Connect with us

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বড় ১০ অর্থনীতির দেশ যেগুলো

Published

on

লেনদেন

মোট দেশজ উৎপাদনের (জিডিপি) মাপকাঠিতে যুক্তরাষ্ট্র এখনো বিশ্বের বৃহত্তম অর্থনীতি। বিশ্বের বৃহত্তম এই অর্থনীতি এমনকি দ্বিতীয় স্থানে থাকা চীনের চেয়েও দেড় গুণেরও বড়। ফোর্বস ইন্ডিয়া ডটকমের সদ্য প্রকাশিত ‘বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতি ২০২৪’ শীর্ষক তালিকায় যুক্তরাষ্ট্র ও চীনের পরে রয়েছে যথাক্রমে জার্মানি, জাপান ও ভারত।

যুক্তরাষ্ট্র যুগ যুগ ধরে বিশ্বের বৃহত্তম অর্থনীতি হিসেবে তার স্থান পাকাপাকি করে রেখেছে। আরও সুনির্দিষ্টভাবে বলা যায়, যুক্তরাষ্ট্র সেই ১৯৬০ সাল থেকেই বিশ্বের বৃহত্তম অর্থনীতির মুকুট পরে আছে। গত ৬৪ বছরে শীর্ষ ১০–২০ অর্থনীতির তালিকায় বিভিন্ন দেশের উত্থান–পতন ঘটলেও যুক্তরাষ্ট্রের অবস্থানে কোনো হেরফের ঘটেনি।

ফোর্বসের তথ্য মতে, বর্তমানে দেশটির জিডিপির ২৭ হাজার ৯৭৪ বিলিয়ন বা ২৭ লাখ ৯৭ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। দ্বিতীয় স্থানে থাকা চীনের জিডিপির আকার হলো ১৮ হাজার ৫৬৬ বিলিয়ন বা ১৮ লাখ ৫৬ হাজার ৬০০ কোটি ডলার।

বিশ্বের অন্য বৃহৎ অর্থনীতিগুলো অবশ্য যুক্তরাষ্ট্র ও চীনের চেয়ে যোজন যোজন পিছিয়ে রয়েছে। যেমন ফোর্বসের তালিকায় তৃতীয় স্থান পাওয়া জার্মানির জিডিপির আবার ৪ হাজার ৭৩০ বিলিয়ন বা ৪ লাখ ৭৩ হাজার কোটি ডলার। তালিকায় চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে জাপান ও ভারত। এর মধ্যে জাপানের জিডিপি ৪ হাজার ২৯১ বিলিয়ন ও ভারতের জিডিপি ৪ হাজার ১১২ বিলিয়ন ডলার।

ফোর্বসের তালিকা অনুযায়ী ষষ্ঠ থেকে দশম স্থানে থাকা দেশগুলোর জিডিপির আকার এ রকম: যুক্তরাজ্য ৩ হাজার ৫৯২ বিলিয়ন, ফ্রান্স ৩ হাজার ১৮২ বিলিয়ন, ইতালি ২ হাজার ২৮০ বিলিয়ন, ব্রাজিল ২ হাজার ২৭২ বিলিয়ন ও কানাডা ২ হাজার ২৪২ বিলিয়ন ডলার।

১১তম থেকে ২০ স্থানে রয়েছে মেক্সিকো (১,৯৯২ বিলিয়ন ডলার), রাশিয়া (১,৯২৪ বিলিয়ন ডলার), দক্ষিণ কোরিয়া (১,৭৮৪ বিলিয়ন ডলার), অস্ট্রেলিয়া (১,৬৯৬ বিলিয়ন ডলার), স্পেন (১,৬৮৫ বিলিয়ন ডলার), ইন্দোনেশিয়া (১,৫৪১ বিলিয়ন ডলার), তুরস্ক (১,৩৪০ বিলিয়ন ডলার), নেদারল্যান্ডস (১,১৬৭ বিলিয়ন ডলার, সৌদি আরব (১,১১২ বিলিয়ন ডলার) ও সুইজারল্যান্ড (৯৭৭.৯৫ বিলিয়ন ডলার)।

এবার বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতির দেশগুলোয় জনগণের মাথাপিছু জিডিপিও দেখে নেওয়া যাক। যুক্তরাষ্ট্র ৮৩ হাজার ৬০ ডলার, চীন ১৩ হাজার ১৬০ ডলার, জার্মানি ৫৬ হাজার ৪০ ডলার, জাপান ৩৪ হাজার ৫৫০ ডলার, ভারত ২ হাজার ৮৫০ ডলার, যুক্তরাজ্য ৫২ হাজার ৪৩০ ডলার, ফ্রান্স ৪৮ হাজার ২২০ ডলার, ইতালি ৩৮ হাজার ৯৩০ ডলার, ব্রাজিল ১১ হাজার ৩০ ডলার, কানাডা ৫৫ হাজার ৫৩০ ডলার।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

নীতি সুদহার কমালো ফেডারেল রিজার্ভ

Published

on

লেনদেন

চার বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবার সুদহার কমাল যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ। গত বুধবার দেশটির আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি দশমিক ৫০ শতাংশীয় পয়েন্টে সুদহার কমানোর ঘোষণা দেয়। এতে সুদহার নেমে এসেছে ৪ দশমিক ৫ থেকে ৫ শতাংশের মাঝে। খবর নিক্কেই এশিয়া ও এপি।

মূল্যস্ফীতি লাগামে আনতে দীর্ঘ সময় ধরে সুদহার রেকর্ড উচ্চতায় ধরে রেখেছিল ফেড, যা দেশটির ক্ষুদ্র থেকে মাঝারি সব ধরনের ব্যবসা ও গৃহস্থালি পর্যায়ে নেতিবাচক প্রভাব তৈরি করে। এ কারণে সুদহার কমানো ছিল অতিপ্রত্যাশিত।

সুদহার কমানোর জন্য মূল্যস্ফীতির লক্ষ্য ২ শতাংশে নির্ধারণ করেছিল ফেড। সাম্প্রতিক সময়ে মূল্যস্ফীতির মন্থরগতি দেখা যায়, যা মার্কিন অর্থনীতিকে মন্দার আশঙ্কা থেকে রক্ষা করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপটি মূল সুদহারকে প্রায় ৪ দশমিক ৮ শতাংশে নামিয়ে এনেছে, যা সর্বশেষ ১৪ মাস ধরে দুই দশকের মধ্যে সর্বোচ্চ ৫ দশমিক ৩ শতাংশে স্থির ছিল।

২০২২ সালের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি চার দশকের মধ্যে সর্বোচ্চ ৯ দশমিক ১ শতাংশে পৌঁছায়, যা গত মাসে তিন বছরের মধ্যে সর্বনিম্ন ২ দশমিক ৫ শতাংশে নেমে আসে। যা ফেডের ২ শতাংশ লক্ষ্য থেকে বেশি দূরে নয়।

ফেডের নীতিনির্ধারকরাও ইঙ্গিত দিয়েছেন যে এ বছর দুটি বৈঠক থেকে নভেম্বর ও ডিসেম্বরে সুদহার অতিরিক্ত দশমিক ৫০ শতাংশীয় পয়েন্ট কমতে পারে। এছাড়া ২০২৫ সালে আরো চার দফা এবং ২০২৬ সালে দুই দফা সুদহার কমানোর পরিকল্পনা করছে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে ৩ হাজার কোটির সম্পত্তি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী

Published

on

লেনদেন

ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী যুক্তরাজ্যে সম্পদের পাহাড় গড়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার অনুসন্ধানে বের হয়ে এসেছে সামান্য সরকারি বেতন পেয়েও ভিনদেশে কীভাবে সাম্রাজ্য গড়ে তুলেছেন আওয়ামী লীগের সাবেক এই মন্ত্রী।

দীর্ঘ অনুসন্ধানের পর বুধবার আলজাজিরার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, সাইফুজ্জামান চৌধুরী যুক্তরাজ্যে ২৫০ মিলিয়ন ডলার খরচ করে ৩৬০টি বিলাসবহুল বাড়ি কিনেছেন। যা বাংলাদেশি অর্থে প্রায় ৩ হাজার কোটি টাকার সমান। ব্রিটেন ছাড়াও নিজের রিয়েল স্টেট ব্যবসাকে সম্প্রসারণ করেছেন মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই, নিউইয়র্ক, সিঙ্গাপুর এবং মালয়েশিয়া পর্যন্ত। সবমিলিয়ে তিনি পাঁচশরও বেশি বাড়ি কিনেছেন। যেগুলোর মূল্য প্রায় ৭০০ মিলিয়ন ডলার।

আলজাজিরা বলছে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বেশ ভালো সখ্যতা ছিল সাইফুজ্জামানের। যা তিনি নিজেই স্বীকার করে বলেছেন, “আমার বাবা শেখ হাসিনার খুব কাছের লোক ছিলেন। আমিও তার কাছের লোক… শেখ হাসিনা আমার বস… তিনি জানেন যুক্তরাজ্যে আমার ব্যবসা আছে।”

প্রতিবেদনে বলা হয়েছে, সাইফুজ্জামান চৌধুরী ২০১৭ সালের দিকে সম্পত্তি কেনা বাড়িয়ে দেন। ২০১৯ সালে যখন তিনি মন্ত্রী হন, তখন এটি আরও বাড়ে।

কাতারভিত্তিক এই সংবাদমাধ্যম বলেছে, গত বছর বিনিয়োগকারীর ছদ্মবেশে তাদের সাংবাদিক সাইফুজ্জামানের ১৪ মিলিয়ন ডলারের বাড়িতে যায়। ওই সময় ‘ছদ্মবেশী’ সাংবাদিকদের সাইফুজ্জামান বড়াই করে জানান, তিনি কুমিরের চামড়ার হাতে তৈরি জুতার ওপর হাজার হাজার ডলার খরচ করেন এবং লন্ডনের সবচেয়ে দামী দোকান থেকে ইতালিয়ান স্যুট তৈরি করে পরেন।

এছাড়া ওই সময় লন্ডনের নিজের বাড়িও ঘুরিয়ে দেখান তিনি। যেটিতে রয়েছে সিনেমা হল, জিম, ব্যক্তিগত এলিভেটর এবং নতুন রোলস রয়েলস গাড়ি রাখার নিরাপদ আন্ডারগ্রাউন্ড পার্কিং এরিয়া।

সাইফুজ্জামান আলজাজিরার কাছে দাবি করেছেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও আরব আমিরাতে নিজের বৈধ ব্যবসার মাধ্যমে এই সম্পদ কিনেছেন তিনি। তবে অন্তর্বর্তী সরকার তার বিরুদ্ধে এখন অর্থপাচারের অভিযোগ এনে তদন্ত শুরু করেছে। ইতোমধ্যে তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ এবং তার পরিবারের মালিকানাধীন ইউসিবিএল ব্যাংকের নিয়ন্ত্রণ নিয়েছে। এছাড়া ছাত্র-জনতার গণবিপ্লবের মুখে যখন শেখ হাসিনা পালিয়ে ভারতে চলে যান তখন সাইফুজ্জামানও দেশে ছেড়ে চলে যান।

আলজাজিরার ইউটিউব অ্যাকাউন্ট ও ওয়েবসাইটে সাইফুজ্জামানকে নিয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

হংকং যাওয়ার পথে ফ্লাইটে বাংলাদেশি যাত্রীর মৃত্যু

Published

on

লেনদেন

ঢাকা থেকে হংকং যাওয়ার পথে ফ্লাইটের ভেতরে এক বাংলাদেশি যাত্রীর মৃত্যু হয়েছে। আজ বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে হংকং-ভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা থেকে হংকংগামী ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজের একটি ফ্লাইটে ৪৭ বছর বয়সী এক বাংলাদেশি যাত্রী মারা গেছেন।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, ফ্লাইটটি ঢাকা থেকে স্থানীয় সময় মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দিনগত রাত ২টায় ছেড়ে বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৭টা ৪৯ মিনিটে হংকংয়ে পৌঁছায়। ফ্লাইট মাঝ আকাশে থাকা অবস্থায় ওই যাত্রীর মৃত্যু হয়।

হংকং পুলিশ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, তারা বুধবার সকাল ৮টার কিছুক্ষণ পরে খবর পেয়েছে বাংলাদেশের রাজধানী থেকে আসা সিএক্স৬৬২ ফ্লাইটে এক যাত্রী মারা গেছেন। পুলিশের তরফ থেকে মৃত ওই বাংলাদেশি যাত্রীর ময়নাতদন্ত করার ঘোষণা দেওয়া হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

কলিং ভিসা চালু করলো মালয়েশিয়া, যেতে পারবেন বাংলাদেশিরা

Published

on

লেনদেন

প্লান্টেশনে বিদেশী কর্মী নেবে মালয়েশিয়া। ম্যানুয়াল পদ্ধতিতে ‘চাহিদাপত্র’ সত্যায়ন করার ঘোষণার মধ্যে দিয়ে বন্ধ থাকা কলিং ভিসা আবারো চালু করল দেশটি।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় মালেশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে মালয়েশিয়া সরকার নতুন করে তাদের প্ল্যান্টেশন সেক্টরে বিদেশী কর্মী নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে। মালয়েশিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক ইতোমধ্যে মালয়েশিয়ায় কর্মী নিয়োগের কোটা অনুমোদন করা শুরু হয়েছে। বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে ইতোমধ্যে প্ল্যান্টেশন সেক্টরের চাহিদাপত্র ম্যানুয়াল পদ্ধতিতে সত্যায়ন করা হচ্ছে। মালয়েশিয়ায় কর্মী নিয়োগের চাহিদাপত্র সত্যায়নের জন্য উল্লেখিত বিজ্ঞপ্তিতে চাওয়া তথ্যাদি বাংলাদেশ হাইকমিশনে জমা প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

মালয়েশিয়ায় কর্মী নিয়োগের চাহিদাপত্র সত্যায়নের জন্য প্রায় ১৫ রকমের তথ্যাদি বাংলাদেশ হাইকমিশনে জমা দেয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে কোম্পানির অনুমোদনপত্র (কমপক্ষে কোম্পানির একজন কর্মচারী হতে হবে ম্যানেজার পর্যায়ে), সত্যায়ন ফি’র মূল ব্যাংক স্লিপ, শ্রমিকদের সবশেষ বেতন স্লিপ (চার/পাঁচজন শ্রমিকের নমুনা বেতন স্লিপ), কোম্পানির পটভূমি তথ্যের একটি প্রোফাইল যেখানে উল্লেখ থাকবে বিদ্যমান শ্রমিকের সংখ্যা (দেশী ও বিদেশী), শ্রমিকদের দুই/তিনজনের ফোন নম্বর, কোম্পানির ব্যাংক স্টেটমেন্ট (বিগত তিন মাসের) যেখানে ১০০ শ্রমিকের জন্য ন্যূনতম ব্যালেন্স থাকতে হবে দুই লাখ মালয়েশিয়ান রিঙ্গিত।

এছাড়াও বিদেশী শ্রমিক ক্ষতিপূরণ প্রকল্পের সকসো নথি (বিদ্যমান কর্মীদের নমুনা নথি), বিদেশী কর্মীদের হাসপাতালে ভর্তি এবং সার্জিকা এক স্কিম (এসপিআইকেপিএ) (এসকেএইচপিপিএ)-এর নথি (বিদ্যমান শ্রমিকদের নমুনা নথি), বিদ্যমান শ্রমিকদের আবাসন সম্পর্কে জেটিকে অনুমোদিত সার্টিফিকেট, জমির মালিকানার দলিল/জমি ইজারা দলিল, প্রতিশ্রুতি/গ্যারান্টি পত্র, পরিচালকের স্বাক্ষরিত ডিমান্ড লেটার, পাওয়ার অব অ্যাটর্নি, কর্মসংস্থান চুক্তি, রিক্রুটিং এজেন্ট (বিআরএ) এবং কোম্পানির মধ্যে চুক্তি, মালয়েশিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক কোটা অনুমোদন পত্রসহ সকল নথির দুই সেট তৈরি করে এক সেট মূল এবং এক সেট অনুলিপি হিসেবে দিতে হবে।

চলতি বছরের ১৬ জানুয়ারি মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী স্টিভেন সিমের সাথে বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল তাকে এই সিদ্ধান্তের কথা জানালেও সম্প্রতি ড. মুহাম্মদ ইউনূস অন্তর্বর্তী সরকারের প্রধান হওয়ার পর এমন সিদ্ধান্তে উৎফুল্ল মালয়েশিয়া প্রবাসীরা।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন আতিশি

Published

on

লেনদেন

দিল্লির রাজনীতিতে আজ এক নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে। আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরিওয়ালের পদত্যাগের পর, দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে আতিশি মার্লেনার নাম ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় আপের পরিষদীয় দলের বৈঠকে দিলীপ পাণ্ডের প্রস্তাবে আতিশির নাম সর্বসম্মতভাবে সমর্থিত হয়। দলীয় সূত্র জানিয়েছে, আনুষ্ঠানিক ঘোষণা খুব শিগগিরই আসবে।

বর্তমানে দিল্লি সরকারের শিক্ষা ও গণপূর্ত বিভাগের মতো গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন আতিশি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছেন তিনি। দিল্লির স্কুলগুলোতে শিক্ষার মান পরিবর্তনের জন্য ব্যাপকভাবে কাজ করছেন আতিশি।

দুর্নীতির মামলায় সিসোদিয়া গ্রেফতার হওয়ার পর মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন কালকাজির ৪৩ বছর বয়সী আতিশি। কেজরিওয়াল এবং সিসোদিয়া যখন কারাগারের ছিলেন, তখন আতিশি এএপি পার্টির সব ধরনের ইভেন্ট এবং মিডিয়াগুলোতে দলের অবস্থান স্পষ্ট করেন।

এর আগে গত রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে দলীয় সভায় হঠাৎ দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দেবেন। মানুষের রায়ে যদি ফের মুখ্যমন্ত্রী হতে পারেন, তাহলেই কেবল ওই চেয়ারে আবার বসবেন।

আবগারি দুর্নীতি মামলায় প্রায় ছয়মাস জেলে ছিলেন কেজরিওয়াল। কয়েকদিন আগেই ছাড়া পেয়েছেন তিনি। তারপর রোববার প্রথমবার দলীয় কার্যালয়ে যান এবং দলীয় নেতাদের সঙ্গে কথা বলেন। সেখানেই হঠাৎ মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা দেন তিনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

লেনদেন লেনদেন
পুঁজিবাজার13 hours ago

শেয়ারবাজারে লেনদেন কমলেও বেড়েছে মূলধন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান-পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। তবে সপ্তাহ...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার20 hours ago

রেকিট বেনকিজারের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান রেকিট বেনকিজার (বাংলাদেশ) পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার20 hours ago

সুকুক বন্ডের নামে বড় কারসাজি সালমান এফ রহমানের

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ২০২১-২২ সময়ে যেন সহসাই আলাদিনের চেরাগ পায় গ্রেপ্তারকৃত সালমান এফ রহমানের ফ্ল্যাগশিপ প্রতিষ্ঠান বেক্সিমকো লিমিটেড।...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার1 day ago

সিভিও পেট্রোক্যামিকেলের লভ্যাংশ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারি পিএলসি ৩০ জুন,২০২৪ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৪৯ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ, ডিএসইতে ফের দুই স্বতন্ত্র পরিচালক নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুইজন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

ডমিনেজ স্টিলের কারখানা বন্ধ পেল ডিএসই

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সরেজমিন পরিদর্শনে গিয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেডের কারখানা বন্ধ পেয়েছে ঢাকা...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

শেয়ারদর বাড়ার কারণ জানে না প্রগতি লাইফ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে না বলে ঢাকা...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

নাভানা ফার্মার নতুন চেয়ারম্যান অধ্যাপক সর্দার এ নাইম

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. সর্দার এ নাইম। ঢাকা...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

হামি ইন্ডাস্ট্রিজের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

দরবৃদ্ধির শীর্ষে এসকে ট্রিমস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

লেনদেনের শীর্ষে গ্রামীণফোন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

সপ্তাহের শেষ কার্যদিবসে ইতিবাচক শেয়ারবাজার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ...

লেনদেন লেনদেন
অর্থনীতি2 days ago

বেক্সিমকোর সম্পত্তি রক্ষণাবেক্ষণে রিসিভার নিয়োগের নির্দেশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সালমান এফ রহমানের বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

প্রিমিয়ার সিমেন্টের এজিএমের তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি প্রিমিয়ার সিমেন্ট মিলস পিএলসির ২০২২ হিসাববছরের বার্ষিক সাধারণ সভার (এজিএম)...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

রবিবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামী রবিবার (২২ সেপ্টেম্বর) স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানি...

paper processing paper processing
পুঁজিবাজার2 days ago

পেপার প্রসেসিংয়ের ঋণমান যাচাই

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের ক্রেডিট রেটিং বা ঋণমান যাচাই সম্পন্ন করা...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

আনলিমা ইয়ার্নের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রতিষ্ঠান আনলিমা ইয়ার্ন ডায়িং লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

সোনালী লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৬...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার2 days ago

ওয়ালটন উদ্যোক্তাদের ২ কোটি শেয়ার হস্তান্তরের ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির দুই উদ্যোক্তা পৃথকভাবে ২ কোটি ১১ লাখ শেয়ার হস্তান্তরের...

ফেসবুকে অর্থসংবাদ

লেনদেন
পুঁজিবাজার13 hours ago

শেয়ারবাজারে লেনদেন কমলেও বেড়েছে মূলধন

লেনদেন
সারাদেশ13 hours ago

এবার খাগড়াছড়িতেও ১৪৪ ধারা জারি

লেনদেন
জাতীয়14 hours ago

আইন নিজের হাতে তুলে না নেয়ার নির্দেশ প্রধান উপদেষ্টার

লেনদেন
রাজনীতি14 hours ago

বন্যার্তদের জন্য ২০ কোটি টাকার ত্রাণ সংগ্রহ বিএনপির

লেনদেন
জাতীয়14 hours ago

পুলিশের সাবেক ডিসি মশিউর রহমান ৭ দিনের রিমান্ডে

লেনদেন
সারাদেশ14 hours ago

ফ্যাসিবাদীদের বিচার বাংলার মাটিতেই হবে: নাহিদ

লেনদেন
ক্যাম্পাস টু ক্যারিয়ার15 hours ago

বিচারবহির্ভূত হত্যাকান্ডের বিচার চায় ইবি শিক্ষার্থীরা

লেনদেন
কর্পোরেট সংবাদ15 hours ago

ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত

লেনদেন
সারাদেশ15 hours ago

খাগড়াছড়ির সহিংসতায় রাঙ্গামাটিতে সংঘর্ষ, ১৪৪ ধারা জারি

লেনদেন
অর্থনীতি15 hours ago

আইএমএফের মিশন শুরু হচ্ছে ২৪ সেপ্টেম্বর

লেনদেন
ক্যাম্পাস টু ক্যারিয়ার16 hours ago

ইবিতে শহীদদের স্মরণে গ্রীন ভয়েসের বৃক্ষরোপণ কর্মসূচি

লেনদেন
সারাদেশ16 hours ago

দীঘিনালায় হামলার প্রতিবাদে শাহবাগে বিক্ষোভ

লেনদেন
জাতীয়16 hours ago

তিন ডিআইজিসহ পুলিশের ২৩ কর্মকর্তাকে বদলি

লেনদেন
আন্তর্জাতিক17 hours ago

নীতি সুদহার কমালো ফেডারেল রিজার্ভ

লেনদেন
জাতীয়18 hours ago

কারাগারে সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

লেনদেন
প্রবাস18 hours ago

লিবিয়া থেকে ফিরলেন ১৫৪ বাংলাদেশি

লেনদেন
জাতীয়18 hours ago

আইন হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা নিবে পুলিশ

লেনদেন
জাতীয়18 hours ago

বিকেল থেকে মেট্রোর ‘সপ্তাহে ৭ দিন’ যাত্রা শুরু

লেনদেন
অর্থনীতি19 hours ago

ডিম, মুরগির নির্ধারিত মূল্য মানছে না ব্যবসায়ীরা

লেনদেন
ধর্ম ও জীবন19 hours ago

জুমার দিনের গুনাহ মাফ হওয়ার ৮ আমল

লেনদেন
জাতীয়19 hours ago

অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেপ্তার

লেনদেন
খেলাধুলা20 hours ago

চারশর আগেই ভারতকে থামাল হাসান-তাসকিন

লেনদেন
পুঁজিবাজার20 hours ago

রেকিট বেনকিজারের ক্রেডিট রেটিং সম্পন্ন

লেনদেন
পুঁজিবাজার20 hours ago

সুকুক বন্ডের নামে বড় কারসাজি সালমান এফ রহমানের

লেনদেন
ক্যাম্পাস টু ক্যারিয়ার20 hours ago

শামীম হত্যার অভিযোগে জাবির ৮ শিক্ষার্থীকে বহিষ্কার

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০