Connect with us

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজ অনুবাদ নিয়ে নতুন ফিচার

Published

on

রমজান

প্রতিদিন বিভিন্ন কাজে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠান অনেকেই। তবে ব্যস্ততার কারণে সব সময় বার্তা লেখার সময় পাওয়া যায় না। আর তাই মুখের কথা ধারণ করে ভয়েস মেসেজ পাঠান কেউ কেউ। কিন্তু প্রাপক যদি ভিন্ন ভাষাভাষী হন, তাহলে ভয়েস মেসেজে থাকা তথ্য ভালোভাবে বুঝতে পারেন না। এ সমস্যা সমাধানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য এক ভাষার ভয়েস মেসেজ অন্য ভাষায় অনুবাদ করে পড়ার সুযোগ চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ।

নতুন এ সুবিধা চালু হলে হোয়াটসঅ্যাপে পাঠানো যেকোনো ভয়েস মেসেজে থাকা তথ্য নিজেদের পছন্দের ভাষায় অনুবাদ করে পড়ার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। এর ফলে ভিনদেশি ব্যক্তিদের সঙ্গে সহজেই ভয়েস মেসেজ আদান-প্রদান করা যাবে। ভয়েস মেসেজ থেকে অনুবাদ করা পর্যন্ত এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করায় বার্তায় থাকা তথ্য অন্য কেউ জানতে পারবেন না।

হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউএবেটাইনফো জানিয়েছে, কণ্ঠস্বর শনাক্ত করার (স্পিচ রিকগনিশন) প্রযুক্তি কাজে লাগিয়ে ভয়েস মেসেজে থাকা তথ্য অনুবাদ করে লিখে দেবে হোয়াটসঅ্যাপ। চ্যাটবক্স থেকেই ভয়েস মেসেজ অনুবাদ করে পড়া যাবে। ফলে ব্যবহারকারীরা সহজেই অন্যদের পাঠানো ভয়েস বার্তার তথ্য জানতে পারবেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

টেলিযোগাযোগ খাতে বাংলাদেশ ভালো অবস্থায় আছে: বিটিআরসি

Published

on

রমজান

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদ বলেছেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সূচকে বাংলাদেশ ভালো অবস্থান রয়েছে। দেশে বর্তমানে ১৯.৫ কোটি মোবাইল সিম গ্রাহক, ১৪ কোটির বেশি ইন্টারনেট গ্রাহক এবং ১০ কোটির বেশি ফোরজি গ্রাহক রয়েছে। এছাড়া ৬ হাজার ৪০০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে। বিপরীতে দেশে মাত্র ৪১ হাজার ডট বিডি ডোমেইন ব্যবহারকারী রয়েছে।

রবিবার (১৪ জুলাই) বিকেলে আগারগাঁওয়ের বিটিআরসি ভবনে দুই দিনব্যাপী আইসিএএনএন আউটরিচ প্রোগ্রামের সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মহিউদ্দিন আহমেদ বলেন, চলতি বছরের জানুয়ারি মাসে ডোমেইন সংক্রান্ত একটি গাইডলাইন জারি করেছে বিটিআরসি। ডটবিডি (.bd) ও ডট বাংলা (.Bangla) ডোমেইন রেজিস্ট্রেশন উন্মুক্ত করার জন্য উপযুক্ত দেশি-বিদেশি প্রতিষ্ঠানকে রেজিস্ট্রার হিসেবে নিয়োগ প্রদান করা হবে। এ লক্ষ্যে নির্দেশিকা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে আছে। যা শিগগিরই স্টেকহোল্ডার কন্সাল্টেশনের জন্য প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডোমেইন শিল্প বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রি এবং প্রতিনিয়ত এর বাজার সম্প্রসারিত হচ্ছে। বেশকিছু জটিলতায় ডট বিডি ডোমেইন এর প্রসার পিছিয়ে ছিল। প্রাইভেট সেক্টর থেকে রেজিস্ট্রার নিয়োগের সুযোগ প্রদানের জন্য ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, দেশীয় প্রতিষ্ঠান কর্তৃক জেনেরিক টপ লেভেল ডোমেইন তথা জিটিএলডি এর বরাদ্দ গ্রহণ করলে তা ব্যবসা বাণিজ্যে প্রসার, বাজার ও ব্র্যান্ড সম্প্রসারণ, নতুন ও উদ্ভাবনী পণ্য ও সেবা খাতে ভূমিকা রাখবে। ডোমেইন শিল্পের অগ্রগতির জন্য সরকারি-বেসরকারি সকল স্টেকহোল্ডারদের সাথে নিয়মিত কার্যক্রম গ্রহণ করা হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

বেঙ্গল মোবাইলের নতুন হ্যান্ডসেট উদ্বোধন

Published

on

রমজান

বেঙ্গল মোবাইলের নতুন ইকো সিরিজের হ্যান্ডসেট উন্মোচন করা হয়েছে। হ্যান্ডসেটটিতে যথারীতি থাকছে আন্তর্জাতিক মানের মাদারবোর্ড সাথে হাই কোয়ালিটি এমটিকে প্রসেসর, যা নিশ্চিত করছে সর্বোচ্চ গুণগত মান। এছাড়াও গ্রাহক আরও পাচ্ছেন ১৮০ দিনের ব্যাটারি ও চার্জার রিপ্লেসমেন্ট গ্যারান্টি,৩৬৫ দিন এলসিডি পরিবর্তন গ্যারান্টি এবং ৩৬৫ দিন প্রাপ্ত বিক্রয়ত্তর সেবা।

গত শুক্রবার (১২ জুলাই) রাজধানীর একটি অডিটোরিয়ামে হ্যান্ডসেটটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হুমায়ন কবির বাবলু আনুষ্ঠানিকভাবে হ্যান্ডসেটটি উদ্বোধন করেন।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার(সিওও) প্রকৌশলী নাহিদুল ইসলাম, গ্রুপ অফ হেড (এইচআর) হাসান তৈয়ব ইমামসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীবৃন্দ। উল্লেখ্য, BG103 BD হ্যান্ডসেটটি ইকো সিরিজের প্রথম হ্যান্ডসেট।

জানা যায়, খুবই সুন্দর আউটলুকের ১.৭৭” ইঞ্চি ডিসপ্লের এই হ্যান্ডসেটটি ডুয়েল সিমকার্ড সম্বলিত। তিনটি আকর্ষণীয় কালার সমৃদ্ধ এই স্টাইলিশ মোবাইলটিতে আরও থাকছে কিং ভয়েচ, ওয়্যারলেস এফএম, টর্চ, ১০০০-ফোনবুক, অটো কল রেকর্ডার, স্পিড ডায়াল ফিচারসহ আরও অনেক আকর্ষণীয় ফিচার।

এ বিষয়ে বেঙ্গল ফোনের চিফ অপারেটিং অফিসার প্রকৌশলী নাহিদুল ইসলাম জানান, গুণগত মান সম্পন্ন ও আকর্ষণীয় ডিজাইনের হ্যান্ডসেটগুলো বাংলাদেশে আমাদের নিজস্ব কারখানায় চার্জার ব্যাটারিসহ মোবাইল ফোনের পিসিবএ উৎপন্ন করা হচ্ছে। গুণগত মান সম্পন্ন ইকো সিরিজের এই প্রোডাক্ট আরও সাশ্রয়ী মূল্যে গ্রাহকের কাছে পৌঁছানোই আমাদের মূল লক্ষ্য। তারই ধারাবাহিকতায় নতুন এই হ্যান্ডসেটটির ডিজাইন করা হয়েছে। ইকো সিরিজের এই মডেলে আধুনিকতার ছোঁয়া এবং শতভাগ কোয়ালিটি নিশ্চিত করা হয়েছে। যা ক্রেতা সাধারণকে দিবে দীর্ঘদিন ব্যবহারের নিশ্চয়তা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ঢাকায় স্টার্টআপ সামিটে অংশ নেবেন ৩০ দেশের উদ্যোক্তা

Published

on

রমজান

উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামী ২৭ জুলাই ঢাকায় শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘বাংলাদেশ স্টার্টআপ সামিট ২০২৪’। এতে দেশের স্টার্টআপগুলো ছাড়াও বিদেশি ১০৫টি স্টার্টআপ অংশ নেবে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বসবে এ সামিট।

সামিটে থাকবে ৪২টি স্টল ও ৫৫টি ভেঞ্চার ক্যাপিটাল এবং বিনিয়োগ সংস্থা। বাংলাদেশসহ বিশ্বের ৩০টি দেশ থেকে ১০ হাজার দর্শনার্থীর উপস্থিতিতে এ সামিট মুখরিত হবে বলে আশা আয়োজকদের।

রোববার (১৪ জুলাই) সকালে রাজধানীর আগারগাঁয়ে আইসিটি টাওয়ারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে সভাপতিত্ব করেন স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সামি আহমেদ।

সংবাদ সম্মেলনে সামিট সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ইভেন্ট পার্টনার উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাব্বির রহমান তানিম।

তিনি জানান, এবারের সামিটে এআই অ্যান্ড টেকনোলজি, স্টার্টআপ এডুকেশন, দ্য আর্ট অব ফান্ডরেইজিং, ফিনটেক, এডটেক, ক্লাইমেট ভালনারেবিলিটি, ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট, লজিস্টিকস, মোবিলিটি অ্যান্ড ই-কমার্স, আরএমজি শোকেসিং এবং ফুড অ্যান্ড অ্যাগ্রিটেকের মতো বিষয়ে শতাধিক বক্তা অংশ নেবেন।

এদিকে, এবারই প্রথম নিবন্ধন ফি জমা দিয়ে উদ্যোক্তাদের এ সামিটে অংশ নিতে হবে। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের আউটডোর অ্যাকুয়া ডেকে সামিটের আগের দিন অর্থাৎ ২৬ জুলাই সন্ধ্যায় ইনভেস্টমেন্ট নাইট অনুষ্ঠিত হবে।

স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের এমডি সামি আহমেদ বলেন, এ বছর আমরা দ্বিগুণ বিনিয়োগকারীকে আকৃষ্ট করতে পেরেছি। গত বছরের সামিটে যারা এসেছিলেন, এ বছর বেশির ভাগ বিনিয়োগ তাদের কাছ থেকে এসেছে। যারা ভবিষ্যতে সিলিকন ভ্যালিতে নেতৃত্ব দিতে পারেন এমন ছয়টি স্টার্টআপ এবারের সম্মেলনে অংশ নিচ্ছেন। বিশেষ করে এআই( আর্টিফেসিয়াল ইন্টেলিজেন্স) নিয়ে যারা কাজ করছেন, তারা সামিটে তাদের কাজ আমাদের সঙ্গে শেয়ার করবেন।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সচিব এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সামসুল আরেফিন।

সামিটের পৃষ্ঠপোষকদের মধ্যে বক্তব্য দেন এসবিকে টেক ভেঞ্চারস থেকে ফাউন্ডার অ্যান্ড ম্যানেজিং পার্টনার, সোনিয়া বশির কবির, আমিই বাংলাদেশ সিইও নামির আহমেদ নূরি, নেক্সট ভেঞ্চারসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আবদুল্লাহ জায়েদ।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন কমিউনিকেশন পার্টনার এশিয়াটিক মাইন্ডশেয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মোরশেদ আলম, ম্যানেজিং পার্টনার তাসনুভা আহমেদ টিনা, এক্সেলারেট হার’র সিইও মুনজারিন মাহবুব অবনি, আমি প্রবাসী লিমিটেডের বিজনেস অপারেশন লিড, মাস্টারকার্ড এবং চিফ স্ট্র্যাটেজি অফিসার সৈয়দ আবদুল্লাহ গালিব প্রমুখ।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

আইটি সেক্টরে পাঁচ বছরে ১০ লাখ কর্মসংস্থান হবে: পলক

Published

on

রমজান

আইটি সেক্টরে পাঁচ বছরে ১০ লাখ কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১৩ জুলাই) দুপুরে পঞ্চগড়ের দেবীগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তি স্থাপন উপলক্ষে এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, আইটি সেক্টরে ৫ বিলিয়ন ডলারের বেশি রপ্তানি আয় নিশ্চিত করতে আগামী ৫ বছরে এই সেক্টরে নতুন করে আরও ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। পঞ্চগড়বাসীর জন্য শেখ হাসিনার উপহার- এই আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেটর সেন্টার হবে পঞ্চগড়ের তরুণ-তরুণীদের স্মার্ট কর্মসংস্থানের ঠিকানা। খুব শিগগিরই গিগাবিট অপটিক্যাল নেটওয়ার্কের মাধ্যমে সারা দেশের জেলায় জেলায় স্বল্পমূল্যে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য প্রতিষ্ঠানকে উচ্চগতির ইন্টারনেট সেবা প্রদান করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার ইন্টারনেট সেবার দাম কমিয়েছে। পঁচাশি হাজার টাকার প্রতি এমবিপিএস ইন্টারনেট মাত্র ৬০ টাকায় আনা হয়েছে। এ জন্য দেশের নিম্নবিত্ত, মধ্যবিত্তসহ সাধারণ মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। এই ইন্টারনেট শক্তি ও তারুণ্য মেধার শক্তি কাজে লাগিয়ে সারা দেশে লার্নিং-আর্নিংসহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে দক্ষ হয়ে প্রত্যন্ত এলাকা থেকে এই জনশক্তি বিশ্বের বিভিন্ন মার্কেট প্লেসে কাজ করছে।

পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলামের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জিএসএম জাফরউল্লা, প্রকল্প পরিচালক প্রকৈশলী মোহাম্মদ আতিকুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা প্রমুখ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

আইসিটি খাতে বছরে রপ্তানি আয় ২ বিলিয়ন ডলার

Published

on

রমজান

আইটি সেক্টর থেকে বছরে ২ বিলিয়ন ডলার রপ্তানি আয় হচ্ছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১৩ জুলাই) দুপুরে সদর উপজেলার সালন্দর শিংপাড়া এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা বর্তমানে আইটি সেক্টর থেকে বছরে প্রায় ২ বিলিয়ন ডলার রপ্তানি আয় করছি। এখানে প্রায় ৭ লাখ ফ্রিল্যান্সার যারা প্রত্যন্ত গ্রাম অঞ্চল থেকে কাজ করে প্রায় বিলয়ন ডলার আয় করছেন। আগামী ৫ বছরে শেখ হাসিনার নেতৃত্বে ইনশা আল্লাহ আমরা ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জন ও এই সেক্টরে আরও ১০ লাখ কর্মসংস্থান সৃষ্টি করব।

জুনাইদ আহমেদ পলক, আগামীতে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার সারা বাংলাদেশে ৫৫৫টি, জয় স্মার্ট সার্ভিস ইম্পলয়মেন্ট সেন্টার, নারীদের জন্য আমরা ৩০০টি আসনে স্মার্ট ইম্পলয়মেন্ট অ্যান্ড অটো ওপেনশিপ ডেভেলপম্যান্ট প্রজেক্ট নতুন করে শুরু করতে যাচ্ছি। যেখানে আরও দুই লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি করা সম্ভব। সব মিলিয়ে আগামী ৫ বছরে আইটি সেক্টরে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা আমরা অর্জন করবো ইনশা আল্লাহ। পাশাপাশি যে দুই লাখ ছেলে মেয়ে ফ্রিল্যান্সার, সফটওয়্যার, হার্ডওয়্যারসহ ই-কর্মাস খাতে কাজ করার সুযোগ তৈরি করেছেন প্রধানমন্ত্রী। সেই আইটি সেক্টরে আগামী ৫ বছরে আরও নতুন ১০ লাখ কর্মসংস্থান আমরা সৃষ্টি করবো।

তিনি আরও বলেন, আইটি ট্রেনিং নিয়ে ঘরে বসেই হাজার হাজার ডলার ইনকাম করা সম্ভব। তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে আইটি ব্যবহার করে ঘরে বসেই ইউরোপসহ বিভিন্ন দেশ থেকে ডলার ইনকাম করতে পারবে আমাদের তরুণরা।

ঠাকুরগাঁওয়ের আড়াই একর জায়গায় ৬০ কোটি টাকা ব্যয়ে ৭ তলা বিশিষ্ট শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের নির্মাণ কাজ আগামী ৩ বছরে শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। এ সেন্টার থেকে প্রতিবছর অন্ততপক্ষে ১ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে।

এর আগে প্রতিমন্ত্রী নির্মাণাধীন আইটি সেন্টারের চত্বরে গাছের চারা রোপণ করেন। এ সময় ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য মাজহারুল ইসলাম সুজন, নারী আসনের সংসদ সদস্য দ্রৌপদী দেবী আগরওয়ালা, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ আপেল, ঠাকুরগাঁও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোসারুল ইসলামসহ জেলা ও পুলিশ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

রমজান রমজান
পুঁজিবাজার1 hour ago

মতিউরের কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদ্য সাবেক সদস্য মতিউর রহমানের মালিকানাধীন কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। রোববার...

রমজান রমজান
পুঁজিবাজার4 hours ago

আইএফআইসির সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ ১৮ জুলাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের বেসরকারি প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংক পিএলসির সব ধরনের ব্যাংকিং কার্যক্রম আগামী বৃহস্পতিবার (১৮ জুলাই) বন্ধ থাকবে। রোববার...

রমজান রমজান
পুঁজিবাজার6 hours ago

সিএসইতে টেকনো ড্রাগসের লেনদেন শুরু

পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া টেকনো ড্রাগস লিমিটেডের চিটাগাং স্টক এক্সচেঞ্জ পিএলসিতে (সিএসই) লেনদেন শুরু হয়েছে। রোববার (১৪ জুলাই) সিএসইর প্লাটফর্মে...

রমজান রমজান
পুঁজিবাজার6 hours ago

ব্লকে ৪৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ২ কোটি ৩ লাখ...

রমজান রমজান
অন্যান্য7 hours ago

জাতীয় রপ্তানি পদক পেলো পুঁজিবাজারের ছয় প্রতিষ্ঠান

দেশে বৈদেশিক মুদ্রা আহরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখায় ২০২১-২২ অর্থবছরের রপ্তানি পদক পেয়েছে ৭৭টি প্রতিষ্ঠান। এর মধ্যে দেশের পুঁজিবাজারে...

রমজান রমজান
পুঁজিবাজার7 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে এসএমই মার্কেটের দুই কোম্পানি

পুঁজিবাজারে এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত দুই কোম্পানি গত ৩০ জুন,২০২২ ও ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের নিকট পাঠিয়েছে।...

রমজান রমজান
পুঁজিবাজার8 hours ago

দরবৃদ্ধির শীর্ষে ফার কেমিক্যাল

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির মধ্যে ৭০টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

রমজান রমজান
পুঁজিবাজার8 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ২৯৭ কোম্পানির শেয়ারদর কমেছে।...

রমজান রমজান
পুঁজিবাজার8 hours ago

লেনদেনের শীর্ষে লাভেলো আইসক্রিম

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

রমজান রমজান
পুঁজিবাজার8 hours ago

প্রায় তিনশো কোম্পানির দরপতন, কমেছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নগতিতে লেনদেন শেষ হয়েছে। একই সাথে প্রায় তিনশো...

রমজান রমজান
পুঁজিবাজার8 hours ago

আগামীকাল স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (১৫ জুলাই) স্পট মার্কেট যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- মেঘনা লাইফ ইন্স্যুরেন্স...

রমজান রমজান
পুঁজিবাজার9 hours ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের লেনদেন বন্ধ সোমবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল সোমবার (১৫ জুলাই) রেকর্ড ডেট সংক্রান্ত কারণে বন্ধ...

রমজান রমজান
পুঁজিবাজার9 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো আইডিএলসি ফাইন্যান্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স পিএলসির পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী ১৮ জুলাই, বিকাল...

রমজান রমজান
পুঁজিবাজার10 hours ago

পদ্মা লাইফের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির পর্ষদ সভা আগামী...

রমজান রমজান
পুঁজিবাজার10 hours ago

কর্ণফুলী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের কর্পোরেট পরিচালক মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। গত...

রমজান রমজান
পুঁজিবাজার11 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ২৭০ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক ধারায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দুই...

রমজান রমজান
পুঁজিবাজার11 hours ago

টেকনো ড্রাগসের তৃতীয় প্রান্তিক প্রকাশ

সদ্য পুঁজিবাজারে আসা ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি টেকনো ড্রাগস লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক...

রমজান রমজান
পুঁজিবাজার12 hours ago

পুঁজিবাজারে টেকনো ড্রাগসের লেনদেন শুরু

বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের লেনদেন আজ...

রমজান রমজান
পুঁজিবাজার12 hours ago

এইচআর টেক্সটাইলের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এইচআর টেক্সটাইল লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিং লিমিটেড। ঢাকা...

রমজান রমজান
পুঁজিবাজার12 hours ago

সিটি জেনারেল ইন্স্যুরেন্সের ঋণমান ‘ট্রিপল এ’

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট রেটিং নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

রমজান
অর্থনীতি13 mins ago

প্রশ্নফাঁসে আরও ১১ জনের ব্যাংক হিসাব জব্দ

বিয়ে
সারাদেশ30 mins ago

বিবাহিত বেশি রাজশাহীতে, অবিবাহিত সিলেটে

রমজান
স্বাস্থ্য34 mins ago

ডেঙ্গু আক্রান্ত আরও ১৫৫ জন

রমজান
আবহাওয়া51 mins ago

আষাঢ় মাস শেষ কাল, শ্রাবণে বৃষ্টি আরও বাড়বে

রমজান
খেলাধুলা56 mins ago

অভিষেকে রেকর্ড গড়া পাকিস্তানি ক্রিকেটারের মৃত্যু

রমজান
টেলিকম ও প্রযুক্তি1 hour ago

টেলিযোগাযোগ খাতে বাংলাদেশ ভালো অবস্থায় আছে: বিটিআরসি

রমজান
পুঁজিবাজার1 hour ago

মতিউরের কোম্পানি এস কে ট্রিমসের ব্যাংক হিসাব জব্দ

রমজান
স্বাস্থ্য2 hours ago

ডেঙ্গু প্রতিরোধে যেসব সচেতনতা প্রয়োজন

রমজান
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে ইস্টার্ন ব্যাংক

রমজান
কর্পোরেট সংবাদ2 hours ago

জাতীয় রপ্তানি ট্রফির স্বর্ণ পদক পেল ওয়ালটন

রমজান
আন্তর্জাতিক2 hours ago

ফের নেপালের প্রধানমন্ত্রী হলেন কেপি শর্মা

রমজান
ব্যাংক2 hours ago

প্রাইম ব্যাংক ও আইএফসির মধ্যে ৯০ মিলিয়ন ডলারের চুক্তি

রমজান
অর্থনীতি2 hours ago

সোনার দামে রেকর্ড, ভরি ছাড়ালো এক লাখ ২০ হাজার

রমজান
অর্থনীতি3 hours ago

দেশের অর্থনীতি চলতি বছরে ঘুরে দাঁড়াচ্ছে: সালমান এফ রহমান

রমজান
জাতীয়3 hours ago

দক্ষ করে জনশক্তি বিদেশে পাঠাতে হবে: প্রতিমন্ত্রী

রমজান
বিনোদন3 hours ago

কে এই ‘মেসেজ ড্রপ’ হুজুর, যা জানা গেল

রমজান
অর্থনীতি3 hours ago

১৩ দিনে প্রবাসী আয় ১১ হাজার কো‌টি টাকা

রমজান
টেলিকম ও প্রযুক্তি3 hours ago

বেঙ্গল মোবাইলের নতুন হ্যান্ডসেট উদ্বোধন

রমজান
বিনোদন4 hours ago

আম্বানির ছেলের বিয়েতে বিনা দাওয়াতে গিয়ে গ্রেপ্তার ২

রমজান
পুঁজিবাজার4 hours ago

আইএফআইসির সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ ১৮ জুলাই

রমজান
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ বর্ষের ফল প্রকাশ

রমজান
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

স্মারকলিপি প্রদানে ইবি শিক্ষার্থীদের ৬ কিলোমিটার পদযাত্রা

রমজান
জাতীয়4 hours ago

ট্রাম্পের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী

রমজান
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেলে পোস্ট গ্রাজুয়েশন কোর্সের ওরিয়েন্টেশন

রমজান
জাতীয়5 hours ago

৪০ শতাংশ পোষ্য কোটা কেন অবৈধ নয়, প্রশ্ন হাইকোর্টের

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১