Connect with us

প্রবাস

আমিরাতে ৪৪ কোটি টাকার লটারি জিতলেন প্রবাসী

Published

on

বিএসইসি

যেন স্বপ্ন দেখছেন তিনি। আর সেই স্বপ্নে মুহূর্তের মধ্যে বদলে গেল তার জীবন। পেশায় স্থাপত্য নকশাকার। ভাগ্য বদলের আশায় দেশ ছেড়ে পাড়ি জমিয়েছিলেন বিদেশে। কিন্তু তাতে ভাগ্যের খুব একটা বদল হয়নি। ভাগ্য বদলের আশায় প্রত্যেক বছর লটারির টিকিটি কাটেন তিনি। প্রথম টিকিট কিনেছিলেন তিন বছর আগে। এরপর আরও অনেকবার কিনেছেন, কিন্তু ভাগ্য সুপ্রসন্ন হয়নি তার। তবে আশা ছাড়েননি। এবার তিনি রাতারাতি লটারির প্রথম পুরস্কার জিতে পেয়ে গেলেন প্রায় ৪৫ কোটি টাকা।

একেবারে আকস্মিকভাবে কোটিপতি বনে যাওয়া এই স্থাপত্য নকশাকারের নাম রাজীব আরিক্কাত। ভারতীয় এই নাগরিক দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে বসবাস করে আসছেন।

রবিবার দুবাইয়ে আমিরাতি মিলিয়ন দিরহাম সিরিজ-২৬০ বিগ টিকিট র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়েছে। এতে ২০২৪ সালের গ্র্যান্ড পুরস্কার বিজয়ী হিসেবে প্রথম পুরস্কার জিতেছেন তিনি। পুরস্কার হিসেবে আমিরাতি দেড় কোটি দিরহাম পেয়েছেন তিনি। যা বাংলাদেশি ৪৪ কোটি ৮২ লাখ ৯৯ হাজার টাকার বেশি।

আমিরাতের আল-আইনের এই বাসিন্দাকে যখন বিগ টিকিট জয়ের খবর দেওয়ার জন্য লটারি কর্তৃপক্ষের একজন প্রতিনিধি টেলিফোন করেন, তখন কোনোভাবেই বিশ্বাস করতে পারছিলেনা তিনি।

রাজীব বলেন, আমি এখনও বিশ্বাস করতে পারছি না! গ্র্যান্ড পুরস্কার জয়কে একেবারে স্বপ্নাতীত বলে অভিহিত করেছেন তিনি। ভারতীয় এই প্রবাসী গত তিন বছর ধরে বিড় টিকিট র‌্যাফেল ড্রয়ের টিকিট কিনে আসছেন।

পাঁচ ও আট বছর বয়সী দুই সন্তান এবং স্ত্রীকে নিয়ে আমিরাতের আল-আইনে বসবাস করেন রাজীব। ঘনিষ্ঠ ২০ বন্ধু ও পরিবারের সদস্যদের সাথে যৌথভাবে ওই টিকিট কিনেছিলেন তিনি। ভারতীয় এই প্রবাসী বলেন, আমি কখনই কল্পনা করিনি যে আমি গ্র্যান্ড পুরস্কার জিতব। এটা সত্যিই এক স্বপ্ন।

পুরস্কারের অর্থ কী করবেন, এই বিষয়ে কোনও পরিকল্পনা আছে কি না জানতে চাইলে রাজীব বলেন, আমি এখনও এটা নিয়ে চিন্তা করিনি। বর্তমানে ঘুড়ির মতো আকাশে উড়ছি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

প্রবাস

১৭ বাংলাদেশি বন্দিকে ফেরত পাঠালো মালয়েশিয়া

Published

on

বিএসইসি

মালয়েশিয়ায় বিভিন্ন সময়ে আটক ১৭ বাংলাদেশীকে দেশে ফেরত পাঠানো হয়েছে। দেশটির অভিবাসন বিভাগ জানিয়েছে, সাজা শেষ করে তাদের দেশে পাঠানো হয়েছে।

রবিবার (২১ এপ্রিল) জোহর অভিবাসন বিভাগ এক বিবৃতিতে জানায়, কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর (কেএলআইএ) থেকে পেকান নেনাস ইমিগ্রেশন ডিটেনশন সেন্টার (রবিবার, ২১ এপ্রিল) থেকে ১৭ বাংলাদেশী আটককে সরাসরি তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে।

গত ১৮ই এপ্রিল ভারত, ফিলিপিন ও পাকিস্তানের আরও ২৫ জনকে একইভাবে তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়। সেই সঙ্গে তারা যেন ফের মালয়েশিয়া প্রবেশে করতে না পারে সেজন্য তাদেরকে ‘কালো তালিকাভুক্ত’ করা হয়। মালয়েশিয়ার অভিবাসন আইন ১৯৫৯/৬৩ এবং অভিবাসন প্রবিধান ১৯৬৩-এর পাশাপাশি অন্যান্য এনফোর্সমেন্ট এজেন্সি আইনের অধীনে বিভিন্ন অপরাধের জন্য তাদের সাজা শেষ হওয়ার পর আকাশপথে নিজ খরচে দেশে ফেরত পাঠানো হয়।

এছাড়া ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, চীন, মিয়ানমার, থাইল্যান্ডসহ অন্যান্য দেশের নাগরিকদেরও রমজানে পেকান নেনাস ইমিগ্রেশন ডিপো থেকে ফেরত পাঠানো হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি আটক

Published

on

বিএসইসি

মালয়েশিয়ার জোহর বারু প্রদেশের ইমিগ্রেশন বিভাগ ১৫টি দোকানে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ২৬ জন নথিবিহীন বিদেশি নাগরিককে আটক করেছে।

ইমিগ্রেশন পরিচালক বাহারউদ্দিন তাহির বলেন, সেখানে অনেক অবৈধ অভিবাসী বসবাস করছে। স্থানীয়দের থেকে গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর ১২টায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

তিনি আরো বলেন, অভিযানে ১১৫ জন বিদেশির মধ্যে বাংলাদেশের ২৩ জন, ভারতের দুজন এবং ইন্দোনেশিয়ার একজনকে আটক করা হয়েছে।

২১ থেকে ৪৯ বছর বয়সী সন্দেহভাজনদের অভিবাসন আইন ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) এর অধীনে আটক করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ১ মার্চ থেকে শুরু হয়েছে অবৈধ অভিবাসীদের ৫০০ রিঙ্গিত জরিমানা দিয়ে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ। তবে এর মাঝেও থেমে নেই ধরপাকড় অভিযান।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ উদযাপন

Published

on

বিএসইসি

লোকায়ত সংস্কৃতির ডালা সাজিয়ে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে চীনে ঈদ পুনর্মিলনী এবং বাংলা বর্ষবরণ উৎসব উদযাপিত হয়েছে। রোববার (১৪ এপ্রিল) গুয়াংঝু শহরের সানইউয়ালি পার্কে বাংলাদেশি কমিউনিটি গুয়াংঝু (বিসিজি) এর আয়োজনে দিনব্যাপী এ অনুষ্ঠানটি কয়েকটি পর্বে অনুষ্ঠিত হয়।

গোলাম কাদের সিদ্দীকি এবং আবু সায়েদ সায়েম এর উপস্থাপনায় অনুষ্ঠানটি কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়। এতে বক্তব্য রাখেন ড. মিরাজ আহম্মেদ, হুমায়ন কবির দুলাল, কল্লোল কান্তি দেবনাথ, মামুন শিকদার, সাখাওয়াত হোসেন, আতিকুল্লাহ, মাহাদী অমিতসহ আরো অনেকে।

অনুষ্ঠানের শুরুতে সবাই সম্মিলিতভাবে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। এ সময় প্রায় দুই শতাধিক বাংলাদেশি ও চীনা নাগরিক উপস্থিত ছিলেন।

হাজার মাইল দূরে থেকেও এই আয়োজনে বাংলার ঐতিহ্য, সংস্কৃতি কোনো কিছুরই কমতি ছিলো না। আড়ম্বর আয়োজনে ছিল- নববর্ষের র‌্যালি, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বড়দের দেশীয় ঘরোয়া খেলা, কবিতা আবৃত্তি, বাংলা লোকসঙ্গীত পরিবেশন, আলোচনা সভা এবং ঐতিহ্যবাহী বাংলাদেশি নানা পদের খাবারের মাধ্যমে মধ্যাহ্নভোজ।

অনুষ্ঠানের শেষ পর্বে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও লোক সংগীতে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

মিশরে প্রবাসীদের ঈদুল ফিতর উদযাপন

Published

on

বিএসইসি

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আজ বুধবার (১০ এপ্রিল) উৎসবমুখর পরিবেশে পিরামিড, নীলনদ আর সুলতান সালাউদ্দিন আইয়ুবীর দেশ মিশরে উদযাপিত হয়েছে মুসলমানদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর। এদিন ফজরের নামাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সারাদেশের বিভিন্ন মসজিদ থেকে ধ্বনি আসতে থাকে ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ’।

ভোরের আলো ফোটার আগেই দেখা যায় সব বয়সের নারী, পুরুষ ও শিশুরা হাতে জায়নামাজ নিয়ে ছুটে চলেছেন মসজিদ ও মাঠের দিকে। সূর্য ওঠার ঠিক ২০ মিনিটের মাথায় রাজধানী কায়রোসহ দেশের সকল মসজিদ ও খোলা ময়দানে একযোগে একই সময়ে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। এতে মিশরের নাগরিক ছাড়াও সামিল হয়েছেন দেশটিতে অবস্থানরত মুসলমান প্রবাসীরা।

মিশরে বাংলাদেশের মতো ঈদের নামাজের জন্য আলাদা কোনো ঈদগাহ মাঠ নেই। ছোট-বড় সব মসজিদের ভেতর, স্কুল, বিভিন্ন ক্লাব সংলগ্ন মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বিএসইসি

দেশটির রাজধানীর ইসলামিক কায়রো এলাকায় অবস্থিত হযরত হোসাইন (রা.) হযরত অমর ইবনুল আস (রা.), ইমাম শাফী (রা.), আল-আজহার, সাঈদা জয়নব (রা.) সাইদা নাফিজা (রা.) মসজিদসহ বেশ কয়েকটি বড় বড় মসজিদে দেশের দূরদূরান্ত থেকে এসে বাংলাদেশি প্রবাসীরাও মিশরীয় মুসল্লিদের সাথে যোগ দেন ঈদের জামাতে।‌ তাদের নিজ নিজ এলাকায় মসজিদ ও মাঠে পরিবারের সদস্যদের নিয়ে ঈদের নামাজ আদায় করেন।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিস সামিনা নাজ প্রবাসী বাংলাদেশি, তাদের পরিবারবর্গ ও মিশরীয় নাগরিকদের শুভেচ্ছা জানিয়ে এক বানীতে মুসলিম উম্মার শান্তি ও সম্প্রীতি কামনা করেন। রাষ্ট্রদূত সকল ধর্মের সকলের প্রতি সম্প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে গাজার ভাই ও বোনদের জন্য বিশ্বের সকলের সহযোগিতা, সহমর্মিতা ও সমর্থন আশা প্রকাশ করেন।

পিরামিডের দেশটিতে এবার ঈদে ৪ দিনের ছুটির সঙ্গে দুদিন‌ সাপ্তাহিক ছুটি মিলিয়ে ৬ দিনের ছুটি।‌ এবারও ঈদুল ফিতর উপলক্ষে অনেক বন্দিকে ক্ষমা করে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

প্রবাস

ইতালিতে স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু

Published

on

বিএসইসি

ইতালিতে এ বছরের স্পন্সর ভিসার জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) কার্যক্রম শুরু হয়েছে। এর আওতায় আগামী ১৮, ২১ এবং ২৫ মার্চ হবে পূর্বনির্ধারিত ক্লিক ডে।

এদিকে, বৃহস্পতিবার থেকে আবেদন কার্যক্রম শুরু হলেও ঢাকার ভিএফএস গ্লোবাল থেকে অ্যাপয়েন্টমেন্ট না পাওয়ার অভিযোগ উঠেছে। ভিসা ইস্যুতে নানা জটিলতা রয়েছে বলে জানা গেছে।

এমন পরিস্থিতিতে ইমিগ্রেশন বিশেষজ্ঞ এবং সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে, অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরুর সঙ্গে সঙ্গে সক্রিয় হয়ে উঠেছে দালাল চক্র। সোস্যাল মিডিয়ায় প্রচারণা চালিয়ে তারা হাতিয়ে নিচ্ছে বিপুল অর্থ। অন্যদিকে শ্রমিক সংকটে চরম বিপাকে রয়েছেন ইতালির কৃষি ব্যবসায়ীরা। আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা তাদের।

বিভিন্ন দেশের ভিসা জটিলতা দূর করতে ইতালি সরকারকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট সংগঠনগুলো।

২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত শ্রমিক সংকট দূর করতে ৪ লাখ ৫২ হাজার প্রবাসী নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালি সরকার। এর মধ্যে চলতি বছরই এক লাখ ৫১ হাজার শ্রমিক দেশটিতে পাড়ি জমানোর সুযোগ পাবেন বলে জানা গেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
বিএসইসি
পুঁজিবাজার11 mins ago

বিএসইসিতে নতুন তিন কমিশনার নিয়োগ

বিএসইসি
পুঁজিবাজার12 mins ago

রিলায়েন্স ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ১৪ মে

বিএসইসি
অর্থনীতি16 mins ago

এক হাজার ৩৫০ কোটি টাকার এলএনজি কিনবে সরকার

বিএসইসি
পুঁজিবাজার21 mins ago

পর্ষদ সভার তারিখ জানালো ঢাকা ব্যাংক

বিএসইসি
ব্যাংক32 mins ago

কেন্দ্রীয় ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

বিএসইসি
পুঁজিবাজার32 mins ago

এনসিসি ব্যাংকের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

বিএসইসি
জাতীয়33 mins ago

ফের ঢাকায় আসছেন ডোনাল্ড লু

বিএসইসি
পুঁজিবাজার38 mins ago

ব্লকে ৪১ কোটি টাকার লেনদেন

বিএসইসি
পুঁজিবাজার40 mins ago

উত্তরা ব্যাংকের পর্ষদ সভার তারিখ ঘোষণা

বিএসইসি
শিল্প-বাণিজ্য45 mins ago

করদাতাদের জন্য সুখবর

বিএসইসি
জাতীয়50 mins ago

আজ বিশ্ব গাধা দিবস

বিএসইসি
পুঁজিবাজার53 mins ago

লিগ্যাসি ফুটওয়্যারের সহযোগী প্রতিষ্ঠানে উৎপাদন শুরু

বিএসইসি
আন্তর্জাতিক1 hour ago

ইতিহাসের সবচেয়ে উষ্ণতম এপ্রিল দেখলো বিশ্ব

বিএসইসি
অর্থনীতি1 hour ago

ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক

বিএসইসি
জাতীয়1 hour ago

সাগরে তেল-গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ কোম্পানি

বিএসইসি
পুঁজিবাজার1 hour ago

বিআইসিএমের ইনোভেশন প্রদর্শনী

বিএসইসি
কর্পোরেট সংবাদ2 hours ago

ইউনিয়ন ব্যাংকের ধলাপাড়া উপশাখা উদ্বোধন

বিএসইসি
জাতীয়2 hours ago

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কাজ করবেন না: প্রধানমন্ত্রী

বিএসইসি
বিনোদন2 hours ago

মোবাইলে নিরাপদ আর্থিক লেনদেন নিয়ে গান ‘প্রতারণার ফাঁদ’

বিএসইসি
কর্পোরেট সংবাদ2 hours ago

স্বপ্ন’র নতুন ব্যবস্থাপনা পরিচালক সাব্বির নাসির

বিএসইসি
পুঁজিবাজার2 hours ago

ওরিয়ন ইনফিউশনের সর্বোচ্চ দরপতন

বিএসইসি
পুঁজিবাজার2 hours ago

দরবৃদ্ধির শীর্ষে তিন কোম্পানি

বিএসইসি
পুঁজিবাজার3 hours ago

লেনদেনের শীর্ষে ফারইস্ট নিটিং

বিএসইসি
পুঁজিবাজার3 hours ago

সূচকের সঙ্গে কমেছে লেনদেন

বিএসইসি
জাতীয়3 hours ago

তথ্যপ্রযুক্তি খাতে নারীদের জন্য কোটা চালু করা হবে: পলক

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১