Connect with us

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় ১৯ বাংলাদেশিসহ ১৩৭ জন আটক

Published

on

লেনদেন

মালয়েশিয়ার জোহর বারু এলাকায় নির্মাণাধীন একটি স্থাপনায় অভিযান চালিয়ে ১৯ বাংলাদেশিকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। শুক্রবার জোহর বারুর ওই এলাকা থেকে বাংলাদেশিসহ বিশ্বের বিভিন্ন দেশের মোট ১৩৭ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে।

দেশটির ইংরেজি সংবাদমাধ্যম দ্য স্টারের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। জোহর বারুর অভিবাসন বিভাগের পরিচালক বাহারুদ্দিন তাহির বলেছেন, মালয়েশিয়ার স্থানীয় সময় শুক্রবার ১২টা ৩৮ মিনিটের দিকে জায়া পুত্র এলাকায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়েছে। ওই এলাকায় অনেক অভিবাসীর উপস্থিতি সম্পর্কে জনসাধারণের দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়েছে অভিবাসন বিভাগ।

এক বিবৃতিতে বাহারুদ্দিন তাহির বলেছেন, এই অভিবাসীরা ১২টি ‘‘রুমাহ কংসির’’ ভেতরে বসবাস করছিলেন; যেখানে দুই শতাধিক কক্ষ রয়েছে। আমাদের আইন প্রয়োগকারী কর্মীরা এসব কক্ষে তল্লাশি চালিয়েছে।

তিনি বলেন, সেখানে অভিযানের সময় ২১৯ জনের মতো অভিবাসী ও একজন স্থানীয় বাসিন্দাকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাদের মধ্যে ১৩৭ জন অভিবাসন সংক্রান্ত বিভিন্ন অপরাধের সাথে জড়িত।

জোহর বারুর এই অভিবাসন কর্মকর্তা বলেছেন, আটককৃতদের মধ্যে ৯৮ জন ইন্দোনেশীয়, ১৭ জন বাংলাদেশি, ১৬ জন মিয়ানমারের, দুই ভিয়েতনামি ও দুই পাকিস্তানি নাগরিক রয়েছেন। তিনি বলেছেন, অবৈধ এই অভিবাসীদের মধ্যে ২০ জন নারী।

আটককৃতদের সবার বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে বলে জানিয়েছেন তিনি। বাহারুদ্দিন বলেন, বিস্তারিত তদন্তের জন্য এই অভিবাসীদের বর্তমানে সেটিয়া ট্রপিকা ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

বাজার থেকে করোনা টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

Published

on

লেনদেন

বাজার থেকে নিজেদের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা তুলে নিচ্ছে ব্রিটিশ-সুইজ ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। কারণ হিসেবে অ্যাস্ট্রাজেনেকা উল্লেখ করেছে, বাজারে নতুন ধরনের কোভিড ভাইরাস মোকাবিলার জন্য তৈরি বিভিন্ন ধরনের ভ্যাকসিন বা টিকার উদ্বৃত্ত থাকায় এসব টিকা তুলে নেওয়া হচ্ছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

অ্যাস্ট্রাজেনেকার তরফ থেকে এই ঘোষণা এমন এক সময়ে এল, যার মাত্র কয়েক দিন আগেই কোম্পানিটি আদালতের নথিতে স্বীকার করেছে তাদের টিকার বিরল পার্শ্বপ্রতিক্রিয়া আছে। এর আগে গত মার্চে অ্যাস্ট্রাজেনেকা স্বেচ্ছায় ইউরোপীয় ইউনিয়নের বাজারজাতকরণ অনুমোদন চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়। মূলত এই চুক্তি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ওষুধ বাজারজাত করার অনুমতি দেয়।

তার ধারাবাহিকতায় সর্বশেষ গতকাল মঙ্গলবার ইউরোপীয় মেডিসিনস এজেন্সি এক নোটিশ জারি করে। তাতে বলা হয়ে, এখন থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে আর অ্যাস্ট্রাজেনেকার ওষুধ অনুমোদিত নয়।

এক বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে, কোভিডের নতুন ধরন মোকাবিলায় এখন বাজারে বিভিন্ন ধরনের নতুন ভ্যাকসিন আছে এবং বাজারে টিকার পর্যাপ্ততার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্লেষকেরা বলছেন, বাজারে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের চাহিদা পড়ে যাওয়ার কারণেই প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে, অ্যাস্ট্রাজেনেকা গত ফেব্রুয়ারিতে আদালতে জমা দেওয়া একটি নথিতে স্বীকার করে যে, তাদের তৈরি কোভিড ভ্যাকসিনের কারণে ‘খুব বিরল টিটিএস’-এর ঘটনা ঘটতে পারে। টিটিএসের পূর্ণ রূপ হলো থ্রম্বোসিস উইথ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম। যার ফলে মানুষের রক্তে প্লেটলেট কমে যায় এবং রক্ত জমাট বেঁধে যায়।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ৯০

Published

on

লেনদেন

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুলে টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় অন্তত ৯০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও ১৩০ জনেরও বেশি মানুষ। বুধবার (৮ মে) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আল জাজিরা ও বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুলে ভয়াবহ বন্যার কারণে বিস্তীর্ণ এলাকা পানির নিচে তলিয়ে গেছে। বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ৯০ জন মারা গেছেন এবং প্রায় দেড় লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

বিবিসি বলছে, বন্যায় তলিয়ে যাওয়া কিছু শহর অন্যান্য অঞ্চল থেকে এখনও বিচ্ছিন্ন রয়ে গেছে এবং নিখোঁজ থাকা ১৩০ জনেরও বেশি লোককে খুঁজে পাওয়ার আশা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে।

এদিকে চলতি সপ্তাহে আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে এবং তেমনটি হলে এই অঞ্চলের বিপর্যয়কর পরিস্থিতি আরও খারাপ আকার ধারণ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। অনেক বাসিন্দাকে তাদের বাড়িঘর ছেড়ে যেতে হয়েছে। এছাড়া বন্যায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ করেছে উদ্ধার কর্মীরা।

আল জাজিরা বলছে, প্রদেশের রাজধানী পোর্টো আলেগ্রে বন্যায় কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সেখানকার বিমানবন্দর ও বাস স্টেশন বন্ধ হয়ে গেছে এবং প্রধান সড়কগুলোও এখন অবরুদ্ধ। এরই মধ্যে সেখানে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা বাড়লো ৫ গুণ

Published

on

লেনদেন

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। বিশেষ করে নভো নরডিস্কের উইগোভি ট্রায়ালে ইতিবাচক ফল পাওয়ার পর এ প্রবণতা লক্ষ করা যাচ্ছে। সম্প্রতি প্রাপ্ত তথ্যানুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকেই (জানুয়ারি-মার্চ) এ ওষুধের জন্য ক্রয়াদেশের হার পাঁচ গুণ বেড়েছে।

ওষুধ উৎপাদনকারী নভো নরডিস্কের তথ্যানুযায়ী, এক সপ্তাহে আবেদনের পরিমাণ ২৫ হাজার ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রে প্রায় ৪০ শতাংশ প্রাপ্তবয়স্ক স্থূলকায় এবং ১০ শতাংশের বেশি ডায়াবেটিসে আক্রান্ত বলে ধারণা করা হয়। আর এরাই কোম্পানির ব্যবসা বিস্তারের ক্ষেত্রে বড় প্রভাবক। কিন্তু ওষুধের উচ্চ মূল্য যুক্তরাষ্ট্রে অনেক স্বাস্থ্য বীমা কোম্পানিকে উসকে দিয়েছে। এর মধ্যে প্রবীণদের জন্য সরকারি পরিকল্পনা মেডিকেয়ারেও প্রবেশাধিকার সীমিত করে দেয়া হয়।

গত মাসে সিনেটর বার্নি স্যান্ডার্স এ বিষয়ে তদন্ত শুরু করেন। তিনি জানান, যুক্তরাষ্ট্রে উইগোভি ওষুধ বিক্রিতে মাসিক ১ হাজার ৩৪৯ ডলার নির্ধারণ করেছে নভো নরডিস্ক। কিন্তু যুক্তরাজ্যে ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান থেকে ১৪০ পাউন্ডে এটি কেনা সম্ভব। নভো নরডিস্কের জর্জেনসন স্বীকার করেছেন যে চিকিৎসার চাহিদা স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর চাপ তৈরি করছে।

এখন পর্যন্ত নভো নরডিস্কের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে চাহিদা অনুযায়ী ওষুধ সরবরাহ করা। সাম্প্রতিক বছরগুলোয় উৎপাদন সক্ষমতা বাড়ানোর পাশাপাশি নতুন কারখানা স্থাপনে বিনিয়োগও করেছে কোম্পানিটি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, বিমানের জরুরি অবতরণ

Published

on

লেনদেন

মাঝ-আকাশে কয়েকজন নারী যাত্রীর তর্ক-বিতর্ক ও হাতাহাতির ঘটনার পর কুয়েত এয়ারওয়েজের থাইল্যান্ড থেকে কুয়েতগামী একটি বিমান ব্যাংককে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টার সময় ফ্লাইটের নিরাপত্তা কর্মকর্তাকেও লাঞ্ছিত করেছেন ওই নারীরা। পরে অভিযুক্ত ওই নারী যাত্রীদের আটক করা হয়।

সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার থাইল্যান্ড থেকে কুয়েতগামী কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে এই ঘটনা ঘটেছে।

ফ্লাইট মাঝ-আকাশে থাকাকালীন কয়েকজন নারী যাত্রী বাদানুবাদে জড়িয়ে পড়েন। এমনকি তাদের মধ্যে কেউ কেউ সহিংস আচরণ করেন। পরিস্থিতি এমন আকার ধারণ করে যে বিমানের নিরাপত্তা কর্মকর্তাকেও লাঞ্ছিত করা হয়।

মাঝ-আকাশে যাত্রীদের এমন আচরণের ঘটনায় বিমানের পাইলট ফ্লাইটের গতিপথ পাল্টে ব্যাংকক আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। বিমানের সব যাত্রী ও ক্রুদের নিরাপত্তা এবং সুরক্ষা বিবেচনায় ফ্লাইটটি ব্যাংককে অবতরণ করা হয়।

পরে ব্যাংকক থেকে ফ্লাইটটি কুয়েতে ফেরার পর কুয়েতের পাবলিক প্রসিকিউশন বিভাগ বিমানে সহিংস কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে কয়েকজন নারী যাত্রীকে আটক করে।

এই ঘটনায় উত্তেজনা বৃদ্ধি, বিমানের নিরাপত্তা কর্মকর্তাকে ব্যবস্থা নিতে বাধা ও লাঞ্ছিত করায় অন্য দুই যাত্রীর বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। ওই দুই ব্যক্তি নারীদের বাদানুবাদে উসকানি দিয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করেন।

কুয়েতের পাবলিক প্রসিকিউশন বিভাগ আটক যাত্রীদের জিজ্ঞাসাবাদের পর আনুষ্ঠানিকভাবে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে। চলমান তদন্ত প্রক্রিয়ার অংশ হিসেবে অধিক জিজ্ঞাসাবাদের জন্য অভিযুক্তদের মধ্যে দু’জনকে কুয়েতের জেনারেল ডিপার্টমেন্ট অব ক্রিমিনাল এভিডেন্সে পাঠানো হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

টানা পঞ্চমবারের মতো শপথ নিলেন ভ্লাদিমির পুতিন

Published

on

লেনদেন

পশ্চিমা নেতাদের বয়কটের মধ্যেও রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আবারও শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার দুপুরে মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের সুসজ্জিত সেইন্ট অ্যান্ড্রু হলে শপথ নেন তিনি। এটি তার পঞ্চম শপথগ্রহণ। খবর রয়টার্সের।

১৯৯৯ সাল থেকেই পুতিন প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় রয়েছেন। ইউক্রেনে সেনা পাঠানোর দুই বছরেরও বেশি সময় পর নতুন করে তার যাত্রা শুরু হলো।

৭১ বছর বয়সী পুতিন দেশীয় রাজনীতিতে আধিপত্য নিয়েই টিকে আছেন। আন্তর্জাতিক পরিমণ্ডলে পুতিন পশ্চিমা দেশগুলোর সঙ্গে বিরোধে জড়িয়ে রয়েছেন। তার অভিযোগ, ইউক্রেনের কাঁধে চড়ে পশ্চিমারা রাশিয়াকে ভাঙতে এবং পরাজিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শপথ অনুষ্ঠানের আগে পুতিনের ঘনিষ্ঠ সের্গেই চেমেজভ রয়টার্সকে বলেন, রাশিয়ার জন্য এটি ধারাবাহিকতা, স্থিতিশীলতা- আপনি রাস্তায় যেকোনো নাগরিককে জিজ্ঞেস করতে পারেন।

তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন পুনর্নিবাচিত হয়েছেন এবং তিনি নিজের পথে চলবেন। যদিও পশ্চিমাদের সম্ভবত বিষয়টি পছন্দ নয়।

গেল মার্চে পুতিন কঠোর নিয়ন্ত্রিত নির্বাচনে বড় জয় পান। পুতিনের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সি নাভালনি নির্বাচনের আগে এক কারাগারে মারা যান।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লেনদেন
পুঁজিবাজার17 mins ago

দুই কোম্পানির লেনদেন চালু বৃহস্পতিবার

অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে খতিয়ে দেখার নির্দেশ
জাতীয়19 mins ago

অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া খতিয়ে দেখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

লেনদেন
জাতীয়29 mins ago

হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

লেনদেন
জাতীয়43 mins ago

সড়কে যানবাহনের গতিসীমা নির্ধারণে নতুন বিধিমালা

লেনদেন
পুঁজিবাজার54 mins ago

তিন কোম্পানির লেনদেন বন্ধ কাল

লেনদেন
জাতীয়58 mins ago

আফতাবনগরে পশুর হাট বসানো নিয়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

লেনদেন
পুঁজিবাজার1 hour ago

সিকদার ইন্স্যুরেন্সের পর্ষদ সভা ১৪ মে

লেনদেন
জাতীয়1 hour ago

পাঁচ উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী যারা

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ৪২১ কোটি টাকা

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

ন্যাশনাল ব্যাংকের দুই দিনে ১৯ কোটি শেয়ার হাতবদল

লেনদেন
আন্তর্জাতিক2 hours ago

বাজার থেকে করোনা টিকা তুলে নিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

লেনদেন
জাতীয়2 hours ago

থ্যালাসেমিয়া প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

সিঙ্গার বিডির নগদ লভ্যাংশ বিতরণ

লেনদেন
অর্থনীতি2 hours ago

ডিমের দাম ডজনে বেড়েছে ২০ টাকা

লেনদেন
পুঁজিবাজার2 hours ago

বিবিএস ক্যাবলসের কর্পোরেট হেড অফিসের ঠিকানা পরিবর্তন

লেনদেন
অর্থনীতি3 hours ago

ঢাকায় ইউএস ট্রেড শো শুরু ৯ মে

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো এসবিএসি ব্যাংক

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

প্রগতি ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

লেনদেন
আবহাওয়া3 hours ago

বৃষ্টির সুফল নেই ঢাকার বাতাসে

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

কে অ্যান্ড কিউয়ের ক্রেডিট রেটিং সম্পন্ন

লেনদেন
আন্তর্জাতিক3 hours ago

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ৯০

লেনদেন
পুঁজিবাজার3 hours ago

ইসলামী ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

লেনদেন
পুঁজিবাজার4 hours ago

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ 

লেনদেন
আন্তর্জাতিক4 hours ago

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা বাড়লো ৫ গুণ

লেনদেন
পুঁজিবাজার4 hours ago

আইসিবি ইসলামিক ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১