Connect with us

অর্থনীতি

খেলাপি ঋণ কমাতে পদক্ষেপ জানতে চেয়েছে আইএমএফ

Published

on

স্পট

২০২৬ সালের জুনের মধ্যে সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণ কমিয়ে আনার লক্ষ্যমাত্রা বেধে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। খেলাপি ঋণ কমাতে বাংলাদেশ ব্যাংক কি ধরণের পদক্ষেপ নিয়েছে, সে বিষয়ে আজ এক বৈঠকে জানতে চেয়েছে আন্তর্জাতিক দাতা সংস্থাটি।

সাম্প্রতিক সময়ে দেশের ব্যাংক খাত সবচেয়ে খারাপ সময় পার করছে। খাতটির টালমাটাল এই পরিস্থিতির মধ্যে বুধবার (২৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করেছে আইএমএফ’র একটি প্রতিনিধি দল।

বৈঠকে উপস্থিত বাংলাদেশ ব্যাংকের একাধিক কর্মকর্তা বলেন, ২০২৬ সালের জুনের মধ্যে সরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণ ১০ শতাংশে নামিয়ে আনতে হবে। পাশাপাশি বেসরকারি ব্যাংকগুলোর গড় খেলাপি ৫ শতাংশে নামিয়ে আনার কথা। এ ক্ষেত্রে বাংলাদেশ কি ধরণের পদক্ষেপ নিয়েছে, সে বিষয়ে জানতে চেয়েছে আইএমএফ।

ইতিমধ্যে আইএমএফ’র ৪ দশমিক ৭০ বিলিয়ন ডলার ঋণ ছাড়ে রিজার্ভের বেধে দেওয়া লক্ষ্য পূরণে বারবার ব্যর্থ হয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে সুদের হার বাস্তবায়ন, রাজস্ব আয় বৃদ্ধি করা এবং বাজার ভিত্তিক মুদ্রা বিনিময় চালু করার ক্ষেত্রেও পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

আইএমএফ’র দেওয়া গুরুত্বপূর্ণ শর্তগুলোই পূরণ করতে পারেনি বাংলাদেশ ব্যাংক। মুদ্রা বিনিময়ে চাপিয়ে দেওয়া দরের কারণেই দেশের আর্থিক হিসাব ঋণাত্মক ও রিজার্ভে পতন অব্যহত রয়েছে বলে মনে করে সংস্থাটি।

এমন পরিস্থিতিতে দেশের বিদেশি বাণিজ্যের স্থিতিশীলতা, রিজার্ভ সংরক্ষণ ও খেলাপি ঋণ কমানোর ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কি ধরণের পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে বিস্তারিত তথ্য চেয়েছে আইএমএফ। পাশাপাশি বাজার ভিত্তিক মুদ্রা বিনিময় হার ও সুদের হার বাস্তবায়নে কি কি পদক্ষেপ নেওয়া হয়েছে, সে বিষয়েও জানতে চেয়েছে সংস্থাটি।

তবে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে মুদ্রা বিনিময় ও ক্রলিং পেগ বাস্তবায়ন নিয়ে গভর্নর আবদুর রউফ তালুকদারের সাথে বিস্তারিত আলোচনা হওয়ায় ক্রলিং পেগ বাস্তবায়ন নিয়ে আপাতত কোনো পরামর্শ দেয়নি বাংলাদেশে অবস্থানরত আইএমএফের প্রতিনিধি দল।

বৈঠকে উপস্থিত বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেছেন, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আর্থিক খাত সংস্কার, খেলাপি ঋণ, সুদের হার বাস্তবায়ন, মুদ্রানীতি, মূল্যস্ফীতি, বিদেশি বাণিজ্যের ভারসাম্য ও আউটলুক, মুদ্রা বাজার ও তারল্য ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেছে আইএমএফ।

তিনি আরও বলেন, আইএমএফের মিশনের সাথে বুধবার (২৪ এপ্রিল) আমাদের বৈঠক শুরু হয়েছে। এখন সংস্থাটি আমাদের কাছ থেকে বিশ্লেষণ করার জন্য তথ্যগুলো সংগ্রহ করছে। এরপর হয়তো বিভিন্ন ধরণের পরামর্শ দিবে।

খেলাপি ঋণ কমানোর পাশাপাশি দেশে স্মার্ট সুদের হার বাস্তবায়নের ফলে অর্থনীতিতে কি ধরণের প্রভাব পড়েছে সে বিষয়েও তথ্য চেয়েছে। এছাড়া বিদেশি বাণিজ্যের স্থিতিশীলতা, রিজার্ভ সংরক্ষণ, মুদ্রানীতি কতটুকু বাস্তবায়ন হয়েছে সে সব বিষয়েও তথ্য চাওয়া হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

সোনামসজিদ স্থলবন্দরে ব্যবসায়িক কার্যক্রম বন্ধ কাল

Published

on

স্পট

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের ব্যবসায়িক কার্যক্রম একদিন এবং ইমিগ্রেশন সেন্টার দুই দিন বন্ধ থাকবে। ভিন্ন ভিন্ন দুটি চিঠিতে বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় কর্তৃপক্ষ ও ব্যবসায়িক সংগঠন।

ভারতের মালদা জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট ও কালেক্টর নিতিন সিংহানিয়া সাক্ষরিত এক চিঠিতে জানানো হয়েছে, ৭ মে ভারতের মালদা জেলায় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কারণে ৪ মে সন্ধ্যা ছয়টা থেকে নির্বাচনের দিন পর্যন্ত সকল ইমিগ্রেশনের কার্যক্রম বন্ধ থাকবে। তাই এই বন্দর দিয়ে যাত্রী পারাপারও বন্ধ থাকবে। তবে বিশেষ ব্যবস্থায় মেডিকেল ভিসাধারী ও ভারতীয় নাগরিকরা ভারতে প্রবেশ করতে পারবেন।

অন্যদিকে ভারতের মহদীপুর এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রসেনজিত ঘোষ সাক্ষরিক এক চিঠিতে জানানো হয়, ৭ মে সোনামসজিদ বন্দর দিয়ে সব ধরনের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

Published

on

স্পট

হিলি স্থলবন্দর দিয়ে ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে বন্দরের প্রায় ৮টি আমদানিকারক প্রতিষ্ঠান। ভারত সরকার পেঁয়াজ আমদানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় রবিবার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করার পর তাদের এই অনুমতি দেওয়া হয়।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধের উপসহকারী ইউসুফ আলী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, শনিবার থেকে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা অনেকেই খামারবাড়িতে পেঁয়াজ আমদানি অনুমতিপত্রের জন্য আবেদন করেছেন। তাদের মধ্য রোববার সন্ধ্যা পর্যন্ত প্রায় ৮টি প্রতিষ্ঠান ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আরো আবেদন পড়েছে যেগুলো এখনও প্রক্রিয়াধীন রয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহিনুর রেজা শাহিন জানান, ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর আমরা হিলি স্থলবন্দরের আমদানিকারকরা পেঁয়াজ আমদানির জন্য প্রস্তুতি নিতে শুরু করেছি। ইতোমধ্যে এলসি করার জন্য ব্যাংকগুলোতে যোগাযোগ শুরু করেছি দুই একদিনের মধ্যে পেঁয়াজ বাংলাদেশে ঢুকবে।

তিনি বলেন, দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে ভারতের রপ্তানি মূল্য ও বাংলাদেশের পেঁয়াজের ওপর আরোপকৃত শুল্ক কমানো গেলে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক রাখা সম্ভব। ৫৫০ মার্কিন ডলারে পেঁয়াজ আমদানি করলে প্রতি কেজি পেঁয়াজের আমদানি খরচ পড়বে প্রায় ৭০ থেকে ৭৫ টাকা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ডিমের দামে ফের অস্বস্তি

Published

on

স্পট

মুরগির পর এবার দাম বাড়তে শুরু করেছে ডিমের। গত চার দিনে খুচরা পর্যায়ে ডজনে বেড়েছে ৫ থেকে ১৫ টাকা। খুচরা ব্যবসায়ীরা জানান, চার-পাঁচ দিন ধরে পাইকারি বাজারে একটু একটু করে বেড়েছে। ফলে খুচরায় এর প্রভাব পড়ছে।

রোজার মধ্যে ডিমের ডজন নেমেছিল ১১৫ থেকে ১২০ টাকায়। ঈদের পর থেকে এ দরেই পাওয়া গেছে ডিম। গতকাল রোববার ঢাকার কারওয়ান বাজার, তেজকুনিপাড়া ও তেজগাঁও কলোনি বাজারে দেখা গেছে, ফার্মের প্রতি ডজন বাদামি ডিম ১৩৫ টাকা আর সাদা ডিম ১২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

চার দিন আগে বাদামি ডিমের ডজন ১২০ থেকে ১২৫ ও সাদা ডিম ১১৫ থেকে ১২০ টাকায় কেনা গেছে। সেই হিসাবে বাদামি ডিম ডজনে ১০ থেকে ১৫ আর সাদা ডিমে ৫ থেকে ১০ টাকা বেড়েছে।

দর বাড়ার ব্যাপারে কারওয়ান বাজারের ডিম ব্যবসায়ী রবিউল বলেন, তিন-চার দিন ধরে পাইকারি বাজার গরম। প্রতিদিন প্রতি ১০০ পিস ডিমে ২০ থেকে ৩০ টাকা করে বাড়ছে। এজন্য খুচরা বাজারেও বাড়তে শুরু করেছে।

প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার বলেন, গত চার দিনে পাইকারিতে তারা প্রতি ১০০ সাদা ডিমে ১৮০ টাকা এবং ১০০ বাদামি ডিমে ১৫০ টাকা বাড়িয়েছেন। অথচ খামারির কাছ থেকে এই ডিম কয়েক দিন আগে পিসপ্রতি ২ থেকে ৩ টাকা কম দামে কিনে নিয়েছেন তারা।

এদিকে বাজারে মুরগির দর আগে থেকেই বাড়তি। এখন প্রতি কেজি ব্রয়লার মুরগি ২১০ থেকে ২২০ এবং সোনালি জাতের মুরগি ৩৭০ থেকে ৩৯০ টাকায় বিক্রি হচ্ছে। সরকারি সংস্থা টিসিবির বাজার দরের প্রতিবেদনের তথ্য বলছে, গত এক সপ্তাহে ব্রয়লারের কেজিতে ১০ টাকা বেড়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ঋণের সুদহারের বিধি নিষেধ তুলে দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

Published

on

স্পট

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্ত বাস্তবায়নে বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা ফের চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। শীঘ্রই ব্যাংক ঋণের সীমা তুলে নেয়া হবে। ব্যাংকগুলো চাহিদা ও যোগানের ভিত্তিতে ব্যাংক ঋণের সুদহার ঠিক করবে। ঋণ সুদে কোনো বিধি নিষেধ থাকবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

রোববার (৫ মে) রাজধানীর একটি হোটেলে ‘ফার্স্ট ডেভেলপমেন্ট স্টাডিজ ইন্টারন্যাশনাল কনফারেন্স ঢাকা’ শীর্ষক দুই দিনের সম্মেলনের প্রথম দিনের এক সভায় তিনি এ কথা বলেন।

এ সেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফজলে কবীর, অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব ড. এম তারেক এবং অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী।

গভর্নর বলেন, শীঘ্রই ব্যাংক ঋণের সুদহার সীমা তুলে নিয়ে বাজারভিত্তিক করা হবে। ২০২০ সালের এপ্রিলের আগে ব্যাংক খাতে সুদহার ছিল ক্ষেত্র বিশেষে ২২ শতাংশ পর্যন্ত।

বি‌নিময় হারের বিষয়ে গভর্নর বলেন, এ ক্ষেত্রে কিছুটা প্রতিকূলতা আছে। অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসেবে আমরা ক্রলিং পেগ পদ্ধ‌তি চালু করতে যাচ্ছি। পরবর্তীতে এটিও বাজার ভি‌ত্তিক করে দেওয়া হবে।

মুদ্রানী‌তি প্রণয়ন ক‌মি‌টিতে আগে অভ্যন্তরীণ কর্মকর্তারা থাকলেও বর্তমানে আমরা বাইরের বিশেষজ্ঞদেরও এখানে অন্তর্ভুক্ত ক‌রে‌ছি।

ভর্তু‌কির বন্ড ইস্যুর মাধ্যমে বাজারে অর্থের সরবরাহ বাড়ার বিষয়ে তি‌নি বলেন, বন্ড থেকে এক লাখ কোটি টাকা তৈরি হয়েছে বলে একজন আলোচক উল্লেখ করেছেন। কিন্তু টাকা তৈরির বিষয়টি এতটা দ্রুততার সঙ্গে হয় না। বন্ডের মাধ্যমে অর্থের সরবরাহ বাড়ার জন্য কয়েক বছর সময় লাগে।

সুদহার নির্ধারণে বাংলাদেশ ব্যাংক এখন একটি নতুন পদ্ধতি অনুসরণ করছে।

এর ফলে ঋণের সুদ এখন প্রতি মাসেই বাড়ছে। গত ফেব্রুয়ারিতে ব্যাংকে ঋণের সর্বোচ্চ সুদ ছিল ১২ দশমিক ৪৩ শতাংশ। মার্চে তা বেড়ে হয় ১৩ দশমিক ১১ শতাংশ।

এর আগে ঋণের ওপর সর্বোচ্চ সুদের হার নির্ধারিত ছিল ৯ শতাংশে। গত জুলাই মাসে সুদের হার বেধে দেওয়ার ওই পদ্ধতি থেকে সরে আসে বাংলাদেশ ব্যাংক। বর্তমানে সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল বা স্মার্ট পদ্ধতিতে ঋণের সুদের ভিত্তি হার নির্ধারিত হয়। এই ভিত্তি হারের সঙ্গে এর আগে বাড়তি ৩ দশমিক ৫০ শতাংশ সুদ যুক্ত হলেও এবারে বাংলাদেশ ব্যাংক ৩ শতাংশ সুদ যোগ করার জন্য বলেছে। ভিত্তি হার ও বাড়তি সুদ এই দুইয়ে মিলে ঋণের চূড়ান্ত সুদহার নির্ধারণ করে ব্যাংকগুলো। মার্চ মাস শেষে স্মার্ট হার বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৫৫ শতাংশে। এর সঙ্গে ৩ শতাংশ সুদ যুক্ত করলে ঋণের সুদ দাঁড়ায় ১৩ দশমিক শূন্য ৫৫ শতাংশ।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

তিনদিনে প্রবাসী আয় এলো সাড়ে ১৪ কোটি ডলার

Published

on

স্পট

মে মাসের প্রথম ৩ দিনে ১৪ কোটি ৭১ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স বা প্রবাসী আয় দেশে এসেছে। এই হিসাবে প্রতিদিন গড়ে দেশে এসেছে ৪ কোটি ৯০ লাখ ডলার রেমিট্যান্স।

রবিবার (৫ মে) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ থেকে এ তথ্য জানা গেছে।

হালনাগাদ তথ্যে বলা হয়, মে মাসের প্রথম ৩ দিনে দেশে এসেছে ১৪ কোটি ৭১ লাখ ২০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। এর মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২ কোটি ৬০ লাখ ২০ হাজার ডলার।

এছাড়া বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ১ লাখ ৬০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১২ কোটি ২০ হাজার ডলার ও বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৯ লাখ ২০ হাজার ডলার রেমিট্যান্স।

অন্যদিকে, সদ্যবিদায়ী এপ্রিল মাসে দেশে এসেছে ২০৪ কোটি ৩০ লাখ ৬০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। আর গত মার্চে দেশে এসেছিল ১৯৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার ডলার রেমিট্যান্স।

গত ফেব্রুয়ারিতে চলতি অর্থবছরে সর্বোচ্চ ২১৬ কোটি ৬০ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা। আর গত জানুয়ারি মাসে দেশে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
স্পট
ক্যাম্পাস টু ক্যারিয়ার9 mins ago

ঢাবিতে সশরীরে ক্লাসে শুরু ৮ মে

স্পট
পুঁজিবাজার16 mins ago

মঙ্গলবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

স্পট
জাতীয়23 mins ago

অবশেষে নিয়ন্ত্রণে এলো সুন্দরবনের আগুন

স্পট
আইন-আদালত36 mins ago

ফের পেছাল রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন

স্পট
আন্তর্জাতিক38 mins ago

অ্যাপলের বড় অঙ্কের শেয়ার ক্রয়ের ঘোষণা

স্পট
পুঁজিবাজার58 mins ago

দুই ঘণ্টায় লেনদেন ৪৯০ কোটি টাকা

স্পট
খেলাধুলা1 hour ago

বিশ্বকাপ জিতলেই কোটি টাকা পাবেন বাবর-রিজওয়ানরা

স্পট
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভা করবে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স

স্পট
পুঁজিবাজার1 hour ago

এক্সিম ব্যাংকের পর্ষদ সভা ৯ মে

স্পট
অর্থনীতি1 hour ago

সোনামসজিদ স্থলবন্দরে ব্যবসায়িক কার্যক্রম বন্ধ কাল

স্পট
পুঁজিবাজার2 hours ago

এশিয়া ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

স্পট
আবহাওয়া2 hours ago

বৃষ্টির পরেও অস্বাস্থ্যকর ঢাকার বাতাস

Premier Bank
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো প্রিমিয়ার ব্যাংক

স্পট
খেলাধুলা2 hours ago

টাইগার পেসারদের বন্দনায় জিম্বাবুয়ের ক্রিকেটার

স্পট
অর্থনীতি2 hours ago

১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি

স্পট
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ

স্পট
সারাদেশ2 hours ago

চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে

স্পট
পুঁজিবাজার3 hours ago

লিগ্যাসি ফুটওয়্যার উদ্যোক্তার শেয়ার হস্তান্তর সম্পন্ন

স্পট
পুঁজিবাজার3 hours ago

আইপিডিসি ফাইন্যান্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

স্পট
পুঁজিবাজার3 hours ago

ইউনাইটেড ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

স্পট
পুঁজিবাজার3 hours ago

ডিবিএইচ ফাইন্যান্সের প্রান্তিক প্রকাশ

স্পট
অর্থনীতি3 hours ago

ডিমের দামে ফের অস্বস্তি

স্পট
পুঁজিবাজার4 hours ago

আয় কমেছে রহিমা ফুডের

স্পট
রাজধানী4 hours ago

রাজধানীতে যেসব মার্কেট বন্ধ সোমবার

স্পট
আবহাওয়া4 hours ago

দুপুরের মধ্যে ৮০ কিমি. বেগে বৃষ্টির আভাস

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১