Connect with us

অর্থনীতি

রাষ্ট্রায়ত্ত ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের ২০ কর্মকর্তাকে বদলি

Published

on

লিগ্যাসি ফুটওয়্যার

রাষ্ট্রমালিকাধীন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কর্মরত ২০ কর্মকর্তাকে বদলি/পদায়ন করা হয়েছে। এর মধ্যে ১১ জন উপব্যবস্থাপনা পরিচালক এবং ৯ জন মহাব্যবস্থাপক রয়েছেন।

বুধবার (২৪ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। দুটি প্রজ্ঞাপনেই সই করেছেন উপসচিব মো. জেহাদ উদ্দিন।

রূপালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক তাহমিনা আখতারকে অগ্রণী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে। রূপালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক পাসুমা আলমকে।

রূপালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক কাজী আব্দুর রহমানকে অগ্রণী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে। প্রবাসী কল্যাণ ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ইনসিটু) মো. নূর আলম সরদারকে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের উপব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে।

অগ্রণী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ইনসিটু) মো. আবুল বাশারকে একই ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব দেওয়া হয়েছে। অগ্রণী ব্যাংকের আর এক উপব্যবস্থাপনা পরিচালক (ইনসিটু) শামিম উদ্দিন আহমেদকে সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে।

রূপালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ইনসিটু) মো. ফয়েজ আলমকে জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে। সোনালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ইনসিটু) মো. আবু সাঈদকে একই ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে।

রূপালী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ইনসিটু) মো. হারুনুর রশীদকে একই ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ইনসিটু) পরিতোষ সরকার বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেয়েছে। আর জনতা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ইনসিটু) মো. নুরুল ইসলাম মজুমদার পেয়েছেন একই ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব।

অপরদিকে, মহাব্যবস্থাপক পদের কর্মকর্তাদের মধ্যে আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের মহাব্যবস্থাপক জেড এম. হাফিজুর রহমানকে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের মহাব্যবস্থাপক করা হয়েছে। রূপালী ব্যাংকের মহাব্যবস্থাপক তাজউদদীন আহমমদ পেয়েছেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মহাব্যবস্থাপকের দায়িত্ব।

বাংলাদেশ কৃষি ব্যাংকের মহাব্যবস্থাপক (ইনসিটু) মো. মামুনুর রশীদকে একই ব্যাংকের মহাব্যবস্থাপক করা হয়েছে। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের মহাব্যবস্থাপক (ইনসিটু) নিপু রানী মিত্রকে একই প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপক করা হয়েছে।

পল্লী সঞ্চয় ব্যাংকের মহাব্যবস্থাপক (ইনসিটু) মো. আলা উদ্দিনকে একই প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপক করা হয়েছে। বাংলাদেশ কৃষি ব্যাংকের মহাব্যবস্থাপক (ইনসিটু) মোহাম্মদ সালাহউদ্দীন রাজীবকে একই ব্যাংকের মহাব্যবস্থাপক করা হয়েছে।

বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স কর্পোরেশনের মহাব্যবস্থাপক (ইনসিটু) মো. শফিকুল ইসলাম মিঞাকে কর্মসংস্থান ব্যাংকের মহাব্যবস্থাপক করা হয়েছে। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের মহাব্যবস্থাপক (ইনসিটু) মো. জহিরুল হক একই প্রতিষ্ঠানের মহাব্যবস্থাপকের দায়িত্ব পেয়েছেন। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশনের আর এক মহাব্যবস্থাপক (ইনসিটু) মোহাম্মদ মিজানুর রহমান প্রবাসী কল্যাণ ব্যাংকের মহাব্যবস্থাপক হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

হিলি বন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

Published

on

লিগ্যাসি ফুটওয়্যার

হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে বন্দরের প্রায় ৮টি আমদানিকারক প্রতিষ্ঠান। ভারত সরকার পেঁয়াজ আমদানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় রবিবার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এই অনুমতি দেওয়া হয়।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধের উপসহকারী ইউসুফ আলী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, শনিবার থেকে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতিপত্রের জন্য আবেদন করেছেন। তাদের মধ্য রোববার সন্ধ্যা পর্যন্ত প্রায় ৮টি প্রতিষ্ঠান ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরো আবেদন পড়েছে যেগুলো এখনও প্রক্রিয়াধীন রয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহিনুর রেজা শাহিন জানান, ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমরা হিলি স্থলবন্দরের আমদানিকারকরা পেঁয়াজ আমদানির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছি। ইতোমধ্যে এলসি করার জন্য ব্যাংকগুলোতে যোগাযোগ শুরু করেছি দুই একদিনের মধ্যে পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে।

তিনি বলেন, দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে ভারতের রপ্তানি মূল্য ও বাংলাদেশের পেঁয়াজের ওপর আরোপকৃত শুল্ক কমানো গেলে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক রাখা সম্ভব। ৫৫০ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি করলে প্রতি কেজি পেঁয়াজের আমদানি খরচ পড়বে প্রায় ৭০ থেকে ৭৫ টাকা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ডিমের দামে ফের অস্বস্তি

Published

on

লিগ্যাসি ফুটওয়্যার

মুরগির পর এবার দাম বাড়তে শুরু করেছে ডিমের। গত চার দিনে খুচরা পর্যায়ে ডজনে বেড়েছে ৫ থেকে ১৫ টাকা। খুচরা ব্যবসায়ীরা জানান, চার-পাঁচ দিন ধরে পাইকারি বাজারে একটু একটু করে বেড়েছে। ফলে খুচরায় এর প্রভাব পড়ছে।

রোজার মধ্যে ডিমের ডজন নেমেছিল ১১৫ থেকে ১২০ টাকায়। ঈদের পর থেকে এ দরেই পাওয়া গেছে ডিম। গতকাল রোববার ঢাকার কারওয়ান বাজার, তেজকুনিপাড়া ও তেজগাঁও কলোনি বাজারে দেখা গেছে, ফার্মের প্রতি ডজন বাদামি ডিম ১৩৫ টাকা আর সাদা ডিম ১২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

চার দিন আগে বাদামি ডিমের ডজন ১২০ থেকে ১২৫ ও সাদা ডিম ১১৫ থেকে ১২০ টাকায় কেনা গেছে। সেই হিসাবে বাদামি ডিম ডজনে ১০ থেকে ১৫ আর সাদা ডিমে ৫ থেকে ১০ টাকা বেড়েছে।

দর বাড়ার ব্যাপারে কারওয়ান বাজারের ডিম ব্যবসায়ী রবিউল বলেন, তিন-চার দিন ধরে পাইকারি বাজার গরম। প্রতিদিন প্রতি ১০০ পিস ডিমে ২০ থেকে ৩০ টাকা করে বাড়ছে। এজন্য খুচরা বাজারেও বাড়তে শুরু করেছে।

প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার বলেন, গত চার দিনে পাইকারিতে তারা প্রতি ১০০ সাদা ডিমে ১৮০ টাকা এবং ১০০ বাদামি ডিমে ১৫০ টাকা বাড়িয়েছেন। অথচ খামারির কাছ থেকে এই ডিম কয়েক দিন আগে পিসপ্রতি ২ থেকে ৩ টাকা কম দামে কিনে নিয়েছেন তারা।

এদিকে বাজারে মুরগির দর আগে থেকেই বাড়তি। এখন প্রতি কেজি ব্রয়লার মুরগি ২১০ থেকে ২২০ এবং সোনালি জাতের মুরগি ৩৭০ থেকে ৩৯০ টাকায় বিক্রি হচ্ছে। সরকারি সংস্থা টিসিবির বাজার দরের প্রতিবেদনের তথ্য বলছে, গত এক সপ্তাহে ব্রয়লারের কেজিতে ১০ টাকা বেড়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ঋণের সুদহারের বিধি নিষেধ তুলে দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

Published

on

লিগ্যাসি ফুটওয়্যার

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত বাস্তবায়নে বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা ফের চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। শীঘ্রই ব্যাংক ঋণের সীমা তুলে নেয়া হবে। ব্যাংকগুলো চাহিদা ও যোগানের ভিত্তিতে ব্যাংক ঋণের সুদহার ঠিক করবে। ঋণ সুদে কোনো বিধি নিষেধ থাকবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

রোববার (৫ মে) রাজধানীর একটি হোটেলে ‘ফার্স্ট ডেভেলপমেন্ট স্টাডিজ ইন্টারন্যাশনাল কনফারেন্স ঢাকা’ শীর্ষক দুই দিনের সম্মেলনের প্রথম দিনের এক সভায় তিনি এ কথা বলেন।

এ সেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফজলে কবীর, অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এম তারেক এবং অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী।

গভর্নর বলেন, শীঘ্রই ব্যাংক ঋণের সুদহার সীমা তুলে নিয়ে বাজারভিত্তিক করা হবে। ২০২০ সালের এপ্রিলের আগে ব্যাংক খাতে সুদহার ছিল ক্ষেত্র বিশেষে ২২ শতাংশ পর্যন্ত।

বি‌নিময় হারের বিষয়ে গভর্নর বলেন, এ ক্ষেত্রে কিছুটা প্রতিকূলতা আছে। অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসেবে আমরা ক্রলিং পেগ পদ্ধ‌তি চালু করতে যাচ্ছি। পরবর্তীতে এটিও বাজার ভি‌ত্তিক করে দেওয়া হবে।

মুদ্রানী‌তি প্রণয়ন ক‌মি‌টিতে আগে অভ্যন্তরীণ কর্মকর্তারা থাকলেও বর্তমানে আমরা বাইরের বিশেষজ্ঞদেরও এখানে অন্তর্ভুক্ত ক‌রে‌ছি।

ভর্তু‌কির বন্ড ইস্যুর মাধ্যমে বাজারে অর্থের সরবরাহ বাড়ার বিষয়ে তি‌নি বলেন, বন্ড থেকে এক লাখ কোটি টাকা তৈরি হয়েছে বলে একজন আলোচক উল্লেখ করেছেন। কিন্তু টাকা তৈরির বিষয়টি এতটা দ্রুততার সঙ্গে হয় না। বন্ডের মাধ্যমে অর্থের সরবরাহ বাড়ার জন্য কয়েক বছর সময় লাগে।

সুদহার নির্ধারণে বাংলাদেশ ব্যাংক এখন একটি নতুন পদ্ধতি অনুসরণ করছে।

এর ফলে ঋণের সুদ এখন প্রতি মাসেই বাড়ছে। গত ফেব্রুয়ারিতে ব্যাংকে ঋণের সর্বোচ্চ সুদ ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ। মার্চে তা বেড়ে হয় ১৩ দশমিক ১১ শতাংশ।

এর আগে ঋণের ওপর সর্বোচ্চ সুদের হার নির্ধারিত ছিল ৯ শতাংশে। গত জুলাই মাসে সুদের হার বেধে দেওয়ার ওই পদ্ধতি থেকে সরে আসে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল বা স্মার্ট পদ্ধতিতে ঋণের সুদের ভিত্তি হার নির্ধারিত হয়। এই ভিত্তি হারের সঙ্গে এর আগে বাড়তি ৩ দশমিক ৫০ শতাংশ সুদ যুক্ত হলেও এবারে বাংলাদেশ ব্যাংক ৩ শতাংশ সুদ যোগ করার জন্য বলেছে। ভিত্তি হার ও বাড়তি সুদ এই দুইয়ে মিলে ঋণের চূড়ান্ত সুদহার নির্ধারণ করে ব্যাংকগুলো। মার্চ মাস শেষে স্মার্ট হার বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৫৫ শতাংশে। এর সঙ্গে ৩ শতাংশ সুদ যুক্ত করলে ঋণের সুদ দাঁড়ায় ১৩ দশমিক শূন্য ৫৫ শতাংশ।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

তিনদিনে প্রবাসী আয় এলো সাড়ে ১৪ কোটি ডলার

Published

on

লিগ্যাসি ফুটওয়্যার

মে মাসের প্রথম ৩ দিনে ১৪ কোটি ৭১ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স বা প্রবাসী আয় দেশে এসেছে। এই হিসাবে প্রতিদিন গড়ে দেশে এসেছে ৪ কোটি ৯০ লাখ ডলার রেমিট্যান্স।

রবিবার (৫ মে) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ থেকে এ তথ্য জানা গেছে।

হালনাগাদ তথ্যে বলা হয়, মে মাসের প্রথম ৩ দিনে দেশে এসেছে ১৪ কোটি ৭১ লাখ ২০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। এর মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২ কোটি ৬০ লাখ ২০ হাজার ডলার।

এছাড়া বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ১ লাখ ৬০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১২ কোটি ২০ হাজার ডলার ও বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৯ লাখ ২০ হাজার ডলার রেমিট্যান্স।

অন্যদিকে, সদ্যবিদায়ী এপ্রিল মাসে দেশে এসেছে ২০৪ কোটি ৩০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। আর গত মার্চে দেশে এসেছিল ১৯৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার ডলার রেমিট্যান্স।

গত ফেব্রুয়ারিতে চলতি অর্থবছরে সর্বোচ্চ ২১৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা। আর গত জানুয়ারি মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

৬ মাসে রাজস্ব আহরণ ১৩.৯ শতাংশ বেড়েছে: অর্থমন্ত্রী

Published

on

লিগ্যাসি ফুটওয়্যার

গত ২০২২-২৩ অর্থবছরের তুলনায় চলতি ২০২৩-২৪ অর্থবছরের ছয়মাসে (জুলাই-ডিসেম্বর) মোট রাজস্ব আহরণ ১৩.৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। চলতি অর্থবছর মোট রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে ৪ লাখ ৯৯ হাজার ৯৯৫ কোটি টাকা।

রবিবার (৫ মে) সংসদ অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের বাজেট বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন তুলে ধরেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী জানান, চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে সর্বমোট রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৯৯ হাজার ৯৯৫ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থবছরের দ্বিতীয় প্রান্তিক (জুলাই-ডিসেম্বর) শেষে মোট ১ লাখ ৮৬ হাজার ৪৫৭ কোটি টাকা রাজস্ব আহরণ হয়েছে। যা বার্ষিক লক্ষ্যমাত্রার ৩৭.৩ শতাংশ। আর গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৩.৯ শতাংশ বেশি।

তিনি জানান, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে কর রাজস্ব (এনবিআর এবং এনবিআর বহির্ভূত) আহরণের প্রবৃদ্ধি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১১.৩ শতাংশ এবং কর বহির্ভূত রাজস্ব (এনটিআর) আহরণের প্রবৃদ্ধি ৩৪.৬ শতাংশ। এ সময়ে কর বহির্ভূত রাজস্ব (এনটিআর) আহরণের পরিমাণ ২৪ হাজার ২৯৩ কোটি টাকা। যা চলতি অর্থবছরের বার্ষিক লক্ষ্যমাত্রার প্রায় ৪৮.৬ শতাংশ। জাতীয় রাজস্ব বোর্ডের হিসাব অনুযায়ী, দ্বিতীয় প্রান্তিকে এনবিআরের রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬৩০ কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৩.৯ শতাংশ বেশি এবং চলতি অর্থবছরের বার্ষিক লক্ষ্যমাত্রার প্রায় ৩৮.৫ শতাংশ।

অর্থবছরের প্রথম ছয় মাসের সরকারি ব্যয় পরিস্থিতি তুলে ধরে মন্ত্রী জানান, চলতি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে মোট ব্যয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা (জিডিপি’র ১৫.১২ শতাংশ)। এর মধ্যে পরিচালনসহ অন্যান্য বায় ৪ লাখ ৯৮ হাজার ৭৮৫ কোটি টাকা (জিডিপি’র ৯.৯০ শতাংশ) এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির ব্যয় ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা (জিডিপি’র ৫.২২ শতাংশ)।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিক শেষে মোট ব্যয় হয়েছে ১ লাখ ৯৪ হাজার ৮৯৮ কোটি টাকা (বাজেট বরাদ্দের ২৫.৫৮ শতাংশ)। এর মধ্যে পরিচালনসহ অন্যান্য ব্যয় ১ লাখ ৫৩ হাজার ৫৭ কোটি টাকা (বাজেট বরাদ্দের ৩০.৬৯ শতাংশ)। সার্বিকভাবে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে গত অর্থবছরের প্রথম ছয় মাসের তুলনায় মোট ব্যয় বেড়েছে ৫.৬২ শতাংশ। এছাড়া পরিচালনসহ অন্যান্য ব্যয় ১.০৯ শতাংশ বেড়েছে এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচি ব্যয় বেড়েছে ২৬.৩৬ শতাংশ।

বাজেট ঘাটতি প্রসঙ্গে অর্থমন্ত্রী জানান, চলতি ২০২৩-২৪ অর্থবছরে ২ লাখ ৬১ হাজার ৭৯০ কোটি টাকার বাজেট ঘাটতি প্রাক্কলন করা হয়েছে, যা প্রাক্কলিত জিডিপি’র ৫.২৩ শতাংশ। ঘাটতি অর্থায়নে বৈদেশিক সূত্র থেকে জিডিপি’র ২.০৫ শতাংশ এবং অভ্যন্তরীণ সূত্র থেকে জিডিপি’র ৩.১০ শতাংশ সংস্থানের পরিকল্পনা করা হয়েছে। চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে বাজেট ঘাটতি (অনুদান ব্যতীত) দাঁড়িয়েছে ৮ হাজার ৩৩৮ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে বাজেট ঘাটতি ছিল ২০ হাজার ৭৭৭ কোটি টাকা।

চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে অভ্যন্তরীণ উৎস থেকে ঋণ গ্রহণ অপেক্ষা ঋণ পরিশোধের পরিমাণ ৩ হাজার ২৮৭ কোটি টাকা বেশি হয়েছে এবং বৈদেশিক উৎস থেকে নিট (অনুদানসহ) ১০ হাজার ৩৪৭ কোটি টাকার ঘাটতি অর্থায়ন করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লিগ্যাসি ফুটওয়্যার
খেলাধুলা10 mins ago

টাইগার পেসারদের বন্দনায় জিম্বাবুয়ের ক্রিকেটার

লিগ্যাসি ফুটওয়্যার
অর্থনীতি11 mins ago

হিলি বন্দর দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

লিগ্যাসি ফুটওয়্যার
ক্যাম্পাস টু ক্যারিয়ার20 mins ago

জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ

লিগ্যাসি ফুটওয়্যার
সারাদেশ27 mins ago

চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে

লিগ্যাসি ফুটওয়্যার
পুঁজিবাজার46 mins ago

লিগ্যাসি ফুটওয়্যার উদ্যোক্তার শেয়ার হস্তান্তর সম্পন্ন

লিগ্যাসি ফুটওয়্যার
পুঁজিবাজার49 mins ago

আইপিডিসি ফাইন্যান্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

লিগ্যাসি ফুটওয়্যার
পুঁজিবাজার57 mins ago

ডিবিএইচ ফাইন্যান্সের প্রান্তিক প্রকাশ

লিগ্যাসি ফুটওয়্যার
পুঁজিবাজার1 hour ago

আয় কমেছে রহিমা ফুডের

লিগ্যাসি ফুটওয়্যার
পুঁজিবাজার1 hour ago

ইউনাইটেড ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

লিগ্যাসি ফুটওয়্যার
আবহাওয়া1 hour ago

দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস

লিগ্যাসি ফুটওয়্যার
অর্থনীতি1 hour ago

ডিমের দামে ফের অস্বস্তি

লিগ্যাসি ফুটওয়্যার
রাজধানী2 hours ago

রাজধানীতে যেসব মার্কেট বন্ধ সোমবার

লিগ্যাসি ফুটওয়্যার
আন্তর্জাতিক2 hours ago

ব্রাজিলে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৭৮

লিগ্যাসি ফুটওয়্যার
জাতীয়11 hours ago

মুক্তিযোদ্ধা পরিবার পাবে আবাসন সুবিধা, ব্যয় ৬০৯৬ কোটি টাকা

লিগ্যাসি ফুটওয়্যার
পুঁজিবাজার12 hours ago

প্যারামাউন্টের সব শেয়ার লোকসানে বিক্রি করলেন বাফেট

লিগ্যাসি ফুটওয়্যার
জাতীয়12 hours ago

জাপানে আইটি খাতে বাংলাদেশিদের জন্য বড় সুযোগ

লিগ্যাসি ফুটওয়্যার
জাতীয়12 hours ago

রাজধানীতে বজ্রসহ শিলা-বৃষ্টি

লিগ্যাসি ফুটওয়্যার
জাতীয়12 hours ago

ডিজিটাল থেকে স্মার্ট হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: স্পিকার

লিগ্যাসি ফুটওয়্যার
টেলিকম ও প্রযুক্তি13 hours ago

তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহ্বান

লিগ্যাসি ফুটওয়্যার
পুঁজিবাজার13 hours ago

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিলো বাংলাদেশ ব্যাংক

লিগ্যাসি ফুটওয়্যার
খেলাধুলা13 hours ago

জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারালো বাংলাদেশ

লিগ্যাসি ফুটওয়্যার
জাতীয়13 hours ago

সারাদেশে তিনদিনের জন্য বন্ধ হচ্ছে বাইক চলাচল

লিগ্যাসি ফুটওয়্যার
লাইফস্টাইল13 hours ago

রক্তস্বল্পতা দূর করতে যেসব ফল খাবেন

লিগ্যাসি ফুটওয়্যার
স্বাস্থ্য14 hours ago

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু

লিগ্যাসি ফুটওয়্যার
ক্যাম্পাস টু ক্যারিয়ার14 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে এসিআই মটরস

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১