Connect with us

জাতীয়

ঢাকাসহ সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

Published

on

বিআইসিএমে

রাজধানীর ঢাকাসহ দেশের ৭টি বিভাগে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া অন্যত্র আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। শনিবার (২৩ মার্চ) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

কুমিল্লা, সিলেট এবং ময়মনসিংহ অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আগামী রোববার (২৪ মার্চ) রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আগামী সোমবার (২৫ মার্চ) রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কাজ করবেন না: প্রধানমন্ত্রী

Published

on

বিআইসিএমে

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, কেউ এমন কাজ করবেন না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবাইকে অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ বুধবার (মে ০৮) ঢাকার আশকোনায় হজ কার্যক্রম-২০২৪ উদ্বোধন এবং হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, যার যার ধর্ম সে সে পালন করবে। ইসলাম শান্তির ধর্ম, ইসলাম সব সময় সেটাই বিশ্বাস করে। মহানবী হযরত মুহাম্মদ (সা.) আমাদের সে কথা বলে গেছেন। কাজেই আমরা সেটাই বিশ্বাস করি।

অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, এই ধরনের কোনো কাজ যাতে কেউ না করে।

শেখ হাসিনা বলেন, ইসলাম ধর্ম শান্তির ধর্ম, যে ধর্ম সকল শ্রেণির মানুষকে অধিকার দিয়ে গেছে, এই ধর্মের নামে সামান্য মুষ্টিমেয় কিছু লোক তারা সন্ত্রাসী কর্মকাণ্ড করে, এটাই সব থেকে দুঃখজনক। আমি এটারও প্রতিবাদ করি সব সময়। কারণ আমরা শান্তিতে বিশ্বাস করতে চাই, মানুষের উন্নয়ন করতে চাই।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

তথ্যপ্রযুক্তি খাতে নারীদের জন্য কোটা চালু করা হবে: পলক

Published

on

বিআইসিএমে

নারী গ্রাজুয়েটদের দক্ষতা উন্নয়ন এবং লিঙ্গ বৈষম্য দূর করতে আইসিটি বিভাগ এরইমধ্যে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। দেশে শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি স্থাপন করা হচ্ছে। যেখানে ফ্রন্টিয়ার টেকনোলজি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এখানে আমি নারীদের জন্য সুনির্দিষ্ট কোটা রাখতে চাই বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ বুধবার (৮ মে) রাজধানীর একটি হোটেলে ‘শি-স্টেম বিজনেস কেস’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। দ্য কিংডম অব নেদারল্যান্ডস দূতাবাস এই কার্যক্রমে সহযোগিতা করছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিটি প্রকল্পে মেয়েদের জন্য একক কোটা রাখা হবে। যেন তারা সহজেই এই খাতে প্রবেশ করতে পারে এবং তাদের অমিত সম্ভাবনা প্রকাশ করতে পারে। আজ থেকে ৫০ বছর আগে বঙ্গবন্ধু উপলব্ধি করেছিলেন বিশ্বজুড়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে নারী-পুরুষের সমতা না থাকলে শান্তি ও সমৃদ্ধি সম্ভব নয়। সেই দর্শন অনুযায়ী গত ১৫ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনিয়ন ডিজিটাল সেন্টারে উদ্যোক্তা হিসেবে নারীদের অন্তর্ভুক্ত করার সাহসী পদক্ষেপ নিয়েছিলেন। এর ফলে আজ গ্রাম থেকে বিদেশেও এই প্রকল্পে নারী-পুরুষ উদ্যোক্তার সমতা তৈরি হয়েছে।

তিনি বলেন, আমি গত তিন মাসে ২২টি জেলা সফর করে বুঝতে পেরেছি আমাদের নারী উদ্যোক্তারা ব্যক্তি, পারিবারিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থান উন্নত করেছেন। আইসিটি বিভাগ থেকে প্রশিক্ষণ নিয়ে প্রযুক্তি জ্ঞান ও দক্ষতায় অনন্যতা অর্জন করেছে। এখন আমরা স্মার্ট এমপ্লয়মেন্ট প্রোগ্রামের অধীনে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক দক্ষতা উন্নয়নে কাজ শুরু করবো। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)-এ ফ্রন্টিয়ার প্রযুক্তির রিসার্চ ল্যাব স্থাপন করা হয়েছে। যেখানে ভবিষ্যত প্রজন্মকে এআই, কোয়ান্টাম কম্পিউটিং ও ব্লক চেইন এবং সাইবার সিকিউরিটি মতো বিষয়ে দক্ষ করে গড়ে তুলবে।

পলক আরও বলেন, প্রযুক্তিগত দক্ষতা উন্নয়ন এবং কর্মক্ষেত্রে সবার অংশগ্রহণ নিশ্চিত করার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রাইভেট সংস্থাগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধি করে একটি সমন্বয়মূলক পরিবেশ তৈরি করা হচ্ছে। দক্ষতা উন্নয়ন, সমন্বয় সাধন এবং কর্মক্ষেত্রে লিঙ্গবৈষম্য দূরীকরণের মাধ্যমে আমরা বাংলাদেশের নারী স্টেম গ্র্যাজুয়েটদের জন্য সরকারি-বেসরকারি সেক্টরে একটি অন্তর্ভূক্তিমূলক কর্মক্ষেত্র সৃষ্টি করতে চাই। শি-স্টেম উদ্যোগটি আগামীতে নারীর ক্ষমতায়নে আরও অন্তর্ভুক্তিমূলক এবং বৈষম্যহীন কর্মপরিবেশ সৃষ্টি করবে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

নির্বাচনে চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫-২০ শতাংশ: ইসি সচিব

Published

on

বিআইসিএমে

ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচনে চার ঘণ্টায় ১৫ থেকে ২০ শতাংশের মতো ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) মো. জাহাংগীর আলম। বুধবার (৮ মে) নির্বাচন কমিশনের সচিব সচিব সাংবাদিকদের এমন তথ্য জানান।

ইসি সচিব বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে বলে আমাদের মাঠ পর্যায় থেকে জানানো হয়েছে। একেক জায়গায় একেকরকম ভোট পড়েছে। দুপুর ১২টা পর্যন্ত ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে। প্রকৃত হার আরো পরে পাবো। কোথাও কোনো বড় ধরনের বিশৃঙ্খল ঘটনা ঘটেনি। দু’একটি ঘটনা যেখানে ঘটেছে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থান নিয়েছে। খাগড়াছড়ির লক্ষিরছড়ি উপজেলার একটি ভোটকেন্দ্রের বাইরে বিশৃঙ্খলার ঘটনায় ভোটগ্রহণ কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে।

তিনি বলেন, বগুড়ায় অবৈধভাবে ভোট দেওয়ায় একজন প্রিজাইডিং অফিসারকে আটক করা হয়েছে। আর দু’এক জায়গায় যে ঘটনা ঘটেছে তাতে উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি। ভোটকেন্দ্রের বাইরে কোনো ঘটনা ঘটলে তা আমাদের কাছে রিপোর্ট হয় না। অনেক জায়গায় সকালে বৃষ্টি হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন থাকায়, চরাঞ্চলে ঝড়ের কারণে রাতেই বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। দুপুর পর্যন্ত আমরা যে-রকম প্রত্যাশা করেছি, ভোট তার চেয়ে কিছু কম পড়েছে।

সচিব জানান, দুপুর ২টা থেকে চারটা পর্যন্ত ভোট বেশি পড়ে। ভোট শেষে প্রকৃত চিত্র জানানো যাবে। আমরা শঙ্কা করেছিলাম ইভিএম হয়তো ঠিকমতো কাজ করবে না। কিন্তু আল্লাহর রহমতে ভালোভাবে কাজ করছে। আল্লাহ অশেষ রহমতে আপনাদের দোয়ায় ভোটগ্রহণ নির্বিঘ্নে চলছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া খতিয়ে দেখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

Published

on

অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে খতিয়ে দেখার নির্দেশ

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে বিশ্বজুড়ে অনেক মানুষের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে বলে অভিযোগ উঠেছে। বাংলাদেশে যারা এ টিকা নিয়েছেন তাদের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে কি না, তা খুঁজে দেখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

আজ (বুধবার) বেলা সাড়ে ১১টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে টিকাদান কর্মসূচিকে শক্তিশালী করার লক্ষ্যে আয়োজিত সভায় মন্ত্রী এই নির্দেশনা দেন।

সামন্ত লাল সেন বলেন, বিশ্বের বিভিন্ন দেশেই অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নিয়ে সমালোচনা হচ্ছে। কিছু দেশে পার্শ্বপ্রতিক্রিয়ায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে বলেও জানা গেছে। আমরাও যেহেতু অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা গ্রহণ করেছি, আমাদের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে কি না, তা খুঁজে দেখতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরকে এই বিষয়টি নিয়ে কাজ শুরু করতে হবে।

ডেঙ্গু সংক্রমণ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু চিকিৎসায় যেন কোনো সরঞ্জাম সংকট তৈরি না হয় এবং দাম না বাড়ে সে নির্দেশ দেওয়া হয়েছে। ডেঙ্গু প্রতিরোধে আমরা অনেক আলোচনা ইতোমধ্যে করেছি। ডেঙ্গু সংক্রমণ বাড়লে হাসপাতালগুলোকে প্রস্তুত থাকার নির্দেশনা দিয়েছি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Published

on

বিআইসিএমে

চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (০৮ মে) দুপুরে রাজধানীর আশকোনায় হাজি ক্যাম্পে হজ কার্যক্রম-২০২৪ এর উদ্বোধন করেন তিনি। এ সময় প্রধানমন্ত্রী হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং তাদের বিভিন্ন সুবিধা-অসুবিধার খোঁজখবর নেন।

হজযাত্রীরা যাতে নির্বিঘ্নে পবিত্র হজ পালন শেষে আপনজনদের কাছে ফিরে আসতে পারেন সেই জন্য দোয়া করেন শেখ হাসিনা। একই সঙ্গে প্রধানমন্ত্রী সৌদি আরবে হজ পালনকালে হজযাত্রীদের দেশ ও জনগণের জন্য দোয়া করার আহ্বান জানান।

এ বছর বৃহস্পতিবার থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে যাত্রা করবে।

একই দিন দুপুর ১ টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশ্যে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ ই আলম গণমাধ্যমকে জানান, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

তিনি আরো জানান, সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইতোমধ্যে চার হাজার ৩১৪ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
বিআইসিএমে
পুঁজিবাজার13 mins ago

বিআইসিএমের ইনোভেশন প্রদর্শনী

বিআইসিএমে
কর্পোরেট সংবাদ26 mins ago

ইউনিয়ন ব্যাংকের ধলাপাড়া উপশাখা উদ্বোধন

বিআইসিএমে
জাতীয়31 mins ago

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কাজ করবেন না: প্রধানমন্ত্রী

বিআইসিএমে
বিনোদন45 mins ago

মোবাইলে নিরাপদ আর্থিক লেনদেন নিয়ে গান ‘প্রতারণার ফাঁদ’

বিআইসিএমে
কর্পোরেট সংবাদ48 mins ago

স্বপ্ন’র নতুন ব্যবস্থাপনা পরিচালক সাব্বির নাসির

বিআইসিএমে
পুঁজিবাজার1 hour ago

ওরিয়ন ইনফিউশনের সর্বোচ্চ দরপতন

বিআইসিএমে
পুঁজিবাজার1 hour ago

দরবৃদ্ধির শীর্ষে তিন কোম্পানি

বিআইসিএমে
পুঁজিবাজার2 hours ago

লেনদেনের শীর্ষে ফারইস্ট নিটিং

বিআইসিএমে
পুঁজিবাজার2 hours ago

সূচকের সঙ্গে কমেছে লেনদেন

বিআইসিএমে
জাতীয়2 hours ago

তথ্যপ্রযুক্তি খাতে নারীদের জন্য কোটা চালু করা হবে: পলক

বিআইসিএমে
পুঁজিবাজার2 hours ago

বিবিএসের কর্পোরেট হেড অফিসের ঠিকানা পরিবর্তন

বিআইসিএমে
জাতীয়2 hours ago

নির্বাচনে চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫-২০ শতাংশ: ইসি সচিব

বিআইসিএমে
আন্তর্জাতিক2 hours ago

চলতি বছরে স্থবির থাকতে পারে জার্মান অর্থনীতি

বিআইসিএমে
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

আকিজ গ্রুপে নিয়োগ, ধার্মিকদের আবেদনে উৎসাহ

বিআইসিএমে
পুঁজিবাজার3 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু বৃহস্পতিবার

অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে খতিয়ে দেখার নির্দেশ
জাতীয়3 hours ago

অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া খতিয়ে দেখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিআইসিএমে
জাতীয়3 hours ago

হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিআইসিএমে
জাতীয়3 hours ago

সড়কে যানবাহনের গতিসীমা নির্ধারণে নতুন বিধিমালা

বিআইসিএমে
পুঁজিবাজার4 hours ago

তিন কোম্পানির লেনদেন বন্ধ কাল

বিআইসিএমে
জাতীয়4 hours ago

আফতাবনগরে পশুর হাট বসানো নিয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

বিআইসিএমে
পুঁজিবাজার4 hours ago

সিকদার ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ১৪ মে

বিআইসিএমে
জাতীয়4 hours ago

পাঁচ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী যারা

বিআইসিএমে
পুঁজিবাজার4 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ৪২১ কোটি টাকা

বিআইসিএমে
পুঁজিবাজার4 hours ago

ন্যাশনাল ব্যাংকের দুই দিনে ১৯ কোটি শেয়ার হাতবদল

বিআইসিএমে
আন্তর্জাতিক4 hours ago

বাজার থেকে করোনা টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১