Connect with us

অর্থনীতি

টানা চার সপ্তাহ দরবৃদ্ধির পর কমতে শুরু করেছে স্বর্ণের দাম

Published

on

ইউরোপীয়

আন্তর্জাতিক বাজারে কমতে শুরু করেছে স্বর্ণের দর। এক টানা চার সপ্তাহ দরবৃদ্ধির পর অবশেষে নিম্নমুখী হলো ধাতুটির সাপ্তাহিক বাজারে। কারেন্সি মার্কেটে ডলারের বিনিময় মূল্য ও ট্রেজারি বন্ডের সুদহার বৃদ্ধি এতে প্রভাবক হিসেবে কাজ করেছে।

গতকাল স্পট মার্কেটে স্বর্ণের দাম দশমিক ২ শতাংশ কমেছে। আউন্সপ্রতি মূল্য নেমেছে ২ হাজার ৩৮ ডলার ৪৯ সেন্টে। একই সময়ে যুক্তরাষ্ট্রে ফিউচার মার্কেটেও স্বর্ণের দাম দশমিক ২ শতাংশ কমেছে। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ২ হাজার ৪৫ ডলার ৪০ সেন্টে।

বাজার তথ্য মতে, গত বছর স্বর্ণের দাম ১৩ শতাংশ বেড়েছে। আউন্সপ্রতি বছরটির সর্বনিম্ন দাম ছিল ১ হাজার ৮০০ ডলার ও সর্বোচ্চ ২ হাজার ১৩৫ ডলার ৪০ সেন্ট, যা ছিল ইতিহাসের সর্বোচ্চ দামের রেকর্ড। ঊর্ধ্বমুখিতায় শেষ করলেও নতুন বছরের প্রথম সপ্তাহে দাম কমার পথে রয়েছে স্বর্ণের বাজার।

ডেনিশ বিনিয়োগ ব্যাংক স্যাক্সো ব্যাংকের কমোডিটি স্ট্র্যাটেজির প্রধান ওলে হ্যানসেন বলেছেন, বছরের প্রথম সপ্তাহে স্বর্ণের দাম ১ শতাংশের সামান্য কিছু কমেছে। যুক্তরাষ্ট্রের প্রত্যাশিত অর্থনৈতিক তথ্য-উপাত্ত বন্ডের সুদহার বাড়িয়েছে এবং শিগগিরই ফেডারেল রিজার্ভের (ফেড) সুদহার কমানোর সম্ভাবনাকে দূরে ঠেলে দিয়েছে।

সুইজারল্যান্ডভিত্তিক বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ইউবিএসের বিশ্লেষক জিওভানি স্টাউনোভো জানিয়েছেন, স্বর্ণের দর আবারো সর্বোচ্চে দেখতে হলে বিনিয়োগকারীদের চাহিদা বাড়তে হবে। এর জন্য প্রয়োজন দুর্বল মার্কিন অর্থনৈতিক ডাটা ও নিম্ন মূল্যস্ফীতি, যাতে ফেড সুদহার কমিয়ে দেয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের প্রথম সপ্তাহে ১০ বছর মেয়াদি মার্কিন ট্রেজারি বন্ডের সুদহার তিন সপ্তাহের মধ্যে সর্বোচ্চে উঠেছে। একই সময়ে ডলারের বিনিময় মূল্য দশমিক ৩ শতাংশ বেড়েছে, যা গত মে মাসের পরে সর্বোচ্চ সাপ্তাহিক প্রবৃদ্ধির খবর। ডলারের মূল্যবৃদ্ধির ফলে ভিন্ন মুদ্রার গ্রাহকের কাছে স্বর্ণ ক্রয় খরচ বেড়ে যায়। এতে বাজারে চাহিদা কমে ধাতুটির।

এদিকে আগামী মার্চে ফেডের সুদহার কমিয়ে আনার পূর্বাভাস সংশোধন করেছে বাজার বিশ্লেষক সংস্থা সিএমই ফেডওয়াচ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০ মার্চের নীতিনির্ধারণী বৈঠকে ফেডের সুদহার কমানোর সম্ভাবনা ৬৬ শতাংশ। এক সপ্তাহ আগেও এ সম্ভাবনা ৯০ শতাংশে রেখেছিল ফেডওয়াচ।

অন্যদিকে স্পট মার্কেটে গতকাল রুপার দাম কমেছে দশমিক ১ শতাংশ। আউন্সপ্রতি মূল্য নেমেছে ২২ ডলার ৯৬ সেন্টে। একই সময়ে প্লাটিনামের মূল্য কমেছে ১ শতাংশ। প্রতি আউন্সের দাম ঠেকেছে ৯৪৭ ডলার ৭৭ সেন্টে। টানা নয়দিন ধরে কমছে প্যালাডিয়ামের দাম। গতকালও ধাতুটি ১ দশমিক ৩ শতাংশ মূল্য হারিয়েছে। আউন্সপ্রতি দাম দাঁড়িয়েছে ১ হাজার ২৩ ডলার ৮৯ সেন্টে।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের বিশ্লেষক সুকি কুপার জানান, পর্যাপ্ত উদ্বৃত্ত নিয়ে নতুন বছর শুরু করেছে প্যালাডিয়াম। বিদ্যুচ্চালিত গাড়িতে (ইভি) ব্যবহার কমায় ধাতুটি মূল্য হারাচ্ছে। ২০২৪ সালজুড়ে মোটামুটি একই প্রবণতায় যেতে পারে প্যালাডিয়ামের বাজার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

২২ বছরে বিশ্বে প্রবাসী আয় বেড়েছে ৬৫০ শতাংশ: আইওএম

Published

on

ইউরোপীয়

গত ২২ বছরে বিশ্বে প্রবাসী আয় বেড়ে দাঁড়িয়েছে ৮৩ হাজার কোটি টাকা। এর ৬৫ হাজার কোটি টাকা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো পেয়েছে বলে ইন্টারন্যাশনাল অরগানাইজেশান অব মাইগ্রেশনের (আইওএম) এক প্রতিবেদনে উঠে এসেছে।

মঙ্গলবার (৭ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক অভিবাসী প্রতিবেদনটি প্রকাশ করে জাতিসংঘের অঙ্গ সংস্থা আইওএম।

বার্ষিক এই প্রতিবেদনে উঠে এসছে বিশ্বের সব প্রবাসীর তথ্য। ব্যক্তিগত প্রভাব ছড়িয়ে প্রবাসী আয়ের এ প্রবৃদ্ধি রাষ্ট্রীয়ভাবেও সুফল বয়ে আনছে বলেই মনে করে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০০ সাল থেকে ২০২২ পর্যন্ত বিশ্বে প্রবাসী আয় বেড়েছে ৬৫০ শতাংশ। যার প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে। রেমিট্যান্স প্রবাহ ১৩ হাজার কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮৩ হাজার ১০০ কোটি টাকায়। যার মধ্যে ৬৫ হাজার কোটি টাকা আয় করেছে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো।

এছাড়া সারা বিশ্বে প্রায় ২৮ কোটি অভিবাসী রয়েছে। কেবল ২০২২ সালেই প্রায় ১২ কোটি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এদের মধ্যে রাজনৈতিক আশ্রয় এবং যুদ্ধ সংঘাতের মতো বিষয় জড়িত। আর নিজ দেশেই অন্তঃদ্বন্দ্ব ও প্রাকৃতিক দুর্যোগে বাস্তুচ্যুত হয়েছেন সাড়ে ৭ কোটি মানুষ।

পাশাপাশি সারাবিশ্বের জনসংখ্যার সাড়ে তিন শতাংশ মানুষ অভিবাসী হিসেবে কাজ করে। এর মধ্যে নারীর সংখ্যা ৪৮ শতাংশ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বাস্তুচ্যুত হওয়ার কারণ হিসেবে প্রাকৃতিক দুর্যোগকে বড় কারণ হিসেবে উল্লেখ করে অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী ড. হাসান মাহমুদ বলেন, অভিবাসী বিষয়ে বাংলাদেশ তার অভ্যন্তরীণ প্রেক্ষাপটের জন্য যে অঙ্গীকার করেছে, কেবল তা মেনেই বসে থাকবে না; বরং আন্তর্জাতিক পর্যায়ে অভিবাসন এবং উন্নয়ন সম্পর্কিত যেসব নতুন সমস্যা ও চ্যালেঞ্জ রয়েছে সেগুলো নিয়েও কাজ করবে।

প্রতিবেদনটি মানব উন্নয়ন এবং বৈশ্বিক সমৃদ্ধির চালক হিসেবে অভিবাসনের সম্ভাবনাকে কাজে লাগাতে সহযোগিতামূলক প্রচেষ্টাকে অনুপ্রাণিত করবে বলে আশা প্রকাশ করেন আইওএম মহাপরিচালক অ্যামি ই পোপ।

অভিবাসনে বিশ্বের শীর্ষ ৬-এ থাকা বাংলাদেশে এবারই প্রথম কেন্দ্রীয়ভাবে প্রতিবেদন প্রকাশের আয়োজন করে আইওএম।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

সাড়ে সাত হাজার কোটি টাকার ধান-চাল কিনবে সরকার

Published

on

ইউরোপীয়

চলতি বোরো মৌসুমে প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকার ধান ও চাল কিনবে সরকার।

মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী জানান, এ মৌসুমে ১১ লাখ টন সিদ্ধ চাল, আতপ চাল এক লাখ টন এবং ৫০ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২ টাকা। এছাড়া প্রতি কেজি সিদ্ধ চাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪ টাকা ও গম ৩৪ টাকায় সংগ্রহ করবে সরকার।

সাধন চন্দ্র মজুমদার বলেন, এ পর্যন্ত হাওড়ে ৯৮ ভাগ ধান কাটা হয়ে গেছে। রংপুর, দিনাজপুর অঞ্চল ১০ ভাগ এবং সব মিলেয়ে ৬৬ ভাগ ধান কাটা হয়ে গেছে। চালের বস্তার গায়ে জাতের নাম লেখা শুরু হয়েছে। মিলার ও চাল ব্যবসায়ীরা যত দ্রুত জাতের নাম লিখবে তত ভালো। নিয়ম লঙ্ঘন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এবারের বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ নিয়ে কোনো কৃষক অপমানিত হলে, হয়রানির শিকার হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করেছেন খাদ্যমন্ত্রী।

প্রসঙ্গত, আগের বছর ২০২৩ সালে ধান-চালের সংগ্রহ মূল্য ছিল যথাক্রমে ধান ৩০ টাকা, সিদ্ধ চাল ৪৪ টাকা ও গম ৩৫ টাকা।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ডেনিম পোশাক রপ্তানিতে প্রথম বাংলাদেশ: বিজিএমইএ সভাপতি

Published

on

ইউরোপীয়

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান (কচি) বলেছেন, বাংলাদেশ বিশ্বের বৃহত্তম পোশাক রপ্তানিকারক দেশ। ডেনিম পোশাক রপ্তানিতে আমরা ইউরোপ-আমেরিকায় প্রথম। এ অবস্থানে আসার পেছনে রয়েছে ক্রেতাদের আস্থা ও শিল্পকে টেকসই করতে নানান পদক্ষেপ।

মঙ্গলবার (৭ মে) সকাল ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’তে তিনি এসব কথা বলেন। ‘রিইমাজিন’ বা ডেনিম শিল্পকে নতুন করে ভেবে দেখা প্রতিপাদ্য নিয়ে রাজধানীতে চলছে দুই দিনব্যাপী ডেনিম এক্সপো।

রপ্তানিমুখী ডেনিম পোশাক কারখানাগুলো প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ ফেব্রিক জোগান দিতে পারে জানিয়ে কচি বলেন, এ খাতে আরও বিনিয়োগ আসছে। একদশকে ডেনিম প্রসেসিং এ আমরা যথেষ্ট এগিয়েছি। আমাদের এখানে এখন উচ্চমূল্যের ডেনিম তৈরি ও রপ্তানি হয়।

কারখানাগুলো নিজস্ব ডিজাইন ও অটোমেশনের দিকে ছুটছে উল্লেখ করে কচি বলেন, বিশ্বে ডেনিমের বাজারে আরও বড় শেয়ারের জন্য তৈরি হচ্ছি। সবুজ ডেনিম কারখানাগুলো বাংলাদেশে অবস্থিত। সারাবিশ্বে টেকসইয়ের দিক থেকে অবস্থান অত্যন্ত সক্রিয়। ডেনিম একটি সম্ভাবনাময় শিল্প। সবাই মিলে কাজ করলে আরও এগিয়ে যেতে পারবো। যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবিলা করতে পারলে ২০৩০ সাল নাগাদ ১০০ বিলিয়ন ডলার রপ্তানি অর্জন করতে পারবো।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাচ্ছে বাংলাদেশ

Published

on

ইউরোপীয়

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঘোষিত ঋণের তৃতীয় কিস্তিতে সবুজ সংকেত পেয়েছে বাংলাদেশ। আগামী জুনে তৃতীয় কিস্তির এই অর্থ পাওয়ার সম্ভবনা রয়েছে। এই কিস্তিতে মোট ৪৭০ কোটি ডলার ঋণের মধ্যে ৬৮ কোটি ডলার পাবে বাংলাদেশ। গতকাল আইএমএফ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রণালয়ের একাধিক শীর্ষ কর্মকর্তা গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তারা জানান, গতকাল আইএমএফ ও অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন উইংয়ের সঙ্গে ধারাবাহিক বৈঠকে তৃতীয় কিস্তি নিশ্চিত করার জন্য চুক্তির বিভিন্ন দিক চূড়ান্ত করা হয়েছে। এ বছরের জুন নাগাদ দেশের নিট বৈদেশিক মুদ্রা রিজার্ভ ২০ দশমিক ১০ বিলিয়ন ডলারে উন্নীত করার শর্ত দিয়েছিল আইএমএফ, ঋণদাতাটি এটা কমিয়ে ১৭-১৮ বিলিয়ন ডলারে নামিয়ে আনতে পারে বলেও জানান তাঁরা।

ঋণের তৃতীয় কিস্তি পাওয়ার জন্য মার্চ শেষে ১ হাজার ৯২৬ কোটি ডলার ও জুন শেষে ২ হাজার ১০ কোটি ডলার নিট রিজার্ভ সংরক্ষণের শর্ত ছিল আইএমএফের। অর্থবিভাগের একজন কর্মকর্তা বলেন, বর্তমানে বাংলাদেশের নিট রিজার্ভের পরিমাণ প্রায় ১৫ বিলিয়ন ডলার। এ শর্ত পূরণ না হলেও তৃতীয় কিস্তি পাওয়ার বিষয়ে কোন সংশয় নেই।

এর আগে দ্বিতীয় কিস্তি পাওয়ার আগেও নিট রিজার্ভের শর্ত পূরণ করতে ব্যর্থ হয় বাংলাদেশ। তখন আগামী মার্চ ও জুনের জন্য লক্ষ্যমাত্রা কমিয়ে নির্ধারণ করে এমওইউ স্বাক্ষর করে আইএমএফ।

অর্থ মন্ত্রণালয়ের তথ্যমতে, গত ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আহরণের সংশোধিত লক্ষ্যমাত্রা ১ লাখ ৪৩ হাজার ৬৪০ কোটি টাকার বিপরীতে ১ লাখ ৬২ হাজার ১৬৪ কোটি টাকা আদায় করেছে সরকার। তবে অর্থবছর শেষে আগামী জুন পর্যন্ত ৩ লাখ ৯৪ হাজার ৫৩০ কোটি টাকা কর রাজস্ব আহরণ করতে হবে।

এদিকে ঋণের তৃতীয় এবং চতুর্থ কিস্তির জন্য ব্যাংকিং খাতের শর্ত সামঞ্জস্য করতে আজ মঙ্গলবার সকালে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন আইএমএফের কর্মকর্তারা।

একই দিন দুপুরে অর্থপ্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান ও অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদারের সঙ্গে সভা করে ঋণের তৃতীয় কিস্তি ও চতুর্থ কিস্তি ছাড় করার জন্য সংশোধিত শর্তগুলো (রিভাইজড টার্মস এন্ড কন্ডিশন) সংযুক্ত করে চূড়ান্ত করা সমঝোতা স্মারকে সম্মতি নেবে আইএমএফ।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

১০০ টাকায় সয়াবিন তেল বেচবে টিসিবি

Published

on

ইউরোপীয়

আজ মঙ্গলবার (৭ মে) থেকে ১০০ টাকা লিটারে বোতলজাত সয়াবিন তেল এবং প্রতি কেজি ৬০ টাকায় মসুর ডাল বিক্রি করবে সরকারের বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। একইসঙ্গে ন্যায্যমূল্যে চালও বিক্রি করবে সংস্থাটি। সারা দেশে ফ্যামিলি কার্ডধারী এক কোটি নিম্ন আয়ের পরিবার এসব পণ্য কিনতে পারবেন।

গতকাল সোমবার টিসিবি থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

টিসিবির পক্ষ থেকে জানানো হয়, নিম্ন আয়ের এক কোটি উপকারভোগী পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি আগামীকাল (মঙ্গলবার) শুরু হয়ে এক মাস চলবে। সিটি কর্পোরেশন ও জেলা-উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী পরিবেশকরা টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম পরিচালনা করবেন। এসময়ে নিজ নিজ এলাকার পরিবেশকদের দোকান বা নির্ধারিত স্থান থেকে পণ্য কিনতে পারবেন পরিবার কার্ডধারী ব্যক্তিরা।

মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় উত্তর সিটি কর্পোরেশনের ১৮নং ওয়ার্ডের বারিধারা পার্কের পাশে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু টিসিবির বিক্রি কার্যক্রম উদ্বোধন করবেন।

একজন কার্ডধারী সর্বোচ্চ দুই লিটার সয়াবিন তেল অথবা কুঁড়ার (রাইস ব্রান) তেল, ৫ কেজি চাল, দুই কেজি করে মসুর ডাল কিনতে পারবেন। এর মধ্যে প্রতি লিটার সয়াবিন বা রাইস ব্রান অয়েলের দাম রাখা হবে ১০০ টাকা। প্রতি কেজি চাল ৩০ টাকা, মসুর ডাল ৬০ দামে বিক্রি করবে টিসিবি।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
ইউরোপীয়
খেলাধুলা19 mins ago

দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ

ইউরোপীয়
পুঁজিবাজার19 mins ago

ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলোর সঙ্গে ডিএসইর সম্পর্ক উন্নয়ন নিয়ে আলোচনা

ইউরোপীয়
জাতীয়35 mins ago

যেসব এলাকায় সাধারণ ছুটি ঘোষণা বুধবার

ইউরোপীয়
পুঁজিবাজার50 mins ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের আয় বেড়েছে

ইউরোপীয়
অর্থনীতি1 hour ago

২২ বছরে বিশ্বে প্রবাসী আয় বেড়েছে ৬৫০ শতাংশ: আইওএম

ইউরোপীয়
শিল্প-বাণিজ্য1 hour ago

হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ আগামীকাল

ইউরোপীয়
জাতীয়2 hours ago

কোনো শিশুই অবহেলিত থাকবে না: ডেপুটি স্পিকার

ইউরোপীয়
আন্তর্জাতিক2 hours ago

মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, বিমানের জরুরি অবতরণ

ইউরোপীয়
অর্থনীতি2 hours ago

সাড়ে সাত হাজার কোটি টাকার ধান-চাল কিনবে সরকার

ইউরোপীয়
আন্তর্জাতিক2 hours ago

টানা পঞ্চমবারের মতো শপথ নিলেন ভ্লাদিমির পুতিন

ইউরোপীয়
জাতীয়2 hours ago

‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট এনআইডি পেলেন রাষ্ট্রপতি

ইউরোপীয়
কর্পোরেট সংবাদ2 hours ago

রূপালী ব্যাংকের ঢাকা দক্ষিণ বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন

ইউরোপীয়
খেলাধুলা2 hours ago

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের চলনসই পুঁজি

ইউরোপীয়
জাতীয়2 hours ago

দ্বিতীয় দফায় বাড়লো হজ ভিসা আবেদনের সময়

ইউরোপীয়
জাতীয়2 hours ago

জনগণকে নিরপেক্ষভাবে সেবা দিতে হবে: আইজিপি

ইউরোপীয়
পুঁজিবাজার2 hours ago

আইপিও তহবিল ব্যয় পরিকল্পনায় সংশোধন আনলো নাভানা ফার্মা

ইউরোপীয়
জাতীয়3 hours ago

প্রধানমন্ত্রীর সঙ্গে রেজওয়ানা চৌধুরী বন্যার সাক্ষাৎ

ইউরোপীয়
জাতীয়3 hours ago

ছয় মাসের মধ্যে খুলছে বিমানবন্দরের থার্ড টার্মিনাল: মন্ত্রী

ইউরোপীয়
অর্থনীতি3 hours ago

ডেনিম পোশাক রপ্তানিতে প্রথম বাংলাদেশ: বিজিএমইএ সভাপতি

ইউরোপীয়
পুঁজিবাজার3 hours ago

ব্লকে ১০১ কোটি টাকার লেনদেন

ইউরোপীয়
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে লাগবে ডোপ টেস্ট

ইউরোপীয়
পুঁজিবাজার3 hours ago

আইডিএলসি ফাইন্যান্সের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ

ইউরোপীয়
পুঁজিবাজার3 hours ago

লাফার্জহোলসিমের পর্ষদ সভার তারিখ ঘোষণা

ইউরোপীয়
জাতীয়4 hours ago

রোহিঙ্গাদের জন্য আরও তহবিল সংগ্রহের আহ্বান প্রধানমন্ত্রীর

ইউরোপীয়
পুঁজিবাজার4 hours ago

এস আলম কোল্ড রোল্ড স্টিলসে কোম্পানি সচিব নিয়োগ

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১