Connect with us

আন্তর্জাতিক

দস্যুতার কাজে শেয়ারবাজার, মুক্তিপণের টাকায় লভ্যাংশ বিতরণ

Published

on

এনআরবিসি

২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’জিম্মি করার পর আবারও আলোচনায় এসেছে সোমালিয়ার জলদস্যুরা। যা নিয়ে একের পর এক সংবাদ পরিবেশন করছে আন্তর্জাতিক ও দেশি গণমাধ্যমগুলো। এরপর এই জলদস্যুদের বিশেষত আর্থিক বিষয়টি সামনে উঠে আসছে। এবার চমকপ্রদ একটি বিষয় সামনে এসেছে। এই দস্যুদের নিজস্ব শেয়ার বাজার রয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্যমতে, সোমালিয়ার জলদস্যুদের নিজস্ব শেয়ার বাজার রয়েছে। অভিযানে যাওয়ার আগে তারা বাজারে শেয়ার ছেড়ে দেয় এবং সেই শেয়ার বিক্রির অর্থ থেকেই আসে তাদের অভিযানের প্রয়োজনীয় খরচ। এ ক্ষেত্রে সোমালিয়ার জনগণই তাদের একমাত্র ভরসা।

বিশদ বিশ্লেষণে গণমাধ্যমগুলো জানিয়েছে, জলদস্যুরা তাদের প্রতিটি অভিযান সফল হওয়ার বিষয়ে নিশ্চিত থাকতে পারেন না। অন্যদিকে, অভিযানে যাওয়ার খরচের জন্য তাদের টাকার প্রয়োজন। তাই তারা প্রতিটি অভিযানের আগে তাদের শেয়ার বাজারে শেয়ার বিক্রি শুরু করে। অভিযান সফল বা মুক্তিপণ মিললে তা থেকে শেয়ারের লভ্যাংশ প্রদান করা হয় বিনিয়োগকারীদের। আর সফল না হলে বা মুক্তিপণ না মিললে কিছুই প্রদান করতে হয় না।

তথ্যমতে, জলদস্যুদের এই শেয়ার বাজার প্রায় ৭২টি জলদস্যুর গ্রুপের সমন্বয়ে গঠিত। এখানে শুধু অর্থ নয়, রাইফেল কিংবা রকেটচালিত গ্রেনেড দিয়ে শেয়ার কেনা যায়। তাদের বিনিয়োগকারীরা মনে করেন, তারা প্রতিটি অভিযানে সফল হয়ে প্রচুর মুক্তিপণ পাবেন। যা থেকে তারা বিনিয়োগকৃত অর্থের লাভ পাবেন।

এদিকে শেয়ারবাজারের বিনিয়োগকারীদের অর্থের ভাগ দিতে গিয়ে জলদস্যুরা প্রতিটি অভিযান থেকে স্বল্প পরিমাণে টাকার ভাগ পান। যারা সমুদ্রে ভেসে গুলি ছোড়ার কাজ করেন, তারা পান মুক্তিপণের ৩০ থেকে ৭৫ হাজার ডলার। যারা বন্দুক কিংবা জাহাজে দলের সদস্যদের ওঠানামার কাজে সাহায্য করে, তারা পান জাহাজে ওঠা সদস্যদের ভাগের অতিরিক্ত ১০ হাজার ডলার। এ ছাড়া বিদ্যালয়, হাসপাতালসহ বিভিন্ন কাজে তাদের সম্প্রদায়কে তারা অর্থে দান করে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

শিক্ষার্থী ভিসায় কঠিন শর্ত জুড়ে দিলো অস্ট্রেলিয়া

Published

on

এনআরবিসি

বিদেশি শিক্ষার্থীদের আগমন নিয়ন্ত্রণে এবার ভিসার আবেদন করতে ইচ্ছুক শিক্ষার্থীদের প্রদর্শনের জন্য সঞ্চিত অর্থের পরিমাণ বৃদ্ধি করেছে অস্ট্রেলিয়ার সরকার। শুক্রবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই তথ্য।

বিবৃতিতে জানানো হয়, যেসব বিদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় ভিসার জন্য আবেদন করবেন, তাদের অবশ্যই ন্যূনতম ২৯ হাজার ৭১০ অস্ট্রেলীয় ডলারের বাংলাদেশি মুদ্রায় (২১ লাখ ৪৬ হাজার ৯২২ টাকা) সমপরিমাণ অর্থ সঞ্চিত থাকতে হবে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই সঞ্চিত অর্থ সংক্রান্ত ব্যাংক নথি প্রদর্শন করতে হবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়ায় শিক্ষার্থী ভিসায় আবেদনে যেসব কাগজপত্র-নথি সংযুক্ত করা বাধ্যতামূলক, সেসবের মধ্যে ব্যাংকে সঞ্চিত অর্থের পরিমাণ বিষয়ক নথিও অন্তর্ভুক্ত। এই নথি অন্তর্ভুক্ত করা না হলে আবেদন গ্রহণ করার নিয়ম নেই।

অস্ট্রেলিয়ায় শিক্ষার্থী ভিসার আবেদনের জন্য আগে প্রদর্শনযোগ্য সঞ্চিত অর্থের বাধ্যবাধকতা ছিল ন্যূনতম ২১ হাজার ৪১ অস্ট্রেলীয় ডলার, পরে ২০২৩ সালের অক্টোবরে তা বৃদ্ধি করে ২৪ হাজার ৫০৫ অস্ট্রেলীয় ডলারে উন্নীত করা হয়। সেই হিসেবে এবার দ্বিতীয় দফায় বাড়ানো হলো প্রদর্শনযোগ্য সঞ্চিত অর্থের পরিমাণ।

শুক্রবার থেকে নতুন এই নিয়ম কার্যকর করা হবে বলে উল্লেখ করা হয়েছে সরকারি বিবৃতিতে।

প্রসঙ্গত, কানাডার মতো অস্ট্রেলিয়ারও বিদেশি মুদ্রা উপার্জনের একটি বড় খাত আন্তর্জাতিক শিক্ষার্থীরা। ২০২২-২৩ অর্থবছরে এই খাত থেকে ৩৬ হাজার ৪০০ কোটি অস্ট্রেলীয় ডলার আয় করেছে দেশটি।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

সার্বিয়ায় বিলিয়ন ইউরো বিনিয়োগ করবে চীন

Published

on

এনআরবিসি

সার্বিয়ায় বিলিয়ন ইউরো বিনিয়োগ করতে চায় চীন। এজন্য আলোচনা করতে সার্বিয়া সফর করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বিনিয়োগ ও সম্ভাব্য নতুন চুক্তি নিয়ে আলোচনাই শি জিনপিংয়ের দুদিনের সার্বিয়া সফরের লক্ষ্য। বৈঠকের আগে গতকাল চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে গার্ড অব অনার দিয়ে স্বাগত জানায় সার্বিয়া। খবর রয়টার্স।

এশিয়া ও ইউরোপের কিছু অংশজুড়ে চীনের বিশাল বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) সমর্থক সার্বিয়া। দেশটির রাষ্ট্রপতি আলেকজান্ডার ভুসিস গতকাল তার প্রাসাদের সামনে জড়ো হওয়া হাজারো জনতার উদ্দেশে বলেন, ‘আজ আমরা ইতিহাস লিখছি।’ এ সময় তার সঙ্গে ছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। জনতা মুহুর্মুহু ‘চীন, চীন’ বলে স্লোগান দিয়েছে।

শি জিনপিংয়ের সফরটি সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে চীনা দূতাবাসে ন্যাটোর বোমা হামলার ২৫তম বার্ষিকীর সঙ্গে মিলে যাচ্ছে। এটি পাঁচ বছরের মধ্যে শি জিনপিংয়ের প্রথম ইউরোপীয় সফরের অংশ। এর পর পরই তার ফ্রান্স ও হাঙ্গেরি সফর করার কথা।

সার্বিয়ার রাষ্ট্রপতি আলেকজান্ডার ভুসিস জানান, তাইওয়ানকে চীনের অংশ বলে মনে করে সার্বিয়া। যেমন চীন মনে করে কসোভো হচ্ছে সার্বিয়ার অংশ। যদিও কসোভো ২০০৮ সালে স্বাধীনতার ঘোষণা দিয়েছে।

সার্বিয়ার অর্থমন্ত্রী সিনিসা মালি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, ‘‌দুই নেতা ২৯টিরও বেশি সমঝোতা স্মারক ও কয়েকটি বাণিজ্যিক চুক্তিতে সই করবেন। এছাড়া উন্নত প্রযুক্তির প্রকল্প নিয়ে আলোচনা করা হবে।’ তিনি জানান, চীনা বিনিয়োগ ও পণ্যের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা এবং সীমাবদ্ধতা রয়েছে। এ কারণে চীনা বিনিয়োগ পেতে সম্পূর্ণ উন্মুক্ত অবস্থায় থাকবে সার্বিয়া।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্ব ফুটবল দিবসের অনুমোদন দিলো জাতিসংঘ

Published

on

এনআরবিসি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা যে ফুটবল, এটি কারও অজানা নয়। এবার সেই ফুটবলের জন্য বিশেষ দিবস পালনের ঘোষণা দিয়েছে জাতিসংঘ।

আজ সংস্থাটির সাধারণ পরিষদে সদস্যদেশগুলোর ভোটে চলতি বছর থেকে বিশ্ব ফুটবল দিবস পালনের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

২৫ মে’তে পালিত হবে বিশ্ব ফুটবল দিবস। এই তারিখকে নির্ধারণ করার পেছনে অবশ্য কারণও রয়েছে। ১৯২৪ সালে প্যারিসে অনুষ্ঠিত হয় গ্রীষ্মকালীন অলিম্পিক। যেখানে প্রথমবারের মতো শুরু হয় ফুটবল ইভেন্ট। আর সেটিই ছিল বিশ্বের সব অঞ্চলের প্রতিনিধিত্ব থাকা প্রথম আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। এবার সেই দিবসের ১০০ বছর পূর্তিতে পালন করা হবে বিশ্ব ফুটবল দিবস।

জাতিসংঘের সাধারণ পরিষদে বিশ্ব ফুটবল দিবসের রেজল্যুশন উপস্থাপন করেন জাতিসংঘে লিবিয়ার স্থায়ী প্রতিনিধি তাহের এল-সনি। রেজ্যুলেশন উপস্থাপনায় তিনি বলেন, এটি নিছক একটি খেলার চেয়েও বেশি কিছু, যা সব বয়সীরা রাস্তায়, গ্রামে, স্কুলে এবং পল্লিতে আনন্দের জন্য ও প্রতিযোগিতামূলকভাবে খেলে থাকে।

তিনি বলেন, ‘বিশ্বের খেলাধুলা অঙ্গনে ফুটবলের ‘অপ্রতিদ্বন্দ্বী অবস্থান’ আছে। ‘জাতীয়, সাংস্কৃতিক ও সামাজিক-অর্থনৈতিক বাধা কাটিয়ে ফুটবল বিশ্বজুড়ে সর্বজনীন ভাষা হিসেবে কাজ করে। ’

সেই রেজ্যুলেশনকে কেন্দ্র করে পরবর্তীতে ডেনিস ফ্রান্সিসের সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ পরিষদে ১৯৩টি সদস্যদেশ সর্বসম্মতিক্রমে ২৫ মে বিশ্ব ফুটবল দিবসের পক্ষে ভোট দেয়। বিশ্ব ফুটবল দিবসের রেজল্যুশনে সব দেশ, জাতিসংঘের অঙ্গ সংস্থা, আন্তর্জাতিক সংস্থা, একাডেমিয়া, সুশীল সমাজ এবং প্রাইভেট সেক্টরকে অগ্রাধিকার দিয়ে বিশ্ব ফুটবল দিবস পালনের আহ্বান জানানো হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ইতিহাসের সবচেয়ে উষ্ণতম এপ্রিল দেখলো বিশ্ব

Published

on

এনআরবিসি

ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু বিষয়ক সংস্থা ‘কোপারনিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস’ বুধবার জানিয়েছে, তাদের রেকর্ড অনুযায়ী, ২০২৪ সালের এপ্রিল মাসটি আগের সব এপ্রিল মাসের রেকর্ড ভেঙে দিয়েছে। অর্থাৎ এ বছরের এপ্রিলটি ইতিহাসে সবচেয়ে গরম ছিল।

আবহাওয়ার বিশেষ অবস্থা এল নিনো দুর্বল হয়ে পড়ার পরও এপ্রিলে এমন অস্বাভাবিক গরম অনুভব করেছেন বিশ্বের বেশিরভাগ মানুষ। সংস্থাটি জানিয়েছে, মনুষ্যসৃষ্ট কারণে বিশ্বের জলবায়ু এতটা উষ্ণ হয়ে পড়েছে।

গত বছরের জুন থেকেই প্রত্যেক মাসেই তাপমাত্রার নতুন রেকর্ড হচ্ছে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের এই সংস্থাটি।

এপ্রিল, ২০২৪ ও এর ব্যতিক্রম ছিল না। সদ্যই শেষ হওয়া এ মাসটির তাপমাত্রা শিল্পপূর্ব সময়ের গড় তাপমাত্রার চেয়ে ১ দশমিক ৫৮ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। ১৮৫০ থেকে ১৯০০ সাল পর্যন্ত সময়টিকে শিল্পপূর্ব সময় হিসেবে ধরা হয়।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, যদিও বিষয়টি অস্বাভাবিক, তবে ২০১৫-১৬ সালে প্রত্যেক মাসের তাপমাত্রার এমন রেকর্ড পরিলক্ষিত হয়েছিল।

গত ১২ মাসের গড় তাপমাত্রাও শিল্পপূর্ব সময়ের চেয়ে ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। যদিও ২০১৫ সালের প্যারিস সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এই তাপমাত্রা যেন কোনোভাবেই ১ দশমিক ৫ ডিগ্রির বেশি না বাড়ে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

অবশ্য এই তাপমাত্রার কারণে প্যারিস সম্মেলনের লক্ষ্যমাত্রা যে পেরিয়ে গেছে সেটি বলা যাবে না। কারণ এই বিষয়টি নিরূপণ করা হবে এক যুগ পর।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চলতি বছরে স্থবির থাকতে পারে জার্মান অর্থনীতি

Published

on

এনআরবিসি

চলতি বছরে প্রত্যাশার চেয়ে ভালো শুরুর পরেও জার্মানের অর্থনীতি স্থবির থাকতে পারে। যার কারণে ইউরোপীয় অন্যান্য সমমনা অর্থনীতির চেয়ে দেশটির প্রবৃদ্ধি পিছিয়েই থাকবে। জার্মানির অর্থনৈতিক প্রতিষ্ঠান আইডব্লিউ এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির সাম্প্রতিক পূর্বাভাসে বলা হয়েছে, জার্মানির উৎপাদন ও নির্মাণখাত মন্দার মধ্যেই থাকবে।

আইডব্লিউ এর অর্থনীতিবিদ মাইকেল গ্রোমলিং বলেছেন, তবে মূল্যস্ফীতি কমে যাওয়ার কারণে ভোক্তা ব্যয় সূচক ভালো অবস্থানে থাকবে। তবে তা স্থবিরতা কাটানোর জন্য যথেষ্ট নয়। কিন্তু ব্যয়ের পাশাপাশি বিনিয়োগের কথা বলেছেন তিনি। মূলত ভূরাজনৈতিক অবস্থার কারণে বিনিয়োগ হতাশাজনক অবস্থায় রয়েছে। তাছাড়া সুদের হার বাড়ার কারণে সবকিছু ব্যয়বহুল।

জ্বালানি ব্যয়, বৈশ্বিক কম ক্রয় আদেশ ও উচ্চ সুদের হারের কারণে গত বছর জার্মান অর্থনীতি শূন্য দশমিক দুই শতাংশ সংকুচিত হয়।

আইডব্লিউ এই বছর ইউরোপের বৃহত্তম অর্থনীতির জন্য শূন্য শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। ফলে এক্ষত্রে ফের ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে পিছিয়ে থাকবে দেশটি।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
এনআরবিসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার1 min ago

চাকরির সুযোগ দিচ্ছে এসিআই

এনআরবিসি
অর্থনীতি9 mins ago

সিআইপি সম্মাননা পেলেন ১৮৪ ব্যবসায়ী

এনআরবিসি
আইন-আদালত18 mins ago

জামিন পেলেন না মিল্টন সমাদ্দার

এনআরবিসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার28 mins ago

৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮

এনআরবিসি
পুঁজিবাজার29 mins ago

এনআরবিসি ব্যাংকের প্রথম প্রান্তিক প্রকাশ

এনআরবিসি
কর্পোরেট সংবাদ38 mins ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

এনআরবিসি
কর্পোরেট সংবাদ39 mins ago

ইউএস ট্রেড শো-তে ইসলামী ব্যাংকের স্টল উদ্বোধন

এনআরবিসি
জাতীয়41 mins ago

১৩৯ উপজেলায় ভোট পড়েছে ৩৬ শতাংশ: ইসি

এনআরবিসি
কর্পোরেট সংবাদ49 mins ago

জয়িতা ফাউন্ডেশন ও এবি ব্যাংকের সমন্বয়ে নারীদের জন্য স্মার্ট কার্ড স্কুটি ঋণ

এনআরবিসি
পুঁজিবাজার56 mins ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

এনআরবিসি
জাতীয়57 mins ago

প্রধানমন্ত্রীর কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ হস্তান্তর

এনআরবিসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার58 mins ago

গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

এনআরবিসি
পুঁজিবাজার1 hour ago

টেকনো ড্রাগসের আইপিও আবেদন শুরু ৯ জুন

এনআরবিসি
পুঁজিবাজার1 hour ago

শেয়ারবাজারে সরকারি প্রতিষ্ঠানের অর্ন্তভুক্তি চান প্রধানমন্ত্রী

এনআরবিসি
পুঁজিবাজার1 hour ago

রাইট শেয়ার বিওতে পাঠিয়েছে আমরা নেটওয়ার্কস

এনআরবিসি
অর্থনীতি2 hours ago

একনেকে ৫ হাজার ৫৬৩ কোটি টাকার দশ প্রকল্প অনুমোদন

এনআরবিসি
পুঁজিবাজার2 hours ago

বিডি সার্ভিসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

এনআরবিসি
পুঁজিবাজার2 hours ago

বিকন ফার্মার সর্বোচ্চ দরপতন

এনআরবিসি
পুঁজিবাজার2 hours ago

দরবৃদ্ধির শীর্ষে সাইফ পাওয়ারটেক

এনআরবিসি
পুঁজিবাজার3 hours ago

লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাবরেটরিজ

এনআরবিসি
পুঁজিবাজার3 hours ago

সূচক কমলেও বেড়েছে লেনদেন

এনআরবিসি
জাতীয়3 hours ago

চকচকে চাল খাওয়া বন্ধ করলে দাম কমবে: খাদ্যমন্ত্রী

এনআরবিসি
পুঁজিবাজার3 hours ago

মার্কেন্টাইল ব্যাংক পারপেচুয়াল বন্ডের ট্রাস্টি সভার তারিখ ঘোষণা

এনআরবিসি
জাতীয়3 hours ago

তিস্তা প্রকল্পে অর্থায়নে আগ্রহী ভারত: পররাষ্ট্রমন্ত্রী

এনআরবিসি
পুঁজিবাজার3 hours ago

ইউনিয়ন ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ১৩মে

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১