Connect with us

অর্থনীতি

ভারতে পাচারের সময় আরও ৮৫০ কেজি ইলিশ জব্দ

Published

on

শেয়ারবাজারে

ভারতে পাচারের সময় কুমিল্লা থেকে এবার সাড়ে ৮০০ কেজি ইলিশ জব্দ করেছে বিজিবি। গতকাল রোববার (১৫ সেপ্টেম্বর) জেলার সদর উপজেলার পাঁচথুবি ইউনিয়নের চাঁনপুর ব্রিজ এলাকা থেকে এসব ইলিশ জব্দ করা হয়।

এ নিয়ে গত বুধবার (১১ সেপ্টেম্বর) থেকে এ পর্যন্ত কুমিল্লা থেকে এক হাজার ৮৯০ কেজি ইলিশ জব্দ করা হলো। ১০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট মো. ইফতেখার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ (গতকাল) বিকেল ৫টায় কুমিল্লা-১০ বিজিবির সদস্যরা এসব ইলিশ জব্দ করেছে। ৩৫টি বাক্সে করে এসব ইলিশ অবৈধভাবে ভারতে পাচারের উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিল, যার বাজারমূল্য সাড়ে ৯ লাখ ৫২ হাজার টাকা। এসব ইলিশ বিক্রি করে সরকারি কোষাগারে অর্থ জমা দেওয়া হয়েছে।

এর আগে ভারতে পাচারের সময় গত বুধবার (১১ সেপ্টেম্বর) ৬০০ কেজি এবং শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ৪৪০ কেজি ইলিশ মাছ জব্দ করেছিল বিজিবি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

বুধবার বিশ্বের আর্থিক খাতগুলো তাকিয়ে থাকবে মার্কিন ফেডের দিকে

Published

on

শেয়ারবাজারে

পুরো বিশ্বের আর্থিক খাত এখন তাকিয়ে আছে ফেডারেল রিজার্ভের দিকে। সুদের হার কমানোর বিষয়ে মার্কিন কেন্দ্রীয় ব্যাংক আগামী বুধবার কী সিদ্ধান্ত নেয়, নজর সেদিকেই। এই বহুল প্রত্যাশিত পদক্ষেপ শুধু যুক্তরাষ্ট্রই নয়, তার প্রভাব থাকবে পৃথিবীজুড়েই। এমনকি ডলার তেজি থাকবে, নাকি তা তেজ হারাবে, তা–ও নির্ভর করবে ফেডের সিদ্ধান্তের ওপর।

মূল্যস্ফীতির রাশ টানতে ফেড দীর্ঘ সময় ধরে নীতি সুদহার বাড়িয়েই চলছিল। অনেক বছরের মধ্যে এখন তা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। রয়টার্স জানিয়েছে, বেশ কয়েক বছরের মধ্যে নেওয়া প্রথম পদক্ষেপে সুদের হার কতটা কমানো হবে, তা নিয়ে পরিষ্কার কোনো ধারণা এখনো পাওয়া যাচ্ছে না। একই সঙ্গে চলতি বছরের শেষে রয়েছে প্রেসিডেন্ট নির্বাচন। ফলে বিনিয়োগকারীদের জন্য এটি বাড়তি উদ্বেগের বিষয়।

সোসাইটি জেনারেলের এফএক্স অ্যান্ড রেটস বিভাগের করপোরেট গবেষণা বিষয়ক প্রধান কেনেথ ব্রো বলেন, ‘আমরা জানি না এই ধারা কেমন হবে। এটি কি ১৯৯৫ সালের মতো হবে, যখন ৭৫ ভিত্তি পয়েন্ট করে হার কমানো হচ্ছিল। নাকি এটা ২০০৭–০৮ সালের মতো হবে, যখন ৫০০ ভিত্তি পয়েন্ট কমানো হয়েছিল।’

দেখা যাক বিশ্বের আর্থিক বাজারে প্রত্যাশা কী:
১. নেতৃত্বকে অনুসরণ করা
গত বসন্তে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি প্রত্যাশার চেয়েও বেশি ছিল। বিনিয়োগকারীদের মধ্যে তখন এই প্রশ্ন ছিল যে ফেড যদি নীতি সুদ না কমায়, তাহলে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক কিংবা ব্যাংক অব কানাডা সুদের হার কতটা কমাতে পারবে। শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র যে সুদের হার কমাচ্ছে, তা দুর্বল অর্থনীতির দেশগুলোকে এখন স্বস্তি দেবে।

ফেডারেল রিজার্ভ সুদের হার কমাতে যাচ্ছে বলে বাজারে যে আশাবাদ তৈরি হয়েছে, তা ইতিমধ্যে অন্যান্য কেন্দ্রীয় ব্যাংককে নীতি সুদ কমাতে উৎসাহিত করেছে। তবে ইউরোপে ফেডের তুলনায় সুদের হার হ্রাস কম হবে। কারণ, ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক ও ব্যাংক অব ইল্যান্ড মূল্যস্ফীতির বিষয়ে সতর্ক অবস্থানের কথা জানিয়েছে।

বন্ড বাজারের জন্যও নীতিসুদ কমানো আশীর্বাদ হতে পারে। ২০২৩ সাল শেষের পর এই প্রথম বারের মতো মার্কিন, জার্মান ও ব্রিটিশ সরকারি বন্ডের বিপরীতে সুদ আয় কমে যাবে বলে ধারণা করা হচ্ছে।

২. স্বস্তির জায়গা
উদীয়মান দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের জন্য মার্কিন সুদের হার কমানোর বিষয়টি বেশ স্বস্তির ব্যাপার হবে। এর ফলে তারা অর্থনীতির প্রবৃদ্ধির জন্য আরও বেশি সমর্থন জোগাতে পারবে। রয়টার্স যে ১৮টি উদীয়মান দেশের ব্যাপারে তথ্য সংগ্রহ করেছে, তাদের অর্ধেকই এরই মধ্যে সুদের হার কমাতে শুরু করেছে। তারা এই কাজ করছে ফেডের পদক্ষেপ নেওয়ার আগেই।

তবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের অনিশ্চয়তার বিষয়টিও তাদের জন্য মাথাব্যথার কারণ হয়ে রয়েছে। বিএনপি পারিবাসের কর্মকর্তা ট্রাং নগুয়েন বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচন একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হবে। রাজস্ব নীতির যে ভিন্নতা দেখতে পাওয়া যাচ্ছে, তা সুদের হার কমানোর এই কালচক্রকে জটিল করে তুলেছে।

৩. ডলারের শক্তিক্ষয়
যেসব দেশ আশা করছে যে মার্কিন নীতিসুদ কমানোর ফলে ডলারের শক্তি কমবে এবং তাদের মুদ্রা শক্তিশালী হবে, তাদের সেই আশা পূরণ না–ও হতে পারে। বিনিয়োগ ব্যাংক জে পি মর্গান স্মরণ করিয়ে দিচ্ছে যে ফেডের সুদের হার কমানোর সর্বশেষ চার কালচক্রের তিনটির ক্ষেত্রেই প্রথম দফায় ডলার শক্তিশালী হয়েছিল।

যুক্তরাষ্ট্রের নীতি সুদহার কমানো অন্যদের জন্য কতটা আপেক্ষিক, তার ওপর ডলারের দামের বিষয়টি নির্ভর করবে। ডলার যদি সত্যিই কম আয়ের মুদ্রা না হয়ে ওঠে, তাহলে অ–মার্কিন বিনিয়োগকারীদের কাছে এর আবেদন থেকেই যাবে।

তবে এশিয়ার অনেক দেশ মার্কিনদের আগেই সুদের হার কমিয়েছে। এর ফলে জুলাই ও আগস্টে দক্ষিণ কোরিয়ার ওন, থাইল্যান্ডের বাথ ও মালয়েশিয়ার রিঙ্গিতের দাম বেড়েছে। আর ডলারের বিপরীতে চীনের ইউয়ানের দাম বছরজুড়ে যতটা কমেছিল, সেই ঘাটতি ওই সময়ে পূরণ হয়ে যায়।

৪. ইকুইটির অগ্রযাত্রা
বিশ্বের বিভিন্ন দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে অনিশ্চয়তা থাকার কারণে অর্থ বিনিয়োগ হোঁচট খেয়েছিল। মার্কিন সুদহার কমলে অর্থনৈতিক কর্মকাণ্ড জোরদার হবে, ফলে ইকুইটি বিনিয়োগ আবার বাড়তে পারে। আগস্টে দুর্বল মার্কিন কর্মসংস্থান পরিসংখ্যান প্রকাশের পরের তিন দিনে বিশ্বে শেয়ারবাজারের ৬ শতাংশ পতন হয়েছিল।

৫. উজ্জ্বল দিন
ফেডারেল রিজার্ভ সুদের হার কমালে মূল্যবান ও মৌলিক ধাতু সুবিধা পেতে পারে। কম সুদের হার ও দুর্বল ডলার বিনিয়োগকারীদের বিভিন্ন ধাতু কিনতে উৎসাহিত করতে পারে। স্বর্ণের মতো মূল্যবান ধাতুর দাম বাড়তে পারে। দেখা গেছে বন্ড থেকে আয় কমে গেলে এর দাম বাড়ে, কারণ বিনিয়োগকারীরা সোনা কেনেন।

সোনার দাম এখন রেকর্ড উচ্চতায় রয়েছে। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের জন রিড বলেন, বিনিয়োগকারীদের সোনা কেনার ক্ষেত্রে সতর্ক হওয়া উচিত।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এস আলমের গৃহকর্মী মর্জিনাও কোটিপতি

Published

on

শেয়ারবাজারে

আলোচিত এস আলম গ্রুপের মালিক সাইফুল আলমের গৃহকর্মী মর্জিনা আক্তারের ব্যাংক হিসাবে ২ কোটি ৮৪ লাখ ১০ হাজার টাকার সন্ধান মিলেছে। এসব টাকার মধ্যে ইসলামী ব্যাংকে ৪ লাখ ৫৫ হাজার টাকা করে মোট ২২টি ফিক্সড ডিপোজিট (এফডিআর) রয়েছে। যার মোট পরিমাণ দাঁড়িয়েছে ১ কোটি ১০ হাজার টাকা। আর ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের সঞ্চয়ী হিসাবে আছে ১ কোটি ৮৪ লাখ টাকা।

এস আলম গ্রুপের চেয়ারম্যান ও তার সহযোগীদের সম্পদের হিসাব খুঁজতে গিয়ে এই তথ্য বেরিয়ে এসেছে। একটি সরকারি সংস্থার প্রতিবেদনে জানা যায়, মর্জিনার ব্যাংক অ্যাকাউন্টগুলোর তথ্য পেতে এই অনুসন্ধানটি করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, মর্জিনার আরো কিছু অ্যাকাউন্ট থাকতে পারে, যেখানে তার অর্থের সন্ধান মিলতে পারে।

নথি অনুযায়ী, মর্জিনার নামে চট্টগ্রামের দুটি ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। চলতি বছরের শুরুতে খোলা একটি অ্যাকাউন্টে ২২টি এফডি থাকার তথ্য রয়েছে। চট্টগ্রামের ইসলামী ব্যাংক পাঁচলাইশ শাখায় মর্জিনা আক্তারের নামে ৪ লাখ ৫৫ হাজার টাকা করে ২২টি ফিক্সড ডিপোজিট রয়েছে, যা মোট ১ কোটি ১০ হাজার টাকার সমান। এছাড়া, প্রবর্তক মোড়ের ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক শাখায় তার নামে রয়েছে ১ কোটি ৮৪ লাখ টাকা। সব মিলিয়ে, এই গৃহকর্মীর দুটি ব্যাংকে মোট ২ কোটি ৮৪ লাখ ১০ হাজার টাকা জমা রয়েছে।

দুটি অ্যাকাউন্টে এত অর্থ জমা থাকা বিষয়টি অস্বাভাবিক মনে করছে সরকারের সংশ্লিষ্ট সংস্থা।

মর্জিনা আক্তারের ব্যাংক হিসাবে দেয়া মোবাইল নম্বরে যোগাযোগ করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। তবে, তার স্বামী সাদ্দাম হোসেন জানিয়েছেন, এস আলমের মালিকানাধীন একটি আর্থিক প্রতিষ্ঠানে অফিস সহকারী হিসেবে কাজ করেন মর্জিনা। তিনি বলেন, এই টাকার মধ্যে বেশিরভাগই ইসলামী ব্যাংকের যাকাত ফান্ডের এবং আমাদের সঞ্চিত অর্থ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ফ্যাক্টরি বন্ধ রাখলে মালিক-শ্রমিক দুই পক্ষেরই ক্ষতি: বিজিএমইএ

Published

on

শেয়ারবাজারে

ফ্যাক্টরি বন্ধ রাখলে মালিকেরও লস (ক্ষতি), শ্রমিকেরও লস। আমাদের কারখানা চালু রেখে যৌক্তিক দাবিগুলো নিয়ে আলোচনার মাধ্যমেই সমাধানের দিকে এগোতে হবে বলে জানিয়েছেন বিজিএমইএ’র সভাপতি খন্দকার রফিকুল ইসলাম।

আজ সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের চাষাঢ়া বিকেএমইএর ভবনে সংগঠনের কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

বিজিএমইএ সভাপতি বলেন, সারা পৃথিবীতে বর্তমান সরকার প্রধান গ্রহণযোগ্য। তিনি সারা বিশ্বে বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রিকে প্রোমোট করতে পারবেন। আমরা যখন তার সাথে দেখা করতে গিয়েছি, তিনি বলেছেন তোমরা কাজ করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাও। আমি বাংলাদেশের গার্মেন্টসের অ্যাম্বাসেডর হিসেবে সারাবিশ্বে কাজ করবো।

তিনি বলেন, আমি মনে করি বাংলাদেশের মানুষের জন্য সুযোগ এসেছে। ইউরোপ-আমেরিকাসহ অনেক বড় বড় ব্র্যান্ডের সাথে ড. ইউনুসের সুসম্পর্ক। অনেক শর্ট ডেলিভারি আমরা এবার মিস করেছি। অনেক বায়ার পরিস্থিতি অস্থিতিশীল থাকায় তাদের অর্ডার সরিয়ে নিয়েছে। আরও দুই-তিনটি বড় ফ্যাক্টরি ইতোমধ্যে অনেকদিন ধরে বন্ধ। সেই ফ্যাক্টরিগুলোর শ্রমিকের সংখ্যা প্রায় ত্রিশ হাজার। অনেক মালিক দেখছে, লাভ করছে এবং ব্যয় বাড়ছে। এমন অবস্থায় যখন ব্যয় আয়ের চেয়ে বেশি হয়ে যায় তখন আর ফ্যাক্টরি চালানো সম্ভব হয় না। এই সংকটের সময় আমরা যদি একসাথে কাজ না করি ও বায়ারদের একটি মেসেজ দিতে না পারি তাহলে ভবিষ্যতে আরও সমস্যার সম্মুখীন হতে হবে।

খন্দকার রফিকুল ইসলাম আরও বলেন, সেনাবাহিনীসহ আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী ইন্ডাস্ট্রির জন্য কাজ করছে। আমরা মনে করি একটি ফ্যাক্টরিকে শ্রম আইন অনুযায়ী চলতে হবে। আমরা উভয় পক্ষ যেন শ্রম আইন অনুযায়ী চলি সেটাই আমাদের কামনা।

বিকেএমইএ সভাপতি মোহাম্মদ হাতেমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব এ এইচ এম শফিকুজ্জামান, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক মো. তরিকুল আলম, জেলা প্রশাসক মাহমুদুল হক, জেলা পুলিশ সুপার প্রত্যুষ কুমার মজুমদার, সেনাবাহিনীর নারায়ণগঞ্জ জেলার কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল আতিক, বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও বিকেএমইএর সাবেক সভাপতি কাজী মনিরুজ্জামান, বিজিএমইএর সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুজ্জামান প্রমুখ।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

চার শর্তে বাংলাদেশকে ঋণ দেবে বিশ্বব্যাংক

Published

on

শেয়ারবাজারে

বিশ্বব্যাংক থেকে ১০০ কোটি মার্কিন ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ। তবে এই ঋণ পেতে কেন্দ্রীয় ব্যাংককে মানতে হবে চার শর্ত। বিশ্বব্যাংকের ঋণের মধ্যে ৭৫ কোটি ডলার নীতি সংস্কারে ব্যয় হবে আর বাকি ২৫ কোটি ডলার দেওয়া হবে বিনিয়োগ ঋণ ও গ্যারান্টি–সুবিধা হিসেবে ব্যবহারের জন্য। আগামী ডিসেম্বরে এই সহায়তা পাওয়া যেতে পারে।

গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরের সঙ্গে বিশ্বব্যাংক কর্মকর্তাদের বৈঠক হয়। এ সময় সংস্থাটির কর্মকর্তারা এই শর্ত বেঁধে দেন কেন্দ্রীয় ব্যাংককে।

এ ছাড়া গতকাল এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) একটি প্রতিনিধিদল গভর্নরের সঙ্গে দেখা করে বাংলাদেশকে ১৫০ কোটি ডলার ঋণ দিতে চেয়েছে। তারা তিন ধাপে বাংলাদেশকে এই ঋণ দেওয়ার কথা জানিয়েছে। তবে এ জন্য খেলাপি ঋণের সংজ্ঞা পুনর্নির্ধারণ করতে হবে। এসএমই খাতে ঋণ দিতে নতুন প্রকল্প করতে হবে।

বিশ্বব্যাংক থেকে ঋণ পেতে যেসব শর্ত মানতে হবে- ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণ আদায়ে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির কাঠামো তৈরি এবং কোনো ঋণের প্রকৃত সুবিধাভোগী কে হবেন, তা নির্ধারণে নীতি প্রণয়ন করা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ফরেনসিক নিরীক্ষা করলে সেটির কার্যপরিধি কী হবে, তা নির্ধারণ করতে হবে।

বাংলাদেশ ব্যাংকে বিধিবিধান বাস্তবায়নে (এনফোর্সমেন্ট) পৃথক বিভাগ গড়ে তুলতে হবে। এ ছাড়া বাকি ২৫ কোটি ডলার ঋণ মিলবে বিনিয়োগ ঋণ ও গ্যারান্টি–সুবিধা হিসেবে ব্যবহারের জন্য।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা সাংবাদিকদের জানিয়েছেন, এসব ঋণ পেতে কিছু শর্ত পালন করতে হবে বাংলাদেশকে। এর মধ্যে বেসরকারি খাতে ঋণ ব্যবস্থাপনা কম্পানি গঠন, আন্তর্জাতিক মানদণ্ডে খেলাপি ঋণের নতুন সংজ্ঞা নির্ধারণ এবং নতুন গঠিত টাস্কফোর্সের অধীনে ফরেনসিক নিরীক্ষার কার্যপরিধি নির্ধারণ করতে হবে। তবে শর্তগুলোর ৫০ শতাংশের বিষয়ে ইতিমধ্যে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে।

গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ব্যাংক খাতের সংস্কারে জোর দেয় নতুন অন্তর্বর্তী সরকার। কেন্দ্রীয় ব্যাংকে নতুন গভর্নর নিয়োগের পর থেকে এখন পর্যন্ত ১১টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। এর মধ্যে ৯টিরই মালিকানা ও নিয়ন্ত্রণ ছিল বহুল আলোচিত এস আলম গ্রুপের হাতে। এসব ব্যাংক থেকে এস আলম গ্রুপ নামে-বেনামে প্রায় দুই লাখ কোটি টাকা বের করে নিয়েছে, যা আদায় করা নিয়ে দুশ্চিন্তায় পড়েছে ব্যাংকগুলো। তারল্য-সংকটে পড়ে এসব ব্যাংকের স্বাভাবিক লেনদেন কার্যক্রম ইতিমধ্যে বন্ধ হয়ে গেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বিপিডিবির বকেয়া পরিশোধে বন্ড ইস্যুর পরিকল্পনা অন্তর্বর্তী সরকারের

Published

on

শেয়ারবাজারে

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারীদের বকেয়া পাওনা মেটাতে অতিরিক্ত বন্ড ইস্যুর কথা ভাবছে অন্তর্বর্তী সরকার। স্বাধীন বিদ্যুৎ উৎপাদকদের (আইপিপি) ওপর আর্থিক চাপ কমানো এবং দেশের বিদ্যুৎ খাতকে স্থিতিশীল করা এই পদক্ষেপের লক্ষ্য।

সরকারি সূত্র জানায়, রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) ইতোমধ্যে এ বিষয়ে একটি পদক্ষেপ নিয়েছে এবং বিদ্যুৎ বিভাগের সঙ্গে পরামর্শ করেছে, যাতে তারা অর্থ বিভাগের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করতে পারে।

বিপিডিবির একজন শীর্ষ কর্মকর্তা বলেন, ‘স্বাধীন বিদ্যুৎ উৎপাদনকারী (আইপিপি) হিসেবে পরিচিত বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারীদের কাছে বিপিডিবির বকেয়া হিসাব করছি।’

তিনি আরও বলেন, বর্তমানে বিপিডিবির মোট বকেয়া বিলের পরিমাণ প্রায় ৪২ হাজার কোটি টাকা, যার মধ্যে আইপিপিগুলো পাবে প্রায় ৭ হাজার কোটি টাকা।

বাকি অর্থের মধ্যে গ্যাস বিল প্রায় ১৭ হাজার কোটি টাকা, রাষ্ট্রায়ত্ত সরকারি খাতের বিদ্যুৎকেন্দ্রগুলো পাবে ১০ হাজার কোটি টাকা এবং আদানি গ্রুপসহ ভারতের সরকারি-বেসরকারি খাত পাবে ৮ হাজার কোটি টাকা।

এর আগে বিদ্যুৎ খাতকে স্থিতিশীল করতে তৎকালীন আওয়ামী লীগ সরকার বিশেষ বন্ড ইস্যুর মাধ্যমে ২০ হাজার ৬২০ কোটি টাকা পেয়েছিল। বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোর বকেয়া দায় পরিশোধের লক্ষ্যে এই উদ্যোগের সঙ্গে জড়িত ছিল সিটি ব্যাংক ও পূবালী ব্যাংক।

বিদ্যুৎ খাতের আর্থিক চ্যালেঞ্জ মোকাবিলায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে ২৫ জানুয়ারি একটি বিস্তৃত চুক্তি সই হয়।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়,এই চুক্তি অনুযায়ী সরকার সিটি ব্যাংককে ১৯ হাজার ৮৫০ কোটি টাকা এবং পূবালী ব্যাংককে ৭৭ কোটি ৫০ লাখ টাকার বন্ড ইস্যু করেছে।

সূত্র জানায়, ভর্তুকি তহবিল বিতরণে সরকারের অক্ষমতার কারণে বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলো তাদের আর্থিক বাধ্যবাধকতা পূরণে লড়াই করছে, যার ফলে কেউ কেউ দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছেছে।

এ সংকট মোকাবিলায় সরকার বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত রেপো রেটে অনুযায়ী ৮ শতাংশ হারে স্পেশাল বন্ড ইস্যু করছে।

উল্লেখ্য, ভবিষ্যতে রেপো হারের যেকোনো ওঠানামা বন্ডের সুদের হারকে সমন্বয় করবে।

মেয়াদ শেষে সরকার সুদসহ ব্যাংকের পাওনা মিটিয়ে দেবে এবং পরবর্তীতে এসব বন্ড পুনরুদ্ধার করবে। সাধারণত এসব বন্ডের মেয়াদ ১৫-২০ বছর পর্যন্ত হয়। তবে এই বিশেষ বন্ডগুলোর সর্বোচ্চ মেয়াদ ১০ বছর পর্যন্ত ধরা হয়েছে। বিদ্যুৎ খাতের জরুরি প্রয়োজনের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সামিট পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, কনফিডেন্স পাওয়ার, বারাকা, কুশিয়ারা, ডরিন ও অ্যাক্রন পাওয়ারসহ বিদ্যুৎ খাতের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলো এই উদ্যোগের সুবিধাভোগীদের মধ্যে অন্যতম।

চুক্তির গুরুত্ব নিয়ে বেশ কয়েকটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা আশাবাদী। ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে এসব বন্ড পেতে পারে, একই সঙ্গে সরকারও আর্থিক দিক দিয়ে কঠিন সময় মোকাবিলা করতে পারে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার15 hours ago

শেয়ারবাজারে লেনদেন বন্ধ আজ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ। মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও মৃত্যুর পূণ্যময় দিন। ফলে...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

বিএসইসির তিন কমিশনারের দায়িত্ব পুনর্বণ্টন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তিন কমিশনারের দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে।...

ব্লক ব্লক
পুঁজিবাজার1 day ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

খান ব্রাদার্সের অস্বাভাবিক শেয়ারদর তদন্তের নির্দেশ বিএসইসির

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়া...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

ওয়ালটনের উদ্যোক্তা পরিচালকের শেয়ার হস্তান্তরের ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির এক উদ্যোক্তা পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

এনআরবিসি ব্যাংকের উদ্যোক্তা পরিচালকের শেয়ার হস্তান্তরের ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি এনআরবিসি ব্যাংক পিএলসির এক উদ্যোক্তা পরিচালক শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন।...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

পুঁজিবাজারের উন্নয়নে টাস্কফোর্স গঠনে ডিবিএ’র সুপারিশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশে টাস্কফোর্স গঠনসহ বেশকিছু বিষয়ে সুপারিশ করে অর্থ উপদেষ্টার নিকট আবেদন করেছে...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

দর বৃদ্ধির শীর্ষে এসকে ট্রিমস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

লেনদেনের শীর্ষে লিন্ডে বিডি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার1 day ago

সপ্তাহ ঘুরতেই নিম্নমুখী শেয়ারবাজার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম মিউচুয়াল ফান্ডের লেনদেন চালু মঙ্গলবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন আগামী মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর)...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

সমতা লেদারের পর্ষদ সভার তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

বৈরী আবহাওয়ার মাঝে শেয়ারবাজারেও শীতলতা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের বৈরী আবহাওয়ার সাথে মিল রেখে শেয়ারবাজারের লেনদেনেও শীতলতা চলছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

এনআরবি ব্যাংকের নাম সংশোধনে সম্মতি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত এনআরবি ব্যাংক লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানালো ছয় মিউচুয়াল ফান্ড

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ছয় মিউচুয়াল ফান্ড লভ্যাংশ সংক্রান্ত তথ্য ঘোষণা করেছে। ফান্ডগুলো হলো- এক্সিম ব্যাংক ফার্স্ট...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

রাইট শেয়ার ইস্যু করবে না অগ্রণী ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত থেকে সরে আসলো পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

জনতা ইন্স্যুরেন্সের লভ্যাংশ বিতরণ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত জনতা ইন্স্যুরেন্স লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

আইএফআইসি ব্যাংকের নতুন চেয়ারম্যান মেহমুদ হোসেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক পিএলসির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মো. মেহমুদ হোসেন। পুনর্গঠিত পরিচালনা...

শেয়ারবাজারে শেয়ারবাজারে
পুঁজিবাজার2 days ago

সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ৪ খাতের বিনিয়োগকারীরা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (০৮ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে...

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ারবাজারে
জাতীয়2 hours ago

ডিএমপির ১৪ কর্মকর্তাকে বদলি

শেয়ারবাজারে
শিল্প-বাণিজ্য2 hours ago

জুলাই-আগস্টে মূলধনী যন্ত্রের এলসি কমেছে ৪৪ শতাংশ

শেয়ারবাজারে
জাতীয়2 hours ago

সাবেক রেলমন্ত্রী সুজন গ্রেপ্তার

শেয়ারবাজারে
শিল্প-বাণিজ্য2 hours ago

নয় দিনে চীন থেকে পণ্যবাহী জাহাজ চট্টগ্রামে

শেয়ারবাজারে
অর্থনীতি3 hours ago

বুধবার বিশ্বের আর্থিক খাতগুলো তাকিয়ে থাকবে মার্কিন ফেডের দিকে

শেয়ারবাজারে
আইন-আদালত3 hours ago

সাবেক এমপি এনামুল কারাগারে

শেয়ারবাজারে
রাজনীতি4 hours ago

শেখ হাসিনাকে লক্ষ্মণ সেনের সঙ্গে তুলনা করলেন জামায়াত আমির

শেয়ারবাজারে
জাতীয়4 hours ago

আন্দোলনে মানবাধিকার লঙ্ঘনের তথ্য চেয়েছে জাতিসংঘের দলের

শেয়ারবাজারে
আবহাওয়া5 hours ago

তিন বিভাগে ভারী বৃষ্টির আভাস

শেয়ারবাজারে
জাতীয়5 hours ago

যৌথ অভিযানে ১৫৫ অবৈধ অস্ত্র উদ্ধার, গ্রেপ্তার ৭২

শেয়ারবাজারে
অর্থনীতি5 hours ago

এস আলমের গৃহকর্মী মর্জিনাও কোটিপতি

শেয়ারবাজারে
সারাদেশ5 hours ago

নির্বাচিত সরকার পেতে সারজিস আলমের দুই পরামর্শ

শেয়ারবাজারে
জাতীয়6 hours ago

যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেপ্তার

শেয়ারবাজারে
স্বাস্থ্য6 hours ago

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে আরও ২৬৭ জন

শেয়ারবাজারে
জাতীয়6 hours ago

যানজট সমস্যার সমাধান খুঁজতে বললেন ড. ইউনূস

শেয়ারবাজারে
রাজনীতি6 hours ago

এমন রাজনীতি করলেন দেশ ছেড়েই পালাতে হলো: জামায়াতের আমির

শেয়ারবাজারে
জাতীয়6 hours ago

পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে মিসরের পররাষ্ট্রমন্ত্রীর ‌ফো‌নালাপ

শেয়ারবাজারে
আন্তর্জাতিক7 hours ago

দ্বিতীয় দফা সুদহার বাড়ালো রুশ কেন্দ্রীয় ব্যাংক

শেয়ারবাজারে
সারাদেশ7 hours ago

ঈদে মিলাদুন্নবীর মিছিল ঘিরে সংঘর্ষ, নিহত ১

শেয়ারবাজারে
আইন-আদালত7 hours ago

দুই পুলিশ সদস্য তিন দিনের রিমান্ডে

শেয়ারবাজারে
জাতীয়7 hours ago

দায়িত্ব ছাড়ার পর উপদেষ্টাদের সম্পদ বাড়বে না: ধর্ম উপদেষ্টা

শেয়ারবাজারে
জাতীয়7 hours ago

আগামীকাল নিবন্ধন পাচ্ছে গণসংহতি আন্দোলন

শেয়ারবাজারে
অর্থনীতি8 hours ago

ফ্যাক্টরি বন্ধ রাখলে মালিক-শ্রমিক দুই পক্ষেরই ক্ষতি: বিজিএমইএ

শেয়ারবাজারে
আন্তর্জাতিক8 hours ago

পাকিস্তানে লিটারে পেট্রলের দাম কমলো ১০ রুপি

শেয়ারবাজারে
আন্তর্জাতিক8 hours ago

মহাকাশে গবেষণা স্যাটেলাইট পাঠালো ইরান

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০