Connect with us

লাইফস্টাইল

কুরবানির গোশত জমিয়ে রাখা কি জায়েজ?

Published

on

এটলাস বাংলাদেশ

কুরবানি ইসলামি শরিয়তের একটি গুরুত্বপূর্ণ ইবাদত। রাসুলুল্লাহ (সা.) হিজরতের পর প্রতি বছর কুরবানি করেছেন। তিনি কখনও কুরবানি পরিত্যাগ করেননি; বরং কুরবানি পরিত্যাগকারীদের ওপর অভিসম্পাত করেছেন।

প্রাপ্তবয়ষ্ক, সুস্থ মস্তিষ্কসম্পন্ন প্রত্যেক মুসলমান নর-নারী মুকিম ব্যক্তি, যে ১০ জিলহজ সুবহে সাদিক থেকে ১২ জিলহজ সূর্যাস্ত পর্যন্ত সময়ের মধ্যে প্রয়োজনের অতিরিক্ত নেসাব পরিমাণ সম্পদের মালিক হবে, তার ওপর কুরবানি করা ওয়াজিব হবে।

নেসাব হলো: স্বর্ণের ক্ষেত্রে সাড়ে সাত ভরি। আর রুপার ক্ষেত্রে সাড়ে বায়ান্ন ভরি। আর অন্যান্য বস্তুর ক্ষেত্রে সাড়ে বায়ান্ন ভরি রুপার সমমূল্যের সম্পদ।

মদীনার প্রথম যুগে খাদ্যের সংকট ছিল। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কেরামকে কুরবানির গোশত তিন দিনের বেশি জমিয়ে রাখতে নিষেধ করেছিলেন। পরে যখন অভাব কমে গেল তখন আবার সংরক্ষণ করে রাখার অনুমতি দিয়েছিলেন।

হাদিসে ইরশাদ হয়েছে, জাবির রা. বলেন- নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিন দিনের পর কুরবানির গোশত খেতে নিষেধ করেছিলেন। এরপর (অবকাশ দিয়ে) বললেন, খাও, পাথেও হিসেবে সঙ্গে নাও এবং সংরক্ষণ করে রাখ। (সহিহ মুসলিম, হাদিস ১৯৭২)

অন্যত্র বর্ণিত হয়েছে- রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আমি তোমাদেরকে তিন দিনের পর কুরবানির গোশত খেতে নিষেধ করেছিলাম, যেন স্বচ্ছল ব্যক্তিরা অসামর্থ্যদের তা উদারভাবে দিতে পারে। এখন তোমরা যা ইচ্ছা খাও, অন্যকে খাওয়াও এবং সঞ্চয় করে রাখতে পার। (জামে তিরমিযী, হাদিস ১৫১০)

আল্লাহ তাআলা আমাদেরকে সামর্থ্য অনুযায়ী কুরবানি করার তাওফিক দান করুন। ভুল-ত্রুটি থেকে রক্ষা করুন। এবং কেবল তার সন্তুষ্টির জন্যই কুরবানি করার তাওফিক দান করুন।

পরিশেষে আমাদেরকে আল্লাহ তাআলার সেই বাণী স্মরণে রাখতে হবে, তিনি ইরশাদ করেন- আল্লাহর কাছে না পৌঁছে তাদের গোশত আর না তাদের রক্ত, বরং তার কাছে তোমাদের তাকওয়াই পৌঁছে। এভাবেই তিনি এসব পশুকে তোমাদের বশীভূত করে দিয়েছেন, যাতে তোমরা একারণে আল্লাহর তাকবীর বল যে, তিনি তোমাদেরকে হেদায়েত দান করেছেন। যারা সুচারুরূপে সৎকর্ম করে তাদেরকে সুসংবাদ দিন। (সুরা হজ্ব (২২): ৩৫)

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল

বর্ষায় ডেঙ্গু-ম্যালেরিয়া থেকে বাঁচার উপায়

Published

on

এটলাস বাংলাদেশ

বর্ষাকাল এলেই মশা-মাছি, পোকা-মাকড়ের উৎপাত বেড়ে যায়। বাড়ে ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো রোগের চোখরাঙানিও। রাতে মশারি টাঙিয়ে ঘুমালেও দিনের বেলা কী উপায় মশার কামড় থেকে বাঁচা যায়? অনেকেই মশার ধুপ ব্যবহার করেন। কিন্তু সারা দিন এই ধুপ বা কয়েল জ্বালিয়ে বদ্ধ ঘরে থাকা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে।

অনেকে মশা তাড়ানোর ক্রিম বা স্প্রেও ব্যবহার করেন। কিন্তু ক্রিমগুলো বেশ চটচটে। যা মেখে থাকা বেশ কষ্টকর। তাই মশার কামড় থেকে বাঁচার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

লেমন ইউক্যালিপটাস: মশা তাড়ানোর স্প্রে’র মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। এই দরকারি তেল লাগালে অনেকক্ষণ মশা দূরে থাকবে। তাই দিনের বেলা গোসলের পর ময়শ্চারাইজার মাখার মতো নিয়ম করে হাতে এবং পায়ে এই তেলও মেখে নিতে পারেন।

পিপারমেন্ট অয়েল: অনেকেই মশা তাড়াতে ঘরের কোণে পিপারমেন্ট অয়েলযুক্ত সুগন্ধি মোম জ্বালান। তবে এই প্রয়োজনীয় তেল গায়েও মাখতে পারেন, মশার কামড় থেকে বাঁচতে। তবে সরাসরি পিপারমেন্ট অয়েল গায়ে লাগালে র‌্যাশ বেরোতে পারে। তাই নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে লাগান।

কর্পুর: মশার ধুপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পুর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে।

ফ্যান চালান: শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে কতজন আর ফ্যান চালান। কিন্তু ঘরে জোরে ফ্যান চালিয়ে রাখলেও গায়ে খুব একটা মশা বসার সুযোগ পায় না। ফ্যানের জোর হাওয়ায় মশা খুব একটা উড়তে পারে না।

পানি জমতে দেবেন না: বাড়ির আশপাশে বেশি পানি জমে থাকলে মশা বেশি হবে। ছাদের কোণে বৃষ্টির পানি জমছে কিনা খেয়াল রাখুন। বাথরুমে অহেতুক পানি জমিয়ে রাখবেন না। যদি রাখতেই হয়, ঢাকনা দেওয়া বালতি ব্যবহার করুন। বাগান, বারান্দা বা ছাদে কোনো খালি গাছের টব রাখা থাকলে সেগুলো উল্টে রাখুন। বাড়ির বাইরে ময়লা ফেলার বালতি থাকলে সেগুলোতে পানি জমে থাকছে কি না, খেয়াল রাখুন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

যেসব গাছ বন্ধ ঘরের ভ্যাপসা গন্ধ দূর করবে 

Published

on

এটলাস বাংলাদেশ

এমনিতেই দুই কক্ষের ছোট ফ্ল্যাটে আলো-বাতাসের আনাগোনা কম। তার ওপর এখন বর্ষাকাল। জামাকাপড় শুকোচ্ছে না। বৃষ্টির পানি লেগে কাঠের দরজা, জানালা সারাক্ষণই ভিজে থাকছে। পানির মধ্যে জীবাণুনাশক দিয়ে যত বারই ঘর মোছা হোক, মেঝে চটচট করছে। এই সময়ে যেহেতু বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকে, তাই এমন সমস্যা হওয়া স্বাভাবিক। পুরোনো আমলের বাড়ি হলে তো কথাই নেই। ড্যাম্প ধরা দেয়াল থেকেও ঘরের ভেতর ভিজে ভাব থাকে। এই সমস্যা থেকে মুক্তি দিয়ে পারে কয়েকটি গাছ।

বস্টন ফার্ন

ঘরের স্যাঁতসেতে ভাব দূর করতে পারে জানালার এক কোনে বস্টন ফার্ন রাখা যেতেই পারে। প্রাকৃতিক ‘হিউমিডিফায়ার’ হিসাবে দারুণ কাজের এই গাছটি। রান্নাঘর বা গোসল ঘরের শোভা বৃদ্ধি করার পাশাপাশি বর্ষার ভ্যাপসা গন্ধ শুষে নেবে এই ফার্ন।

স্পাইডার প্ল্যান্ট

অল্প যত্নে, খুব সহজে বেড়ে ওঠে স্পাইডার প্ল্যান্ট। সারাক্ষণ এসি চললে ঘরের মধ্যে শুষ্ক আবহাওয়া তৈরি হয়, স্পাইডার প্ল্যান্ট থাকলে তেমন সমস্যা হবে না। পাশাপাশি ঘরের বাতাস দূষণমুক্ত রাখতেও এই গাছের জুড়ি মেলা ভার।

পিস লিলি

সুন্দর সাদা ফুল ফোটে। ঘরের কোনে রাখলে শোভাও বৃদ্ধি পায়। আবার, পুরোনো বাড়ির স্যাঁতসেঁতে দেওয়াল, আবহাওয়া থেকে জলীয় বাষ্প শোষণ করতে পারে এই গাছটি।

অ্যালোভেরা

সাকুলেন্ট গোত্রের গাছের মধ্যে সহজলভ্য হল অ্যালোভেরা। অল্প পানি, সামান্য আলো-বাতাস পেলে এই গাছ বেড়ে ওঠে। ঘরের জানলা, বারান্দায় রাখলে স্যাঁতসেঁতে ভাব কেটে যায়। আবার রূপচর্চার কাজেও ব্যবহার করা যায়।

স্নেক প্ল্যান্ট

ঘরের ভেতরের বাতাস পরিশোধন করার পাশাপাশি আর্দ্রতাজনিত অস্বস্তি থেকেও রেহাই মেলে ড্রেসিং টেবিলে এই গাছ থাকলে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

ড্রাগন ফল খাওয়ার ৯ উপকারিতা

Published

on

এটলাস বাংলাদেশ

দেখতে যেমন আকর্ষণীয়, তেমনি পুষ্টিগুণের দিক থেকেও অনন্য ড্রাগন ফল। এখন দেশেই চাষ হচ্ছে উপকারী এই ফল। ফলে সর্বত্রই দেখা মিলছে লাল টুকটুকে ড্রাগন ফলের। প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এতে, যা বিভিন্ন রোগের ঝুঁকি কমায়। জেনে নিন ড্রাগন ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে।

  • ড্রাগন ফলে বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে। ড্রাগন ফলে আরও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি এবং এ, পাশাপাশি পটাসিয়াম। এই যৌগগুলো প্রদাহজনক এবং অক্সিডেটিভ প্রক্রিয়াগুলোর সাথে যুক্ত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগ, ক্যানসার, ডিসলিপিডেমিয়া বা উচ্চ কোলেস্টেরলের ঝুঁকি কমে নিয়মিত ড্রাগন ফল খেলে।
  • ড্রাগন ফলকে বলা হয় প্রিবায়োটিক পাওয়ার হাউস। ফলে ফলটি খেলে হজমের সমস্যা দূর হয়।
  • ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার অনুযায়ী, ৩.৫-আউন্স ড্রাগন ফলে ৩ গ্রামের বেশি ফাইবার থাকে। ফলে ড্রাগন ফল খেলে ফাইবারের চাহিদা পূরণ করা যায়।
  • ড্রাগন ফলের ছোট কালো বীজে রয়েছে ওমেগা থ্রি ও ওমেগা নাইন ফ্যাটি অ্যাসিড। এগুলো হার্টের জন্য উপকারী।
  • ফাইবার থাকার পাশাপাশি ড্রাগন ফল হাইড্রেশনের একটি উৎস, উভয়ই কোষ্ঠকাঠিন্য দূর করতে এবং হজমে সহায়তা করে।
  • ড্রাগন ফলে ফ্যাট বা চর্বিজাতীয় উপাদান নেই। ফলে নিশ্চিন্তে ডায়েট লিস্টে রাখতে পারেন ড্রাগন ফল।
  • বিটা-ক্যারোটিন সমৃদ্ধ ফলটি নিয়মিত খেলে দৃষ্টিশক্তি ভালো থাকে ও ছানি পড়ার ঝুঁকি কমে।
  • আয়রনের চমৎকার উৎস রঙিন ড্রাগন ফল। রক্তশূন্যতার সমস্যা দূর করতে চাইলে তাই প্রতিদিন খাওয়া চাই উপকারী এই ফল।
  • শরীরের জন্য ক্ষতিকর ও উপকারী ব্যাকটেরিয়ার সঠিক নিয়ন্ত্রণে ভূমিকা রাখে ড্রাগন ফল।

সতর্কতা
ড্রাগন ফলের বীজে বেশ কিছু তেল এবং প্রোটিন থাকে যা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

ড্রাগন ফলে ফ্রুক্টোজ থাকে। এটি ফলের মধ্যে পাওয়া একটি চিনি। তাই যাদের ডায়াবেটিস আছে, তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

যেসব ভিটামিন শরীর সুস্থ রাখে

Published

on

এটলাস বাংলাদেশ

শরীর সুস্থ রাখার জন্য আমাদের সবচেয়ে বেশি প্রচেষ্টা জরুরি। কারণ সুস্থতা থাকলে তখন বাকি সব কাজ সহজ হয়ে যায়। নিজেকে সুস্থ রাখার জন্য আপনার খাবারের তালিকার দিকে খেয়াল রাখবেন। সেখানে প্রোটিন, ক্যালসিয়ামের পাশাপাশি রাখতে হবে ভিটামিন সি যুক্ত খাবারও। আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে বিভিন্ন ভিটামিন যুক্ত খাবার।

চলুন জেনে নেওয়া যাক সুস্থতার জন্য কোন ভিটামিনগুলো খাবেন এবং তা কোন খাবারে পাওয়া যাবে-

ভিটামিন এ
আমাদের শরীরের জন্য সবচেয়ে জরুরি ভিটামিনের একটি হলো ভিটামিন এ। এটি হাড়, ত্বক এবং দাঁত উন্নত করতে বেশ কার্যকরী। ভিটামিন এ সবচেয়ে বেশি কার্যকরী হলো চোখের স্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে। তাই আপনার দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য ভিটামিন এ যুক্ত খাবার বেশি খেতে হবে। বিভিন্ন ধরনের শাক-সবজি, আম, খেজুর, ব্রকোলি এবং স্যামন ফিশে এই ভিটামিন মিলবে। তাই এ ধরনের খাবার নিয়মিত আপনার খাবারের তালিকায় রাখুন।

ভিটামিন বি
ভিটামিন বি হলো মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। এই ভিটামিনের ভেতরে সবচেয়ে উপকারী হলো ভিটামিন বি ৬, ভিটামিন বি১, ভিটামিন বি ২, ভিটামিন ডি ৩, ভিটামিন বি ৫, ভিটামিন বি ৭, ভিটামিন বি ৯ এবং ভিটামিন বি ১২। কোন খাবারে ভিটামিন বি পাবেন? মাছ, মাংস, ডাল, বাদাম, পাউরুটি এবং খাসির মাংসে পেয়ে এসব ভিটামিন। ভিটামিন বি বয়স্ক, শিশু এবং গর্ভবতী নারীদের জন্য বিশেষভাবে উপকারী।

ভিটামিন সি
আমাদের শরীরের জন্য সবচেয়ে জরুরি ভিটামিনের একটি হলো ভিটামিন সি। এটি শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। বিভিন্ন ফল, বিশেষ করে লেবু এবং কমলায় ভিটামিন সি পাওয়া যায়। এছাড়া আঙুর, স্ট্রবেরি, পেয়ারা, ডেউয়া ইত্যাদি ফলেও থাকে প্রচুর ভিটামিন সি। এছাড়া বিভিন্ন শাক-সবজির মধ্যেও পাবেন ভিটামিন সি।

ভিটামিন ডি
আমাদের হাড় শক্ত করার কাজে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম প্রয়োজন হয়। এই দুই উপাদান শোষণ করতে শরীরকে সাহায্য করে ভিটামিন ডি। আপনি যদি প্রতিদিন কিছুক্ষণ রোদের মধ্যে থাকেন তাহলে আপনার শরীরে ভিটামিন ডি তৈরি হবে। এর ফলে আপনার হাড় ক্ষয় রোধ হবে এবং বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। খাবারের মধ্যে দুগ্ধজাত দ্রব্য, ডিমের কুসুম, টুনা মাছ, বাদাম ইত্যাদিতে পেয়ে যাবেন ভিটামিন ডি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

পর্যাপ্ত না ঘুমালে যেসব ক্ষতি হয়

Published

on

এটলাস বাংলাদেশ

আমাদের সুস্বাস্থ্যের জন্য পর্যাপ্ত ঘুম জরুরি। ঘুম নিয়ে অবহেলা করলে ভুগতে হতে পারে নানা সমস্যায়। একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রতিদিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুম প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন যদি আপনি অন্তত ছয় ঘণ্টারও কম সময় ঘুমান তাহলে শরীরের বিভিন্ন ক্ষতি হতে পারে। তাই নিজেকে সুস্থ রাখার জন্য এদিকে খেয়াল করা জরুরি। চলুন জেনে নেওয়া যাক পর্যাপ্ত না ঘুমালে আপনার কী কী ক্ষতি হতে পারে-

অনিদ্রা

অনিদ্রা মূলত আমাদের অভ্যাসের কারণেই হয়ে থাকে। আপনি যদি নিয়মিত ঘুমে অবহেলা করেন তাহলে ঘুমের সময়সূচি নষ্ট হয়ে যাবে। তখন আর ঠিক সময়ে ঘুম আসতে চাইবে না। তাই প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়ার এবং ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। এতে অনিদ্রার সমস্যা দূর হবে এবং পর্যাপ্ত ঘুমও হবে। ফলে অনেক ধরনের অসুখ-বিসুখ থেকে দূরে থাকা সহজ হবে।

মস্তিষ্কের ক্ষতি

ঘুম পর্যাপ্ত না হলে মস্তিষ্কের ক্ষতি হতে পারে। আপনি যদি ঘুমে অনিয়ম করেন তাহলে বিষয়টি নিজেই টের পাবেন। বিশেষজ্ঞদের মতে, ঘুমের অভাবে মস্তিষ্কের স্বাভাবিক কাজ করার ক্ষমতা কমতে থাকে। এর ফলে দেখা দিতে পারে হ্যালুসিনেশনের মতো সমস্যাও। তাই মস্তিষ্ক সুস্থ ও কর্মক্ষম রাখতে আপনাকে নিয়মিত পর্যাপ্ত ঘুমের অভ্যাস করতে হবে।

কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্যের সমস্যা কেবল ভুক্তভোগীরাই জানেন। এই সমস্যা একবার দেখা দিলে সহজে দূর হয় না। অনেকে মনে করেন কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার পেছনে কেবল আমাদের খাবারই দায়ী। আসলে তা নয়। এর নেপথ্যে কারণ হিসেবে কাজ করতে পারে অপর্যাপ্ত ঘুমও। কারণ ঘুমের অভাব হলে তা প্রভাব ফেলে আমাদের পরিপাকতন্ত্রেও। এর ফলে দেখা দেয় কোষ্ঠকাঠিন্য। তাই এই সমস্যা থেকে বাঁচতে নিয়মিত পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন।

বিষণ্ণতা

বিষণ্ণতা কোনো শখের অসুখ নয়। অনেক বেশি মানসিক চাপ থেকে এই সমস্যা সৃষ্টি হতে পারে। যারা নিয়মিত না ঘুমায় তারা অন্যদের মতো হাসিখুশি কিংবা কর্মক্ষম থাকতে পারে না। কারণ পর্যাপ্ত ঘুমের অভাবে ধীরে ধীরে বাড়তে থাকে মানসিক চাপ। সেখান থেকে দেখা দেয় বিষণ্ণতা। তখন মেজাজ খিটখিটে হতে থাকে এবং কাজেও মন বসে না। বিষণ্ণতা কিন্তু শরীরেও বিভিন্ন রোগের সৃষ্টি করতে পারে। তাই নিয়মিত পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার10 mins ago

এটলাস বাংলাদেশের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫টি কোম্পানির মধ্যে ৯৭ কোম্পানির শেয়ারদর কমেছে।...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার26 mins ago

দর বৃদ্ধির শীর্ষে খান ব্রাদার্স

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ প্রতিষ্ঠানের মধ্যে ২৪১টির শেয়ারদর বেড়েছে। এর...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার36 mins ago

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার54 mins ago

পুঁজিবাজার ছন্দে ফেরার ইঙ্গিত, বেড়েছে সূচক-লেনদেন

দীর্ঘদিন ধরে পতনের বৃত্তে আটকে ছিল দেশের পুঁজিবাজার। এমন পতনের কারণে বিনিয়োগকারীদের মাঝে বিরাজ করছে নানা রকম অস্থিরতা। টানা দরপতনের...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার3 hours ago

পেপার প্রসেসিং ও মনোস্পুল পেপারের লেনদেন বন্ধ আগামীকাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং ও মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল বৃহস্পতিবার (৪ জুলাই) রেকর্ড ডেট...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার3 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে ব্র্যাক ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার3 hours ago

স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামী ৪ জুলাই (বৃহস্পতিবার) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলো- ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার4 hours ago

দেড় ঘণ্টায় ১৭৮ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায়...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
অন্যান্য4 hours ago

ওয়ালটনের উদ্যোক্তা পরিচালকের শেয়ার হস্তান্তর ও বিক্রি সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির উদ্যোক্তা পরিচালক এস.এম. আশরাফুল আলম তার ঘোষিত শেয়ার বিক্রি সম্পন্ন করেছেন। ঢাকা স্টক...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার5 hours ago

শাহজালাল ইসলামী ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার5 hours ago

এলআর গ্লোবালের দুই মিউচুয়াল ফান্ডের সভা স্থগিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত এলআর গ্লোবাল পরিচালিত দুই মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভা স্থগিত করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার5 hours ago

বাণিজ্যিক ফ্লোর বিক্রি করবে বে লিজিং

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদ বাণিজ্যিক ফ্লোর স্পেস বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (২...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার5 hours ago

পর্ষদ সভা করবে সমতা লেদার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৭ জুলাই বিকাল সাড়ে ৪টায় কোম্পানিটির পর্ষদ...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার6 hours ago

বে লিজিংয়ের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার17 hours ago

একীভূত হওয়ায় পেপার প্রসেসিংয়ের মূলধন বেড়ে ৩ গুণ

মাগুরা পেপার মিলস লিমিটেডের সাথে সম্প্রতি একীভূত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। দুই কোম্পানি একীভূত হওয়ায় কোম্পানিটির...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার23 hours ago

ইউসুফ ফ্লাওয়ারের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে এসএমই খাতে তালিকাভুক্ত কোম্পানি ইউসুফ ফ্লাওয়ার মিলস লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ন্যাশনাল...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার23 hours ago

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকনোলজি হাব হিসেবে কাজ করবে ডিএসই: চেয়ারম্যান

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকনোলজি হাব হিসেবে কাজ করবে উল্লেখ করে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার23 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৮০ লাখ ৯ হাজার...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার23 hours ago

শেয়ার বিক্রি করলো ইসলামী ব্যাংকের কর্পোরেট উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক কর্পোরেট উদ্যোক্তা সব শেয়ার বিক্রি করে দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

এটলাস বাংলাদেশ এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার24 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে সিঅ্যান্ডএ টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিঅ্যান্ডএ টেক্সটাইল লিমিটেড গত ৩০ জুন,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার10 mins ago

এটলাস বাংলাদেশের সর্বোচ্চ দরপতন

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার26 mins ago

দর বৃদ্ধির শীর্ষে খান ব্রাদার্স

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার36 mins ago

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার54 mins ago

পুঁজিবাজার ছন্দে ফেরার ইঙ্গিত, বেড়েছে সূচক-লেনদেন

এটলাস বাংলাদেশ
আইন-আদালত1 hour ago

ড. ইউনূসের মামলা নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

এটলাস বাংলাদেশ
স্বাস্থ্য2 hours ago

ভেজাল ওষুধের ঝুঁকি মোকাবিলা বিরাট চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

এটলাস বাংলাদেশ
স্বাস্থ্য2 hours ago

শিশু কিডনী চিকিৎসক সোসাইটির প্রেসিডেন্ট হলেন ডা. আফরোজা

এটলাস বাংলাদেশ
আন্তর্জাতিক2 hours ago

প্রথম শীর্ষ নারী বিচারপতি পেলো লাহোর হাইকোর্ট

এটলাস বাংলাদেশ
সারাদেশ2 hours ago

সাজেক থেকে ফিরছেন আটকে থাকা পর্যটকরা

এটলাস বাংলাদেশ
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

এসএসসি পাসে বাংলাদেশ রেলওয়েতে চাকরির সুযোগ

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার3 hours ago

পেপার প্রসেসিং ও মনোস্পুল পেপারের লেনদেন বন্ধ আগামীকাল

এটলাস বাংলাদেশ
সারাদেশ3 hours ago

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধস, প্রাণ গেল ২ জনের

এটলাস বাংলাদেশ
আন্তর্জাতিক3 hours ago

ভারতে পদদলিত হয়ে ১২১ মৃত্যু, গ্রেফতার হতে পারেন ভোলে বাবা

এটলাস বাংলাদেশ
রাজধানী3 hours ago

রাজধানীর যেসব এলাকায় তীব্র গ্যাস সংকট

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার3 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে ব্র্যাক ব্যাংক

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার3 hours ago

স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

এটলাস বাংলাদেশ
জাতীয়4 hours ago

শাহজালালে সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ জব্দ

এটলাস বাংলাদেশ
অর্থনীতি4 hours ago

আয়ুর্বেদিক-হোমিওপ্যাথিক ওষুধশিল্পের উন্নয়নে নীতিমালা দাবি

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার4 hours ago

দেড় ঘণ্টায় ১৭৮ কোটি টাকার লেনদেন

এটলাস বাংলাদেশ
আন্তর্জাতিক4 hours ago

আসামে ভয়াবহ রূপ নিয়েছে বন্যা, নিহত ৩৫

এটলাস বাংলাদেশ
অন্যান্য4 hours ago

ওয়ালটনের উদ্যোক্তা পরিচালকের শেয়ার হস্তান্তর ও বিক্রি সম্পন্ন

এটলাস বাংলাদেশ
অর্থনীতি4 hours ago

চট্টগ্রাম কাস্টমসের সাড়ে ৬৮ হাজার কোটি টাকা রাজস্ব আদায়

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার5 hours ago

শাহজালাল ইসলামী ব্যাংকের লভ্যাংশ বিতরণ

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার5 hours ago

এলআর গ্লোবালের দুই মিউচুয়াল ফান্ডের সভা স্থগিত

এটলাস বাংলাদেশ
পুঁজিবাজার5 hours ago

বাণিজ্যিক ফ্লোর বিক্রি করবে বে লিজিং

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১