Connect with us

পর্যটন

বিশ্বজুড়ে পর্যটনের সেরা ১০ দেশ

Published

on

আইসিবি

ভ্রমণ ও পর্যটনের জন্য ২০২৪ সালে বিশ্বের সেরা দেশ যুক্তরাষ্ট্র। সম্প্রতি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) প্রকাশিত এক তালিকায় এই তথ্য উঠে এসেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, গত মে মাসে তালিকাটি প্রকাশ করে ডব্লিউইএফ। তালিকার সেরা ১০টি দেশের মধ্যে ৬টিই ইউরোপের।

তালিকায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় অবস্থানে আছে স্পেন। জাপানের অবস্থান তৃতীয়। ফ্রান্স চতুর্থ। অস্ট্রেলিয়া আছে পঞ্চম স্থানে।

জার্মানির অবস্থান ষষ্ঠ। যুক্তরাজ্য আছে সপ্তম অবস্থানে। অষ্টম স্থানে রয়েছে চীনের নাম। ইতালির অবস্থান নবম। আর ১০ম স্থানে আছে সুইজারল্যান্ড।

তালিকাটি করার ক্ষেত্রে অবকাঠামো, প্রাকৃতিক সম্পদ, টেকসই, সাশ্রয়ী, শ্রমিকের প্রাপ্যতাসহ কয়েকটি মানদণ্ডকে বিবেচনায় নেওয়া হয়।

এ ছাড়া হোটেলগুলোর ব্যবসা, বিমানবন্দর, আকর্ষণের জায়গা, উড়োজাহাজ সংস্থা—এসব বিষয়ও বিবেচিত হয়।

প্রতিবেদনে ইউরোপ মহাদেশকে আন্ত–আঞ্চলিক ভ্রমণপ্রবাহ–সমৃদ্ধ একটি প্রাণোচ্ছল গন্তব্য হিসেবে উল্লেখ করা হয়। এর কারণ হিসেবে সেখানকার ট্রেন যোগাযোগব্যবস্থা ভালো হওয়া, দৃঢ় অর্থনীতি, ইউরো ও পাউন্ডের শক্তিশালী অবস্থাকে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া আরেকটি কারণ হলো, শক্তিশালী পাসপোর্ট।

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় ইউরোপের অনেক দেশের নাম রয়েছে। প্রতিবছর বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকা প্রকাশ করে হ্যানলি সূচক (ইনডেক্স)। সূচকে ২০২৪ সালে ছয়টি দেশ যৌথভাবে প্রথম স্থানে উঠে এসেছে। এগুলো হলো ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। এর মধ্যে সিঙ্গাপুর বাদে অপর পাঁচটি দেশের নাম ডব্লিউইএফ প্রকাশিত ভ্রমণের জন্য সেরা ১০ দেশের তালিকায় আছে। ভ্রমণের দিক থেকে সিঙ্গাপুরের অবস্থান ১৩তম।

করোনা মহামারি চলাকালে বিশ্বের অনেক দেশ কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল। নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়েছিল।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো শিথিল করা হয়। তবে অন্যান্য অঞ্চলের তুলনায় এশিয়ার পর্যটনশিল্প–সমৃদ্ধ দেশগুলোতে ভ্রমণনিষেধাজ্ঞা দেরিতে প্রত্যাহার হয়। তবে এখন এই সমস্যা না থাকায় গত কয়েক বছরের তুলনায় ২০২৪ সালে বিশ্বের পর্যটন খাতে বেশি প্রবৃদ্ধির আশা করা হচ্ছে।

জাপানের ক্ষেত্রে কথাটি সত্য বলে প্রমাণিত হয়েছে। ভ্রমণের জন্য সেরা দেশের তালিকায় তৃতীয় অবস্থানে থাকা জাপানে করোনা-পরবর্তী সময়ে পর্যটন খাত সমৃদ্ধি অর্জন করেছে। চলতি বছরের মার্চ ও এপ্রিল উভয় মাসে ৩০ লাখের বেশি (প্রতি মাসে) বিদেশি পর্যটক জাপানে ভ্রমণ করেছেন।

সেরা ১০ দেশের তালিকায় অষ্টম স্থানে থাকা চীন পর্যটকদের ভ্রমণ প্রক্রিয়া সহজ করতে কিছু পদক্ষেপ নিয়েছে। গত মার্চ মাসে আয়ারল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডসসহ কয়েকটি ইউরোপীয় দেশের বাসিন্দাদের জন্য ভিসার বাধ্যবাধকতা তুলে দিয়েছে দেশটি।

মার্কিন নাগরিকদের জন্যও চীন ভ্রমণ আগের থেকে অনেক সহজ করা হয়েছে। ভ্রমণ ভিসা পেতে তাদের এখন আর ভ্রমণবৃত্তান্ত কিংবা হোটেল বুকিংয়ের প্রমাণ দিতে হয় না।

সেরা ১০ দেশের তালিকায় স্থান পাওয়া উত্তর আমেরিকা মহাদেশের একমাত্র দেশ যুক্তরাষ্ট্র। অল্পের জন্য সেরা দশে ঢুকতে পারেনি প্রতিবেশী দেশ কানাডা। তালিকায় দেশটি ১১তম স্থানে আছে।

ডব্লিউইএফ যুক্তরাষ্ট্রকে ‘পরিণত’ পর্যটন বাজার হিসেবে অভিহিত করেছে। এর মানে হলো, ভ্রমণকারীদের জন্য প্রয়োজনীয় অবকাঠামো দেশটিতে আছে। যেমন বিভিন্ন শহরের মধ্যে আকাশপথে যোগাযোগের ব্যবস্থা, পর্যটনস্থলে ট্যুর গাইড, ভাড়া করা গাড়ি, হোটেল কক্ষ, মানচিত্রের মতো প্রয়োজনীয় সেবা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে ২৩ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা

Published

on

আইসিবি

রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি ভ্রমণে ২৩ দিনের নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। রোববার (৬ অক্টোবর) দুপুরে সংশ্লিষ্ট তিন জেলা প্রশাসনের জারি করা এক নির্দেশনা থেকে এ নিষেধাজ্ঞার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। নির্দেশনা অনুযায়ী, আগামী ৮ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

অবশ্য, কী কারণে এ ভ্রমণ নিষেধাজ্ঞা, তা পুরোপুরি স্পষ্ট করা হয়নি। তবে একাধিক সূত্রের দাবি, পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি ও খাগড়াছড়িতে সম্প্রতি সময়ে সংগঠিত সহিংসতার ঘটনায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বিদ্যমান পরিস্থিতিতে পার্বত্য চট্টগ্রামে বেড়াতে আসা পর্যটকদের নিরাপত্তার কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান জানিয়েছেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে তিন পার্বত্য জেলার ক্ষেত্রেই এই নির্দেশনা জারি হয়েছে। তাছাড়া সাজেক ভ্যালিতেও অনির্দিষ্টকালের জন্য ভ্রমণে নিরুৎসাহিত করেছে জেলা প্রশাসন।

বান্দরবানের ডিসি জানান, অনিবার্য কারণবশত ৮ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত পর্যটকদের বান্দরবান পার্বত্য জেলায় ভ্রমণ থেকে বিরত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, সম্প্রতি খাগড়াছড়িতে বেশ কয়েকটি বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেছে। পরিস্থিতি বিবেচনা করে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত খাগড়াছড়ির পর্যটনকেন্দ্রগুলোতে ভ্রমণের ব্যাপারে পর্যটকদের নিরুৎসাহিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পর্যটন

সাজেক ভ্রমণে অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা

Published

on

আইসিবি

রাঙ্গামাটি এবং এর পাশ্ববর্তী এলকার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আগামীকাল ৪ অক্টোবর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাজেক ভ্যালিতে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা প্রশাসনের পক্ষ থেকে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা সংক্রান্ত এই নির্দেশনা জারি করেছেন রাঙ্গামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম।

জেলা ম্যাজিষ্ট্রেট স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, রাঙ্গামাটির সাজেক এবং এর পাশ্ববর্তী এলকার আইনশৃঙ্খলার সার্বিক পরিস্থিতি এবং এসব এলাকায় পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে আগামীকাল ৪ অক্টোবর থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাজেক ভ্যালিতে পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করা হলো।

এ বিষয়ে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বাসসকে জানান, রাঙ্গামাটির সাজেকসহ পাশ্ববর্তী এলাকার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত পর্যটকদের সাজেক ভ্রমণে যাওয়ার বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিরুৎসাহিত করা হচ্ছে। আগামীকাল ৪ অক্টোবর শুক্রবার থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

চিকিৎসার প্রয়োজন ছাড়া বাংলাদেশিদের ভিসা দেবে না ভারত!

Published

on

আইসিবি

বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তনের পর ভারতীয় ভিসা পেতে বিলম্ব হচ্ছে। এ নিয়ে বাংলাদেশে গত আগস্টে বিক্ষোভ দেখা গেলেও তাতে পরিবর্তন আসেনি। এমন পরিস্থিতিতে বাংলাদেশের নাগরিকদের ভারতীয় ভিসা দেয়ার বিষয়ে অবস্থান স্পষ্ট করেছে নয়াদিল্লি।

জানা যায়, আপৎকালীন ও চিকিৎসার প্রয়োজন ছাড়া আপাতত বাংলাদেশি নাগরিকদের ভিসা দেয়া হবে না। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে এমন তথ্যই বলা হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, আপাতত বাংলাদেশিদের কেবল চিকিৎসা ও জরুরি প্রয়োজনে ভিসা দেওয়া হচ্ছে। যখন বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হবে, তখন পূর্ণমাত্রায় কাজ শুরু হবে এবং ভিসা প্রদানও স্বাভাবিক হবে।

গত অগস্টে বাংলাদেশে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকেই বন্ধ ছিল ভারতের ভিসা পরিষেবা। ভারতীয় দূতাবাসের বহু কর্মীকে ভারতে ফিরিয়ে নেওয়া হয়। পরে সেপ্টেম্বর থেকে আবার জরুরি ভিত্তিতে পরিষেবা দেওয়া শুরু হয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে।

এদিকে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র জানিয়েছে, প্রাথমিকভাবে ভিসা সেন্টার খুলছে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট ও খুলনায়। তবে এখনই সবাই ভিসা পাবে না। শুধু যারা চিকিৎসার জন্য আবেদন করবে, তাদেরই জরুরি ভিত্তিতে দেওয়া হবে অগ্রাধিকার।

এছাড়া সাম্প্রতিক এক বিজ্ঞপ্তিতে ভারত জানিয়েছে, তাদের মতে বাংলাদেশের পরিস্থিতি এখনো স্বাভাবিক নয়। আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হলে ভিসা প্রদানের বিষয়টিও আবার আগের মতো হয়ে যাবে। আপাতত শর্তসাপেক্ষে বাংলাদেশিদের ভিসা প্রদান করা হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পর্যটন

বান্দরবান ভ্রমণে পর্যটকদের জন্য ২০ শতাংশ ছাড়

Published

on

আইসিবি

বান্দরবানে ঝিমিয়ে পড়া পর্যটনশিল্পকে চাঙা করার লক্ষ্যে অভ্যন্তরীণ পরিবহনের ভাড়া ২০ শতাংশ কমানো হয়েছে। আজ রোববার এক সংবাদ সম্মেলনে পরিবহন মালিক সমিতির নেতারা ভাড়া কমানোর ঘোষণা দেন। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই ২০ শতাংশ ছাড় কার্যকর থাকবে বলে জানিয়েছেন তাঁরা।

রোববার সকাল সাড়ে ১০টায় বান্দরবান প্রেসক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য দেন পরিবহন মালিক সমিতির সভাপতি নাসিরুল আলম, সাধারণ সম্পাদক নেজাম চৌধুরী।

সংবাদ সম্মেলনে পরিবহননেতারা বলেন, করোনাভাইরাসের অতিমারিসহ নানা পরিপ্রেক্ষিতে পাঁচ বছর ধরে জেলায় পর্যটকশূন্যতা বিরাজ করছে। জেলার অধিকাংশ মানুষ পর্যটন খাতের ওপর নির্ভরশীল হওয়ায় তাঁরা বিপাকে পড়েছেন। সবচেয়ে বেশি বিপাকে রয়েছেন খাতের মালিক ও শ্রমিকেরা। জেলায় পর্যটক পরিবহনে এক হাজারের মতো মানুষ নিয়োজিত; যাঁরা জিপ, মাইক্রোবাসসহ বিভিন্ন ধরনের যানবাহনের চালক ও সহকারী। পর্যটক না থাকায় তাঁরা কর্মসংস্থান হারাচ্ছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, জেলার রুমা ও রোয়াংছড়ি উপজেলার দুর্গম এলাকায় কিছু সমস্যা থাকলেও অন্য এলাকাগুলোতে এখন পর্যটক ভ্রমণে কোনো ধরনের সমস্যা নেই। পর্যটকেরা যেকোনো সময়ে যেকোনো স্থানে নিরাপদে ঘুরে বেড়াতে পারেন। বিষয়টি অনেকেই জানেন না। তাই পর্যটকদের উৎসাহিত করতে পরিবহনভাড়ায় ছাড় দেওয়া হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

প্রত্নতত্ত্ব নিদর্শনগুলো পর্যবেক্ষণ করে নীতিমালা প্রণয়ন করা হবে: আসিফ নজরুল

Published

on

আইসিবি

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, নজরদারির সময় এসেছে। প্রত্ন নিদর্শনের জায়গা বেদখলের বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। একইসঙ্গে লালবাগ কেল্লাকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্তির চেষ্টা চলছে বলেও জানান তিনি।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে মুন্সিগঞ্জ সদরের ইদ্রাকপুর কেল্লা, বাবা আদম মসজিদসহ বিভিন্ন প্রত্ন নিদর্শন পরিদর্শনে এসে এ কথা বলেন ড. আসিফ নজরুল।

উপদেষ্টা আসিফ নজরুল বলেন, ‘সপ্তাহের অন্যদিন ঘুরে দেখার সুযোগ হয় না। আমি চিন্তা করেছি শুক্রবার দেশের প্রত্নতত্ত্ব নিদর্শনগুলো ঘুরে দেখবো। এটি সারাদেশে এত বেশি…মুন্সিগঞ্জের ইদ্রাকপুর কেল্লা রয়েছে, নারায়ণগঞ্জ একটি কেল্লা রয়েছে। এছাড়া লালবাগ কেল্লাকে আমরা ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে অন্তর্ভুক্ত করার জন্য চেষ্টা করছি। ভাবছি এখানে সংরক্ষণের প্রয়োজনীয়তা কী কী আছে, তা নিজের চোখে না দেখলে সংরক্ষণের নীতিমালা ঠিক করা যাবে না। এ বিষয়ে আমাদের নজরদারির সময় এসেছে।’

তিনি আরও বলেন, ‘বিভিন্ন অঞ্চলে উদ্ধারকৃত নিদর্শন সেখানে রাখা সম্ভব হয় না। অনেকগুলোর জাতীয় পর্যায়ে গুরুত্ব রয়েছে। যেসব জায়গা বেদখল হয়েছে সেগুলোর বিষয়ে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।’

এসময় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঢাকা বিভাগীয় আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সকালে মুন্সিগঞ্জ সদরের ইদ্রাকপুর কেল্লা, বাবা আদম মসজিদ, টঙ্গিবাড়ীর নাটেশ্বর বৌদ্ধবিহার, সোনারং জোড় মঠসহ বিভিন্ন ঐতিহাসিক প্রত্নতত্ত্ব নিদর্শন সরেজমিন ঘুরে দেখেন ড. আসিফ নজরুল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

আইসিবি আইসিবি
পুঁজিবাজার8 mins ago

দর বৃদ্ধির শীর্ষে আইসিবি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৪০০ কোম্পানির...

আইসিবি আইসিবি
পুঁজিবাজার22 mins ago

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪০০টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

সূচক সূচক
পুঁজিবাজার37 mins ago

শেয়ারবাজারে বড় পতনে সপ্তাহ শুরু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের বড় পতনে লেনদেন...

আইসিবি আইসিবি
পুঁজিবাজার45 mins ago

এমজেএলবিডির পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এমজেএল বাংলাদেশ পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৭ অক্টোবর বিকাল...

আইসিবি আইসিবি
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো বিবিএস ক্যাবলস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বিবিএস ক্যাবলস পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৬ অক্টোবর দুপুর...

আইসিবি আইসিবি
পুঁজিবাজার2 hours ago

গোল্ডেন হার্ভেস্টের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৮ অক্টোবর...

আইসিবি আইসিবি
পুঁজিবাজার2 hours ago

ফার কেমিক্যালের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৪ অক্টোবর...

আইসিবি আইসিবি
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে মোজাফফর হোসেন স্পিনিং

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মোজাফফর হোসেন স্পিনিং মিলস লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৮...

আইসিবি আইসিবি
পুঁজিবাজার2 hours ago

দুলামিয়া কটনের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি দুলামিয়া কটন মিলস লিমিটেডের পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৭...

আইসিবি আইসিবি
পুঁজিবাজার3 hours ago

অস্ট্রেলিয়ায় গেলো রেনাটার ওষুধ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত রেনাটা পিএলসি অস্ট্রেলিয়ার বাজারে ক্যাবারগোলিন ০.৫ মিলিগ্রামের একটি জেনেরিক সংস্করণ চালু করেছে। যা...

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

আইসিবি
পুঁজিবাজার8 mins ago

দর বৃদ্ধির শীর্ষে আইসিবি

আইসিবি
পুঁজিবাজার22 mins ago

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম

সূচক
পুঁজিবাজার37 mins ago

শেয়ারবাজারে বড় পতনে সপ্তাহ শুরু

আইসিবি
পুঁজিবাজার45 mins ago

এমজেএলবিডির পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো বিবিএস ক্যাবলস

আইসিবি
পুঁজিবাজার2 hours ago

গোল্ডেন হার্ভেস্টের পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার2 hours ago

ফার কেমিক্যালের পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে মোজাফফর হোসেন স্পিনিং

আইসিবি
পুঁজিবাজার2 hours ago

দুলামিয়া কটনের পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার3 hours ago

অস্ট্রেলিয়ায় গেলো রেনাটার ওষুধ

আইসিবি
পুঁজিবাজার3 hours ago

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার3 hours ago

প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি দিলেন বিনিয়োগকারীরা

আইসিবি
পুঁজিবাজার4 hours ago

দেড় ঘণ্টায় ১৮৬ শেয়ারের দরপতন, লেনদেনে ধীরগতি

আইসিবি
আইন-আদালত4 hours ago

জুডিশিয়াল কাউন্সিলে ফিরলো বিচারপতিদের অপসারণ ক্ষমতা

আইসিবি
পুঁজিবাজার4 hours ago

এসবিএসি ব্যাংক পিএলসি পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার4 hours ago

এনআরবি ব্যাংকের পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার4 hours ago

পর্ষদ সভা করবে ইন্টারন্যাশনাল লিজিং

আইসিবি
পুঁজিবাজার4 hours ago

দেশ গার্মেন্টসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার4 hours ago

বিবিএসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
পুঁজিবাজার5 hours ago

লিগ্যাসি ফুটওয়্যারের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

আইসিবি
পুঁজিবাজার5 hours ago

শ্যামপুর সুগার মিলসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

আইসিবি
জাতীয়5 hours ago

কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে সা‌মোয়া গেলেন পররাষ্ট্র উপ‌দেষ্টা

আইসিবি
ক্যাম্পাস টু ক্যারিয়ার6 hours ago

১১ দিন ছুটির পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে আজ

আইসিবি
অন্যান্য6 hours ago

ওবায়দুল কাদের ও হাছান মাহমুদের সন্ধান দিলে পুরস্কারের ঘোষণা

আইসিবি
অর্থনীতি6 hours ago

অনিষ্পন্ন দায়ের বাকি অংশ দুই মাসের মধ্যে পরিশোধ হবে: গভর্নর

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১