Connect with us

খেলাধুলা

সর্বোচ্চ রানের ম্যাচেও হারলো বাংলাদেশ

Published

on

ঘরের মাঠে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে হোয়াইটওয়াশ করেছে ভারত। নিগার সুলতানার নেতৃত্বাধীন দল ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৫-০ ব্যবধানে হেরেছে। বৃহস্পতিবার (৯ মে) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫ উইকেটে ১৫৬ রান করে ভারত।

এদিন সিরিজের শেষ ম্যাচে দুই দল মিলে সর্বোচ্চ ২৯১ রান করে। ভারত-বাংলাদেশের মধ্যকার টি-টোয়েন্টিতে এটাই সর্বোচ্চ রান। এর আগে ২০১৮ সালে দুই দল মিলে করেছিল ২৮৩ রান।

ভারতের দেওয়া টার্গেট তাড়া করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৩৫ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ।

দলের হয়ে সর্বোচ্চ ৩৭ রান করেন রিতু মনি। ২১ বলে অপরাজিত ২৮ রান করেন শরিফা খাতুন। ১১ বলে ১৪ রান করেন রাবেয়া খান। ২০ রান করেন রাবেয়া হায়দার। এদিন ২১ রানে জয় পায় ভারত।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

দ্বিতীয়বার গোল্ডেন বুট পেলেন হালান্ড

Published

on

ইংলিশ প্রিমিয়ার লিগে গত দুই মৌসুম ধরে আলো ছড়িয়ে চলেছেন আর্লিং হালান্ড। তার পুরস্কারও ঘরে তুলেছেন ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড। টানা দ্বিতীয় মৌসুম তিনি ইংলিশ প্রিমিয়ার লিগের গোল্ডেন বুট জয় করেছেন। এই পুরস্কার জয় করতে এবারের মৌসুমে তিনি ২৭ গোল করেছেন।

রবিবার (১৯ মে) রাতে প্রিমিয়ার লিগে নিজেদের শেষ ম্যাচে ওয়েস্ট হাম ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়ে টানা চতুর্থবারের মতো শিরোপা জয় করেছে ম্যানচেস্টার সিটি। শিরোপা জয়ে এ ম্যাচে পুরো পয়েন্ট পাওয়ার বিকল্প ছিল না ম্যানসিটির সামনে। কেননা আর্সেনাল তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছিল।

শেষ ম্যাচে গোলের দেখা পাননি হালান্ড, তারপরও তার গোল্ডেন বুট জয়ে কোনো সমস্যা হয়নি। দ্বিতীয় স্থানে থাকা কোল পালমারকে অনেক পেছনে ফেলে তিনি এই পুরস্কার জিতেছেন। পালমারের গোল সংখ্যা ২২। তবে হালান্ড গত মৌসুমের পারফরম্যান্সকে টপকে যেতে পারেননি। গত মৌসুমে তিনি ৩৬ গোল করেছিলেন।

টানা দ্বিতীয়বার গোল্ডেন বুট জয়ের মাঝ দিয়ে একটা সমালোচনার জবাবও দিয়েছেন হালান্ড। গত এপ্রিলে প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে ম্যাচে অনেকটা নিষ্প্রভ ছিলেন এই ফরোয়ার্ড। গোলশূন্য ড্র হয়েছিল ম্যাচটি। এ ম্যাচের পর ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা রয় কিন তাকে ‌’দ্বিতীয় সারির লিগের খেলোয়াড়’ বলে খোঁচা দিয়েছিলেন। সে সময় অবশ্য হালান্ড তার কোচ পেপ গার্দিওলাকে পাশে পেয়েছিলেন। গার্দিওলা তার হয়ে জবাবে বলেছিলেন, হালান্ড বিশ্বের সেরা স্ট্রাইকার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

যুক্তরাষ্ট্রে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ

Published

on

হিউস্টনের ঝড়-বাদল নিয়ে এখন আর চিন্তা নেই। যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ সিরিজ নিয়ে যে শঙ্কা ছিল, তা এখন নেই। গতকাল স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় রাত ৯ টা) বাংলাদেশ শুরু করেছে অনুশীলনও। হিউস্টনে পৌঁছার পর ভ্রমণের ধকল কাটিয়ে উঠতে এক দিন বিশ্রাম এবং এক দিনে ফিটনেস নিয়ে কাজ করেছেন শান্তরা। কাল থেকে তারা শুরু করেছেন স্কিলের অনুশীলন। হিউস্টনের প্রেইরিভিউ ক্রিকেট কমপ্লেক্সে শান্তরা শুরুতে ওয়ার্ম আপ ও ফুটবল খেলে নিজেদের ঝালিয়ে নেন।

তিন ম্যাচের সিরিজ শুরু হবে আগামীকাল ২১ মে। বাকি দুটি ম্যাচ হবে ২৩ ও ২৫ মে। প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে সবগুলো ম্যাচ হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায়। সিরিজ শেষে ২৮ মে যুক্তরাষ্ট্রের বিপক্ষেই আইসিসি কর্তৃক নির্ধারিত ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ। ১ জুন ভারতের বিপক্ষে হবে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ।

বিশ্বকাপের লড়াই শুরুর আগে সবমিলিয়ে বাংলাদেশ নিজেদের প্রস্তুতির জন্য পাচ্ছে ৫টি ম্যাচ। ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে শান্তদের বিশ্বকাপ। বাকি তিন ম্যাচের প্রতিপক্ষ হলো দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। প্রথম দুটি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রে বাকি দুটি ওয়েস্ট ইন্ডিজে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

কোপা থেকেও ছিটকে গেলেন ব্রাজিলের এদেরসন

Published

on

চোখের ইনজুরির কারণে কোপা আমেরিকাতেও খেলা হচ্ছে না এদেরসনের। গতকাল তা নিশ্চিত করেছেন ব্রাজিলের কোচ দরিভাল। এদেরসনের বিকল্প গোলরক্ষক হিসেবে রাফায়েলের নাম ঘোষণা করেন তিনি।

গত ১০ মে কোপার জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছিলেন দরিভাল। তবে গত সপ্তাহে এক বৈঠকের পর কোপায় ২৬ জনের স্কোয়াড সাজানোর অনুমোদন দেয় দক্ষিণ আমেরিকা ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। তাই নতুন তিনজন হিসেবে জুভেন্তাসের ডিফেন্ডার ব্রেমের, আতালান্তার মিডফিল্ডার এদেরসন এবং পোর্তোর স্ট্রাইকার পেপেকে অন্তর্ভুক্ত করেন ব্রাজিল কোচ।

গত সপ্তাহে ম্যানচেস্টার সিটির হয়ে টটেনহামের বিপক্ষে খেলার সময় চোখে আঘাত পান এদেরসন। স্ক্যান করার পর তার ডান চোখের সকেটে চিড় ধরা পড়ে। তাই প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে খেলতে পারেননি তিনি। খেলবেন না এফএ কাপের ফাইনালেও। এবার কোপা আমেরিকা থেকেও ছিটকে গেলেন তিনি।

২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা শুরু করবে ব্রাজিল। গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ কলম্বিয়া ও প্যারাগুয়ে। আসর শুরুর আগে অবশ্য মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দুটো প্রীতি ম্যাচ খেলবে সেলেসাওরা।

ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গাব্রিয়েল, মারকিনিওস, দানিলো, ইয়ান কৌতো, গিলের্মে আরানাল, ওয়েন্দেল, ব্রেমের।

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারেস, দগলাস লুইস, জোয়াও গোমেস, লুকাস পাকেতা, এদেরসন।

ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গাব্রিয়েল মার্তিনেলি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও, ভিনিসিয়ুস জুনিয়র, পেপে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

আক্ষেপ রয়ে গেছে মোস্তাফিজের

Published

on

আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় এক দশক কাটিয়ে দিয়েছেন মোস্তাফিজুর রহমান। দেশের হয়ে তিন ফরম্যাটের জার্সিই গায়ে চাপিয়েছেন। তবে একটি আক্ষেপ রয়ে গেছে মোস্তাফিজের। জাতীয় দলের হয়ে বড় ট্রফি এখনও জিততে পারেননি। ২০১৭ সালে বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলেছিল, ওই দলে ছিলেন মোস্তাফিজ। কিন্তু কখনো আন্তর্জাতিক টুর্নামেন্টের শিরোপা জেতা হয়নি।

এ নিয়ে রবিবার বিসিবির প্রকাশিত এক ভিডিওতে মোস্তাফিজ বলেন, ভালো করার তো শেষ নাই। চেষ্টা করব আগে যা করেছি, সেটা থেকে আরও ভালো করার। আমার মনে হয় বড় প্লেয়াররা বড় ট্রফি জেতে। তাদের বড় প্লেয়ার বলা হয়। এই আক্ষেপ তো সবসময় রয়ে গেছে।

এখন অবধি জাতীয় দলের হয়ে ১৫ টেস্টে ৩১, ১০৪ ওয়ানডেতে ১৬৪ ও ৯৩ টি-টোয়েন্টিতে ১১০ উইকেট নিয়েছেন মোস্তাফিজ। এতে গৌরব আছে তার। কোন ফরম্যাটটা বেশি প্রিয়? টি-টোয়েন্টি বিশ্বকাপে যাওয়ার আগে বলেছেন এই ফরম্যাটের কথাই।

তিনি বলেন, দেশের হয়ে খেলাটা গৌরবের বিষয়। আমি সবসময় উপভোগ করি দেশের হয়ে খেলাটা। ভালো লাগার কথা বললে আমি টি-টোয়েন্টিটা খুব উপভোগ করি। এই ফরম্যাটটা বেশ চাপের। এ কারণেই মনে হয় ভালো লাগে আমার। চাপ নিয়ে খেলতে অনেক উপভোগ করি। আমাদের যে বোলাররা আছে তাসকিন, শরিফুল, সাইফউদ্দিন, হাসান- আমি যতটুকু শিখেছি ওদের সাথে শেয়ার করি যদি আমাদের আরেকটু উন্নতি হয়।

মোস্তাফিজের নামেও এখন কিছুটা পরিবর্তন এসেছে। ধারাভাষ্যকার, সতীর্থরা তাকে ডাকেন ‘দ্য ফিজ নামে। কীভাবে এমন নাম পেলেন তিনি?

মোস্তাফিজ বলেন, বোলিং বোর্ড বা ফিল্ডিং বোর্ডে আমার নাম ধরত না, তাই সংক্ষেপে ফিজ লিখত, আমি জিজ্ঞেস করলাম এটা কে। আমাকে বলল এটা তুমি। ওই সময়ে আমি আইপিএল খেলতে গেলাম, ওখানেও নামটা ছড়িয়ে যায়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

মুস্তাফিজকে মিস করেছে চেন্নাই

Published

on

১৮ রানের কম ব্যবধানেই হারলে প্লে-অফ নিশ্চিত হয়ে যেত চেন্নাই সুপার কিংসের। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে এর চেয়ে বেশি ব্যবধানে হেরে আসর থেকেই ছিটকে গেল তারা। রানরেটের ব্যবধানে তাদের টপকে প্লে-অফ নিশ্চিত করে বেঙ্গালুরু।

আসরের শুরু থেকে চোটসমস্যা বেশ ভুগিয়েছে চেন্নাইকে। ওপেনার ডেভন কনওয়ে চোটের কারণে খেলতে পারেননি। শুরু থেকে খেলা হয়নি লঙ্কান পেসার মাথিশা পাথিরানারও। মুস্তাফিজ বেশ ভালো করতে থাকলেও আইপিএলের মাঝপথে দেশে ফিরতে হয়েছে তাকে। পরে চোটের কারণে দেশে ফিরে যান পাথিরানাও। সব মিলিয়ে চলমান আইপিএলে বেশ ঝামেলার মধ্যেই ছিল চেন্নাই।

দেশে ফিরে আসার আগে ৯ ম্যাচে ১৪ উইকেট নিয়েছিলেন মুস্তাফিজ। এর মাঝে শীর্ষ উইকেট শিকারী হিসেবে পার্পল ক্যাপও পেয়েছিলেন তিনি। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে চেন্নাই অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় মোস্তাফিজকে মিস করেছেন সে কথা অকপটে স্বীকার করেছেন।

তিনি বলেন, ‘ভালো উইকেট ছিল। বিশেষ করে স্পিনারদের জন্য। টার্গেট দেখে খুশি হয়েছিলাম। আমাদের ইনজুরি সমস্যা ছিল বেশি। ডেভন কনওয়ে খেলতে পারছেন না। মাথিশা পাতিরানাও ইনজুরির কারণে চলে যান। একই সঙ্গে ফিজকেও (মুস্তাফিজ) অনেক বেশি মিস করেছি এই ম্যাচে। আপনি যখন ইনজুরি সমস্যায় থাকবেন, তখন একটি ব্যালান্স দল তৈরি করা কঠিন হয়ে যায়।’

এই জয়ে ১৪ ম্যাচ শেষে বেঙ্গালুরুর পয়েন্ট ১৪। রানরেট ০.৪৫৯। আর সমান পয়েন্ট হলেও চেন্নাইয়ের রান রেট ০.৩৯২। আগামী ২২মে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে পয়েন্ট টেবিলের তিন নম্বর দলের বিপক্ষে এলিমিনেটর ম্যাচে খেলবে কোহলিরা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
পুঁজিবাজার24 mins ago

বিএসইসির কমিশনার হিসেবে যোগ দিলেন তারিকুজ্জামান

পুঁজিবাজার25 mins ago

ই-জেনারেশনের সর্বোচ্চ দরপতন

পুঁজিবাজার38 mins ago

ক্যাপিটাল গেইনে করারোপ হবেনা, কাজ করছে বিএসইসি

পুঁজিবাজার46 mins ago

দরবৃদ্ধির শীর্ষে ওরিয়ন ফার্মা

পুঁজিবাজার57 mins ago

ওরিয়ন ফার্মার ৪১ কোটি টাকার লেনদেন

পুঁজিবাজার1 hour ago

সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

টেলিকম ও প্রযুক্তি1 hour ago

গুগল স্টোরেজ খালি করবেন যেভাবে

পুঁজিবাজার2 hours ago

তিন কোম্পানির লেনদেন চালু মঙ্গলবার

খেলাধুলা2 hours ago

দ্বিতীয়বার গোল্ডেন বুট পেলেন হালান্ড

বীমা2 hours ago

রাবি শিক্ষার্থীর মৃত্যুদাবির চেক হস্তান্তর করলো জেনিথ লাইফ

পুঁজিবাজার2 hours ago

তিন কোম্পানির লেনদেন বন্ধ কাল

কর্পোরেট সংবাদ2 hours ago

সিটি ব্যাংকের নতুন এএমডি আজিজুর রহমান

পুঁজিবাজার3 hours ago

আগামীকাল স্পট মার্কেটে যাচ্ছে নয় কোম্পানি

খেলাধুলা3 hours ago

যুক্তরাষ্ট্রে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ

ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

বিসিএস প্রিলিমিনারির ফল ১৫ দিনেই প্রকাশের আশা পিএসসির

খেলাধুলা3 hours ago

কোপা থেকেও ছিটকে গেলেন ব্রাজিলের এদেরসন

আন্তর্জাতিক3 hours ago

মোহাম্মদ মোখবার হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট

অর্থনীতি3 hours ago

দেশে ডিজিটাল লেনদেনে জড়িত ৪৫ শতাংশ মানুষ

ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

আকিজ ফুডে চাকরির সুযোগ

কর্পোরেট সংবাদ4 hours ago

আঞ্জুমান মুফিদুলকে এনআরবিসি ব্যাংকের অনুদান

পুঁজিবাজার4 hours ago

দেড় ঘণ্টায় লেনদেন ২৩৮ কোটি টাকা

জাতীয়4 hours ago

মৌলভীবাজার সদর উপজেলায় নির্বাচন স্থগিত

জাতীয়4 hours ago

হতদরিদ্র দেখতে বছর পাঁচেক পর জাদুঘরে যেতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

তাপপ্রবাহে মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার নতুন নির্দেশনা মাউশির

পুঁজিবাজার5 hours ago

ডেল্টা লাইফের তিন প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১