Connect with us

লাইফস্টাইল

দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে কেন মাথাব্যথা করে?

Published

on

লভ্যাংশ

রোজায় রাখলে বা ফাস্টিংয়ের সময় যেহেতু দীর্ঘক্ষণ না খেয়ে থাকা হয়, আর এ কারণে অনেকেরই মাথাব্যথা বেড়ে যায়। যদিও মাইগ্রেন, সাইনোসাইটিসসহ বেশ কিছু কারণে মাথাব্যথা হতে পারে। তবে দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে কেন মাথাব্যথা হয় তা হয়তো অনেকেরই অজানা।

বিশেষজ্ঞদের মতে, মাথাব্যথার কয়েকটি ধরন আছে। এর মধ্যে অন্যতম দুটি হলো, টেনশনটাইপ হেপঅ্যাক ও মাইগ্রেন। সাধারণত ৯৫ ভাগ মানুষের এসব মাথাব্যথা হয়। আর পাঁচ ভাগ মানুষের অন্যান্য কারণে মাথাব্যথা হয়।

যাদের আগে থেকে মাথাব্যথার রোগ আছে, দেখা যায় রোজা রাখার ফলে তা বেড়ে যেতে পারে। তবে যাদের মাথাব্যথার সমস্যা নেই, রোজার সময় তাদেরও মাথাব্যথা হতে পারে।

১৬ ঘণ্টারও অধিক সময় না খেয়ে থাকার ফলে মাথাব্যথা বাড়তে পারে। তবে এ ধরনের মাথাব্যথা আবার খাওয়ার পরপরই চলে যায়। উপবাস সংক্রান্ত মাথাব্যথা হালকা থেকে মাঝারি তীব্রতার হয়। এ ব্যথা কপাল থেকে শুরু হয়।

তবে যাদের মাইগ্রেনের সমস্যা আছে তাদের রোজায় মাথাব্যথা বাড়তে পারে। যদিও রোজা রাখার ফলে কেন মাথাব্যথা হয় সে বিষয়ে সুস্পষ্ট কোনো কারণ এখনো জানা যায়নি। তবে এ সময় মাথাব্যথা হওয়ার সম্ভাব্য কয়েকটি কারণ হলো-

রক্তে শর্করার মাত্রা কমে যাওয়া

হাইপোগ্লাইসেমিয়া বা রক্তে শর্করার মাত্রা কমে আসলে মাথাব্যথা হতে পারে। রক্তে শর্করার ছোট পরিবর্তনও মস্তিষ্কের ব্যথা রিসেপ্টরকে প্রভাবিত করতে পারে।

এতে রোজাদারদের মাথাব্যথা হয়। অনেক বিজ্ঞানী ব্লাড সুগার বেড়ে বা কমে যাওয়াকে রোজার মাথাব্যথার কারণ মনে করেন না।

ক্যাফেইন গ্রহণ না করায়

এছাড়া রোজা রেখে দীর্ঘক্ষণ কিছু না খাওয়ার কারণে ক্যাফেইন গ্রহণ করা থেকে বিরত থাকেন সবাই। যা ক্যাফেইনে আসক্ত তারা তা গ্রহণ না করার ফলে মাথাব্যথা হতে পারে।

পানিশূন্যতা

আবার রোজা রাখার ফলে দীর্ঘসময় শরীরে পানি প্রবেশ করে না, ফলে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়েও মাথাব্যথা হতে পারে। মানসিক চাপের কারণেও মাথাব্যথা হয় অনেকের।

এ বিষয়ে ফরাজী হাসপাতালের পুষ্টিবিদ রুবাইয়া রীতি বলেন, ‘রমজানে বেশিরভাগ মানুষেরই ঘুম ঠিকমতো হয় না। কারণ রাতে ঘুমানোর পরপরই আবার ভোররাতে অর্থাৎ সেহরির সময় ঘুম থেকে উঠতে হয়।’

‘আবার কেউ কেউ সেহরির পর ঘুমান। যা একটি খারাপ অভ্যাস। সব মিলিয়ে অনেকেরই পর্যাপ্ত ঘুম হয় না। যার কারণে পরেরদিন মাথাব্যথা বাড়তে পারে। তাই কমপক্ষে ৭-৮ ঘণ্টার ঘুম নিশ্চিত করতে হবে।’

রোজা রেখে মাথাব্যথা সারাতে কী করবেন?

১. ইফতার থেকে সেহরিতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। পাশাপাশি অন্যান্য তরল খাবার বেশি খেতে হবে।

২. যারা আগে থেকে মাথাব্যথার ওষুধ খান, তাদের নিয়মিত ওষুধ খেতে হবে। ওষুধ বাদ দেওয়া যাবে না।

৩. মাথাব্যথা কমাতে মাথা ও ঘাড়ে বরফের প্যাক লাগান। তবে ১৫-২০ মিনিটের বেশি লাগাবেন না।

৪. নিরিবিলি স্থানে বসে কিছুক্ষণ ধ্যানও করতে পারেন। এজন্য গভীরভাবে শ্বাস নিন ও ছাড়ুন।

৫. মাথাব্যথা কমাতে আকুপ্রেশারের সাহায্য নিতে পারেন। এজন্য বুড়ো আঙুল ও তর্জনীর মধ্যেকার ভি স্থানের প্রেশার পয়েন্ট ম্যাসেজ করুন।

এতে মাইগ্রেন কিংবা যে কোনো মাথাব্যথা কমবে দ্রুত। ১৫-২০ সেকেন্ড বৃত্তাকার গতিতে অন্য হাত দিয়ে ম্যাসাজ করুন।

৬. মাইগ্রেনডটকমের পরামর্শ অনুযায়ী, মাথাব্যথা কমাতে কপালে পেপারমিন্ট তেল ব্যবহার করতে পারেন। প্রথমে ত্বকে জ্বালা করলেও পরে ঠান্ডা হলে আরাম পাবেন। চাইলে জোজোবা বা অ্যাভোকাডো তেলের সঙ্গে এক ফোঁটা পেপারমিন্ট তেল মেশাতে পারেন।

৭. মাথাব্যথা সারানোর সবচেয়ে কার্যকর উপায় হলো চোখ বন্ধ করে একটি শান্ত ও অন্ধকার ঘরে বসে বা শুয়ে থাকা। ঘুমালেও মাথাব্যথা থেকে মুক্তি পাবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল

তালের ক্ষীর বানানোর সবচেয়ে সহজ উপায়

Published

on

লভ্যাংশ

বাজারে উঠতে শুরু করেছে পাকা তাল। সুস্বাদু ও সুমিষ্ট এই ফল দিয়ে তৈরি করা যায় অনেক রকম মজাদার খাবার। বিশেষ করে তালের বিভিন্ন পিঠা আমরা খেয়ে থাকি। আপনি কি জানেন যে তাল দিয়ে সুস্বাদু ক্ষীরও তৈরি করা যায়? অল্প কিছু উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করা যায় তালের ক্ষীর। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক তালের ক্ষীর তৈরির সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

তালের ক্বাথ- ২ কাপ
নারিকেল- ১ কাপ
পোলাও চালের গুঁড়া- ১ টেবিল চামচ
চিনি- ২ কাপ
লবণ- এক চিমটি।

প্রথমে তাল থেকে ভালোভাবে ক্বাথ বের করে নিন। যেন তাতে তালের আঁশ না থাকে সেদিকে খেয়াল রাখবেন। কারণ আঁশ থেকে গেলে খাওয়ার সময় তা মুখে আটকে যেতে পারে। তাই ভালোভাবে চেলে নিতে হবে। এরপর তার সঙ্গে অন্যান্য উপকরণ মিশিয়ে একটি পরিষ্কার হাঁড়িতে করে চুলায় জ্বাল দিন। দ্রুত হাতে নাড়তে হবে নয়তো তালের ক্ষীর রান্নার পাত্রের সঙ্গে লেগে যেতে পারে। ক্ষীর পর্যাপ্ত ঘন হলে নামিয়ে নিতে হবে। এই ক্ষীর ঠান্ডা করে খেলে বেশি সুস্বাদু লাগে। রুটি কিংবা ভাতের সঙ্গেও বেশ মজাদার।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

পেটের গ্যাস দূর করার ঘরোয়া উপায়

Published

on

লভ্যাংশ

অনেকেই সকালে ওঠার পর পেট ফাঁপা অনুভব করেন। এতে পুরো দিনটাই নষ্ট হতে পারে। এই সমস্যা বেশিরভাগ ক্ষেত্রে খাদ্যাভ্যাস, মানসিক চাপ এবং কিছু নির্দিষ্ট অভ্যাসের কারণে বেড়ে যেতে পারে। আপনি যদি এই সমস্যা দূর করার জন্য মুঠো মুঠো গ্যাসের ওষুধ খান তাহলে তখন হয়তো কিছুটা আরাম পাবেন তবে এর ফলে দীর্ঘস্থায়ী সমস্যা বাসা বাঁধতে পারে। তাই ঘরোয়া উপায় বেছে নেওয়াই উত্তম। চলুন জেনে নেওয়া যাক পেটের গ্যাস দূর করার ঘরোয়া উপায়-

লেবু দিয়ে গরম পানি
এক গ্লাস হালকা গরম পানিতে লেবু মিশিয়ে আপনার দিনটি শুরু করতে পারেন। একটি সহজ কিন্তু শক্তিশালী প্রতিকার। লেবুর রয়েছে হজমের রসকে উদ্দীপিত করার ক্ষমতা, যা গ্যাস এবং পেট ফাঁপা উপশম করতে সাহায্য করে। এক গ্লাস হালকা গরম পানিতে অর্ধেক লেবুর রস ছেঁকে নিন। ভালো করে নেড়ে নিয়ে সকালে খালি পেটে প্রথমে পান করুন। লেবু হজমের কার্যকারিতা বাড়ায় এবং একটি হালকা মূত্রবর্ধক প্রভাব রয়েছে, যা শরীর থেকে অতিরিক্ত গ্যাস এবং টক্সিন বের করে দিতে সাহায্য করে। পানির উষ্ণতা পরিপাকতন্ত্রকে প্রশমিত করতেও সাহায্য করে।

জিরা চা
জিরা আমাদের রান্নাঘরের একটি প্রধান উপকরণ। এর পাচক উপকারিতা সুপরিচিত। জিরা চা কার্যকরভাবে পেট ফাঁপা এবং গ্যাস কমাতে পারে। এক চা চামচ জিরা নিয়ে শুকনো প্যানে হালকাভাবে ভাজুন। এক কাপ পানি ফুটিয়ে তাতে ভাজা জিরা দিন। এটি ৫-৭ মিনিটের জন্য সেদ্ধ হতে দিন। এবার ছেঁকে নিয়ে পান করুন। জিরার বীজে এমন যৌগ রয়েছে যা হজমের এনজাইম তৈরিতে সাহায্য করে, হজমশক্তির উন্নতি ঘটায় এবং গ্যাস কমায়। চায়ের উষ্ণতাও পেটকে প্রশান্তি দেয়।

আদা ও তুলসিপাতা
আদা এবং তুলসিপাতা হজমের সুবিধার জন্য পরিচিত। এগুলো গ্যাস এবং পেট ফাঁপার জন্য একটি শক্তিশালী প্রতিকার। এক টুকরো আদা পাতলা করে কেটে নিন। এক কাপ পানি ফুটিয়ে আদার টুকরো ও ৫-৬টি তুলসি পাতা দিন। দশ ​​মিনিটের জন্য ফুটিয়ে নিন। এরপর ছেঁকে নিয়ে পান করুন। আদার প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে এবং হজমকে উদ্দীপিত করে, অন্যদিকে তুলসি পাচনতন্ত্রকে শান্ত করতে সাহায্য করে। এই সমন্বয় গ্যাস কমাতে এবং সামগ্রিক অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

লটকন খাওয়ার ৮ উপকারিতা

Published

on

লভ্যাংশ

বাজারে লটকন পাওয়া যাচ্ছে। কাঁঠালের চেয়েও দ্বিগুণ ক্যালরি আছে লটকনে। আছে প্রচুর পরিমাণে ভিটামিন-বি, ভিটামিন বি-১ ও ভিটামিন বি-২। প্রতি ১০০ গ্রাম লটকনে পর্যাপ্ত ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ক্রোমিয়াম আছে। এই ফলে আছে প্রচুর ভিটামিন-সি। বর্ষাকালে লটকন খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। বিভিন্ন গবেষণা বলছে মরণঘাতী ক্যান্সার প্রতিরোধ করতেও সাহায্য করে এ ফল।

লটকন খাওয়ার ৮ উপকারিতা

১. লটকনে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-বি, ভিটামিন-সি, ক্যালসিয়াম, পটাশিয়াম আছে। গবেষকরা বলছেন, লটকনে থাকা বিভিন্ন উপাদান কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।
২.যাদের ওজন বেশি, যাদের শরীরে অতিরিক্ত মেদ রয়েছে, তারা লটকন খেতে পারেন। কেননা, এ ফল ওজন কমাতে সাহায্য করে।
৩.ডায়াবেটিস রোগীদের জন্যও এ ফল উপকারী। ডায়াবেটিসের কারণে যারা বিভিন্ন ধরনের ফল খেতে পারেন না, তারা লটকন খেতে পারবেন। কেননা, এ ফলে ক্যালরি ও ফ্যাট কম পরিমাণে থাকে।
৪. প্রতিদিন দুই থেকে তিনটি করে লটকন খেলে ভিটামিন-সি’র ঘাটতি পূরণ হয়। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।
৫. লটকনে প্রচুর পরিমাণ আয়রন রয়েছে। আয়রনের অভাবে মূলত অ্যানিমিয়া হয়। লটকনে থাকা আয়রন অ্যানিমিয়া তথা রক্তস্বল্পতা দূর করে।
৬. বিভিন্ন কারণে যাদের চোখ লাল হয়ে যায়, তারা লটকন খেলে উপকার পাবেন। লটকনে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান চোখ লাল হওয়া থেকে শুরু করে চুলকানি সারাতেও সহায়তা করে।
৭. বেরিবেরি রোগ, শারীরিক দুর্বলতা, বুক ধড়ফড় করা, হাত-পায়ে ব্যথা, ঠোঁট ও পায়ের তালু ফাটা, ঠোঁট ও মুখের ঘা এবং বারবার গলা শুকিয়ে যাওয়ার মতো ছোট-বড় সমস্যা দূর করতে সহায়তা করে লটকন।
৮. খাবারের অরুচি দূর করে রুচি বাড়াতেও লটকনের ভূমিকা রয়েছে। জলীয় অংশের পরিমাণ বেশি থাকায় গরমে তৃষ্ণা মেটাতেও সক্ষম এ ফল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

মাঙ্কিপক্স চিনবেন যেসব লক্ষণ দেখে

Published

on

লভ্যাংশ

আফ্রিকার পর এবার ইউরোপে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। সুইডেনে এ ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করা হয়, যা ক্রমেই মহামারীতে রূপ নিতে পারে। এ অবস্থায় বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও)।

বিশেষজ্ঞরা জানান, এ ভাইরাসের বাহক কেবল বানরই নয়, ইঁদুরও। মাঙ্কিপক্স মূলত ছোঁয়াচে রোগ। আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গেলে এটি ছড়িয়ে পড়ে। তাছাড়া আক্রান্ত ব্যক্তির সঙ্গে যৌন সম্পর্ক, ত্বকের সংস্পর্শ, কথা বলা বা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও ছড়াতে পারে।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, দেশটিতে ২০২৩ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত ২৭ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গেছে ১১০০ জন। এদের মধ্যে বেশিরভাগই শিশু। মাঙ্কিপক্সের সঙ্গে স্মলপক্সের মিল আছে। তবে মাঙ্কিপক্স সংক্রমণ সাধারণত মৃদু হয়। বেশির ভাগ মানুষ দুই থেকে চার সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠেন। তবে পরিস্থিতি অনুযায়ী অনেক সময় মৃত্যু পর্যন্ত হতে পারে।

মাঙ্কিপক্স চিনবেন যেসব লক্ষণ দেখে

সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর (১০১.৩° ফারেনহাইট), মাথাব্যথা, পেশি ব্যথা, পিঠে ব্যথা, দুর্বলতা, ফোলা লসিকা গ্রন্থি এবং ত্বকের ফুসকুড়ি বা ক্ষত। লসিকা গ্রন্থির ফোলাভাব মাঙ্কিপক্সের একটি বৈশিষ্ট্যযুক্ত লক্ষণ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দুটি রূপান্তরিত ধরন রয়েছে- ক্ল্যাড-১ (মধ্য আফ্রিকান) এবং ক্ল্যাড-২ (পশ্চিম আফ্রিকান)। এই রোগে প্রতি ১০০ আক্রান্ত রোগীর মধ্যে চারজনের মৃত্যু হয়।

প্রথম পর্যায়ে রোগীর জ্বর আসে, পাশাপাশি শরীরে দেখা দেয় ফোসকা ও অধিকাংশ ঘটনায় শুরুতে মুখে ফুসকুড়ি দেখা দেয়। পরে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে, বিশেষ করে হাতের তালু ও পায়ের তলা। মাঙ্কিপক্স রোগের জন্য এখনো সুনির্দিষ্ট কোনো টিকা বা ওষুধ আবিষ্কার হয়নি। তবে ডব্লিউএইচও জানিয়েছে, স্মলপক্স বা জলবসন্তের জন্য ব্যবহৃত টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ কার্যকর।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

ডায়াবেটিস রোগীরা যেসব ফল খেতে পারবেন

Published

on

লভ্যাংশ

ডায়াবেটিসে খাবারের ব্যাপারে অনেক সতর্কতা রয়েছে। অনেকেই মনে করেন যেহেতু ডায়াবেটিসে মিষ্টি খাওয়া নিষেধ, তাই স্বাদে মিষ্টি হওয়ায় এই সমস্যায় ফল খাওয়া যাবে না। তবে চিকিৎসকদের মতে, কিছু সতর্কতা অবলম্বন করেও ডায়াবেটিস রোগীরাও ফল খেতে পারেন।

আপেল: আপেল ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ। এর গ্লাইসেমিক ইনডেক্স কম, যার কারণে এটি দ্রুত রক্তে শর্করা বাড়ায় না।

নাশপাতি: কম গ্লাইসেমিক সূচকযুক্ত ফলগুলোর মধ্যে নাশপাতিও অন্তর্ভুক্ত। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। নাশপাতি খেলে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

কমলালেবু: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার থাকে। এর গ্লাইসেমিক সূচকও কম। এছাড়াও এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায় ও রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে।

জাম: জামে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং ফাইবার। এর গ্লাইসেমিক ইনডেক্সও কম। যে কারণে এটি রক্তে শর্করাকে ধীরে ধীরে বাড়ায়। স্ট্রবেরি, ব্লুবেরি এবং রাস্পবেরি খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্যও ভীষণ উপকারী।

কিউই: এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে এবং ফাইবার। এর গ্লাইসেমিক ইনডেক্সও কম এবং এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিউই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং হজমশক্তি উন্নত করে।

পেয়ারা: পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার রয়েছে।এর গ্লাইসেমিক ইনডেক্সও কম। যে কারণে এটি দ্রুত রক্তে শর্করা বাড়ায় না।

উল্লেখ্য, আমরা যে খাবার গ্রহণ করি, তার গ্লাইসেমিক ইনডেক্স বলে একটি সূচক আছে; যার ইনডেক্স যত বেশি থাকে, তা ততই শরীরের জন্য খারাপ। গ্লাইসেমিক ইনডেক্স তিন প্রকারের হয়-নিম্ন, সহনীয় ও উচ্চ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার5 hours ago

লভ্যাংশ দেবে না সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি ইউনিট হোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (২৯...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার14 hours ago

ফারইস্ট ইসলামী লাইফের পরিচালনা পর্ষদ পুনর্গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ পুনর্গঠন হয়েছে। গত ২৫...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার14 hours ago

সপ্তাহজুড়ে ব্লকে সর্বোচ্চ লেনদেন ১০ কোম্পানির

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে সর্বোচ্চ লেনদেন হয়েছে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার15 hours ago

লোকসানে তিন খাতের বিনিয়োগকারীরা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার15 hours ago

সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১৭ খাতের বিনিয়োগকারীরা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে...

সূচক সূচক
পুঁজিবাজার15 hours ago

খাতভিত্তিক লেনদেনের শীর্ষে ব্যাংক খাত

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাতভিত্তিক...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার17 hours ago

সপ্তাহজুড়ে সোনালী পেপারের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার17 hours ago

সাপ্তাহিক দরবৃদ্ধির শীর্ষে খান ব্রাদার্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার18 hours ago

সপ্তাহজুড়ে ডিএসইর মোট লেনদেনের ৯ শতাংশ বিএটিবিসির

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার1 day ago

শেয়ারবাজারে মূলধন বেড়েছে সাড়ে ৬ হাজার কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (২৫ আগস্ট থেকে ২৯ আগস্ট) গড়...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

বন্যার্তদের সহায়তায় সিএসইর চেক হস্তান্তর

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য সিএসইর সকল কর্মকর্তাদের একদিনের বেতনের সমপরিমান অর্থ বাংলাদেশ...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

মশিউর সিকিউরিটিজের অনিয়ম অনুসন্ধানে বিএসইসির কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ মশিউর সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে নানান...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীসহ ৬ এমপির বিও হিসাব অবরুদ্ধ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সদ্য বিদায়ী আওয়ামী লীগ সরকারের সময়কালের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ মোট ছয় সংসদ সদস্য ও...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

আইসিবির চেয়ারম্যান হলেন অধ্যাপক আবু আহমেদ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

এক্সিম ব্যাংকের পর্ষদ পুনর্গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসি বা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ...

Khulna Power Khulna Power
পুঁজিবাজার2 days ago

খুলনা পাওয়ারের অফিস পরিবর্তন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড তাদের অফিসের নিবন্ধিত ঠিকানা...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে কর্ণফুলী ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিকর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার2 days ago

ডমিনেজ স্টিলে কোম্পানি সচিব নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার3 days ago

টপটেন লুজারের ৮টিই ‘এ’ ক্যাটাগরির শেয়ার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে প্রধান শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে ৬৭টির শেয়ারদর কমেছে। এদিন ডিএসইর...

লভ্যাংশ লভ্যাংশ
পুঁজিবাজার3 days ago

দর বৃদ্ধির শীর্ষে ফরচুন সুজ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ প্রতিষ্ঠানের...

ফেসবুকে অর্থসংবাদ

লভ্যাংশ
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

চর দখলের মতো শিক্ষাপ্রতিষ্ঠান দখল হচ্ছে: শিক্ষা উপদেষ্টা

লভ্যাংশ
জাতীয়4 hours ago

প্রধান উপদেষ্টা শিগগিরই রূপরেখা প্রকাশ করবেন: প্রেস সচিব

লভ্যাংশ
ব্যাংক5 hours ago

ব্যাংক থেকে নগদ টাকা তোলার বিষয়ে নতুন নির্দেশনা

লভ্যাংশ
জাতীয়5 hours ago

বাংলাদেশের পাশে ভালো বন্ধু হয়ে থাকবে ভিয়েতনাম: রাষ্ট্রদূত

লভ্যাংশ
পুঁজিবাজার5 hours ago

লভ্যাংশ দেবে না সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড

লভ্যাংশ
অর্থনীতি6 hours ago

৯ ব্যাংকের সাথে লেনদেন স্থগিত করল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ

লভ্যাংশ
জাতীয়6 hours ago

বন্যার্তদের পুনর্বাসনে পর্যাপ্ত বরাদ্দ আছে: দুর্যোগ উপদেষ্টা

লভ্যাংশ
রাজনীতি6 hours ago

জনগণই ঠিক করবে আগামীতে কারা সরকার গঠন করবে: তারেক রহমান

লভ্যাংশ
জাতীয়7 hours ago

ভাইরাল ভিডিওর ভ্যানে লাশ তোলা পুলিশ কর্মকর্তা আ.লীগ নেতার ছেলে

লভ্যাংশ
জাতীয়7 hours ago

দখলদারিত্বের রাজনীতির পরিণতি ভালো হবে না: উপদেষ্টা আসিফ

লভ্যাংশ
জাতীয়7 hours ago

সংবিধান সংস্কার নয়, পুনর্লিখন প্রয়োজন: আলী রীয়াজ

লভ্যাংশ
জাতীয়8 hours ago

নির্বাচন আয়োজনে অযৌক্তিক সময় নষ্ট করা হবে না: ড. ইউনূস

লভ্যাংশ
জাতীয়8 hours ago

ডেঙ্গুতে একদিনে প্রাণ গেল ৪ জনের

Sadiq al-Kabir
আন্তর্জাতিক8 hours ago

দেশ ছেড়ে পালিয়েছেন লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

Riajul Hasan
ক্যাম্পাস টু ক্যারিয়ার8 hours ago

রিয়াজুল হাসান এনসিটিবির নতুন চেয়ারম্যান

লভ্যাংশ
অর্থনীতি9 hours ago

বাংলাদেশে তুলা রপ্তানিতে ধীরগতি, ভারতীয় ব্যবসায়ীদের উদ্বেগ

লভ্যাংশ
জাতীয়9 hours ago

চীন, ভারতের কাছে বন্যার পূর্বাভাসের তথ্য চাওয়া হবে: সৈয়দা রিজওয়ানা

লভ্যাংশ
জাতীয়9 hours ago

ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইতে পারে বাংলাদেশ

লভ্যাংশ
রাজনীতি9 hours ago

প্রধান উপদেষ্টার কাছে আওয়ামী লীগ নিষিদ্ধের দাবি অলির

লভ্যাংশ
অর্থনীতি10 hours ago

বাংলাদেশে সরকার পাল্টালেও তেল সরবরাহ বন্ধ হবে না: ভারত

লভ্যাংশ
জাতীয়10 hours ago

বন্যায় মৃত্যু সংখ্যা বেড়ে ৫৯

লভ্যাংশ
জাতীয়10 hours ago

প্রধান উপদেষ্টার কাছে যেসব দাবি জানালো ৭টি ইসলামি দল

লভ্যাংশ
জাতীয়11 hours ago

পোস্টিংয়ের নামে প্রতারণা, সতর্ক করলো সদরদপ্তর

লভ্যাংশ
অর্থনীতি11 hours ago

জুন প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধিতে ভাটা

লভ্যাংশ
অর্থনীতি11 hours ago

এস আলমের বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ, অনুসন্ধানে সিআইডি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০