Connect with us

আন্তর্জাতিক

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিম্নমুখী

Published

on

উত্থান

আন্তর্জাতিক বাজারে গতকাল অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে। চীনের বাজারে জ্বালানিটির চাহিদা প্রবৃদ্ধি ধীর হয়ে আসার বিষয়টি এ দাম কমার পেছনে প্রভাবক হিসেবে কাজ করেছে।

আইসিই ফিউচারস ইউরোপে গতকাল অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের দাম আগের দিনের তুলনায় দশমিক ২ শতাংশ বা ১২ সেন্ট কমেছে। প্রতি ব্যারেল গতকাল তা কেনাবেচা হচ্ছিল ৮১ ডলার ৯৬ সেন্টে। অন্যদিকে মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ২১ সেন্ট বা দশমিক ২ শতাংশ কমেছে। প্রতি ব্যারেল কেনাবেচা হয়েছে ৭৭ ডলার ৮০ সেন্টে।

উভয় বাজার আদর্শ জ্বালানি তেলের দর গত সপ্তাহে কমেছে। ব্রেন্ট ১ দশমিক ৮ ও ডব্লিউটিআই ২ দশমিক ৫ শতাংশ কমেছে।

আগামী বছরগুলোয় চীনে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা প্রবৃদ্ধি ধীর হয়ে আসবে বলে আগেই জানিয়েছে দেশটির রাষ্ট্র মালিকানাধীন জ্বালানি তেল ও গ্যাস করপোরেশন সিএনপিসি। বিশ্বের শীর্ষ ব্যবহারকারী হওয়ায় চীনের চাহিদা কমার বিষয়টি অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজারকে নিম্নমুখী চাপের মুখে ফেলতে পারে বলে সতর্ক করেছেন বিশ্লেষকরা।

চায়না ন্যাশনাল পেট্রোলিয়াম করপোরেশনের গবেষণা ইউনিটের পর্যবেক্ষণ অনুযায়ী, আগামী বছরগুলোয় গাড়ি শিল্পে পেট্রল-ডিজেলচালিত গাড়ির বাজার অনেকটাই দখলে নেবে বিদ্যুচ্চালিত বাহন। ফলে এ খাতে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা ব্যাপক মাত্রায় কমতে পারে। পাশাপাশি পরিবহন খাতে জ্বালানি তেলের বদলে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) ব্যবহার বৃদ্ধিও চাহিদায় নেতিবাচক প্রভাব ফেলবে।

সিএনপিসির ইকোনমিক অ্যান্ড টেকনোলজি রিসার্চের প্রেসিডেন্ট লু রুকওয়ান বলেন, ‘বিদ্যুচ্চালিত গাড়ি বিক্রি এবং এলএনজি-চালিত ট্রাকের ব্যবহার চীনে ডিজেল ও গ্যাসোলিনের চাহিদা ১০-১২ শতাংশ কমাতে পারে। মোট জ্বালানি তেলের চাহিদা বাড়বে। তবে এ প্রবৃদ্ধির গতি থাকবে মন্থর।’

নিশান সিকিউরিটিজের একটি ইউনিট এনএস ট্রেডিংয়ের প্রেসিডেন্ট হিরোইউকি কিকুকাওয়া বলেন, ‘‌চীনে চাহিদা দুর্বল হয়ে ওঠার বিষয়টি এখন বাজারে ওপেক প্লাসের সরবরাহ হ্রাসের চেয়েও বড় খবর হয়ে উঠেছে। আবার যুক্তরাষ্ট্রের কর্মসংস্থানের গতিপ্রকৃতি নিয়ে মিশ্র প্রবণতার খবরেও অনেক ব্যবসায়ী বাজার সংশোধনে মনোযোগী হয়ে উঠেছেন। তবে পণ্যটির বাজারদরের এ নিম্নমুখিতায় লাগাম টেনে ধরতে পারে ভূরাজনীতির বর্ধিত ঝুঁকি। এরই মধ্যে হামাস-ইসরায়েল যুদ্ধবিরতিতে না পৌঁছা এবং সঙ্গে রাশিয়ার সংঘাত আরো বড় হয়ে ওঠার আশঙ্কা দেখা দিয়েছে।’

গত সপ্তাহের তথ্যে দেখা গেছে, ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে চাকরির বাজার প্রসারিত হয়েছে। তবে বেকারত্বের হার বৃদ্ধি ও মজুরি বাড়ায় ফেডারেল রিজার্ভ সুদহার অপরিবর্তিত রেখেছে।

এদিকে গত সপ্তাহে চীন ২০২৪ সালে প্রায় ৫ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য নির্ধারণ করার ঘোষণা দিয়েছে। যদিও অনেক বিশ্লেষক মনে করছেন, এটি একটি উচ্চাভিলাষী লক্ষ্য, যা অর্জন করা সহজ হবে না।

সাম্প্রতিক তথ্য বলছে, চলতি বছরের প্রথম দুই মাসে (জানুয়ারি-ফেব্রুয়ারি) ২০২৩ সালের একই সময়ের তুলনায় জ্বালানি তেলের আমদানি বেড়েছে। তবে আগের মাসের তুলনায় আমদানির পরিমাণ কম ছিল। এতে বিশ্বের বৃহত্তম অপরিশোধিত জ্বালানি তেল আমদানিকারক দেশটির স্বল্প ক্রয়প্রবণতা অব্যাহত।

বিশ্লেষকরা জানান, চীনে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা প্রবৃদ্ধি ধীর হয়ে পড়লে বৈশ্বিক চাহিদাও কমতে পারে। ফলে জ্বালানিটির দাম নিম্নমুখী চাপে পড়বে। এ পরিস্থিতি দেখা দিলে ওপেক প্লাস উত্তোলন আরো কমানোর সিদ্ধান্ত নিতে পারে। এরই আগে আগামী দ্বিতীয় প্রান্তিক থেকে দৈনিক ২২ লাখ ব্যারেল জ্বালানি তেল উত্তোলন কমানোর সিদ্ধান্তে একমত হয়েছে জোটটির সদস্যরা। চলতি মাসের শুরুর দিকেই এমন সিদ্ধান্ত জানায় ওপেক প্লাস।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

চাঁদে যাচ্ছে পাকিস্তান, যাত্রা শুরু শুক্রবার

Published

on

উত্থান

গত বছর চাঁদের বুকে পা দিয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। এবার সেই পথ অনুসরণ করে পৃথিবীর একমাত্র উপগ্রহের মাটিতে পা ফেলতে যাচ্ছে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানও। আগামী শুক্রবার চীনের সহায়তায় মহাকাশের পথে যাত্রা করবে পাকিস্তানের পতাকাখচিত প্রথম কোনো মহাকাশযান।

পাকিস্তানের দ্য ইনিস্টিটিউট অব স্পেস টেকনোলজি মঙ্গলবার জানিয়েছে চীনের হাইনান প্রদেশের একটি মহাকাশ স্টেশন থেকে তাদের মহাকাশযানটি উৎক্ষেপণ করা হবে।

দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের ঐতিহাসিক চন্দ্র মিশন আগামী ৩ মে চীনের হাইনানে অবস্থিত মহাকাশ স্টেশনে চ্যাং-৬ চন্দ্রানুসন্ধান মহাকাশযানে করে দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে যাত্রা করবে। পাকিস্তানের এই চন্দ্র মিশনের নাম দেওয়া হয়েছে আইকিউব-কিউ।

নিজস্ব নকশা ও উন্নয়ন প্রযুক্তির মাধ্যমে আইকিউব-কিউ মহাকাশ অরবিটারটি চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান সুপারকোর সহায়তায় ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজির বিজ্ঞানীরা তৈরি করেছে বলে জানানো হয়। এতে দুটি অপটিক্যাল ক্যামেরা সংযুক্ত করা হয়েছে, যা দিয়ে চন্দ্রপৃষ্ঠের ছবি তোলা যাবে।

কারিগরি যোগ্যতা এবং পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার আইকিউব-কিউ চীনের চ্যাং-৬ মিশনের সঙ্গে একীভূত করা হয়েছে। চ্যাং-৬ চীনের চন্দ্রানুসন্ধানের জন্য পরিচালিত মিশনের ষষ্ঠ মিশন। আইএসটি তাদের অফিসিয়াল ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমের হ্যান্ডেলগুলোতে এই উৎক্ষেপণের ভিডিও সরাসরি সম্প্রচার করবে বলে জানায়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

হংকংয়ে এক রাতে ১০ হাজার বজ্রপাত

Published

on

উত্থান

চীনের বিশেষ স্বায়ত্বশাসিত অঞ্চল হংকংয়ে এক রাতে প্রায় ১০ হাজার বজ্রপাতের ঘটনা ঘটেছে। মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত বজ্রপাত হয়েছে বলে জানিয়েছে দ্বীপটির আবহাওয়া দপ্তর।

এপ্রিল মাসে হংকংয়ের আবহাওয়া খুব আদ্র থাকে। হংকংয়ের জলবায়ু অনুযায়ী, এই মাসটি বর্ষার আগমনী মাস। হংকংয়ের বাসিন্দারা বাড়ি থেকে বের হলে যে কোনো সময় বর্ষণের জন্য প্রস্তুতি নিয়ে বের হন।

আবহাওয়া দপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মঙ্গলবার স্থনীয় সময় রাত ৯ টা থেকে মুষলধারে ঝড়-বৃষ্টি শুরু হয় হংকংয়ে। সেই সময় থেকে বুধবার বেলা ১১ টা পর্যন্ত হংকংয়ে মোট ৯ হাজার ৪৩৭টি বজ্রপাত রেকর্ড করা হয়েছে। অধিকাংশ বজ্রপাত আঘাত হেনেছে দ্বীপের পূর্বাঞ্চলের এলাকাগুলোতে।

টানা বজ্রপাতের জেরে দ্বীপটির পূর্বাঞ্চলের বেশ কয়েকটি বহুতল ভবনের ছাদে আগুন ধরেছে। ব্যাপক ঝড়বৃষ্টির কারণে হংকং আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইট অপারেশনও বাধাগ্রস্ত হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চীনে গভীর রাতে মহাসড়কে ধসে নিহত ১৯

Published

on

উত্থান

চীনে গভীর রাতে মহাসড়কে ধসের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ। অবশ্য চীনের দক্ষিণাঞ্চলে এই রাস্তায় ধসের কারণ জানা যায়নি।

বুধবার (১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধসে পড়ার পর অন্তত ১৯ জন নিহত হয়েছেন।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানিয়েছে, মেইঝো শহর এবং ডাবু কাউন্টির মধ্যে সংযোগ স্থাপনকারী এস১২ হাইওয়ের ১৭.৯ মিটার (৫৮.৭ ফুট) প্রসারিত অংশ স্থানীয় সময় বুধবার গভীর রাত ২টা ১০ মিনিটের দিকে ধসে পড়ে এবং ১৮টি গাড়িতে কয়েক ডজন লোক সেখানে আটকা পড়ে।

সিসিটিভি আরও জানিয়েছে, স্থানীয় সময় বুধবার বেলা পৌনে ১২টা পর্যন্ত ‘১৯ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে এবং আরও ৩০ জন হাসপাতালে আহত অবস্থায় জরুরি সেবা নিচ্ছেন।’

চীনের এই রাষ্ট্রীয় সম্প্রচারকারী সংস্থাটি জানিয়েছে, হাসপাতালে যারা আছেন তাদের জীবন ‘বর্তমানে ঝুঁকির মধ্যে নেই’, তবে তাদের আঘাতের বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

দুবাইয়ে নির্মিত হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল

Published

on

উত্থান

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে তৈরি হতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল। মূলত ক্রমবর্ধমান যাত্রী চাহিদা পূরণে এ পদক্ষেপ হাতে নেয়া হয়েছে। আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরের এ কাজ সমাপ্ত হওয়ার পর বার্ষিক ২৬ কোটি যাত্রী সেবা নিতে পারবেন।

এ বাবদ একাধিক প্রকল্পে আগামী ১০ বছরে খরচ হবে ৩ হাজার ৫০০ কোটি ডলার। অঞ্চলটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম সম্প্রতি এ ঘোষণা দিয়েছেন। তিনি জানান, নতুন টার্মিনালটি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনালের তুলনায় পাঁচ গুণ বড় হবে।

কভিড-১৯ মহামারীর কারণে বৈশ্বিক এভিয়েশন শিল্প বড় ক্ষতির মুখে পড়ে। বিশেষ করে আন্তর্জাতিক ভ্রমণের হার উল্লেখযোগ্যভাবে কমে যায়। তবে ধীরে ধীরে এ খাত পুনরুদ্ধার হচ্ছে। এমন পরিস্থিতিতে বিমানবন্দরের সক্ষমতা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে দুবাই কর্তৃপক্ষ। প্রকল্পটি সম্পন্ন হলে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সব কার্যক্রম আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানান্তর হবে। এর আগে ২০০৯ সালে উদ্যোগ নেয়া হলেও অর্থনৈতিক সংকটের কারণে প্রক্রিয়াটিতে দেরি হয়।

এ বিমানবন্দরে পাঁচটি রানওয়ে ও ৪০০টি এয়ারক্রাফট গেট অন্তর্ভুক্ত থাকবে। বর্তমানে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের মতো আল মাকতুমে মাত্র দুটি রানওয়ে রয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

থাইল্যান্ডে আঞ্চলিক ডাটা সেন্টার চালু করবে মাইক্রোসফট

Published

on

উত্থান

বিশ্বের প্রথম আঞ্চলিক ডাটা সেন্টার চালুর উদ্যোগ থাইল্যান্ডে এ কার্যক্রম শুরু করতে যাচ্ছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। অঞ্চলটিতে ক্লাউড পরিষেবা বিস্তৃতিতেই এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে। খবর রয়টার্স।

সম্প্রতি মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও ক্লাউড সুবিধায় ১৭০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেন। এর একদিন পরেই ডাটা সেন্টার স্থাপনে মাইক্রোসফট নতুন এ ঘোষণা দেয়।

এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, ডাটা সেন্টারটি মাইক্রোসফটের হাইপারস্কেল ক্লাউড পরিষেবাগুলোর পরিধি আরো বাড়াবে। যার মাধ্যমে সব ব্যবহারকারীর কাছে এর সুবিধা পৌঁছে যাবে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এক অনুষ্ঠানে তিনি বলেন, এর মাধ্যমে যে শুধু অ্যাজুরের পূর্ণ সহায়তা পাওয়া যাবে তা নয়। এর পাশাপাশি দেশটিতে বিশ্বমানের এআই অবকাঠামো তৈরি হবে।

কোম্পানির বিবৃতি অনুযায়ী, থাইল্যান্ডের ডাটা সেন্টারটি এন্টারপ্রাইজ-গ্রেড নির্ভরযোগ্যতা, কর্মক্ষমতা, ডাটা রেসিডেন্সি এবং গোপনীয়তার মান আরো বৃদ্ধি করবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
উত্থান
পুঁজিবাজার13 mins ago

মাসের প্রথম দিনে উত্থান, লেনদেন ৭১০ কোটি টাকা

উত্থান
পুঁজিবাজার23 mins ago

প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর

উত্থান
পুঁজিবাজার25 mins ago

রবিবার স্পট মার্কেটে যাচ্ছে ব্র্যাক ব্যাংক

উত্থান
পুঁজিবাজার44 mins ago

প্রাইম ব্যাংক স্পট মার্কেটে যাচ্ছে রবিবার

উত্থান
পুঁজিবাজার47 mins ago

বিএসইসির হস্তক্ষেপে বিনিয়োগকারীদের স্বার্থে লভ্যাংশ দেবে রূপালী ব্যাংক

Khulna Power
পুঁজিবাজার54 mins ago

উৎপাদনে ফিরছে খুলনা পাওয়ার

উত্থান
পুঁজিবাজার55 mins ago

রবিবার স্পট মার্কেটে যাচ্ছে উত্তরা ব্যাংক

উত্থান
পুঁজিবাজার1 hour ago

আট মিউচুয়াল ফান্ডের আর্থিক প্রতিবেদন প্রকাশ

উত্থান
টেলিকম ও প্রযুক্তি1 hour ago

যে কারণে দুটি ইনভেস্টমেন্ট অ্যাপ সরিয়ে নিলো গুগল

উত্থান
আইন-আদালত2 hours ago

অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. ইউনূস

উত্থান
পুঁজিবাজার2 hours ago

এবি ব্যাংকের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ

উত্থান
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো এনআরবি ব্যাংক

উত্থান
জাতীয়2 hours ago

থাইল্যান্ড সফর দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে: প্রধানমন্ত্রী

উত্থান
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

উত্থান
পুঁজিবাজার3 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ৩৩২ কোটি টাকা

উত্থান
জাতীয়3 hours ago

থাইল্যান্ড সফর নিয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

উত্থান
পুঁজিবাজার3 hours ago

রূপালী ব্যাংকের ক্যাটাগরি পরিবর্তন

উত্থান
পুঁজিবাজার3 hours ago

গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের প্রথম প্রান্তিক প্রকাশ

উত্থান
পুঁজিবাজার3 hours ago

সিটি জেনারেল ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

উত্থান
অর্থনীতি4 hours ago

সৌদি থেকে বিলম্বিত অর্থে তেল কিনতে চায় বাংলাদেশ

উত্থান
পুঁজিবাজার4 hours ago

মেঘনা সিমেন্টের আয় বেড়েছে পাঁচ গুণ

উত্থান
পুঁজিবাজার4 hours ago

আয় কমেছে হা-ওয়েল টেক্সটাইলের

উত্থান
পুঁজিবাজার4 hours ago

ইস্টার্ন ক্যাবলসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

Beach Hatchery Ltd
পুঁজিবাজার4 hours ago

বিচ হ্যাচারির ইপিএস বেড়েছে প্রায় দ্বিগুণ

উত্থান
পুঁজিবাজার4 hours ago

আয় কমেছে বসুন্ধরা পেপারের

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১