Connect with us

পুঁজিবাজার

বন্ডের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াতে হবে: সিএসই এমডি

Published

on

সাউথইস্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক এবং ব্যাংকের বন্ডগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ আরও দৃঢ় করতে হবে বলে জানিয়েছেন চিটাগাং স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার। মঙ্গলবার (১৯ মার্চ) সিএসইতে সাউথইস্ট ব্যাংক ফার্স্ট পারপেচুয়াল বন্ডের লেনদেন শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সিএসই’র এমডি বলেন, ক্যাপিটাল মার্কেটে নতুন নতুন প্রোডাক্টগুলোতে যত বেশি লিস্টিং সংখ্যা বাড়বে মার্কেট তত গতিশীল হবে। বন্ড মার্কেট চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৬টি লিস্টিং সম্পন্ন হয়েছে এবং এই লিস্টিং হলো সময় উপযোগী সিদ্ধান্ত। বন্ডগুলোর প্রতি বিনিয়োগকারীদের আস্থা বাড়ানোর জন্য এবং বন্ড সম্পর্কে আরও বিস্তৃতভাবে জানানোর জন্যও আমাদের আরও কাজ করতে হবে।

এ সময় তিনি সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পর্ষদকে সফলভাবে বন্ডটির লিস্টিং প্রক্রিয়া সম্পন্ন করায় অভিনন্দন জানান।

অনুষ্ঠানে সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নুরুদ্দিন মো. সাদেক হোসেইন বলেন, শেয়ার মার্কেটে বিনিয়োগকারীদের আস্থা ও বন্ড মার্কেটের উন্নয়ন দুটি বিষয়ই গুরুত্বপূর্ণ। আমরা ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগকারীদের জন্য আস্থা আরও দৃঢ় করার জন্য অঙ্গিকারবদ্ধ। স্টক এক্সচেঞ্জ এবং রেগুলেটরের সাথে আমাদের সমন্বিতভাবে কাজ করে আরও ফলপ্রসূ কর্মকাণ্ড অব্যাহত রাখার প্রচেষ্টা থাকবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাউথইস্ট ব্যাংক পিএলসির উপ ব্যবস্থাপনা পরিচালক আবিদুর রহমান চৌধুরী, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর কবির, সাউথইস্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এয়ার কমোডোর (অব) মো. আবু বকর, সিএসইর ডেপুটি জেনারেল মানেজার হাসনাইন বারী, সিটি ব্যাংক ক্যাপিটালের এনালিস্ট মুহিত মুজতবা, আইডিএলসি ফাইন্যান্সের ডেপুটি হেড মিস টুম্পা বড়ুয়া, ইউসিবি ইনভেস্টমেন্টের মিস জয়িতা ঘোষ।

এছাড়া সাউথইস্ট ব্যাংক এবং সিএসইর অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সিএসইতে লেনদেন শুরু করা সাউথইস্ট ব্যাংক ফার্স্ট পারপেচুয়াল বন্ডের ট্রেডিং কোড হলো- ‘SEB1PBOND’। আর বন্ডের স্ক্রিপ কোড হলো- ২৬০১8। বন্ডটির ইস্যুয়ার- সাউথইস্ট ব্যাংক পিএলসি। বন্ডটির অভিহিত মূল্য এবং ইস্যু দর ৫ হাজার টাকা। বন্ডটি মোট এক লাখ বন্ড ইস্যু করবে। অর্ধবছর ভিত্তিতে মুনাফা প্রদান করা বন্ডটির কুপন রেট হবে ৬-১০ শতাংশ।

এর আগে বন্ডটির ইলেকট্রনিক সাবস্ক্রিপশন গত ১৮ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৫ ফেব্রুয়ারি। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৯১তম সভায় এ বন্ডের অনুমোদন দেয়া হয়। বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাউথইস্ট ব্যাংক ফার্স্ট পারপেচুয়াল বন্ডের ৪৫০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এবং বাকি ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পুঁজিবাজার

পুঁজিবাজার বিনিয়োগকারী সংগঠনের নামে চাঁদাবাজির সম্পৃক্ততা পেলো গোয়েন্দা সংস্থা, গ্রেপ্তার-৩

Published

on

সাউথইস্ট

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের নামে বিভিন্ন সংগঠনগুলোর বিরুদ্ধে চাঁদাবাজির সম্পৃক্ততা পাওয়া গেছে। বিনিয়োগকারী সংগঠনগুলো থেকে বিভিন্নভাবে তালিকাভুক্ত কোম্পানিকে ভয় দেখিয়ে চাঁদাবাজি করা হয়। এছাড়া উকিল নোটিশ বাহিনী গড়ে তোলার মাধ্যমে আইপিওতে আসা কোম্পানিকে রিট করা হবে বলে প্রথম ধাপে উকিল নোটিশ পাঠায়। এরপরে চাঁদা দাবি করেন সংগঠনের নেতারা। মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অনুসন্ধানে এসব তথ্য পাওয়া গেছে।

শুক্রবার (২৬ এপ্রিল) রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর একাধিক এলাকায় অভিযান চালিয়ে পুঁজিবাজার নিয়ে কারসাজি ও গুজব রটনাকারী চক্রের তিন সদস্য গ্রেপ্তার করা হয়। এবিষয়ে শনিবার (২৭ এপ্রিল) দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

চাঁদাবাজি করা শেয়ারবাজারে বিনিয়োগকারীদের নামে বিভিন্ন সংগঠনগুলোর মধ্যে রয়েছে- বাংলাদেশ পুজিবাজার বিনিযোগকারী ঐক্য পরিষদ, এছাড়া পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশন, আইসিবি ইনভেস্টর ফাউন্ডেশন, চিটাগাং ইনভেস্টর ফোরাম ইত্যাদি। যেগুলোর পক্ষে দু-চারজন ব্যক্তি সাধারন বিনিয়োগকারীদের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি করে বলে অভিযোগ আছে। অথচ ওইসব সংগঠনের সঙ্গে বিনিয়োগকারীদের কোন সম্পৃক্ততা নেই।

জানা গেছে, বিনিয়োগকারী সংগঠনগুলো থেকে বিভিন্নভাবে কোম্পানিকে ভয় দেখিয়ে চাঁদাবাজি করা হয়। এরমধ্যে অন্যতম-বিএসইসি চেয়ারম্যানের সঙ্গে তাদের ভালো সর্ম্পক্য,তার কাছে অভিযোগ দিলে আইপিও বাতিল হয়ে যাবে; রাস্তায় নেমে বদনাম করা হবে; অনেক গণমাধ্যম তাদেরকে গুরুত্ব দিয়ে সংবাদ প্রকাশ করে, ফলে কোম্পানির নামে খারাপ সংবাদ ছড়াবে ইত্যাদি ভয় দেখানো হয়। এছাড়া উকিল নোটিশ বাহিনী গড়ে উঠেছে। যারা আইপিওতে আসা কোম্পানিকে রিট করা হবে বলে প্রথম ধাপে উকিল নোটিশ পাঠায়। এরপরে চাঁদা চেয়ে দেন দরবার করে ওইসব নামসর্বস্ব সংগঠনের নেতারা।

গ্রেফতারকৃত আসামীরা হলেন- (১) মো. আমির হোসাইন ওরফে নুরনুরানী (৩৭), (২)নুরুল হক হারুন (৫২), এবং (৩)আব্দুল কাইয়ুম (৩৯)।

সাউথইস্ট

সংবাদ সম্মেলনে ডিবি প্রধান হারুন উর রশিদ বলেন, অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে দেশের পুঁজিবাজার, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা ও বিভিন্ন শেয়ারের দাম নিয়ে কারসাজিকারী এবং গুজব রটনাকারী চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। তারা বিনিয়োগকারীদের নামে বিভিন্ন সংগঠন করে কোম্পানিতে চাঁদাবাজি করতো। চক্রটির লক্ষ্য ছিলো বিভিন্ন মাধ্যমে দেশের পুঁজিবাজারকে অস্থিতিশীল করে তোলা। এসব সংগঠনগুলোর বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে। আর কেউ চাঁদাবাজি করতে গেলে আইনের আশ্রয় নেওয়ার পরামর্শ দেন তিনি।

তিনি বলেন, শেয়ারবাজার একটি স্পর্শকাতর জায়গা। দেশের অর্থনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। এখানে অনেক সাধারণ বিনিয়োগকারী তাদের সর্বস্ব নিয়ে এসে বিনিয়োগ করে থাকেন। অল্পতেই এখানে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা অনেক থাকে। একটি স্বার্থান্বেষী চক্র দীর্ঘদিন ধরে পুঁজিবাজার এবং দেশের অর্থনীতিকে ধ্বংস করার উদ্দেশ্যে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, কমিশনের চেয়্যারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তির বিরুদ্ধে ফেসবুক, হোয়াটস্যাপ, টেলিগ্রাম এ গোপনীয় গ্রুপ খুলে বিভিন্ন মিথ্যা, ভূয়া এবং প্রতারণা মূলক তথ্য সরবরাহ করে নিজেদের স্বার্থসিদ্ধীর জন্য সাধারণ বিনিয়োগ কারীদের প্রতারিত করে আসছে। সাধারণ বিনিয়োগ কারীদের ব্যবহার করে আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি তৈরী করে আসছে। এ বিষয়ে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, রমনা মডেল থানায় একটি মামলা দায়ের করেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা বিভাগ সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় মামলায় তদন্ত করে মামলা সংশ্লিষ্ট ৩ জন আসামীকে গ্রেফতার করা হয়।

জানা গেছে, গ্রেফতারকৃত আসামী মো. আমির হোসাইন ওরফে নুরনুরানী ফেসবুক, হোয়াটস্যাপ ও টেলিগ্রামে সব মিলিয়ে ৮-১০ টি গ্রুপ চালায়। অন-লাইনে তার অনেক ফলোয়ার রয়েছে। বিস্ফোরক দমন আইন ও বিশেষ ক্ষমতা আইনে ১১টি মামলা রয়েছে।

আসামী নুরুল হক হারুন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সহ- সভাপতি পদে আছে। বিনিয়োগকারী ঐক্য পরিষদের নামে বিভিন্ন কোম্পানির কাছে থেকে চাঁদাবাজি করে তিনি।

এছাড়া, আসামী আব্দুল কাইয়ুম রয়েল ক্যাপিটাল নামক ব্রোকারেজ হাউজের সাথে যুক্ত। হোয়াটস্যাপ এবং টেলিগ্রাম গ্রুপে টাকার বিনিময়ে বিভিন্ন শেয়ার সম্পর্কে তথ্য প্রদান করে তিনি।

গ্রেফতারকৃত আসামীরা মিথ্যা ও ভূয়া তথ্য ছড়ানোর জন্য ফেসবুক, হোয়াটস্যাপ, টেলিগ্রামে গোপনীয় গ্রুপ ব্যবহার করে। গ্রুপ গুলোতে আসামীরা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, কমিশনের চেয়ারম্যান, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ও পুজি বাজারের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার নামে মিথ্যা ও ভূয়া তথ্য প্রদান করে বিভিন্ন প্রকার প্রাইস সেনসেটিভ ইনফরমেশন (মূল্য সংবেদনশীল তথ্য) আগে ভাগে প্রকাশ করে দেয় (যা বেশিরভাগ সময় বানোয়াট ও মিথ্যা)। যার ফলে সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্থ হয়।

তারা বিভিন্ন সময় আন্দোলনের নামে সাধারণ বিনিয়োগকারীদের ব্যবহার করে রাস্তা দখল করে উদ্দেশ্য মূলক ভাবে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে। তালিকাভুক্ত কোম্পানীতে বিভিন্ন ইস্যুতে চাঁদা দাবী করে। চাঁদা না দিলে ঐসব কোম্পানী সম্পর্কে অন-লাইনে অপপ্রচার শুরু করে। এমনকি কোম্পানীর অফিস গুলোতেও হামলা করে।

গ্রেফতারকৃত আসামীরা শেয়ারবাজারে বিভিন্ন শেয়ার নিয়ে মিথ্যা তথ্য প্রদান করে দাম বৃদ্ধি করে সাধারণ বিনিয়োগকারীদের কাছে উচ্চ মূল্যে বিক্রি করে এবং এসব করার জন্য গোপনীয় হোয়াটস্যাপ/টেলিগ্রাম গ্রুপ ব্যবহার করে। এসব গ্রুপের সদস্যদের একটি নিদিষ্ট ফি প্রদান করে গ্রুপে যুক্ত হতে হয়। আবার শেয়ারে প্রফিট হলে লভ্যাংশ অংশ দিতে হয়। লোকসান হলে তারা দায়িত্ব নেয় না।

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন আইন অনুযায়ী যেকোন শেয়ারের মূল্য নিয়ে তথ্য আদান- প্রদান সম্পন্ন অবৈধ।

গ্রেফতারকৃত আসামী আমির হোসাইনের (নূর নূরানী ছদ্মবেশ নাম ধারণ করে আছে) নামে বিস্ফোরক দ্রব্য দমণ আইন ও বিশেষ ক্ষমতা আইনে ১১টি মামলা রয়েছে। নুরুল হক হারুন, বিনিয়োগকারী ঐক্য পরিষদের বিভিন্ন সদস্যদের একত্রিক হয়ে কোম্পানি গুলোতে চাঁদা বাজি করে।

উল্লেখ্য, ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ, সাধারণ বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে সর্বদা কাজ করে চলেছে। এ বিষয়ে নিয়মিত ভাবে অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো নিয়মিত মনিটরিং এবং সাইবার পেট্রোলিং পরিচালিত হচ্ছে। পুঁজিবাজারকে অস্থিতিশীল করে সাধারণ বিনিয়োগকারীদের উস্কানি দিয়ে কেউ যাতে স্বার্থ হাসিল করতে না পারে সে বিষয়ে অভিযান চলমান রয়েছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

সপ্তাহজুড়ে ব্লকে প্রাইম ব্যাংকের সর্বোচ্চ লেনদেন

Published

on

ব্লকে লেনদেন ৪৪ কোটি টাকা

বিদায়ী সপ্তাহে (২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে সর্বোচ্চ লেনদেন হয়েছে প্রাইম ব্যাংক পিএলসির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত সপ্তাহজুড়ে ব্লকে ব্যাংকটির ৫০ কোটি ২৬ লাখ ১০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহে ব্যাংকটি সর্বশেষ শেয়ার দর ছিল ২১ টাকা ৬০ পয়সা।

সপ্তাহজুড়ে ব্লকে লেনদেনের দ্বিতীয় সর্বোচ্চ ওরিয়ন ইনফিউশনের ১৫ কোটি ১৫ লাখ ৬০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে কোম্পানিটির সর্বশেষ দর ছিল ৬১১ টাকা ৭০ পয়সা। আর ১০ কোটি ৩৩ লাখ ৯০ হাজার টাকার শেয়ার লেনদেন হওয়ায় তালিকার তৃতীয় স্থানে রয়েছে ফাইন ফুডস লিমিটেড।

এছাড়া, সপ্তাহজুড়ে ব্লকে গুরুত্বপূর্ণ লেনদেনের অংশ নেওয়া কোম্পানিগুলো হলো- মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, আলিফ ইন্ডাস্ট্রিজ, লাভেলো আইসক্রিম, ইউনিলিভার কনজুমার, বিচ হ্যাচারি, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড এবং পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

সপ্তাহজুড়ে অলিম্পিক এক্সেসরিজের সর্বোচ্চ দরপতন

Published

on

অলিম্পিক

বিদায়ী সপ্তাহে (২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩২৭টির শেয়ার ও ইউনিট দর পতন হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ দরপতন হয়েছে অলিম্পিক এক্সেসরিজ লিমিটেডের।

ডিএসইর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সপ্তাহের ব্যবধানে অলিম্পিক এক্সেসরিজের শেয়ার দাম কমেছে ১৯ দশমিক ৮৬ শতাংশ।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে এইচ.আর টেক্সটাইল লিমিটেড। গত সপ্তাহে শেয়ারটির দর কমেছে ১৮ দশমিক ৫৭ শতাংশ। আর ১৭ দশমিক ১৮ শতাংশ শেয়ারপ্রতি দর কমায় লুজার তালিকার তৃতীয় স্থানে রয়েছে সিটি ব্যাংক পিএলসি।

সাপ্তাহিক টপটেন লুজার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- মুন্নু ফেব্রিক্স, সেন্ট্রাল ফার্মা, তুংহাই নিটিং, এক্টিভ ফাইন, বিডি থাই, খুলনা প্রিন্টিং এবং জিবিবি পাওয়ার লিমিটেড।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

সাপ্তাহিক দরবৃদ্ধির তালিকায় ‘এ’ ক্যাটাগরির আধিপত্য

Published

on

সাউথইস্ট

বিদায়ী সপ্তাহে (২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৪ কোম্পানির মধ্যে ৫৭টির শেয়ারদর বেড়েছে। এর মধ্যে টপটেপ গেইনার বা সর্বোচ্চ দরবৃদ্ধি পাওয়া ১০ কোম্পানির তালিকায় ৮টিই শেয়ারবাজারে ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন করা কোম্পানি।

ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে।

সূত্র মতে, সমাপ্ত সপ্তাহে সবচেয়ে বেশি শেয়ারদর বেড়েছে ওরিয়ন ইনফিউশন লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ২২ দশমিক ৯৩ শতাংশ।

দরবৃদ্ধির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা কোহিনূর কেমিক্যালের শেয়ারদর বেড়েছে ২১ দশমিক ৮০ শতাংশ। আর ১৭ দশমিক ৯৫ শতাংশ শেয়ারপ্রতি দর বৃদ্ধি পাওয়ায় তালিকার তৃতীয় স্থানে রয়েছে ফার্মা এইডস লিমিটেড।

সাপ্তাহিক দর বৃদ্ধির শীর্ষ তালিকায় উঠে আসা অন্যান্য কোম্পানিগুলো হচ্ছে- ই-জেনারেশন, আইটি কনসালটেন্টস, আরডি ফুড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, শাশা ডেনিমস, গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ড এবং বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাবরেটরিজ

Published

on

সাউথইস্ট

বিদায়ী সপ্তাহে (২১ এপ্রিল-২৫ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪ কোম্পানির ২ হাজার ৭৬৪ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে লেনদেনের শীর্ষে উঠে এসেছে এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড।

ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে।

তথ্য অনুযায়ী, সমাপ্ত সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৩১ কোটি ২৭ লাখ ৯০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ৫ দশমিক ৬৬ শতাংশ অবদান এশিয়াটিক ল্যাবরেটরিজের।

লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির প্রতিদিন গড়ে ২৬ কোটি ২৬ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর তালিকার তৃতীয় স্থানে উঠে আসা তাওফিকা ফুডস এন্ড লাভেলো আইসক্রিম পিএলসির বিদায়ী সপ্তাহে গড় লেনদেন ছিলো ৩৫ কোটি ৪২ লাখ ৫০ টাকা।

লেনদেনের শীর্ষ তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে সাপ্তাহজুরে প্রতিদিন গড়ে গোল্ডেন সনের ২০ কোটি ৮৩ লাখ, আলিফ ইন্ডাস্ট্রিজের ১৬ কোটি ৭২ লাখ ৩০ হাজার, বেস্ট হোল্ডিংসের ১৪ কোটি ৫৫ লাখ ৭০ হাজার, মালেক স্পিনিংয়ের ১৩ কোটি ৬৪ লাখ, স্যালভো ক্যামিকেলের ১২ কোটি ২৭ লাখ ৭০ হাজার, কোহিনূর কেমিক্যালের ১২ কোটি ৮ লাখ ৯০ হাজার এবং বিচ হ্যাচারির ১১ কোটি ৭৬ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
সাউথইস্ট
পুঁজিবাজার54 mins ago

পুঁজিবাজার বিনিয়োগকারী সংগঠনের নামে চাঁদাবাজির সম্পৃক্ততা পেলো গোয়েন্দা সংস্থা, গ্রেপ্তার-৩

সাউথইস্ট
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

শূন্যপদের পছন্দ নিয়ে এনটিআরসিএ’র নতুন নির্দেশনা

সাউথইস্ট
আবহাওয়া3 hours ago

বৃষ্টি নিয়ে সুসংবাদ দিলো আবহাওয়া অধিদপ্তর

ব্লকে লেনদেন ৪৪ কোটি টাকা
পুঁজিবাজার3 hours ago

সপ্তাহজুড়ে ব্লকে প্রাইম ব্যাংকের সর্বোচ্চ লেনদেন

অলিম্পিক
পুঁজিবাজার4 hours ago

সপ্তাহজুড়ে অলিম্পিক এক্সেসরিজের সর্বোচ্চ দরপতন

সাউথইস্ট
পুঁজিবাজার4 hours ago

সাপ্তাহিক দরবৃদ্ধির তালিকায় ‘এ’ ক্যাটাগরির আধিপত্য

সাউথইস্ট
পুঁজিবাজার5 hours ago

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাবরেটরিজ

সাউথইস্ট
জাতীয়5 hours ago

ভুটানকে বিবিআইএনএ’তে চায় বাংলাদেশ

সাউথইস্ট
জাতীয়5 hours ago

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরীক্ষামূলক চালু অক্টোবরে

সাউথইস্ট
রাজধানী6 hours ago

রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ

সাউথইস্ট
কর্পোরেট সংবাদ6 hours ago

ইসলামী ব্যাংকের নোয়াখালী জোনের কর্মকর্তা সম্মেলন

সাউথইস্ট
কর্পোরেট সংবাদ6 hours ago

ওয়ালটন এসি কিনে মিলিয়নিয়ার হলেন সেনেটারি ব্যবসায়ি আব্দুল আলী

সাউথইস্ট
আন্তর্জাতিক6 hours ago

এশিয়ার স্পট মার্কেটে এলএনজির দাম কমলো

সাউথইস্ট
জাতীয়7 hours ago

শেরে বাংলার মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সাউথইস্ট
পুঁজিবাজার16 hours ago

পুঁজিবাজার নিয়ে কারসাজি-গুজব রটনাকারী চক্রের তিন সদস্য গ্রেপ্তার

সাউথইস্ট
রাজনীতি16 hours ago

জনগণের জন্য কাজ করতে নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সাউথইস্ট
সারাদেশ16 hours ago

তীব্র তাপপ্রবাহে বেঁকে গেলো রেললাইন

দেশে মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বৃদ্ধি
অর্থনীতি17 hours ago

বিদ্যুৎ-গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না

সাউথইস্ট
জাতীয়17 hours ago

এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন নয়: মন্ত্রী

সাউথইস্ট
জাতীয়18 hours ago

তিন কর্মকর্তাকে বদলি করলো ডিএনসিসি

সাউথইস্ট
ক্যাম্পাস টু ক্যারিয়ার18 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে মেঘনা গ্রুপ

সাউথইস্ট
জাতীয়18 hours ago

শেরে বাংলা ছিলেন গণমানুষের নেতা: রাষ্ট্রপতি

সাউথইস্ট
আন্তর্জাতিক19 hours ago

ফিউচার মার্কেটে কমেছে মালয়েশিয়ান পাম অয়েলের দাম

সাউথইস্ট
আবহাওয়া19 hours ago

তাপমাত্রা কমাতে হিট অফিসারের নতুন উদ্যোগ

সাউথইস্ট
জাতীয়20 hours ago

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০