Connect with us

টেলিকম ও প্রযুক্তি

স্মার্ট বাংলাদেশ নির্মাণে টেলিযোগাযোগ খাতকে কাজে লাগাতে হবে: প্রতিমন্ত্রী

Published

on

পুঁজিবাজারে

জাতীয় অগ্রগতিতে টেলিযোগাযোগ খাতের অবদান অপরিসীম বলে জানিয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ ত্বরান্বিত করতে দেশের টেলিযোগাযোগ খাতের সক্ষমতাকে পুরোপুরি কাজে লাগাতে হবে। সেজন্য এ খাতের টেকসই অগ্রগতি নিশ্চিত করতে সরকার এবং অংশীজনদের সম্মিলিত উদ্যোগের বিকল্প নেই।

রবিবার (৭ এপ্রিল) রাজধানীর সোনারগাঁও হোটেলে টেলিযোগাযোগ রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ (টিআরএনবি) আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটালাইজেশন হচ্ছে বাংলাদেশের অগ্রগতির লাইফ লাইন। এর ধারাবাহিকতায় টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাত হচ্ছে অপরিহার্য একটি বিষয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে ১৯৯৭ সালে দেশে তিনটি মোবাইল অপারেটরকে লাইসেন্স প্রদানের মাধ্যমে মোবাইল ফোনের মনোপলি ব্যবসা ভেঙে দিয়ে মোবাইল ফোন সাধারণের নাগালে পৌঁছে দেওয়া হয়। ভিস্যাটের মাধ্যমে চালু হয় ইন্টারনেট। এরই ধারাবাহিকতায় এ খাতে এক বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়।

তিনি বলেন, ২০০৬ সালে দেশে প্রতি এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ৮৫ হাজার টাকা। আমরা দেশে এখন এক এমবিপিএস ইন্টারনেট মাত্র ৬০ টাকা দাম নির্ধারণ করেছি। ২০০৮ সালে দেশে সাড়ে সাত জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হতো, সাড়ে সাত লাখ ছিল এর ব্যবহারকারী। বর্তমানে ৫ হাজার জিবিপিএস ব্যবহৃত হচ্ছে। ব্যবহার করছে ১৩ কোটি গ্রাহক। দেশে ৪৫ হাজার মোবাইল বিটিএস স্থাপিত হয়েছে এবং দেশের শতকরা ৯৮ ভাগ এলাকা ফোর জি নেটওয়ার্কের আওতায় এসেছে।

অনুষ্ঠানে টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও সিইও ড. শাহজাহান মাহমুদ, এমটব সভাপতি ও গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান, বাংলালিংকের ভারপ্রাপ্ত সিইও তৈমুর রহমান, রবি আজিয়াটার চিফ কর্পোরেট ও রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার মোহাম্মদ সাহেদুল আলম, এফআইসিসিআইয়ের নির্বাহী পরিচালক টিআইএম নুরুল কবির, প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাব্বির এবং টিআরএনবি সেক্রেটারি মাসুদুজ্জামান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমটব সেক্রেটারি জেনারেল মোহাম্মদ জুলফিকার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

টাটা মোটরসের নতুন ৩ গাড়ি আসছে বাজারে

Published

on

পুঁজিবাজারে

জনপ্রিয় গাড়ির ব্র্যান্ড টাটা। এরই মধ্যে বাজারে অসংখ্য গাড়ি এনেছে বাজারে। বছরের শুরু থেকেই বেশ কয়েকটি গাড়ি এসেছে টাটার। আরও ৩ নতুন গাড়ি বাজারে আসছে টাটা মোটরসের। যার মধ্যে রয়েছে ২টি এসইউভি এবং একটি হ্যাচব্যাক। এই গাড়িগুলোর মধ্যে একটি সিএনজি ও একটি ইভি রয়েছে।

টাটা নেক্সন সিএনজি
চলতি বছর জানুয়ারিতে এই গাড়িটি উন্মোচন করে টাটা মোটরস। যদিও এরই মধ্যে দেশের প্রথম অটোমেটিক ট্রান্সমিশনযুক্ত সিএনজি গাড়ি উন্মোচন করে ফেলেছে টাটা মোটরস। সেই গাড়ি হলো টাটা টিয়াগো ও টাইগার সিএনজি। এই সুবিধা থাকবে নেক্সনেও। ভারতের অন্যতম জনপ্রিয় কম্প্যাক্ট এসইউভি টাটা নেক্সন। এতে থাকবে ফ্যাক্টরি ফিটেড টারবো চার্জ সিএনজি প্রযুক্তি। যা পারফরম্যান্সের সঙ্গে দুর্দান্ত মাইলেজ দিতে সাহায্য করবে। এতে থাকবে ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন সঙ্গে টারবো চার্জ সিএনজি সিলিন্ডার। গাড়িতে ফিচার্স সব একই থাকবে। বর্তমান মডেলের তুলনায় ১ লাখ টাকা বেশি দাম থাকতে পারে।

টাটা অলট্রোজ রেসার
টাটা অলট্রোজ রেসার গাড়িটিও উন্মোচন করে ফেলেছে টাটা মোটরস। অলট্রোজ গাড়ির স্পোর্টি ভার্শন হতে চলেছে এই হ্যাচব্যাক। গাড়িতে ১.২ লিটার টারবো পেট্রোল ইঞ্জিন পাওয়া যাবে যা সর্বোচ্চ ১২০ হর্সপাওয়ার শক্তি তৈরি করবে। যা স্ট্যান্ডার্ড মডেলের তুলনায় ১০ হর্সপাওয়ার বেশি। সঙ্গে মিলবে ৬ স্পিড অটোমেটিক ট্রান্সমিশন। গাড়িটি জুন মাসে বাজারে লঞ্চ করতে পারে টাটা মোটরস।

টাটা কার্ভ
এটি কোম্পানির বহু প্রতীক্ষিত একটি চার চাকা। সেপ্টেম্বরে লঞ্চ হতে পারে এই চার চাকা। গাড়িতে বেশ কিছু নতুনত্ব থাকবে। কূপ ডিজাইনের সঙ্গে পাওয়া যাবে স্মার্ট ফিচার্স। টাটা কার্ভ পেট্রোল-ডিজেলের পাশাপাশি ইলেকট্রিক ব্যাটারিতেও বিক্রি হবে। এতে ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন থাকবে যা সর্বোচ্চ ১২৫ হর্সপাওয়ার শক্তি তৈরি করবে। গাড়িতে টারবো পেট্রোল ইঞ্জিন পাওয়া যাবে। সঙ্গে মিলবে ১.৫ লিটার ডিজেল ইঞ্জিনের বিকল্প। যে ইলেকট্রিক ভ্যারিয়েন্ট আসবে তাতে ফুল চার্জে ৪৫০ থেকে ৫০০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যেতে পারে। ২০২৪ সালের শেষ কিংবা ২০২৫ সালের প্রথম দিকেই বাজারে আসতে পারে টাটা কার্ভ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

শিস দিয়ে ইউটিউবে গান খুঁজবেন যেভাবে

Published

on

পুঁজিবাজারে

প্রযুক্তি আমাদের জীবনে এখন একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। বিভিন্ন এআই টুলস কাজ অনেকটাই কমিয়ে দিয়েছে। আমরা অনেক সময় নানা রকমের গান শুনি। কিন্তু পরে তার লিরিক্স মনে থাকে না। গানটি খুঁজে পেতে আমাদের সমস্যা হয়।

আবার কোনও কোনও সময় আমরা গানের লিরিক্স মনে করতে পারি না। এই কথা মাথায় রেখেই এক নতুন ফিচার ‘হুম-টু-সার্চ’ নিয়ে এসেছে ইউটিউব। এই ফিচার দ্রুত কোনো গান খুঁজে দিতে পারে।

ইউটিউবের নতুন এই ফিচারে ৩ সেকেন্ড কোন গান হুম হুম করে বা শিস দিয়ে গাইলে (একই সুরে) গানটি খুঁজে পাবে। নির্দেশ পাওয়ার পর ইউটিউব তাদের লাইব্রেরিতে একই সুরের কোনো গান আছে কিনা তা খুঁজে বের করবে।

আপাতত ইউটিউবের হুম-টু-সার্চ ফিচার কিছু অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। পরীক্ষা শেষ হলে অ্যাপ ব্যবহারকারী সবার এ সুবিধা পাবে। এই ফিচারের জন্য অ্যাডভান্স আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়েছে।

জেনে নেওয়া যাক যেভাবে এই ফিচার ব্যবহার করবেন-

১. প্রথমে ইউটিউব অ্যাপ খুলুন, এরপর উপরের ডান দিকে সার্চ আইকনে ক্লিক করুন।

২. এবার মাইক্রোফোন আইকনে ট্যাপ করে হুম-টু-সার্চ ফিচার অন করুন।

৩. ইউটিউবকে মাইক্রোফোন ব্যবহারের অনুমতি দিন। এবার হুম, শিস বা গুনগুন করে গান করুন।

৪. ইউটিউব এবার আপনাকে একই সুরের গানের রেজাল্ট দেখাবে।

বিশ্বে বর্তমানে ইউটিউব ব্যবহারকারীর সংখ্যা ২০০ কোটিরও বেশি। অনেকের কাছে ইউটিউব যেমন বিনোদনের মাধ্যম, আবার অনেকের কাছে আয়ের অন্যতম উৎস।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি খাতে নতুন কর আরোপ না করার আহ্বান

Published

on

পুঁজিবাজারে

তথ্যপ্রযুক্তি খাতে নতুন কর আরোপ না করার আহ্বান জানিয়েছেন এই খাতে উদ্যোক্তারা। বুধবার (২২ মে) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে দিনব্যাপী ইয়ুথ টেক সামিটে তারা এই আহ্বান জানান।

তরুণদের নিয়ে কাজ করা ১৪টি সংগঠন যৌথ উদ্যোগে এই সামিটের আয়োজন করে। প্রথমবারের মত আয়োজিত এই টেক সামিটের এবারের মূল প্রতিবাদ্য ছিল ‘আর উই রেডি ফর এআই?’

অনুষ্ঠানের ২০ জন সফল ও তরুণ উদ্যোক্তা তাদের এগিয়ে যাওয়ার গল্প তুলে ধরেন। যেখানে নতুন প্রযুক্তি, বিশেষ করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে কৃষি, স্বাস্থ্য ও শিক্ষা খাতের মতো গুরুত্বপূর্ণ খাতগুলো প্রাধান্য পায়।

অনুষ্ঠানে প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী তরুণদের উদ্দেশ্যে বলেন, দেশের ভবিষ্যৎ তরুণরাই তৈরি করবে। তরুণ তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের ফান্ডিং সহায়তা দেওয়ার ব্যাপারে আমাদের গ্রুপ বিবেচনা করছে।

বিডিজবস এর প্রধান নির্বাহী ফাহিম মাশরুর বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে মতো নতুন প্রযুক্তি নিয়ে কাজ করতে হলে তরুণদেরই নেতৃত্ব দিতে হবে। তরুণ উদ্যোক্তাদের সব ধরণের সহায়তা প্রদান করতে হবে। আগামী বাজেটে যাতে নতুন কোনো কর এই উদ্যোক্তাদের উপরে না আরোপ করা হয় সেই ব্যাপারে তিনি সরকারকে আহবান জানান।

তিনি আরো বলেন, নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক প্রোডাক্ট ডেভেলপমেন্ট করার জন্য প্রচুর নতুন বিনিয়োগ দরকার। এই পর্যায়ে নতুন করে আয়কর বা ভ্যাট আরোপ করলে বিনিয়োগ বাধাগ্রস্ত হবে।

ভিসিপিয়াব সভাপতি ও ইজেনারেশনের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহসান সরকারের উদ্দেশ্যে বলেন, গ্র্যান্ট বা ফ্রি মানি চাই না। আমরা বৈশ্বিক প্রতিযোগিতার জন্য একটা অনুকূল পরিবেশ চাই। এ জন্য আগামী বছর তিনেক কর অব্যাহতি রেখে পরে ধীরে ধীরে সহনীয় হারে কর আরোপের পরামর্শ দেন তিনি।

এআই ভিত্তিক ওপেন সোর্সের মডেল দিয়ে ১৮ কোটি মানুষের সমস্যা সমাধানের মাধ্যমে বাংলাদেশকে গ্লোবাল এআই ইউজ কেইসের রাজধানী হিসেবে প্রতিষ্ঠিত করা সম্ভব। এত বিপুল জনসংখ্যার দেশের এআই ইউজ কেইস মডেল থেকে সারা বিশ্ব উপকৃত হতে পারে।

অংশগ্রহণকারী তরুণ উদ্যোক্তারা হলেন- ড্রিমজয় ল্যাবের প্রতিষ্ঠাতা ও সিইও তানভির হোসেন খান, ব্যাকস্পেসের প্রতিষ্ঠাতা সাইফুল রহমান, সিগমাইন্ড সিইও আবু আনাস শোভন, মার্কোপোলোর সিইও তাসফিয়া তাসবীন, শিখোর প্রতিষ্ঠাতা ও সিইও শাহির চৌধুরী, আইফার্মার সিইও ফাহাদ ইফাজ, ড. চাষি’র প্রতিষ্ঠাতা ও সিইও মেদিনা আলী, লার্ন উইথ সুমিতের প্রতিষ্ঠাতা ও সিইও সুমিত সাহা, উইন্ড অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদ, ইন্টারঅ্যাকটিভ কেয়ারের প্রতিষ্ঠাতা ও সিইও রা আল সামির, মিত্র ফিনটেক লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও সিইও কিশওয়ার হাসেমী, ইনোডক্স টেকনোলজিস লিমিটেডের সিইও মো. মুনিরুল আলম, ওস্তাদের সহ-প্রতিষ্ঠাতা সৌরভ বড়ুয়া, আমর ল্যাবের সহ-প্রতিষ্ঠাতা তাহরীন শাহ, ডেডস কোরের প্রতিষ্ঠাতা ও সিইও আশরাফুল ইসলাম, অ্যানিংয়ের প্রতিষ্ঠাতা ও সিইও নুরুল আমিন, নয়ন আইটির ডিজিটাল মার্কেটার ও সিইও এ এইচ আলী,মুজেলডির সহ-প্রতিষ্ঠাতা ও সিইও নাসির উদ্দিন, এয়ারওয়ার্কের প্রতিষ্ঠাতা ও সিইও সাযমে ফারুক, কোডম্যান বিডির প্রতিষ্ঠাতা মিনহাজুল আসিফ ও প্রোগ্রমিং হিরোর সিওও আব্দুর রাকিব প্রমুখ।

ইয়্যুথ টেক সামিটের সঞ্চালনায় ছিলেন গোলাম সামদানি ডন। ‘হোয়াট ইয়ং আইটি এন্টারপ্রেনার্স ওয়ান্ট ফ্রম গভর্নমেন্ট ইন দ্য আপকামিং বাজেট?’ শীর্ষক সেশনে আরো উপস্থিত ছিলেন বিডিওএসএন সাধারণ সম্পাদক মুনির হাসান, জেসিআই বাংলাদেশের ন্যাশনাল প্রেসিডেন্ট ইমরান কবির, নিজের বলার মতো একটা গল্প ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইকবাল বাহার জাহিদ, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের প্রেসিডেন্ট নাজনীন নাহার, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট ও নাসা স্পেস অ্যাপস চেলেঞ্জ বাংলাদেশের উপদেষ্টা আরিফুল হাসান অপু, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজের নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন, জেসিআই বাংলাদেশের হেড অব বিজনেস অ্যা এনগেজমেন্ট বিডিঅ্যাপস ন্যাশনাল অ্যাপসস্টোর ন্যাশনাল ট্রেনিং কমিশনার মো. আলটামিস নাবিল প্রমুখ।

সম্মেলনের আয়োজক হিসেবে ছিল বাংলাদেশ ইনোভেশন ফোরাম, জেসিআই বাংলাদেশ, বিআইজেএফ, নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন, বিডিঅ্যাপস, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব), ইয়্যুথ ইন টেক, ফিরল্যান্সার্স অফ বাংলাদেশ, রাইজ অ্যাবাভ অল, বিওয়াইএলসি,জিইএন, ইয়্যুথ ফর পলিসি, বিওয়াইএলসি, গ্লোবাল শেপার, জেন বাংলাদেশ এবং ড্যাফোডিল নেটওয়ার্ক।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ক্রোম ব্রাউজার বাংলায় ব্যবহার করবেন যেভাবে

Published

on

পুঁজিবাজারে

জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজারের তালিকায় সবার ওপরে রয়েছে ক্রোম ব্রাউজার। ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায় ৬৫ শতাংশই গুগলের তৈরি ব্রাউজারটি ব্যবহার করেন। ক্রোম ব্রাউজারে ইংরেজি ভাষা ডিফল্ট হিসেবে নির্ধারণ করা থাকে। ফলে ব্রাউজারটির বিভিন্ন সুবিধা ইংরেজিতে দেখা যায়। তবে চাইলেই ভাষা পরিবর্তন করে বাংলায় ক্রোম ব্রাউজার ব্যবহার করা সম্ভব। বাংলায় ক্রোম ব্রাউজার ব্যবহারের পদ্ধতি দেখে নেওয়া যাক।

বাংলায় ক্রোম ব্রাউজার ব্যবহারের জন্য কম্পিউটার থেকে প্রথমে ব্রাউজারটির ওপরের ডানদিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করতে হবে। এরপর নিচে স্ক্রল করে ‘সেটিংস’ নির্বাচনের পর বাঁ দিকে থাকা ‘ল্যাংগুয়েজেস’ অপশন নির্বাচন করতে হবে। এবার ‘ওয়েবসাইটস ইন ইউর ল্যাংগুয়েজেস’ অপশনের পাশে থাকা ‘অ্যাড ল্যাংগুয়েজেস’ বাটনে ক্লিক করলেই বেশ কয়েকটি অপশন দেখা যাবে। প্রদর্শিত অপশন থেকে ‘বাংলা’ নির্বাচন করে ‘অ্যাড’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ওয়েবসাইটস ইন ইউর ল্যাংগুয়েজেসের নিচে বাংলা অপশনের পাশে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে ‘ডিসপ্লে গুগল ক্রোম ইন দিস ল্যাংগুয়েজ’ নির্বাচন করতে হবে।

স্মার্টফোন থেকে ক্রোম ব্রাউজার ব্যবহারের জন্য ব্রাউজারটির ওপরে থাকা তিনটি ডট মেনুতে ট্যাপ করে ‘সেটিংস’ অপশন নির্বাচন করতে হবে। এরপর স্ক্রল করে ‘ল্যাংগুয়েজেস’ নির্বাচনের পর ‘অ্যাড ল্যাংগুয়েজ’ অপশন থেকে ‘বাংলা’ নির্বাচন করতে হবে। এবার ‘ক্রোমস ল্যাংগুয়েজ’–এর নিচে ‘বাংলা’ ভাষায় ট্যাপ করার পর প্রদর্শিত অপশন থেকে আবার ‘বাংলা’ নির্বাচন করতে হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

রাজধানীতে ইয়্যুথ টেক সামিট ২২ মে

Published

on

পুঁজিবাজারে

রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ইয়্যুথ টেক সামিটের আয়োজন করেছে উদ্যোক্তারা। বুধবার (২২ মে) কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রাধিকারে (এআই) সবশেষ তথ্যপ্রযুক্তির বহুমাত্রিক দিক উপস্থাপন করতে সামিটে অংশে নেবেন বিশেষজ্ঞরা। দিনব্যাপী সম্মেলনে থাকছে তিনটি বিশেষ সেমিনার। থাকবে কারিগরি প্রেজেনটেশন।

ইয়্যুথ টেক সম্মেলনে অংশ নেবেন এআই ও আইসিটি খাতের উদীয়মান ৩০ জন উদ্যোক্তা। সম্মেলনে এআই ও উদ্ভাবনী অভিনব প্রযুক্তির সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে পরিকল্পনা ও কর্মপরিকল্পনা উপস্থাপন করবেন তরুণ ও সফল প্রযুক্তি উদ্যোক্তারা।

সম্মেলনে বিশেষজ্ঞ বক্তারা তুলে ধরবেন বিশ্বে এখন এআই প্রতিযোগিতায় টিকে থাকতে কী ধরনের দক্ষতা প্রয়োজন, প্রশিক্ষণ, ল্যাব, গবেষণা বা সরকারি-বেসরকারি যৌথ অংশীদারিত্বে করণীয় নীতিমালা প্রণয়ন ও অগ্রাধিকারভিত্তিক উদ্যোগ গ্রহণে বিশদ আলোচনায় অংশ নেবেন বক্তারা।

সামিটে যুক্ত আছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম, জেসিআই বাংলাদেশ, নিজের বলার মতো একটি গল্প ফাউন্ডেশন, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), ইয়্যুথ ইন টেক, রাইজ অ্যাবাভ অল, বিওয়াইএলসি, জিইএন, ড্যাফোডিল নেটওয়ার্ক, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) ও বিডিঅ্যাপস।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার4 hours ago

নারী বিনিয়োগকারী আসলে পুঁজিবাজারে প্রবৃদ্ধি আরও বাড়বে: বিএসইসি চেয়ারম্যান

পুরুষের পাশাপাশি যত বেশি নারী বিনিয়োগকারী আসবে দেশের পুঁজিবাজারে তত বেশি প্রবৃদ্ধি বাড়বে বলে মন্তব্য করেছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার4 hours ago

পুঁজিবাজারে নারীর অংশগ্রহণের সম্ভাবনা অপার: স্পিকার

পুঁজিবাজার একটা বিশেষায়িত ক্ষেত্র। পুঁজিবাজারে নারীর অংশগ্রহণের সম্ভাবনা অপার। মেয়েরা যেভাবে সকল ক্ষেত্রে এগিয়ে আসছে, পুঁজিবাজারেও তারা এগিয়ে আসবে এবং...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার8 hours ago

বিএসইসির স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পুরস্কার পেলো ১১ ব্যক্তি-প্রতিষ্ঠান

দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পুরস্কার পেয়েছে ১১ ব্যক্তি এবং প্রতিষ্ঠান। স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও শুদ্ধাচারে...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার14 hours ago

সিএসই চেয়ারম্যানের চীনা কমোডিটি ট্রেডিং প্লাটফর্ম পরিদর্শন

বাংলাদেশ কমোডিটি ডেরিভেটিভস মার্কেটের ভবিষ্যত সহযোগিতার জন্য চীনের গুয়াংডেং অবস্থিত কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই) পরিদর্শন করেছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
আন্তর্জাতিক14 hours ago

নির্বাচনের গতি পাল্টাতে পুঁজিবাজারকে হাতিয়ার বানাচ্ছে বিজেপি

ভারতে ১৮তম লোকসভার নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে গত ১৯ এপ্রিল। সাত পর্বের এই নির্বাচনে ইতোমধ্যে ৫ম পর্বের ভোট গ্রহণ চলছে।...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার18 hours ago

শেয়ারবাজার বন্ধ আজ

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা উপলক্ষে সরকারি ছুটি থাকায় আজ শেয়ারবাজার বন্ধ থাকবে। আগামীকাল যথাযথ...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার1 day ago

বিএসইসির স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পুরস্কার প্রদান আজ

দেশের পুঁজিবাজারের সেরা মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোকে বার্ষিক স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পুরস্কার দেবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গত বছর অর্থাৎ ২০২৩...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার1 day ago

ডিবিএইচ ফাইন্যান্সের লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডিবিএইচ ফাইন্যান্স পিএলসির ২৮তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্প্রতি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। সভায় ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার1 day ago

বিএসইসির আইনে কমিটি, বাংলাদেশ ব্যাংকের নিয়মে বেতন-ভাতা

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানিগুলোকে নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানে (এনবিএফআই) নিয়োগ ও ভাতা নির্ধারণ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার1 day ago

ব্লকে ৭০ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩৯টি কোম্পানির মোট ৭০ কোটি ৪৮ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার লেনদেন...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার1 day ago

চার কোম্পানির লেনদেন বন্ধ বৃহস্পতিবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির শেয়ার লেনদেন আগামী বৃহস্পতিবার (২৩ মে) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

লংকাবাংলা ফাইন্যান্সের ভারপ্রাপ্ত এমডি হলেন কামরুজ্জামান

পুঁজিবাজারে তালিকাভুক্ত লংকাবাংলা ফাইন্যান্স পিএলসির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন এ.কে.এম. কামরুজ্জামান। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

সিকদার ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৩টি কোম্পানির মধ্যে ২৩৫ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

দরবৃদ্ধির শীর্ষে প্রাইম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৩ কোম্পানির মধ্যে ১০২টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে আগের দিন থেকে টাকার অংকে লেনদেন...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

বৃহস্পতিবার স্পট মার্কেটে যাচ্ছে ৪ কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামী বৃহস্পতিবার (২৩ মে) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

ঢাকা ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ঢাকা ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড। ঢাকা...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

পর্ষদ সভা করবে স্ট্যান্ডার্ড সিরামিক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২৬ মে বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

পুঁজিবাজারে পুঁজিবাজারে
পুঁজিবাজার2 days ago

বোনাস লভ্যাংশ প্রদানে সম্মতি পায়নি ইউসিবি

সমাপ্ত ২০২৩ হিসাববছরের জন্য ঘোষিত বোনাস লভ্যাংশ প্রদানে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে এখনো সম্মতি পায়নি...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পুঁজিবাজারে
লাইফস্টাইল4 hours ago

কড়া সুগন্ধিতে মাথা ধরে যায়?

পুঁজিবাজারে
পুঁজিবাজার4 hours ago

নারী বিনিয়োগকারী আসলে পুঁজিবাজারে প্রবৃদ্ধি আরও বাড়বে: বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজারে
পুঁজিবাজার4 hours ago

পুঁজিবাজারে নারীর অংশগ্রহণের সম্ভাবনা অপার: স্পিকার

পুঁজিবাজারে
আন্তর্জাতিক5 hours ago

বিশ্ববাজারে চিনির দাম কমলো

পুঁজিবাজারে
জাতীয়5 hours ago

অব্যাহত থাকবে চলমান তাপপ্রবাহ

পুঁজিবাজারে
জাতীয়6 hours ago

ধর্ম উপলব্ধির বিষয়, তর্কের নয়: রাষ্ট্রপতি

পুঁজিবাজারে
রাজধানী6 hours ago

শনিবারেও খোলা দক্ষিণ সিটির রাজস্ব বিভাগ

পুঁজিবাজারে
টেলিকম ও প্রযুক্তি6 hours ago

টাটা মোটরসের নতুন ৩ গাড়ি আসছে বাজারে

পুঁজিবাজারে
লাইফস্টাইল6 hours ago

গরমে বাইরে বের হলে ডিহাইড্রেশন থেকে মুক্তির উপায়

পুঁজিবাজারে
আন্তর্জাতিক7 hours ago

যুক্তরাজ্যে জাতীয় নির্বাচন কবে জানালেন ঋষি সুনাক

পুঁজিবাজারে
জাতীয়7 hours ago

ডিসি-ইউএনওদের জন্য কেনা হচ্ছে ২৬১ বিলাসবহুল গাড়ি

পুঁজিবাজারে
জাতীয়7 hours ago

কুড়িগ্রাম সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

পুঁজিবাজারে
বিনোদন8 hours ago

হিটস্ট্রোক করে হাসপাতালে ভর্তি শাহরুখ খান

পুঁজিবাজারে
জাতীয়8 hours ago

সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

পুঁজিবাজারে
পুঁজিবাজার8 hours ago

বিএসইসির স্বাধীনতা সুবর্ণজয়ন্তী পুরস্কার পেলো ১১ ব্যক্তি-প্রতিষ্ঠান

পুঁজিবাজারে
সারাদেশ8 hours ago

রোহিঙ্গা ক্যাম্পে হঠাৎ দুর্বৃত্তদের গুলিবর্ষণ, আহত ৪

পুঁজিবাজারে
আবহাওয়া8 hours ago

১২ জেলায় রাতের মধ্যে ৬০ কি.মি. বেগে ঝড়ের পূর্বাভাস

পুঁজিবাজারে
জাতীয়8 hours ago

এমপি আনার হত্যা, শেরেবাংলা নগর থানায় মামলা

পুঁজিবাজারে
জাতীয়9 hours ago

দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান

পুঁজিবাজারে
কর্পোরেট সংবাদ9 hours ago

শুরু হচ্ছে বিকাশ ও বিজ্ঞানচিন্তার আয়োজনে ‘বিজ্ঞান উৎসব’

পুঁজিবাজারে
জাতীয়9 hours ago

এমপি আনার হত্যাকাণ্ডের মূলহোতা গ্রেপ্তার: পররাষ্ট্রমন্ত্রী

পুঁজিবাজারে
কর্পোরেট সংবাদ9 hours ago

ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন চট্টগ্রামের আবু আলম

পুঁজিবাজারে
রাজনীতি10 hours ago

গণহত্যার সমর্থকদের নিষেধাজ্ঞায় মাথা ব্যথা নেই: কাদের

পুঁজিবাজারে
জাতীয়10 hours ago

স্বনির্ভর অর্থনীতির দেশ গড়তে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী: ডেপুটি স্পিকার

পুঁজিবাজারে
আন্তর্জাতিক10 hours ago

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট তো লাম

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১