Connect with us

আন্তর্জাতিক

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদনে বিনিয়োগ করবে টাটা

Published

on

বিপিএল

বিদ্যুচ্চালিত গাড়ির (ইভি) ব্যাটারি উৎপাদনে প্রায় ৪০০ কোটি ডলার বিনিয়োগ করতে যাচ্ছে ভারতীয় প্রতিষ্ঠান টাটা। যুক্তরাজ্যের সমারসেটের ব্রিজওয়াটারে তারা কারখানা স্থাপন করবে। নতুন এ পরিকল্পনার ফলে প্রায় চার হাজার কর্মসংস্থান তৈরির পাশাপাশি আরো বেশকিছু সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। খবর বিবিসি।

বিশ্বব্যাপী টাটার ব্যাটারি ব্যবসা পরিচালনা করে আগ্রাটাস কোম্পানি। পরবর্তী কারখানাটিও তারাই নির্মাণ করবে করবে বলে টাটার পক্ষ থেকে জানানো হয়েছে। ভারতের বাইরে এটিই তাদের প্রথম কাজ, যা যুক্তরাজ্যের পিউরিটনের গ্র্যাভিটি স্মার্ট ক্যাম্পাসে হতে যাচ্ছে। কারখানা নির্মাণে গ্র্যাভিটি স্মার্ট ক্যাম্পাসের প্রায় ৫০ শতাংশ জমি নিয়ে কাজ করবে আগ্রাটাস।

টাটা কর্তৃপক্ষ জানিয়েছে, কারখানাটিতে ২০২৬ সালের মধ্যে ব্যাটারি উৎপাদন শুরু হবে। কোম্পানিটির দাবি, ২০৩০ সালের মধ্যে যুক্তরাজ্যের মোট ব্যাটারি উৎপাদনের প্রায় অর্ধেক চাহিদা পূরণ করবে এ কারখানা।

কারখানাটি প্রতি বছর সামগ্রিকভাবে ৪০ গিগাওয়াট ব্যাটারি সেল তৈরিতে সক্ষম, যা প্রায় চার লাখ যাত্রীবাহী যানবাহনে সরবরাহ করার জন্য যথেষ্ট।

প্রকল্প সূত্রে জানা গেছে, নতুন কারখানাটি হিঙ্কলে পয়েন্ট সি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে মাত্র ২৪ কিলোমিটার দূরে অবস্থিত। এটি ইউরোপের সবচেয়ে বৃহত্তম উৎপাদন কারখানা হতে চলেছে। এ কারখানা থেকে প্রাথমিকভাবে রেঞ্জ রোভার, ডিফেন্ডার ও জাগুয়ার ল্যান্ড রোভার গাড়ির জন্য ব্যাটারি তৈরি করা হবে। তবে অন্যান্য গাড়ি প্রস্তুতকারক কোম্পানিগুলোকে ব্যাটারি সরবরাহ করার পাশাপাশি বাণিজ্যিক শক্তি সঞ্চয়ের পরিকল্পনা রয়েছে টাটা কর্তৃপক্ষের।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

চীনে বেড়েছে গ্যাস আমদানি, কমেছে দাম

Published

on

বিপিএল

চলতি বছরের প্রথম চার মাসে চীনে প্রাকৃতিক গ্যাস আমদানি গত বছরের একই সময়ের তুলনায় ২১ শতাংশ বেড়েছে। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে চীনের শুল্ক বিভাগ। দেশটির প্রাকৃতিক গ্যাস আমদানি বাড়ার পেছনে বিশ্বব্যাপী তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এনএলজির) দাম কমে যাওয়ার ভূমিকা থাকতে পারে বলে মনে করছেন বাজার বিশ্লেকরা। খবর আরটি।

চীনের শুল্ক বিভাগের দেয়া তথ্যানুযায়ী, ক্রয়ক্ষমতা সমতা (পিপিপি) অনুযায়ী বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এ দেশ চলতি বছরের জানুয়ারি-এপ্রিল পর্যন্ত মোট ৪ কোটি ৩০ লাখ টন প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে। সে হিসাবে এক বছরের ব্যবধানে দেশটির প্রাকৃতিক গ্যাস আমদানির ২০ দশমিক ৭ শতাংশ বেড়েছে। এর মধ্যে শুধু এপ্রিলেই ১ কোটি ৩ লাখ টন প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে চীন।

প্রতিবেদনে চীনের শুল্ক বিভাগ আরো জানায়, এ সময়ের মধ্যে প্রাকৃতিক গ্যাসের গড় আমদানি মূল্য ১৫ শতাংশ কমেছে। জানুয়ারি-এপ্রিল পর্যন্ত মোট ২ হাজার ১০০ কোটি ডলারেরও বেশি প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে চীন। দেশটি সাধারণত পাইপলাইনের মাধ্যমে এ গ্যাস আমদানি করে। কিন্তু চলতি বছরের প্রথম চার মাসে দেশটি কোন মাধ্যমে প্রাকৃতিক গ্যাস আমদানি করেছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি চীনের শুল্ক বিভাগ।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

সফটব্যাংকের তৃতীয় প্রান্তিকে বড় লোকসান

Published

on

বিপিএল

প্রযুক্তি খাতে বিনিয়োগকারী জাপানি প্রতিষ্ঠান সফটব্যাংক চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বড় লোকসানে পড়েছে। সম্প্রতি প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। খবর রয়টার্স।

এলএসইজির জরিপে অংশ নেয়া দুই বিশ্লেষকের গড় অনুসারে, সফটব্যাংক মার্চ শেষ হওয়া প্রান্তিকে রেকর্ড ৪৬ কোটি ২৭ লাখ ডলার নিট লোকসান করেছে। তবে সফটব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন বিনিয়োগের জন্য তারা প্রস্তুত রয়েছে। তবে সতর্কতা অবলম্বন করার ওপর জোর দিয়েছেন।

ব্রিটেনভিত্তিক সেমিকন্ডাক্টর কোম্পানি আর্মে ৯০ শতাংশ অংশীদারত্ব রয়েছে সফটব্যাংকের। কোম্পানিটির শেয়ারের দাম গত ফেব্রুয়ারিতে প্রায় দ্বিগুণ বেড়ে যায়। কারণ জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) গ্রহণের পর থেকে শক্তিশালী মুনাফা অর্জন করে আর্মে। কিন্তু আর্মের শেয়ারের দাম সফটব্যাংকের আয়ের সঙ্গে যোগ হয় না। কারণ এটি সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় বন্যায় মৃত্যু বেড়ে ৪১

Published

on

বিপিএল

ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে একটি আগ্নেয়গিরির শীতল লাভা এবং আকস্মিক বন্যায় এখন পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ১৭ জন। স্থানীয় দুর্যোগ সংস্থার এক কর্মকর্তা সোমবার বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন।

কয়েক ঘণ্টা ধরে চলা ভারী বৃষ্টির কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যার কারণে রাস্তা-ঘাঁট, বাড়ি-ঘর, মসজিদ প্লাবিত হয়েছে।

পশ্চিম সুমাত্রার দুর্যোগ প্রশমন সংস্থার কর্মকর্তা ইলহাম ওয়াহাব এএফপিকে বলেন, গত রাত পর্যন্ত আমরা ৩৭ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছি। তবে আজ সকাল পর্যন্ত এই সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে।

উদ্ধারকারীরা জানিয়েছেন, এখনও ১৭ জন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে কাজ চলছে। নিখোঁজদের মধ্যে আগাম জেলায় তিনজন এবং তানাহ দাতারে ১৪ জন। বন্যার সবচেয়ে ক্ষতিগ্রস্থ এই দুই এলাকায় কয়েক লাখ মানুষের বসবাস।

এখন পর্যন্ত কতজনকে সরিয়ে নেওয়া হয়েছে সে বিষয়ে নিশ্চিত তথ্য দিতে পারেননি ইলহাম ওয়াহাব। তিনি বলেন, এই মুহূর্তে আমরা ক্ষতিগ্রস্তদের অনুসন্ধান, উদ্ধার, সরিয়ে নেওয়া ব্যক্তিদের সুরক্ষা এবং তল্লাশি অভিযানের দিকেই বেশি গুরুত্ব দিচ্ছি। বন্যার কারণে রাস্তাঘাট যেন নদীতে পরিণত হয়েছে। বেশ কিছু এলাকায় মসজিদ এবং ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আগ্নেয়গিরির শীতল লাভা লাহার নামেও পরিচিত। আগ্নেয়গিরির প্রধান উপাদান যেমন ছাই, বালি এবং নুড়ি পাথর বৃষ্টির কারণে আগ্নেয়গিরির ঢালে নেমে আসে। তখন পরিস্থিতি আরও খারাপ হয়ে ওঠে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে ইন্দোনেশিয়ার মধ্যাঞ্চলে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়। সে সময় প্রাকৃতিক দুর্যোগে বহু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রাস্তাঘাট ভেসে গেছে।

বর্ষাকালে ইন্দোনেশিয়ায় ভূমিধসের প্রবণতা বেড়ে যায়। কিছু এলাকায় বন উজাড়ের কারণে পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। দীর্ঘ সময় মুষলধারে বৃষ্টির কারণে কিছু এলাকায় আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

২০২২ সালে সুমাত্রা দ্বীপে বন্যায় প্রায় ২৪ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল। সে সময় দুই শিশুর মৃত্যু খবর পাওয়া গেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ দফার ভোটগ্রহণ চলছে

Published

on

বিপিএল

ভারতের লোকসভা নির্বাচনের ৪র্থ দফার ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৯৬টি আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে আজ।

এর মধ্যে পশ্চিমবঙ্গের ৮টি লোকসভা আসনও রয়েছে। এছাড়া লোকসভা নির্বাচনের পাশাপাশি আজ অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় বিধানসভা নির্বাচনও রয়েছে। সোমবার (১৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার চতুর্থ দফায় পশ্চিমবঙ্গের আট লোকসভা আসন-সহ দেশটির মোট ৯৬টি আসনে ভোটগ্রহণ চলছে। ভোট হচ্ছে দেশটির ৯টি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে। এর মধ্যে অন্ধ্রপ্রদেশের ২৫টি এবং‌ তেলঙ্গানার ১৭টি আসনের সব আসনেই ভোট হয়ে যাচ্ছে সোমবার।

এছাড়াও উত্তরপ্রদেশের ১৩টি, মহারাষ্ট্রের ১১টি, মধ্যপ্রদেশের ৮টি, ওড়িশার ৪টি, বিহার এবং ঝাড়খণ্ডের ৫টি আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মিরের শ্রীনগর আসনেও আজ ভোটগ্রহণ হচ্ছে।

সোমবার চতুর্থ দফার এই ভোটে ৯৬টি লোকসভা আসনে মোট ১৭ কোটি ৭০ লাখ ভোটার (৮ কোটি ৯৭ লাখ পুরুষ ভোটার এবং ৮ কোটি ৭৩ লাখ নারী ভোটার) প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন। চতুর্থ দফায় দক্ষিণ এশিয়ার এই দেশটিতে মোট ১ কোটি ৯২ লাখ ভোটকেন্দ্র করেছে নির্বাচন কমিশন।

ভোট চলবে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ভোটের দায়িত্বে থাকছেন ১৯ লাখেরও বেশি কর্মকর্তা এবং ভোটকর্মী।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চীনা পণ্যের ওপর শুল্ক আরও বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

Published

on

বিপিএল

চীনা পণ্যের ওপর আবারো বড় ধরনের শুল্ক আরোপ করতে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। এ তালিকায় থাকছে বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি), সেমিকন্ডাক্টর, সৌর সরঞ্জাম ও চিকিৎসাসামগ্রী। চলতি সপ্তাহেই এ-সংক্রান্ত নীতিমালা জারি করা হতে পারে বলে জানিয়েছে পরিকল্পনাটির সঙ্গে সংশ্লিষ্ট দুই মার্কিন কর্মকর্তা। খবর এপি।

সূত্রটি জানিয়েছে, চীনা ইভির ওপর শুল্ক চার গুণ হতে পারে। এতে বিদ্যমান ২৫ শতাংশ শুল্ক বেড়ে ১০০ শতাংশ পর্যন্ত হতে পারে। তবে আনুষ্ঠানিক ঘোষণা না আসায় এ বিষয়ে বিস্তারিত তথ্য সরবরাহ করেননি তারা।

মার্কিন কর্মকর্তারা চীনের ইভি ও অন্যান্য পণ্যের অতিরিক্ত উৎপাদন সক্ষমতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিলেন। তাদের দাবি, চীনের কম দামি পণ্য যুক্তরাষ্ট্রের চাকরির বাজারকে প্রভাবিত করছে। একই সঙ্গে তাদের প্রযুক্তি মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্রসহ শিল্পোন্নত দেশগুলোর আশঙ্কা, কম দামি চীনা পণ্য রফতানি ঢেউ তাদের অভ্যন্তরীণ উৎপাদনকে প্রভাবিত করবে। যুক্তরাষ্ট্রের জন্য উদ্বেগটি আরো প্রকট। কারণ চীনের গ্রিন এনার্জি থেকে উৎপাদিত পণ্যগুলো ডেমোক্র্যাটদের মূল্যস্ফীতি হ্রাস আইনের মাধ্যমে করা জলবায়ুবান্ধব বিনিয়োগগুলোকে দুর্বল করবে। প্রেসিডেন্ট জো বাইডেন ২০২২ সালের আগস্টে এ-সংক্রান্ত আইনে স্বাক্ষর করেছিলেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
বিপিএল
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

যমুনা গ্রুপে চাকরির সুযোগ

বিপিএল
লাইফস্টাইল4 hours ago

পেটের স্বাস্থ্য ভালো রাখার ৪ উপায়

বিপিএল
জাতীয়4 hours ago

আমরা এখন শতভাগ খাদ্যশস্য উৎপাদন করতে পারি: দীপু মনি

বিপিএল
কর্পোরেট সংবাদ5 hours ago

ম্যাগনেটিক চার্জিং প্রযুক্তির নতুন ফোন আনলো ইনফিনিক্স

বিপিএল
কর্পোরেট সংবাদ5 hours ago

হজ ক্যাম্পে এক্সিম ব্যাংকের সেবা বুথ উদ্বোধন

বিপিএল
অর্থনীতি5 hours ago

ব্যবহারযোগ্য রিজার্ভ এখন ১৩ বিলিয়ন

বিপিএল
জাতীয়5 hours ago

মঙ্গলবার ঢাকায় আসছেন ডোনাল্ড লু

বিপিএল
জাতীয়5 hours ago

থানচি-রুমা সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক

বিপিএল
পুঁজিবাজার5 hours ago

ইস্টার্ন ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

বিপিএল
আইন-আদালত5 hours ago

জামিন মেলেনি মিল্টন সমাদ্দারের

বিপিএল
পুঁজিবাজার6 hours ago

বিএটিবিসির আয় কমেছে ৯ শতাংশ

বিপিএল
খেলাধুলা6 hours ago

এলপিএলে ডাম্বুলার বিদেশি আইকন মোস্তাফিজ

বিপিএল
খেলাধুলা6 hours ago

আইসিসির মাস সেরা হয়ে ইতিহাস গড়লেন ওয়াসিম

বিপিএল
জাতীয়6 hours ago

ইউরোপ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবসায় প্রবেশপথ হবে বাংলাদেশ-তুরস্ক

বিপিএল
আবহাওয়া7 hours ago

সাত জেলার ওপর দিয়ে বইছে তাপপ্রবাহ

বিপিএল
কর্পোরেট সংবাদ7 hours ago

টেকসই অর্থায়নে ৩ পুরস্কার জিতলো প্রাইম ব্যাংক

বিপিএল
জাতীয়7 hours ago

চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট শুরু ১৪ মে

বিপিএল
পুঁজিবাজার7 hours ago

বিনিয়োগকারীদের স্বার্থে যে কোন পলিসি তৈরি করতে হবে: ডিএসই চেয়ারম্যান

বিপিএল
পুঁজিবাজার7 hours ago

কর্ণফুলী ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

বিপিএল
পুঁজিবাজার8 hours ago

পুঁজিবাজারকে দেশের অর্থনৈতিক হাবে প্রতিষ্ঠিত করবো: ডিএসই চেয়ারম্যান

বিপিএল
পুঁজিবাজার8 hours ago

লাফার্জহোলসিমের প্রথম প্রান্তিক প্রকাশ

বিপিএল
জাতীয়8 hours ago

যুক্তরাষ্ট্র সফরে গেলেন সেনাপ্রধান

বিপিএল
অর্থনীতি8 hours ago

ঢাকায় মোটর শো প্রদর্শনী শুরু ২৩ মে

বিপিএল
স্বাস্থ্য8 hours ago

ডেঙ্গু আক্রান্ত আরও ৩৬ জন

বিপিএল
পুঁজিবাজার9 hours ago

ব্যাংক এশিয়ার আয় প্রায় অর্ধেক কমেছে

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১