Connect with us

আন্তর্জাতিক

চতুর্থ বারের মতো বেড়েছে ভারতীয় চালের রফতানি মূল্য

Published

on

লাফার্জ

চলতি সপ্তাহে বেড়েছে ভারতীয় সেদ্ধ চালের রফতানি দাম। এ নিয়ে টানা চতুর্থ সপ্তাহের মতো দাম বাড়ার মধ্য দিয়ে রেকর্ড উচ্চতায় পৌঁছল চালের বাজার। এর পেছনে সীমিত সরবরাহকেই দায়ী করছেন ব্যবসায়ীরা।

ভারত বিশ্বের শীর্ষ চাল রফতানিকারক। চলতি সপ্তাহে দেশটি প্রতি টন ৫ শতাংশ ভাঙা সেদ্ধ চাল ৫৪২-৫৫০ ডলারে রফতানি করছে। গত সপ্তাহে রফতানি মূল্য ছিল টনপ্রতি ৫৩৭-৫৪৬ ডলার। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে টনপ্রতি ৪-৫ ডলার।

বাজার অস্থিতিশীলতা মোকাবেলায় দেশটির সরকার স্থানীয় ব্যবসায়ীদের চাল রফতানিতে নিরুৎসাহিত করছে। আরোপ করা হয়েছে শুল্কসহ নানা ধরনের নীতিগত প্রতিবন্ধকতা। এ কারণে লম্বা সময় ধরেই দেশটির চালের রফতানি মূল্য ঊর্ধ্বমুখী। এদিকে থাইল্যান্ড চলতি সপ্তাহে প্রতি টন ৫ শতাংশ ভাঙা চাল রফতানি করছে ৬৩০ ডলারে। গত সপ্তাহে রফতানি মূল্য ছিল ৬৪০ ডলার।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

ভারতে ফের বাড়লো বাণিজ্যিক গ্যাসের দাম

Published

on

লাফার্জ

লোকসভা নির্বাচন ঘোষণার আগে ফের বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ালো ভারত। এতে বড় ধাক্কা খেলেন ক্ষুদ্র খাবার ব্যবসায়ী ও ছোট গাড়ির মালিকরা। পরোক্ষভাবে টান পড়বে সাধারণ মানুষের পকেটেও।

ভারতের রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের বিভিন্ন শহরে আলাদা-আলাদা দাম বেড়েছে ১৯ কেজির এলপিজি সিলিন্ডারের। কলকাতায় যেমন ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ২৫ রুপি। চেন্নাইয়ে ১২ দশমিক ৫ রুপি বেড়েছে দাম।

ফলে কলকাতায় ১৯ কেজির এলপিজি সিলিন্ডার কিনতে এখন খরচ পড়বে এক হাজার ৯১১ রুপি। দিল্লিতে ১৯ কেজির সিলিন্ডার পাওয়া যাচ্ছে এক হাজার ৭৯৫ রুপিতে পাওয়া যাবে।

হোটেল-রেস্তোরাঁ ও ক্যাটারিং সার্ভিসে বাণিজ্যিক গ্যাসের ব্যবহার হয়। মূল্যবৃদ্ধির বাজারে ফের একদফা বাণিজ্যিক গ্যাসের দাম বাড়ায় রান্না করা খাবারের দাম বাড়বে। এই দামবৃদ্ধির ফলে সাধারণ মানুষের ওপর পরোক্ষে চাপ বাড়বে। চাপে পড়বেন এলপিজিচালিত গাড়ির মালিকরাও।

তবে বাণিজ্যিক গ্যাসের দাম বাড়লেও ১৪ দশমিক ২ কেজির গ্যাসের দাম ৯২৯ রুপিই থাকছে। সেপ্টেম্বর ও অক্টোবরের শুরুতে দু’বার বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছিল। তবে গত বছর দীপাবলির সপ্তাহ দুয়েক আগেই বাণিজ্যিক গ্যাসের দাম এক ধাক্কায় ১০১ রুপি বেড়েছিল।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রিয়ানের মৃত্যু

Published

on

লাফার্জ

কানাডার সাবেক প্রধানমন্ত্রী ব্রিয়ান মুলরোনির মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২৯ ফ্রেব্রুয়ারি) তিনি মারা গেছেন। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্রায়ান ১৯৮৪ সাল থেকে ১৯৯৩ সাল পর্যন্ত কানাডার প্রধানমন্ত্রী ছিলেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত ব্যবসা চুক্তির জন্য তিনি বিখ্যাত ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে ব্রিয়ানের মেয়ে ক্যারোলিন মুলরোনি বলেন, তার মৃত্যু শান্তিপূর্ণ হয়েছে। এ সময় তার পাশে তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, আমার মা এবং আমাদের পরিবারের জন্য এটি বিরাট দুঃসংবাদ। আমরা ঘোষণা করছি যে আমার বাবা ব্রিয়ান মুলরোনি মারা গেছেন। তিনি কানাডার ১৮তম প্রধানমন্ত্রী ছিলেন।

কানাডার সাবেক এ প্রধানমন্ত্রীর গত বছরের আগস্টে হার্টের অপারেশন হয়েছিল বলে জানিয়েছিলে ক্যারোলিন। এ ছাড়া গত বছরের শেষ দিকে তার প্রোস্টেট ক্যানসার শনাক্ত হয়। তখন থেকে তার চিকিৎসা চলছিল।

ব্রিয়ান কানাডা-যুক্তরাষ্ট্র মুক্ত বাণিজ্য চুক্তি ছাড়াও দ্রব্য ও সেবার ওপর কর আরোপ এবং ম্যাকা লেক অ্যাকর্ড ও শার্লটেটন অ্যাকর্ডের মতো গুরুত্বপূর্ণ সাংবিধানিক সংস্কার করেন। রাজনৈতিক কর্মজীবনের আগে তিনি মন্ট্রিলের একজন বিশিষ্ট আইনজীবী ও ব্যবসায়ী ছিলেন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ইউরোপে আশ্রয় চেয়েছে ৪০ হাজারের বেশি বাংলাদেশি

Published

on

লাফার্জ

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে ২০২৩ সালে ১১ লাখ ৪০ হাজার মানুষ আশ্রয়ের আবেদন করেছেন। সংখ্যাটি আগের বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি। এর মধ্যে ৪০ হাজারের বেশি বাংলাদেশি রয়েছেন। ২০১৫–১৬ সালে অভিবাসী সংকটের পর কোনো বছরে এত বিপুলসংখ্যক মানুষ আশ্রয়ের জন্য ইইউ দেশগুলোতে আবেদন করেননি।

গত বুধবার অভিবাসীদের আশ্রয়বিষয়ক ইইউ সংস্থা ইইউএএ এ তথ্য প্রকাশ করেছে। এই তথ্য এমন সময়ে প্রকাশ করা হলো, যখন ইউরোপের দেশগুলোতে অভিবাসীদের আশ্রয় দেওয়া নিয়ে ব্যাপক বিতর্ক চলছে। নতুন তথ্য সে বিতর্ক বাড়াবে বলেই আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া চলতি বছরে ইউরোপীয় পার্লামেন্টসহ ইউরোপের বিভিন্ন দেশে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইইউএএর তথ্য অনুযায়ী, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে আশ্রয়ের জন্য ২০২৩ সালে সবচেয়ে বেশি আবেদন করেছেন সিরিয়া ও আফগানিস্তানের নাগরিকেরা। এরপরই রয়েছেন তুরস্কের নাগরিকেরা। আগের বছরের তুলনায় দেশটির ৮২ শতাংশ বেশি নাগরিক ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে আশ্রয়ের আবেদন করেছেন।

গত বছরে আবেদনকারীদের মধ্যে বড় একটি অংশ বাংলাদেশি। ইইউএএ বলছে, ২০২৩ সালে ৪০ হাজার ৩৩২ জন ইউরোপীয় ইউনিয়নের আশ্রয়ের আবেদন করেছেন। আগের বছর আবেদন করেছিলেন ৩৩ হাজার ৭৩১ জন। দেখা গেছে, ২০২০ সাল থেকে বাংলাদেশিদের আবেদনের সংখ্যা ক্রমেই বেড়েছে।

গাজায় ইসরায়েলের হামলার পর ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে আশ্রয়ের জন্য ছুটছেন উপত্যকাটির বাসিন্দারা। গত বছরে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে প্রায় ১১ হাজার ৬০০ নাগরিক আশ্রয়ের আবেদন করেছেন। এর আগে কখনো ফিলিস্তিনিরা এত আবেদন করেননি। তাঁদের সংখ্যা আরও বেশি হতে পারে। কারণ, ইউরোপীয় ইউনিয়নের বেশির ভাগ দেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় না।

২০২৩ সালের ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি মানুষকে আশ্রয় দিয়েছে জার্মানি। মোট আশ্রয়প্রার্থীদের তিন ভাগের প্রায় এক ভাগের আবেদনপত্র গ্রহণ করেছে দেশটি। অন্যদিকে নিজ দেশের মোট বাসিন্দার প্রতি ৭৮ জনের বিপরীতে একজনকে আশ্রয় দিয়েছে সাইপ্রাস।

২০১৫–১৬ সালে অভিবাসী সংকটের পর থেকেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সীমান্ত নজরদারি জোরদার করা হয়েছে। কঠোর করা হয়েছে অভিবাসীবিষয়ক আইনও। মধ্যপ্রাচ্য ও পূর্ব আফ্রিকা থেকে যেন তুলনামূলক কম মানুষ আশ্রয়ের খোঁজে ইউরোপে যান, সে জন্য এ দুই অঞ্চলের দেশগুলোর সঙ্গে চুক্তিও করেছে ইউরোপীয় ইউনিয়ন।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

তুলার বৈশ্বিক দাম বেড়েছে ১৫ শতাংশ

Published

on

লাফার্জ

বিশ্ববাজারে তুলার চাহিদা বাড়লেও সরবরাহ সংকোচনের মুখে। ফলে বছরজুড়ে পোশাক উৎপাদন খাতের কাঁচামালটির দাম ঊর্ধ্বমুখী থাকবে বলে মনে করছেন ব্যবসায়ী ও বিশ্লেষকরা। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত তুলার বৈশ্বিক দাম বেড়েছে ১৫ শতাংশেরও বেশি। খবর দ্য হিন্দু বিজনেস লাইন।

ভারত বিশ্বের অন্যতম শীর্ষ তুলা রফতানিকারক। ২০২২-২৩ মৌসুমে (অক্টোবর-সেপ্টেম্বর) সেখানে পণ্যটির রফতানি রেকর্ড সর্বনিম্নে নেমে গিয়েছিল। রফতানির পরিমাণ ছিল ১৫ লাখ ৫০ হাজার বেল (প্রতি বেলে ১৭০ কেজি)। তুলার বৈশ্বিক দামে ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকলে চলতি মৌসুমে রফতানি উল্লেখযোগ্য হারে বাড়ার সম্ভাবনা রয়েছে।

ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জে (আইসিই) বর্তমানে দেড় বছরের সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে তুলা। ভবিষ্যতে দাম আরো বাড়ার সম্ভাবনায় বিনিয়োগকারীরা তুলার সরবরাহ চুক্তির পরিমাণ বাড়িয়ে দিয়েছেন। উদ্দেশ্য বাজার থেকে বাড়তি লাভ তুলে নেয়া। বিষয়টি সাম্প্রতিক মূল্যবৃদ্ধিতে প্রধান প্রভাবকের কাজ করেছে। পাশাপাশি পণ্যটির বলিষ্ঠ চাহিদাও মূল্যবৃদ্ধিতে সহায়তা করছে।

আইসিইতে মে মাসে সরবরাহ চুক্তিতে প্রতি পাউন্ড তুলা লেনদেন হচ্ছে ৯৪ দশমিক ৪২ সেন্টে। ভারতের মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (এমসিএক্স) একই সরবরাহ চুক্তিতে প্রতি ক্যান্ডির (প্রতি ক্যান্ডিতে ৩৫৬ কেজি) মূল্য দাঁড়িয়েছে ৬২ হাজার ১৫০ রুপিতে। দেশটির সংকর-৬ জাতের রফতানি বাজার আদর্শ তুলা প্রতি ক্যান্ডি বেচাকেনা হচ্ছে ৫৭ হাজার ৯০০ রুপিতে।

ইউএসডিএ জানায়, চলতি মৌসুমে ভারত, চীন, পাকিস্তান ও তুরস্কের তুলা আমদানি কমে যেতে পারে। অন্যদিকে ব্রাজিল, আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া থেকে রফতানিও কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

সৌরবিদ্যুৎ প্যানেল বসাতে লাখ টাকা প্রণোদনা দিবে ভারত

Published

on

সৌরবিদ্যুৎ

বাড়ির ছাদে সৌরবিদ্যুৎ প্যানেল স্থাপনের জন্য এক কোটি পরিবারের প্রত্যেককে এককালীন ৭৮ হাজার রুপি (বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৩ হাজার ৩২২ টাকা) প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। বৃহস্পতিবার রাজধানী নয়াদিল্লিতে এক ব্রিফিংয়ে কেন্দ্রীয় সরকারের যুব, ক্রীড়া ও তথ্য বিষয়ক মন্ত্রী অনুরাগ ঠাকুর এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকারের বিশেষ প্রকল্প ‘মুফৎ বিজলি ইয়োজানা’ বা ‘বিনা পয়সায় বিদ্যুৎপ্রাপ্তি’র আওতায় এই আর্থিক প্রণোদনা প্রদান করা হবে। প্যানেল স্থাপনের পর প্রতি মাসে বিদ্যুতের যে উৎপাদন হবে, তা থেকে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনা পয়সায় ব্যবহার করতে পারবে প্রতিটি পরিবার। তারপর যে পরিমাণ বিদ্যুৎ থাকবে সেটির ওপর কর দিতে হবে। তবে সেই করের পরিমাণও অল্প।

গত ১৩ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে এ প্রকল্প গ্রহণ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। প্রকল্পটির তহবিলের পরিমাণ ৭৫ হাজার ২১ কোটি রুপি। সেই তহবিল থেকেই প্রদান করা হবে অর্থ।

সংবাদ সম্মেলনে অনুরাগ ঠাকুর বলেন, ‘এই প্রকল্পের মাধ্যমে তিনটি উদ্দেশ্য পূরণ হবে বলে আশা করছে কেন্দ্রীয় সরকার। প্রথমত- এক কোটি পরিবার বিনা পয়সায় বিদ্যুৎ পরিষেবা ভোগ করবে, দ্বিতীয়ত- ভারতে বিদ্যুৎ প্যানেল ও সোলার এনার্জি সংক্রান্ত বিভিন্ন উপাদানের অভ্যন্তরীণ উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি পাবে এবং তৃতীয়ত- সোলার প্যানেল সরঞ্জাম উৎপাদন, সরবরাহ, ইনস্টলেশন, অপারেশন, রক্ষণাবেক্ষন, বিপণন প্রভৃতি খাতে দেশজুড়ে ১৭ লাখেরও বেশি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।’

অর্থসংবাদ/এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন
লাফার্জ
ক্যাম্পাস টু ক্যারিয়ার17 mins ago

চাকরির সুযোগ দিচ্ছে এসিআই মটরস

লাফার্জ
রাজধানী1 hour ago

রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না শনিবার

লাফার্জ
জাতীয়2 hours ago

শপথ নিলেন নতুন সাত প্রতিমন্ত্রী 

লাফার্জ
জাতীয়2 hours ago

জলবায়ু অর্থায়নে বেসরকারি খাতের সম্পৃক্ততা জরুরি: সাবের হোসেন

ঘরে বসে উপার্জন করার ৮ উপায়
অর্থনীতি2 hours ago

সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বাড়লো ৩৭ কোটি ডলার

লাফার্জ
শিল্প-বাণিজ্য3 hours ago

শুক্রবার রাতেই মেগা ক্যাম্পেইন নিয়ে আসছে ইভ্যালি

লাফার্জ
খেলাধুলা3 hours ago

ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে তামিমের বরিশাল

লাফার্জ
আন্তর্জাতিক3 hours ago

ভারতে ফের বাড়লো বাণিজ্যিক গ্যাসের দাম

লাফার্জ
জাতীয়3 hours ago

ক্রীড়া খাতের উন্নয়নে বাংলাদেশের সঙ্গে কাজ করবে চীন

লাফার্জ
প্রবাস3 hours ago

ইতালিতে স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১