Connect with us

আন্তর্জাতিক

রমজানে রোজা না রাখায় গ্রেপ্তার করছে পুলিশ

Published

on

সেলেস্টিয়াল

বছর ঘুরে আবারও শুরু হয়েছে রহমত, মাগফেরাত আর নাজাতের মাস মাহে রমজান। রোজা ইসলামের মৌলিক ইবাদতের মধ্যে অন্যতম এবং এই কারণে সারা বিশ্বের মুসলিমরা ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে রোজা পালন করে থাকেন।

এমন অবস্থায় নাইজেরিয়ায় পবিত্র রমজান মাসে রোজা না রাখা মুসলমানদের গ্রেপ্তার করছে দেশটির ইসলামিক পুলিশ। মূলত আফ্রিকার এই দেশটির একটি প্রদেশে রোজার মাসে দিনের বেলা খাবার খেতে দেখার পর বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়।

বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কানো প্রদেশের ইসলামিক পুলিশ গত মঙ্গলবার ১১ জন মুসলমানকে গ্রেপ্তার করেছে। তাদেরকে রমজানের রোজার সময় খাবার খেতে দেখা গেছে।

বিবিসি বলছে, কানোতে সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনসংখ্যা রয়েছে এবং এখানে ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি ইসলামি আইনি ব্যবস্থা অর্থাৎ শরিয়া আইনও কার্যকর রয়েছে। আর ইসলামিক পুলিশ ‘হিসবাহ’ নামে পরিচিত এবং প্রতি বছর রমজান মাসে তারা খাবারের দোকান এবং বাজারে তল্লাশি চালিয়ে থাকে।

গত মঙ্গলবার গ্রেপ্তারকৃত ১১ জনের মধ্যে ১০ জন পুরুষ এবং একজন নারী। বিবিসি বলছে, গ্রেপ্তারের পর তারা ইচ্ছাকৃতভাবে আর একটি রোজাও মিস করবে না বলে শপথ করার পর তাদের ছেড়ে দেওয়া হয়।

হিসবাহের মুখপাত্র লওয়াল ফাগে বিবিসিকে বলেছেন, আমরা মঙ্গলবার ১১ জনকে পেয়েছিলাম যার মধ্যে একজন নারীও ছিলেন, যিনি চিনাবাদাম বিক্রি করছিলেন এবং তাকে তার জিনিসপত্র থেকে খেতে দেখা গেছে এবং পরে কিছু লোক আমাদের এই বিষয়টি জানায়।

তিনি আরও বলেন, গ্রেপ্তারকৃতদের মধ্যে অন্য ১০ জন ছিলেন পুরুষ এবং শহরজুড়ে বিশেষ করে বাজারের কাছাকাছি থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছিল।

তিনি বলছেন, অনুসন্ধান ও তল্লাশি অভিযান অব্যাহত থাকবে। তবে অমুসলিমরা এই অভিযানের আওতার বাইরে।

লওয়াল ফাগে বলছেন, আমরা অমুসলিমদের গ্রেপ্তার করি না কারণ এটি (রোজা) তাদের পালন করার বিষয় নয় এবং শুধুমাত্র একটি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হলেই আমরা অভিযুক্তদের গ্রেপ্তার করি। আর তা হচ্ছে, যাদের রোজা রাখার কথা সেই সব মুসলমানদের কাছে বিক্রি করার জন্য যারা খাবার রান্না করে।

যাদের গ্রেপ্তার করা হয়েছিল তাদের সম্পর্কে ইসলামিক পুলিশের এই মুখপাত্র বলেন, তারা এখন থেকে রোজা রাখা শুরুর প্রতিশ্রুতি দিয়ে মুক্তি পেয়েছে এবং তাদের মধ্যে কারও কারও পরিবার যেন তাদেরকে পর্যবেক্ষণ করে সে জন্য আমাদের তাদের আত্মীয় বা অভিভাবকদেরও ডাকতে হয়েছিল।

বিবিসি বলছে, মাত্র দুই দশক আগে নাইজেরিয়ার উত্তরাঞ্চলের ১২টি প্রদেশে ধর্মনিরপেক্ষ আইনের পাশাপাশি শরিয়া আইনও চালু করা হয়েছিল। এসব প্রদেশের সবকটিতেই সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনসংখ্যা রয়েছে।

উল্লেখ্য, রমজান ইসলামি ক্যালেন্ডারের নবম মাস। ইসলামে এই মাসের বিশেষ গুরুত্ব রয়েছে। এই মাসেই পবিত্র কোরআনের প্রথম আয়াত মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর কাছে অবতীর্ণ হয়েছিল।

এছাড়া ইসলামের অন্যতম এক স্তম্ভ পবিত্র রমজান মাস। প্রত্যেক বছর অত্যন্ত ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পবিত্র এই মাস পালন করা হয়। এক মাস সংযম পালনের পর মুসলমানরা শাওয়াল মাসের চাঁদ দেখে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

মিয়ানমারে পাঁচ মাত্রার ভূমিকম্প, কাঁপলো রাঙামাটিও

Published

on

সেলেস্টিয়াল

মিয়ানমারে মাঝারি মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। যা অনুভূত হয়েছে বাংলাদেশের রাঙামাটি জেলায়। রিখটার স্কেলে এর মাত্রা ৫ বলে জানিয়েছে বাংলাদেশ ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র।

রবিবার (২ জুন) দুপুর ২টা ৪৪ মিনিট ৫৯ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয় বলে জানিয়েছেন ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা।

তিনি জানান, মিয়ানমারে ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত করেছে, যা অনুভূত হয়েছে বাংলাদেশের রাঙামাটি জেলাতেও। ঢাকা থেকে ভূমিকম্পের উৎপত্তিস্থল ৪৪২ কিলোমিটার দূরে।

এর আগে গত ২৯ মে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৪। তার আগে গত ২৮ এপ্রিল (রোববার) বাংলাদেশের রাজশাহী অঞ্চল এবং ভারতের পশ্চিমবঙ্গে ভূমিকম্প সংঘটিত হয়। রাত ৮টা ৫ মিনিটে এ ভূমিকম্প হয়। ভারতের পশ্চিমবঙ্গের উত্তমপুরে ভূমিকম্পটির উৎপত্তি হয়। এর মাত্রা ছিল ৪ দশমিক ৪। হালকা ভূমিকম্প হওয়ায় সে সময় কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

এর আগে ২০ এপ্রিল চট্টগ্রামে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। ৩.৭ মাত্রার একটি মাঝারি ভূমিকম্প বন্দরনগরী থেকে ৪৩ কিলোমিটার দূরে আঘাত হানে। মৃদু ভূমিকম্পটির অবস্থান ছিল ভারত সীমান্ত থেকে ৩৪ কিলোমিটার ও মিয়ানমার থেকে ৬৬ কিলোমিটার দূরে। ভূমিকম্পের কেন্দ্রে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার।

গত ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৭ মিনিটে মৃদু ভূমিকম্পে কেঁপে ওঠে চুয়াডাঙ্গা। চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান ওই সময় জানান, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৬। এর উৎপত্তিস্থল পাবনা জেলার আটঘরিয়া। ওই ভূমিকম্পে কোনো ধরনের ক্ষয়ক্ষতির সংবাদ পাওয়া যায়নি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

আম্বানিপুত্রের বিয়েতে ক্রুজ ভাড়া সাড়ে ৭ হাজার কোটি টাকা

Published

on

সেলেস্টিয়াল

ভারতে অন্যতম আলোচিত বিষয় অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়ে। গত জানুয়ারিতে তাদের বাগদান সম্পন্ন করেছেন মুকেশ আম্বানি ও নীতা আম্বানি।

এরপর মার্চে অনন্ত ও রাধিকা মার্চেন্টের প্রথম প্রি-ওয়েডিং পার্টির আয়োজন করেছিল আম্বানি পরিবার। গুজরাটের জামনগরে দুজনের প্রাক-বিবাহ অনুষ্ঠান রীতিমতো তোলপাড় ফেলে দিয়েছিল সারাবিশ্বেই।

আবারও প্রাক-বিবাহ অনুষ্ঠান নিয়ে আলোচনায় চলে এসেছেন অনন্ত ও রাধিকা। এবার বিদেশের মাটিতে বসেছে এই অনুষ্ঠানের আসর।

তবে স্থলভাগে নয়, এক জাহাজে হচ্ছে এই প্রাক-বিবাহ অনুষ্ঠান। এ লক্ষ্যে ভাড়া করা হয়েছে ইতালির একটি বিলাসবহুল ক্রুজ়।

যে ক্রুজ়ে অনন্ত ও রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান আয়োজন করা হবে, তা আদতে একটি ভাসমান প্রাসাদ। যে কোনো বিলাসবহুল হোটেলকে টেক্কা দিতে পারে এই ক্রুজ।

জানা গেছে, বিলাসবহুল এই ক্রুজ়টি ভাড়া করতে মুকেশ আম্বানির খরচ হয়েছে ৭ হাজার ৫০০ কোটি টাকা।

বলিউডের অভিনেতা-অভিনেত্রীদের জন্য ক্রুজ়ের যে স্যুইটগুলো ভাড়া করা হয়েছে, তার প্রত্যেকটির জন্য প্রায় ৬০ লাখ টাকা খরচ হয়েছে আম্বানিদের।

প্রায় ৬০০ অতিথিকে নিয়ে ইতোমধ্যেই দক্ষিণ ফ্রান্স থেকে পাড়ি দিয়েছে বিলাসবহুল এই ক্রুজটি। দীর্ঘপথ অতিক্রম করে এটির শেষ গন্তব্য হবে ইতালি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চিনি রপ্তানির অনুমতি দিতে পারে ভারত

Published

on

সেলেস্টিয়াল

নিষেধাজ্ঞা তুলে ব্যবসায়ীদের আগামী অর্থবছরে (২০২৪-২৫) চিনি রপ্তানির অনুমতি দিতে পারে ভারত। আখ রোপণ ও ফলনের ওপর ভিত্তি করে ভোগ্যপণ্যটি রপ্তানির অনুমতি দেবে ভারত সরকার। সম্প্রতি শিল্পসংশ্লিষ্ট এক সূত্র এ তথ্য জানিয়েছে। খবর দ্য হিন্দু।

তথ্যানুযায়ী, ভারত আগামী বিপণন বর্ষে ১০ লাখ টন চিনি রপ্তানির আশা করছে। তবে এক্ষেত্রে দেশের চাহিদা ও ইথানল উৎপাদনের জন্য প্রয়োজনীয় মজুদের পর অতিরিক্ত চিনি রপ্তানির অনুমতি দেয়া হবে।

এদিকে ভারতে ২০২৪-২৫ বিপণন বর্ষে চিনির উৎপাদন কম হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বাণিজ্যসংশ্লিষ্টদের পূর্বাভাস অনুযায়ী, এ সময় দেশটিতে তিন কোটি টন চিনি উৎপাদন হবে। এর উৎপাদন কমে যাওয়ার পেছনে প্রধান প্রভাবক হিসেবে রয়েছে ভারতের কর্ণাটকে কম আখ রোপণ।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

সমাবেশের অনুমতি পেল ইমরান খানের দল

Published

on

সেলেস্টিয়াল

পাকিস্তান তেহরিক–ই–ইনসাফকে (পিটিআই) ৮ জুন সমাবেশ করার অনুমতি দিয়েছে প্রশাসন। তবে এর জন্য নির্দিষ্ট শর্ত ও বিধি মেনে চলতে হবে ইমরান খানের দলকে। খবর ডনের

দেশটির প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, পিটিআইয়ের পক্ষ থেকে ইসলামাবাদের ফাতিমা জিন্নাহ পার্ক (এফ–৯) এলাকায় সমাবেশের জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল। কিন্তু সেখানে না দিয়ে এর পরিবর্তে রাওয়াত এলাকায় ৮ জুন সমাবেশ করার অনুমতি দিয়েছে প্রশাসন। এর জন্য ৩৯টি শর্ত দেওয়া হয়েছে।

অনুমতি দেওয়া আগে এসএসপি, গোয়েন্দা সংস্থা ও স্পেশাল ব্রাঞ্চের কাছ থেকে মতামত নেওয়া হয়। কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ বলেছে, পরিস্থিতি বিবেচনায় ইসলামাবাদে তাদের সমাবেশের অনুমতি দেওয়া সম্ভব নয়। এর পরিবর্তে তাদের রাওয়াত এলাকায় সমাবেশ করতে বলা হয়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ফের এশিয়ার শীর্ষ ধনী হলেন গৌতম আদানি

Published

on

সেলেস্টিয়াল

ভারতীয় ধনকুবের গৌতম আদানি ফের এশিয়ার শীর্ষ ধনীর তালিকার শীর্ষে উঠে এসেছেন। এরমাধ্যমে তিনি রিলায়েন্স গ্রুপের মুকেশ আম্বানিকে পেছনে ফেলেছেন।

শনিবার (১ মে) সন্ধ্যার দিকে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স।

আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি ১১১ বিলিয়ন ডলার নিয়ে বিশ্বের সেরা ধনীদের তালিকার ১১ নাম্বারে অবস্থান করছেন। অপরদিকে তার স্বদেশি মুখেশ আম্বানির সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১০৯ বিলিয়নে।

আদানি গ্রুপের সম্পদের পরিমাণ বাড়ার কারণে মূলত আদানির সম্পদ বেড়েছে। গতকাল শুক্রবার আদানি গ্রুপের শেয়ারের দাম বৃদ্ধি পায়। এদিন জেফারিস এক প্রতিবেদনে জানায় আদানি গ্রুপ নিজেদের পরিধি সম্প্রসারণের পরিকল্পনা করছে।

এমন খবরে শেয়ার বাজার ইতিবাচক সাড়া দেয়। এতে এই বিনিয়োগকারীর সম্পদে যুক্ত হয় ১ দশমিক ২৩ লাখ কোটি রুপি। যা তাদের ইন্ট্রাডে মোট সম্পদের পরিমাণ বৃদ্ধি করে ১৭ দশমিক ৪ লাখ কোটি রুপিতে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার1 second ago

সেলেস্টিয়াল সিকিউরিটিজের চেয়ারম্যানের মৃত্যুতে ডিএসইর শোক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ সেলেস্টিয়াল সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান এবং সাবেক সংসদ সদস্য মনু মজুমদারের...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার40 mins ago

চার্টার্ড লাইফে কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার59 mins ago

পুঁজিবাজারের একটা জুতসই সম্প্রসারণ দরকার: সিএসই এমডি

চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান মজুমদার বলেছেন, ক্যাপিটাল মার্কেটের একটা জুতসই সম্প্রসারণ দরকার। আর সেই সম্প্রসারণের জন্য...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার1 hour ago

কমোডিটি এক্সচেঞ্জে ৫ বছর করছাড়ের দাবি সিএসই চেয়ারম্যানের

সহজভাবে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠা করতে এ খাতে পাঁচ বছরের জন্য করছাড়ের দাবি জানিয়েছেন চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার1 hour ago

ব্লকে ২৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩০টি কোম্পানির মোট ২৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিএসইসির দুই কমিশনারের শ্রদ্ধা

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পুনঃনিয়োগপ্রাপ্ত কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ এবং নবনিযুক্ত কমিশনার মোহাম্মদ মোহসীন...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

হামি ইন্ডাস্ট্রিজের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯১টি কোম্পানির মধ্যে ২১৯ কোম্পানির শেয়ারদর কমেছে।...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

দরবৃদ্ধির শীর্ষে গ্লোবাল হেভি কেমিক্যালস

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯১ কোম্পানির মধ্যে ১২৪টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯১টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

২১৯ কোম্পানির দরপতনে শেয়ারবাজারে কমেছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একইসাথে আগের কার্যদিবসের তুলনায়...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার3 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু সোমবার

রেকর্ড ডেটের পর আগামীকাল সোমবার (৩ জুন) পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির লেনদেন চালু হবে। কোম্পানি দুটি হলো: ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার4 hours ago

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে ডিএসইর শুভেচ্ছা

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নবনিযুক্ত সচিব মোঃ আব্দুর রহমান খানকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি (ডিএসই)। বৃহস্পতিবার...

লেনদেন লেনদেন
পুঁজিবাজার5 hours ago

দুই ঘন্টায় লেনদেন ১৬৯ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার5 hours ago

ব্রহ্মপুত্র নদ ড্রেজিংয়ের কাজ পেল মীর আখতার

পুঁজিবাজারে তালিকাভুক্ত মীর আখতার হোসেন লিমিটেড ব্রহ্মপুত্র নদ ড্রেজিংয়ের সরকারি কাজ পেয়েছে। কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের সাথে যৌথভাবে কোম্পানিটি ৮২ কোটি...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার5 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানি দুটি হচ্ছে- এক্সপোর্ট ইমপোর্ট (এক্সিম) ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড এবং...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার5 hours ago

এনআরবিসি ব্যাংকের দুই উদ্যোক্তার শেয়ার হস্তান্তর সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত এনআরবিসি ব্যাংক পিএলসির দুই উদ্যোক্তার শেয়ার হস্তান্তর সম্পন্ন হয়েছে। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে এ তথ্য জানা...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার6 hours ago

হামি ইন্ডাস্ট্রিজের অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি হামি ইন্ডাস্ট্রিজ পিএলসি অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে চলতি হিসাব বছরের তৃতীয়...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার6 hours ago

জমি ইজারা নিবে হামি ইন্ডাস্ট্রিজ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি হামি ইন্ডাস্ট্রিজ পিএলসির পরিচালনা পর্ষদ জমি ইজারার সিদ্ধান্ত নিয়েছে। কুমিল্লার দাউদকান্দি উপজেলার চাঁদগাঁও...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার7 hours ago

লোকসান থেকে মুনাফায় হামি ইন্ডাস্ট্রিজ

গত ৩১ মার্চ, ২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত হামি ইন্ডাস্ট্রিজ পিএলসি।...

সেলেস্টিয়াল সেলেস্টিয়াল
পুঁজিবাজার20 hours ago

১৯ কার্যদিবসে সাড়ে ১৫ হাজার বিও একাউন্ট থেকে সম্পূর্ণ শেয়ার বিক্রি

গত মে মাসজুড়ে মাত্র ১৯ কার্যদিবসে শেয়ারবাজারের প্রায় সাড়ে ১৫ হাজার বিনিয়োগকারী তাদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে থাকা সব শেয়ার...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 seconds ago

সেলেস্টিয়াল সিকিউরিটিজের চেয়ারম্যানের মৃত্যুতে ডিএসইর শোক

সেলেস্টিয়াল
ধর্ম ও জীবন11 mins ago

ঈদের দিনের ১০ আমল

সেলেস্টিয়াল
জাতীয়22 mins ago

রিজার্ভ চুরি: দুই-এক মাসের মধ্যে চার্জশিট দেবে সিআইডি

সেলেস্টিয়াল
বিনোদন29 mins ago

কানাডায় যাচ্ছে ব্যান্ড চিরকুট

সেলেস্টিয়াল
লাইফস্টাইল32 mins ago

তালের শাঁস খাওয়ার ৫ উপকারিতা

সেলেস্টিয়াল
জাতীয়38 mins ago

নতুন প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে কাজ করুন: রাষ্ট্রপতি

সেলেস্টিয়াল
পুঁজিবাজার40 mins ago

চার্টার্ড লাইফে কোম্পানি সচিব নিয়োগ

সেলেস্টিয়াল
আন্তর্জাতিক46 mins ago

মিয়ানমারে পাঁচ মাত্রার ভূমিকম্প, কাঁপলো রাঙামাটিও

সেলেস্টিয়াল
আন্তর্জাতিক51 mins ago

আম্বানিপুত্রের বিয়েতে ক্রুজ ভাড়া সাড়ে ৭ হাজার কোটি টাকা

সেলেস্টিয়াল
পুঁজিবাজার59 mins ago

পুঁজিবাজারের একটা জুতসই সম্প্রসারণ দরকার: সিএসই এমডি

সেলেস্টিয়াল
টেলিকম ও প্রযুক্তি1 hour ago

চাঁদে পৌঁছালো চীনের মহাকাশযান

সেলেস্টিয়াল
পুঁজিবাজার1 hour ago

কমোডিটি এক্সচেঞ্জে ৫ বছর করছাড়ের দাবি সিএসই চেয়ারম্যানের

সেলেস্টিয়াল
পুঁজিবাজার1 hour ago

ব্লকে ২৭ কোটি টাকার লেনদেন

সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিএসইসির দুই কমিশনারের শ্রদ্ধা

সেলেস্টিয়াল
ব্যাংক2 hours ago

আইএফআইসি ব্যাংকের নতুন এমডি সৈয়দ মনসুর মোস্তফা

সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

হামি ইন্ডাস্ট্রিজের সর্বোচ্চ দরপতন

সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

দরবৃদ্ধির শীর্ষে গ্লোবাল হেভি কেমিক্যালস

সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি

সেলেস্টিয়াল
পুঁজিবাজার2 hours ago

২১৯ কোম্পানির দরপতনে শেয়ারবাজারে কমেছে লেনদেন

সেলেস্টিয়াল
জাতীয়3 hours ago

বেনজীর বিদেশে থাকলেও বিচার চলবে: ওবায়দুল কাদের

সেলেস্টিয়াল
আবহাওয়া3 hours ago

ঢাকাসহ আট বিভাগে বৃষ্টির আভাস

ইসলামী ব্যাংকের লকার থেকে ১৪৯ ভরি সোনা গায়েব!
ব্যাংক3 hours ago

ইসলামী ব্যাংকের লকার থেকে ১৪৯ ভরি সোনা গায়েব!

সেলেস্টিয়াল
পুঁজিবাজার3 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু সোমবার

সেলেস্টিয়াল
পুঁজিবাজার4 hours ago

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে ডিএসইর শুভেচ্ছা

সেলেস্টিয়াল
জাতীয়4 hours ago

প্রথম তিন ঘণ্টায় পশ্চিমাঞ্চলের প্রায় ১৩ হাজার টিকিট বিক্রি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০