Connect with us

লাইফস্টাইল

গ্যাসের সমস্যা থাকলে সকালে যেসব খাবার খাবেন না

Published

on

প্যারামাউন্ট

দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হিসেবে সকালের নাস্তাকে বিবেচনা করা হয়। সকালের এই খাবারই আপনাকে শক্তি যোগায়। অতএব, সকালে আপনি কী খাচ্ছেন তার খেয়াল রাখা গুরুত্বপূর্ণ।

মেডিক্যাল নিউজ টুডে-এর মতে, আমাদের খাওয়া খাবারের কারণে পেট ফাঁপার মতো সমস্যা দেখা দেওয়া একটি সাধারণ ঘটনা, কারণ শরীর খাবার হজম করার সময় গ্যাস তৈরি করে। তাই খাবার হজম হতে যত বেশি সময় লাগবে, গ্যাস উৎপাদনের ঝুঁকি তত বাড়বে, ফলে আপনার পেট ফাঁপার সমস্যা দেখা দিতে পারে।

গ্যাসের সমস্যা কমাতে সকালের নাস্তায় আপনাকে অবশ্যই ৫টি খাবার এড়িয়ে চলতে হবে। ভারতীয় পুষ্টিবিদ নমামি আগরওয়ালের মতে, অতিরিক্ত গ্যাস এবং পেট ফাঁপা অস্বস্তিকর, তবে খাদ্যতালিকায় সামঞ্জস্য করতে পারলে তা আপনার গ্যাসের সমস্যা কমিয়ে স্বস্তি দিতে পারে। তিনি সকালে আপনাকে যে খাবারগুলো এড়িয়ে চলতে হবে সেগুলোরও উল্লেখ করেছেন এবং এর কারণ ব্যাখ্যা করেছেন।

১. অতিরিক্ত চা এবং কফি

অনেকেই এক কাপ চা বা কফি ছাড়া আপনার দিন শুরু করতে পারেন না। তবে এটি অতিরিক্ত পরিমাণে খেলে পেটে অ্যাসিডের উৎপাদনকে উদ্দীপিত করতে পারে, যার ফলে গ্যাসের গঠন বৃদ্ধি পায়। চায়ের সঙ্গে দুধ যোগ করলে তা ল্যাকটোজ ইনটলারেন্স বাড়িয়ে দিতে পারে, যা হজমের সমস্যা সৃষ্টি করে। তাই সকালের ঘুম কাটাতে আপনার যদি চা কিংবা কফির প্রয়োজন হয়, তবে ভেষজ চা বেছে নিন।

২. ফুলকপি এবং বাঁধাকপি

ফুলকপি এবং বাঁধাকপি বেশ উপকারী সবজি। তবে এ ধরনের সবজি সকালে এড়িয়ে যাওয়াই হবে বুদ্ধিমানের কাজ। সকালে খাওয়ার বদলে এগুলো দুপুরে খেতে পারেন। এই দুই সবজিতে জটিল কার্বোহাইড্রেট থাকে যা হজম করা শক্ত। যে কারণে তা গ্যাস উৎপাদন বাড়িয়ে দেয়।

৩. আপেল এবং নাশপাতি

প্রতিদিন একটি আপেল ডাক্তারকে দূরে রাখে – আমরা সবাই এই কথা শুনে বড় হয়েছি। কিন্তু এর মানে এই নয় যে এটি দিনের প্রথমে নাস্তা হিসেবে খাবেন। আপেল এবং নাশপাতি উভয়েই প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ এবং ফাইবার থাকে, যা পেট ফাঁপা এবং গ্যাসের কারণ হতে পারে। এর পরিবর্তে আপনার খাদ্যতালিকায় অ্যান্টিঅক্সিডেন্ট যোগ করার জন্য একমুঠো বেরি খেতে পারেন।

৪. কাঁচা শসা এবং পেঁয়াজ

আপনি যদি সকালের নাস্তায় শসা-পেঁয়াজের সালাদ খেয়ে থাকেন, তাহলে এখনই তা করা বন্ধ করুন।বিশেষজ্ঞের মতে, কাঁচা শাক-সবজি, বিশেষ করে শসা এবং পেঁয়াজের মতো উচ্চ ফাইবারযুক্ত সবজি ভাঙতে অসুবিধা হতে পারে, যা গ্যাস সৃষ্টি করে। এর পরিবর্তে আপনার দিনটির স্বাস্থ্যকর শুরু করতে রান্না বা সেদ্ধ সবজি খেতে পারেন।

৫. ভুট্টা

ভুট্টায় সেলুলোজ থাকে যা এক ধরণের ফাইবার। এটি কারও কারও জন্য হজম করা কঠিন হতে পারে। যদি ভুট্টার তৈরি খাবার অস্বস্তি সৃষ্টি করে, তবে এর বিকল্প হিসেবে কুইনো বা চালের মতো বিকল্প শস্য বেছে নিন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Click to comment

You must be logged in to post a comment Login

Leave a Reply

লাইফস্টাইল

রক্তস্বল্পতা দূর করতে যেসব ফল খাবেন

Published

on

প্যারামাউন্ট

রক্তস্বল্পতা দেখা দিলে তা আরও অনেক অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই আমাদের সুস্থতার জন্য রক্তস্বল্পতার সমস্যা দূর করা জরুরি। এই সমস্যা মোকাবিলায় রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ ঠিক রাখার জন্য কাজ করতে হবে। খেতে হবে এমন সব খাবার যা রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে। উপকারী ও কার্যকরী সেসব খাবার নিয়মিত খেলেই পাবেন মুক্তি। চলুন জেনে নেওয়া যাক রক্তস্বল্পতা দূর করতে কোন খাবারগুলো খাবেন-

বেদানা
সুস্বাদু ও রসালো ফল বেদানা। এটি দেখতে যেমন সুন্দর তেমন উপকারীও। নিয়মিত বেদানা খেলে অনেক উপকার পাওয়া যায়। বেদনায় থাকে ভিটামিন কে, ভিটামিন সি, ফাইবার, পটাশিয়াম ও প্রোটিন। সেইসঙ্গে থাকে পর্যাপ্ত ভিটামিন সি। এই ভিটামিন সি রক্তস্বল্পতা দূর করতে দারুণ কার্যকরী। তাই আপনার খাবারের তালিকায় এই উপকারী ফল যোগ করতে পারেন।

আপেল
প্রতিদিন একটি আপেল খাওয়ার অনেক উপকারিতার কথা বলে থাকেন বিশেষজ্ঞরা। আসলেই তাই। নিয়মিত আপেল খেলে তা অনেক অসুখ থেকেই আপনাকে দূরে রাখবে। আপেলে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, ফ্লেভানয়েড, ডায়েটরি ফাইবার এবং আয়রন। যে কারণে নিয়মিত এই ফল খেলে শরীরে হিমোগ্লোবিনের ভারসাম্য বজায় থাকে। ফলে রক্তস্বল্পতা থেকে বাঁচা সহজ হয়।

লেবু
লেবু খাওয়ার অনেক উপকারিতা সম্পর্কে জানা আছে নিশ্চয়ই? ভিটামিন সি এর অন্যতম উৎস হলো এই লেবু। তাই নিয়মিত লেবু খেলে তা রক্তস্বল্পতা দূর করতে কাজ করে। লেবুর শরবত কিংবা লেবু দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার পান করুন। এতে সুস্থ ও সতেজ থাকা সহজ হবে।

বেরি জাতীয় ফল
বেরি জাতীয় ফলে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, আয়রন, ভিটামিন সি। এই উপাদানগুলো হিমোগ্লোবিনের ঘাটতি কমাতে কাজ করে। তাই বেরি জাতীয় ফল নিয়মিত খেলে তা দ্রুতই রক্তস্বল্পতা দূর করতে কাজ করে। খাবারের তালিকায় এই ফল যোগ করে নিন। এতে উপকার পাবেন।

তরমুজ
তরমুজ গ্রীষ্মকালের অন্যতম জনপ্রিয় ফল। টুকটুকে লাল এই ফল খেতেও ভীষণ সুস্বাদু। গরমের সময়ে এটি আপনার জন্য বিশেষ সহায়ক একটি ফল হতে পারে। এই ফলে থাকে প্রচুর ভিটামিন সি। তাই নিয়মিত তরমুজ খেলেও রক্তস্বল্পতা দূর হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

বেশি ঘুমালে কি ওজন বাড়ে?

Published

on

প্যারামাউন্ট

ঘুমের সঙ্গে ওজনের একটি সম্পর্ক আছে বলে মনে করা হয়। বিশেষ করে বেশি ঘুমালে ওজন বাড়ে এমন কথা আপনি অনেকবারই শুনে থাকবেন। দুপুরের ঘুম স্বাস্থ্যকর নয় বা এটি মোটা হওয়ার নেপথ্যে কাজ করে এমন ধারণাও অনেকে। কেউ কেউ আবার বলেন, শরীরে মেদ বেশি হলে ঘুমও বেশি পায়। এগুলো কি আসলেই সত্যি? কী বলছে গবেষণা?

সম্প্রতি ঘুম এবং মেদের সম্পর্ক নিয়ে একটি গবেষণা চালিয়েছে ব্রিটেনের ইউনিভার্সিটি অব লিডিস। সেখানে উল্লেখ করা হয়েছে, ১৯৮০ সালের তুলনায় বর্তমানে ওবেসিটি বা স্থূলত্বের শিকার মানুষের সংখ্যা প্রায় দ্বিগুণ। যার ফলে বৃদ্ধি পেয়েছে টাইপ টু ডায়াবেটিসের মতো সমস্যাও। এর সঙ্গে কি ঘুমের সম্পর্ক রয়েছে?

এই গবেষণা চালানো হয়েছিল মোট ১৬১৫ জন পূর্ণবয়স্ক মানুষের ওপরে। যেখানে ১৬১৫ জনের খাবারের তালিকা এবং গড় ঘুমের সময় ভালোভাবে বিশ্লেষণ করে দেখা হয়েছে। গবেষণার ফল প্রকাশ হয় ‘প্লাস ওয়ান’ নামক জার্নালে। যেখানে জানানো হয়েছে চমকপ্রদ তথ্য।

গবেষণায় বলা হয়েছে, প্রচলিত ধারণা সঠিক নয়। সেখানে বলা হয়েছে, কম ঘুমই বরং শরীরে বাড়তি মেদের কারণ কারণ হতে পারে। গবেষণায় দেখা গেছে যে, যারা দিনে গড়ে ছয় ঘণ্টা ঘুমান তাদের কোমরের মাপ প্রতি দিন নয় ঘণ্টা ঘুমোনো মানুষের তুলনায় তিন সেন্টিমিটার বেশি। কম ঘুমালে ওজনও বেশি বাড়ে।

গবেষণায় আরও উল্লেখ করা হয় যে, পর্যাপ্ত ঘুম না হওয়ার ফলে বাড়ে ডায়াবেটিসের মতো অসুখও। গবেষকরা বলছেন, প্রত্যেকের দৈনন্দিন জীবনযাত্রার ওপরে নির্ভর করে তার কতটুকু ঘুম প্রয়োজন। তবে সাধারণত একজন পূর্ণবয়স্ক ব্যক্তির জন্য দিনে সাত থেকে নয় ঘণ্টা আরামদায়ক ঘুম প্রয়োজন। নয়তো বাড়তে থাকে ওজন বৃদ্ধির ভয়। তাহলে বুঝতেই পারছেন, শরীরে বাড়তি মেদের জন্য ঘুমকে দায়ী করা যাবে না। তবে ঘুম হতে হবে পর্যাপ্ত। এমনটাই বলেছেন, এই গবেষণার সঙ্গে যুক্ত গবেষকরা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

গরমে নিজেকে সুস্থ রাখবেন যেভাবে

Published

on

প্যারামাউন্ট

তাপমাত্রা যতই ৪০ ছাড়াক, আপনাকে কাজে বেরোতেই হবে। আর চড়া রোদে বাড়ির বাইরে বেরোনো বিপদকে ডেকে আনার সমান। কিন্তু কর্মস্থলে তো যেতেই হয়। তাই গরমে যত কষ্টই হোক, আপনাকে বাইরে বেরোতেই হবে। কিন্তু রোদে বেরিয়ে অসুস্থ হয়ে পড়লেই মুশকিল। কাঠফাটা রোদে সান স্ট্রোকের সম্ভাবনা সবচেয়ে বেশি।

এছাড়া, ঘাম বসে সর্দি-কাশি হওয়াও সম্ভাবনাও থাকে। আর যদি এই গরমে ভাজাভুজি, মশলাদার খাবার খান, সেখানেও হতে পারে বদহজম। কিন্তু রোদে বেরিয়েও কীভাবে নিজেকে সুস্থ রাখবেন, সেটিই সবচেয়ে বেশি চ্যালেঞ্জের।

১. রাস্তায় বেরোলে সঙ্গে পানির বোতল রাখুন। হাঁটুন বা বাসে-ট্রামে চড়ে যান, মাঝে মাঝে জল খেতে থাকুন। জল ছাড়াও রাস্তায় ডাব দেখতে পেলে ডাবের জল কিনে খান।

২. এই গরমে গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলুন। হালকা রঙের পোশাক পরুন। সুতির ঢিলেঢালা পোশাক পরুন। পাশাপাশি রোদ থেকে মুখ বাঁচাতে টুপি, সানগ্লাস ও ছাতা ব্যবহার করুন। লু-এর হাত থেকে সুরক্ষিত থাকতে সুতির স্কার্ফ দিয়ে মাথা ও মুখ ঢেকে ফেলুন।

৩. গরমে শরীরকে ঠান্ডা রাখতে মৌসুমি ফলের ওপর জোর দিন। গ্রীষ্মকালীন ফল হিসেবে তরমুজ, আনারস, শসা, জামরুল, পাকা পেঁপের কদর বেশি। এসব ফলের মধ্যে জলের পরিমাণ বেশি। এগুলো খেলে দেহে তরলের ঘাটতিও পূরণ হবে।

৪. গরমে চা-কফি একদম এড়িয়ে চলুন। এতে থাকা ক্যাফেইন শরীরকে ডিহাইড্রেট করে দিতে পারে। পাশাপাশি দেহের তাপমাত্রা বাড়িয়ে দিতে পারে। এমনকি কোল্ড ড্রিংক্সও এড়িয়ে চলুন।

৫) গরমে বাইরের তেল-মশলাদার খাবার এড়িয়ে চলুন। বাড়ির খাবার খান আর হালকা খাবার খান। অতিরিক্ত প্রোটিন ও প্রক্রিয়াজাত খাবার এই গরমে না খাওয়াই ভাল। প্রয়োজনে চিঁড়ে দই, পান্তা ভাত, দই ভাত, টকের ডালের মতো খাবার খান। শুধু খেয়াল রাখুন, খাবারে যেন তরলের পরিমাণ বেশি হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

যেসব খাবার দইয়ের সঙ্গে খাবেন না

Published

on

প্যারামাউন্ট

গরমের সময়ে দই খেলে পাওয়া যায় বাড়তি প্রশান্তি। লাচ্ছি কিংবা বোরহানি বলুন, কিংবা শেষপাতে মিষ্টি দই এসময় অনেকেই খেয়ে থাকেন। তাপমাত্রায় এই তীব্রতায় এ ধরনের খাবার সত্যিই প্রশান্তি জোগায়। দই খাওয়ার রয়েছে অনেক উপকারিতাও। ক্যালসিয়াম, ভিটামিন বি -২, ভিটামিন বি -১২, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় উপাদান থাকে দইয়ে। তবে এই দইয়ের সঙ্গে কয়েকটি খাবার খাওয়া যাবে না। কোন খাবারগুলো? চলুন জেনে নেওয়া যাক-

মাছ

গরমের দিনে মাংসের চাইতে বেশি মাছটাই খাওয়া হয়ে থাকে। এসময় রুই-কাতলার মতো মাছ খাওয়া হয় বেশি। অনেকে দই দিয়ে মাছও রান্না করছেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, মাছের সঙ্গে দই খাওয়া চলবে না। কারণ এই দুই প্রোটিন একসঙ্গে পেটে গেলে বাঁধতে পারে বিপত্তি। তাই এদিকে খেয়াল রাখতে হবে। মাছ খাওয়ার সময় বা পরপরই দই খাওয়া এড়িয়ে চলুন।

আম

গরমের সময়ের অন্যতম আকর্ষণ হলো পাকা আম। এসময় অনেকে দইয়ের সঙ্গে আম চটকে খেতেও পছন্দ করেন। কিন্তু এমনটা করা যাবে না। বিশেষজ্ঞরা এই দুই খাবার একসঙ্গে খেতে নিষেধ করছেন। কারণ আম ও দই একসঙ্গে খাওয়া শরীরের জন্য স্বাস্থ্যকর নয়। এই দুই খাবার একসঙ্গে খেলে থাকে অ্যালার্জির ভয়। তাই যাদের এ ধরনের সমস্যা হওয়ার ভয় আছে তারা আগেভাগেই এড়িয়ে চলবেন।

পেঁয়াজ

খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ খাওয়ার অভ্যাস বাঙালির পুরোনো। সালাদ কিংবা রায়তা তৈরিতে পেঁয়াজের ব্যবহার হয়ে থাকেই। কিন্তু আপনি যদি দইয়ের সঙ্গে পেঁয়াজ খেয়ে থাকেন তবে তা আপনার শরীরের জন্য উপকারী নাও হতে পারে। তাই রায়তা তৈরিতে পেঁয়াজটা বাদ দিয়ে দিন। কারণ এই দুই খাবার একসঙ্গে খেলে দেখা দিতে পারে অ্যালার্জি বা পার্শ্বপ্রতিক্রিয়া।

ভাজাপোড়া

ভাজাপোড়া জাতীয় খাবার খাওয়া এমনিতেই উপকারী নয়, এর সঙ্গে দই যোগ করে খেলে তা আরও বেশি অপকারী হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ভাজাপোড়ার সঙ্গে দই খাওয়া এড়িয়ে চলাই উত্তম। তাই কখনোই এই দুই খাবার একসঙ্গে বা পরপর খাবেন না। দই খেতে হলে এসব খাওয়ার পর আধা ঘণ্টার মতো বিরতি নিয়ে তবেই খান।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

মাইগ্রেনের ব্যথা বাড়ে যেসব কারণে

Published

on

প্যারামাউন্ট

মাইগ্রেন হচ্ছে এক ধরনের মাথাব্যথা। মাথার যে কোনও এক পাশ থেকে শুরু হয়ে তা মারাত্মক কষ্টকর হয়ে ওঠে।

মাইগ্রেনের যন্ত্রণা অত্যন্ত কষ্টদায়ক এবং দীর্ঘস্থায়ী। যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে, তীব্র মাথা যন্ত্রণার পাশাপাশি তাদের বমি বমি ভাব, শরীরে এবং মুখে অস্বস্তিভাব দেখা দিতে পারে। এই ব্যথা টানা বেশ কয়েকদিন থাকে। তাই যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে, তাদের এই ব্যথার জন্য দায়ী কিছু কাজ বা অভ্যাস এড়িয়ে চলাই ভাল। এতে মাইগ্রেনের সমস্যা থেকে দূরে থাকা সম্ভব।
আসুন জেনে নেই-

আবহাওয়া: অতিরিক্ত রোদে ঘোরাঘুরির কারণে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। এছাড়াও অতিরিক্ত গরম, অতিরিক্ত আর্দ্রতার তারতম্যে মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে থাকে।

পেট খালি রাখা: পেট খালি থাকলে মাইগ্রেনের ব্যথা বা সমস্যা শুরু হতে পারে। এর কারণ হলো- খালি পেটে থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয় যা মাইগ্রেনের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।

মানসিক চাপ: যারা অনেক বেশি চাপ নিয়ে একটানা কাজ করে চলেন এবং নিজের ঘুম ও খাওয়া-দাওয়ার কোনও নির্দিষ্ট সময় মেনে চলতে পারেন না, তাদের বেশি মাইগ্রেনে আক্রান্ত হতে দেখা যায়। তাই মানসিক চাপ এড়িয়ে চলার চেষ্টা করুন। খুব মানসিক চাপে থাকলে এক কাপ লেবু চা খেয়ে নিন। এতে মস্তিষ্ক কিছুটা রিলাক্স হবে।

অতিরিক্ত আওয়াজ: অতিরিক্ত আওয়াজ, খুব জোরে গান শোনা ইত্যাদির কারণেও মাইগ্রেনের সমস্যা শুরু হয়ে যেতে পারে। প্রচণ্ড জোরে আওয়াজের কারণে প্রায় দু’দিন টানা মাইগ্রেনের ব্যথা হওয়ার আশঙ্কা থাকে।

অতিরিক্ত ঘুমানো: মাত্র এক দিনের ঘুমের অনিয়মের কারণে শরীরের উপরে খারাপ প্রভাব পড়তে পাড়ে। যেমন- যারা নিয়মিত মোটামুটি ৫ থেকে ৬ ঘণ্টা করে ঘুমান, তারা যদি হুট করে একদিন একটু বেশি ঘুমিয়ে ফেলেন, সেক্ষেত্রে মাইগ্রেনের ব্যথা শুরু হয়ে যায়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
প্যারামাউন্ট
জাতীয়5 mins ago

মুক্তিযোদ্ধা পরিবার পাবে আবাসন সুবিধা, ব্যয় ৬০৯৬ কোটি টাকা

প্যারামাউন্ট
পুঁজিবাজার30 mins ago

প্যারামাউন্টের সব শেয়ার লোকসানে বিক্রি করলেন বাফেট

প্যারামাউন্ট
জাতীয়51 mins ago

জাপানে আইটি খাতে বাংলাদেশিদের জন্য বড় সুযোগ

প্যারামাউন্ট
জাতীয়56 mins ago

রাজধানীতে বজ্রসহ শিলা-বৃষ্টি

প্যারামাউন্ট
জাতীয়1 hour ago

ডিজিটাল থেকে স্মার্ট হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ: স্পিকার

প্যারামাউন্ট
টেলিকম ও প্রযুক্তি1 hour ago

তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহ্বান

প্যারামাউন্ট
পুঁজিবাজার2 hours ago

ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিলো বাংলাদেশ ব্যাংক

প্যারামাউন্ট
খেলাধুলা2 hours ago

জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারালো বাংলাদেশ

প্যারামাউন্ট
জাতীয়2 hours ago

সারাদেশে তিনদিনের জন্য বন্ধ হচ্ছে বাইক চলাচল

প্যারামাউন্ট
লাইফস্টাইল2 hours ago

রক্তস্বল্পতা দূর করতে যেসব ফল খাবেন

প্যারামাউন্ট
স্বাস্থ্য3 hours ago

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু

প্যারামাউন্ট
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে এসিআই মটরস

প্যারামাউন্ট
অর্থনীতি3 hours ago

ঋণের সুদহারের বিধি নিষেধ তুলে দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

প্যারামাউন্ট
আন্তর্জাতিক3 hours ago

এক সপ্তাহে সৌদিতে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

প্যারামাউন্ট
জাতীয়3 hours ago

উন্নয়ন ও অগ্রগতির জন্য গবেষণার কোনো বিকল্প নেই: রাষ্ট্রপতি

প্যারামাউন্ট
খেলাধুলা4 hours ago

বাংলাদেশকে ১৩৯ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে

প্যারামাউন্ট
অর্থনীতি4 hours ago

তিনদিনে প্রবাসী আয় এলো সাড়ে ১৪ কোটি ডলার

প্যারামাউন্ট
আবহাওয়া4 hours ago

সারাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি

প্যারামাউন্ট
স্বাস্থ্য4 hours ago

ডেঙ্গুতে আক্রান্ত আরও ২৭ জন

প্যারামাউন্ট
অর্থনীতি4 hours ago

৬ মাসে রাজস্ব আহরণ ১৩.৯ শতাংশ বেড়েছে: অর্থমন্ত্রী

প্যারামাউন্ট
জাতীয়5 hours ago

ভর্তুকি মূল্যে সাড়ে ২১ লাখ টন সার সরবরাহ করা হয়েছে: কৃষিমন্ত্রী

প্যারামাউন্ট
অর্থনীতি5 hours ago

স্বর্ণের দাম আরও বাড়লো

প্যারামাউন্ট
জাতীয়5 hours ago

নবায়নযোগ্য জ্বালানির অংশ বাড়াতে কাজ করছে সরকার: বিদ্যুৎপ্রতিমন্ত্রী

প্যারামাউন্ট
আন্তর্জাতিক5 hours ago

তামার দাম বেড়েছে আন্তর্জাতিক বাজারে

প্যারামাউন্ট
কর্পোরেট সংবাদ6 hours ago

আইএফআইসি ব্যাংক ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মধ্যে সমঝোতা

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১