Connect with us

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের আবাসন খাতে কমিশন প্রথায় বড় পরিবর্তন

Published

on

এসবিএসি

যুক্তরাষ্ট্রে বাড়ি বিক্রেতাদের একাধিক মামলার কারণে সম্প্রতি নিষ্পত্তিতে আসতে বাধ্য হয়েছে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রিয়েলটরস (এনএআর)। আবাসন খাতকেন্দ্রিক সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা এজেন্টদের কমিশন বাড়িয়ে দিতে অনৈতিকভাবে সাহায্য করে। নতুন এক চুক্তি অনুযায়ী, এখন দেশটির বাড়ি বিক্রির ধরন পাল্টে যাবে। এতে এজেন্ট নিয়োগের বিষয়টি বাড়ি বিক্রেতাদের ওপর নির্ভর করবে। তারা আগের চেয়ে কম কমিশন দিতে পারবেন। চুক্তিটি ফেডারেল আদালতে অনুমোদন পেলে রাজনৈতিকভাবে প্রভাবশালী এনএআর বাড়ি বিক্রেতাদের ক্ষতিপূরণ হিসেবে ৪১ কোটি ৮০ লাখ ডলার দেবে। এর সঙ্গে নিয়ম পরিবর্তনেও সম্মত হয়েছে সংস্থাটি।

এক দশকের পুরনো নিয়মকে চ্যালেঞ্জ করে আদালতের আশ্রয় নিয়েছিলেন মার্কিন বাড়ি বিক্রেতারা। ওই নিয়ম অনুসারে, আবাসিক সম্পত্তি বিক্রি থেকে এজেন্টদের ৬ শতাংশ কমিশন দেয়া হতো। এ হার অনেক দেশের চেয়ে বেশি। এক হিসাবে ৩ লাখ ৭৯ হাজার ১০০ ডলার মূল্যের বাড়ির ক্ষেত্রে এজেন্ট ফি পড়ে ২৩ হাজার ডলার।

অভিযোগে বলা হয়, পুরনো নিয়মে বাড়ি বিক্রির ক্ষেত্রে রিয়েলটরের সাহায্য নিতে বাধ্য হন বিক্রেতা। একাধিক পরিষেবায় বিজ্ঞাপন দিতে হয় বিক্রেতাদের। এর জন্য খরচ দিতে বাধ্য হন বাড়ি বিক্রেতারা, যা অ্যান্টিট্রাস্ট আইন লঙ্ঘন করে। অবশ্য একে অভিযোগ হিসেবে স্বীকার করতে নারাজ এনএআর।

নিষ্পত্তির শর্ত অনুসারে, জুলাই থেকে তালিকাভুক্তির পরিষেবাগুলো কমিশনের অংক প্রকাশ করবে না। ক্রেতা ও বিক্রেতাদের ওপর এজেন্ট নিয়োগের বিষয়টি ছেড়ে দেয়া হবে। তবে এনএআরের দেয়া কিছু নিয়ম মানতে হবে। এর মধ্যে রয়েছে ক্লায়েন্ট ও এজেন্টের মধ্যে চুক্তি এবং ফি পরিশোধ।

অর্থনীতিবিদরা ধারণা করছেন, এ পরিবর্তনের ফলে রিয়েল এস্টেট ফি বাবদ দেয়া বার্ষিক খরচের ৩০ শতাংশ বা ১০ হাজার কোটি ডলার সাশ্রয় হবে। নতুন কমিশন কাঠামো সামগ্রিকভাবে হাউজিং খাতকে প্রভাবিত করতে পারে। কারণ এজেন্ট ফি বাবদ হওয়া খরচ সাধারণত সম্পত্তির মূল্যের সঙ্গে যুক্ত থাকে।

অবশ্য কয়েক মাস ধরে সংকটের মধ্য দিয়ে যাচ্ছে মার্কিন আবাসন খাতের ব্রোকারেজ শিল্প। এর অন্যতম কারণ মর্টগেজে উচ্চ সুদহারের কারণে এ বাবদ লেনদেন নাটকীয়ভাবে কমেছে। একই সঙ্গে একাধিক মামলার কারণে কমিশন বাণিজ্য হুমকির মুখে পড়ে। মিসৌরিতে বাড়ি বিক্রেতারা এনএআরের বিরুদ্ধে প্রথমবার বড় ধরনের জয় পান। ক্ষতিপূরণ হিসাবে পান প্রায় ১৮০ কোটি ডলার। এরপর ১৫ মার্চ নিষ্পত্তির ঘোষণা দেয় এনএআর।

এ নিষ্পত্তি ঘোষণার পর পাবলিকলি ট্রেডেড ব্রোকারেজ হাউজগুলোর শেয়ারদরে উল্লেখযোগ্য পতন ঘটে। এর মধ্যে কম্পাসের ৭ দশমিক ৫ শতাংশ, রেডফিনের ৪ দশমিক ৯ ও এনিহয়ার রিয়েল এস্টেটের ৮ দশমিক ৩ শতাংশ পতন ঘটে।

বড় ব্রোকারেজ হাউজগুলোর মধ্যে শুধু বার্কশায়ার হ্যাথাওয়ের হোমসার্ভিসেস নিষ্পত্তিতে আসেনি। যদিও মিসৌরির বিচারে তারাও বাড়ি বিক্রেতাদের ক্ষতির জন্য দায়ী বলে প্রমাণ হয়। বাড়ির মালিকদের আইনজীবীরা দাবি করেছেন, ক্লায়েন্টদের কাছ থেকে ২০২৩ সালে ৪২০ কোটি ডলার আয় করে হোমসার্ভিসেস। মূলত প্যারেন্ট কোম্পানির সম্পদের মূল্যের কারণে হোমসার্ভিসেসকে বেশি গুরুত্ব দিচ্ছেন আইনজীবীরা। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ৯০

Published

on

এসবিএসি

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুলে টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় অন্তত ৯০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও ১৩০ জনেরও বেশি মানুষ। বুধবার (৮ মে) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আল জাজিরা ও বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুলে ভয়াবহ বন্যার কারণে বিস্তীর্ণ এলাকা পানির নিচে তলিয়ে গেছে। বন্যায় এখন পর্যন্ত কমপক্ষে ৯০ জন মারা গেছেন এবং প্রায় দেড় লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

বিবিসি বলছে, বন্যায় তলিয়ে যাওয়া কিছু শহর অন্যান্য অঞ্চল থেকে এখনও বিচ্ছিন্ন রয়ে গেছে এবং নিখোঁজ থাকা ১৩০ জনেরও বেশি লোককে খুঁজে পাওয়ার আশা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে।

এদিকে চলতি সপ্তাহে আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে এবং তেমনটি হলে এই অঞ্চলের বিপর্যয়কর পরিস্থিতি আরও খারাপ আকার ধারণ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। অনেক বাসিন্দাকে তাদের বাড়িঘর ছেড়ে যেতে হয়েছে। এছাড়া বন্যায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ করেছে উদ্ধার কর্মীরা।

আল জাজিরা বলছে, প্রদেশের রাজধানী পোর্টো আলেগ্রে বন্যায় কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সেখানকার বিমানবন্দর ও বাস স্টেশন বন্ধ হয়ে গেছে এবং প্রধান সড়কগুলোও এখন অবরুদ্ধ। এরই মধ্যে সেখানে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা বাড়লো ৫ গুণ

Published

on

এসবিএসি

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। বিশেষ করে নভো নরডিস্কের উইগোভি ট্রায়ালে ইতিবাচক ফল পাওয়ার পর এ প্রবণতা লক্ষ করা যাচ্ছে। সম্প্রতি প্রাপ্ত তথ্যানুযায়ী, চলতি বছরের প্রথম প্রান্তিকেই (জানুয়ারি-মার্চ) এ ওষুধের জন্য ক্রয়াদেশের হার পাঁচ গুণ বেড়েছে।

ওষুধ উৎপাদনকারী নভো নরডিস্কের তথ্যানুযায়ী, এক সপ্তাহে আবেদনের পরিমাণ ২৫ হাজার ছাড়িয়ে গেছে। যুক্তরাষ্ট্রে প্রায় ৪০ শতাংশ প্রাপ্তবয়স্ক স্থূলকায় এবং ১০ শতাংশের বেশি ডায়াবেটিসে আক্রান্ত বলে ধারণা করা হয়। আর এরাই কোম্পানির ব্যবসা বিস্তারের ক্ষেত্রে বড় প্রভাবক। কিন্তু ওষুধের উচ্চ মূল্য যুক্তরাষ্ট্রে অনেক স্বাস্থ্য বীমা কোম্পানিকে উসকে দিয়েছে। এর মধ্যে প্রবীণদের জন্য সরকারি পরিকল্পনা মেডিকেয়ারেও প্রবেশাধিকার সীমিত করে দেয়া হয়।

গত মাসে সিনেটর বার্নি স্যান্ডার্স এ বিষয়ে তদন্ত শুরু করেন। তিনি জানান, যুক্তরাষ্ট্রে উইগোভি ওষুধ বিক্রিতে মাসিক ১ হাজার ৩৪৯ ডলার নির্ধারণ করেছে নভো নরডিস্ক। কিন্তু যুক্তরাজ্যে ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান থেকে ১৪০ পাউন্ডে এটি কেনা সম্ভব। নভো নরডিস্কের জর্জেনসন স্বীকার করেছেন যে চিকিৎসার চাহিদা স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর চাপ তৈরি করছে।

এখন পর্যন্ত নভো নরডিস্কের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে চাহিদা অনুযায়ী ওষুধ সরবরাহ করা। সাম্প্রতিক বছরগুলোয় উৎপাদন সক্ষমতা বাড়ানোর পাশাপাশি নতুন কারখানা স্থাপনে বিনিয়োগও করেছে কোম্পানিটি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, বিমানের জরুরি অবতরণ

Published

on

এসবিএসি

মাঝ-আকাশে কয়েকজন নারী যাত্রীর তর্ক-বিতর্ক ও হাতাহাতির ঘটনার পর কুয়েত এয়ারওয়েজের থাইল্যান্ড থেকে কুয়েতগামী একটি বিমান ব্যাংককে জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টার সময় ফ্লাইটের নিরাপত্তা কর্মকর্তাকেও লাঞ্ছিত করেছেন ওই নারীরা। পরে অভিযুক্ত ওই নারী যাত্রীদের আটক করা হয়।

সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার থাইল্যান্ড থেকে কুয়েতগামী কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে এই ঘটনা ঘটেছে।

ফ্লাইট মাঝ-আকাশে থাকাকালীন কয়েকজন নারী যাত্রী বাদানুবাদে জড়িয়ে পড়েন। এমনকি তাদের মধ্যে কেউ কেউ সহিংস আচরণ করেন। পরিস্থিতি এমন আকার ধারণ করে যে বিমানের নিরাপত্তা কর্মকর্তাকেও লাঞ্ছিত করা হয়।

মাঝ-আকাশে যাত্রীদের এমন আচরণের ঘটনায় বিমানের পাইলট ফ্লাইটের গতিপথ পাল্টে ব্যাংকক আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। বিমানের সব যাত্রী ও ক্রুদের নিরাপত্তা এবং সুরক্ষা বিবেচনায় ফ্লাইটটি ব্যাংককে অবতরণ করা হয়।

পরে ব্যাংকক থেকে ফ্লাইটটি কুয়েতে ফেরার পর কুয়েতের পাবলিক প্রসিকিউশন বিভাগ বিমানে সহিংস কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে কয়েকজন নারী যাত্রীকে আটক করে।

এই ঘটনায় উত্তেজনা বৃদ্ধি, বিমানের নিরাপত্তা কর্মকর্তাকে ব্যবস্থা নিতে বাধা ও লাঞ্ছিত করায় অন্য দুই যাত্রীর বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। ওই দুই ব্যক্তি নারীদের বাদানুবাদে উসকানি দিয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করেন।

কুয়েতের পাবলিক প্রসিকিউশন বিভাগ আটক যাত্রীদের জিজ্ঞাসাবাদের পর আনুষ্ঠানিকভাবে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে। চলমান তদন্ত প্রক্রিয়ার অংশ হিসেবে অধিক জিজ্ঞাসাবাদের জন্য অভিযুক্তদের মধ্যে দু’জনকে কুয়েতের জেনারেল ডিপার্টমেন্ট অব ক্রিমিনাল এভিডেন্সে পাঠানো হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

টানা পঞ্চমবারের মতো শপথ নিলেন ভ্লাদিমির পুতিন

Published

on

এসবিএসি

পশ্চিমা নেতাদের বয়কটের মধ্যেও রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে আবারও শপথ নিয়েছেন ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার দুপুরে মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের সুসজ্জিত সেইন্ট অ্যান্ড্রু হলে শপথ নেন তিনি। এটি তার পঞ্চম শপথগ্রহণ। খবর রয়টার্সের।

১৯৯৯ সাল থেকেই পুতিন প্রেসিডেন্ট অথবা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় রয়েছেন। ইউক্রেনে সেনা পাঠানোর দুই বছরেরও বেশি সময় পর নতুন করে তার যাত্রা শুরু হলো।

৭১ বছর বয়সী পুতিন দেশীয় রাজনীতিতে আধিপত্য নিয়েই টিকে আছেন। আন্তর্জাতিক পরিমণ্ডলে পুতিন পশ্চিমা দেশগুলোর সঙ্গে বিরোধে জড়িয়ে রয়েছেন। তার অভিযোগ, ইউক্রেনের কাঁধে চড়ে পশ্চিমারা রাশিয়াকে ভাঙতে এবং পরাজিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শপথ অনুষ্ঠানের আগে পুতিনের ঘনিষ্ঠ সের্গেই চেমেজভ রয়টার্সকে বলেন, রাশিয়ার জন্য এটি ধারাবাহিকতা, স্থিতিশীলতা- আপনি রাস্তায় যেকোনো নাগরিককে জিজ্ঞেস করতে পারেন।

তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন পুনর্নিবাচিত হয়েছেন এবং তিনি নিজের পথে চলবেন। যদিও পশ্চিমাদের সম্ভবত বিষয়টি পছন্দ নয়।

গেল মার্চে পুতিন কঠোর নিয়ন্ত্রিত নির্বাচনে বড় জয় পান। পুতিনের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী অ্যালেক্সি নাভালনি নির্বাচনের আগে এক কারাগারে মারা যান।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

নেপালে ইন্টারনেট সেবা বন্ধ করলো এয়ারটেল

Published

on

এসবিএসি

নেপালি প্রাইভেট আইএসপিগুলোর কাছে পাওনা বকেয়া থাকায় দেশটিতে ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে ভারতের শীর্ষস্থানীয় টেলিকমিউনিকেশন কোম্পানি এয়ারটেল। বৃহস্পতিবার ৫ ঘণ্টার জন্য ইন্টারনেট সংযোগ বন্ধ ছিল। পরে বকেয়া পরিশোধের আশ্বাস পেয়ে ইন্টারনেট সংযোগ আবার স্বাভাবিক করে এয়ারটেল। খবর কাঠমাণ্ডু পোস্ট

জানা যায়, বৃহস্পতিবার সন্ধ্যায় পুরো নেপালে ইন্টারনেট সেবা কয়েক ঘণ্টার জন্য হঠাৎ করে ব্যাহত হয়। নেপালের বেসরকারি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি) আপস্ট্রিম সেবা বন্ধ করার পর দেশটিকে ইন্টারনেট যোগাযোগে বড় ধরনের সংকটের মধ্যে পড়েন গ্রাহকরা।

নেপালের ইন্টারনেট সেবা সরবরাহকারী সংস্থার সভাপতি সুধীর পারাজুলি বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেন, এয়ারটেল বৃহস্পতিবার থেকে নেপালের আপস্ট্রিম সেবাগুলো বন্ধ করে দিয়েছে। বিকাল ৫টার দিকে সংযোগে বিঘ্ন শুরু হলেও প্রায় পাঁচ ঘণ্টা পর তা আবার চালু হয়।

নেপালি আইএসপিগুলোর কাছে এয়ারটেলের পাওনা তিনশ কোটি টাকার বেশি। পারাজুলির মতে, এয়ারটেল নেপালে প্রায় ৭০ শতাংশ আপস্ট্রিম সংযোগ দিয়ে থাকে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
এসবিএসি
অর্থনীতি1 min ago

ঢাকায় ইউএস ট্রেড শো শুরু ৯ মে

এসবিএসি
পুঁজিবাজার12 mins ago

পর্ষদ সভার তারিখ জানালো এসবিএসি ব্যাংক

এসবিএসি
পুঁজিবাজার17 mins ago

প্রগতি ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

এসবিএসি
আবহাওয়া20 mins ago

বৃষ্টির সুফল নেই ঢাকার বাতাসে

এসবিএসি
পুঁজিবাজার32 mins ago

কে অ্যান্ড কিউয়ের ক্রেডিট রেটিং সম্পন্ন

এসবিএসি
আন্তর্জাতিক36 mins ago

ব্রাজিলে ভয়াবহ বন্যায় নিহত বেড়ে ৯০

এসবিএসি
পুঁজিবাজার43 mins ago

ইসলামী ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

এসবিএসি
পুঁজিবাজার59 mins ago

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ 

এসবিএসি
আন্তর্জাতিক1 hour ago

যুক্তরাষ্ট্রে ওজন কমানোর ওষুধের চাহিদা বাড়লো ৫ গুণ

এসবিএসি
পুঁজিবাজার1 hour ago

আইসিবি ইসলামিক ব্যাংকের এজিএমের তারিখ পরিবর্তন

এসবিএসি
পুঁজিবাজার1 hour ago

আইএফআইসি ব্যাংকের আয় কমেছে

এসবিএসি
জাতীয়1 hour ago

আজ বিশ্ব থ্যালাসেমিয়া দিবস

এসবিএসি
পুঁজিবাজার1 hour ago

ব্র্যাক ব্যাংকের প্রথম প্রান্তিক প্রকাশ

এসবিএসি
রাজধানী2 hours ago

রাজধানীতে যেসব মার্কেট বন্ধ থাকবে বুধবার

এসবিএসি
আবহাওয়া2 hours ago

দুপুরের মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

এসবিএসি
টেলিকম ও প্রযুক্তি2 hours ago

থ্রিজি সেবা বন্ধ করলো বাংলালিংক

এসবিএসি
জাতীয়2 hours ago

চতুর্থ মেয়াদে পিআইবির ডিজি হলেন জাফর ওয়াজেদ

এসবিএসি
জাতীয়2 hours ago

দেশের ১৩৯ উপজেলায় চলছে ভোটগ্রহণ

এসবিএসি
জাতীয়11 hours ago

পোশাক শিল্পের হাত ধরেই দেশ উন্নত হবে: পাটমন্ত্রী

এসবিএসি
জাতীয়11 hours ago

রোহিঙ্গা প্রত্যাবাসনে কার্যকর ভূমিকা রাখবে আইওএম

এসবিএসি
লাইফস্টাইল11 hours ago

প্রতিদিন দই খাওয়ার উপকারিতা

এসবিএসি
পুঁজিবাজার12 hours ago

মুনাফায় এনআরবি ব্যাংক

এসবিএসি
জাতীয়12 hours ago

হজযাত্রীর ভিসা ১১ মের মধ্যে না করলে দায় এজেন্সির: মন্ত্রণালয়

এসবিএসি
ক্যাম্পাস টু ক্যারিয়ার12 hours ago

চাকরির সুযোগ দিচ্ছে সিটি ব্যাংক

এসবিএসি
অর্থনীতি13 hours ago

অর্থনৈতিক সহযোগিতা জোরদারের প্রতিশ্রুতি আরব আমিরাতের

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১