Connect with us

খেলাধুলা

টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট

Published

on

ব্লকে

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বিশ্ব আসরের জন্য বিশ্বের সবচেয়ে গতি মানব উসাইন বোল্টকে শুভেচ্ছা দূত হিসেবে ঘোষণা করেছে আইসিসি।

জ্যামাইকার স্প্রিন্টার হিসেবেই বিশ্বখ্যাত বোল্ট। এখনও তিনি বিশ্বের দ্রুততম মানুষ। অ্যাথলেট হিসাবে পরিচিত হলেও ক্রিকেটের প্রতি বোল্টের ভালবাসা ছোটবেলা থেকেই। স্প্রিন্টার না হলে হয়তো ক্রিকেটারই হতেন তিনি।

তবে এবার ক্রিকেটের সঙ্গেই যুক্ত থাকার দারুণ একটি উপলক্ষ পেয়ে গেলেন তিনি। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর হলেন উসাইন বোল্ট। বুধবার আইসিসি আনুষ্ঠানিকভাবে বিশ্বের দ্রুততম মানুষের নাম ঘোষণা করে।

একসময় পাকিস্তানের ওয়াকার ইউনুসকে নিজের অধিনায়ক নির্বাচিত করেছিলেন। এরপর এক সময় হয়ে ওঠেন ব্রায়ান লারার দারুণ এক ভক্ত। সর্বশেষ আরেক ক্যারিবীয় কিংবদন্তি ক্রিস গেইল হয়ে ওঠেন উসাইন বোল্টের বন্ধু। তাকেই ক্রিকেটের দূত হিসেবে বেছে নিলো আইসিসি।

আগামী ১ জুন থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। চলবে ২৯ জুন পর্যন্ত। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র যৌথভাবে আয়োজন করবে এই বিশ্বকাপ। যুক্তরাষ্ট্রবাসির কাছে ক্রিকেটকে তুলে ধরতেই ২০১৬ রিও অলিম্পিকে তিনটি সোনাজয়ী অ্যাথলেটকে দূত হিসাবে বেছে নেয় আইসিসি।

বোল্ট নিজেও বিশ্বাস করেন, এবারের বিশ্বকাপের মধ্য দিয়ে মার্কিনীদের মধ্যে ক্রিকেটের প্রতি ভালোবাসা তৈরি করা সম্ভব হবে। তাহলে এই দেশটিও ক্রিকেটে দ্রুত উঠে আসবে।

শুভেচ্ছা দূত হওয়ার পর বোল্ট বলেন, ‘আমি রোমাঞ্চিত এমন একটি বিশ্বকাপের শুভেচ্ছা দূত হতে পেরে। ক্যারিবিয়ান থেকে এসেছি, যেখানে ক্রিকেট জীবনেরই একটি অংশ। এই খেলাটি সব সময়ই আমার হৃদয়ের একটি বিশেষ জায়গা দখল করে রাখে। এ ধরনের প্রেস্টিজিয়াস টুর্নামেন্টের অংশ হতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

খেলাধুলা

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ

Published

on

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ব্যস্ততার সপ্তাহখানেক ধরেই সকালে শুরু হয় এইচপির অনুশীলন। পরে বাংলাদেশ টাইগার্সের ক্রিকেটাররাও ঘাম ঝরান। তাদের নিয়েই যে গড়া হবে বাংলাদেশ ‘এ’ দল। সেই দলটা আবার সিরিজ খেলতে যাবে অস্ট্রেলিয়া। বাংলাদেশের জাতীয় দল প্রায় দেড় যুগ ধরে স্টিভেন স্মিথদের দেশে সফরে যেতে পারে না। তবে পাইপলাইনের ক্রিকেটাররা ঠিকই পেয়ে যাচ্ছেন সুযোগটা।

অস্ট্রেলিয়ায় সফর হতে পারে বলে আগেই আভাস দিয়েছিলেন হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের প্রধান নাঈমুর রহমান। ওই সফরে লাল বলের সিরিজ খেলবেন ‘এ’ দলের ক্রিকেটাররা।

আগামী জুলাইয়ের মাঝামাঝিতে দুটি চার দিনের ম্যাচ, তিনটি এক দিনের ম্যাচ ও একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে অস্ট্রেলিয়া যাবে এইচপি ইউনিট। পরে অগাস্টে পাকিস্তান সফরে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি এক দিনের ম্যাচ খেলতে যাবে ‘এ’ দল।

এইচপি ক্যাম্পের সপ্তাহ পেরোনোর পর তা নিশ্চিত করলেন জাতীয় দলের নির্বাচক আব্দুর রাজ্জাক। এইচপি ও বাংলাদেশ টাইগার্সের কার্যক্রমের ব্যাপারে জানানোর পাশাপাশি চলতি বছর ‘এ’ দলের সামগ্রিক ব্যস্ততার কথা তুলে ধরেন তিনি। বিসিবির এই দুই প্রোগ্রামে থাকা ক্রিকেটারদের নিয়েই সামনে গড়া হবে ‘এ’ দল। যারা দেশে ও দেশের বাইরে খেলবে একাধিক সিরিজ। এর শুরুটা হবে অস্ট্রেলিয়া সফর দিয়ে। এটি মূলত এইচপির সিরিজ।

তবে সফরের শুরুতে চার দিনের ম্যাচ থাকায় সেখানে ‘এ’ দলকে খেলানোর কথা ভাবছে বিসিবি, ‘পাকিস্তানে ‘এ’ দলের পূর্ণাঙ্গ সফর আছে, চার দিনের ও এক দিনের ম্যাচ আছে। আগস্টে হবে। অস্ট্রেলিয়াতে একটা আছে। এটা এইচপি ও টাইগার্স মিলিয়ে একটা দল করা হবে, যেহেতু এইচপিতে এখন বয়সের বাধ্যকতা নেই। তাই আমরা অস্ট্রেলিয়ার কন্ডিশনে চার দিনের ম্যাচগুলোতে আমাদের ‘এ’ দলের ক্রিকেটারদের সুযোগ দেব।’

রাজ্জাক যোগ করেন, ‘সেখানে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আছে, ওয়ানডেও আছে। আমরা সেখানে ঘুরিয়ে ফিরিয়ে ক্রিকেটার পাঠাতে চাই। আর পরে বাংলাদেশে পুরোপুরি ‘এ’ দলের সিরিজ আছে নিউজিল্যান্ডের বিপক্ষে। সেখানেও ওয়ানডে থাকবে, চারদিনের খেলা থাকবে।’

অস্ট্রেলিয়া সফরের শুরুতেই হবে চার দিনের ম্যাচ দুটি। পরে হবে ওয়ানডে সিরিজ। এই দুই সিরিজের প্রতিপক্ষ এখনও ঠিক হয়নি। অস্ট্রেলিয়ার কোনো রাজ্য দলের সঙ্গে হতে পারে ম্যাচগুলো। এছাড়া একই সময়ে অস্ট্রেলিয়া সফরে থাকবে পাকিস্তান ‘এ’ দল। তাদের বিপক্ষে চার দিনের ও এক দিনের সিরিজ দুটি খেলার আলোচনাও চলছে।

অস্ট্রেলিয়ায় পূর্ণাঙ্গ সফরের শুরুতে চার দিনের ম্যাচগুলো খেলে চলে আসবেন ’এ’ দলের ক্রিকেটাররা। বাকি ম্যাচগুলোতে দেখা যাবে এইচপির ক্রিকেটারদের। পরে অগাস্টের মাঝামাঝিতে ‘এ’ দলের ক্রিকেটাররা যাবেন পাকিস্তানে। আর সেপ্টেম্বরের শেষ দিকে দুটি চার দিনের ও তিনটি এক দিনের ম্যাচ খেলতে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ডের ’এ’ দল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

স্কুল ক্রিকেটে চ্যাম্পিয়ন কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ

Published

on

ব্লকে

প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটে ২০২৩-২৪ মৌসুমের চ্যাম্পিয়ন রাজধানীর কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ। বুধবার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামের ন্যাশনাল ফাইনালে পিরোজপুরের সরকারি কে.জি. ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ১৮৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে তারা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে মাত্র ৪২ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ। কিন্তু, ৮ নম্বরে নেমে ব্যাটিং তান্ডব চালান সিফাত শাহরিয়ার (মোশারফ)। তার ১৪৮ রানের ইনিংসে ২৮৬ রানের বড় পুঁজি পায় কদমতলার স্কুলটি। জবাব দিতে নেমে ৯৯ রানের বেশি করতে পারেনি পিরোজপুরের প্রতিনিধিরা।

ম্যাচ শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রাইম ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক নাজিম এ. চৌধুরী। উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংকের প্রধান বিপণন ও যোগাযোগ কর্মকর্তা সৈয়দ রায়হান তারিক, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভেলপমেন্ট কমিটির ম্যানেজার আবু ইনাম মোহাম্মদ কাওসার।

২০১৫ সাল থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে ক্ষুদে ক্রিকেটারদের সবচেয়ে বড় ক্রিকেট আসর প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেটের স্পন্সর প্রাইম ব্যাংক।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে রাজত্ব হারালেন সাকিব!

Published

on

ব্লকে

সময়টা একদমই ভালো যাচ্ছে না টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের। আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে একেবারেই মেলে ধরতে পারছেন না তারকা এই ক্রিকেটার। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সর্বশেষ সিরিজেও ছিলেন বর্ণহীন। ফলস্বরূপ, এবার র‍্যাঙ্কিংয়েও বড় ধাক্কা খেলেন সাকিব। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ক্রিকেটের তিন সংস্করণেই পেছালেন সাকিব

একসময় তিন ফরম্যাটের সেরা অলরাউন্ডার ছিলেন সাকিব। তবে সেই গৌরব এখন একেবারেই হারিয়ে ফেলেছেন তারকা অলরাউন্ডার। ওয়ানডে এবং টেস্টের শীর্ষস্থান তো আগেই হারিয়েছিলেন। এবার হারালেন টি-টোয়েন্টি অলরাউন্ডারের শীর্ষস্থান।

বুধবার (২৯ মে) সর্বশেষ হালনাগাদকৃত র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। নতুন র‍্যাঙ্কিংয়ে সাকিবকে পেছনে ফেলে টি-টোয়েন্টির শীর্ষ অলরাউন্ডারের জায়গা দখল করেছেন শ্রীলঙ্কার অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। সাম্প্রতিক অফফর্মের কারণে দুইয়ে নেমে গেছেন সাকিব।

২২৮ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন হাসারাঙ্গা, যা সাকিবের চেয়ে ৫ পয়েন্ট বেশি। তিনে থাকা আফগানিস্তানের মোহাম্মদ নবির রেটিং পয়েন্ট সাকিবের চেয়ে ৫ কম অর্থাৎ ২১৮।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে রাজত্ব হারালেন সাকিব!

সাম্প্রতিক অফফর্ম প্রভাব রেখেছে সাকিবের বোলিং এবং ব্যাটিং র‍্যাঙ্কিংয়েও। বোলিংয়ে ৩০ নম্বরে থাকা এই স্পিনার এক ধাপ পিছিয়ে নেমেছেন ৩১-এ। আর ব্যাটিংয়ে তিনি আগে ছিলেন ৭৯ নম্বর র‍্যাঙ্কিংয়ে। সেখান থেকে অবনমন হয়েছে ৩ ধাপ।

সাকিবের মতোই র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদের। ক্ষুদ্রতম ফরম্যাটের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ পিছিয়ে ৪৫ নম্বরে আছেন অধিনায়ক শান্ত, ৫ ধাপ পিছিয়ে লিটনের অবস্থান ৪০ নম্বরে। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ পিছিয়েছেন ২ ধাপ। অবনতির মিছিলে উন্নতি হয়েছে তাওহীদ হৃদয়, তানজিদ হাসান তামিমের। অভিষেকের পর থেকে দুর্দান্ত ব্যাটিং করে আসা তানজিদ ৩৪ ধাপ এগিয়ে ৮৭ নম্বরে উঠেছেন আর ১২ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছে ৬০ নম্বরে।

বোলিংয়ে তাসকিন ৫ ধাপ পিছিয়ে ২৮, শেখ মেহেদী ৩ ধাপ পিছিয়ে ৩২, শরিফুল ৩ ধাপ পিছিয়ে ৪৫ এবং অনিয়মিত নাসুম আহমেদ ১০ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৫৫ নম্বরে। তবে সুখবর দিয়েছেন মুস্তাফিজুর রহমান ও রিশাদ হোসেন। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে দুর্দান্ত বোলিং করে ২ ধাপ এগিয়েছেন মুস্তাফিজ, তার অবস্থান ২৩ নম্বরে। বড় লাফ দিয়েছেন রিশাদ, ৩৮ ধাপ এগিয়ে ৫২ নম্বরে উন্নীত হয়েছেন তিনি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

হ্যাটট্রিক জয়ে সেমির পথে বাংলাদেশ

Published

on

ব্লকে

টানা তিনবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ, শক্তি-সামর্থ্যে অন্য দলগুলোর চেয়েও বেশ এগিয়ে স্বাগতিকরা। আর প্রত্যাশা মতোই জিতে চলেছে লাল-সবুজ দল।

মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আজ বুধবার (২৯ মে) ইন্দোনেশিয়াকে ৫টি লোনাসহ ৫৯-১৯ পয়েন্টে হারিয়েছে। এতে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের সেমিফাইনালের সম্ভাবনা উজ্জল করেছে বাংলাদেশ।

আধিপত্য বিস্তার করে আরদুজ্জামান, মিজানুর, আল-আমিনরা প্রথমার্ধেই ৩৫-২ পয়েন্টে এগিয়ে যায়। শুরু থেকেই ইন্দোনেশিয়াকে চেপে ধরেন স্বাগতিক খেলোয়াড়রা। ষষ্ঠ মিনিটেই প্রথম লোনা তুলে নেয় তারা। ম্যাচ জুড়ে বাংলাদেশ এতটাই প্রভাব বিস্তার করে খেলেছে যে বাংলাদেশের পয়েন্ট যখন ২৫, তখন মাত্র ১ পয়েন্ট পায় আসিয়ান দেশটি।

স্বাগতিকরা প্রথমার্ধে লোনা পায় তিনটি, দ্বিতীয়ার্ধে আরো ২টি। এর আগে দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়াকে হারিয়েছিল বাংলাদেশ, তাতে ৩ ম্যাচে স্বাগতিকদের পয়েন্ট ৬, আর টানা দুই জয়ের পর নিজেদের তৃতীয় ম্যাচে প্রথম হারের মুখ দেখল ইন্দোনেশিয়া, তাতে ৩ ম্যাচে পয়েন্ট দাঁড়াল ৪।

প্রথম ম্যাচের নৈপূণ্যের ধারাবাহিকতা রেখে আজও ম্যাচসেরা হয়েছেন বাংলাদেশের রেইডার মিজানুর রহমান। তরুণ এই রেইডার প্রতিপক্ষের কাছ থেকে আনেন ১৮ পয়েন্ট। ইন্দোনেশিয়ার বিরুদ্ধে ম্যাচসেরা রেইডার মিজানুর রহমান বলেন, তিন ম্যাচে দ্বিতীয়বার ম্যাচ সেরার পুরস্কার জিতলাম। আমি নিজের পারফরম্যান্সে খুশি। পুরো টুর্নামেন্ট জুড়ে নিজের সেরাটা দিয়ে দলকে জেতাতে চাই। দলকে চ্যাম্পিয়ন ট্রফি এনে দিতে চাই।

টানা তিন ম্যাচে সহজ জয়ে আত্মবিশ্বাসী কোচ জলিল অবশ্য পা মাটিতেই রাখছেন, টানা তিন ম্যাচে সহজ জয় পেলেও গত দুই ম্যাচের চেয়ে ইন্দোনেশিয়ার বিরুদ্ধে আরেকটু প্রতিদ্বন্দ্বীতা আশা করেছিলাম। সামনে আরো ম্যাচ এখনো বাকি আছে। দলকে অতি আত্মবিশ্বাসী হলেও চলবে না। আমরা টানা তিনবারের চ্যাম্পিয়ন। চতুর্থবারও আমরা চ্যাম্পিয়ন হয়ে টুর্নামেন্ট শেষ করতে চাই।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

খেলাধুলা

ভারত সিরিজ দিয়ে মাঠে ফিরবেন এবাদত!

Published

on

ব্লকে

গত বছর আফগানিস্তান সিরিজে হাঁটুর ইনজুরিতে পড়ে এশিয়া কাপ এবং ওয়ানডে বিশ্বকাপকে থেকে ছিটকে গিয়েছিলেন পেসার এবাদত হোসেন। এবার মিস করলেন টি-টোয়েন্টি বিশ্বকাপও। তবে এবাদতকে নিয়ে সুখবর দিয়েছেন বিসিবির স্ট্রেন্থ এন্ড কন্ডিশনিং কোচ ইয়াকুব চৌধুরী ডালিম।

গত জুলাইয়ে অস্ত্রোপচারের পর ফিট হয়ে মাঠে ফিরতে টাইগার পেসারকে নিয়ে কাজ করছেন তিনি। আগামী সপ্তাহে এবাদত বল করা শুরু করবেন বলেও জানিয়েছেন তিনি। তবে সেটা পূর্ণ দমে নয়।

ডালিম বলেন, এবাদত জিমে বোলিং ড্রিল শুরু করেছেন। আগামী সপ্তাহে নেটে বোলিং শুরু করবেন। তবে এখনই পুরোপুরি বোলিং করতে পারবেন না। আপাতত ৪০ থেকে ৫০ শতাংশ ইনটেনসিটিতে বোলিং করবেন। এরপর ধীরে ধীরে গতি বাড়াবেন। পাশাপাশি চলবে তার ফিটনেস ট্রেইনিং।

সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে তাকে পুরোপুরি ফিট হিসেবে পাওয়ার ব্যাপারে আশাবাদী ডালিম।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম ও ঐতিহাসিক টেস্ট জয়ের স্মৃতি রোমন্থন করলেই সামনে আসবে পেসার এবাদত হোসেনর নাম। দ্বিতীয় ইনিংসে আগুন ঝরানো বোলিংয়ে একাই ৬ উইকেট নিয়েছিলেন তিনি। তাতে ৪০ রানের লক্ষ্য পেয়ে সহজে জয় তুলে নিয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা।

২০২২ সালের জানুয়ারিতে বিধ্বংসী এবাদতকে চিনেছিল ক্রিকেট বিশ্ব। তবে বাংলাদেশ দল তার প্রতিভা আঁচ করতে পেরেছিল ২০১৯ সালেই। এরপর গত কয়েক বছর তিনি হয়ে উঠেছেন টাইগারদের পেস ইউনিটের অন্যতম স্তম্ভ।

কিন্তু আক্ষেপের বিষয়, গত জুলাইয়ের পর থেকে তার সার্ভিস পাচ্ছে না বাংলাদেশ। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ২০ টেস্ট, ১২ ওয়ানডে ও ৪টি টি-টোয়েন্টি খেলেছেন এবাদত। সব মিলিয়ে তার শিকার ৭১ উইকেট।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ব্লকে ব্লকে
পুঁজিবাজার13 hours ago

ব্লকে ৩৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৮টি কোম্পানির মোট ৩৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসই...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার14 hours ago

ছেলেকে শেয়ার উপহার দেবেন মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা পরিচালক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসির উদ্যোক্তা পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার14 hours ago

তিন কোম্পানির সর্বোচ্চ দরপতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪টি কোম্পানির মধ্যে ২৮৬ কোম্পানির শেয়ারদর কমেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার15 hours ago

দরবৃদ্ধির শীর্ষে গ্লোবাল হেভি কেমিক্যালস

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৪ প্রতিষ্ঠানের মধ্যে ৬৪টির শেয়ারদর বেড়েছে। এর...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার15 hours ago

লেনদেনের শীর্ষে আলিফ ইন্ডাস্ট্রিজ

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার15 hours ago

২৮৬ কোম্পানির দরপতনে সূচক কমলো ৫০ পয়েন্ট

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্যসূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার15 hours ago

পুঁজিবাজারের উন্নয়নে সহযোগিতার আশ্বাস ইউরোপীয় ইউনিয়নের

বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেছেন বাংলাদেশে অবস্থানরত ইউরোপীয় ইউনিয়নের দুই সদস্যের প্রতিনিধিদল। বুধবার (২৯ মে) ঢাকা...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার16 hours ago

এনআরবি ব্যাংকের এমডির দায়িত্বে এএমডি ওমর ফারুক

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত এনআরবি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পালন করবেন ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) মো. ওমর...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার17 hours ago

ইউনিট বিক্রি করবে গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের উদ্যোক্তা পরিচালক ৩০ লাখ ইউনিট বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার18 hours ago

দুই ঘন্টায় লেনদেন ১৬২ কোটি টাকা

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার18 hours ago

ইস্টার্ন ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার18 hours ago

এনআরবিসি ব্যাংকের দুই উদ্যোক্তা-পরিচালকের শেয়ার হস্তান্তরের ঘোষণা

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি এনআরবিসি ব্যাংক পিএলসির উদ্যোক্তা ও উদ্যোক্তা-পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার19 hours ago

ডাচ-বাংলা ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডাচ-বাংলা ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার20 hours ago

তাকাফুল ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪-মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার20 hours ago

জমি কেনার অনুমতি পেলো ব্র্যাক ব্যাংক

পুঁজিবাজারে ক্যাংক খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক পিএলসিকে জমি কেনার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (২৮ মে) ব্যাংকটি কেন্দ্রীয় ব্যাংকের...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার20 hours ago

তাকাফুল ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

সাবসিডিয়ারি কোম্পানিতে বিনিয়োগ করবে এস্কয়ার নিট

সাবসিডিয়ারি কোম্পানি বা সহযোগী প্রতিষ্ঠান এল এস্কয়ার লিমিটেডে ৫ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এস্কয়ার...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

সম্পদ পুনর্মূল্যায়ন করবে এনভয় টেক্সটাইল

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড সম্পদ পুনর্মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (২৮ মে) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার1 day ago

সাউথইস্ট ব্যাংকের বোনাস লভ্যাংশে বিএসইসির সম্মতি

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি সাউথইস্ট ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের সভায় শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত ৪ শতাংশ বোনাস লভ্যাংশ অনুমোদন দিয়েছে...

ব্লকে ব্লকে
পুঁজিবাজার2 days ago

ব্লকে ৪১ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৮টি কোম্পানির মোট ৪১ কোটি ৩৪ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ব্লকে
ধর্ম ও জীবন6 hours ago

হজ-ওমরা যেভাবে গুনাহ মাফ করে

ব্লকে
জাতীয়6 hours ago

বেনাপোল-মোংলা রুটে ট্রেন চলাচল শুরু ১ জুন

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে প্রবাসীরা যেভাবে বিনিয়োগ করবেন
অর্থনীতি6 hours ago

ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে প্রবাসীরা যেভাবে বিনিয়োগ করবেন

ব্লকে
জাতীয়6 hours ago

কলকাতা থেকে দেশে ফিরছে ডিবির প্রতিনিধি দল

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ
খেলাধুলা6 hours ago

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে বাংলাদেশ

ব্লকে
সারাদেশ7 hours ago

বরিশালে কৃষি খাতে ক্ষতি ১১০ কোটি টাকা

ব্লকে
আন্তর্জাতিক7 hours ago

ভারতের আরও ২৫ বিমানবন্দরের দায়িত্ব নিতে চায় আদানি

ব্লকে
জাতীয়7 hours ago

আনারের খুনির খোঁজে নেপাল যাচ্ছে সিআইডি

ব্লকে
জাতীয়7 hours ago

গণমাধ্যমকে দেশ ও জনগণের স্বার্থের পক্ষে দাঁড়াতে হবে: তথ্য প্রতিমন্ত্রী

ব্লকে
জাতীয়8 hours ago

শ্রমিকদের অধিকার রক্ষায় বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় সৌ‌দি

ব্লকে
জাতীয়8 hours ago

ধান বিক্রি করে ৯৬ হাজার টাকা পেলেন প্রধানমন্ত্রী

ব্লকে
জাতীয়8 hours ago

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের টার্নিং পয়েন্ট: নৌপরিবহন প্রতিমন্ত্রী

ব্লকে
আন্তর্জাতিক8 hours ago

ভারতীয় সামুদ্রিক পণ্য রপ্তানি কমেছে ৯ শতাংশ

ব্লকে
জাতীয়8 hours ago

প্রধানমন্ত্রীর এপিএস হাফিজুর, ডিপিএস তুষারের নিয়োগ বাতিল

ব্লকে
শিল্প-বাণিজ্য9 hours ago

আন্তর্জাতিক ট্যুরিজম অ্যাওয়ার্ড পেলো ইউএস-বাংলা এয়ারলাইন্স

ব্লকে
অর্থনীতি9 hours ago

রপ্তানির সঙ্গে আমদানিকে বহুমুখী করতে হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী

ব্লকে
জাতীয়9 hours ago

উপজেলা নির্বাচন ঘিরে ষড়যন্ত্র চলছে: কাদের

ব্লকে
জাতীয়9 hours ago

বাংলাদেশে সরাসরি বিনিয়োগ করতে আগ্রহী কোরিয়া

ব্লকে
খেলাধুলা9 hours ago

স্কুল ক্রিকেটে চ্যাম্পিয়ন কদমতলা পূর্ব বাসাবো স্কুল অ্যান্ড কলেজ

ব্লকে
অর্থনীতি10 hours ago

শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের সিইও হলেন কাজী মনিরুল

ব্লকে
রাজধানী10 hours ago

খালের উন্নয়নে নেদারল্যান্ডসের সঙ্গে কাজ করবে ডিএনসিসি

ব্লকে
জাতীয়10 hours ago

র‌্যাবের নতুন ডিজি হারুন অর রশিদ

ব্লকে
সারাদেশ10 hours ago

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

ব্লকে
জাতীয়10 hours ago

প্রধানমন্ত্রী পটুয়াখালী যাচ্ছেন বৃহস্পতিবার

ব্লকে
জাতীয়10 hours ago

রোহিঙ্গা ইস্যুতে ৭০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ