Connect with us

আন্তর্জাতিক

চ্যালেঞ্জের মুখে ইন্দোনেশিয়ার পাম অয়েল উৎপাদন ও রফতানি

Published

on

আর্থিক প্রতিবেদন

প্রধান আমদানিকারক দেশগুলোয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ধীরগতির কারণে বিপাকে পড়েছে ইন্দোনেশিয়ার পাম অয়েল খাত। এরই মধ্যে সেখানে পণ্যটির রফতানি কমতে শুরু করেছে। চাপের মুখে রয়েছে উৎপাদনও। নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে উঠে আসা বিশ্লেষণ অনুযায়ী, চীনসহ শীর্ষ পাম অয়েল আমদানিকারক দেশগুলোর অর্থনীতি ধীর হয়ে পড়ায় পণ্যটির চাহিদা নিয়ে ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে। তাছাড়া ঊর্ধ্বমুখী দামও চাহিদা কমার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করছে।

ইন্দোনেশিয়া বিশ্বের শীর্ষ পাম অয়েল উৎপাদনকারী দেশ। সেখানে উৎপাদন কিংবা রফতানি বাধাগ্রস্ত হলে পণ্যটির বৈশ্বিক বাজার আরো ঊর্ধ্বমুখী হয়ে উঠতে পারে। ইন্দোনেশিয়ার পাম অয়েল অ্যাসোসিয়েশনের ফরেন অ্যাফেয়ার্স বিভাগের প্রধান ফাদিল হাসান বলেন, ‘‌ইন্দোনেশিয়ার শীর্ষ পাম অয়েল ক্রেতা দেশগুলোয় চলতি বছর চাহিদা নিম্নমুখী থাকবে বলেই ধারণা করা হচ্ছে। স্থানীয় উৎপাদনও কম থাকবে। এর প্রভাব পড়বে পাম অয়েল থেকে উৎপাদিত পণ্যের বাজারেও।’

ইন্দোনেশিয়ান পাম অয়েলের অন্যতম শীর্ষ ক্রেতা চীন। দেশটি চলতি বছর ৫ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, গত বছর যা ছিল ৫ দশমিক ২ শতাংশ।

কুয়ালালামপুরভিত্তিক আর্থসামাজিক গবেষণা কেন্দ্রের নির্বাহী পরিচালক লি হেং গুই চীনের অর্থনৈতিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘‌এ বছর দেশটির সরকার প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে না।’ প্রবৃদ্ধি ৪ দশমিক ৬ শতাংশে নামতে পারে বলে মনে করছেন তিনি।

ইন্দোনেশিয়ার পাম অয়েল অ্যাসোসিয়েশনের দেয়া তথ্যমতে, চলতি বছর সেখানে ৫ কোটি ৪৪ লাখ টন পাম অয়েল উৎপাদন হতে পারে, যা গত বছরের তুলনায় কিছুটা বেশি। তবে রফতানি কমে ২ কোটি ৯৫ লাখ টনে নেমে আসতে পারে, গত বছর যা ছিল ৩ কোটি ২২ লাখ টন।

ফাদিল হাসান জানান, ২০২৩ সালে ইন্দোনেশিয়ায় প্রতি টন পাম অয়েলের দাম ৯০০ থেকে ১ হাজার ডলারে ওঠানামা করেছে। ওই সময় সেখানে পণ্যটির গড় দাম ছিল টনপ্রতি ৯৬০ ডলার।

শিল্পসংশ্লিষ্টরা বলছেন, ইন্দোনেশিয়ায় চলতি বছর চ্যালেঞ্জের মুখে পড়বে পাম উৎপাদন। নতুন আবাদ কমে যাওয়া, ফলনে ধস, শ্রমিক ও সারের ব্যয় বেড়ে যাওয়াসহ বেশকিছু বিষয় উৎপাদন কমার পেছনে বড় ভূমিকা পালন করবে। ফলে বিশ্ববাজারে পণ্যটির দাম আকাশচুম্বী হয়ে ওঠার আশঙ্কা রয়েছে।

পূর্বাভাস দাতা প্রতিষ্ঠান অয়েল ওয়ার্ল্ডের নির্বাহী পরিচালক থমাস মাইক জানান, চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) পাম অয়েলের বৈশ্বিক উৎপাদন কমেছে। পাশাপাশি মজুদ কমেছে ১২ লাখ টন।

তিনি বলেন, ‌চলতি ও আগামী বছর মালয়েশিয়ান পাম অয়েলের দাম স্বাভাবিকের চেয়ে অনেক বেশি থাকবে। দেশটি পাম অয়েল উৎপাদন ও রফতানিতে বিশ্বের দ্বিতীয় শীর্ষ দেশ। সেখানেও পণ্যটির সরবরাহ সংকোচনের মুখে পড়েছে। আগামী তিন মাসে বুরসা মালয়েশিয়া ডেরিভেটিভস এক্সচেঞ্জে পাম অয়েলের দাম ৩ হাজার ৮০০ থেকে ৪ হাজার ৩০০ রিঙ্গিতে ওঠানামা করতে পারে।

ইন্দোনেশিয়া গত বছর উৎপাদিত পাম অয়েলের ৫৮ শতাংশই রফতানি করেছে। তবে এটি বিগত বছরগুলোর তুলনায় অনেক কম। মূলত স্থানীয় পর্যায়ে ব্যবহার বেড়ে যাওয়ায় রফতানি প্রবৃদ্ধি ব্যাহত হয়েছে। এ বছরও রফতানি কমতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

বৈশ্বিক বাজারে ফের বাড়লো সোনার দাম

Published

on

আর্থিক প্রতিবেদন

বৈশ্বিক বাজারে আবারও বেড়েছে সোনার দাম। মার্কিন ডলারের দুর্বল বিনিময় হার ও ট্রেজারি ইল্ড কমে যাওয়ায় ধাতুটির দাম বেড়েছে বলে জানিয়েছেন খাতসংশ্লিষ্টরা। এদিকে শিগগিরই যুক্তরাষ্ট্র ভোক্তা মূল্যস্ফীতির ডাটা প্রকাশ করবে। স্বর্ণের বাজারে বিনিয়োগকারীরা বর্তমানে ফেডারেল রিজার্ভের এ সিদ্ধান্তের অপেক্ষায় আছেন। খবর রয়টার্স।

স্পট মার্কেটে গতকাল স্বর্ণের দাম আগের দিনের তুলনায় দশমিক ৫ শতাংশ বেড়েছে। আউন্সপ্রতি মূল্য দাঁড়িয়েছে ২ হাজার ৩৬৮ ডলার ৬২ সেন্টে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের ফিউচার মার্কেটে স্বর্ণের দাম দশমিক ৬ শতাংশ বেড়ে ২ হাজার ৩৭৪ ডলার ৪ সেন্টে দাঁড়িয়েছে। এর আগে মঙ্গলবারও স্বর্ণের দাম আগের তুলনায় ১ শতাংশ বেড়েছিল।

রয়টার্সের এক জরিপ অনুযায়ী, এপ্রিলে যুক্তরাষ্ট্রের মূল্যস্ফীতি দশমিক ৩ শতাংশ বেড়েছে। আগের মাসে এ পরিমাণ ছিল দশমিক ৪ শতাংশ। যুক্তরাষ্ট্রে এ মূল্যস্ফীতি চলতি বছর অব্যাহত থাকবে বলে ধারণা করছেন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল। তবে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সুদহার আরো বাড়াতে পারে এমন কোনো সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন তিনি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

থাইল্যান্ডকে হটিয়ে দ্বিতীয় বৃহত্তম গাড়ির বাজার মালয়েশিয়া

Published

on

আর্থিক প্রতিবেদন

থাইল্যান্ডকে পেছনে ফেলে ইন্দোনেশিয়ার পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম গাড়ির বাজারে পরিণত হয়েছে মালয়েশিয়া। এটি এশিয়ার অটোমেকারদের জন্য একটি বড় পরিবর্তন হিসেবে আবির্ভূত হতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা।

মালয়েশিয়ার বিক্রয় পরিসংখ্যান অনুসারে, মালয়েশিয়া চলতি বছরের প্রথম প্রান্তিকসহ টানা তিন প্রান্তিকে থাইল্যান্ডের চেয়ে এগিয়ে। নিক্কেই এশিয়ার থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন ও ভিয়েতনামের অটোমোটিভ শিল্প গ্রুপের প্রকাশিত গাড়ি বিক্রির পরিসংখ্যান নিয়ে এক বিশ্লেষণী প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

মালয়েশিয়ান অটোমোটিভ অ্যাসোসিয়েশনের তথ্যানুযায়ী, গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে মালয়েশিয়ায় গাড়ি বিক্রি ৫ শতাংশ বেড়ে ২ লাখ ২ হাজার ২৪৫টি ইউনিটে পৌঁছেছে। এছাড়া ২০২৩ সালে ১১ শতাংশ বেড়ে ৭ লাখ ৯৯ হাজার ৭৩১টি গাড়ির ইউনিট বিক্রি হয়েছিল।

সরকারি অর্থনৈতিক উদ্দীপনা প্যাকেজের অংশ হিসেবে স্থানীয়ভাবে নির্মিত গাড়ির জন্য বিক্রয় করছাড় দেশীয় গাড়ির ব্র্যান্ড পেরোদুয়া ও প্রোটনকে বাজার সম্প্রসারণে সাহায্য করেছে। এ দুটি ব্র্যান্ড মালয়েশিয়ায় প্রায় ৬০ শতাংশ বাজার হিস্যা ধরে রেখেছে।

প্রতিবেদন অনুসারে, মালয়েশিয়ায় স্থানীয়ভাবে নির্মিত গাড়ির বিক্রয় করছাড় ২০২০ সালে শুরু হয়েছিল। ২০২২ সালের মাঝামাঝি সেটা বন্ধ হয়ে গেলেও ২০২৩ সালে করমুক্ত গাড়ি বুকিংয়ের সুবিধা অব্যাহত ছিল। মালয়েশিয়ান অটোমোটিভ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে বিদ্যুচ্চালিত গাড়িসহ অন্য অনেক নতুন মডেলের গাড়ি এ সময়ে উন্মোচন হয়েছে। এছাড়া প্রতিযোগিতামূলক দামের কারণে বিক্রি বাড়াতে সাহায্য করেছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

হজ ফ্লাইটে আগুন, জরুরি অবতরণ

Published

on

আর্থিক প্রতিবেদন

ইঞ্জিনে আগুন ধরে যাওয়ায় বিমানবন্দরে জরুরি অবতরণে বাধ্য হয়েছে ইন্দোনেশিয়ার জাতীয় বিমান পরিষেবা সংস্থা গারুদার একটি বিমান। বিমানটিতে ৪৬৮ জন হজযাত্রী ছিলেন।

বুধবার (১৫ মে) বিকেল সোয়া ৫টার দিকে ঘটেছে এই ঘটনা। বোয়িং ৭৪৭-৪০০ সিরিজের বিমানটি ইন্দোনেশিয়ার মাকাসার শহর থকে মদিনার উদ্দেশ্যে রওনা হয়েছিল।

গারুদার নির্বাহী পরিচালক ইরফান সেতিয়াপুত্রা এক বিবৃতিতে বলেন, ‘বিমানটি উড্ডয়নের পরপরই সেটির একটি ইঞ্জিনে আগুন ধরে যায়। সম্ভবত ফ্লাইট শুরুর আগে সেটি ভালোভাবে পরীক্ষা করা হয়নি। আগুন দেখতে পাওয়া মাত্র তাৎক্ষণিক বিমান অবতরণের সিদ্ধান্ত নেন পাইলট।’

বিমানটিতে ৪৫০ জন হজযাত্রী ছাড়াও ১৮ জন ক্রু ছিলেন। তবে তাদের কেউই হতাহত হননি। ইরফান জানিয়েছেন, বিমানটি অবতরণের দুই ঘণ্টার মধ্যে যাত্রীদের জন্য নতুন আরেকটি বিমানের বন্দোবস্ত করেছে গারুদা। সেইসঙ্গে মেরামতের জন্য গ্রাউন্ডেড করা হয়েছে আগুন লাগা বিমানটিকে।

উল্লেখ্য, গারুদার ৬০ শতাংশ শেয়ারের মালিক ইন্দোনেশিয়ার সরকার। করোনা মহামারির সময় ভ্রমণ নিষেধজ্ঞার কারণে ব্যাপকমাত্রায় আর্থিক লোকসানের শিকার হয়েছে এই পরিষেবা সংস্থাটি। সেই ক্ষয়ক্ষতির ধাক্কা এখনও পুরোপুরি কাটিয়ে ওঠা সম্ভব হয়নি তাদের পক্ষে।

বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় শত শত দ্বীপ রয়েছে। এক দ্বীপ থেকে অন্য দ্বীপে যেতে বিমানের ওপর নির্ভর করেন দেশটির বাসিন্দারা। তবে গত দুই বছরে কয়েকটি বিমান দুর্ঘটনা ঘটায় অভ্যন্তরীণ ভ্রমণের ক্ষেত্রে আকাশপথে যাত্রা এড়িয়ে চলছেন অনেক ইন্দোনেশীয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

মূল্যস্ফীতির মধ্যেও বিশ্বে বেড়েছে ধনীর সংখ্যা

Published

on

আর্থিক প্রতিবেদন

বিশ্বজুরে উচ্চ মূল্যস্ফীতি, রাজনৈতিক অস্থিরতা ও যুদ্ধের মধ্যেও বিলিয়নিয়ারদের জন্য আরও একটি ভালো বছর হলো ২০২৪। এ বছরও তাদের সম্পত্তি বেড়েছে উল্লেখযোগ্য হারে। এসময়ে ভালো ছিল শেয়ারবাজারের অবস্থাও। ফলে অতীতের যে কোনো সময়ের চেয়ে ছাড়িয়ে গেছে বিলিয়নিয়ারের সংখ্যা।

ফোর্বস এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বে এখন মোট বিলিয়নিয়ারের সংখ্যা দুই হাজার ৭৮১ জন, যা গত বছরের চেয়ে ১৪১ জন বেশি ও ২০২১ সালের রেকর্ড বিলিয়নিয়ারের সংখ্যার চেয়ে ২১ জন বেশি।

২০২৪ সালে বিশ্বে ধনীদের সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৪ দশমিক ২ ট্রিলিয়ন ডলারে, যা ২০২৩ সালের চেয়ে অন্তত ২ ট্রিলিয়ন ডলার বেশি।

সবচেয়ে বেশি সম্পত্তি বেড়েছে শীর্ষ ২০ জনের। ২০২৩ সালের পর তারা সমন্বিতভাবে ৭০০ বিলিয়ন ডলার যোগ করেছেন। যুক্তরাষ্ট্রে এখন ৮১৩ জন বিলিয়নিয়ার রয়েছে। তাদের মোট সম্পত্তির পরিমাণ ৫ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার।

বিলিয়নিয়ারের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। তাদের এখন মোট বিলিয়নিয়ারের সংখ্যা ৪৭৩ জন। মোট সম্পত্তির পরিমাণ ১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার। তাছাড়া ২০০ বিলিয়নিয়ার নিয়ে তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। সম্পত্তি হিসাবের ক্ষেত্রে স্টক মূল্য ও বিনিময় হার বিবেচনায় নেওয়া হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

পাকিস্তানে কমেছে জ্বালানি তেলের দাম

Published

on

আর্থিক প্রতিবেদন

বিশ্বজুরে কমেছে জ্বালানি তেলের দাম। এরপরই মুদ্রাস্ফীতিতে বিধ্বস্ত পাকিস্তানে জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এ নিয়ে চলতি মাসে দুবার দাম কমাল পাকিস্তান।

বুধবার অর্থ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্বব্যাপী তেলের দামের সঙ্গে সমন্বয় করে পেট্রোলের দাম প্রতি লিটারে ১৫ দশমিক ৩৯ পয়সা পাকিস্তানি রুপি কমানো হয়েছে। এ হ্রাসের পরে পেট্রোলের দাম প্রতি লিটার ২৮৮.৪৯ রুপি থেকে কমে ২৭৩.১০ রুপিতে বিক্রি হবে।

সে সঙ্গে উচ্চ গতির ডিজেলের দামও প্রতি লিটারে ৭.৮৮ রুপি কমানো হয়েছে। এতে ২৮১.৯৬ রুপি থেকে কমে ২৭৪.০৮ রুপিতে বিক্রি হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে দামের তারতম্যের ওপর ভিত্তি করে ভোক্তা পর্যায়ে এ মূল্য নির্ধারণ করেছে দেশটির তেল ও গ্যাস নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। সরকার তা অনুমোদন করেছে। নতুন জ্বালানির দাম বৃহস্পতিবার (১৬ মে) থেকে কার্যকর হবে।

এর আগে পয়লা মে পেট্রোলের দাম প্রতি লিটারে ৫.৪৫ পাকিস্তানি রুপি এবং ডিজেলের দাম ৮.৪২ রুপি কমানো হয়।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
আর্থিক প্রতিবেদন
জাতীয়10 mins ago

বাংলাদেশ থেকে নার্স নিতে যুক্তরাজ্যকে স্বাস্থ্যমন্ত্রীর আহ্বান

আর্থিক প্রতিবেদন
অর্থনীতি32 mins ago

বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধ টানা ৫ দিন

আর্থিক প্রতিবেদন
জাতীয়50 mins ago

র‌্যাবের নিষেধাজ্ঞা নিয়ে যা বললো যুক্তরাষ্ট্র

আর্থিক প্রতিবেদন
জাতীয়1 hour ago

শেখ হাসিনার প্রচেষ্টায় ফোরজি সেবা সবার হাতের মুঠোয়: রাষ্ট্রপতি

আর্থিক প্রতিবেদন
জাতীয়2 hours ago

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৩৪

আর্থিক প্রতিবেদন
অর্থনীতি2 hours ago

চড়া মাছের বাজার, সবজিতে সুখবর নেই

আর্থিক প্রতিবেদন
জাতীয়2 hours ago

বিএনপির আমলে ঋণ খেলাপি সবচেয়ে বেশি ছিল: আইনমন্ত্রী

আর্থিক প্রতিবেদন
জাতীয়3 hours ago

সৌদি পৌঁছেছেন ২৪ হাজার ২৩৬ হজযাত্রী

আর্থিক প্রতিবেদন
জাতীয়3 hours ago

শেখ হাসিনা গণতন্ত্রকামী মানুষের নেতা: খাদ্যমন্ত্রী

আর্থিক প্রতিবেদন
জাতীয়3 hours ago

কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল তারেক

আর্থিক প্রতিবেদন
রাজধানী3 hours ago

বাসাবোতে দশ তলা ভবন থেকে পড়ে নিহত ২

আর্থিক প্রতিবেদন
রাজধানী4 hours ago

শনিবার গ্যাস কম থাকবে যেসব এলাকায়

আর্থিক প্রতিবেদন
জাতীয়4 hours ago

জিডিপি কমলেও বাজেট ঠিকমতো বাস্তবায়নের বিশ্বাস প্রধানমন্ত্রীর

আর্থিক প্রতিবেদন
খেলাধুলা4 hours ago

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল

আর্থিক প্রতিবেদন
আবহাওয়া4 hours ago

তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকার আশঙ্কা

আর্থিক প্রতিবেদন
আবহাওয়া5 hours ago

ছুটির দিনে ঢাকার বাতাসের কী খবর?

আর্থিক প্রতিবেদন
ধর্ম ও জীবন5 hours ago

জুমার আগে যে চার আমল করবেন

আর্থিক প্রতিবেদন
সারাদেশ5 hours ago

গাজীপুরে প্লাস্টিক গোডাউনে আগুন

রাজধানীতে যেসব মার্কেট বন্ধ শুক্রবার
রাজধানী6 hours ago

রাজধানীতে যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ শুক্রবার

আর্থিক প্রতিবেদন
জাতীয়6 hours ago

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আর্থিক প্রতিবেদন
জাতীয়16 hours ago

চামড়া শিল্পকে বাঁচাতে হলে পরিবেশবান্ধব করতে হবে: মন্ত্রী

আর্থিক প্রতিবেদন
ধর্ম ও জীবন16 hours ago

কোরবানির জন্য কেমন পশু কিনবেন?

আর্থিক প্রতিবেদন
জাতীয়17 hours ago

জ্বালানি সাশ্রয়ী ভবন নির্মাণ সময়ের দাবি: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

আর্থিক প্রতিবেদন
জাতীয়17 hours ago

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নতুন সচিব আবদুর রহমান

আর্থিক প্রতিবেদন
জাতীয়17 hours ago

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১