Connect with us

আন্তর্জাতিক

প্রেসিডেন্টকে কালো জাদুর অভিযোগে মন্ত্রী গ্রেপ্তার

Published

on

একীভূত

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুকে ‘কালো জাদু’ করার অভিযোগে এক নারী মন্ত্রীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। গ্রেপ্তারকৃত ওই মন্ত্রীর নাম ফাথিমাত শামনাজ আলী সালিম।

তিনি ভারত মহাসাগরীয় এই দেশটির পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী। বৃহস্পতিবার (২৭ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, মালদ্বীপের পুলিশ দেশটির একজন পরিবেশ প্রতিমন্ত্রীকে গ্রেপ্তার করেছে বলে কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছেন। তবে দেশটির মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, প্রেসিডেন্টের ওপর ‘কালো জাদু’ করার জন্য তাকে অভিযুক্ত করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি প্রতিমন্ত্রী ফাথিমাত শামনাজ আলী সালিমকে গত রোববার রাজধানী মালে থেকে অন্য দুজনের সাথে গ্রেপ্তার করা হয়। তাকে তদন্তের জন্য এক সপ্তাহের জন্য হেফাজতে রাখা হয়েছে বলেও কর্মকর্তারা জানিয়েছেন। তবে তার গ্রেপ্তারের কারণ সম্পর্কে কোনও বিবরণ তারা দেননি।

দ্য সান নামে মালদ্বীপের একটি স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ‘প্রেসিডেন্ট ডক্টর মোহাম্মদ মুইজ্জুর ওপর কালো জাদু করার দায়ে শামনাজকে গ্রেপ্তার করা হয়েছে বলে খবর পাওয়া গেছে’। তবে মালদ্বীপের পুলিশ এই প্রতিবেদনটি নিশ্চিত বা অস্বীকার কোনোটিই করেনি।

এএফপি বলছে, জলবায়ু সংকটের কারণে বিপর্যয়ের তালিকায় প্রথম সারিতে থাকা দেশগুলোর মধ্যে মালদ্বীপও রয়েছে এবং এমন একটি দেশে ফাথিমাত শামনাজ আলী সালিম যে অবস্থান ও দায়িত্বে ছিলেন তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এছাড়া জাতিসংঘের পরিবেশ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, সমুদ্রপৃষ্ঠের ক্রমবর্ধমান উচ্চতা চলতি শতাব্দীর শেষ নাগাদ মালদ্বীপকে কার্যত বসবাসের অযোগ্য করে তুলতে পারে।

অবশ্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালদ্বীপে বিদ্যমান দণ্ডবিধির অধীনে জাদুবিদ্যা করা কোনও ফৌজদারি অপরাধ নয়, তবে এই ধরনের কর্মকাণ্ডে ইসলামিক আইনের অধীনে ছয় মাসের কারাদণ্ড হতে পারে।

ভারত মহাসাগরের এই দ্বীপপুঞ্জজুড়ে বসবাসরত লোকেরা ব্যাপকভাবে ঐতিহ্যবাহী নানা রীতি-নীতি পালন করে থাকে। তারা বিশ্বাস করে, (কালো জাদুর মাধ্যমে) তারা প্রতিপক্ষকে অভিশাপ দিতে পারে।

কালো জাদুর রীতি-নীতি পরিচালনা করার অভিযোগ ২০২৩ সালের এপ্রিল মাসে দেশটির মানাধুতে তিন প্রতিবেশীর ছুরিকাঘাতে ৬২ বছর বয়সী এক নারী নিহত হয়েছিলেন। দীর্ঘ পুলিশি তদন্তের পরে এ বিষয়ে দেশটির মিহারু নিউজ সাইট গত সপ্তাহে রিপোর্ট করে।

নিউজ সাইটটি পুলিশকে উদ্ধৃত করে বলেছে, হত্যার শিকার ওই নারী জাদুবিদ্যা করেছিলেন এমন কোনো প্রমাণ খুঁজে পেতে ব্যর্থ হয়েছে তারা।

এর আগে ২০১২ সালে পুলিশ অফিসারদের ওপর ‘অভিশপ্ত মোরগ’ নিক্ষেপ করার অভিযোগে পুলিশ একটি বিরোধী রাজনৈতিক সমাবেশের ওপর দমন-পীড়ন চালিয়েছিল।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

কুয়েতে বাংলাদেশিসহ ৭৫০ প্রবাসী গ্রেপ্তার

Published

on

একীভূত

কুয়েতে গত ৩০ জুন শেষ হয় সাধারণ ক্ষমার মেয়াদ। সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ না করে দেশটিতে এখনও বিভিন্ন দেশের ৮৫ হাজার অবৈধ অভিবাসী রয়ে গেছে। অবৈধ অভিবাসীদের ও আবাসিক আইন লঙ্ঘনকারীদের গ্রেপ্তার করতে মাঠে নেমেছে নিরাপত্তা বাহিনী। দেশটির বিভিন্ন এলাকায় চলমান রয়েছে গ্রেপ্তার অভিযান।

দেশটি স্থানীয় গণমাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে উল্লেখ করা হয় সোমবার (১ জুলাই) ভোর রাতে এবং সন্ধ্যায় প্রবাসী অধ্যুষিত কুয়েতে বিভিন্ন এলাকাগুলোতে এ অভিযান পরিচালনা করে স্থানীয় প্রশাসন। অভিযানে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ৭৫০ জন প্রবাসীকে গ্রেপ্তার করেছে কুয়েতের নিরাপত্তা বাহিনী।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় ইংরেজি দৈনিক আরব টাইমস জানিয়েছে, কুয়েতে ১ লাখ ২০ হাজার অবৈধ অভিবাসী রয়েছেন। তাদের মধ্যে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেছেন মাত্র ৩৫ হাজার।

রেসিডেন্সি অ্যাফেয়ার্স জেনারেল ডিপার্টমেন্টের সহকারী পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাজিয়াদ আল-মুতাইরি প্রবাসীদের সতর্ক করে বলেছেন, বর্ধিত সময়সীমা শেষ হয়ে গেলে কোনো আইন লঙ্ঘনকারী পালিয়ে থাকতে পারবেন না। রেসিডেন্সি অ্যাফেয়ার্স ইনভেস্টিগেশন, ক্রিমিনাল ইনভেস্টিগেশন, পাবলিক সিকিউরিটি এবং রেসকিউ সার্ভিসেস বিভাগ থেকে নিরাপত্তাকর্মীরা এই অভিযানে অংশ নেবেন। প্রয়োজনে বিশেষ বাহিনীর সহায়তা নেয়া হবে।

তিনি বলেন, অভিযান ২৪ ঘণ্টা চালানো হবে। যাদের গ্রেপ্তার করা হবে, তাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট দেশের দূতাবাসগুলোতে আঙুলের ছাপ নেয়ার পাশাপাশি আইনি ব্যবস্থা নেয়া হবে এবং তাদের কুয়েত থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। আইন লঙ্ঘনকারীদের যারা আশ্রয় দেবেন, তাদের বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

বাংলাদেশ অধ্যুষিত এলাকাগুলোতে বাড়ানো হয়েছে কঠোর নিরাপত্তা। আবাসিক ও বাণিজ্যিক এলাকার প্রবেশপথে তল্লাশি চালানো হচ্ছে। কুয়েতজুড়ে এমন নিরাপত্তা অভিযান শুরু হওয়ার পর আতঙ্কিত হয়ে পড়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

এর আগে ২০১৮ সালে ১৫ থেকে ১৭ হাজার অবৈধ অভিবাসী বাংলাদেশির মধ্যে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেছিলেন প্রায় ৮ হাজার জন। করোনাভাইরাস মহামারির সময় ২০২০ সালে প্রায় সাড়ে ৪ হাজার অবৈধ অভিবাসী বাংলাদেশি সাধারণ ক্ষমার আবেদন করেছিলেন। ২০২৪ সালে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেছেন ৪ হাজারেরও অধিক প্রবাসী বাংলাদেশি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

মিসর ও ইইউর মধ্যে ৭২৪০ কোটি ডলারের চুক্তি

Published

on

একীভূত

বৈদেশিক বিনিয়োগের প্রভাবে অর্থনীতিতে ভালো সময় যাচ্ছে মিসরের। চলতি বছরে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বড় অংকের চুক্তিতে আবদ্ধ হওয়ার পর এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সাথে প্রায় সোয়া ৭ হাজার কোটি ডলারের চুক্তি করেছে দেশটি।

আনাদোলুর এক প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় বেশকিছু কোম্পানি ও সংস্থার সঙ্গে ৬ হাজার ৭৭০ কোটি ইউরো বা ৭ হাজার ২৪০ কোটি ডলার মূল্যের ৩৫টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে মিসর। গত রোববার কায়রোয় মিসর-ইউরোপীয় বিনিয়োগ সম্মেলনের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী মোস্তাফা মাদবৌলি এসব চুক্তির ঘোষণা দেন।

দুই দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইন উপস্থিত ছিলেন। এছাড়া ছিলেন মিসরে নিযুক্ত ইইউর রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান বার্গার।

সম্মেলনের সমাপনী অধিবেশনে মোস্তাফা মাদবৌলি জানান, ইইউর সঙ্গে সম্মিলিত সহযোগিতা, তদারকি ও সক্রিয়তা নিয়ে প্রতি বছর সম্মেলনটি আয়োজনের ব্যাপারে আশাবাদী তিনি। এবারের সম্মেলনকে ‘সফল’ হিসেবে আখ্যা দিয়ে তিনি বলেন, ‘২০২৫ সালে অনুষ্ঠিত হবে মিসর-ইইউর মধ্যকার দ্বিতীয় সম্মেলন।’

স্বাক্ষরিত চুক্তিগুলোর মধ্যে গ্রিন হাইড্রোজেন, বিদ্যুচ্চালিত যানবাহন, অবকাঠামো, টেকসই পরিবহন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

অ্যামাজনে ছয় মাসে সাড়ে ১৩ হাজার রেকর্ড দাবানল

Published

on

একীভূত

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে মহাবন অ্যামাজনে। খরার কবলে পড়ে বনটিতে গত ছয় মাসে রেকর্ডসংখ্যক দাবানল জ্বলেছে। সোমবার প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, অ্যামাজনে ২০২৪ সালের প্রথম ছয় মাসে গতবছরের তুলনায় ৬২ শতাংশ বেশি দাবানল হয়েছে।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পেস রিসার্চের তথ্য বলছে, বছরের প্রথমার্ধে ১৩ হাজার ৪৮৯টি দাবানলের কবলে পড়েছে অ্যামাজন। ১৯৯৬ সাল থেকে এই রেকর্ড রাখা হচ্ছে। সেখানে দেখা গেছে, ২০০৩ ও ২০০৪ সালে বছরের প্রথম ছয় মাসে অ্যামাজনে বেশি করে দাবানলের কবলে পড়েছে।

প্যানটানল ওয়াটারল্যান্ডসে এবার তিন হাজার ৫৪৮টি দাবানল সহ্য করতে হয়েছে, যা গতবছরের তুলনায় দুই হাজার গুণ বেশি। সেরাডো-কে ১৩ হাজার ২২৯টি দাবানলের মুখে পড়তে হয়েছে।

বিশেষজ্ঞ ও সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের ফলেই এত বেশি দাবানলের কবলে পড়েছে ব্রাজিল।

গ্রিনপিস ব্রাজিলের মুখপাত্র রোমুলো বাতিস্তা বলেছেন, বৃষ্টি হচ্ছে না বলে অ্যামাজনের এই অবস্থা। শুকনো আবহাওয়ার কারণে গাছপালা শুকিয়ে গেছে। ফলে সেখানে আগুন দ্রুত ছড়াচ্ছে। প্যানটানলের মতো জলা জায়গা, যা জাগুয়ার, কুমির ও উদ্বিড়ালের জন্য বিখ্যাত, সেখানেও প্রবল খরা হয়েছে।

ব্রাজিলের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭০ বছরে এত খারাপ অবস্থা আর হয়নি। জলবায়ু পরিবর্তন এবং শক্তিশালী এল নিনোর ফলে এই ভয়ংকর অবস্থা দেখা দিয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

সম্পদে বিল গেটসকে ছাড়িয়ে গেলেন সাবেক সহকারী বলমার

Published

on

একীভূত

সোমবার (১ জুলাই) মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে বিশ্বের ষষ্ঠ শীর্ষ ধনী ব্যক্তির জায়গা দখল করে নিয়েছেন তার সাবেক সহকারী স্টিভ বলমার। তিনি এখন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় ৬ষ্ঠ অবস্থানে আছেন।

মাইক্রোসফটের শেয়ারের দাম রেকর্ড উচ্চতায় পৌছার পর বলমারের এই উন্নতি হলো। এ বছর কোম্পানিটির মোট মুনাফা ২১ শতাংশে পৌঁছেছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) বদৌলতে চাঙা হয়ে উঠেছে মার্কিন শেয়ারবাজার। আর এর অন্যতম সুবিধাভোগী হয়েছে ওপেনএআইয়ের সঙ্গে জোট বাঁধা মাইক্রোসফট।

বলমারের নিট সম্পত্তির পরিমাণ এখন ১৫৭.২ বিলিয়ন ডলার। এর ৯০ শতাংশই মাইক্রোসফটের শেয়ারে রয়েছে বলে জানিয়েছে ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্স।

অন্যদিকে বিল গেটসের নিট সম্পত্তির পরিমাণ এখন ১৫৬.৭ বিলিয়ন ডলার। এসব সম্পত্তি বিভিন্ন খাতে রয়েছে। মাইক্রোসফট প্রতিষ্ঠাতার অর্ধেক সম্পদ রাখা আছে ক্যাসকেড ইনভেস্টমেন্টের মাধ্যমে। মাইক্রোসফটের শেয়ার বিক্রি ও লভ্যাংশ থেকে পাওয়া আয় দিয়ে এটি প্রতিষ্ঠা করা হয়েছিল। সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান রিপাবলিক সার্ভিসেস ইনক-এ গেটসের ২১ বিলিয়ন ডলারের শেয়ার আছে ক্যাসকেডের মাধ্যমে।

৬৮ বছর বয়সি গেটস জনহিতকর কাজের মাধ্যমে ধীরে ধীরে তার সম্পদ কমাচ্ছেন। প্রাক্তন স্ত্রী মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস ও বন্ধু ওয়ারেন বাফেটের সঙ্গে মিলে বিপুল পরিমাণ ব্যক্তিগত অর্থদানের মাধ্যমে ৭৫ বিলিয়ন ডলারের গেটস ফাউন্ডেশন গড়ে তুলেছেন তিনি। এটি পৃথিবীর বৃহত্তম দাতব্য সংস্থাগুলোর একটি।

দুই দশক আগে দাতব্য সংস্থাটি চালুর পর থেকে গেটস ও তার প্রাক্তন স্ত্রী ব্যক্তিগত সম্পত্তি থেকে প্রায় ৬০ বিলিয়ন ডলার দান করেছেন। মেলিন্ডা সম্প্রতি সংস্থাটির কো-চেয়ারের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। ব্যক্তিগত দাতব্য কাজের ব্যবহারের জন্য তিনি ১২.৫ বিলিয়ন ডলার পেয়েছেন।

বিশ্বের শীর্ষ ধনীদেরকে তাদের সম্পত্তির সিংহভাগ দান করে দিতে অনুপ্রাণিত করতে ২০১০ সালে বিল গেটস, মেলিন্ডা ও বাফেট গিভিং প্লেজ নামে একটা সংস্থা প্রতিষ্ঠা করেন।

৬৮ বছর বয়সি স্টিভ বলমার গিভিং প্লেজে নাম লেখাননি। তিনি ব্যক্তিগতভাবে জনহিতকর কাজ করলেও পরিমাণের দিক দিয়ে বিল গেটসের ধারেকাছেও নেই।

বন্ধু পল অ্যালেনের সঙ্গে মিলে ১৮৭৫ সালে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন বিল গেটস। ২০০০ সাল পর্যন্ত তিনি এর নেতৃত্ব দেন। এরপর তার জায়গায় সিইও হিসেবে আসেন বলমার।

বলমার ১৯৮০ সালে প্রেসিডেন্টের সহকারী (পিএ) হিসেবে মাইক্রোসফটে যোগ দেন। যদিও পিএর চেয়ে বরং বিজনেস ম্যানেজার হিসেবেই দায়িত্ব পালন করতেন বেশি।

বলমার প্রথমে ৫০ হাজার ডলার মূল বেতনে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন। এর সঙ্গে তার মাধ্যমে হওয়া মুনাফা প্রবৃদ্ধির ১০ শতাংশ নেওয়ার কথা পাকা হয়েছিল। কিন্তু বলমারের মুনাফা অনেক বেশি হয়ে যাবার পর তিনি এর বদলে বড় পরিমাণে ইকুইটি স্টক নিতে রাজি হন।

বিল গেটসের এই বিশ্বস্ত উপদেষ্টা ২০০০ সালে পদোন্নতি পেয়ে মাইক্রোসফটের সিইও হন। ২০১৪ সালে ৩৩৩ মিলিয়ন শেয়ার বা ৪ শতাংশ স্টেক নিয়ে তিনি সেই পদ থেকে অবসরে যান। ওই বছরই তিনি মাইক্রোসফটের সবচেয়ে বড় শেয়ারধারী হন।

২০১৪ সালে তিনি ২ বিলিয়ন ডলার দিয়ে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল লিগ এনবিএর দল লস অ্যাঞ্জেলেস ক্লিপার্সকে কিনে নেন। বর্তমানে এই বিনিয়োগের বাজারমূল্য ৪.৬ বিলিয়ন বলে ধারণা করা হয়।

সম্পত্তিতে গেটসকে ছাড়িয়ে গিয়ে একজন কর্মীর সম্পত্তির দিক থেকে ওই কোম্পানির প্রতিষ্ঠাতাকে ছাড়িয়ে যাওয়ার বিরল নজির স্থাপন করলেন বলমার।

উল্লেখ্য, ব্লুমবার্গের ধনী ব্যক্তিদের তালিকার শীর্ষ ১০-এ বলমার এক ব্যতিক্রমী নাম। কারণ, এ তালিকার ইলন মাস্ক, বার্নার্ড আর্নল্ট, জেফ বেজোসসহ বাকিরা নিজেদের প্রতিষ্ঠিত অথবা আগে থেকেই চালু কোম্পানির শেয়ারের সুবাদে বিপুল সম্পত্তির মালিক হয়েছেন। অন্যদিকে বলমার মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বা বর্তমান সিইও কোনোটাই নন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতে ৬৬ লাখ অ্যাকাউন্ট বন্ধ করলো হোয়াটসঅ্যাপ

Published

on

একীভূত

স্থানীয় আইন লংঘনের দায়ে ভারতে ৬৬ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি চলতি বছরের শুধু মে মাসেই মোট ৬৬ লাখ ২০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করেছে তার মধ্যে কোনো রিপোর্ট ছাড়াই প্রায় ১২ লাখ ৫৫ হাজার অ্যাকাউন্ট সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে।

এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তাদের লক্ষ্য ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান-প্রদান কমানো।

বিবৃতিতে হোয়াটসঅ্যাপ আরও জানায়, প্রতিষ্ঠানটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাপের ভিতর থেকেই কোনো নাম্বার ব্লক করা, কোনো কন্টেন্ট রিপোর্ট করা এবং হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগাযোগ করার ব্যবস্থা রেখেছে। তারা ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার উপর নজর রেখে ভুল তথ্য প্রতিরোধে, সাইবার নিরাপত্তার নিশ্চিতে বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে কাজ করে যাচ্ছে।

হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার ভারত, তাই দেশটির তথ্যপ্রযুক্তি আইন মেনে ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। ভারতে ৫৫ কোটির বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছেন।

ভারতীয় তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী প্রতি মাসে সামাজিক মাধ্যমকে একটি মাসিক প্রতিবেদন প্রকাশ করতে হয়। এর আগে গত এপ্রিল মাসে ৭১ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

একীভূত একীভূত
পুঁজিবাজার1 hour ago

একীভূত হওয়ায় পেপার প্রসেসিংয়ের মূলধন বেড়ে ৩ গুণ

মাগুরা পেপার মিলস লিমিটেডের সাথে সম্প্রতি একীভূত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। দুই কোম্পানি একীভূত হওয়ায় কোম্পানিটির...

একীভূত একীভূত
পুঁজিবাজার7 hours ago

ইউসুফ ফ্লাওয়ারের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে এসএমই খাতে তালিকাভুক্ত কোম্পানি ইউসুফ ফ্লাওয়ার মিলস লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ন্যাশনাল...

একীভূত একীভূত
পুঁজিবাজার7 hours ago

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকনোলজি হাব হিসেবে কাজ করবে ডিএসই: চেয়ারম্যান

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকনোলজি হাব হিসেবে কাজ করবে উল্লেখ করে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ...

একীভূত একীভূত
পুঁজিবাজার7 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৮০ লাখ ৯ হাজার...

একীভূত একীভূত
পুঁজিবাজার7 hours ago

শেয়ার বিক্রি করলো ইসলামী ব্যাংকের কর্পোরেট উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক কর্পোরেট উদ্যোক্তা সব শেয়ার বিক্রি করে দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

একীভূত একীভূত
পুঁজিবাজার7 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে সিঅ্যান্ডএ টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিঅ্যান্ডএ টেক্সটাইল লিমিটেড গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

একীভূত একীভূত
পুঁজিবাজার8 hours ago

উত্তরা ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত উত্তরা ব্যাংক মিলস পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

একীভূত একীভূত
পুঁজিবাজার8 hours ago

ইসলামিক ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪টি কোম্পানির মধ্যে ১২৫ কোম্পানির শেয়ারদর কমেছে।...

একীভূত একীভূত
পুঁজিবাজার8 hours ago

গেইনারের অর্ধেকই বিমা খাতের কোম্পানি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর বৃদ্ধির শীর্ষ তালিকায় আধিপত্য ছিল বিমা খাতের। আজ টপটেন...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার9 hours ago

বাজেটের পরের দিনে অধিকাংশ শেয়ারের দরবৃদ্ধি, বেড়েছে সূচকও

নানান জল্পনা কল্পনা শেষে গতকাল সোমবার নতুন অর্থবছরের বাজেট পাস হয়েছে। যা আজ থেকে কার্যকর। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা...

একীভূত একীভূত
পুঁজিবাজার9 hours ago

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

একীভূত একীভূত
পুঁজিবাজার9 hours ago

ইসলামী ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ইমার্জিং...

একীভূত একীভূত
পুঁজিবাজার10 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে নাভানা সিএনজি

পুঁজিবাজারে তালিকাভুক্ত নাভানা সিএনজি লিমিটেড গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

একীভূত একীভূত
পুঁজিবাজার10 hours ago

শেয়ার ক্রয় করবেন উত্তরা ব্যাংকের এমডি

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ৫০ হাজার শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার (২ জুলাই) ঢাকা...

একীভূত একীভূত
পুঁজিবাজার11 hours ago

টেকনো ড্রাগসের আইপিওর শেয়ার বরাদ্দ

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ সংগৃহের প্রক্রিয়ায় থাকা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে...

একীভূত একীভূত
পুঁজিবাজার11 hours ago

দুই ঘণ্টায় ১৮৮ কোম্পানির দরবৃদ্ধি, লেনদেনে ধীরগতি

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দুই...

একীভূত একীভূত
পুঁজিবাজার12 hours ago

সাত কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাত কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো-...

একীভূত একীভূত
পুঁজিবাজার12 hours ago

আইসিবি ইসলামী ব্যাংকের পর্ষদ সভা স্থগিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামী ব্যাংক লিমিটেডের পর্ষদ সভা স্থগিত করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

একীভূত একীভূত
অন্যান্য12 hours ago

লোকসান কমেছে বিআইএফসির

সমাপ্ত হিসাব বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড।...

একীভূত একীভূত
পুঁজিবাজার12 hours ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো বিআইএফসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি লিমিটেড (বিআইএফসি) গত ৩১ ডিসেম্বর,২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে। আলোচ্য...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

একীভূত
অর্থনীতি6 mins ago

ফিনটেক সেক্টরে বিনিয়োগে যুক্তরাষ্ট্রের প্রতি প্রতিমন্ত্রীর আহ্বান

দেশে মূল্যস্ফীতি কমাতে নীতি সুদহার বৃদ্ধি
ক্যাম্পাস টু ক্যারিয়ার13 mins ago

বাংলাদেশ ব্যাংকে চাকরির সুযোগ

একীভূত
অর্থনীতি31 mins ago

রপ্তানি উন্নয়নে ইপিবির বড় ভূমিকা আছে: বাণিজ্য প্রতিমন্ত্রী

একীভূত
অন্যান্য36 mins ago

মুশতাকের সঙ্গে নতুন চুক্তি নিয়ে যা বললেন পাপন

একীভূত
অর্থনীতি45 mins ago

পোশাক শিল্পে চীনা বিনিয়োগ চায় বিজিএমইএ

একীভূত
আন্তর্জাতিক56 mins ago

কুয়েতে বাংলাদেশিসহ ৭৫০ প্রবাসী গ্রেপ্তার

একীভূত
পুঁজিবাজার1 hour ago

একীভূত হওয়ায় পেপার প্রসেসিংয়ের মূলধন বেড়ে ৩ গুণ

একীভূত
জাতীয়2 hours ago

জিডিপিতে পর্যটন খাতের অবদান ৪ শতাংশ: মন্ত্রী

একীভূত
ধর্ম ও জীবন2 hours ago

আল্লাহর সাহায্য পাওয়ার সহজ উপায়

একীভূত
জাতীয়2 hours ago

প্রধানমন্ত্রী চীন সফরে যাচ্ছেন ৮ জুলাই

একীভূত
সারাদেশ2 hours ago

করোনার মতো ডেঙ্গু রোধে প্রতিরোধ গড়ে তুলতে হবে: চসিক মেয়র

একীভূত
জাতীয়2 hours ago

দ্রব্যমূল্য ও সিন্ডিকেট নিয়ে সংসদে সমালোচনা

একীভূত
জাতীয়2 hours ago

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

একীভূত
সারাদেশ3 hours ago

যমুনায় একদিনে পানি বাড়লো ৩৩ সেন্টিমিটার

একীভূত
খেলাধুলা3 hours ago

ঘুমকাণ্ড নিয়ে মুখ খুললেন তাসকিন

একীভূত
অর্থনীতি3 hours ago

ডিমের দাম বাড়ার কারণ জানালেন ভোক্তার ডিজি

একীভূত
স্বাস্থ্য3 hours ago

ডেঙ্গু আক্রান্ত আরও ৪৯ জন

একীভূত
জাতীয়3 hours ago

বন্যা মোকাবিলায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

একীভূত
আন্তর্জাতিক4 hours ago

মিসর ও ইইউর মধ্যে ৭২৪০ কোটি ডলারের চুক্তি

একীভূত
আবহাওয়া4 hours ago

রাতেই ঝড় হতে পারে যেসব জেলায়

একীভূত
আন্তর্জাতিক4 hours ago

অ্যামাজনে ছয় মাসে সাড়ে ১৩ হাজার রেকর্ড দাবানল

একীভূত
আন্তর্জাতিক4 hours ago

সম্পদে বিল গেটসকে ছাড়িয়ে গেলেন সাবেক সহকারী বলমার

একীভূত
অর্থনীতি4 hours ago

আয়ুর্বেদিক-হোমিওপ্যাথিক ওষুধ শিল্পের নীতিমালা চান ব্যবসায়ীরা

একীভূত
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে যমুনা গ্রুপ

একীভূত
জাতীয়5 hours ago

প্রতারণা এড়াতে সৌদি গমনেচ্ছুদের নিয়ে কাজ করবে টাস্কফোর্স

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১