Connect with us

জাতীয়

প্রবৃদ্ধি অর্জনে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে থাকবে বাংলাদেশ: বিশ্বব্যাংক

Published

on

দুই

বছর শেষে জিডিপি প্রবৃদ্ধি অর্জনে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে থাকবে বাংলাদেশ। ভারতের পরই বাংলাদেশ সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির ঢাকা অফিসে ‌‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বব্যাংক জানায়, চলতি ২০২৩-২৪ অর্থবছর শেষে দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে ভারত। এরপরই জিডিপি প্রবৃদ্ধি অর্জনের দ্বিতীয় সর্বোচ্চ দেশ হবে বাংলাদেশ। অর্থবছর শেষে বাংলাদেশ ৫.৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে। এরপর ভুটান ৪.৯ শতাংশ, মালদ্বীপ ৪.৭ শতাংশ, নেপাল ৩.৩ শতাংশ, শ্রীলঙ্কা ২.২ শতাংশ এবং পাকিস্তান ১.৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে। তবে দক্ষিণ এশিয়ায় সামগ্রিকভাবে ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জন হবে বলেও জানায় সংস্থাটি।

দক্ষিণ এশিয়ার বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ফ্রানজিস্কা ওনসর্গ এই প্রতিবেদনে বলেন, দক্ষিণ এশিয়া তার জনশক্তিকে কাজে লাগাতে ব্যর্থ হচ্ছে। যেটি একটি হাতছাড়া সুযোগের মতো। যদি এই অঞ্চলটি অন্যান্য উদীয়মান বাজার এবং উন্নয়নশীল অর্থনীতির মতো কর্মক্ষম বয়সের জনসংখ্যার একটি বড় অংশ নিযুক্ত করে, তবে এর আউটপুট ১৬ শতাংশের বেশি হতে পারে।

দক্ষিণ এশিয়া বিষয়ক বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার বলেন, দক্ষিণ এশিয়ার প্রবৃদ্ধির সম্ভাবনা স্বল্পমেয়াদে উজ্জ্বল থাকবে। কিন্তু ভঙ্গুর আর্থিক অবস্থান এবং ক্রমবর্ধমান জলবায়ু ধাক্কায় কালো মেঘ থাকবে। এজন্য প্রবৃদ্ধি আরও বাড়াতে এবং কর্মসংস্থান বৃদ্ধি জোরদার করতে।

তিনি জানান, এই অঞ্চলের দেশগুলোকে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর জন্য নীতি গ্রহণ করতে হবে। দক্ষিণ এশিয়ার, কর্মক্ষম বয়সের জনসংখ্যা বৃদ্ধি অন্যান্য উন্নয়নশীল দেশের অঞ্চলের তুলনায় বেশি। ২০০০ সাল থেকে কর্মরত কর্মজীবী ​​জনসংখ্যার অংশ হ্রাস পাচ্ছে। অন্যান্য উদীয়মান উন্নয়নশীল অর্থনীতি অঞ্চলে ৭০ শতাংশের তুলনায় ২০২৩ সালে দক্ষিণ এশিয়ায় কর্মসংস্থানের অনুপাত ছিল ৫৯ শতাংশ। দক্ষিণ এশিয়াই একমাত্র অঞ্চল যেখানে কর্মরত বয়সী পুরুষদের হার গত দুই দশকে কমেছে এবং এই অঞ্চলে সবচেয়ে কম কর্মজীবী নারী রয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উদযাপন ১৭ মে

Published

on

দুই

আগামী ১৭ মে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করা হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ২০২৪। এ বছরের প্রতিপাদ্য হচ্ছে ‘ডিজিটাল উদ্ভাবন, টেকসই উন্নয়ন’।

রোববার (৫ মে) দিবসটি পালনে বাংলাদেশ সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে প্রস্ততিমূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতিত্ব করেন।

প্রস্তুতি সভায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও আইসিটি বিভাগের পাশাপাশি টেলিকম ও আইসিটি খাত সংশ্লিষ্ট সব বেসরকারি অংশীজনরা অংশ নেন।

সভাপতির বক্তব্যে পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ধারাবাহিকতায় গত ১৫ বছরে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি হয়েছে। বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস কীভাবে ডিজিটাল উদ্ভাবনে সবাইকে সংযুক্ত এবং স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের মাধ‌্যমে সবার জন্য টেকসই সমৃদ্ধি অর্জনে সহায়তা করতে পারে, তা অন্বেষণে একটি কার্যকর উদ্যোগ নিতে হবে।

এআই, সাইবার নিরাপত্তা, রোবটিক্সসহ ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশকে তুলে ধরাসহ এ বছরের জন‌্য আইটিইউ নির্ধারিত প্রতিপাদ্যের সঙ্গে সামঞ্জস‌্য রেখে বাংলায় ‘ডিজিটাল উদ্ভাবন, টেকসই উন্নয়ন নির্ধারণ’ করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

আমদানির খবরে দাম কমেছে দেশি পেঁয়াজের

Published

on

দুই

ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার খবরে দিনাজপুরের হিলিতে দেশি পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। একদিনের ব্যবধানে দাম কমেছে কেজিতে ৫ থেকে ১০ টাকা।

সর্বনিম্ন রপ্তানি মূল্য ৫শ’ ৫০ মার্কিন ডলার নির্ধারণ করে বাংলাদেশসহ ৬ দেশে পেঁয়াজ রপ্তানি শুরু করেছে ভারত। রবিবার ও সোমবারের মধ্যে বেনাপোল ও হিলি স্থলবন্দর দিয়ে আমদানি ভারতীয় পেঁয়াজ দেশে ঢুকবে বলে আশা আমদানিকারকদের।

বিক্রেতারা বলছেন, পেঁয়াজ আমদানির কারণে হিলির মতো পুরো দেশেই কোরবানি ঈদের আগে পেঁয়াজের দাম কমবে।

আমদানি করা পেঁয়াজ এলে কেমন দাম কমতে পারে জিজ্ঞেস করলে রাজধানীর শ্যামবাজারের আড়তদাররা বলেন, হয়তো ৫০ টাকার আশপাশে থাকতে পারে প্রতি কেজি পেঁয়াজের মূল্য। তবে রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজারেই এখন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৫৮ টাকা কেজি। খুচরায় যা বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ কোথাও কোথাও ৮০ টাকায়।

অন্যদিকে হিলি বাজারের কয়েকজন পেঁয়াজ বিক্রেতা জানান, ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার খবরে বাজারে কমেছে দেশি পেঁয়াজের দাম। এক দিনের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ থেকে ১০ টাকা। যে পেঁয়াজ শনিবার ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে, রোববার সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে।

ভারত বিশ্বের সবচেয়ে বড় পেঁয়াজ রপ্তানিকারক দেশ। গত ডিসেম্বরে তারা প্রথম পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল ৩১ মার্চ পর্যন্ত। কিন্তু তারপর অনির্দিষ্টকালের জন্য এই নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়।

বাংলাদেশ যত পেঁয়াজ আমদানি করে, তার সিংহভাগই আসে ভারত থেকে। তবে, ভারত পেঁয়াজ না দিলেই উৎপাদন ও মজুদ যায়ই থাকুক, দেশে বেড়ে যায় মশলা জাতীয় এই পণ্যটির দাম।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

পতেঙ্গায় ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে আরব আমিরাত

Published

on

দুই

চট্টগ্রামের পতেঙ্গা বে টার্মিনালে ১ বিলিয়ন বা ১০০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি যন্ত্রপাতিও দেবে দেশটি। এ বিষয়ে শিগগিরই উভয় প্রতিষ্ঠানের মাঝে একটি চুক্তি স্বাক্ষরিত হবে। তবে চুক্তি সইয়ের আগে আগামী ১৬ মে চট্টগ্রামে বন্দরের কার্যক্রম ও বে টার্মিনাল পর্যবেক্ষণে আসবে একটি উচ্চ পর্যায়ের দল।

প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া ডিজাইন অনুযায়ী বে টার্মিনালের ৩টি জেটিতে সিঙ্গাপুর পোর্ট অথরিটি এবং দুবাইভিত্তিক প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ডের বিনিয়োগের বিষয়টি অনেকটা নিশ্চিত ছিল। তবে অবশিষ্ট বন্দরের অংশে সরাসরি বিনিয়োগ প্রস্তাব নিয়ে আসে আবুধাবী পোর্ট অথরিটি। মূলত চট্টগ্রাম বন্দরের সঙ্গেই যৌথভাবে কাজ করবেন তারা। বিনিয়োগের সুযোগ হাতছাড়া হওয়ার আগেই অন্যান্য বিদেশি প্রতিষ্ঠানের তুলনায় প্রথমেই চুক্তি স্বাক্ষর করে রাখছে প্রতিষ্ঠানটি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল বলেন, আবুধাবি পোর্টের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশের চট্টগ্রাম বন্দর পর্যবেক্ষণ করতে আসবে। এই মাসের মাঝামাঝি সময়ে তাদের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর হতে পারে বাংলাদেশের।

চট্টগ্রাম বন্দরের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পুরো আয়োজন রাজধানী ঢাকায় হলেও, তার আগে ১২ মে বাংলাদেশে আসবে আবুধাবী বন্দরের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলটি। ৩ দিন চট্টগ্রামে অবস্থান নিয়ে বন্দরের পাশাপাশি বে টার্মিনাল পর্যবেক্ষণ করবেন তারা।

চুক্তির শর্ত অনুযায়ী, আবুধাবী পোর্ট অথরিটি নিজেদের অর্থায়নে অবকাঠামোগত উন্নয়ন যেমন করবে, তেমনি টার্মিনাল পরিচালনার যন্ত্রপাতিও নিজেরাই আনবে বলে জানান বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

দ্রব্যমূল্যের চাপ অস্বীকার করার উপায় নেই: কাদের

Published

on

দুই

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যুদ্ধের কারণে বিশ্বে যে অর্থনৈতিক সংকট চলছে তা বাংলাদেশেও আছে। বাংলাদেশ এ প্রভাব থেকে মুক্ত নয়। যেমন, দ্রব্যমূল্যের যে চাপ তা তো অস্বীকার করার উপায় নেই।

রোববার (৫ মে) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বিফ্রিংয়ে তিনি এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিভিন্ন দেশের কর্তাব্যক্তিরা আমাদের দেশে মানবাধিকার যে চোখে দেখে, নিজের দেশে সেই দৃষ্টিতে দেখবে না কেন?

তিনি বলেন, আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই। তবে সত্য বললে তাদের স্বার্থে আঘাত লাগলে তো কিছু করার নেই। ভিয়েতনাম যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদ দমনে যে আচরণ করা হয়েছিল, একই রকম নির্মম আচরণ এখন করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের দেশের মানবাধিকার নিয়ে তারা কথা বলে। আমরা কি এসব নিয়ে কথা বলতে পারবো না? আমাদের দেশে তারা যে দৃষ্টিতে মানবাধিকার দেখে সে দৃষ্টিতে নিজের দেশে দেখবে না কেন? তাদের সঙ্গে আমাদের বন্ধুত্ব নেই এমন কথাতো আমরা বলিনি।

ওবায়দুল কাদের বলেন, স্থানীয় সরকার নির্বাচনে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আওয়ামী লীগের নীতিগত সিদ্ধান্ত, এখানে আইনগত কোনো বিষয় নেই।

এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম, এসএম কামাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, উপ দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Published

on

দুই

ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) ভবন ও আর্মি সেন্ট্রাল অডিটরিয়াম সেনাপ্রাঙ্গণ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (৫ মে) ঢাকা সেনানিবাসে তিনি এসব উন্নয়নকাজের উদ্বোধন করেন।

আইএসপিআর জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ সেনাবাহিনীর আধুনিকায়নের বিভিন্ন পদক্ষেপ গৃহীত হয়েছে। এরই ধারাবাহিকতায় রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র ঢাকা সেনানিবাস এলাকায় সশস্ত্র বাহিনীর সদস্য ও তাদের পরিবারসহ জনসাধারণের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করার লক্ষ্যে আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) বিভাগের জন্য এ নতুন ভবন নির্মাণ করা হয়েছে।

এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সভা, সেমিনার, সামাজিক অনুষ্ঠান ইত্যাদি আয়োজনের লক্ষ্যে আর্মি সেন্ট্রাল অডিটরিয়াম সেনাপ্রাঙ্গণ ভবন নির্মাণ করা হয়েছে।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, বাহিনী প্রধান, ঢাকা সেনানিবাসের ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
দুই
জাতীয়8 mins ago

বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস উদযাপন ১৭ মে

দুই
অর্থনীতি15 mins ago

আমদানির খবরে দাম কমেছে দেশি পেঁয়াজের

দুই
ক্যাম্পাস টু ক্যারিয়ার26 mins ago

ইসলামী ব্যাংকে এসএসসি পাসেই চাকরি!

দুই
টেলিকম ও প্রযুক্তি34 mins ago

১৩ বছরের কম বয়সি শিশুদের হাতে স্মার্টফোন নয়

দুই
অর্থনীতি48 mins ago

পতেঙ্গায় ১০০ কোটি ডলার বিনিয়োগ করবে আরব আমিরাত

দুই
পুঁজিবাজার56 mins ago

দুই কোম্পানির নগদ লভ্যাংশ বিতরণ

দুই
জাতীয়1 hour ago

দ্রব্যমূল্যের চাপ অস্বীকার করার উপায় নেই: কাদের

দুই
জাতীয়1 hour ago

এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দুই
পুঁজিবাজার1 hour ago

সাউথইস্ট ব্যাংকের পর্ষদ সভা ৯ মে

দুই
পুঁজিবাজার2 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ৪০০ কোটি টাকা

দুই
জাতীয়2 hours ago

জুন নাগাদ আয়কর রিটার্ন বাড়বে ১৫ লাখ

দুই
পুঁজিবাজার2 hours ago

ফিনিক্স ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

দুই
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো পূবালী ব্যাংক

দুই
বিনোদন2 hours ago

ইউনিসেফের শুভেচ্ছা দূত হলেন কারিনা কাপুর

দুই
পুঁজিবাজার2 hours ago

আইডিএলসি ফাইন্যান্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

দুই
জাতীয়2 hours ago

শাহজালালে ৩ ঘণ্টা ফ্লাইট বন্ধ থাকবে তিন দিন

দুই
খেলাধুলা3 hours ago

সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ-জিম্বাবুয়ে

দুই
পুঁজিবাজার3 hours ago

আজ পর্ষদ সভা করবে দুই কোম্পানি

দুই
পুঁজিবাজার3 hours ago

শাহজিবাজারের আর্থিক প্রতিবেদনে পরিবর্তন, কমেছে আয়

দুই
আন্তর্জাতিক3 hours ago

অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি বেড়েছে এশিয়ায়

দুই
আন্তর্জাতিক3 hours ago

লন্ডনের মেয়র পদে টানা তৃতীয়বার জয়ী সাদিক খান

দুই
জাতীয়4 hours ago

সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ থাকবে আজ

দুই
জাতীয়4 hours ago

ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ

দুই
আবহাওয়া4 hours ago

কোথাও তাপপ্রবাহ, কোথাও বৃষ্টির পূর্বাভাস

দুই
রাজধানী4 hours ago

রাজধানীতে যেসব মার্কেট বন্ধ রোববার

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১