Connect with us

পুঁজিবাজার

সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে ফাইন ফুডস

Published

on

বিদায়ী সপ্তাহে (২৫ ফেব্রুয়ারি-২৯ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৯ কোম্পানির মধ্যে ১৩৬টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে। সপ্তাহজুড়ে ফাইন ফুডস লিমিটেডের শেয়ারদর বেড়েছে সবচেয়ে বেশি।

ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত সপ্তাহে ফাইন ফুডসয়ের ২৭ কোটি ৪০ লাখ ৩০ হাজার টাকার শেয়ার হাতবদল হয়েছে। তাতে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ২৫ দশমিক ১৮ শতাংশ।

দরবৃদ্ধির তালিকায় দ্বিতীয় স্থানে থাকা সেন্ট্রাল ফার্মার শেয়ার দর বেড়েছে ২৪ দশমিক ৭২ শতাংশ। আর শেয়ারদর ১৯ দশমিক ৭২ শতাংশ বাড়ায় তালিকার তৃতীয় স্থানে উঠে এসেছে এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড।

সাপ্তাহিক দর বৃদ্ধির শীর্ষ তালিকায় উঠে আসা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ১৬.৪৮ শতাংশ, কাট্টালি টেক্সটাইলের ১৫.৭৩ শতাংশ, বাংলাদেশ মনোস্পুল পেপারের ১৫.০০ শতাংশ, আনলিমা ইয়ার্ন ডাইংয়ের ১৪.৩৫ শতাংশ, মুন্নু ফেব্রিক্সের ১১.৫৪ শতাংশ, বিবিএস ক্যাবলসের ১০.৪১ শতাংশ এবং বিডি থাই এ্যালুমিনিয়াম লিমিটেডের ৯.৫৯ শতাংশ শেয়ারদর বেড়েছে।।

অর্থসংবাদ/কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পুঁজিবাজার

বিএসইসির কমিশনার হিসেবে যোগ দিলেন তারিকুজ্জামান

Published

on

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন কমিশনার হিসেবে যোগ দিয়েছেন ড. এটিএম তারিকুজ্জামান। সোমবার (২০ মে) তিনি আর্থিক প্রতিষ্ঠান বিভাগে যোগদান করেছেন।

এ সময় বিএসইসির কমিশনার হিসেবে নিয়োগ দেওয়ায় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের স্মার্ট ও স্বচ্ছ পুঁজিবাজার গঠনে আমি নিরলসভাবে কাজ করবো।

ড. এটিএম তারিকুজ্জামান ২৫ বছরেরও অধিক সময় শেয়ারবাজারের অভিজ্ঞতা সম্পন্ন একজন ব্যক্তিত্ব। কমিশনার হিসেবে যোগ দেওয়ার আগে তিনি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। ডিএসইতে যোগদানের আগে তিনি বিএসইসির নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানবিভাগ থেকে এমকম এবং সাউথ ইস্টার্ণ ইউনিভার্সিটি (ইউকে ক্যাম্পাস) থেকে এমবিএ ডিগ্রি অর্জনের পর ১৯৯৭ সালে বিএসইসিতে উপ-পরিচালক পদে যোগদান করেন। বিএসইসিতে চাকরিরত অবস্থায় ড. তারিক ২০০৭-২০০৯ এর সময় অস্ট্রেলিয়ার মেলবোর্নের ডেকিন ইউনিভার্সিটি থেকে মাস্টার অব ফিনান্সিয়াল প্লানিং (এমএফপি) ও মাস্টার্স অব প্রফেশনাল অ্যাকাউন্টিং (এমপিএ) অধ্যয়নের জন্য স্কলারশিপ লাভ করেছিলেন। পরবর্তীতে তিনি নিউজিল্যান্ডের ওয়েলিংটনের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্সে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন।

ড. এটিএম তারিকুজ্জামানের দেশে ও বিদেশে শিক্ষকতা পেশায় ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। তিনি বাংলাদেশের সাউথ ইস্ট ইউনিভার্সিটি এবং এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটিতে অ্যাডজান্ট লেকচারার হিসেবে কাজ করেছেন। পরে তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্নের মোনাশ ইউনিভাসির্টির মোনাশ বিজনেস স্কুল, আরএমআইটি ইউনিভার্সিটি এবং নিউজিল্যান্ডের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটনের স্কুল অব অ্যাকাউন্টিং অ্যান্ড কমার্শিয়াল ল’তে শিক্ষক সহকারী হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটনের স্কুল অব অ্যাকাউন্টিং অ্যান্ড কমার্শিয়াল ল’তে লেকচারার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রফেশনাল মেম্বারশিপ হিসেবে তিনি সিপিএ (অস্ট্রেলিয়া), দ্যা ইন্সটিটিউট অব ডিরেক্টরস (আইওডি) এবং নিউজিল্যান্ড ইনকরপোরেশন থেকে দ্যা ইন্সটিটিউট অব ফাইন্যান্স প্রফেশনালস নিউজিল্যান্ড আইএনসি ডিগ্রি অর্জন করেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

ই-জেনারেশনের সর্বোচ্চ দরপতন

Published

on

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৮৯টি কোম্পানির মধ্যে ২৭৮ কোম্পানির শেয়ারদর কমেছে। এদিন দরপতনের তালিকায় শীর্ষে উঠে এসেছে ই-জেনারেশন লিমিটেড।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, সোমবার (২০ মে) ই-জেনারেশনের শেয়ারদর আগের কার্যদিবসের তুলনায় কমেছে ১ টাকা ৫০ পয়সা বা ২ দশমিক ৯৯ শতাংশ। তাতে দরপতনের শীর্ষে জায়গা নিয়েছে কোম্পানিটি।

দর হারানোর তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের শেয়ারদর আগের দিনের তুলনায় ২ দশমিক ৯৮ শতাংশ কমেছে। পাশাপাশি তালিকার তৃতীয় স্থানে থাকা ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারদর কমেছে ২ দশমিক ৯৮ শতাংশ।

সোমবার দরপতনের তালিকায় উঠে আসা অন্যান্য কোম্পানিগুলো হলো- প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি, এইচআর টেক্সটাইল, জেমিনি সি ফুড, প্রভাতী ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইস, ফরচুন সুজ এবং অ্যাপেক্স ফুডস লিমিটেড।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

ক্যাপিটাল গেইনে করারোপ হবেনা, কাজ করছে বিএসইসি

Published

on

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে শেয়ারবাজারের মূলধনি আয় বা ক্যাপিটাল গেইনের ওপর করারোপের পরিকল্পনা করছে এনবিআর। তবে পুঁজিবাজারের উন্নয়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থে এ খাতে করারোপ চায় না নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সোমবার (২০ মে) অর্থসংবাদের সাথে এক মুঠোফোন আলাপে এমনটাই জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

তিনি বলেন, ক্যাপিটাল গেইনের ওপর করারোপ করার সিদ্ধান্ত একান্তই এনবিআরের, এখানে আমাদের বিশেষ কিছু করার নেই। তবে বিএসইসির প্রত্যাশা, শেয়ারবাজারের উন্নয়ন এবং বিনিয়োগকারীদের স্বার্থে ক্যাপিটাল গেইনের ওপর করারোপ না করা হোক। এতে পুঁজিবাজারের অগ্রগতি আরও তরান্বিত হবে।

তিনি জানান, বাজেট ঘোষণার আগে এ বিষয়ে বলার কিছু নেই। বাজেট ঘোষণা হলে আমরা বিষয়টি জানতে পারবো। তবে ক্যাপিটাল গেইনের ওপর করারোপ চায় না বিএসইসি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বার্ষিক ৪০ লাখ টাকার বেশি ক্যাপিটাল গেইন হলে সে ক্ষেত্রে এ কর বসতে পারে। সম্প্রতি এনবিআর কর্মকর্তাদের সঙ্গে আগামী বাজেট নিয়ে প্রধানমন্ত্রীর করা এক বৈঠকে বিষয়টি তুলে ধরা হয়। তবে কত হারে কর বসানো হবে, তা জানা যায়নি। বর্তমানে শেয়ারবাজারের মূলধনি আয়ের ওপর কোনো কর নেই।

এ বিষয়ে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে করা এক সৌজন্য সাক্ষাতে বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) কর্তৃপক্ষ প্রতিবছরই বাংলাদেশকে বিভিন্ন পরামর্শ দিয়ে থাকে। সেগুলোর মধ্যে একটি ক্যাপিটাল গেইনের উপরে ট্যাক্স আরোপ করা। কিন্তু এটি বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে তা সম্ভব না। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে আলাপ হয়েছে। তারা ক্যাপিটাল গেইনের উপর ট্যাক্স আরোপ করবে না।

এর আগে গত বছরও ক্যাপিটাল গেইনের ওপর করারোপ নিয়ে পুঁজিবাজারে নানান গুজব ছড়িয়ে পড়ে। তবে সবশেষ বাজেটেও ক্যাপিটাল গেইন তথা তালিকাভুক্ত কোম্পানির শেয়ার কেনাবেচা থেকে অর্জিত মুনাফার উপর কর অব্যাহতির সুবিধা বহাল রাখা হয়। যা এখন পর্যন্ত বিনিয়োগকারীরা ভোগ করে আসছে। যদিও বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড বা ইউনিট ফান্ডের লভ্যাংশে কর অব্যাহতি সুবিধা থাকলেও এর সীমা বেঁধে দিয়েছিলো এনবিআর।

গত বছরের শুরুর দিকে বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে আইএমএফ। তারপর থেকেই তারা দেশের অর্থনৈতিক খাতে নানান পরামর্শ দিয়ে আসছে। তৃতীয় কিস্তির অর্থ ছাড়ের আগে অর্থনীতি পর্যালোচনা করতে এসে আইএমএফের প্রতিনিধি দল শেয়ারবাজার, শিল্প এবং তথ্যপ্রযুক্তি খাতে করছাড় বন্ধ করার পরামর্শ দেয়। এছাড়া পোশাক, পাদুকা, এলপিজি, মুঠোফোন, বিনোদন, খাবারের ওপর কম হারে ভ্যাট (সংকুচিত ভিত্তি মূল্যে) প্রত্যাহার করার সুপারিশও করেছে আইএমএফ। এমনকি প্রবাসী আয়ে কর বসানোর প্রস্তাব করেছে আইএমএফ।

তবে বাস্তবতার ভিত্তিতে করছাড় বন্ধের পদক্ষেপ নিতে চায় এনবিআর। সংস্থাটির পরিকল্পনা অনুসারে, প্রাথমিকভাবে ১৫-২০টি পণ্য এই তালিকায় নতুন করে অন্তর্ভুক্ত করা হবে। পর্যায়ক্রমে কর অবকাশ-সুবিধা পাওয়া এই তালিকা ছোট করা হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

দরবৃদ্ধির শীর্ষে ওরিয়ন ফার্মা

Published

on

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৮৯ কোম্পানির মধ্যে ৮১টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে। এদিন দরবৃদ্ধির তালিকায় শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুযায়ী, সোমবার (২০ মে) ওরিয়ন ফার্মার শেয়ারদর আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে ৬ টাকা ৮০ পয়সা বা ৯ দশমিক ৮১ শতাংশ। তাতে দরবৃদ্ধির শীর্ষে জায়গা নিয়েছে কোম্পানিটি।

দরবৃদ্ধির তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা শেফার্ড ইন্ডাস্ট্রিজের শেয়ারদর আগের দিনের তুলনায় ৭ দশমিক ৮৯ শতাংশ বেড়েছে। আর শেয়ারদর ৬ দশমিক ৮৩ শতাংশ বাড়ায় তালিকার তৃতীয় স্থানে অবস্থান নিয়েছে সোনালী আঁশ।

সোমবার দরবৃদ্ধির শীর্ষ তালিকায় উঠে আসা অন্যান্য কোম্পানিগুলো হলো- আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, ফার্মাএইড, বসুন্ধরা পেপার মিলস, ইউনিলিভার এবং রংপুর ফাউন্ড্রি বা আরএফএল।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

ওরিয়ন ফার্মার ৪১ কোটি টাকার লেনদেন

Published

on

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৮৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে উঠে এসেছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুযায়ী, সোমবার (২০ মে) ওরিয়ন ফার্মার ৪১ কোটি ৪৫ লাখ ৭৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। তাতে লেনদেনের শীর্ষে জায়গা নিয়েছে কোম্পানিটি।

লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসা লাভেলো আইসক্রিমের আজ ২৫ কোটি ৭ লাখ ৫৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ২২ কোটি ২ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার লেনদেন করায় তালিকার তৃতীয় স্থানে অবস্থান নিয়েছে রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

সোমবার লেনদেনের শীর্ষ তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ই-জেনারেশন, ওরিয়ন ইনফিউশন, এশিয়াটিক ল্যাব, নাভানা ফার্মা, বিচ হ্যাচারি, সোনালী আঁশ এবং আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
পুঁজিবাজার4 mins ago

বিএসইসির কমিশনার হিসেবে যোগ দিলেন তারিকুজ্জামান

পুঁজিবাজার5 mins ago

ই-জেনারেশনের সর্বোচ্চ দরপতন

পুঁজিবাজার17 mins ago

ক্যাপিটাল গেইনে করারোপ হবেনা, কাজ করছে বিএসইসি

পুঁজিবাজার26 mins ago

দরবৃদ্ধির শীর্ষে ওরিয়ন ফার্মা

পুঁজিবাজার37 mins ago

ওরিয়ন ফার্মার ৪১ কোটি টাকার লেনদেন

পুঁজিবাজার45 mins ago

সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

টেলিকম ও প্রযুক্তি57 mins ago

গুগল স্টোরেজ খালি করবেন যেভাবে

পুঁজিবাজার1 hour ago

তিন কোম্পানির লেনদেন চালু মঙ্গলবার

খেলাধুলা1 hour ago

দ্বিতীয়বার গোল্ডেন বুট পেলেন হালান্ড

বীমা2 hours ago

রাবি শিক্ষার্থীর মৃত্যুদাবির চেক হস্তান্তর করলো জেনিথ লাইফ

পুঁজিবাজার2 hours ago

তিন কোম্পানির লেনদেন বন্ধ কাল

কর্পোরেট সংবাদ2 hours ago

সিটি ব্যাংকের নতুন এএমডি আজিজুর রহমান

পুঁজিবাজার2 hours ago

আগামীকাল স্পট মার্কেটে যাচ্ছে নয় কোম্পানি

খেলাধুলা2 hours ago

যুক্তরাষ্ট্রে প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ

ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

বিসিএস প্রিলিমিনারির ফল ১৫ দিনেই প্রকাশের আশা পিএসসির

খেলাধুলা3 hours ago

কোপা থেকেও ছিটকে গেলেন ব্রাজিলের এদেরসন

আন্তর্জাতিক3 hours ago

মোহাম্মদ মোখবার হবেন ইরানের পরবর্তী প্রেসিডেন্ট

অর্থনীতি3 hours ago

দেশে ডিজিটাল লেনদেনে জড়িত ৪৫ শতাংশ মানুষ

ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

আকিজ ফুডে চাকরির সুযোগ

কর্পোরেট সংবাদ4 hours ago

আঞ্জুমান মুফিদুলকে এনআরবিসি ব্যাংকের অনুদান

পুঁজিবাজার4 hours ago

দেড় ঘণ্টায় লেনদেন ২৩৮ কোটি টাকা

জাতীয়4 hours ago

মৌলভীবাজার সদর উপজেলায় নির্বাচন স্থগিত

জাতীয়4 hours ago

হতদরিদ্র দেখতে বছর পাঁচেক পর জাদুঘরে যেতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

তাপপ্রবাহে মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার নতুন নির্দেশনা মাউশির

পুঁজিবাজার4 hours ago

ডেল্টা লাইফের তিন প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১