Connect with us

জাতীয়

বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী সরকার: নাহিদ

Published

on

সিএমএসএফ

চীনের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক এবং সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ-চীন দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় নিতে অন্তর্বর্তী সরকার আগ্রহী বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

আজ সোমবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অফিস কক্ষে চীনা রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎকালে এসব কথা বলেন তিনি। নাহিদ ইসলাম বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনে আহতদের চিকিৎসার জন্য মেডিকেল টিম পাঠানোয় চীনের রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

উপদেষ্টা বলেন, অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য রাষ্ট্রকাঠামোর সংস্কার এবং পুনর্গঠন। বিপ্লবের পর চীন যেভাবে অর্থনীতিতে সমৃদ্ধি অর্জন করেছে, বাংলাদেশ সে বিষয়ে অভিজ্ঞতা অর্জন করতে চায়। কারণ, সম্প্রতি বাংলাদেশও বিপ্লবের মধ্য দিয়ে নতুনভাবে স্বাধীন হয়েছে।

তিনি আরও বলেন, সংস্কারকাজে চীনের পরামর্শ ও সহযোগিতা বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উপদেষ্টা নাহিদ বলেন, ‘বাংলাদেশের ডিজিটাল অর্থনীতির প্রসারে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বিশ্বাস করি।’

চীনা রাষ্ট্রদূত ইয়াও ইয়েন বলেন, অন্তর্বর্তী সরকারের নেতৃত্বে বাংলাদেশের পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসছে, যা সামনের দিকে আরও উন্নত হবে। বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি যা–ই থাকুক, বাংলাদেশ-চীন সম্পর্ক অটুট থাকবে।

চীন বিশ্বাস করে অন্তর্বর্তীকালীন সরকার সংস্কারের মাধ্যমে একটা নতুন বাংলাদেশ গঠন করতে পারবে বলে জানান সে দেশের রাষ্ট্রদূত। তিনি উপদেষ্টাকে চীন সফরের আমন্ত্রণ জানান।

সাক্ষাৎকালে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ড. মো. মুশফিকুর রহমান, তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শীষ হায়দার চৌধুরী, দূতাবাসের অর্থনীতি ও বাণিজ্যিক কাউন্সিলর সং ইয়াং এবং দূতাবাসের প্রথম সচিব চুই উইফেং উপস্থিত ছিলেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

সরকারের সংস্কার কার্যক্রমে সহায়তা করবে আইএমএফ: প্রতিনিধিদলের বিবৃতি

Published

on

সিএমএসএফ

বাংলাদেশের সংস্কার উদ্যোগে সমর্থনের প্রতিশ্রুতি জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সেই সঙ্গে সফরে আসা আইএমএফ প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশ উদীয়মান চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় নীতি ও সংস্কারের উপর উন্মুক্ত এবং ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

সোমবার (৩০ সেপ্টেম্বর) আইএমএফ প্রতিনিধি দলের বাংলাদেশ সফর শেষে প্রতিনিধিদলের প্রধান ক্রিস পাপেজর্জিউর দেওয়া এক বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে। এর আগে গত ২৪ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসেন আইএমএফ প্রতিনিধিদল।

বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক গণ-অভ্যুত্থানে প্রাণহানি ও আহত হওয়ার ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত এবং এই কঠিন সময়ে বাংলাদেশের জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। একটি অন্তর্বর্তীকালীন সরকার সময়মতো গঠন রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি স্থিতিশীল করতে সাহায্য করেছে, অর্থনীতিতে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সাহায্য করেছে।

বিবৃতিতে ক্রিস পাপেজর্জিউ বলেন, তবুও, অর্থনৈতিক কার্যকলাপ উল্লেখযোগ্যভাবে মন্থর হয়েছে, যখন সাম্প্রতিক অশান্তি এবং বড় বন্যার কারণে মুদ্রাস্ফীতি দুই অঙ্কের স্তরে রয়েছে। ঋণ পরিশোধের ভারসাম্যের অবনতি বৈদেশিক মুদ্রার রিজার্ভে অতিরিক্ত চাপ সৃষ্টি করেছে। একই সঙ্গে কর রাজস্ব সংগ্রহ হ্রাস পেয়েছে। এটি এমন সময় ঘটেছে যখন ব্যয়ের চাপ বেড়েছে এবং অভ্যন্তরীণ অর্থ পরিশোধের বকেয়া পুঞ্জীভূত হচ্ছে।

আর্থিক খাতের দুর্বলতা আরও প্রকট হয়ে উঠেছে উল্লেখ করে পাপেজর্জিউ বলেন, এই প্রেক্ষাপটে, কর্তৃপক্ষ এবং আইএমএফ কর্মকর্তারা এই উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় নীতি ও সংস্কারের ওপর উন্মুক্ত এবং ফলপ্রসূ আলোচনা করেছেন। আমরা এই চ্যালেঞ্জিং পরিস্থিতিতে প্রতিক্রিয়া হিসেবে ক্রমাগত আর্থিক কঠোরতর নিয়ন্ত্রণ এবং অ–প্রধান মূলধন ব্যয়কে যৌক্তিকীকরণসহ নীতির সমন্বয় শুরু করার জন্য কর্তৃপক্ষের প্রচেষ্টাকে সমর্থন করি।

আইএমএফ বাংলাদেশের অবিচল অংশীদার হিসেবে থাকার অঙ্গীকার ব্যক্ত করে পাপেজর্জিউ বলেন, আইএমএফ বাংলাদেশ এবং এর জনগণকে সমর্থন করার জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। চলমান আইএমএফ–সমর্থিত কর্মসূচির কাঠামোর মধ্যে, আমরা বাংলাদেশের সংস্কার এজেন্ডাকে এগিয়ে নিতে কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাব, যার লক্ষ্য সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা, কর্মসংস্থান সৃষ্টি, প্রতিষ্ঠানকে শক্তিশালী করা এবং শক্তিশালী, টেকসই এবং ন্যায়সংগত প্রবৃদ্ধি বৃদ্ধি। এর জন্য আমরা আইএমএফ–সমর্থিত কর্মসূচির অধীনে সংস্কার বাস্তবায়নের জন্য কর্তৃপক্ষের নতুন প্রতিশ্রুতিকে স্বাগত জানাই। আসন্ন আইএমএফ–বিশ্বব্যাংক বার্ষিক সভায় এ বিষয়ে আলোচনা অব্যাহত থাকবে।

পাপেজর্জিউ বলেন, আইএমএফের প্রতিনিধি দল বাংলাদেশি কর্তৃপক্ষ এবং অন্য অংশীজনদের আতিথেয়তা এবং অকপট আলোচনা করার জন্য কৃতজ্ঞ। দলটি অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান মনসুরসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। দলটি বেসরকারি খাতের প্রতিনিধি, থিংক ট্যাংক, দ্বিপক্ষীয় দাতা এবং উন্নয়ন অংশীদারদের সঙ্গেও দেখা করেছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

প্রধান উপদেষ্টার বাসভবনে চাকরিপ্রত্যাশীদের প্রতিনিধি দল

Published

on

সিএমএসএফ

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলনরতদের একটি প্রতিনিধি দল অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বাসভবন যমুনায় প্রবেশ করেছেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেল ৫টা ২৫ মিনিটের দিকে তারা যমুনায় প্রবেশ করেন।

এর আগে বিকেল সাড়ে ৩টার দিকে প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে এক সংবাদ সম্মেলনে আন্দোলনকারীরা জানান, তারা প্রধান উপদেষ্টার সাক্ষাৎ চান। প্রধান উপদেষ্টা ছাড়া কারও সঙ্গে তারা আলোচনা করতে চান না। সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন তারা।

এদিকে বয়সসীমা বৃদ্ধির দাবি বিবেচনার জন্য একজন সাবেক সচিবকে প্রধান করে কমিটি গঠন করে দিয়েছে সরকার। আগামী সাত কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এর আগে দুপুর দেড়টার দিকে আন্দোলনরতদের লক্ষ্য করে টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে পুলিশ। এতে কয়েকজন আহত হন। আন্দোলনকারীদের চারদিকে পর্যাপ্ত পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। তবে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার প্রজ্ঞাপন না নিয়ে অবস্থান ছাড়বেন না বলে ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

এ বিষয়ে দুপুরে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. ইসরাইল হাওলাদার বলেন, প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে সভা-সমাবেশ করার বিষয়ে এর আগেই নিষেধাজ্ঞা ছিল। কিন্তু আন্দোলনকারীরা পুলিশের নিষেধ অমান্য করে প্রধান উপদেষ্টার বাসার সামনে যান। তাদের বিষয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি এবং সেখানে তাদের থাকতে দেওয়া হবে না।

আন্দোলনের ফলে দিনভর যমুনার সামনের সড়ক বন্ধ রয়েছে। এতে আশপাশের সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

দ্বৈত ভোটার হতে অনেকে পায়ের আঙুলের ছাপ দেয়: ইসি সচিব

Published

on

সিএমএসএফ

দ্বৈত ভোটার হওয়ার ক্ষেত্রে অনেকে পায়ের আঙুলের ছাপ দেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব শফিউল আজিম। আজ সোমবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সভায় এ কথা জানান তিনি।

এক প্রশ্নের জবাবে শফিউল আজিম বলেন, ‘পায়ের আঙুল দিয়েও নাকি অনেকে ভোটার হচ্ছেন। ফিঙ্গারপ্রিন্ট যেখানে নেওয়া হচ্ছে, সেই জায়গা সিসি ক্যামেরার আওতায় আনার চেষ্টা করছি। সিস্টেমে যেহেতু ঘাটতি ছিল, এগুলো ধীরে ধীরে আমরা ডেভেলপ করছি। এগুলোই তো সংস্কার।’

‘যে কর্মকর্তারা এসব কাজে জড়িত, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে? জানতে চাইলে তিনি বলেন, ‘আমার লোক যদি ভুল করে থাকে, তাহলে ব্যক্তির কাছে ক্ষমা চাইতে হবে। যদি কোথাও গাফিলতি হয়, জানাবেন।’

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে আমরা কর্মকর্তা নিয়োগ করেছি। তাদের ভোটার করার ক্ষেত্রে যিনি জড়িত থাকবেন, আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব। দুদক থেকে অভিযোগ এসেছে, তদন্ত চলছে।’

একজনের আঙুলের ছাপ অন্যজনের সঙ্গে মিলে হয়রানির প্রসঙ্গে সচিব বলেন, ‘এখন থেকে আর ঢাকার আসতে হবে না। উপজেলা কার্যালয়েই সমাধান পাওয়া যাবে। বিষয়টি ডিসেন্ট্রালইজ (বিকেন্দ্রীভূত করা) হয়ে গেছে। মাঠপর্যায়েই সেবা পাবেন।’

শফিউল আজিম বলেছেন, ‘কমিশন না থাকলেও ইসি সচিবালয়ের কোনো কাজ পেন্ডিং নেই। সেবা সহজীকরণ, জনবান্ধব ও দুর্নীতিমুক্ত এনআইডি সেবা দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে ইসি। সেবাপ্রার্থীদের কোনো ধরনের হয়রানি করা যাবে না।’

ইসি সচিব জানান, প্রবাসীদের বিশেষ গুরুত্ব দিয়ে দিয়ে ইসি সচিবালয় কাজ করছে। প্রবাসীদের ভোটার করার কার্যক্রম ৭ দেশে চলমান আছে। যেসব দেশে বাংলাদেশি বেশি, সেগুলোতে আগে এই কার্যক্রম করা হবে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

দেশের প্রাকৃতিক বনাঞ্চল সংরক্ষণ করতে হবে: রিজওয়ানা

Published

on

সিএমএসএফ

অন্তর্বর্তী সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন আমাদের দেশে বন উজাড়ের হার অনেক বেশি। আমাদের প্রকৃতিক বনাঞ্চল সংরক্ষণ করতে হবে। এমন গাছ লাগাতে হবে, যা পরিবেশের জন্য উপযোগী।

আজ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত বৃক্ষরোপণ, পলিথিন ও এসইডিপি বর্জন বিষয়ক আলোচনা সভায় তিনি আহ্বান জানান।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. নিয়াজ আহমেদ খান, উপ-উপাচার্য শিক্ষা অধ্যাপক ড. মামুন আহমেদ, উপ-উপাচার্য প্রশাসন অধ্যাপক সায়মা হক বিদিশা, বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক আহসান হাবীব, উদ্ভিদ বিভাগের অধ্যাপক ড. জসীম উদ্দিন ও জলবায়ু মন্ত্রণালয়ের প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরীসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে অতিথিরা মলচত্বরে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমাদের দেশে বন উজাড়ের হার অনেক বেশি। আমাদের প্রকৃতিক বনাঞ্চল সংরক্ষণ করতে হবে। এমন গাছ লাগাতে হবে, যা পরিবেশের জন্য উপযোগী। বিশেষজ্ঞদের দ্বারা গাছের কিছু প্রজাতি নির্ধারণ করা হয়েছে, যা রোপণ করতে নিরুৎসাহিত করব। দক্ষিণাঞ্চলে বনাঞ্চলের কারণে প্রাকৃতিক দুর্যোগ থেকে আমরা অনেক বার রক্ষা পেয়েছি। সেদিকের অবস্থাও আমাদের জোরদার করতে হবে।

পলিথিন ব্যবহারে নিরুৎসাহিত করে তিনি বলেন, বেশ কয়েকবার জোর তদারকির কারণে আমরা পলিথিন ব্যবহার কমাতে পেরেছিলাম। কিন্তু তদারকির অভাবে তা আবার বেড়েছে। গ্রাহকদের পক্ষ থেকে পলিথিন ব্যবহার কমলে আমরা ব্যবহার কমাতে পারব।

তিনি বলেন, একক ব্যবহৃত প্লাস্টিকের কারণে পরিবেশের পাশাপাশি আমাদের শরীরেরও ক্ষতি করছে। আমাদেরকে এই চর্চা থেকে বেরিয়ে আসতে হবে।

সৈয়দা রিজওয়ানা হাসান আরও বলেন, জীবাশ্ম জ্বালানির অবাধ ব্যবহারের কারণে ২০৫০ সালের মধ্যে এক-তৃতীয়াংশ সমুদ্রে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তাই চলতি মডেলেই সীমাবদ্ধ থাকব নাকি টেকসই মডেলের কথা ভাবব, তা নিয়ে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বলেন, প্রাকৃতিক বনাঞ্চলের পাশাপাশি নিজেদের গাছ লাগানোর প্রতি জোর দিতে হবে। বনাঞ্চলের গুরুত্ব ও উপকারিতা বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

মৌলবাদের সঙ্গে সরকারের আপস উদ্বেগজনক: টিআইবি

Published

on

সিএমএসএফ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) প্রণীত ও মুদ্রিত সব পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জনের জন্য গঠিত সমন্বয় কমিটি বাতিলের সিদ্ধান্ত বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনার পরিপন্থী ও অন্তর্বর্তীকালীন সরকারের আপসকামী আচরণের পরিচায়ক বলে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

নীতিগত সিদ্ধান্তের ক্ষেত্রে অন্তর্বর্তীকালীন সরকার, মৌলবাদী হুমকির সাথে আপস করে উদ্বেগজনক ও ঝুঁকিপূর্ণ দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মন্তব্য করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, আমরা আতঙ্কের সঙ্গে লক্ষ করছি, অসাম্প্রদায়িক চেতনা ও বহুত্বের বিরুদ্ধে কুৎসা, বিদ্বেষ, ঘৃণা ছড়িয়ে শঙ্কা ও হুমকির বাতাবরণ সৃষ্টির প্রচেষ্টা ক্রমেই উৎকট রূপ ধারণ করছে।

বিবৃতিতে তিনি বলেন, এ ধরনের স্বার্থান্বেষী মহলের অপপ্রচার, হুমকির প্রতি নতি স্বীকার করে অন্তর্বর্তীকালীন সরকার আপস করছে। যার উদ্বেগজনক উদাহরণ হলো পাঠ্যপুস্তক সংশোধন ও পরিমার্জন সমন্বয় কমিটি বাতিলের ঘটনা।

বিষয়টি একদিকে যেমন সরকারের মৌলবাদ ও সাম্প্রদায়িকতার সঙ্গে আপসের উদাহরণ, অন্যদিকে তেমনি “নতুন বাংলাদেশ” এর বৈষম্যহীন, অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশের আকাঙ্খার প্রতি রীতিমতো প্রহসন বলে তিনি উল্লেখ করেন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার18 mins ago

সিএমএসএফের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিতকরণে ৬ সদস্যের কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিতকরণে পরবর্তী করণীয় নির্ধারণের লক্ষ্যে ০৬ সদস্যবিশিষ্ট কমিটি...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার3 hours ago

শেয়ারবাজারে আলাদিনের চেরাগ মিনোরি’র কর্ণধার মিয়া মামুন আটক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত এমারেল্ড অয়েল ও ফু-ওয়াং ফুডসের বিতর্কিত শেয়ারহোল্ডার মিয়া মামুন আটক হয়েছেন। সোমবার (৩০...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার3 hours ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো মাইডাস ফাইন্যান্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত মাইডাস ফাইন্যান্সিং পিএলসি গত ৩০ জুন,২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার4 hours ago

বিএসইসির অডিটর প্যানেল থেকে বাদ পড়ল তিন প্রতিষ্ঠান

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলে (এফআরসি) তালিকাভুক্ত হতে না পারায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্যানেল...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার4 hours ago

এপেক্স ফুটওয়্যারের লভ্যাংশ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত এপেক্স ফুটওয়্যার লিমিটেড গত ৩০ জুন,২০২৪ সমাপ্ত অর্থবছরের জন্য ৪৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা...

ব্লক ব্লক
পুঁজিবাজার5 hours ago

ব্লকে ৬৫ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার6 hours ago

অন্তর্বর্তীকালীন লভ্যাংশ পাঠিয়েছে ম্যারিকো

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ম্যারিকো বাংলাদেশ লিমিটেড বিনিয়োগকারীদের কাছে অন্তবর্তী নগদ লভ্যাংশ পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার6 hours ago

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের এক পরিচালক শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার6 hours ago

পুঁজিবাজার সংস্কার-উন্নয়নে একসঙ্গে কাজ করতে সম্মত সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের সার্বিক সংস্কার সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে ঢাকা স্টক এক্সেচেঞ্জ...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার6 hours ago

ডিএসই পর্ষদের অনুপস্থিতিতে বাজারের উন্নয়ন ব্যাহত হচ্ছে: ডিবিএ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ডিএসই পর্ষদের অনুপস্থিতিতে বাজারের দৈনন্দিন কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি হয়ে বাজারের সার্বিক উন্নয়ন ও অগ্রগতি ব্যাহত...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার7 hours ago

ইসলামী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের একজন পরিচালক পূর্ব ঘোষণা অনুযায়ী শেয়ার...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার7 hours ago

মেঘনা লাইফের চেয়ারম্যানের শেয়ার হস্তান্তরের ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান নিজাম উদ্দিন আহমেদ শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন।...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার7 hours ago

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের লভ্যাংশ বিতরণ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার7 hours ago

গ্লোবাল ইন্স্যুরেন্সের লেনদেন বন্ধ মঙ্গলবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেডের লেনদেন আগামীকাল মঙ্গলবার (০১ অক্টোবর) রেকর্ড ডেটের কারণে বন্ধ...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার7 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত সময়ের ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার8 hours ago

আগামীকাল স্পট মার্কেটে যাচ্ছে ইস্টার্ন হাউজিং

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইস্টার্ন হাউজিং লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামীকাল মঙ্গলবার (০১ অক্টোবর) স্পট মার্কেটে...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার8 hours ago

ডেসকোর সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫টি কোম্পানির...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার8 hours ago

দরবৃদ্ধির শীর্ষে শাহজিবাজার পাওয়ার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ কোম্পানির...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার8 hours ago

লেনদেনের শীর্ষে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

সিএমএসএফ সিএমএসএফ
পুঁজিবাজার9 hours ago

একমাসে প্রধান সূচক কমলো ২০৫ পয়েন্ট

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নিম্ন প্রবণতায় লেনদেন শেষ...

ফেসবুকে অর্থসংবাদ

সিএমএসএফ
পুঁজিবাজার18 mins ago

সিএমএসএফের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিতকরণে ৬ সদস্যের কমিটি

সিএমএসএফ
জাতীয়37 mins ago

সরকারের সংস্কার কার্যক্রমে সহায়তা করবে আইএমএফ: প্রতিনিধিদলের বিবৃতি

সিএমএসএফ
অর্থনীতি1 hour ago

জয় ও পুতুলের ব্যাংক হিসাব জব্দ

সিএমএসএফ
পুঁজিবাজার3 hours ago

শেয়ারবাজারে আলাদিনের চেরাগ মিনোরি’র কর্ণধার মিয়া মামুন আটক

সিএমএসএফ
পুঁজিবাজার3 hours ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো মাইডাস ফাইন্যান্স

সিএমএসএফ
স্বাস্থ্য3 hours ago

ডেঙ্গুতে একদিনে ৫ মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৫২

সিএমএসএফ
পুঁজিবাজার4 hours ago

বিএসইসির অডিটর প্যানেল থেকে বাদ পড়ল তিন প্রতিষ্ঠান

সিএমএসএফ
পুঁজিবাজার4 hours ago

এপেক্স ফুটওয়্যারের লভ্যাংশ ঘোষণা

সিএমএসএফ
বিনোদন4 hours ago

দুই হাজার রুপি কেজিতে বাংলাদেশের ইলিশ কিনলেন তসলিমা নাসরিন

সিএমএসএফ
জাতীয়4 hours ago

প্রধান উপদেষ্টার বাসভবনে চাকরিপ্রত্যাশীদের প্রতিনিধি দল

সিএমএসএফ
জাতীয়5 hours ago

দ্বৈত ভোটার হতে অনেকে পায়ের আঙুলের ছাপ দেয়: ইসি সচিব

সিএমএসএফ
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে প্রাথমিক সহকারী শিক্ষকদের মানববন্ধন

সিএমএসএফ
জাতীয়5 hours ago

দেশের প্রাকৃতিক বনাঞ্চল সংরক্ষণ করতে হবে: রিজওয়ানা

সিএমএসএফ
অন্যান্য5 hours ago

ট্রেড লাইসেন্স নবায়নের সময়সীমা বাড়ালো ডিএনসিসি

সিএমএসএফ
জাতীয়5 hours ago

মৌলবাদের সঙ্গে সরকারের আপস উদ্বেগজনক: টিআইবি

ব্লক
পুঁজিবাজার5 hours ago

ব্লকে ৬৫ কোটি টাকার লেনদেন

সিএমএসএফ
জাতীয়5 hours ago

যুক্তরাজ্যের হাইকমিশনার সাঈদা মুনাকে ঢাকায় ফেরার নির্দেশ

সিএমএসএফ
পুঁজিবাজার6 hours ago

অন্তর্বর্তীকালীন লভ্যাংশ পাঠিয়েছে ম্যারিকো

সিএমএসএফ
জাতীয়6 hours ago

বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় নিতে আগ্রহী সরকার: নাহিদ

সিএমএসএফ
জাতীয়6 hours ago

শাহজালালে যে কারণে তিন ঘণ্টা বন্ধ থাকবে রানওয়ে

সিএমএসএফ
পুঁজিবাজার6 hours ago

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন

সিএমএসএফ
পুঁজিবাজার6 hours ago

পুঁজিবাজার সংস্কার-উন্নয়নে একসঙ্গে কাজ করতে সম্মত সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান

সিএমএসএফ
পুঁজিবাজার6 hours ago

ডিএসই পর্ষদের অনুপস্থিতিতে বাজারের উন্নয়ন ব্যাহত হচ্ছে: ডিবিএ

সিএমএসএফ
জাতীয়6 hours ago

সরকারি চাকরিতে প্রবেশে বয়স বৃদ্ধির বিষয়ে কমিটি গঠন

সিএমএসএফ
পুঁজিবাজার7 hours ago

ইসলামী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০