Connect with us

আন্তর্জাতিক

হজযাত্রীদের জন্য স্যানিটাইজিং তসবিহ চালু

Published

on

সৌদি

হজযাত্রীদের জন্য প্রথমবারের মতো স্যানিটাইজিং তসবিহ চালু করেছে সৌদিয়া এয়ারলাইন্স। আসন্ন রমজান এবং ওমরাহ মৌসুমে যাত্রীদের আকৃষ্ট করতে এমন উদ্ভাবনী পদক্ষেপ নিয়েছে সৌদি আরবের জাতীয় পতাকাবাহী এ উড়োজাহাজ কর্তৃপক্ষ। খবর আরব নিউজ।

বিশেষ এ তসবিহ বেশ কয়েকটি ক্রিয়েটিভ এজেন্সির যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। নবসৃষ্ট এ তসবিহ একসঙ্গে দুটি কাজে ব্যবহৃত হবে। একদিকে এর মাধ্যমে তসবিহ গণনা হবে। এছাড়া তসবিহ গণনার পাশাপাশি হাতের স্যানিটাইজেশন হবে স্বয়ংক্রিয়ভাবে। সংশ্লিষ্টরা বলছেন, ঐতিহ্যগতভাবে তসবিহ গণনায় নতুন মাত্রা যোগ করেছে নতুন এ উদ্ভাবনী।

এটি তৈরিতে ব্যবহার করা হয়েছে চা গাছের তেল। যা স্যানিটাইজিং উপাদান হিসেবে ব্যবহৃত হয়েছে। এর মাধ্যমে তসবিহ গণনার পাশাপাশি যাত্রীদের হাত হবে জীবাণু মুক্ত।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

হজ ভিসায় নতুন শর্ত দিলো সৌদি

Published

on

সৌদি

প্রত্যেক বছর বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ মুসলিম নারী-পুরুষ পবিত্র হজ পালন করতে সৌদি আরবে যান। এ সময় হজের পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন শহর ও ঐতিহাসিক স্থান ও স্থাপনা ঘুরে দেখেন তারা। পাশাপাশি অনেকেই খণ্ডকালীন কাজেও নিযুক্ত হন দেশটিতে। কিন্তু এ বছর আর সেই সুযোগ থাকছে না।

সম্প্রতি হজযাত্রীদের ভিসার ক্ষেত্রে নতুন বিধি-নিষেধ আরোপের ঘোষণা দিয়েছে সৌদি। দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় বলেছে, হজের ভিসায় জেদ্দা, মদিনা এবং মক্কা শহরে ভ্রমণের অনুমতি পাবেন হজযাত্রীরা।

সৌদির এই মন্ত্রণালয় বলেছে, ২০২৪ সালের হজ ভিসা কেবল হজের আনুষ্ঠানিকতায় অংশ নেওয়া তীর্থযাত্রীদের সৌদিতে প্রবেশের অনুমতি হিসাবে কাজ করবে। সৌদি আরবে কোনও কাজে নিযুক্ত হওয়া, বসবাস কিংবা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়।

নতুন বিধিনিষেধ লঙ্ঘনকারীরা ভবিষ্যতে সৌদিতে হজে অংশগ্রহণের অনুমতি পাবেন না বলেও সতর্ক করে দিয়েছে দেশটি। এমনিক হজ ভিসার শর্ত অমান্যকারীদের সৌদি থেকে প্রত্যাবাসনও করা হতে পারে।

উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য দেশগুলোর হজযাত্রীরা ছাড়া অন্যান্য দেশের আন্তর্জাতিক দর্শনার্থীদের মধ্যে যারা হজ করতে চান তাদের অবশ্যই হজের ভিসা নিতে হবে।

নতুন বিধি-নিষেধ অনুযায়ী, সৌদি আরবের সরকারের ইস্যু করা হজের ভিসা কেবল হজ মৌসুমের জন্য বৈধ। এই সময়ের মধ্যে হজ ভিসাধারীদের ওমরাহ পালন অথবা যেকোন ধরনের বৈতনিক বা অবৈতনিক কর্মসংস্থানে যুক্ত হওয়া নিষিদ্ধ করা হয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেকট্রনিক রেজিস্ট্রেশন চালু করেছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এই প্ল্যাটফর্মের মাধ্যমে আবেদনকারীরা আগামী ৭ জিলহজের মধ্যে অথবা হজযাত্রী কোটা পূরণ না হওয়া পর্যন্ত ভিসার জন্য নিবন্ধন করতে পারবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

তেলের দাম বাড়াল সৌদি আরব

Published

on

সৌদি

সকল ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম বাড়িয়েছে সৌদি আরব। দেশটির খনিগুলো থেকে তেল উত্তোলন, প্রক্রিয়াজাতকরণ ও বিপনন সম্পর্কিত রাষ্ট্রায়ত্ত কোম্পানি সৌদি আরামকো রবিবার এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

আরামকোর রবিবারের বিবৃতিতে বলা হয়েছে, আরব লাইট ক্রুডের অন্তর্ভুক্ত সবগুলো সাব-ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৯০ সেন্ট থেকে ২ দশমিক ৯০ ডলার পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রিয়াদ। এছাড়া অন্যান্য ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দামও বাড়ানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের অনুসন্ধানে জানা গেছে, গত মাসে আরব ক্রুড লাইটসহ অন্যান্য ব্র্যান্ডের অপরিশোধিত তেলের দাম ৬০ শতাংশ বাড়িয়েছিল সৌদি আরামকো।

করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে ডলারের মূল্যমান বাড়তে থাকায় গত দেড় বছরেও বেশি সময় ধরে মন্দাভাব চলছে অপরিশোধিত তেলের আন্তর্জাতিক বাজারে। ডলার সাশ্রয়ের জন্য উন্নয়নশীল দেশগুলো তেল কেনা কমিয়ে দেওয়ায় তেলের বাজারে মন্দাভাব শুরু হয়।

বাজার চাঙা রাখতে তেলের কয়েক দফায়ে তেলের উত্তোলন কমিয়েছে সৌদি। সর্বশেষ কমানো হয়েছে গত ফেব্রুয়ারিতে।

সৌদির তেলের ক্রেতাদের একটি উল্লেখযোগ্য অংশই এশিয়ার বিভিন্ন দেশ। গত বছর পশ্চিমা দেশগুলোর ক্রেতাদের জন্য তেলের দাম বাড়ালেও এশীয় ক্রেতাদের বেলায় তা করেনি সৌদি। আরামকোর রোববারের বিবৃতিতে বলা হয়েছে, এবারের বর্ধিত দাম এশীয় ক্রেতাদের বেলাতেও প্রযোজ্য হবে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

অ্যাপলের বড় অঙ্কের শেয়ার ক্রয়ের ঘোষণা

Published

on

সৌদি

চলতি বছরের শুরুটা আশানুরূপ হয়নি অ্যাপলের। সম্প্রতি প্রকাশিত আয় প্রতিবেদনের তথ্যানুযায়ী, প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ৯ হাজার ৮০ কোটি ডলার আয় করেছে প্রযুক্তি জায়ান্টটি। এছাড়া বিনিয়োগকারীদের কাছ থেকে ১১ হাজার কোটি ডলার মূল্যের শেয়ার কিনে নেয়ার (বাই ব্যাক) কথাও জানিয়েছে কোম্পানিটি। খবর সিএনএন।

চলতি বছরের প্রথম প্রান্তিকে অ্যাপলের মোট আয় আগের বছরের তুলনায় ৪ শতাংশ কমেছে। মূলত বিশ্বের বিভিন্ন অঞ্চলে আইফোনের বিক্রি কমে যাওয়ায় কোম্পানিটির আয় অনেকাংশেই কমেছে। ২০২৪ সালের প্রথম তিন মাসে আইফোন বিক্রি সামগ্রিকভাবে ১০ শতাংশ কমেছে। বিশ্লেষকদের মতে, গত বছরের সেপ্টেম্বরে বাজারে আসা আইফোন ফিফটিনের চাহিদা কমায় আয়েও বিরূপ প্রভাব পড়েছে।

৩১ মার্চ শেষ হওয়া প্রান্তিকে অ্যাপল ৪ হাজার ৫৯৬ কোটি ডলার মূল্যের আইফোন বিক্রি করেছে। এ সময় কোম্পানির নিট আয় ২ হাজার ৩৬০ কোটি ডলারে নেমে এসেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় কিছুটা কম। অন্যদিকে ম্যাক ডিভাইস বিক্রি ৪ শতাংশ বেড়ে ৭৫০ কোটি এবং পরিষেবা খাতের আয় ২ হাজার ৩৯০ কোটি ডলার ছাড়িয়ে গেছে, যা বিশ্লেষকদের পূর্বাভাসের তুলনায় বেশি।

আইপ্যাড বিক্রির মাধ্যমে প্রথম প্রান্তিকে অ্যাপলের আয় ৫৬০ কোটি ডলার, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৭ শতাংশ কম। শিগগিরই আইপ্যাড লাইনআপে নতুন পণ্য ও অ্যাকসেসরিজ উন্মোচন করবে অ্যাপল এমন গুঞ্জনের মধ্যেই আয় প্রতিবেদন প্রকাশ্যে এল।

সংশ্লিষ্টদের প্রত্যাশা, জুনে শেষ হতে যাওয়া প্রান্তিকে অ্যাপলের আইপ্যাড ও পরিষেবা খাত দুই অংকের প্রবৃদ্ধি অর্জন করবে। ওয়্যারেবল, হোম ও অ্যাকসেসরিজ খাতে অ্যাপলের আয় হয়েছে ৭৯১ কোটি ডলার। যেখানে বিশ্লেষকদের পূর্বাভাস ছিল এ খাতে আয় ৮২৮ কোটি ডলার ছাড়িয়ে যাবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ব্রাজিলে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৭৮

Published

on

সৌদি

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্রান্ডে দো সুলেতে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৭৮ জনে। এছাড়া, বাস্তুচ্যুত হয়েছে ১ লাখ ১৫ হাজারের বেশি মানুষ।

সোমবার (৬ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মৃতের সংখ্যা এখনও বাড়তে পারে, কারণ রোববার (৫ মে) ১০৫ জন নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। যা আগের দিন প্রায় ৭০ জন ছিল।

উরুগুয়ে ও আর্জেন্টিনার সীমান্তবর্তী রাজ্যের প্রায় ৫০০টির মধ্যে দুই-তৃতীয়াংশের বেশি শহরে গত কয়েকদিনের ঝড় ও বর্ষণে বন্যার প্রভাব পড়েছে।

বন্যায় বেশ কয়েকটি শহরের রাস্তা ও সেতু ভেঙে গেছে। প্রবল বৃষ্টির কারণে একটি ছোট জলবিদ্যুৎ কেন্দ্রে ভূমিধস এবং একটি বাঁধের আংশিক ভেঙে যায়। ফলে রোববার সন্ধ্যায় বিদ্যুৎবিহীন হয়ে পড়ে রিও গ্রান্ডে দো সুলের চার লাখেরও বেশি মানুষ। এছাড়া, সুপেয় পানির সংকটে পড়েন মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ।

ব্রাজিলের জাতীয় ভূতাত্ত্বিক পরিষেবা অনুসারে, মূলত পোর্তো আলেগ্রেতে গুয়াইবা হ্রদ ও এর তীর ভেঙেছে, ফলে বন্যার পানির স্তর অনেক বেড়েছে। স্বেচ্ছাসেবকরা নৌকা, জেট স্কি, এমনকি সাঁতার কেটে চলমান উদ্ধার প্রচেষ্টায় সহায়তা করেছেন।

এর আগে, গত বছর রিও গ্রান্ডে দো সুলেতে ঘূর্ণিঝড়ে ৩০ জনের বেশি মানুষ নিহত হয়েছিল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

এক সপ্তাহে সৌদিতে ১৯ হাজারের বেশি অভিবাসী গ্রেপ্তার

Published

on

সৌদি

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের দায়ে ১৯ হাজারের বেশি অভিবাসীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলাবাহিনী। দেশজুড়ে এক সপ্তাহের অভিযানে এই অভিবাসীরা গ্রেপ্তার হয়েছেন বলে রবিবার সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দেশজুড়ে অভিযান চালিয়ে ১৯ হাজার ৬৬২ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলাবাহিনী। গত ২৪ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত অভিযানে গ্রেপ্তার হয়েছেন ওই অভিবাসীরা। তাদের বিরুদ্ধে আবাসন, শ্রম এবং নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

একই সময়ে ১৫ হাজার ২০০ জন অভিবাসীকে সৌদি আরব থেকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। বিবৃতিতে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আবাসন আইন লঙ্ঘনের দায়ে ১২ হাজার ৪৩৬ জন, সীমান্ত নিরাপত্তা আইনে ৪ হাজার ৪৬৪ জন এবং শ্রম আইন লঙ্ঘন করায় আরও ২ হাজার ৭৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত ৫৩ হাজার ৮৪ জনকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। তাদের মধ্যে নারী রয়েছেন ৪ হাজার ৫০১ জন। পাশাপাশি আরও ১৫ হাজার ২২০ জনকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে।

এছাড়া ফেরত পাঠানোর আগে ভ্রমণের প্রয়োজনীয় নথি সংগ্রহের জন্য ৪৪ হাজার ৫২৪ জনকে তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়েছে। আর এক হাজার ২ হাজার ৯৫২ জনকে ফেরত পাঠানোর নথিপত্র চূড়ান্ত করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, একই সময়ে সৌদির আবাসন, সীমান্ত এবং কাজের বিধিবিধান লঙ্ঘনকারীদের পরিবহন, আশ্রয় এবং নিয়োগে জড়িত থাকার দায়ে ৯ জনকে আটক করা হয়েছে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে অবৈধভাবে প্রবেশে সহায়তার চেষ্টাকারী ব্যক্তির ১৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ সৌদি রিয়াল জরিমানার বিধান রয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বিষয়ে বারবার সতর্ক করে দিয়ে আসছে।

প্রায় ৩ কোটি ৪৮ লাখ মানুষের দেশ সৌদি আরব। বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ অভিবাসী শ্রমিক সৌদিতে কর্মরত রয়েছেন। সৌদি আরবের স্থানীয় গণমাধ্যম নিয়মিতভাবে দেশটিতে আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিরবচ্ছিন্ন ধরপাকড় অভিযান ও অবৈধ প্রবাসীদের গ্রেপ্তারের খবর প্রকাশ করছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
সৌদি
শিল্প-বাণিজ্য8 mins ago

এশিয়ায় অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি বেড়েছে

সৌদি
ক্যাম্পাস টু ক্যারিয়ার41 mins ago

ঢাবিতে বুধবার থেকে সশরীরে ক্লাস শুরু

সৌদি
জাতীয়55 mins ago

প্রকৌশলীদের আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে: প্রধানমন্ত্রী

সৌদি
জাতীয়58 mins ago

উপজেলা নির্বাচনে দেড় লক্ষাধিক আনসার-ভিডিপি সদস্য মোতায়েন

সৌদি
জাতীয়1 hour ago

সরকার বিনিয়োগকারীদের সব সুবিধা নিশ্চিতে বদ্ধপরিকর: পরিবেশমন্ত্রী

সৌদি
শিল্প-বাণিজ্য1 hour ago

বিশ্ববাজারে টানা দুই বছর কমবে পণ্যের দাম

সৌদি
জাতীয়2 hours ago

অর্থ-কারাদণ্ডের বিধান রেখে সংসদে পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা বিল

সৌদি
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

এসএসসির ফল ১২ মে, জানা যাবে যেভাবে

সৌদি
অর্থনীতি2 hours ago

মৎস্য খাতের উন্নয়নে দুটি রপ্তানি অঞ্চল চান ব্যবসায়ীরা

সৌদি
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে ব্র্যাক ব্যাংক

সৌদি
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

ইবিতে ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালা

সৌদি
অর্থনীতি3 hours ago

টিসিবির পণ্য বিক্রি শুরু আগামীকাল

সৌদি
আবহাওয়া3 hours ago

১৩ অঞ্চলে ৮০ কি.মি বেগে ঝড়ের শঙ্কা

সৌদি
আন্তর্জাতিক4 hours ago

হজ ভিসায় নতুন শর্ত দিলো সৌদি

সৌদি
জাতীয়4 hours ago

৮ মে ১৪১ উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা

সৌদি
জাতীয়4 hours ago

দেশে নারীর চেয়ে পুরুষদের বেকারত্ব বেড়েছে

সৌদি
জাতীয়4 hours ago

জেদ্দায় ইউএস-বাংলার ফ্লাইট শুরু ১ আগস্ট

সৌদি
পুঁজিবাজার5 hours ago

অগ্রণী ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

সৌদি
পুঁজিবাজার5 hours ago

বিএসইসি চেয়ারম্যানকে ন্যাশনাল লাইফের শুভেচ্ছা

সৌদি
জাতীয়5 hours ago

গ্রামে লোডশেডিং না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

সৌদি
কর্পোরেট সংবাদ5 hours ago

রূপালী ব্যাংকে ইনোভেশন প্রদর্শনী অনুষ্ঠিত

সৌদি
জাতীয়6 hours ago

মঙ্গলবার ঢাকায় আসছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী

সৌদি
জাতীয়6 hours ago

প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান

সৌদি
জাতীয়6 hours ago

ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: প্রাণিসম্পদ মন্ত্রী

সৌদি
জাতীয়6 hours ago

উজবেকিস্তানের সঙ্গে সরাসরি বিমান চলাচল শুরু শিগগির

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১