Connect with us

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে আসছে এআই ছবি তৈরির সুবিধা

Published

on

পুঁজিবাজার

বর্তমান সময়ে যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের সুবিধার কথা ভেবে সবক্ষেত্রেই নতুন নতুন ফিচার যুক্ত করা হচ্ছে। এবার হোয়াটসঅ্যাপে এআই দিয়ে ইচ্ছামতো ছবিও বানাতে পারবেন। দ্রুতই ব্যবহারকারীদের জন্য এই ফিচার চালু করা হবে।

জানা গেছে, এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা নিজের ছবি তুলে মেটা এআই দিয়ে এআই জেনারেটেড ছবি তৈরি করা যাবে। ব্যবহারকারী ছবি আপলোড করে সেখানে কোনো ত্রুটি বা খুঁত রয়েছে কি না তা জিজ্ঞাসা করা যাবে এআইকে। শুধু তাই নয়, সেই ছবিতে কোনো এডিটের প্রয়োজন হলে তাও করে দেবে এই চ্যাটবট।

যদিও হোয়াটসঅ্যাপের এআই ছবির সুরক্ষা নিয়ে অনেকেই আশঙ্কিত থাকতে পারেন। তবে মেটা আশ্বস্ত করেছে, ব্যবহারকারীদের ছবি সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। এই ফিচার নিখুঁতভাবে তৈরি করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, এই ফিচারের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে ইউজারদের। কারণ তারা মেটা এআই সেটিংসে গিয়ে যে কোনো সময় তাদের সেটআপ ছবি ডিলিট করতে পারবেন।

আরো একটা প্রশ্ন থেকে যাচ্ছে, এই ফিচারে ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় থাকবে তো? এই নিয়ে উদ্বেগের কিছু নেই তো? এই প্রশ্নেও জুকেরবার্গের প্রতিষ্ঠান জানিয়েছে, মেটা এআই কোনো বার্তাই পড়তে পারে না। কারণ আলাদা আলাদাভাবে নির্দেশনা দেওয়া হয়। সেলফি থেকে ছবি তৈরির প্রক্রিয়াও সেভাবেই নির্দেশনা করাহচ্ছে। ফলে হোয়াটসঅ্যাপে মেসেজ যেমন অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপ্টেড থাকে, অন্য কেউ পড়তে পারে না। এআই প্রক্রিয়াও সম্পূর্ণ নিরাপদ। কেননা এটা ডিফল্ট ফিচার হিসেবে আসছে না। ব্যবহারকারীর অনুমতি দিলে তবেই সক্রিয় হবে।

উল্লেখ্য, গত এপ্রিল মাসে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের সার্চ বারে নিজেদের তৈরি মেটা এআই চ্যাটবট যুক্তের ঘোষণা দেয় মেটা। তবে মেটার তৈরি চ্যাটবটটি এখনো সব দেশের জন্য উন্মুক্ত করা হয়নি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে মেসেজের রিপ্লাই করে দেবে মেটা এআই

Published

on

পুঁজিবাজার

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত চ্যাট তো আছেই অফিসের তথ্য আদান প্রদানের মতো গুরুত্বপূর্ণ কাজও করা হচ্ছে প্ল্যাটফর্মটিতে। শুধু তথ্য আদান প্রদান নয়, ছবি, ভিডিওসহ নানা গুরুত্বপূর্ণ ফাইল শেয়ার করা হয় এখানে।

এআই এখন যুক্ত হয়েছে সব জায়গায়। মেটা তার চ্যাটবট যুক্ত করেছে সব প্ল্যাটফর্মে। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা মেটা এআই ব্যবহার করতে পারছেন। মেটা এআই ব্যবহারকারীদের পাঠানো ফটোর উত্তর দিতে এবং সেগুলো এডিটিংয়ে সহায়তা করবে।

এই নতুন ফিচারটি এরই মধ্যে হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে ২.২৪.১৪.২০ দেখা গেছে এবং শিগগির হোয়াটসঅ্যাপের নতুন ফিচারে অন্তর্ভুক্ত হতে চলেছে। হোয়াটসঅ্যাপ একটি নতুন চ্যাট বাটন নিয়ে পরীক্ষা করছে যাতে ব্যবহারকারীদের পাঠানো ছবি সরাসরি মেটা এআইয়ের সঙ্গে শেয়ার করা যাবে।

মেটা এআইতে ছবি পাঠানোর পর, ব্যবহারকারীরা চ্যাটবটকে একটি নির্দিষ্ট বস্তুকে আইডেনটিফাই করতে বা এডিট করে দিতে বলতে পারবেন। তাছাড়া ব্যবহারকারীরা মেটা এআইকে একটি টেক্সট প্রম্পটের মাধ্যমে একটি ছবিতে পরিবর্তনও করতে বলতে পারবেন।

ওয়েবিটাইনফোর শেয়ার করা স্ক্রিনশটটিতে দেখা যায় যে, হোয়াটসঅ্যাপ এর সাহায্যে ব্যবহারকারীদের তাদের ছবির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেবে। কারণ হোয়াটসঅ্যাপ এর সঙ্গে ডিলিটের ফিচারও যোগ করবে। এছাড়া জরুরি সময়ে আপনাকে পাঠানো ছবির রিপ্লাইও দিতে পারবে মেটা এআই।

এরই মধ্যে হোয়াটসঅ্যাপ একটি ফিচারের উপর কাজ করছে যাতে ব্যবহারকারীরা মেটা এআই-এর সঙ্গে তাদের ফটো শেয়ার করে নিজেদের এআই ছবি তৈরি করতে পারবেন। মেটা এআই ব্যবহারকারীদের ফটো সেট করা, ফটো অ্যানালিসিস করা ইত্যাদি ফিচার দেবে। ব্যবহারকারীরা মেটা এআই সেটিংসে গিয়ে যে কোনো সময় তাদের সেটআপ করা ছবিগুলো ডিলিট করে ফেলতে পারবেন।

মেটা এআই কনভারসেশনে ব্যবহারকারীরা ‘ইমাজিন মি’ প্রম্পটে প্রবেশ করলে এআই জেনারেটরটি চালু হবে। ব্যবহারকারীরা ‘@Meta AI imagine me’ টাইপ করে অন্যান্য কনভারসেশনেও এই ফিচারটি উত্থাপন করার সুযোগ পাবেন। তবে মেটা এআই কনভারসেশনের অন্যান্য মেসেজ পড়তে সক্ষম হবে না এবং ফলস্বরূপ ছবিটি অটোমেটিক প্রসেস হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করল গ্রামীণফোন

Published

on

পুঁজিবাজার

দেশের প্রথম মোবাইল অপারেটর হিসেবে আনুষ্ঠানিকভাবে তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ‘জিপিফাই’ চালু করেছে গ্রামীণফোন (জিপি)। সোমবার (১৫ জুলাই) রাজধানীর এক হোটেলে এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রাথমিকভাবে ৩টি ভিন্ন প্যাকেজে গ্রাহকদের তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ‘জিপিফাই’ দিবে গ্রামীণফোন। ২৫ এমবিপিএস ইন্টারনেট প্যাকেজের মূল্য পড়বে ১ হাজার টাকা। এছাড়া ৩০ এমবিপিএস ১ হাজার ৩০০ টাকা ও ৪০ এমবিপিএস ১ হাজার ৯০০ টাকা মূল্য পড়বে এই ইন্টারনেট সেবায়।

গ্রামীণফোন জানিয়েছে, গ্রাহকরা চাইলে যেকোনো সময় গ্রাহকদের পছন্দমতো প্যাকেজ পরিবর্তন করতে পারবে। এছাড়া প্রাথমিকভাবে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহী শহরে জিপিফাই সংযোগ নিতে পারবেন গ্রাহকরা।

জিপিফাই সংযোগ নিয়ে একসঙ্গে স্মার্ট টিভি, স্মার্ট ফোন সিসিটিভিসহ ১০ থেকে ৩২টি ডিভাইস কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ব্যবহার করতে পারবেন বলে জানানো হয়েছে মোবাইল অপারেটরটির পক্ষ থেকে। তবে সংযোগ নেয়ার জন্য দুই ধরনের রাউটার ব্যবহার করতে হবে। এধরনের রাউটারের একটির দাম চার হাজার টাকা, আরেকটির দাম ৭ হাজার টাকা।

এই পরিষেবায় গ্রাহকদের শুধু একটি মডেম বা রাউটার ও অপারেটরের কাছ থেকে সাবস্ক্রিপশন নিতে হবে বলে জানায় জিপি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

টেলিযোগাযোগ খাতে বাংলাদেশ ভালো অবস্থায় আছে: বিটিআরসি

Published

on

পুঁজিবাজার

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সূচকে বাংলাদেশ ভালো অবস্থান রয়েছে। দেশে বর্তমানে ১৯.৫ কোটি মোবাইল সিম গ্রাহক, ১৪ কোটির বেশি ইন্টারনেট গ্রাহক এবং ১০ কোটির বেশি ফোরজি গ্রাহক রয়েছে। এছাড়া ৬ হাজার ৪০০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে। বিপরীতে দেশে মাত্র ৪১ হাজার ডট বিডি ডোমেইন ব্যবহারকারী রয়েছে।

রবিবার (১৪ জুলাই) বিকেলে আগারগাঁওয়ের বিটিআরসি ভবনে দুই দিনব্যাপী আইসিএএনএন আউটরিচ প্রোগ্রামের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মহিউদ্দিন আহমেদ বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে ডোমেইন সংক্রান্ত একটি গাইডলাইন জারি করেছে বিটিআরসি। ডটবিডি (.bd) ও ডট বাংলা (.Bangla) ডোমেইন রেজিস্ট্রেশন উন্মুক্ত করার জন্য উপযুক্ত দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে রেজিস্ট্রার হিসেবে নিয়োগ প্রদান করা হবে। এ লক্ষ্যে নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে আছে। যা শিগগিরই স্টেকহোল্ডার কন্সাল্টেশনের জন্য প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডোমেইন শিল্প বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি এবং প্রতিনিয়ত এর বাজার সম্প্রসারিত হচ্ছে। বেশকিছু জটিলতায় ডট বিডি ডোমেইন এর প্রসার পিছিয়ে ছিল। প্রাইভেট সেক্টর থেকে রেজিস্ট্রার নিয়োগের সুযোগ প্রদানের জন্য ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, দেশীয় প্রতিষ্ঠান কর্তৃক জেনেরিক টপ লেভেল ডোমেইন তথা জিটিএলডি এর বরাদ্দ গ্রহণ করলে তা ব্যবসা বাণিজ্যে প্রসার, বাজার ও ব্র্যান্ড সম্প্রসারণ, নতুন ও উদ্ভাবনী পণ্য ও সেবা খাতে ভূমিকা রাখবে। ডোমেইন শিল্পের অগ্রগতির জন্য সরকারি-বেসরকারি সকল স্টেকহোল্ডারদের সাথে নিয়মিত কার্যক্রম গ্রহণ করা হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

বেঙ্গল মোবাইলের নতুন হ্যান্ডসেট উদ্বোধন

Published

on

পুঁজিবাজার

বেঙ্গল মোবাইলের নতুন ইকো সিরিজের হ্যান্ডসেট উন্মোচন করা হয়েছে। হ্যান্ডসেটটিতে যথারীতি থাকছে আন্তর্জাতিক মানের মাদারবোর্ড সাথে হাই কোয়ালিটি এমটিকে প্রসেসর, যা নিশ্চিত করছে সর্বোচ্চ গুণগত মান। এছাড়াও গ্রাহক আরও পাচ্ছেন ১৮০ দিনের ব্যাটারি ও চার্জার রিপ্লেসমেন্ট গ্যারান্টি,৩৬৫ দিন এলসিডি পরিবর্তন গ্যারান্টি এবং ৩৬৫ দিন প্রাপ্ত বিক্রয়ত্তর সেবা।

গত শুক্রবার (১২ জুলাই) রাজধানীর একটি অডিটোরিয়ামে হ্যান্ডসেটটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হুমায়ন কবির বাবলু আনুষ্ঠানিকভাবে হ্যান্ডসেটটি উদ্বোধন করেন।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার(সিওও) প্রকৌশলী নাহিদুল ইসলাম, গ্রুপ অফ হেড (এইচআর) হাসান তৈয়ব ইমামসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীবৃন্দ। উল্লেখ্য, BG103 BD হ্যান্ডসেটটি ইকো সিরিজের প্রথম হ্যান্ডসেট।

জানা যায়, খুবই সুন্দর আউটলুকের ১.৭৭” ইঞ্চি ডিসপ্লের এই হ্যান্ডসেটটি ডুয়েল সিমকার্ড সম্বলিত। তিনটি আকর্ষণীয় কালার সমৃদ্ধ এই স্টাইলিশ মোবাইলটিতে আরও থাকছে কিং ভয়েচ, ওয়্যারলেস এফএম, টর্চ, ১০০০-ফোনবুক, অটো কল রেকর্ডার, স্পিড ডায়াল ফিচারসহ আরও অনেক আকর্ষণীয় ফিচার।

এ বিষয়ে বেঙ্গল ফোনের চিফ অপারেটিং অফিসার প্রকৌশলী নাহিদুল ইসলাম জানান, গুণগত মান সম্পন্ন ও আকর্ষণীয় ডিজাইনের হ্যান্ডসেটগুলো বাংলাদেশে আমাদের নিজস্ব কারখানায় চার্জার ব্যাটারিসহ মোবাইল ফোনের পিসিবএ উৎপন্ন করা হচ্ছে। গুণগত মান সম্পন্ন ইকো সিরিজের এই প্রোডাক্ট আরও সাশ্রয়ী মূল্যে গ্রাহকের কাছে পৌঁছানোই আমাদের মূল লক্ষ্য। তারই ধারাবাহিকতায় নতুন এই হ্যান্ডসেটটির ডিজাইন করা হয়েছে। ইকো সিরিজের এই মডেলে আধুনিকতার ছোঁয়া এবং শতভাগ কোয়ালিটি নিশ্চিত করা হয়েছে। যা ক্রেতা সাধারণকে দিবে দীর্ঘদিন ব্যবহারের নিশ্চয়তা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ঢাকায় স্টার্টআপ সামিটে অংশ নেবেন ৩০ দেশের উদ্যোক্তা

Published

on

পুঁজিবাজার

উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী ২৭ জুলাই ঢাকায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’। এতে দেশের স্টার্টআপগুলো ছাড়াও বিদেশি ১০৫টি স্টার্টআপ অংশ নেবে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বসবে এ সামিট।

সামিটে থাকবে ৪২টি স্টল ও ৫৫টি ভেঞ্চার ক্যাপিটাল এবং বিনিয়োগ সংস্থা। বাংলাদেশসহ বিশ্বের ৩০টি দেশ থেকে ১০ হাজার দর্শনার্থীর উপস্থিতিতে এ সামিট মুখরিত হবে বলে আশা আয়োজকদের।

রোববার (১৪ জুলাই) সকালে রাজধানীর আগারগাঁয়ে আইসিটি টাওয়ারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে সভাপতিত্ব করেন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সামি আহমেদ।

সংবাদ সম্মেলনে সামিট সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ইভেন্ট পার্টনার উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাব্বির রহমান তানিম।

তিনি জানান, এবারের সামিটে এআই অ্যান্ড টেকনোলজি, স্টার্টআপ এডুকেশন, দ্য আর্ট অব ফান্ডরেইজিং, ফিনটেক, এডটেক, ক্লাইমেট ভালনারেবিলিটি, ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট, লজিস্টিকস, মোবিলিটি অ্যান্ড ই-কমার্স, আরএমজি শোকেসিং এবং ফুড অ্যান্ড অ্যাগ্রিটেকের মতো বিষয়ে শতাধিক বক্তা অংশ নেবেন।

এদিকে, এবারই প্রথম নিবন্ধন ফি জমা দিয়ে উদ্যোক্তাদের এ সামিটে অংশ নিতে হবে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের আউটডোর অ্যাকুয়া ডেকে সামিটের আগের দিন অর্থাৎ ২৬ জুলাই সন্ধ্যায় ইনভেস্টমেন্ট নাইট অনুষ্ঠিত হবে।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের এমডি সামি আহমেদ বলেন, এ বছর আমরা দ্বিগুণ বিনিয়োগকারীকে আকৃষ্ট করতে পেরেছি। গত বছরের সামিটে যারা এসেছিলেন, এ বছর বেশির ভাগ বিনিয়োগ তাদের কাছ থেকে এসেছে। যারা ভবিষ্যতে সিলিকন ভ্যালিতে নেতৃত্ব দিতে পারেন এমন ছয়টি স্টার্টআপ এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন। বিশেষ করে এআই( আর্টিফেসিয়াল ইন্টেলিজেন্স) নিয়ে যারা কাজ করছেন, তারা সামিটে তাদের কাজ আমাদের সঙ্গে শেয়ার করবেন।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সামসুল আরেফিন।

সামিটের পৃষ্ঠপোষকদের মধ্যে বক্তব্য দেন এসবিকে টেক ভেঞ্চারস থেকে ফাউন্ডার অ্যান্ড ম্যানেজিং পার্টনার, সোনিয়া বশির কবির, আমিই বাংলাদেশ সিইও নামির আহমেদ নূরি, নেক্সট ভেঞ্চারসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আবদুল্লাহ জায়েদ।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন কমিউনিকেশন পার্টনার এশিয়াটিক মাইন্ডশেয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোরশেদ আলম, ম্যানেজিং পার্টনার তাসনুভা আহমেদ টিনা, এক্সেলারেট হার’র সিইও মুনজারিন মাহবুব অবনি, আমি প্রবাসী লিমিটেডের বিজনেস অপারেশন লিড, মাস্টারকার্ড এবং চিফ স্ট্র্যাটেজি অফিসার সৈয়দ আবদুল্লাহ গালিব প্রমুখ।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার16 mins ago

পুঁজিবাজারে লেনদেন বন্ধ আগামীকাল

পবিত্র আশুরা উপলক্ষ্যে আগামীকাল বুধবার (১৬ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 hour ago

ডিএসইর লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে বিএসইসির কমিটি

ভবিষ্যতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনে কোনো ধরনের বিঘ্ন না ঘটে এবং লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে একটি কমিটি গঠন করেছে পুঁজিবাজার...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ২৫ জুলাই বিকাল ২টা ৪০মিনিটে কোম্পানিটির...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় ২১১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায়...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

বে লিজিং স্পট মার্কেট যাচ্ছে বৃহস্পতিবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) স্পট মার্কেটে যাচ্ছে। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

পিপলস ইন্স্যুরেন্সের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

আরএকে সিরামিকসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

সাউথইস্ট ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

আয় বেড়েছে সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সেনাকল্যাণ ইন্স্যুরেন্স। সোমবার...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার17 hours ago

ফের ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের এমডি শামসুল ইসলাম

শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে পুনরায় নিযুক্ত হয়েছেন মোহাম্মদ শামসুল ইসলাম। মঙ্গলবার (১৬ জুলাই) থেকে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার21 hours ago

শেয়ারবাজারেও বড় বিনিয়োগ ছিল প্রধানমন্ত্রীর পিয়ন জাহাঙ্গীরের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক ব্যক্তিগত কর্মচারী জাহাঙ্গীর আলম নানান অপকর্মে লিপ্ত হয়ে ৪০০ কোটি টাকার মালিক হয়েছেন। গতকাল প্রধানমন্ত্রী শেখ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার22 hours ago

ব্লকে ৫১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির মোট ৫১ কোটি ১২ লাখ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার23 hours ago

লিন্ডে বিডির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ১৯১ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার24 hours ago

দরবৃদ্ধির শীর্ষে ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১৪০টির শেয়ারদর বেড়েছে। এর...

Orion Infusion Orion Infusion
পুঁজিবাজার24 hours ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ইনফিউশন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার24 hours ago

লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষে হয়েছে। একই সঙ্গে টাকার...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে প্রাইম ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

মঙ্গলবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল মঙ্গলবার (১৬ জুলাই) স্পট মার্কেট যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- বাংলাদেশ জেনারেল লাইফ...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন চালু আগামীকাল

রেকর্ড ডেটের পর আগামীকাল মঙ্গলবার (১৬ জুলাই) শেয়ার লেনদেন চালু হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের।...

পুঁজিবাজার পুঁজিবাজার
পুঁজিবাজার1 day ago

সিঙ্গার বাংলাদেশের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২২ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পুঁজিবাজার
পুঁজিবাজার16 mins ago

পুঁজিবাজারে লেনদেন বন্ধ আগামীকাল

পুঁজিবাজার
জাতীয়26 mins ago

১৬২ পুলিশ সদস্যকে ৬৯ লাখ টাকা অনুদান দিলো ডিএমপি

পুঁজিবাজার
ধর্ম ও জীবন50 mins ago

আশুরার দিন যেসব আমল করতেন নবিজি

পুঁজিবাজার
জাতীয়56 mins ago

বীর মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে: প্রধানমন্ত্রী

পুঁজিবাজার
আবহাওয়া1 hour ago

অব্যাহত থাকবে তাপপ্রবাহ

পুঁজিবাজার
পুঁজিবাজার1 hour ago

ডিএসইর লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে বিএসইসির কমিটি

পুঁজিবাজার
অর্থনীতি2 hours ago

সৌরবিদ্যুতে ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ইন্দোনেশিয়া

পুঁজিবাজার
জাতীয়2 hours ago

বিশ্ব গণমাধ্যমে কোটা সংস্কার আন্দোলন

পুঁজিবাজার
টেলিকম ও প্রযুক্তি2 hours ago

হোয়াটসঅ্যাপে মেসেজের রিপ্লাই করে দেবে মেটা এআই

পুঁজিবাজার
আন্তর্জাতিক3 hours ago

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৪৫ অভিবাসী আটক

পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

আইসিবি ইসলামিক ব্যাংকের পর্ষদ সভার নতুন তারিখ নির্ধারণ

পুঁজিবাজার
জাতীয়3 hours ago

টেন মিনিট স্কুলের জন্য ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিল

পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

দেড় ঘণ্টায় ২১১ কোটি টাকার লেনদেন

পুঁজিবাজার
পুঁজিবাজার3 hours ago

বে লিজিং স্পট মার্কেট যাচ্ছে বৃহস্পতিবার

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার3 hours ago

গুচ্ছের ৯ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা স্থগিত

পুঁজিবাজার
রাজধানী4 hours ago

বায়ুদূষণের শীর্ষে লাহোর, ঢাকার পরিস্থিতি কী?

পুঁজিবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

মাউশির জরুরি বিজ্ঞপ্তি

পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

পিপলস ইন্স্যুরেন্সের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজার
আন্তর্জাতিক4 hours ago

ট্রাম্পকে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা

পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

আরএকে সিরামিকসের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

সাউথইস্ট ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজার
পুঁজিবাজার4 hours ago

আয় বেড়েছে সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের

পুঁজিবাজার
সারাদেশ5 hours ago

কুড়িগ্রামে বন্যায় কৃষিতে ক্ষতি ১০৫ কোটি টাকা

পুঁজিবাজার
রাজধানী5 hours ago

আজ ৮ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

পুঁজিবাজার
রাজধানী5 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে মঙ্গলবার

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১