Connect with us

পুঁজিবাজার

ঝুট থেকে কাপড় উৎপাদনের ইউনিট করবে এনভয় টেক্সটাইল

Published

on

শেয়ারবাজার

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড বর্জ্য কাপড় বা ঝুট থেকে সুতা ও কাপড় উৎপাদনের একটি ইউনিট স্থাপন করবে। গতকাল বৃহস্পতিবার (৪ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের ২৩৭তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, এনভয়ের কারখানায় উৎপাদিত কাপড়ের বর্জ্য ও বাইরের ব্যবহৃত কাপড়ের বর্জ্যকে আলোচিত ইউনিটে কাপড় উৎপাদনের কাঁচামাল হিসেবে ব্যবহার করা হবে। বিদেশী ক্রেতা ও ভোক্তাদের মধ্যে এ ধরনের পুনঃব্যবহৃত কাপড়ের চাহিদা বাড়তে থাকায় এই ইউনিট স্থাপনের উদ্যোগ নিয়েছে কোম্পানিটি। আলোচিত ইউনিটের মাধ্যমে কোম্পানির পরিবেশ-বান্ধব পণ্য উৎপাদনের ক্ষমতাই শুধু বাড়বে না, এর ফলে কোম্পানির প্রতিযোগিতার সক্ষমতাও বাড়বে।

কোম্পানি সূত্রে জানা গেছে, আলোচিত ইউনিট স্থাপনে ২৩ কোটি ৭০ লাখ টাকা ব্যয় হবে। এর ৩০ শতাংশ কোম্পানির মূলধন এবং বাকি ৭০ শতাংশ ঋণের মাধ্যমে সংযোজন করা হবে। ইউনিটটিতে দৈনিক ১২ মেট্রিক টন কাপড় প্রক্রিয়াজাত করা হবে, যা থেকে ৯৮ শতাংশ কাপড় উৎপাদন করা যাবে।

বর্তমান কারখানা প্রাঙ্গনে স্থাপিত হতে চলা এ ইউনিটের মাধ্যমে বছরে ৮ কোটি টাকা মুনাফা হতে পারে বলে জানিয়েছে এনভয় টেক্সটাইল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পুঁজিবাজার

শেয়ারবাজারে মূলধন কমেছে ৭ হাজার কোটি টাকা

Published

on

শেয়ারবাজার

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (১ সেপ্টেম্বর থেকে ৫ সেপ্টেম্বর) গড় লেনদেন আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। তবে আলোচ্য সময়ে মূলধন কমেছে ৭ হাজার কোটি টাকার বেশি। একইসাথে ডিএসইর সব সূচকে নেতিবাচক ধারা দেখা গিয়েছে। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সপ্তাহজুড়ে প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৯৮ কোটি ৮১ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৭৯২ কোটি ৫৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে দশমিক ৭৯ শতাংশ বা ৬ কোটি ২৬ লাখ টাকা।

তথ্য অনুযায়ী, সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯২ হাজার ৪৩১ কোটি ১৮ লাখ টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ৬ লাখ ৯৯ হাজার ৫৮১ কোটি ৫৪ লাখ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ১ দশমিক ০২ শতাংশ বা ৭ হাজার ১৫০ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৯৯৪ কোটি ৬ লাখ টাকা। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৩ হাজার ১৭০ কোটি ১৮ লাখ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৮২৩ কোটি ৮৮ লাখ টাকা।

আলোচ্য সপ্তাহে ডিএসইর সূচকে নেতিবাচক ধারা দেখা গেছে। এ সময় প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৭৫ দশমিক ৭৭ পয়েন্ট। ডিএসই-৩০ সূচক বেড়েছে ১০ দশমিক ৩৫ পয়েন্ট। আর ডিএসইএস সূচক বেড়েছে ১২ দশমিক ৪৫ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ৩১১টির এবং ৮টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

সোনালী লাইফ ইন্স্যুরেন্সে দুই স্বতন্ত্র পরিচালক নিয়োগ

Published

on

শেয়ারবাজার

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে দুই জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) আইডিআরএ পরিচালক আহম্মদ এহসান উল হান্নান সাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনায় সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি কর্তৃক দায়েরকৃত সকল রিট মামলা প্রত্যাহারের শর্তে এই কোম্পানিতে ২ জন স্বতন্ত্র পরিচালককে অন্তর্ভূক্ত করে প্রচলিত বিধি অনুসরণ করে সোনালী লাইফের অন্তর্বর্তীকালীন বোর্ড গঠন করতে অনুরোধ করা হল।

নির্দেশনায় বলা হয়, অন্তর্বতীকালীন বোর্ড অব ডিরেক্টরেটসে স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান হিসেবে আইডিআরএর সাবেক সদস্য মইনুল ইসলামকে নিয়োগ দেয়া হলো। এছাড়া বাংলাদেশ সরকারের সাবেক প্রথম গ্রেডের কর্মকর্তা মো. জাফর ইকবালকে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয় ।

এতে আরও বলা হয়, যতদ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন বোর্ড কর্তৃক বিধি অনুযায়ী নিয়মিত বোর্ড অব ডিরেক্টরস গঠনের প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করে নিয়মিত বোর্ডের কাছে দায়িত্ব হস্তান্তর করবে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

এনভয় টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা

Published

on

শেয়ারবাজার

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড গত ৩০ জুন,২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য সাধারণ শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কোম্পানি পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৫৮ পয়সা। আগের বছর শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ৯৫ পয়সা।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ৩ টাকা ৬৮ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ৬ টাকা ৯৯ পয়সা।

গত ৩০ জুন,২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫১ টাকা ৯৩ পয়সা।

আগামী ২ নভেম্বর বেলা ১১টায় হাইব্রিড পদ্ধতিতে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ সেপ্টেম্বর।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

প্রতিষ্ঠিত দুর্নীতিবাজরা আবারও এনআরবিসি ব্যাংক দখল করতে মরিয়া

Published

on

শেয়ারবাজার

দেশের ব্যাংকিং খাতের চরম অনিয়ম, দুর্নীতি, অরাজকতা, আর অব্যবস্থাপনা ও দুঃশাসনের চরম নজির স্থাপন করেছে এনআরবিসি ব্যাংক পিএলসি। যার জন্য ব্যাংকের একক কর্তৃত্ববাদী চেয়ারম্যান পারভেজ তমাল ও তার সকল অপকর্মের দোসর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান আদনান ইমামকে দায়ী করছে ব্যাংকটির উদ্যোক্তা পরিচালকরা। সেই সঙ্গে অর্থ উপদেষ্টার ভাগ্নি জামাই পরিচয়ে আওয়ামী লীগের খোলসে আবার কিছু প্রতিষ্ঠিত দুর্নীতিবাজ এনআরবিসি ব্যাংক দখলের পায়তারায় লিপ্ত। এটি হলে অব্যাহত থাকবে তমাল-আদনানের ব্যাংক লুটের ধারা। এমতাবস্থায় ব্যাংক রক্ষা ও বর্তমান পর্ষদ ভেঙে পুনর্গঠনের দাবি জানিয়েছে ব্যাংকটির উদ্যোক্তা পরিচালকরা।

এদিকে সম্প্রতি বোর্ডের বয়োজেষ্ঠ পরিচালক আবু বকর চৌধুরী চেয়ারম্যান তমাল পারভেজের বিরুদ্ধে তার অনিয়ম-দূর্নীতি, একচ্ছত্র আধিপত্য ও পূর্ণাঙ্গ বোর্ড গঠনে একক সিদ্ধান্তের প্রতিবাদ করায় চেয়ারম্যান তমাল তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে নানাভাবে অপমান করে। এসব কারনে ও চেয়ারম্যানের একক আধিপত্যের বিরুদ্ধে কথা বলে সৃষ্ট বাগবিতান্ডার কারণে পরিচালক আবু বকর চৌধুরী আর ব্যাংকের বোর্ড সভায় উপস্থিত হচ্ছেন না বলে ব্যাংকের একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

গত মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এনআরবিসি ব্যাংকের চলমান অনিয়ম, দুর্নীতি আর অব্যবস্থাপনা তুলে ধরে তাঁরা এ সংক্রান্ত চিঠি বাংলাদেশ ব্যাংক গভর্নর বরাবর পাঠিয়েছে। চিঠিতে উদ্যোক্তা পরিচালকদের পক্ষে স্বাক্ষর করেন উদ্যোক্তা পরিচালক সেলিনা ইসলাম এবং ইজহারুল ইসলাম হালদার।

চিঠিতে বলা হয়েছে, বর্তমানে তমাল-আদনান চক্র ব্যাংকের দখল টিকিয়ে রাখতে সর্বপ্রথম স্বতন্ত্র পরিচালক সাবেক এয়ার চিফ ও হাসিনার আস্থাভাজন আবু এশরারকে অথবা অপ্রকৃতিস্থ লোকিয়াত উল্লাহ অথবা তার অপর লুটের ভাগিদার আওয়ামী ব্যাবসায়ী ওলিউর রহমানকে অথবা তার বন্ধু শফিকুল আলম মিথুনকে (যে ব্যাংকের লুটপাটের অন্যতম সহযোগী হয়ে আছে) ব্যাংকের ডামি চেয়ারম্যান হিসেবে রেখে ব্যাংকে তার কর্তৃত্ব ১০০ শতাংশ ধরে রাখতে চায়। অপরদিকে তৌফিক চৌধুরী ফারাসাত আলী সারোয়ার জামান চৌধুরী তোহেল আহমেদ (যার শেয়ার মাত্র ০.২৪%) এরা তৌফিক চৌধুরীকে চেয়ারম্যান হিসেবে রেখে পেছন থেকে শহিদুল আহসান চক্রের ব্যাংক লুটপাটের ধারা অব্যাহত রাখতে চায়।

এবিষয়ে জানতে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হককে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। ফলে কোনো মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এবিষয়ে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ও পুঁজিবাজার বিশেষজ্ঞ আবু আহমেদ অর্থসংবাদকে বলেন, বাংলাদেশ ব্যাংককে যেহেতু চিঠি দেওয়া হয়েছে অবশ্য এটা যাচাই করে দেখবে। প্রয়োজন হলে পর্ষদ ভেঙে পুনর্গঠন করে দেবে। আর ব্যাংকের পর্ষদ সংশ্লিষ্টরা শেয়ার জালিয়াতি-কারসাজির সঙ্গে জড়িত থাকলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

এতে বলা হয়, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের যাত্রা শুরু ২০১৩ সালে সাবেক চেয়ারম্যান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা ইঞ্জিনিয়ার ফারাসাত আলীর হাত ধরে হলেও এর পেছনের মূল কুশীলব ছিলেন তৎকালীন মার্কেন্টাইল ব্যাংকের ভাইস চেয়ারম্যান ও সিলেট জেলা আওয়ামীলীগের সহ সভাপতি তৌফিক চৌধুরীর দুর্ভিসন্ধি ও ব্যাংক লুটের নিখুঁত ছক। আওয়ামী লীগের ব্যানারে সে প্রিমিয়ার ইউনিভার্সিটি নামক একটি ইউনিভার্সিটিও অনুমোদন নিয়ে নেয়, আবার ব্যাংক থেকে ২০ কোটি টাকাও বের করে নেয় সেই ইউনিভার্সিটির নামে! সেসময় ফারাসাত আলীর ঘাড়ে বন্দুক রেখে শহিদুল আহসান ও তৌফিক চৌধুরী (যেহেতু তারা দুজনেই ছিল মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক) ব্যাপক অনিয়ম-দুর্নীতি শুরু করে ব্যাংকটিকে শুরুতেই ব্যাপক বিতর্কিত করে ফেলে।এই শহিদুল আহসান ও তৌফিক চৌধুরী গং এজি এগ্রো, বেগমগঞ্জ ফিড মিল, ফাস্ট কর্পোরেশন, সালসাবিল অতোর ও বোরকা হাউজসহ বিভিন্ন নামে ব্যাংক থেকে প্রায় ৯০০ কোটি টাকা লুটে নেয় যার সবই মন্দ ঋণ। ব্যাংকটির অনুমোদনে কাজ করেছিল প্রয়াত সৈয়দ আশরাফের বন্ধু সানোয়ার আলী, তৌফিক চৌধুরী, ফারাসাত আলী, শহিদুল আহসানসহ অনেকেই। পরবর্তীতে সৈয়দ আশরাফের বন্ধু সানোয়ার আলীকে ২৫০০০ শেয়ার গিফট হিসেবে দিয়ে তাকে ভাগিয়ে দেয় এই চক্র। আর নিজেরা মেতে উঠে ব্যাংক লুটের এক উদ্দম খেলায়। এতে আরো যুক্ত ছিলেন ফারাসাত আলী গ্রুপের ভাইগ্না-ভাতিজা মিলে প্রায় ১২ জন আর তৌফিক চৌধুরীর ছেলে তানভীর চৌধুরী, আত্মীয় তোহেল আহমেদসহ অনেকেই। তারা অন্য স্পনসরদের কাছ থেকে অতি উচ্চ মূল্যে প্রিমিয়ামের টাকা নিয়ে নিজেদের পকেটে ঢুকিয়ে ফারাসাত আলী-শহিদুল আহসান-তৌফিক চৌধুরী গং তাদের বলয়ের প্রায় ২৫ জনকে ব্যাংকের স্পনসর পরিচালক বানান। আর এই চক্রের মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংকের তৎকালীন সমস্ত ছাত্রলীগ পন্থী কর্মকর্তাদেরকে এই ব্যাংকে ২-৩ টা পোস্ট ও ব্যাপক আর্থিক সুবিধা দিয়ে এই ব্যাংকে বসিয়ে ব্যাপক লুটপাটে ব্যস্ত হয়। যার কারণে ব্যাংকটিতে শুরুতে অন্য কোনো ব্যাংকের যোগ্য কর্মকর্তাদেরকে নিয়োগ দেওয়া হয়নি। এভাবেই ব্যাংকটি শুরুতেই ব্যাপক অনিয়ম ও দুর্নীতি মাধ্যমে হোঁচট খায়। আর শহিদুল আহসান সরাসরি ব্যাংকের পরিচালক না হলেও ছদ্দাবরণে ব্যাংকটির ৪/৫ টি বড় শেয়ারের কর্তৃত্ব তার হাতেই থেকে যায়, যেমন এবিএম আব্দুল মান্নান, কামুরুন নাহার সাকি ইত্যাদি।

চিঠিতে আরও বলা হয়, ব্যাংক লুটের খবর পেয়ে বাইরে থেকে ছুটে আসে ভুয়া রাশিয়ান অলিগার্ক পারভেজ তমাল। যদিও সে রাশিয়াতে অবৈধ জুয়ার ব্যাবসায় জড়িত থাকার কারণে মার্কিন নিষেধাজ্ঞা পেয়ে রাশিয়া থেকে বিতাড়িত হয়। দেশে ফিরে পারভেজ তমাল ওয়েস্টিন হোটেলে অবস্থান করে আলোচিত পাপিয়া কান্ডের অপারেটর হিসেবে হানি ট্র্যাপিং এর কাজ করতো যার মাধ্যমে সে কোটি কোটি টাকা অর্জন করে। কিন্তু পুলিশ আর সেনা বাহিনীর কানেকশন থাকার কারণে সে ১ কোটি টাকা দিয়ে নিজের নাম কাটাতে সক্ষম হয়। পরে এই পারভেজ তমালের সাথে যুক্ত হয় আরেক ব্যাংক লুটেরা মাস্টারমাইন্ড আদনান ইমাম। দুজনের এই লুটের মহাপরিকল্পনা তখন কেউ বুঝে উঠতে পারেনি। তারা তখন র‌্যাবের তৎকালীন ডিজি কর্নেল জিয়াউল আহসানের সাথে লিংক করে ভারী মেশিনগান নিয়ে ব্যাংকের বোর্ডে ঢুকে বোর্ড মেম্বারদেরকে অস্ত্রের মুখে জিম্মি করে ব্যাংক দখল করার চেষ্টা করে, এটা ছিল ২০১৬ সালের কথা। এর বিপরীতে তাদের বিরুদ্ধে মামলাও চলমান ছিল যে মামলাটি তারা ব্যারিস্টার তাপসকে ১০ কোটি টাকা দিয়ে ঝুলিয়ে রাখে। তাদের এসব ষড়যন্ত্রের সাথে যুক্ত হয় আরেক আওয়ামী পন্থী ব্যাংক লুটেরা সিলেটের ওলিউর রহমান ও জাকারিয়া খান নামক আরেক আওয়ামী ব্যাবসায়ী। তারা তখন ব্যাংক দখলের জন্য শেখ সেলিমের শরণাপন্ন হয় এবং বছরে ১০০ কোটি টাকা ঘুষের বিনিময়ে আমাদের ব্যাংকটি তমাল-আদনান লুটেরা চক্রকে সেলিম বুঝিয়ে দিতে সম্মত হয়।

পরবর্তীতে এসব আওয়ামী আশীর্বাদে কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর ফজলে কবিরকে দুই বিফকেস দুবাই গোল্ডের মাধ্যমে বশীকরণ করে ও রাশিয়াতে নিয়ে বিশেষ সেবা দেয়। যার ফলশ্রুতিতে ফজলে কবির সাবেক অর্থমন্ত্রী আবুল মাল মুহিতকে দিয়ে ব্যাংকের কতৃত্ব তমাল আদনান লুটেরা চক্রের হাতে তুলে দেয়। আর মিডিয়া কভারেজ দেওয়ার জন্য দৈনিক প্রথম আলো পত্রিকার এক সাংবাদিককে ২ কোটি টাকা দেয়। এভাবেই হয়ে যায় তমাল-আদনানের এনআরবিসি ব্যাংক রাজত্ব ও বলাৎকার। অবস্থাদৃষ্টি মনে হয় ব্যাংকটি যেন চোরের কবল থেকে বেঁচে ডাকাতের হাতে পড়েছে। আর এভাবেই শুরু হয় তমালের দানবীয় উত্থান! আর সে সবচেয়ে বেপরোয়া হয়ে উঠে সাবেক গভর্নর রউফ তালুকদারের ছত্রছায়ায়। রউফ তালুকদার তার একমাত্র ভগ্নিপতিকে ব্যাংকে নিযুক্ত করে তার ক্যাশিয়ার হিসেবে যাতে করে সে প্রতিদিনই ব্যাংক থেকে নগদে ১০ লক্ষ টাকা করে ব্যাংক থেকে নিয়ে যেত গভর্নরের জন্য। তার ভগ্নিপতি এখনো ব্যাংকের কোম্পনী সেক্রেটারি থাকাতে ও তমালের হাতে এখনো ব্যাংকের কর্তৃত্ব থাকাতে এই দুর্নীতির ধারাবাহিকতা অব্যাহত আছে বলে সহজেই অনুমেয়।

চিঠিতে উল্লেখ করা হয়, ব্যাংকের সাবেক পরিচালক এ এম সাইদুর রহমান বলিষ্ট ভাবে এসব দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে সেসময় ব্যাংকটিকে ফারাসাত-তৌফিক-শহিদুল আহসান-পাপুল চক্রের বিরুদ্ধে কাজ করে ব্যাংকটিকে লুটেরা মুক্ত করেন। তার সাথে ছিলেন বর্তমানের আরেক পরিচালক লোকিয়াত উল্লাহ ও আরজু, তারা বরাবরই অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে প্রতিবাদ করেছেন কিন্তু মুখোশ ধারী এই লুটেরা তমাল-আদনান গংয়ের কীর্তিকলাপ সেইসময় তারা বুঝে উঠতে না পারলেও পরবর্তীতে যখনি তারা বুঝতে পারেন তখন এর প্রতিবাদ করতে গেলেই তাদেরকে বোর্ডে কোনঠাসা করে ফেলা হয় ও নানাভাবে হয়রানি করা হয় এবং হচ্ছে। তমাল-আদনান এই লুটেরা চক্রের সাথে আরো আছে আওয়ামী পন্থী ব্যাবসায়ী শফিকুল মিথুন, রাসেল আহমেদ লিটনসহ অনেকেই।

এছাড়াও, সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে বিশ্বজিৎ হত্যা মামলাসহ ২৭টি খুনের মামলার আসামি জুয়েল হোসেন শ্রাবন নামে এক দাগি সন্ত্রাসীর সাথে তমালের বন্ধুত্ব গড়ে উঠে এবং তার মাধ্যমে ছাত্রলীগের সাবেক সভাপতি আল নাহিয়ান খান জয়সহ প্রায় ২৫ জন চিহ্নিত সন্ত্রাসীকে দিয়ে তমালের ব্যাংক পরিচালনা ও লুটের রাজত্ব গড়ে তোলার অভিযোগ উঠেছে। এবিষয়ে চিঠিতেবলা হয়, এই চক্রকে ব্যাংক থেকে প্রতিমাসে ২ কোটি টাকা করে দেওয়া হতো যা ব্যাংকের সিএসআরের টাকা থেকে খরচ দেখানো হতো। তার এসব চক্রের সাথে আরো জড়িত ছিল শিবলী রুবায়েত, নজরুল ইসলাম মজুমদার, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, সাংবাদিক ইলিয়াস খান, সাংবাদিক মইনুল হাসান সোহেল, ইত্যাদি যারা তমালের সমস্ত কুকীর্তি ঢেকে রাখতো। এবং এখনো ব্যাংকে ৪/৫ জন সাংবাদিককে নিয়োগ দেওয়া আছে যাদের মাধ্যমে সে মিডিয়া ও বাংলাদেশ ব্যাংক কন্ট্রোল করছে আর টাকা যাচ্ছে ব্যাংকের তথা আমাদের সাধারণ আমানতকারী ও বিনিয়োগকারীদের টাকা। আর এসব কাজে সহায়তা করছে ব্যাংকের ডিএমডি হারুনুর রাশিদ, ডিএমডি কবির আহমেদ, ডিএমডি হুমায়ুন কবির, ডিএমডি রবিউল ইসলাম, এসইভিপি সাফায়েত কবির কানন ও রবিউল ইসলাম, এসভিপি পারভেজ হাসান ও দিদারুল হক মিয়া, ভিপি জাফর হাওলাদার ও জামির উদ্দিন সহ ব্যাংকের মানাজেমেন্টের অধিকাংশ সিন্ডিকেটেড লুটের টাকা ভাগাভাগির মাফিয়া চক্র। এছাড়াও তমাল-আদনান লুটেরা চক্রে আরো যুক্ত আছে শিবলী রুবায়েত মনোনীত আওয়ামী দালাল রাদ মুজিব লালন, আবু এশরার, আব্দুল মান্নান নামক কিছু চাটুকার স্বতন্ত্র পরিচালক যারা তমালের কাছ নিয়মিত ৫ লাখ টাকা করে মাসোহারা সহ ব্যাংক লুটের ভাগ। এই কুখ্যাত চেয়ারম্যান আওয়ামী দালাল, তথাকথিত বঙ্গবন্ধু পরিষদ-রাশিয়ার সাধারণ সম্পাদক আওয়ামী ডোনার, ছাত্রলীগ সন্ত্রাসী বাহিনীর অর্থায়নকারী, ব্যাংক লুটেরা, সংগবন্ধ ব্যাংক লুটেরা চক্রের মাধ্যমে ব্যাংকের ৭,৭০০ কোটি টাকারও বেশি লুটপাট ও পাচারকারী পারভেজ তমাল ও তার লুটেরা সিন্ডিকেটের অন্যতম সহযোগী এক্সিকিউটিভ কমিটির লুটেরা চেয়ারম্যান আদনান ইমাম। সদ্য সাবেক আওয়ামীলীগ সরকারের উচ্চমহলের আনুকল্য গ্রহণের মাধ্যমে ব্যাংকের অভ্যন্তরে ২০১৮ থেকে বর্তমান সময় পর্যন্ত ঋণ জালিয়াতি, কমিশন বাণিজ্য, নিয়োগ বাণিজ্য, শেয়ার কারসাজি, মানিলন্ডারিং, নামে-বেনামে ভুয়া কোম্পানি সৃষ্টি করে ব্যাংকের টাকা তছরুপ ও বিদেশে পাঁচারকারী, ব্যাংকে টর্চার সেল খুলে নিরীহ কর্মকর্তাদের নির্যাতন, গ্রাহকের কোম্পানী দখলসহ বিবিধ আর্থিক দুর্নীতির অভয়ারন্য তৈরি করেছেন। তাদের এই লুটতন্ত্র টিকিয়ে রাখতে ব্যাংকের সিনিয়র ম্যাজেনমেন্ট ও কতিপয় শাখা ব্যবস্থাপকের যোগসাজশে সংঘবদ্ধ আর্থিক দুর্নীতি চক্র বা অর্গানাইজড ফাইন্যান্সিয়াল ক্রাইম সিন্ডিকেট গড়ে তুলেছে।

এতে বলা হয়, ব্যাংকের প্রকৃত শ্রেণীকরণের পরিমান প্রায় ৩ হাজার ৫০০ কোটি টাকা যার ৭০ শতাংশই তমাল-আদনান ও শেখ সেলিম চক্রের অধীনে আছে বলে জানা যাচ্ছে। কিন্তু প্রকৃত শ্রেণীকরণ ও লুটপাটের প্রকৃত অবস্থা জানতে হলে তমাল-আদনান ও তার অধীনস্ত পাচাটা, লুটের ভাগিদার ম্যানেজমেন্টকে অবিলম্বে অপসারণ করে নিরপেক্ষ একটি নিরীক্ষা ছাড়া জানা সম্ভব নয়। তমালের নিজস্ব অধীনস্ত কোম্পনি এনআরবিসি ম্যানেজমেন্টের মাধ্যমে ব্যাংকে প্রায় ৫০০০ কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে যার মধ্যে প্রায় ২০০০ ছাত্রলীগ কর্মী আছে। এসব নিয়োগের বিপরীতে ৩ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ্য টাকা ঘুষ নেওয়ার প্রমাণ বাংলাদেশ ব্যাংক পেয়েছে এবং এসব কর্মকর্তাদের বেতনের একটি অংশ (যেটি প্রায় মাসে ৫ কোটি টাকা) তমাল সার্ভিস চার্জ হিসেবে নিয়ে যাচ্ছে।

আলোচিত শিবলী রুবায়েত-সাকিব আল হাসান-আবুল খায়ের হিরু-আদনান ইমাম-তমালের ভাই ব্রিগেডিয়ার সৈয়দ সাব্বির আহমেদ এই চক্রের মাধ্যমে এনআরবিসি ব্যাংকের শেয়ার কারসাজি করে নিজেরা প্রায় ৩০০০ কোটি টাকা লুটপাট করে সাধারণ বিনিয়োগকারীদের পথে বসিয়েছে বলে অভিযোগ তুলেছে ব্যাংকের পরিচালকদের একাংশ। তাদের দাবি, ব্যাংকটিতে তৌফিক চৌধুরীর নেতৃত্বেও একটি শেয়ার কারসাজির চক্র আছে যেটি পরিচালনা করে আসছে ব্যাংকের শেয়ার ডিভিশনের প্রধান ভিপি রহুল আমিন ও ব্যাংকের বর্তমান-সাবেক কোম্পানি সেক্টরেটরিরা। এই চক্রের কাছে আছে ওবায়দুল কাদের, বাহাউদ্দিন নাসিম, জাহাঙ্গীর কবির নানক, মাসুদ বিশ্বাসের মতো লোকেদের ঘুষের অর্থের পোর্টফোলিও। সেই টাকায় তৌফিক চৌধুরী চেয়ারম্যান বনে যেতে মরিয়া। এসব কিছুর প্রতিবাদ করে ব্যাংকের সাবেক পরিচালক এ এম সাইদুর রহমান ও বর্তমান পরিচালক লোকিয়াত উল্লাহ ও আরজুসহ অনেকেই তমাল-আদনান লুটেরা চক্রের রোষানলে পড়েছেন।

আরো কয়েকটি শেয়ারের ব্যাপারে অনেক সমস্যা ও ফান্ডের উৎস সম্পর্কিত প্রশ্ন থেকেই যায়, যেগুলো বাংলাদেশ ব্যাংকেরও প্রশ্ন আছে আমির হোসেন, এনায়েত হোসেন ইত্যাদি প্রমুখ। এনায়েত হোসেনের শেয়ারটির মূল মালিক খান সন্স গ্রুপ এর কর্ণধার মজিবুর রহমান খান কিন্তু উনি মারা যাওয়াতে তার শেয়ারটি মূলত: দখল করে আছে এই এনায়েত হোসেন যা নিয়ে এখনো আদালতে মামলা অনিষ্পন্ন অবস্থায় আছে। এছাড়াও মামুন মুছে নামের এক ব্যক্তির শেয়ার সেই ব্যক্তি মারা যাওয়ার পরে সারওয়ার জামান চৌধুরী নামে একজন দখল করে আছে যা সম্পূর্ণ অনৈতিক। এই এনায়েত হোসেন ও সারওয়ার জামান চৌধুরী যারা পূর্বের বোর্ডের ফারাসাত-তৌফিক গংয়ের দুর্নীতির সুবিধাভোগী ছিল তারাই এখন আবার তৌফিক চৌধুরীর আত্মীয় তোহেল আহমেদ (যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একজন কৃতি সন্ত্বন, আওয়ামী ডোনার আজম জে চৌধুরীর ভাতিজা এখন আবার ভোলপাল্টি দিয়ে বর্তমান অর্থ উপদেষ্টার ভাগ্নি জামাই পরিচয়ে ব্যাংক দখলের খেলায় লিপ্ত।) এর মাধ্যমে ব্যাংকের দখল ও লুটপাটের ধারা অব্যাহত রাখতে মরিয়া হয়ে পড়েছে। এছাড়াও আরেক কুশীলব সারওয়ার জামান চৌধুরী কোনো একজন সেনা কর্মকর্তাকে সামনে রেখে তাকে দিয়ে ব্যাংকের দখল নিতে মরিয়া অথচ এই সারওয়ার জামান চৌধুরীর শেয়ারটিও তার নিজের না আবার তার ২% + শেয়ারের ও ধারক না। এভাবেই সবাই লুটপাটের মহড়ায় লিপ্ত। আরেক আওয়ামী পন্থী লুটেরা পরিচালক ওলিউর রহমান তমাল আদনান লুটেরা চক্রের অন্যতম সহযোগী। তারাও সব কিছুর ভাগ প্রতিনিয়ত পেয়েই যেত এবং যাচ্ছে আবার পুনর্গঠিতব্যঃ বোর্ডে জায়গা করে নিতে উদগ্রীব।

বর্তমান পর্ষদ ভেঙে ব্যাংকটি পুনর্গঠনের দাবি করে চিঠিতে বলা হয়, অবিলম্বে এসব লুটেরা, আওয়ামী দালাল ও ব্যাংক থেকো দুর্বৃত্তদের হাত থেকে রক্ষার জন্য তমাল আদনান-তৌফিক-ফারাসাত-সারোয়ার-তোহেল (কথিত ভাগ্নি জামাইবেশী মাস্টারমাইন্ড)-সানোয়ার-এনায়েত-আওয়ামী এজেন্ডা বাস্তবায়নকারী জাকারিয়া খান-শহিদুল আহসান- মামুন চৌধুরী আবু এশরার শফিকুল মিথুন প্রমুখ লেবাসধারীদের হাত থেকে আমাদের ব্যাংকটি বাঁচান এবং এদেরকে আর কোনোভাবেই ব্যাংক পরিচালনায় অন্তর্ভুক্ত না করার অনুরোধ করছি। তাই ব্যাংকটির দুর্নীতির ধারা বন্ধ করতে ও সুশাসন নিশ্চিত করতে অবিলম্বে ব্যাংকটির বর্তমান দুর্নীতিগ্রস্থ ও চরম নৈরাজ্যে পরিপূর্ণ বোর্ডটি অবিলম্বে ভেঙে দিয়ে একজন যোগ্য ও অভিজ্ঞ পরিচালকের নেতৃত্বে ব্যাংকটি পুনর্গঠন এখন ব্যাংকটির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, সাধারণ বিনিয়োগকারী, উদ্যোক্তা বিনিয়োগকারী ও পরিচালকদের জোরালো দাবি বেগবান রয়েছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

ডিএসইর স্বতন্ত্র পরিচালক নিয়োগ পুনর্বিবেচনার অনুরোধ ডিবিএর

Published

on

শেয়ারবাজার

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত রোববার সাত জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে স্বতন্ত্র পরিচালক নিয়োগের বিষয়টিকে ঘিরে বিতর্ক সৃষ্টি হয়েছে। তাই বিএসইসিকে বিষয়টি পুনর্বিবেচনা করার দাবি জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। পাশাপাশি স্বতন্ত্র পরিচালক নিয়োগে ডিমিউচুয়ালাইজেশন আইন ২০১৩-এর ২৪ ধারা যথাযথভাবে অনুসরণ এবং পুনর্বিবেচনার অনুরোধ জানায় সংস্থাটি।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বরাবর এ সংক্রান্ত এক চিঠি পাঠানো হয়েছে। ডিবিএ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিবিএ প্রেসিডেন্ট সাইফুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ডিএসই পর্ষদের ৭ জন স্বাধীন পরিচালক নিয়োগে বিএসইসি ডিমিউচুয়ালাইজেশন আইন ২০১৩-এর ২৪ ধারা প্রয়োগ করেছে। তবে ডিবিএ আইনি পরামর্শ নিয়ে জেনেছি যে, ডিমিউচুয়ালাইজেশন আইনের ২৪ ধারাটি আরও কার্যকরভাবে এবং যথাযথভাবে অনুসরণ করে এবং ডিমিউচুয়ালাইজেশন স্কিম মেনে ডিএসইর এনআরসি গঠন, পুনর্গঠনে কার্যকরভাবে প্রয়োগ করা যেতে পারে।

এ বিষয়ে একটি প্রক্রিয়া সুপারিশ করে ডিবিএ জানায়, ডিমিউচুয়ালাইজেশন আইন ২০১৩-এর ধারা ২৪ প্রয়োগ করে বিদ্যমান চারজন নির্বাচিত শেয়ারহোল্ডার পরিচালকের সমন্বয়ে এনআরসি গঠন করা যেতে পারে। এছাড়া ডিএসইর স্বতন্ত্র পরিচালক মনোনয়নের সুপারিশ বিএসইতে প্রেরণের জন্য এনআরসিকে যথাযথ পদ্ধতি অনুসরণ করতে দেওয়া যেতে পারে। পাশাপাশি ডিএসই ও পুঁজিবাজারের স্বার্থে, ডিমিউচুয়ালাইজেশন স্কিম অনুযায়ী বিএসইসি থেকে পরিচালক চূড়ান্ত করার পদ্ধতি অনুসরণ করার দাবি জানায় ডিবিএ।

চিঠিতে বলা হয়, ডিবিএর সুপারিশকৃত এ প্রক্রিয়া বিনিয়োগকারী-বান্ধব বাজার তৈরি করতে এবং ডিএসইকে “বৈচিত্রপূর্ণ ও কার্যকরী প্রার্থী” মনোনয়নে স্বাধীনভাবে কাজ করতে সাহায্য করবে।

প্রসঙ্গত, গত ১ সেপ্টেম্বর বিএসইসি চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯১৮তম কমিশন সভায় ডিএসইতে স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসি থেকে মনোনীত ডিএসইর নতুন স্বতন্ত্র পরিচালকরা হলেন- মালদ্বীপ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান কে এ এম মাজেদুর রহমান, আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিরেক্টর জেনারেল- প্রফেসর মেজর জেনারেল (অব.) ডক্টর মো. কামরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ হোসেন, বাংলাদেশ আর্মির ৪৬ ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ, সেন্টার অন ইনটিগ্রেটেড ডেভেলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (সিরডাপ) রিসার্চ ডাইরেক্টর ড. মো. হেলালউদ্দিন, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম এবং বাংলাদেশ ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারি সাইট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) বাংলাদেশ ব্যাংক (লিয়েন) মো. ইসহাক মিয়া।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার9 mins ago

শেয়ারবাজারে মূলধন কমেছে ৭ হাজার কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (১ সেপ্টেম্বর থেকে ৫ সেপ্টেম্বর) গড়...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার4 hours ago

ঝুট থেকে কাপড় উৎপাদনের ইউনিট করবে এনভয় টেক্সটাইল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড বর্জ্য কাপড় বা ঝুট থেকে সুতা ও...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার21 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সে দুই স্বতন্ত্র পরিচালক নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে দুই জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার21 hours ago

এনভয় টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেড গত ৩০ জুন,২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার23 hours ago

প্রতিষ্ঠিত দুর্নীতিবাজরা আবারও এনআরবিসি ব্যাংক দখল করতে মরিয়া

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের ব্যাংকিং খাতের চরম অনিয়ম, দুর্নীতি, অরাজকতা, আর অব্যবস্থাপনা ও দুঃশাসনের চরম নজির স্থাপন করেছে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার23 hours ago

ডিএসইর স্বতন্ত্র পরিচালক নিয়োগ পুনর্বিবেচনার অনুরোধ ডিবিএর

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত রোববার সাত জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে...

ব্লক ব্লক
পুঁজিবাজার1 day ago

ব্লকে ২২ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে মোট ৩৩টি কোম্পানির শেয়ার লেনদেন...

শেয়ারবাজার শেয়ারবাজার
অর্থনীতি1 day ago

বেক্সিমকোর সব সম্পত্তিতে রিসিভার নিয়োগের নির্দেশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারের বিতর্কিত বিনিয়োগকারী ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

রোববার লেনদেন চালু দুই কোম্পানির

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি আগামী রোববার (০৮ সেপ্টেম্বর) শেয়ার লেনদেনে ফিরবে। কোম্পানিগুলো হলো- ডেল্টা লাইফ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

রূপালী লাইফের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫টি কোম্পানির...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

লিন্ডে বিডির একদিনেই দর বেড়েছে ২৩৪ টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

রেকর্ড লভ্যাংশ ঘোষনায় লেনদেনের শীর্ষে লিন্ডে বিডি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

ডিএসইতে লেনদেন বাড়লেও নিম্নমুখী প্রধান সূচক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

ন্যাশনাল ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংকিং খাতের প্রতিষ্ঠান ন্যাশনাল ব্যাংক লিমিটেডের ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিটির ক্রেডিট...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

ইনডেক্স এগ্রোর অফিস ঠিকানা পরিবর্তন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের রেজিস্টারড বা নিবন্ধিত অফিসের ঠিকানা পরিবর্তন...

Shahjalal Islami Bank Shahjalal Islami Bank
পুঁজিবাজার1 day ago

শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যাক্তার শেয়ার বিক্রি সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসির ৭ লাখ ৩৫ হাজার ৭২৯টি শেয়ার বিক্রি সম্পন্ন হয়েছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

দুই ঘণ্টায় ২৯৬ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বগামিতায় লেনদেন চলছে। এদিন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

সাউথইস্ট ব্যাংকের এজিএমের নতুন তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত সাউথইস্ট ব্যাংক পিএলসির ২৯তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) নতুন তারিখ ঘোষণা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

এসবিএসি ব্যাংকের আড়াই কোটি শেয়ার ক্রয়ের ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত এসবিএসি ব্যাংক পিএলসির আড়াই কোটি শেয়ার ক্রয়ের ঘোষণা দিয়েছে মেসার্স ভিকার...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

মিউচুয়াল ফান্ডে ইউসিবির বিনিয়োগের সিদ্ধান্ত বাতিল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসি মিউচুয়াল ফান্ডে উদ্যোক্তা হিসেবে ৫০ কোটি টাকা বিনিয়োগের...

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ারবাজার
পুঁজিবাজার9 mins ago

শেয়ারবাজারে মূলধন কমেছে ৭ হাজার কোটি টাকা

শেয়ারবাজার
ব্যাংক32 mins ago

ইসলামী ব্যাংকে ব্যবসা পরিচালনা ও এলসি খোলায় বাধা নেই: গভর্নর

শেয়ারবাজার
জাতীয়40 mins ago

সাবেক ভূমিমন্ত্রীর ছেলে তমাল গ্রেপ্তার

শেয়ারবাজার
অর্থনীতি50 mins ago

বিশ্বে খাদ্যপণ্যের দাম কিছুটা কমেছে: জাতিসংঘ

শেয়ারবাজার
জাতীয়1 hour ago

এনটিআরসিএর নতুন সচিব রিজওয়ানুল হক

শেয়ারবাজার
জাতীয়1 hour ago

সাত দিনের রিমান্ডে সাবেক মন্ত্রী শাজাহান খান

শেয়ারবাজার
খেলাধুলা2 hours ago

রাজনীতিবিদ খেলোয়াড়দের নিয়ে যা বললেন ক্রীড়া উপদেষ্টা

শেয়ারবাজার
বিনোদন2 hours ago

চলে গেলেন হুমায়ুন আজাদের স্ত্রী লতিফা কোহিনূর

শেয়ারবাজার
অর্থনীতি2 hours ago

বাজারে শীতকালীন সবজির মিলনমেলা, দামও চড়া

শেয়ারবাজার
সারাদেশ2 hours ago

বাহার, সূচনাসহ আরও ৪৩৩ জনের নামে মামলা

শেয়ারবাজার
আন্তর্জাতিক3 hours ago

আফ্রিকায় বাণিজ্য সম্প্রসারণে ব্যস্ত চীন

শেয়ারবাজার
খেলাধুলা3 hours ago

নারী বিশ্বকাপ নিয়ে আমিরাত বোর্ডের সঙ্গে বিসিবি প্রধানের বৈঠক

শেয়ারবাজার
অর্থনীতি4 hours ago

আশুলিয়ায় শিল্পাঞ্চলে যৌথ অভিযানে আটক ১৪

শেয়ারবাজার
আন্তর্জাতিক4 hours ago

সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকতে বললেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী

শেয়ারবাজার
পুঁজিবাজার4 hours ago

ঝুট থেকে কাপড় উৎপাদনের ইউনিট করবে এনভয় টেক্সটাইল

শেয়ারবাজার
জাতীয়5 hours ago

জাতিসংঘ অধিবেশনে ইউনূসের সঙ্গী ৭ জন, হাসিনার হত শতাধিক

শেয়ারবাজার
জাতীয়5 hours ago

তিস্তার পানিবণ্টন সমস্যার সমাধান হতে হবে: প্রধান উপদেষ্টা

শেয়ারবাজার
জাতীয়5 hours ago

ডম্বুর বাঁধ অভিমুখে ছাত্র-জনতার ‘লং মার্চ’

শেয়ারবাজার
অর্থনীতি6 hours ago

হিলিতে কাঁচা মরিচের কেজি ১৫০ টাকা

শেয়ারবাজার
অর্থনীতি6 hours ago

জনসাধারণের মতামত চেয়েছে অর্থনীতির শ্বেতপত্র কমিটি

শেয়ারবাজার
ধর্ম ও জীবন6 hours ago

জুমার দিনের গুরুত্বপূর্ণ ৬ আমল

শেয়ারবাজার
জাতীয়7 hours ago

ডিএমপির ১৭ কর্মকর্তার কর্মস্থল রদবদল

শেয়ারবাজার
খেলাধুলা7 hours ago

চিলিকে ৩-০ ব্যবধানে হারালো মেসিবিহীন আর্জেন্টিনা

শেয়ারবাজার
ধর্ম ও জীবন7 hours ago

বন্যাদুর্গতদের ত্রাণ-পুনর্বাসনের হিসাব দিলেন আহমাদুল্লাহ

শেয়ারবাজার
জাতীয়7 hours ago

সাবেক নৌমন্ত্রী শাজাহান খান গ্রেপ্তার

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০