Connect with us

আবহাওয়া

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়ালো

Published

on

ই-ইঞ্জিনিয়ারিং

টানা চারদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গায়। এরপর শনিবার (২০ এপ্রিল) এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

যা অতি তীব্র তাপপ্রবাহ। প্রতিদিনই বাড়ছে তাপমাত্রা। ৪০-৪১ ডিগ্রির ঘরে ওঠা-নামা করলেও পারদ চড়েছে ৪২ ডিগ্রির ঘরে। টানা তাপদাহে অতিষ্ঠ এখানকার জনপদ। অসহ্য গরমে ওষ্ঠাগত হয়ে উঠেছে প্রাণিকুল। হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। তীব্র তাপে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ। প্রয়োজনের তাগিদে ঘর থেকে বেরিয়েও কাজ করতে পারছেন না তারা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যেমন রোদের প্রখরতা বাড়ছে তেমনি বেলা গড়ালেও উত্তাপ কমছে না। দিনের মতোই রাতেও গরম অনুভূত হচ্ছে।

এদিকে তীব্র তাপপ্রবাহে জনসাধারণকে সচেতন করতে জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিসের পক্ষে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, আগামী আরও দুদিন এ ধরনের পরিস্থিতি বিরাজ করবে। তাপমাত্রাও বাড়তে পারে। এরই মধ্যে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আবহাওয়া

কালবৈশাখী ঘূর্ণিঝড়ের খবর দিলো আবহাওয়া অফিস

Published

on

ই-ইঞ্জিনিয়ারিং

এপ্রিলে বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে ৮১ শতাংশই কম তাপমাত্রা ৩ ডিগ্রি ঊর্ধ্বে : দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতে কমছে গরমের দাপট চলতি মে (বৈশাখ-জ্যৈষ্ঠ) মাসে দেশে উচ্চ তাপপ্রবাহ ও স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা, বজ্রপাত ও বজ্র-ঝড়, কালবৈশাখী ঝড় ও ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে। দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের জন্য গতকাল বৃহস্পতিবার আবহাওয়া বিভাগের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির সভায় এই পূর্বাভাস দেয়া হয়। এতে সভাপতিত্ব করেনআবহাওয়া বিভাগের পরিচালক ও কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান। দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরও জানা গেছে, এ মাসে দেশে ৩ থেকে ৫ দিন বজ্র শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী ঝড় এবং ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে প্রবল কালবৈশাখী ঝড় সংঘটিত হতে পারে।

তাছাড়া চলতি মে মাসে দেশের কোথাও কোথাও এক থেকে ৩টি মৃদু তাপপ্রবাহ (তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি তাপপ্রবাহ (৩৮ থেকে ৪০ ডিগ্রি সে.) এবং এক থেকে ২টি তীব্র তাপপ্রবাহ (তাপমাত্রা ৪০ থেকে ৪২) বয়ে যেতে পারে। গত মাসের মতো এ মাসেও দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে ২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে এবং এর মধ্য থেকে একটি এ মাসের মাঝামাঝি সময়ে নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

চলতি মে মাসে উজানে ভারতে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীসমূহের পানি দ্রæত বৃদ্ধি পেতে পারে এবং কতিপয় স্থানে বিপদসীমার কাছাকাছি প্রবাহিত হতে পারে।

আবহাওয়া বিভাগের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মে মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে বিশেষজ্ঞ কমিটির উক্ত সভায় পর্যালোচনায় জানা গেছে, গেল এপ্রিল মাসে (চৈত্র-বৈশাখ) সারা দেশে গড়ে মৌসুমের এ সময়ের স্বাভাবিকের চেয়ে গড়ে ৮১ শতাংশই কম বৃষ্টিপাত হয়েছে। আবার বিভাগ-জেলাওয়ারি হিসাবে বৃষ্টিপাতের ক্ষেত্রে অসঙ্গতি রয়েছে।

উত্তর জনপদের রাজশাহী ও রংপুর বিভাগে কোন বৃষ্টিপাতই হয়নি। ঢাকা বিভাগে স্বাভাবিকের চেয়ে ৯১ ভাগ কম, চট্টগ্রামে ৮৪ ভাগ কম, খুলনায় ৮৯ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে। আবার সিলেট বিভাগে মৌসুমের এ সময়ে স্বাভাবিক বৃষ্টিপাত ২৯৬ মিলিমিটারের স্থলে ২৯৩ মি.মি., অর্থাৎ স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। এ নিয়ে সারা দেশে পর পর চার মাসে দেশে ধারাবাহিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে প্রায় ৩৫ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া বিভাগের পর্যালোচনায় আরো জানা গেছে, গেল এপ্রিল মাসে মার্চে দেশে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় যথাক্রমে গড়ে ৩ দশমিক ২ এবং ২ দশমিক ৮ সেলসিয়াস বেশি ছিল। সারা দেশে গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি সে. ঊর্ধ্বে ছিল। আগের মাসে মার্চে দেশে গড় তাপমাত্রা ৩ ডিগ্রি সে. কম ছিল। গত এপ্রিল মাসে দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩০ এপ্রিল যশোর জেলায় ৪৩ দশমিক ৮ ডিগ্রি সে.।

জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব, বৈশি^ক উষ্ণতা, আবহাওয়ায় ‘এল নিনো’ অবস্থার কারণে গত এপ্রিল মাসে দেশে ৫২ বছরের সর্বোচ্চ তাপমাত্রা, ৭৬ বছরের মধ্যে দীর্ঘস্থায়ী টানা উচ্চতাপ এবং ৪৩ বছরের মধ্যে কালবৈশাখী ঝড়-বৃষ্টি, বজ্র-ঝড় বৃষ্টিহীন চৈত্র-বৈশাখ মাসের ব্যতিক্রম এবং চরম-ভাবাপন্ন আবহাওয়া বিরাজ করে।

এ অবস্থায় ফল-ফসল, কৃষি-খামার, চিংড়িসহ মৎস্য, পোলট্রি ও ডেইরী খাত, জনস্বাস্থ্য, প্রাণ-প্রকৃতির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইতোমধ্যে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছে অনেকেই। হিট শকে আধাপাকা ইরি-বোরো ধান, অর্থকরী ফল-ফলাদি আম, লিচু, পেঁপে, আতা, সফেদা, জামরুল ইত্যাদির ফলন বা উৎপাদন ব্যাহত হচ্ছে।

বৃষ্টি বজ্রবৃষ্টিতে কিছুটা কমছে গরমের দাপট : চলমান তাপদাহ রাজধানী ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায় অব্যাহত রয়েছে। তবে গত মঙ্গলবারের তুলনায় গত দুই দিনে উচ্চতাপের দাপট কিছুটা কমেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বুধবার যশোর ও চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪২.৮, তার আগের দিন মঙ্গলবারে (৩০ এপ্রিল) মৌসুমের রেকর্ড তাপমাত্রা ছিল যশোরে ৪৩.৮ ডিগ্রি সে.। গতকাল ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৮.৩ এবং সর্বনিম্ন ২৯.৩ ডিগ্রি সে.। এছাড়া উচ্চ তাপ ছিল রাজশাহী, পাবনা ও যশোরে ৪১, কুষ্টিয়ায় ৪০.৫ ডিগ্রি সে.।

এক মাসের টানা উচ্চ তাপপ্রবাহ খরা-অনাবৃষ্টির পর গতকাল বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি, শিলাবৃষ্টি, বজ্র-ঝড়, বজ্রবৃষ্টির সুবাদে চলমান উচ্চ তাপপ্রবাহের দাপট কিছুটা কমতে শুরু করেছে। দেশের বিভিন্ন জায়গায় হালকা ও মাঝারি বৃষ্টিতে স্বস্তি দেখা দিচ্ছে জনজীবনে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে কুতুবদিয়ায় ২৭ মিলিমিটার। এছাড়া চট্টগ্রাম, ফেনী ও স›দ্বীপে ৭, সীতাকুÐে ৬, বান্দরবানও নোয়াখালীতে ৪, রাঙ্গামাটিতে ২২, কক্সবাজারে ১১ মি.মি. ছাড়াওÑ রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের বিভিন্ন স্থানে হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে।

গতকাল বুধবার চট্টগ্রামে সকালে হঠাৎ আকাশ কালো মেঘে ছেয়ে হিমেল দমকা হাওয়ার সাথে ঘণ্টাখানেক বৃষ্টিপাত হয়। এ সময়ে অনেকেই রাস্তাঘাটে-মাঠে বৃষ্টিতে ভিজে স্বস্তি প্রকাশ করেন। এক মাস টানা উচ্চতাপ ও খরার পর চট্টগ্রামে ক্ষণিকের বৃষ্টিতে সাময়িক স্বস্তি দেখা দেয়।

আগামী এক সপ্তাহের পূর্বাভাস
শুক্রবার (৩মে) সন্ধ্যাসহ পরবর্তী ৭২ ঘণ্টার (তিন দিন) আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

যশোর, চুয়াডাঙ্গা, পাবনা, কুষ্টিয়া ও রাজশাহী জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারী তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ কিছু জায়গায় কমে আসতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস এবং রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে।

আগামীকাল শনিবার (৪মে) সন্ধ্যা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে।

আগামী রোববার (৫মে) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা হ্রাস ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

চলমান তাপপ্রবাহ কিছু এলাকায় কমে আসতে পারে। উচ্চ তাপপ্রাবাহের তীব্রতা হ্রাস পেতে পারে। এর পরের ৫ দিনে সারাদেশে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং বৃষ্টিপাত ক্রমেই বিস্তার লাভ করতে পারে। তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। তাপপ্রবাহের এলাকা কমে যেতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

সিলেটে নদ-নদীর পানি বৃদ্ধির আভাস
ভারতের উজানে অতিবৃষ্টির ঢলে সিলেট অঞ্চলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে কোন কোনটি বিপদসীমায় প্রবাহের পূর্বাভাস দিয়েছে পাউবো। গতকাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের দেয়া পূর্বাভাস বুলেটিনে জানা গেছে, বাংলাদেশ ও বৈশি^ক আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং এর সংলগ্ন উত্তর-পূর্ব ভারতে উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় সিলেট জেলার ভারতীয় সীমান্ত সংলগ্ন সুরমা নদীর কানাইঘাট, লুভাছড়া নদীর লুভাছড়া, সারিগোয়াইন নদীর সারিঘাট পয়েন্টে পানি বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সিলেট জেলায় সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে পানি বৃদ্ধি পেয়ে স্বল্প মেয়াদে বিপদসীমার উপরে অবস্থান করতে পারে। গত ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চলের উজানে ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ১২০ মিলিমিটার এবং আসামের সিলচরে ২৯ মি.মি. বৃষ্টিপাত হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আবহাওয়া

চলতি মাসে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিলো আবহাওয়া অফিস

Published

on

ই-ইঞ্জিনিয়ারিং

বছরের সবচেয়ে উত্তপ্ত মাস এপ্রিল শেষ হয়েছে। মাসজুড়ে সূর্যের রোষানল টের পেয়েছে দেশের মানুষ। দিন যতই গড়িয়েছে সেই রোষের তীব্রতায় পুড়েছে প্রকৃতি। শেষদিকে তাপদাহ ছাড়িয়েছে সহনীয় সীমা। ৭২ বছরে প্রথমবারের মতো ৪৩ ডিগ্রি তাপমাত্রার সাক্ষীও হয়েছে দেশের মানুষ। এপ্রিলের তুলনায় চলতি মে মাসে দেশজুড়ে তাপমাত্রা কমার পাশাপাশি একাধিক কালবৈশাখীর ও একটি ঘূর্ণিঝড়ও সংঘটিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (২ মে) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক এ তথ্য জানান।

তিনি জানান, চলতি মাসের মাঝামাঝি অর্থাৎ ১৫ তারিখের পর বঙ্গপোসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। মে মাসে দেশে বৃষ্টিপাত বাড়বে এবং গরমের তীব্রতা কমে আসবে।

বৃহস্পতিবার (২ মে) দেওয়া এ পূর্বাভাসে বলা হয়েছে, মে মাসে স্বাভাবিক বৃষ্টিই হতে পারে। তবে এর মাঝেও দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু ও মাঝারি এবং এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ফলে এ মাসেও দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকার সম্ভাবনা বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মে মাসের তাপমাত্রা এপ্রিল মাসের চেয়ে কিছুটা কম থাকবে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান। তিনি বলেন, মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হলেও তাপমাত্রা একটু বেশি থাকতে পারে। তবে তা এপ্রিলের মতো অবস্থায় যাবে না। তাপপ্রবাহ এত দীর্ঘ সময় ধরে থাকবে না।

মে মাসে তিন থেকে পাঁচ দিন হালকা ধরনের কালবৈশাখী হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। আর দুই থেকে তিনদিন বজ্র–শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে।

এদিকে এ মাসেই দেশের উত্তরাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলের (সিলেটসহ হাওর অঞ্চলে) নদ-নদীর পানি দ্রুত বাড়তে পারে। কিছু কিছু জায়গায় তা অতিক্রম করতে পারে বিপৎসীমাও।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আবহাওয়া

সকালের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস

Published

on

ই-ইঞ্জিনিয়ারিং

সিলেট অঞ্চলের ওপর দিয়ে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বুধবার (১ মে) রাত ৯ টা থেকে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সিলেট অঞ্চলের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর (পুনঃ) সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে, বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আবহাওয়া

ঢাকাসহ চার বিভাগে বৃষ্টির আভাস

Published

on

ই-ইঞ্জিনিয়ারিং

দেশে এখনও চলছে তীব্র তাপপ্রবাহ। টানা চলমান এই গরমে স্বস্তিতে নেই সাধারণ মানুষ। তবে বৃহস্পতিবার (২ মে) ঢাকাসহ দেশের চার বিভাগে বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমনকি আগামী দিনগুলোতে এই বৃষ্টি সারাদেশে ছড়িয়ে পড়বে। একইসঙ্গে ধীরে ধীরে তাপপ্রবাহের তীব্রতা ও আওতা কমবে।

বুধবার (১ মে) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক এসব তথ্য জানান।

তিনি জানান, আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, দিনাজপুর এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

অধিদপ্তর জানায়, বৃহস্পতিবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এতে বিরাজমান তাপপ্রবাহ দেশের পূর্বাঞ্চলের কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

এদিকে মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যশোরে। ১৯৮৯ এর পর গত ৩৫ বছরে এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

দেশের পশ্চিমাঞ্চলের খুলনা বিভাগে আজও তাপমাত্রা এমনই থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আবহাওয়া

দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ৪৩.৭ ডিগ্রি, ৩৫ বছরের সর্বোচ্চ

Published

on

ই-ইঞ্জিনিয়ারিং

চুয়াডাঙ্গায় মঙ্গলবার (৩০ এপ্রিল) ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা ১৯৮৯ সালের পর দেশের ইতিহাসে সর্বোচ্চ। এরআগে সোমবার (২৯ এপ্রিল) ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় এ জেলায়।

বিষয়টি নিশ্চিত করে চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান বলেন, আজ বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস প্রতিষ্ঠার পর সর্বোচ্চ।

তিনি আরও বলেন, আপাতত দু-একদিন বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বা একইরকম থাকবে।

এরআগে ২০০৫ সালে ৪৩ ডিগ্রি, ২০১৪ সালে ৪৩ দশমিক ২ ডিগ্রি ও সোমবার ২৯ এপ্রিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। কিন্তু সব রেকর্ড ভেঙে ৩৬ বছরের ইতিহাসে আজ ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হলো।

দেশের ইতিহাসে ১৯৭২ সালে রাজশাহীতে ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। তারপর আজকের ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাই সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
ই-ইঞ্জিনিয়ারিং
সারাদেশ30 mins ago

গাজীপুরে যাত্রী ও মালবাহী ট্রেনের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

ই-ইঞ্জিনিয়ারিং
ধর্ম ও জীবন36 mins ago

দুই কাজে নষ্ট হয় জুমার সওয়াব

ই-ইঞ্জিনিয়ারিং
আন্তর্জাতিক39 mins ago

পাকিস্তানে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ২০

ই-ইঞ্জিনিয়ারিং
অর্থনীতি44 mins ago

সংশোধিত বাজেটে কৃষি খাতে ভর্তুকি বেড়েছে ৮ কোটি টাকা

ই-ইঞ্জিনিয়ারিং
শিল্প-বাণিজ্য2 hours ago

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী ৮০ সৌদি কম্পানি

ই-ইঞ্জিনিয়ারিং
আন্তর্জাতিক2 hours ago

চীনে মহাসড়ক ধসে ৪৮ জনের মৃত্যু

ই-ইঞ্জিনিয়ারিং
জাতীয়2 hours ago

বঙ্গবন্ধু-এডওয়ার্ড হিথ ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড পেলেন দুজন

ই-ইঞ্জিনিয়ারিং
খেলাধুলা3 hours ago

সন্ধ্যায় জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

ই-ইঞ্জিনিয়ারিং
আবহাওয়া3 hours ago

কালবৈশাখী ঘূর্ণিঝড়ের খবর দিলো আবহাওয়া অফিস

ই-ইঞ্জিনিয়ারিং
গণমাধ্যম3 hours ago

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ

ই-ইঞ্জিনিয়ারিং
শিল্প-বাণিজ্য3 hours ago

১০ মাসে রপ্তানি আয় ৪৭.৪৭ বিলিয়ন ডলার

ই-ইঞ্জিনিয়ারিং
লাইফস্টাইল13 hours ago

যেসব খাবার দইয়ের সঙ্গে খাবেন না

ই-ইঞ্জিনিয়ারিং
টেলিকম ও প্রযুক্তি13 hours ago

ইউটিউব না ফেসবুকে বেশি টাকা আয়?

ই-ইঞ্জিনিয়ারিং
আন্তর্জাতিক13 hours ago

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিরুদ্ধে ইরানের নিষেধাজ্ঞা

ই-ইঞ্জিনিয়ারিং
অর্থনীতি14 hours ago

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ব্যাখ্যা দিল ব্র্যাক ব্যাংক

ই-ইঞ্জিনিয়ারিং
পুঁজিবাজার14 hours ago

পুঁজিবাজারে আসতে আগ্রহী ই-ইঞ্জিনিয়ারিং

ই-ইঞ্জিনিয়ারিং
জাতীয়14 hours ago

নির্বাচনে প্রভাব দেখালে কাউকে ছাড় নয়: ইসি রাশেদা

ই-ইঞ্জিনিয়ারিং
জাতীয়14 hours ago

মুক্তি পাচ্ছেন মামুনুল হক

ই-ইঞ্জিনিয়ারিং
জাতীয়14 hours ago

প্রাইজবন্ডের ১১৫তম ড্র অনুষ্ঠিত, প্রথম পুরস্কার জিতল যিনি

ই-ইঞ্জিনিয়ারিং
সারাদেশ15 hours ago

সীমান্ত থেকে ১০ জেলেকে অপহরণ

ই-ইঞ্জিনিয়ারিং
পুঁজিবাজার15 hours ago

এবি ব্যাংকের প্রথম প্রান্তিক প্রকাশ

ই-ইঞ্জিনিয়ারিং
অর্থনীতি15 hours ago

এপ্রিলে প্রবাসী আয় বেড়েছে ২১ শতাংশ

ই-ইঞ্জিনিয়ারিং
খেলাধুলা15 hours ago

কোকের বোতল সরিয়ে সংবাদ সম্মেলন শুরু রাজার

ই-ইঞ্জিনিয়ারিং
রাজধানী15 hours ago

রাজধানীর কিছু এলাকায় স্বস্তির বৃষ্টি

ই-ইঞ্জিনিয়ারিং
পুঁজিবাজার16 hours ago

এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১