Connect with us

টেলিকম ও প্রযুক্তি

গুগলের নতুন এআই ফিচার, ব্যবহার করবেন যেভাবে

Published

on

হাওয়া ওয়েল

গুগল নিয়ে এসেছে জেনারেটিভ এআই চ্যাটবট জেমিনি। অ্যান্ড্রয়েড ফোন ছাড়াও গুগল অ্যাপ থেকে আইফোনেও এই এআই ফিচার ব্যবহার করা যাবে। ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি চ্যাট এবং ছবি তৈরি করবে জেমিনি।

অ্যান্ড্রয়েডের মতো আইওএসে ডেডিকেটেড জেমিনি অ্যাপ নেই। তবে আইফোন ব্যবহারকারীরা গুগল অ্যাপ থেকে ব্যবহার করতে পারবেন। তবে বর্তমানে জেমিনি এআই ফিচার নির্বাচিত বাজারেই সীমাবদ্ধ। ফলে যে সব দেশে এই ফিচার সাপোর্ট করে সেখানকার আইফোন ব্যবহারকারীরাই জেমিনি এআই চ্যাটবটের অ্যাক্সেস পেতে পারেন।

এর জন্য প্রথমে গুগল অ্যাপ ইনস্টল করতে হবে। জেমিনি এআই আইওএস ১৫.০ বা পরবর্তী ভার্সনের সমস্ত আইফোনে বিনামূল্যে ব্যবহার করা যাবে। তবে জেমিনি এআই ব্যবহার করতে হলে ইউজারের গুগল অ্যাকাউন্ট এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন।

গুগল অ্যাপ ইনস্টল হয়ে গেলে স্ক্রিনের উপরের দিকে একটা টগল দেখা যাবে। এ থেকে গুগল সার্চ বা জেমিনির মধ্যে যেকোনো একটা বেছে নেওয়া যাবে। অ্যান্ড্রয়েড ফোনের মতো আইফোনে ভয়েস কম্যান্ডের মাধ্যমে জেমিনি এআই চালু করা যাবে না। চ্যাটবটে অ্যাক্সেসের জন্য প্রতিবার গুগল অ্যাপ খুলতে হবে।

ব্যবহারকারীদের সমস্ত প্রশ্নের উত্তর দেবে জেমিনি এআই। শুধু টেক্সট প্রম্পটের মাধ্যমে ছবি তৈরি করবে। ছবি থেকে ছবিও তৈরি করে দেবে। মোট কথায়, চ্যাটজিপিটি বা কোপিলটের মতো এআই চ্যাটবটগুলো যা যা করতে পারে সে সব করার ক্ষমতা জেমিনিরও রয়েছে। তবে এর জন্য গুগল ফ্লাইট, গুগল হোটেল, গুগল ম্যাপস, গুগল ওয়ার্কস্পেস এবং ইউটিউবের মতো এক্সটেনশনগুলো চালু করতে হবে।

তবে জেমিনি এআই কীভাবে ব্যবহার করতে হয় বুঝতে না পারলে, ব্যবহারকারীদের সহজ করে বুঝিয়ে দেবে ফিচার নিজেই। এছাড়া সোশ্যাল মিডিয়া পোস্টের জন্য ক্যাপশন তৈরি, দুই বা ততোধিক অনুরূপ পণ্যের তুলনা করে সঠিক পণ্য বাছাই করতে সাহায্য করা থেকে জন্মদিনের পার্টি সেলিব্রেট করার পরিকল্পনাও দেবে জেমিনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

রাতেই দেখা মিলবে গোলাপী চাঁদের

Published

on

হাওয়া ওয়েল

বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতের আকাশে চাঁদের রঙ গোলাপী দেখা যাবে। মহাজাগতিক এই ঘটনাকে গোলাপী চাঁদ বা পূর্ণিমা বলা হয়। এদিন চাঁদ স্বাভাবিকের চেয়ে বেশি বড় ও উজ্জ্বল দেখায়।

এই বিশেষ পূর্ণিমাটি মার্চ মাসে চন্দ্রগ্রহণের ঠিক এক মাস পরে ঘটে। গোলাপি পূর্ণিমা পিঙ্ক মুন, সুপার মুন এবং প্যাসকেল মুনসহ অনেক নামে পরিচিত। এটি এমন একটি মহাজাগতিক ঘটনা, যখন চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি আসে। যার কারণে এই সময় চাঁদের আকার বড় ও উজ্জ্বল দেখায়।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে সর্বোচ্চ আলো ছড়াবে। তবে সোমবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল—তিন দিন দেশটিতে এই চাঁদ দেখা যাবে। আর ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়ায় এই গোলাপি চাঁদ পূর্ণরূপে দেখার সুযোগ পাওয়া যাবে আগামীকাল বুধবার।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছে, পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা অত্যন্ত সূক্ষ্ম ধূলিকণা এবং বিভিন্ন ধরনের গ্যাসের শক্তির কারণে অনেক সময় চাঁদের রঙের দৃশ্যমান পরিবর্তন দেখা যায়। এ ছাড়া অন্যান্য ধোঁয়া দূষণও পৃথিবীতে আলো পৌঁছাতে বাধা সৃষ্টি করে। পৃথিবীতে আসা আলো তাদের নিজ নিজ তরঙ্গ দৈর্ঘ্য অনুযায়ী অনেক প্রকারে বিক্ষিপ্ত হয়ে যায়, যার মধ্যে নীল রঙকে সবচেয়ে দ্রুত বিক্ষিপ্ত হতে দেখা যায়। লাল রঙও বহু দূরে যায়।

এই কারণে, যখন চাঁদকে পৃথিবী থেকে দেখা হয় তখন বাদামী, নীল, হালকা নীল, রূপালি, সোনালি, হালকা হলুদ রঙের দেখায়। আর বিভ্রমের কারণে একে স্বাভাবিকের চেয়ে কিছুটা বড়ও দেখায়। জ্যোতির্বিদ্যার ভাষায় একে রিলে স্ক্যাটারিং বা আলোর বিচ্ছুরণও বলা হয়।

এপ্রিল মাসে যে পূর্ণিমা দেখা যায় তাকে গোলাপি চাঁদ বলা হয়। এটি স্প্রাউট মুন, এগ মুন, ফিশ মুন, ফাশায় মুন, ফেস্টিভাল মুন, ফুল পিঙ্ক মুন, ব্রেকিং আইস মুন, বডিং মুন, বিগিনিং মুন ইত্যাদি নামেও পরিচিত।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ইন্টারনেটে ধীর গতি, এক মাস চলতে পারে ভোগান্তি

Published

on

হাওয়া ওয়েল

ইন্দোনেশিয়ার সমুদ্র এলাকায় ফাইবার কেবল ‘ব্রেক’ করায় দেশের দ্বিতীয় সাবমেরিন কেবলের (সিমিউই-৫) সংযোগ সরবরাহ বন্ধ রয়েছে। ফলে গত ৪ দিন দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ গ্রাহকেরা ইন্টারনেটে ধীরগতি পাচ্ছেন। এদিকে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, কাটা পড়া সাবমেরিন কেবল মেরামতের কাজ মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত গড়াতে পারে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) এ খবর জানিয়েছেন বিএসসিপিএলসির মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণ) সাইদুর রহমান।

তিনি বলেন, গত শুক্রবার মধ্যরাতে ইন্দোনেশিয়ার সমুদ্র এলাকায় সি-মি-উই-৫ কেবলটি কাটা পড়ে। তাদের ওখানে প্রশাসনিক কাজ-কর্মে একটু বেশি সময় নেয়। সব মিলিয়ে তারা জানিয়েছে, আগামী মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ নাগাদ কাজটি হতে পারে।

সাইদুর রহমান বলেন, এখনো সব বিকল্পগুলো পুরোপুরি কার্যকর করা যায়নি। দেশের প্রথম সাবমেরিন কেবল সি-মি-উই-৪ এর সক্ষমতা রয়েছে পুরো ব্যন্ডউইডথ বহনের। এ জন্য সংশ্লিষ্ট কোম্পানিকে বাড়তি পে করতে হবে। তবে সেটা এখনো কার্যকর করা যায়নি। আরো কিছু বিকল্প রয়েছে। সেগুলোর কাজ চলছে।

জানা গেছে, দেশে সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইডথ সরবরাহ করা হয়। শুক্রবার রাত ১২টায় দ্বিতীয় সাবমেরিন কেবলটি সিঙ্গাপুর থেকে ৪৪০ কিলোমিটার পশ্চিম প্রান্তে ‘ব্রেক’ করায় এর পুরোটাই এখন বন্ধ আছে। শুধু আমাদের দেশ নয় পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। সিমিউই-৪ দিয়ে বিকল্প ব্যবস্থার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বাংলাদেশের প্রথম সাবমেরিন কেবল সি-মি-উই-৪ এর ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। আর দ্বিতীয় সাবমেরিন কেবল সি-মি-উই-৫ ঢুকেছে কুয়াকাটা হয়ে। বিচ্ছিন্ন হয়ে যাওয়া সি-মি-উই-৫ এর উল্লেখযোগ্য পরিমাণ ব্যান্ডউইথ সি-মি-উই-৪ কেবলে শিফটিং করা হচ্ছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ডেটা সেবায় ফোরজি গ্রাহকে সেরা রবি

Published

on

হাওয়া ওয়েল

দেশের সামষ্টিক অর্থনীতিতে চ্যালেঞ্জ ও তীব্র প্রতিযোগিতা থাকার পরেও ডেটা সেবা থেকে আয়ের ওপর নির্ভর করে সামগ্রিক আয়ের প্রবৃদ্ধি ধরে রেখেছে রবি। মোট ডেটা গ্রাহকের বিচারে এই খাতে সর্বোচ্চ শতাংশ ফোরজি গ্রাহক নিয়ে রবি ক্রমবর্ধমান ডিজিটাল অর্থনীতিতে তার অবস্থান সুদৃঢ় করেছে।

নেটওয়ার্ক শক্তিশালী করতে চলতি বছরের প্রথম প্রান্তিকে নতুন ৫৭৭টি ফোরজি সাইট যুক্ত করেছে রবি। পরিষেবার মান উন্নত করার জন্য এই ধরনের উদ্যোগের ফলে রবি’র ৮১ শতাংশের বেশি ডেটা গ্রাহক এখন ফোরজি ব্যবহারকারী, যা এই খাতে সর্বোচ্চ। চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২৪) প্রকাশিত আর্থিক প্রতিবেদনে এমন চিত্রই উঠে এসেছে।

বছরের প্রথম প্রান্তিকে রবির আয় হয়েছে ২ হাজার ৫১৬ দশমিক ২ কোটি টাকা। যা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৭ দশমিক ২ শতাংশ বেশি। একই সময়ের ব্যবধানে ডেটা থেকে আয় বেড়েছে ২৫ দশমিক ৭ শতাংশ।

রবি’র আর্নিংস বিফোর ইন্টারেস্ট, ট্যাক্স, ডেপ্রিসিয়েশন এবং এমোর্টাইজেশন (ইবিআইটিডিএ) গত বছরের একই প্রান্তিকের তুলনায় ১৬ শতাংশ বেড়ে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে ৪৮ দশমিক ৫ শতাংশ মার্জিনসহ ১ হাজার ২২০ দশমিক ২ কোটি টাকা হয়েছে। ২০২৪ সালের প্রথম প্রান্তিকে কর-পরবর্তী মুনাফা (পিএটি) ছিল ১০৬ দশমিক ৭ কোটি টাকা, আর কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল শূন্য দশমিক ২ টাকা।

চলতি বছরের প্রথম প্রান্তিকে রবির গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৮১ লাখে। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৩৬ লাখ। ফোরজি ব্যবহারকারী গ্রাহকের সংখ্যা ৩ কোটি ৫৫ লাখ। রবির গ্রাহকদের ৭৫ শতাংশেরও বেশি ডেটা ব্যবহার করেন যা এই খাতে সর্বোচ্চ।

চলতি বছরের প্রথম প্রান্তিকে রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়া হয়েছে এক হাজার ৬০৫ দশমিক ৫ কোটি টাকা, যা ২০২৪ সালের প্রথম প্রান্তিকে রবির অর্জিত আয়ের ৬৩ দশমিক ৮ শতাংশ। এ সময়ে ৩৬৬ দশমিক ২ কোটি টাকা মূলধনী বিনিয়োগ করেছে কোম্পানিটি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

ফেসবুক ব্যবহার বন্ধের পরামর্শ!

Published

on

হাওয়া ওয়েল

যেকোনো তথ্য দ্রুত সবার কাছে পৌঁছানোর জন্য বিভিন্ন দাপ্তরিক সরকারি প্রতিষ্ঠান ও মন্ত্রণালয়গুলো ফেসবুক পেজ ব্যবহার করে থাকে। তবে, এ পথে না হাঁটার জন্য সরকারি সংস্থাগুলোকে পরামর্শ দিয়েছে নেদারল্যান্ডসের গোপনীয়তা নজরদারি প্রতিষ্ঠান এপি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার নেদারল্যান্ডসের বিভিন্ন সরকারি সংস্থাকে এমন পরামর্শই দিয়েছে এপি।

কারণ হিসেবে বলা হয়, এসব পেজের সঙ্গে যুক্ত ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিয়ে কি করা হয়, তা জানার আগ পর্যন্ত সংস্থাগুলো যাতে ফেসবুক ব্যবহার না করে।

এক বিবৃতিতে এপির চেয়ারম্যান আলেইদ ওলফসেন বলেন, সরকারি সংস্থাগুলোর ফেসবুক পেজে যেসব ব্যবহারকারী যুক্ত আছেন, তাদের ব্যক্তিগত ও স্পর্শকাতর তথ্যের নিরাপত্তা দেওয়া উচিত।

এ ব্যাপারে এরই মধ্যে ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠান মেটাকে জানানো হয়েছে। মেটার সঙ্গে কথা বলেছেন ডিজিটালাইজেশন মন্ত্রণালয়ের জুনিয়র মন্ত্রী আলেকসান্দ্রা ভ্যান হাফেলেন। শিগগিরই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন তিনি।

তিনি বলেন, ফেসবুক এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ না নেওয়া পর্যন্ত আমরা এটি ব্যবহার বন্ধ রাখব। যদি তারা কোনো পদক্ষেপ না নেয়, তাহলে ফেসবুক ব্যবহারই বন্ধ করে দেব।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

সিঙ্গাপুরে ফাইবার কেবলে ত্রুটি, দেশে ইন্টারনেটে ধীরগতি

Published

on

হাওয়া ওয়েল

দেশের দ্বিতীয় সাবমেরিন কেবলের (সিমিউই-৫) সংযোগ সরবরাহ বন্ধ থাকায় দেশে ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। গতকাল শুক্রবার (১৯ এপ্রিল) দিবাগত রাত ১২টার পর এ সমস্যা শুরু হয়েছে বলে জানা গেছে। এদিকে, ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ায় ভোগান্তিতে গ্রাহকরা।

এ বিষয়ে বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসি (বিএসসিপিএলসি) গণমাধ্যমকে জানিয়েছে, সিঙ্গাপুরে ফাইবার কেবল ‘ব্রেক’ করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ গ্রাহকেরা ইন্টারনেটে ধীরগতি পাচ্ছেন।

তবে, বাংলাদেশের পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে বলেও জানা যায়।

বিএসসিপিএলসি-এর ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমেদ গণমাধ্যমকে জানিয়েছে, সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইডথ সরবরাহ হয়। এর পুরোটাই এখন বন্ধ আছে। আমরা চেষ্টা করছি সিমিউই-৪ (প্রথম সাবমেরিন কেবল) দিয়ে বিকল্প ব্যবস্থা করতে।

সিঙ্গাপুরে ফাইবার কেবল ব্রেক করায় বাংলাদেশের পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। তবে, কবে নাগাদ ইন্টারনেট গতি স্বাভাবিক হবে তা আজ শনিবার বিকেলের মধ্যে জানা যাবে বলেও জানান তিনি।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
হাওয়া ওয়েল
পুঁজিবাজার2 mins ago

পর্ষদ সভার তারিখ জানালো হাওয়া ওয়েল টেক্সটাইলস

হাওয়া ওয়েল
পুঁজিবাজার10 mins ago

আমরা টেকনোলজিসের পর্ষদ সভার তারিখ নির্ধারণ 

হাওয়া ওয়েল
পুঁজিবাজার14 mins ago

বিডি থাই ফুডের পর্ষদ সভার তারিখ ঘোষণা

হাওয়া ওয়েল
পুঁজিবাজার25 mins ago

পর্ষদ সভা করবে ইউনাইটেড পাওয়ার জেনারেশন

হাওয়া ওয়েল
পুঁজিবাজার32 mins ago

দুই ঘণ্টায় লেনদেন ২৭৪ কোটি টাকা

হাওয়া ওয়েল
পুঁজিবাজার35 mins ago

সেন্ট্রাল ফার্মার পর্ষদ সভা ৩০ এপ্রিল

হাওয়া ওয়েল
জাতীয়43 mins ago

যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী

হাওয়া ওয়েল
পুঁজিবাজার43 mins ago

ড্যাফোডিল কম্পিউটারসের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

হাওয়া ওয়েল
পুঁজিবাজার49 mins ago

পর্ষদ সভা করবে সালভো কেমিক্যাল

হাওয়া ওয়েল
পুঁজিবাজার50 mins ago

জিকিউ বলপেনের পর্ষদ সভার তারিখ ঘোষণা

হাওয়া ওয়েল
পুঁজিবাজার51 mins ago

তিন প্রান্তিকের পর্ষদ সভার তারিখ জানালো একমি পেস্টিসাইড

হাওয়া ওয়েল
পুঁজিবাজার58 mins ago

পর্ষদ সভা করবে মীর আক্তার

হাওয়া ওয়েল
পুঁজিবাজার1 hour ago

সোনালী আঁশের পর্ষদ সভা ৩০ এপ্রিল

Pacific Denims
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভার তারিখ জানালো প্যাসিফিক ডেনিমস

হাওয়া ওয়েল
পুঁজিবাজার1 hour ago

পর্ষদ সভার তারিখ জানালো জেনেক্স ইনফোসিস

হাওয়া ওয়েল
পুঁজিবাজার1 hour ago

নাভানা সিএনজির পর্ষদ সভার তারিখ নির্ধারণ

Golden Son
পুঁজিবাজার1 hour ago

গোল্ডেন সনের পর্ষদ সভার তারিখ নির্ধারণ

হাওয়া ওয়েল
পুঁজিবাজার2 hours ago

সাফকো স্পিনিংয়ের পর্ষদ সভার তারিখ ঘোষণা

হাওয়া ওয়েল
পুঁজিবাজার2 hours ago

কাসেম ইন্ডাস্ট্রিজের পর্ষদ সভার তারিখ ঘোষণা

হাওয়া ওয়েল
পুঁজিবাজার2 hours ago

জমি কিনবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক

হাওয়া ওয়েল
পুঁজিবাজার2 hours ago

লোকসান কমেছে বিডি ল্যাম্পসের

হাওয়া ওয়েল
পুঁজিবাজার2 hours ago

প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ

হাওয়া ওয়েল
পুঁজিবাজার2 hours ago

গ্রামীণফোনের আয় বেড়েছে ৭১ শতাংশ

হাওয়া ওয়েল
পুঁজিবাজার2 hours ago

আইবিবিএল পারপেচুয়াল বন্ডের মুনাফা ঘোষণা

হাওয়া ওয়েল
পুঁজিবাজার3 hours ago

ইউনাইটেড ফাইন্যান্সের লভ্যাংশ ঘোষণা

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০