Connect with us

জাতীয়

রেমিট্যান্স যোদ্ধাদের সেবায় সবাইকে আন্তরিক হতে হবে: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী

Published

on

লেনদেন

রেমিট্যান্স যোদ্ধাদের সেবা দেওয়ায় সবাইকে আরও আন্তরিক হতে হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

নতুন নিয়োগপ্রাপ্তদের সেবা ও ব্যবহারের ওপর মন্ত্রণালয়ের ভাবমূর্তি নির্ভর করে জানিয়ে তিনি বলেন, রেমিট্যান্স যোদ্ধারা আপনাদের কাছে অনেক আশা-ভরসা নিয়ে সেবা নিতে আসেন। আপনারা তাদের যত স্বাচ্ছন্দ্যে সেবা দেবেন মন্ত্রণালয়ের ভাবমূর্তি তত উজ্জ্বল হবে।

শনিবার (২৩ মার্চ) দুপুরে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর আওতাধীন ঢাকার বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) নতুন যোগদান কর্মকর্তা/কর্মচারীদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে জনশক্তি কমর্সংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর সভাপতিত্ব করেন। জনশক্তি কমর্সংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বিভিন্ন পদে প্রায় ৩০০ জন জনবল নতুন করে নিয়োগ দান করেন।

নতুন কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, আমাদের সর্বদা স্বচ্ছ, কর্মঠ ও বিনয়ী হতে হবে। আপনাদের কাছে আসা সেবাপ্রত্যাশী কারা সেটা বুঝতে হবে। তারা আমাদের রেমিট্যান্স যোদ্ধা। তাদের প্রতি বিনয়ী ও আন্তরিক আচরণ করতে হবে। নিজের কাজে ফাঁকি না দিয়ে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে মান্ধাতা আমলের যন্ত্রপাতি দিয়ে প্রশিক্ষণ দেওয়া হয় জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এ প্রশিক্ষণ নতুন প্রজন্মের কাজে লাগছে না। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে আধুনিক যন্ত্রপাতি স্থাপনের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, শুধু প্রবাসীদের প্রশিক্ষণের ব্যবস্থা করলেই হবে না, প্রশিক্ষকদের ও প্রতিনিয়ত আধুনিক প্রযুক্তির সম্পর্কে প্রশিক্ষণ দিতে হবে। আমি আশা করছি, আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে কিছুদিনের মধ্যে আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো ঢেলে সাজাতে সক্ষম হবো।

 

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

আফতাবনগরে পশুর হাট বসানো নিয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

Published

on

লেনদেন

কোরবানি ঈদ উপলক্ষে রাজধানীর আফতাবনগরে পশুরহাট বসানোর ইজারার বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট। বুধবার (৮ মে) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

ইজারার বিজ্ঞপ্তি স্থগিত করার ফলে আসন্ন কোরবানির ঈদে আফতাবনগরে পশুরহাট বসানো যাবে না বলে জানিয়েছেন আইনজীবী মো. ইউনুস আলী আকন্দ।

এর আগে, গত ৪ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাট বসানোর জন্য ইজারা বিজ্ঞপ্তি দেন। ওই বিজ্ঞপ্তিতে আফতাবনগরে গরুর হাট বসানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই এলাকার বাসিন্দা আলমগীর হোসেন ঢালী।

এ ছাড়া আফতাবনগরে পশুর হাট না বসানোর বিষয়ে ডিএসসিসিসহ সংশ্লিষ্টদের ডাক ও রেজিস্ট্রার যোগে লিগ্যাল নোটিশ পাঠান আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ। নোটিশে গত ৪ এপ্রিল প্রকাশ করা ইজারার কার্যক্রম বেআইনি বলে তা স্থগিত করার আর্জি জানানো হয়েছে।

নোটিশে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ও সিটি করপোরেশনের সচিব (প্রধান সম্পত্তি কর্মকর্তা), রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও ঢাকা জেলা প্রশাসককে (ডিসি) বিবাদী করা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

পাঁচ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী যারা

Published

on

লেনদেন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ আজ সকাল ৮টা থেকে শুরু হয়েছে। যা বিকেল ৪টা পর্যন্ত চলবে। প্রথম ধাপের ভোট হবে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ১৩৯টি উপজেলা পরিষদে। এর বাইরে এই ধাপে দেশের পাঁচটি উপজেলায় সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। ফলে সেসব উপজেলায় আর ভোটগ্রহণের প্রয়োজন হচ্ছে না।

গত ১২ মে মার্চ প্রথম ধাপে ১৫২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। এর মধ্যে বিভিন্ন কারণে ৮টি উপজেলার নির্বাচন স্থগিত হয়েছে। এ ছাড়া তিনটি পদের প্রার্থী বিনাভোটে নির্বাচিত হওয়ায় ৫টি উপজেলায় ভোটগ্রহণের প্রয়োজন পড়ছে না।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নোয়াখালীর হাতিয়া, মুন্সিগঞ্জ সদর, বাগেরহাট সদর, ফেনীর পরশুরাম ও মাদারীপুরের শিবচর এই পাঁচটি উপজেলার সব পদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

বিনা প্রদিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন হাতিয়া উপজেলায় আশিক আলী, মুন্সীগঞ্জ সদরে মো. আনিসুজ্জামান আনিছ, বাগেরহাট সদরে সরদার নাসির উদ্দিন, পরশুরাম বীর মুক্তিযোদ্বা ফিরোজ আহাম্মদ মজুমদার এবং শিবচর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মো. সেলিম মিয়া। এরা সবাই আওয়ামী লীগ এবং এর অঙ্গ সংগঠনের রাজনীতির সঙ্গে জড়িত।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি

Published

on

লেনদেন

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বলেছেন, থ্যালাসেমিয়া রোগের চিকিৎসা দীর্ঘমেয়াদি এবং অনেক ক্ষেত্রেই তা জটিল আকার ধারণ করতে পারে। তাই এ রোগ প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই। থ্যালাসেমিয়া বিস্তার রোধে বাহকদের এবং আত্মীয়ের মধ্যে বৈবাহিক সম্পর্ককে নিরুৎসাহিত করতে হবে। এ ছাড়া ঝুঁকিপূর্ণ ক্ষেত্রে সন্তান ধারণের পর প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করতে হবে।

বুধবার (৮ মে) বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি কর্তৃক ‘বিশ্ব থ্যালাসেমিয়া দিবস’ উদযাপনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানিয়ে বলেন, ‘সবাই মিলে থ্যালাসেমিয়া মুক্ত বাংলাদেশ গড়ব- এটাই হোক এবারের বিশ্ব থ্যালাসেমিয়া দিবসের অঙ্গীকার।’

রাষ্ট্রপতি বলেন, থ্যালাসেমিয়া একটি জিনবাহিত রোগ যা বাহকের মাধ্যমে ছড়ায়। স্বামী-স্ত্রী উভয়ই থ্যালাসেমিয়া রোগের বাহক হলে সন্তানদের এ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। পৃথিবীর বিভিন্ন দেশে থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে থ্যালাসেমিয়া জিনবাহক নারী-পুরুষের মধ্যে বৈবাহিক সম্পর্ক স্থাপনে সতর্কতা অবলম্বন করা হয়ে থাকে। এজন্য বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার আগেই পরীক্ষার মাধ্যমে পুরুষ বা নারী কেউ এ রোগের বাহক কি না তা নির্ণয় করা জরুরি। এ ছাড়া রক্তস্বল্পতাজনিত ভয়াবহ এ রোগটি প্রতিরোধে জনসচেতনতা গড়ে তোলাও প্রয়োজন।

রাষ্ট্রপতি ‘বিশ্ব থ্যালাসেমিয়া দিবস’ উপলক্ষে আয়োজিত সব কর্মসূচির সাফল্য কামনা করেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ডিমের দাম ডজনে বেড়েছে ২০ টাকা

Published

on

লেনদেন

দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের ফলে খামারে প্রতিদিন গড়ে ২০ কোটি টাকার মুরগি মারা গেছে। আবার ঈদের পর থেকে ডিমের প্রতি চাহিদা বাড়ছে সাধারণ মানুষের। একই সময়ে বাজারে সরবরাহ কমেছে। এদিকে বাজারে মুরগিরও চড়া দাম বিদ্যমান। সবমিলিয়ে দেশের ডিমের দাম বেড়েই চলেছে। গত পাঁচ দিনের ব্যবধানের প্রতি ডজন ডিমের দাম বেড়েছে অন্তত ২০ টাকা।

মঙ্গলবার ডিমের পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর বিভিন্ন বাজার ও পাড়ামহল্লার দোকানে প্রতি ডজন বাদামি ডিম বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকায়। গত সপ্তাহের শেষেও এই ডিম বিক্রি হয়েছিল ১১৫ থেকে ১২০ টাকায়। অর্থাৎ, এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে প্রতি ডজন ডিমের দাম ২০ টাকা বেড়েছে। তবে সাদা ডিম ডজনপ্রতি ১০ টাকা কমে বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা জানান, বাজারে ডিমের সরবরাহ এখনো কম।

বাংলাদেশ এগ প্রডিউসারস অ্যাসোসিয়েশনের সভাপতি তাহের আহমেদ সিদ্দিকী বলেন, মূলত উৎপাদন ব্যাহত হওয়ার কারণে ডিমের দাম বেড়েছে। বাজারে ডিমের সরবরাহ কম থাকলে বাজার এমনিতেই বাড়তি থাকে। খামারিরা উৎপাদনে ফিরতে পারলে ডিমের দাম আবার কমে আসবে।

রোজার সময় শিক্ষাপ্রতিষ্ঠান ও রেস্তোরাঁ বন্ধ থাকায় ডিমের চাহিদা কম থাকে। এরপর লম্বা সময় ধরে তাপপ্রবাহ চলার কারণে প্রচুর মুরগি মারা যায়। খামারিরা বলছেন, ডিমের উৎপাদন খরচ বাড়লেও পাইকারি বাজারে তাঁরা ডিমের ন্যায্য দাম পাচ্ছেন না। তাঁদের মতে, এখন খামারি পর্যায়ে একটি ডিমের দাম পড়ছে সাড়ে ৯ টাকার মতো, যা খুচরা বাজারে একজন ক্রেতাকে ১২ টাকার মতো দামে কিনতে হচ্ছে।

কৃষি বিপণন অধিদপ্তর ১৫ মার্চ যে ২৯টি পণ্যের দাম বেঁধে দিয়েছিল, তাতে একটি ডিমের খুচরা দাম নির্ধারণ করা হয় ১০ টাকা ৪৯ পয়সা। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গতকালের বাজারদর অনুযায়ী, প্রতিটি ডিমের সর্বোচ্চ দাম ছিল ১১ টাকা ৭৫ পয়সা। বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) গত বছরের তথ্যানুযায়ী, দেশে সাধারণত প্রতিদিন চার কোটি ডিম উৎপাদিত হয়। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসাবে, উৎপাদনের পরিমাণ আরেকটু বেশি।

এদিকে বাজারে সোনালি মুরগির দাম বেশ কিছুটা বেড়েছে। গত এক সপ্তাহের ব্যবধানে এই মুরগির দাম প্রতি কেজিতে ৫০ টাকার মতো বেড়ে ৪০০ টাকায় উঠেছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ঢাকায় ইউএস ট্রেড শো শুরু ৯ মে

Published

on

লেনদেন

বাংলাদেশ ও আমেরিকার পণ্য ও সেবা প্রদর্শন এবং দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে ঢাকায় তিন দিনব্যাপী ২৯তম ইউএস ট্রেড শো শুরু হতে যাচ্ছে। বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এ প্রদর্শনী অনুষ্ঠান শুরু হবে। এতে অংশ নেবে দেশটির ৪৪টি প্রতিষ্ঠান। ঢাকায় এ প্রদর্শনীর আয়োজন করেছে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) ও ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

এবারের ইউএস ট্রেড শো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ নিয়ে বিস্তারিত তুলে ধরেন ঢাকায় মার্কিন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর জন ফে ও অ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ।

সংবাদ সম্মেলনে অ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ জানান, ৪৪টির বেশি প্রতিষ্ঠানের তৈরি শতাধিক মার্কিন পণ্য ও সেবা প্রদর্শন করা হবে ট্রেড শোতে। ৯–১১ মে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে। এতে জনপ্রতি প্রবেশ ফ্রি নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। শিক্ষার্থীদের প্রবেশে কোনো টাকা লাগবে না।

ঢাকায় মার্কিন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর জন ফে বলেন, এই ট্রেড শো বাংলাদেশে মার্কিন কোম্পানিগুলোর উচ্চ মানের পণ্য প্রদর্শনের একটি সুযোগ হবে। পাশাপাশি এটি যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কও জোরদার করতে সাহায্য করবে।

জন ফে আরও বলেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের প্রায় ৪০০ কোটি ডলারের বেশি বিনিয়োগ রয়েছে। দিন দিন এ বিনিয়োগের সংখ্যা বাড়ছে। অনেক মার্কিন প্রতিষ্ঠান ভালো সুযোগের জন্য বাংলাদেশে বিনিয়োগের কথা ভাবছে। এর ফলে এই ট্রেড শো নতুন বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে ভূমিকা রাখবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লেনদেন
পুঁজিবাজার8 mins ago

তিন কোম্পানির লেনদেন বন্ধ কাল

লেনদেন
জাতীয়13 mins ago

আফতাবনগরে পশুর হাট বসানো নিয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

লেনদেন
পুঁজিবাজার25 mins ago

সিকদার ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ১৪ মে

লেনদেন
জাতীয়32 mins ago

পাঁচ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী যারা

লেনদেন
পুঁজিবাজার49 mins ago

দুই ঘণ্টায় লেনদেন ৪২১ কোটি টাকা

লেনদেন
পুঁজিবাজার56 mins ago

ন্যাশনাল ব্যাংকের দুই দিনে ১৯ কোটি শেয়ার হাতবদল

লেনদেন
আন্তর্জাতিক1 hour ago

বাজার থেকে করোনা টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

লেনদেন
জাতীয়1 hour ago

থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

সিঙ্গার বিডির নগদ লভ্যাংশ বিতরণ

লেনদেন
অর্থনীতি2 hours ago

ডিমের দাম ডজনে বেড়েছে ২০ টাকা

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

বিবিএস ক্যাবলসের কর্পোরেট হেড অফিসের ঠিকানা পরিবর্তন

লেনদেন
অর্থনীতি2 hours ago

ঢাকায় ইউএস ট্রেড শো শুরু ৯ মে

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো এসবিএসি ব্যাংক

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

প্রগতি ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

লেনদেন
আবহাওয়া2 hours ago

বৃষ্টির সুফল নেই ঢাকার বাতাসে

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

কে অ্যান্ড কিউয়ের ক্রেডিট রেটিং সম্পন্ন

লেনদেন
আন্তর্জাতিক3 hours ago

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ৯০

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

ইসলামী ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ 

লেনদেন
আন্তর্জাতিক3 hours ago

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা বাড়লো ৫ গুণ

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

আইসিবি ইসলামিক ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

আইএফআইসি ব্যাংকের আয় কমেছে

লেনদেন
জাতীয়3 hours ago

আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

ব্র্যাক ব্যাংকের প্রথম প্রান্তিক প্রকাশ

লেনদেন
রাজধানী3 hours ago

রাজধানীতে যেসব মার্কেট বন্ধ থাকবে বুধবার

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১