Connect with us

আন্তর্জাতিক

বৈশ্বিক অবকাঠামো খাতে বড় ঘাটতির আশঙ্কা

Published

on

ডিএসই

বৈশ্বিক অবকাঠামো খাতে টেকসই উন্নয়নের চাহিদা দিন দিন বাড়ছে। তবে সে অনুপাতে অর্থের জোগান নিয়ে সংশয় রয়েছে খাতসংশ্লিষ্টদের একটি অংশে। সম্প্রতি এ ধরনের মন্তব্য করেন ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) গ্রুপের প্রধান মোহাম্মদ আল জাসের।

তিনি জানান, এ খাতে বিশ্বব্যাপী ঘাটতি ২০৪০ সাল নাগাদ ১৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছতে পারে। আল জাসের বলেন, আগামী বিশ্বের জন্য দীর্ঘমেয়াদি উন্নয়ন ও টেকসই অবকাঠামো প্রকল্প দরকার। কারণ বিশ্বব্যাপী অবকাঠামোগত অর্থায়নের ব্যবধান ২০৪০ সালের মধ্যে প্রায় ১৫ ট্রিলিয়ন ডলার হবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে সম্প্রতি আইডিবির বার্ষিক সভা ও সুবর্ণজয়ন্তী অনুষ্ঠিত হয়। সেখানে মোহাম্মদ আল জাসের বলেন, ‘টেকসই অবকাঠামো প্রকল্পগুলোর অর্থায়নে একটি বড় ধরনের পরিবর্তন প্রয়োজন।’

তার ভাষ্যে, ‘অবকাঠামো প্রকল্পগুলোর ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ব্যর্থ হচ্ছে প্রথাগত পাবলিক ফাইন্যান্সিং মেকানিজমগুলো। এ চ্যালেঞ্জ মোকাবেলা ও দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য পর্যাপ্ত তহবিল জোগাড় করতে বিশ্বে একটি নতুন পদ্ধতির প্রয়োজন।’

নতুন পদ্ধতি হিসেবে ইসলামী অর্থ ব্যবস্থার উল্লেখ করে আল জাসের বলেন, ‘এখানেই ইসলামিক ফাইন্যান্স আলোর রশ্মি হিসেবে আবির্ভূত হয়। এর সম্পদভিত্তিক ও ঝুঁকি ভাগাভাগি-সংক্রান্ত নীতিগুলো দীর্ঘমেয়াদি অবকাঠামো প্রকল্পগুলোর জন্য স্বল্পোন্নত দেশগুলোর চাহিদার সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ।’

তিনি আরো বলেন, ‘ইসলামিক ফাইন্যান্স পরিবেশগত দায়বদ্ধতার ওপর জোর দিয়ে এ প্রচেষ্টাগুলোকে সমর্থন করার জন্য পুরোপুরি প্রস্তুত।’

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

ইউরোপে প্রতিদিন হৃদরোগে প্রাণ হারাচ্ছে ১০ হাজার মানুষ

Published

on

ডিএসই

বিশ্বজুড়ে হৃদরোগ ভয়াবহ আকার ধারণ করেছে। এতে অকালেই প্রাণ হারাচ্ছেন অসংখ্য মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, কার্ডিওভাসকুলার ডিজিজ বা হৃদরোগে প্রতিবছর ৪০ শতাংশ মানুষের মৃত্যু হয়। এর মধ্যে শুধু ইউরোপেই প্রতিদিন ১০ হাজার মানুষের হৃদরোগে মৃত্যু হচ্ছে। এছাড়া প্রতি বছর এ জটিলতায় প্রায় চার মিলিয়ন বা ৪০ লাখ মানুষ মারা যাচ্ছেন।

বুধবার (১৫ মে) আল আরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হৃদরোগে আক্রান্ত হওয়ার তালিকায় নারীদের চেয়ে পুরুষ এগিয়ে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, ইউরোপে গড়ে নারীদের তুললায় আড়াইগুণ বেশি পুরুষের হৃদরোগে মৃত্যু হয়। এজন্য সংস্থাটি ইউরোপীয়দের লবণ খাওয়া কমানোর আহ্বান জানিয়েছে।

ডব্লিউএইচও’র ইউরোপ শাখার পরিচালক হ্যান্স ক্লাগ বলেন, ইউরোপের লোকজন প্রতিদিনের খাবারে প্রয়োজনের তুলনায় অতিরিক্তি লবণ গ্রহণে অভ্যস্ত। এটি এ রোগ বিস্তারের অন্যতম কারণ। খাবারে লবণের মাত্রা ২৫ শতাংশ কমিয়ে আনতে পারলে ২০৩০ সাল নাগাদ মৃত্যুর সংখ্যা ৯ লাখ কমানো সম্ভব।

হ্যান্স ক্লাগ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পুরোনো এক গবেষণার উদ্ধৃতি দিয়ে বলেন, উচ্চ রক্তচাপে ভোগা রোগীদের তালিকায়ও শীর্ষে রয়েছে ইউরোপ। তিনি জানান, এ মহাদেশের ৩০ থেকে ৭৯ বছর বয়সী ব্যক্তিদের মধ্যে গড়ে তিনজনে একজন উচ্চ রক্তচাপে ভোগেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

১২৫ কোটি ডলারে ফুডপান্ডা অধিগ্রহণ করবে উবার

Published

on

ডিএসই

তাইওয়ানে ফুডপান্ডার ব্যবসা অধিগ্রহণের ঘোষণা দিয়েছে উবার। অ্যাপস-ভিত্তিক জায়ান্ট দুটির এ চুক্তির আর্থিক পরিমাণ ১২৫ কোটি ডলার। ফুডপান্ডার প্যারেন্ট প্রতিষ্ঠান ডেলিভারির হিরোর চুক্তিটি সম্পন্ন করেছে উবার। খবর রয়টার্স।

উবার অ্যাপ-ভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানি হিসেবে বেশি পরিচিত হলেও খাবার সরবরাহ এর অন্যতম আয়ের উৎস। ফুডপান্ডার তাইওয়ানের অংশ অধিগ্রহণের পাশাপাশি কৌশলগত পদক্ষেপটিতে যুক্ত থাকছে জার্মান কোম্পানি ডেলিভারি হিরোর নতুন শেয়ারের মালিকানা।

২০১৯ সালে দক্ষিণ কোরিয়ায় ৪০০ কোটি ডলার চুক্তির পর ডেলিভারি হিরোর বৃহত্তম বাজারে পরিণত হয় এশিয়া। তবে মুনাফা বৃদ্ধির লক্ষ্যে এ অঞ্চলে নতুন কিছু পদক্ষেপ নেয় কোম্পানিটি, যার সর্বশেষটি হলো উবারের সঙ্গে চুক্তি।

কভিড-১৯ মহামারীর পর এশিয়ার খাদ্য সরবরাহ পরিষেবাগুলো ধীর হয়ে পড়েছিল। সম্প্রতি সে মন্থরতা কাটিয়ে উঠেছে অ্যাপ-ভিত্তিক কোম্পানিগুলো। ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ও জীবনযাত্রার ব্যয়ের বিষয়ে সতর্ক গ্রাহকদের ধরে রাখার জন্য মূল্যছাড়ের মতো পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে কোম্পানিগুলো। সেই সঙ্গে প্রচারেও প্রচুর ব্যয় করছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বিশেষ ভাড়া ঘোষণা কাতার এয়ারওয়েজের

Published

on

ডিএসই

ভ্রমণপিপাসুদের জন্য মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকা রুটের প্লেনের রিটার্ন টিকিটে বিশেষ ভাড়ার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক উড়োজাহাজ সংস্থা কাতার এয়ারওয়েজ। তবে শর্ত হিসেবে তারা জানিয়েছে, ২০২৪ সালের মধ্যে শুধু সুনির্দিষ্ট তারিখের মধ্যেই এই ভাড়ায় যাতায়াত করা যাবে।

বুধবার (১৫ মে) কাতার এয়ারওয়েজ জানায়, আকাশপথের যাত্রাকে আরও সুখকর করতে যাত্রীদের জন্য এই বিশেষ ভাড়া ঘোষণা করা হয়েছে। যাত্রীরা ইকোনমি ক্লাসে সর্বনিম্ন ৮৫ হাজার টাকায় ভ্রমণ করতে পারবেন। তবে শুধু কাতার এয়ারওয়েজের ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমেই টিকিট কাটা যাবে।

এয়ারওয়েজটি জানায়, বিশেষ ভাড়ায় গ্রিসের মাইকোনোসে ১ লাখ ১৮ হাজার ৭৫০, কাতারের দোহায় ১ লাখ ২৪ হাজার ৮৪০, স্পেনের মালাগায় ১ লাখ ৪৫ হাজার, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ১ লাখ ২৩ হাজার ৮৫৬, পাকিস্তানের লাহোরে ২ লাখ ২ হাজার, জার্মানির ফ্রাংকফুর্টে ১ লাখ ৯ হাজার ৯৩২ টাকায় রিটার্ন টিকিট পাওয়া যাবে।

এছাড়া জর্দানের আম্মানে ১ লাখ ৩০ হাজার, যুক্তরাজ্যের লন্ডনে ১ লাখ ১৮ হাজার ৫১৮, ইতালির রোম ৮৭ হাজার ৫১৪, কুয়েত ৮৫ হাজার, যুক্তরাষ্ট্রের বোস্টন ১ লাখ ৩৭ হাজার, লস এঞ্জেলসে ১ লাখ ৫৫ হাজার টাকায় রিটার্ন টিকিট কাটা যাবে।

এদিকে ছাড় দিলেও টিকিটের সঙ্গে কিছু শর্ত জুড়ে দিয়েছে কাতার এয়ারওয়েজ। তারা জানায়, বিভিন্ন উৎসবসহ ব্ল্যাকআউটের দিনগুলোতে অফারের টিকিট পাওয়া যাবে না। এছাড়া শিশু ও নবজাতকের ভাড়ার ক্ষেত্রে এই ছাড় প্রযোজ্য হবে না।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

এশিয়ার স্পট মার্কেটে দাম বেড়েছে এলএনজির

Published

on

ডিএসই

চলতি সপ্তাহে এশিয়ার স্পট মার্কেটে দাম বেড়েছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি)। এশিয়ার বাজারে জ্বালানিটির দাম বেড়ে যাওয়ায় ইউরোপের বাজারেও এর প্রভাব পড়েছে। সংশ্লিষ্টরা বলছেন, চীনের বাজারে চাহিদা বেড়ে যাওয়ায় মূলত জ্বালানিটির বাজারদর ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

শিল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় জুনের সরবরাহের জন্য প্রতি এমএমবিটিইউ এলএনজির গড় দাম চলতি সপ্তাহে ১০ ডলার ৫০ সেন্টে উঠেছে, এর আগের সপ্তাহে যা ছিল ১০ ডলার ৪০ সেন্ট।

বাজার পরামর্শক প্রতিষ্ঠান কেপলারের এলএনজি বাজারবিষয়ক বিশ্লেষক রিহানা রাশদি জানান, এশিয়া ও ইউরোপের বাজারে এলএনজির দাম বেড়েছে। অস্ট্রেলিয়ার জার্গন এলএনজি প্রকল্পে সংকট দেখা দেয়ায় মূলত জ্বালানিটির বৈশ্বিক বাজারে প্রভাব পড়েছে। জার্গন প্রকল্পটি বিশ্বের বৃহত্তম এলএনজি প্রকল্প। এমন একটি প্রকল্পে সংকট দেখা দিলে স্বাভাবিকভাবেই বৈশ্বিক বাজারে সরবরাহ সংকোচনের মুখে পড়ে।

তবে এ সংকট বেশিদিন স্থায়ী হবে না বলেও আশাবাদ ব্যক্ত করেছেন এ বিশ্লেষক। তিনি বলেন, ‘‌ইউরোপ ও উত্তর-পূর্ব এশিয়ায় শিগগিরই চাহিদা কমে আসার সম্ভাবনা রয়েছে। তাছাড়া এসব অঞ্চলে গ্যাস ও এলএনজির মজুদও পর্যাপ্ত।’

যান্ত্রিক ত্রুটির কারণে জার্গন গ্যাস ফ্যাসিলিটির একটি উৎপাদন ট্রেইন (এলনজি খাতে গ্যাস প্রক্রিয়াকরণ, পরিশোধন ও তরলীকরণের সার্বিক কার্যক্রমকে ট্রেইন বলা হয় ) বন্ধ হয়ে পড়েছিল। বিশ্লেষকরা জানিয়েছিলেন, এটি অন্তত পাঁচ সপ্তাহ বন্ধ থাকবে। তবে শেভরন অস্ট্রেলিয়া গত সপ্তাহে জানায়, সেখানে পুরোদমে ফের উৎপাদন শুরু করতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

কমোডিটি প্রাইসিং এজেন্সি আর্গাসের এলএনজি প্রাইসিং বিভাগের প্রধান স্যামুয়েল গুড বলেন, দক্ষিণ কোরিয়া ও জাপানের ক্রেতারা দাম বেড়ে যাওয়ায় বর্তমানে স্পট মার্কেট থেকে এলএনজি কেনার পরিমাণ সীমিত করেছে। বর্তমানে তারা বাড়তি চাহিদা মেটাতে টার্মিনালগুলোয় থাকা মজুদের ওপরই নির্ভর করছেন।

তিনি জানান, বর্তমানে যুক্তরাষ্ট্রের ফ্রিপোর্ট এলএনজির রফতানি টার্মিনালে এলএনজি উৎপাদন বেড়েছে। তিন ট্রেইন ফ্যাসিলিটির দুটিতেই ফিডগ্যাসের সরবরাহ পূর্ণ সক্ষমতা কাছাকাছি পর্যায়ে অবস্থান করছে।

সংশ্লিষ্টরা বলছেন, মধ্যপ্রাচ্য সংঘাতের কারণে কাতার থেকেও এলএনজির সরবরাহ কমে যাওয়ার ঝুঁকি বাড়ছে। কাতার এলএনজি রফতানিতে বিশ্বের তৃতীয় শীর্ষ দেশ। সরবরাহ কমে যাওয়ার এ আশঙ্কাও মুল্যবৃদ্ধিতে বড় ভূমিকা রাখছে।

এদিকে এলএনজির পরিবহন ব্যয়ও বাড়ছে আশঙ্কাজনক হারে। কারণ ইউরোপমুখী জাহাজগুলো লোহিত সাগর এড়িয়ে চলছে। ফলে বিকল্প পথে এলএনজির পরিবহনে ব্যয় হচ্ছে অতিরিক্ত সময় ও অর্থ। প্রতি এমএমবিটিইউর দাম ১০ ডলারের ওপরে উঠে যাওয়ায় ভারত ও চীনসহ এশিয়ার ক্রেতা দেশগুলো ফের আমদানির পরিমাণ কমাতে শুরু করেছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ফ্রান্সে অ্যামাজনের আরও ১৩০ কোটি ডলার বিনিয়োগ

Published

on

ডিএসই

ফ্রান্সে চলমান বিনিয়োগ কার্যক্রমের সঙ্গে আরও ১৩০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করতে যাচ্ছে অ্যামাজন। এর মাধ্যমে স্থানীয় বাজারে তিন হাজারের বেশি স্থায়ী কর্মসংস্থান যোগ করবে বৈশ্বিক জায়ান্টটি। খবর রয়টার্স।

অ্যামাজন এক বিবৃতিতে নতুন বিনিয়োগের উদ্দেশ্য সম্পর্কে জানিয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, অ্যামাজন ওয়েব সার্ভিসেসের (এডব্লিউএস) বিনিয়োগ ফ্রান্সের বিকাশমান জেনারেটিভ এআই পরিষেবাকে সমৃদ্ধ করবে। এর মাধ্যমে প্যারিস এলাকায় ক্লাউড অবকাঠামোর সক্ষমতা বাড়াবে। এছাড়া সম্প্রসারণ হবে আলপস অঞ্চলের লজিস্টিক অবকাঠামো।

অ্যামাজন ২০১০ সাল থেকে ফরাসি কার্যক্রমে ২ হাজার কোটি ইউরোর বেশি বিনিয়োগ করেছে। ক্লাউড ও অনলাইন খুচরা ব্যবসায় ২২ হাজারের বেশি স্থায়ী কর্মী নিয়োগও দিয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
পায়রা বন্দরে পরীক্ষামূলকভাবে ভিড়লো বিদেশি জাহাজ
জাতীয়8 mins ago

পায়রা বন্দরে পরীক্ষামূলকভাবে ভিড়লো বিদেশি জাহাজ

ডিএসই
জাতীয়30 mins ago

মাদকের নতুন ডিজি মোস্তাফিজুর রহমান

ডিএসই
আইন-আদালত36 mins ago

কাচ্চি ভাই রেস্টুরেন্টের মালিকের জামিন

ডিএসই
খেলাধুলা50 mins ago

সাকিবের কাতারে ওয়ানিন্দু হাসারাঙ্গা

ডিএসই
জাতীয়1 hour ago

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাপানের ভাইস মিনিস্টারের বৈঠক

ডিএসই
অর্থনীতি1 hour ago

সেমিকন্ডাক্টর শিল্পের জন্য ৫০ কোটি ডলার বরাদ্দ চান তথ্য প্রতিমন্ত্রী

ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার1 hour ago

একাদশে ভর্তি আবেদন শুরুর তারিখ ২৬ মে

ডিএসই
খেলাধুলা2 hours ago

বাংলাদেশ ক্রিকেট দলকে শুভকামনা জানালেন ডোনাল্ড লু

ডিএসই
আবহাওয়া2 hours ago

দুই দিনের হিট অ্যালার্ট জারি

ডিএসই
অর্থনীতি2 hours ago

ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান

ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে সিঙ্গার

ডিএসই
রাজধানী2 hours ago

ডিএনসিসির খালে ময়লা ফেললেই শাস্তি: মেয়র

ডিএসই
পুঁজিবাজার3 hours ago

ডিএসইর বর্তমান পর্ষদ বাজারের উন্নয়নে কাজ করছে: হাসান বাবু

ডিএসই
স্বাস্থ্য3 hours ago

ডেঙ্গু আক্রান্ত আরও ২১ জন

ডিএসই
আবহাওয়া3 hours ago

দাবদাহ নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

সহকারী শিক্ষক নিয়োগ দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ

ডিএসই
জাতীয়4 hours ago

যুক্তরাষ্ট্র এখন নির্বাচনের আগের অবস্থানে নেই: পরিবেশমন্ত্রী

ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

১৮তম নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৪৭৯৯৮১

ডিএসই
কর্পোরেট সংবাদ4 hours ago

ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন ভোলার শামীম

ডিএসই
খেলাধুলা4 hours ago

বিশ্বকাপ খেলতে মধ্যরাতে দেশ ছাড়ছে বাংলাদেশ দল

ডিএসই
পুঁজিবাজার4 hours ago

ক্যাটাগরি পরিবর্তনে আরও বিচক্ষণ হওয়ার দাবি ডিবিএর

ডিএসই
অর্থনীতি4 hours ago

প্রথম আন্তর্জাতিক জুয়েলারি মেশিনারিজ প্রদর্শনী জুলাইয়ে

ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য প্রশিক্ষণ একাডেমি করা হবে: ইউজিসি

ডিএসই
অর্থনীতি5 hours ago

১০ হাজার টন মসুর ডাল কিনছে সরকার

ডিএসই
জাতীয়5 hours ago

বাংলাদেশের সঙ্গে নতুন বিনিয়োগ নিয়ে কথা বলেছি: ডোনাল্ড লু

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১