ক্যাটাগরি: অর্থনীতি

নারীর আইনি সুরক্ষায় দক্ষিণ এশিয়ায় সপ্তম বাংলাদেশ

নারীর অর্থনৈতিক সুযোগ নিশ্চিতে আইনকানুন প্রণয়ন এবং এর বাস্তবায়ন দুই ক্ষেত্রেই দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পিছিয়ে আছে বাংলাদেশ। এ অঞ্চলের আটটি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে সপ্তম স্থানে। সম্প্রতি বিশ্বব্যাংক প্রকাশিত এক প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে।

প্রতিবেদনে বিশ্বের ১৯০টি দেশ ও অঞ্চল স্থান পেয়েছে। এ নিয়ে দশমবারের মতো এই প্রতিবেদনটি প্রকাশ করল বিশ্বব্যাংক। তবে এবারের প্রতিবেদনে নারীর অর্থনৈতিক সম্ভাবনা ও সুযোগ নিশ্চিতে আইনকানুনের পাশাপাশি প্রথমবারের মতো এসব আইন বাস্তবায়নের দিকটিও বিশ্লেষণ করা হয়েছে।

প্রতিবেদনটিতে নারী, ব্যবসা ও আইন ১.০ সূচকে নারীর অর্থনৈতিক সুযোগ নিশ্চিতে কাগজ-কলমে কতটা আইনি ব্যবস্থা রয়েছে তা দেখা হয়েছে। এ জন্য কয়েকটি বিষয় বিবেচনায় নেওয়া হয়েছে। এগুলো হচ্ছে– নারীর চলাচল, কর্মক্ষেত্র, মজুরি, বিয়ে, মাতৃত্ব, ব্যবসায়িক উদ্যোগ, সম্পদ ও অবসর ভাতা। অন্যদিকে নারী, ব্যবসা ও আইন ২.০ নামের আরেকটি সূচকে দেখা হয়েছে এসব আইনকানুনের বাস্তবায়ন পরিস্থিতি কেমন। বাস্তবায়ন পরিস্থিতির সুনির্দিষ্ট কিছু বিষয় দেখার পাশাপাশি বিশেষজ্ঞদের মতামতও নেওয়া হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, নারী, ব্যবসা ও আইন ১.০ সূচকে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৪৯ দশমিক ৪ পয়েন্ট। নারী, ব্যবসা ও আইন ২.০ সূচকে ৩২ দশমিক ৫ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। প্রথম সূচকটিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল ৮০ দশমিক ৬, ভুটান ৭৫, ভারত ৭৪ দশমিক ৪, মালদ্বীপ ৭৩, শ্রীলঙ্কা ৬৫ দশমিক ৬ ও পাকিস্তান ৫৮ দশমিক ৮ পয়েন্ট পেয়েছে। বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে শুধু আফগানিস্তান। এ সূচকে তাদের পয়েন্ট ৩১ দশমিক ৯।

দ্বিতীয় সূচক অর্থাৎ আইনকানুন বাস্তবায়নের ক্ষেত্রে বাংলাদেশ পেয়েছে মাত্র ৩২ দশমিক ৫ পয়েন্ট। এর মানে আইনি কাঠামো ও তার বাস্তবায়নের মধ্যে বেশ পার্থক্য রয়েছে। এ সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল ৬২ দশমিক ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। এর পরের অবস্থানে থাকা ভারতের পয়েন্ট ৬০। পরবর্তী অবস্থানগুলোতে থাকা দেশগুলোর পয়েন্ট হচ্ছে ভুটান ও মালদ্বীপ ৫২ দশমিক ৫, শ্রীলঙ্কা ৪৫, পাকিস্তান ৪২ দশমিক ৫। এ ক্ষেত্রেও বাংলাদেশের পেছনে আছে শুধু আফগানিস্তান। দেশটির পয়েন্ট ২০।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, নারীর অর্থনৈতিক সম্ভাবনা ও সুযোগ নিশ্চিতে বিশ্বের কোনো দেশে আইনকানুনের শতভাগ বাস্তবায়ন হচ্ছে না। এ ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে থাকা বেলজিয়াম আইনকানুন থাকার ক্ষেত্রে ১০০ নম্বর পেলেও বাস্তবায়নের ক্ষেত্রে পেয়েছে ৯০। আইনকানুন বাস্তবায়নের ক্ষেত্রে শীর্ষ পাঁচে আরও যেসব দেশ রয়েছে সেগুলো হচ্ছে– কানাডা, ডেনমার্ক, ফ্রান্স ও জার্মানি। সবচেয়ে পিছিয়ে রয়েছে ফিলিস্তিন, ইয়েমেন, ইরান, আফগানিস্তান ও সুদান।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
শেয়ার