Connect with us

জাতীয়

চরম দারিদ্র্যসীমায় নামতে পারে দেশের ৫ লাখ মানুষ: বিশ্বব্যাংক

Published

on

লেনদেন

উচ্চ মূল্যস্ফীতির কারণে অনেকের ভোগক্ষমতা কমে যাওয়ায় চলতি ২০২৩-২৪ অর্থবছরে চরম দারিদ্র্যসীমায় নেমে আসতে পারে দেশের প্রায় পাঁচ লাখ মানুষ। বিশ্বব্যাংকের ম্যাক্রো পোভার্টি আউটলুক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। সংস্থাটির সাউথ এশিয়া ডেভেলপমেন্ট আপডেটের অংশ হিসেবে গত মঙ্গলবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

বিশ্বব্যাংকের হিসাবে, চলতি অর্থবছর বাংলাদেশে চরম দারিদ্র্যের হার বেড়ে মোট জনসংখ্যার ৫ দশমিক ১ শতাংশ হতে পারে। গত ২০২২-২৩ অর্থবছরে যা ছিল ৪ দশমিক ৯ শতাংশ।

বিশ্বব্যাংকের দেওয়া সংজ্ঞা অনুসারে, যাদের আয় দৈনিক ২ দশমিক ১৫ ডলারেরও কম, তারা চরম দরিদ্র। এই ধরনের জনগোষ্ঠীকে চরম দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মানুষও বলা হয়ে থাকে। আন্তর্জাতিক দারিদ্র্য রেখা ব্যবহার করে চরম দারিদ্র্যের হার বের করা হয়। দারিদ্র্যের সবচেয়ে নাজুক অবস্থা এটি।

বিশ্বব্যাংক মনে করছে, চলতি অর্থবছর বাংলাদেশে চরম দারিদ্র্যের পাশাপাশি মাঝারি দারিদ্র্যের হারও বাড়তে পারে। মাঝারি দারিদ্র্যের হার পৌঁছতে পারে ২৯ দশমিক ৪ শতাংশে। গত অর্থবছর এ হার ছিল ২৯ দশমিক ৩ শতাংশ। যাদের দৈনিক আয় ২ দশমিক ১৫ ডলার বা তার বেশি হলেও ৩ দশমিক ১৫ ডলারের কম, তাদের মাঝারি দরিদ্র বলে গণ্য করা হয়।

এদিকে চলতি অর্থবছর শেষে গড় মূল্যস্ফীতি বেড়ে ৯ দশমিক ৬ শতাংশে ঠেকতে পারে। গত অর্থবছরে যা ছিল ৯ শতাংশের মতো।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ খানা আয় ও ব্যয় জরিপ ২০২২ অনুসারে, গত পাঁচ বছরে দেশে দারিদ্র্যের হার বেশ খানিকটা কমেছে। দারিদ্র্যের হার কমে হয়েছে ১৮ দশমিক ৭ শতাংশ। যেটি ২০১৬ সালের জরিপে ছিল ২৪ দশমিক ৩ শতাংশ। কমেছে অতি দারিদ্র্যের হারও। ২০১৬ সালে এ হার ছিল ১২ দশমিক ৯ শতাংশ। ২০২২ সালে তা কমে হয়েছে ৫ দশমিক ৬ শতাংশ।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, উচ্চ মূল্যস্ফীতির কারণে অনেক মানুষের ব্যক্তিগত ক্রয়ক্ষমতা কমে যাওয়ার কারণে সাম্প্রতিক সময়ে দারিদ্র্য হ্রাসের গতি থমকে গেছে। খাদ্যপণ্যের উচ্চমূল্য নিম্ন আয়ের পরিবারগুলোর ওপর বিশেষভাবে প্রভাব ফেলেছে। এ পরিবারগুলো তাদের আয়ের অর্ধেকেরও বেশি খাবারের পেছনে ব্যয় করে।

তবে বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়, আগামীতে মূল্যস্ফীতি কিছুটা কমে আসতে পারে। এতে ব্যক্তির ভোগক্ষমতা কিছুটা বাড়বে। সমস্যায় থাকা মানুষের জন্য খাদ্যপণ্যে সরকারের দেওয়া ভর্তুকির একটা সুফলও মিলবে। এ ছাড়া মেগা প্রকল্পের বাস্তবায়ন কাজ শেষ হলে বিনিয়োগের ক্ষেত্রে উদ্যেক্তাদের মধ্যে একটা আস্থাও কাজ করবে, যার ইতিবাচক প্রভাব পড়তে পারে কর্মসংস্থানে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা সই

Published

on

লেনদেন

দ্বৈতকর পরিহারসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে পাঁচটি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ ও কাতার। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

পাঁচ চুক্তির মধ্যে আছে—উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা সংক্রান্ত চুক্তি, দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, আইনগত বিষয়ে সহযোগিতা সংক্রান্ত চুক্তি, সাগরপথে পরিবহন সংক্রান্ত চুক্তি এবং দু’দেশের ব্যবসা সংগঠনের মধ্যে যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

পাঁচ সমঝোতা স্মারকের মধ্যে আছে—কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক, যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, শ্রমশক্তির বিষয়ে সমঝোতা স্মারক এবং বন্দর ব্যবস্থাপনা সংক্রান্ত সমঝোতা স্মারক।

চুক্তিগুলোর মধ্যে প্রথমটিতে কাতারের পক্ষে বাণিজ্য ও শিল্পমন্ত্রী শেখ মোহাম্মদ বিন হামাদ আল থানি ও বাংলাদেশের পক্ষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, দ্বিতীয়টিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, তৃতীয়টিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক, চতুর্থটিতে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি ও বাংলাদেশের নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং পঞ্চমটিতে কাতার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির চেয়ারম্যান শেখ খলিফা বিন জসিম আল থানি ও বাংলাদেশের ফেডারেশন অব চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) প্রেসিডেন্ট মাহবুবুল আলম সই করেন।

সমঝোতা স্মারকগুলোর মধ্যে সব কটিতে কাতারের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল মুরাইখি এবং বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সই করেন।

এছাড়া রাজধানীর কালশী মোড় থেকে ইসিবি চত্বর পর্যন্ত সড়ককে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি অ্যাভিনিউ নামকরণ করা হয়। কালশী বালুর মাঠে নির্মাণাধীন পার্কটির নাম রাখা হয় শেখ তামিম বিন হামাদ আল থানির নামে।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠক হয় শেখ হাসিনা ও শেখ তামিম বিন হামাদ আল থানির। পরে চামেলী হলে দুদেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী ও আমির।

তারও আগে সকাল সোয়া ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে কাতারের আমিরকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

কমোডিটি এক্সচেঞ্জ ও সুকুকে বিনিয়োগে আগ্রহী কাতার: সালমান এফ রহমান

Published

on

লেনদেন

বাংলাদেশের পুঁজিবাজারে সম্প্রতি চালু হওয়া কমোডিটি এক্সচেঞ্জ ও শরিয়াহভিত্তিক ইসলামি বন্ড বা সুকুকে বিনিয়োগ নিয়ে আগ্রহ প্রকাশ করেছে কাতার প্রতিনিধি দল। বিষয়টি নিয়ে তারা পরবর্তীতে আরও বিস্তারিত জেনে এ খাতে বিনিয়োগ করবেন। বাংলাদেশ ও কাতারের ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যকার বৈঠক শেষে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার (২২ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সালমান এফ রহমান। আর কাতারের ব্যবসায়ী নেতৃত্ব দেন দেশটির শিল্প ও বাণিজ্যমন্ত্রী আহমেদ বিন জসিম আল থানি।

সালমান এফ রহমান বলেন, বৈঠকে এফ‌টিএর বিষয়ে প্রস্তাব দিলে কাতারের মন্ত্রী আগ্রহ প্রকাশ করেন। এ প্রস্তাবে তারা খুবই আগ্রহ প্রকাশ করেছেন। তারা বলেছেন যে, বিশ্বের অনেকগুলো দেশের সঙ্গে তাদের এফটিএ আছে, সম্প্রতি দক্ষিণ কোরিয়ার সঙ্গেও করেছেন। পাকিস্তানের সঙ্গে এ চুক্তি করার শেষ পর্যায়ে রয়েছে। বাংলাদেশের সঙ্গেও এফটিএ করতে তারা আগ্রহ প্রকাশ করেছেন।

তিনি বলেন, কমোডিটি এক্সচেঞ্জ এবং সুকুকে (শরিয়াহভিত্তিক ইসলামি বন্ড) বিনিয়োগ নিয়েও তারা আমাদের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন। এছাড়া, দুই দেশের বেসরকারি খাত উন্নয়নে কাজ করার সিদ্ধান্ত হয়েছে।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, পৃথিবীর অনেক দেশ থেকে কাতার খাদ্যপণ্য আমদানি করে। বাংলাদেশ মাংসসহ বিভিন্ন খাদ্যপণ্য দেশটিতে রপ্তানি করতে চায়। তবে, কাতারের প্রতিনিধি দল বলেছে— এ আমদানি-রপ্তানি পুরোটাই হয় বেসরকারি খাতের হাত ধরে। তাই দুই দেশের সরকার এক্ষেত্রে অনুকূল পরিবেশ তৈরি করে এসব ক্ষেত্রে ব্যবসা–বাণিজ্যের উন্নয়নে কাজ করবে।

তিনি বলেন, দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক উন্নয়নে এফ‌বি‌সি‌সিআই সভাপতি একটি প্রতিনিধি দল নিয়ে কাতার সফরের আগ্রহ প্রকাশ করেছেন। কাতার চেম্বারের প্রেসিডেন্ট এ প্রস্তাবে স্বাগত জানিয়েছেন। আমি মনে করি এ বিষয়ে পরবর্তী সময়ে ফলোআপ করলে উভয় দেশে ব্যবসা-বাণিজ্যের দিক থেকে লাভবান হবে।

বাংলাদেশের বন্দর অবকাঠামোতে বিনিয়োগ করতে কাতার আগ্রহী বলে শোনা যাচ্ছিল। এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি-না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সালমান এফ রহমান বলেন, কাতারে একটি বড় বন্দর রয়েছে। কিন্তু সেটি সেভাবে ব্যবহার হচ্ছে না। তাই তারা আমাদের বন্দরের বিষয়ে আরও জেনে তাদের বন্দরের সঙ্গে ট্রেডিং করিডোর তৈরির আগ্রহ প্রকাশ করেছে। এ বিষয়টি নিয়েও আগামীতে কাজ হবে।

বৈঠকে বাংলাদেশের পক্ষে বাণিজ্য প্রতিমন্ত্রী ও এফবিসিসিআই সভাপতি ছাড়াও সরকারের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ

Published

on

লেনদেন

দুদিনের সফরে ঢাকায় এসেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সফরের দ্বিতীয় দিন আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন কাতারের আমির। দুই শীর্ষ নেতার বৈঠকের পর দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতা স্মারকগুলো (এমওইউ) সই হ‌বে।

সোমবার (২২ এপ্রিল) বিকেল ৫টার দি‌কে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন কাতারের আমির। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

জানা যায়, আমিরের সফ‌রে দুই দেশের মধ্যে ১১টি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হ‌বে। এর মধ্যে ছয়টি চুক্তি ও পাঁচটি এমওইউ রয়েছে। তার সফরে বাণিজ্য ও বিনিয়োগের পাশাপাশি ইরান-ইসরায়েল সংঘাতের ফলে সৃষ্ট মধ্যপ্রাচ্যের বিশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা হবে।

মঙ্গলবার বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন কাতারের আমির। এরপর সন্ধ্যায় বিশেষ বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন তিনি।

ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক

কাতারের আমিরের নামে ঢাকায় একটি সড়কের নামকরণ করা হবে। এ বিষয়ে রোববার সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, মিরপুরের কালশী এলাকার বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়ালসড়ক পর্যন্ত সড়কটি কাতারের আমিরের নামে করা হবে।

প্রসঙ্গত, ২০০৫ সালের পর এবারই প্রথম কাতারের কোনো আমির ঢাকা সফরে এলেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

আমিরাতের আল-হামরিয়া বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ

Published

on

লেনদেন

জলদস্যুদের হাত থেকে মুক্ত বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ সংযুক্ত আরব আমিরাতের আল-হামরিয়া বন্দর জেটিতে ভেড়ানো হয়েছে। সোমবার (২২ এপ্রিল) রাতে জাহাজটি বন্দরের জেটিতে ভেড়ানো হয়। ফলে সোমালিয়ার উপকূল থেকে মুক্ত হওয়ার ৯ দিনের মাথায় তীরের দেখা পেলেন জাহাজটির ২৩ নাবিক।

প্রায় ৩৩ দিনের জিম্মিদশার পর ১৩ মার্চ দিবাগত রাত ১২টা ৮ মিনিটে ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ মুক্ত হয়। এরপরই জাহাজটি এক হাজার ৪৫০ নটিক্যাল মাইল দূরে থাকা আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরের উদ্দেশে রওনা হয়েছিল। এই পথ পাড়ি দিয়ে নয় দিনের মাথায় জাহাজটি আমিরাতের আল-হামরিয়া বন্দর জেটিতে ভিড়ে। জিম্মিদশা থেকে মুক্তির পর কোনরকম ঝামেলা ছাড়াই পরবর্তী বন্দরে পৌঁছতে পারায় স্বস্তি প্রকাশ করেছেন নাবিকদের স্বজনেরা।

জাহাজের মালিকপক্ষ কেএসআরএম গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার জাহান রাহাত গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ সময় সোমবার রাত পৌনে ১০টার দিকে আল-হামরিয়া বন্দরের জেটিতে জাহাজটি ভেড়ানো হয়েছে।

জাহাজটি ভেড়ানোর সময় বন্দর জেটিতে আমিরাতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও কেএসআরএম গ্রুপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে আরব আমিরাতের আল-হামরিয়া বন্দরে যাওয়ার পথে জাহাজটি দস্যুদের কবলে পড়ে। জাহাজটি ভেড়ানোর পর বন্দরের প্রক্রিয়া শেষ করে কয়লা খালাস শুরু হবে। এরপর আরেকটি বন্দর থেকে পণ্য বোঝাই করে চট্টগ্রামে ফেরার কথা রয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড

Published

on

লেনদেন

দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছে সোমবার (২২ এপ্রিল) রাত ৯টায়। এসময় ১৬ হাজার ২৩৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। দেশের

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশব্যাপী চলছে তীব্র তাপদাহ। এই মুহূর্তে বিদ্যুৎ বিভাগ জনজীবনে স্বস্তি বজায় রাখতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, এর আগে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ছিল গতকাল রবিবার ১৫ হাজার ৬৬৬ মেগাওয়াট।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লেনদেন
পুঁজিবাজার11 mins ago

লেনদেনের শীর্ষে এশিয়াটিক ল্যাবরেটরিজ

লেনদেন
পুঁজিবাজার21 mins ago

লেনদেন বাড়লেও সূচকের নিম্নগতি

লেনদেন
পুঁজিবাজার34 mins ago

পর্ষদ সভা করবে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স

লেনদেন
পুঁজিবাজার46 mins ago

এনভয় টেক্সটাইলসের পর্ষদ সভা ২৮ এপ্রিল

লেনদেন
পুঁজিবাজার57 mins ago

একমি ল্যাবরেটরিজের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

এপেক্স স্পিনিংয়ের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অ্যাপেক্স ফুডসের লভ্যাংশ ঘোষণা
পুঁজিবাজার1 hour ago

এপেক্স ফুডসের পর্ষদ সভা ২৯ এপ্রিল

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভার তারিখ জানালো এনার্জিপ্যাক

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভা করবে গ্লোবাল হেভি কেমিক্যালস

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

বেস্ট হোল্ডিংসের পর্ষদ সভা ২৯ এপ্রিল

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

জেমিনি সি ফুডের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

রহিম টেক্সটাইলের পর্ষদ সভা ২৯ এপ্রিল

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

আইটিসির পর্ষদ সভার তারিখ ঘোষণা

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে আরএকে সিরামিকস

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো সিলকো ফার্মা

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

এমজেএল বিডির পর্ষদ সভার তারিখ নির্ধারণ

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

নাহি অ্যালুমিনিয়ামের পর্ষদ সভা ২৯ এপ্রিল

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো ডাচ-বাংলা ব্যাংক

লেনদেন
জাতীয়2 hours ago

বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা সই

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে মোজাফফর হোসেন স্পিনিং

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

মালেক স্পিনিংয়ের পর্ষদ সভার তারিখ ঘোষণা

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো কেডিএস এক্সেসরিজ

Delta Spinners
পুঁজিবাজার2 hours ago

ডেল্টা স্পিনার্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভা করবে ক্রাউন সিমেন্ট

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০