Connect with us

অর্থনীতি

কেজিতে আগের চেয়ে ৪ টাকা কমে ডাল কিনবে সরকার

Published

on

শেয়ার

স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। এতে ব্যয় হবে ৯৮ কোটি ২০ লাখ টাকা। প্রতি কেজি মসুর ডালের ক্রয় মূল্য ধরা হয়েছে ৯৮ টাকা ২০ পয়সা।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার আগে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের অধীনে সর্বশেষ মসুর ডাল কেনা হয় ১০২ টাকা ২০ পয়সা কেজি দরে। অর্থাৎ আওয়ামী লীগ সরকার সর্বশেষ যে দামে মসুর ডাল কিনেছে তার তুলনায় এবার মসুর ডাল কিনতে কেজিতে ৪ টাকা কম পড়ছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বৈঠকে সভাপতিত্ব করেন। এটি অন্তর্বর্তী সরকারের অধীনে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির দ্বিতীয় বৈঠক।

সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমটির বৈঠক শেষে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, বৈঠকে সার, এলএনজি এবং মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে দেশিয় প্রতিষ্ঠান সাহারা এন্টারপ্রাইজ ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি।

এ ডাল কিনতে মোট খরচ হবে ৯৮ কোটি ২০ লাখ টাকা। আর প্রতি কেজি মসুর ডালের দাম ধরা হয়েছে ৯৮ টাকা ২০ পয়সা। এর আগে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির প্রথম বৈঠকে ২০ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়। সে সময় প্রতি কেজি মসুর ডালের মূল্য ধরা হয় ১০১ টাকা ৮৬ পয়সা। এ হিসাবে আগের তুলনায় এবার কেজিতে ৩ টাকা ৬৬ পয়সা কমে মসুর ডাল কিনতে পারছে সরকার।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

দুর্বল ব্যাংক বাঁচাতে আন্তঃব্যাংক বাজার থেকে নগদ সহায়তা: গভর্নর

Published

on

শেয়ার

নতুন করে টাকা ছাপিয়ে আর কোনো দুর্বল ও সমস্যাযুক্ত ব্যাংককে তারল্য সহায়তা দেওয়া হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। তবে আন্তঃব্যাংকের মাধ্যমে সমস্যায় থাকা ব্যাংকগুলোকে তারল্য সহায়তা দেওয়া হবে এবং সেখানে গ্যারান্টার হিসেবে কেন্দ্রীয় ব্যাংক কাজ করবে বলে জানান তিনি।

গভর্নর বলেন, দেশের সাত-আটটি ব্যাংকের কারণে সব ব্যাংক ক্ষতিগ্রস্ত হতে পারে না। আমানতকারীদের কথা ভেবে আমরা সীমিত পরিসরে তারল্য সাপোর্ট দিতে চাই।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকার্স মিটিং’ শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় ডেপুটি গভর্নর নুরুন নাহারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স রুমে এ সম্মেলনে অনুষ্ঠিত হয়।

গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেন, দেশ থেকে আটটি ব্যাংকের মাধ্যমে প্রচুর টাকা পাচার হয়েছে। এতে এসব ব্যাংকের তারল্য সংকট দেখা দিয়েছে। আমরা সীমিত পরিসরে তারল্য সাপোর্ট দিতে চাই। সরকার আমানতকারীদের কথা ভেবে তাদের পাশে দাঁড়াবে। তবে তারল্য সংকট কাটাতে পুরো সাপোর্ট দিতে হলে দুই লাখ কোটি টাকার প্রয়োজন হবে। এতে মূল্যস্ফীতি বেড়ে যাবে বহুগুণ।

তিনি বলেন, আমরা কিছু সীমিত তারল্য সাপোর্ট দিতে চাই ব্যাংকগুলোকে। এটা আন্তঃব্যাংকের মাধ্যমে দেওয়া হবে, যেখানে বাংলাদেশ ব্যাংক গ্যারান্টার হিসেবে কাজ করবে। এসব ব্যাংকে সমস্যা বহুদিন ধরে ছিল, আমানতকারীরাও জানতো। আমরা আমানতকারীদের স্বার্থটা দেখবো, যেন তারা অর্থ ফিরে পান।

গভর্নর আরও বলেন, আমরা আমানতকারীদের অনুরোধ করবো আপনারা একসঙ্গে টাকা উত্তোলন করবেন না। আপনাদের প্রয়োজন মতো টাকা উত্তোলন করুন। আমাদের কিছুটা সময় দেন। আমরা আশা করি ব্যাংকগুলো ঘুরে দাঁড়াবে। একটা বিষয় পরিষ্কার করতে চাই যে, এই ৭ থেকে ৮টা ব্যাংকের কারণে পুরো ব্যাংকখাত ক্ষতিগ্রস্ত হবে না।

গভর্নর হিসেবে দায়িত্ব নেওয়ার পর গত ২০ আগস্ট মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক শেষে ড. আহসান এইচ মনসুর জানিয়েছিলেন, দুর্বল ও সমস্যাযুক্ত ব্যাংকগুলোকে টাকা ছাপিয়ে আর সহায়তা দেওয়া হবে না। তিনি বলেছিলেন, হঠাৎ করে ব্যাংক বন্ধ করে কিংবা ব্যাংকের জন্য টাকা ছাপিয়ে কোনো সমাধানের পথে যাওয়া যাবে না।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ক্রেডিট কার্ডসহ বাড়বে সব ধরনের সুদহার

Published

on

শেয়ার

দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আরেক দফা নীতি সুদহার বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি সেপ্টেম্বরের শেষ দিকে এ বিষয়ে ঘোষণা আসতে পারে। নীতি সুদহার বাড়লে ক্রেডিট কার্ডসহ অন্যান্য সুহারও বেড়ে যাবে।

বুধবার (৪ সেপ্টেম্বর) ব্যাংকার্স সভায় বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের এমন আভাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। বৈঠকে থাকা একাধিক ব্যাংকার বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠকে গভর্নর দেশের বৈদেশিক মুদ্রার বাজার স্থিতিশীল রাখতে ১২০ টাকার বেশি ডলার বিক্রি না করার পরামর্শ দেন।

রাজনৈতিক অস্থিরতার কারণে গত মাসে মূল্যস্ফীতি বেড়েছে। এই মাসেও যদি বাড়ে, তাহলে চলতি সেপ্টেম্বরের শেষ দিকে মুদ্রানীতির বৈঠক করে নীতি সুদ হার আরও বাড়ানো হবে। সেক্ষেত্রে ৫০ বেসিস পয়েন্ট বাড়ানো হতে পারে। অর্থাৎ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত নীতি সুদহার বাড়াতে থাকবে কেন্দ্রীয় ব্যাংক। বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের এমন সতর্ক বার্তা দিয়েছে নিয়ন্ত্রণ সংস্থা।

বৈঠক শেষে গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেন, আমাদের মুদ্রা বাজার এখন অনেকটাই স্থিতিশীল। তবে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এখনো সম্ভব হয়নি। যতদিন মূল্যস্ফীতি বাড়তে থাকতে, নীতি সুদ হারও বাড়তে থাকবে।

এর আগে সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদারের আমলে সার্কুলারের বাইরে ব্যাংকগুলোকে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছিল, সেগুলো এখন আর কার্যকর থাকবে না। সেক্ষেত্রে ব্যাংকগুলো নিজেদের মতো করে সুদের হার নিয়ে প্রতিযোগিতা করার সুযোগ পাবে। অর্থাৎ মৌখিকভাবে বেঁধে দেওয়া ঋণের সুদ হার এখন আর ১৪ শতাংশে আটকে রাখা হবে না। মার্কেট অনুযায়ী ঋণের সুদ হার ঠিক হবে। তবে, এই প্রতিযোগিতার ক্ষেত্রে কেউ যাতে অসুস্থ প্রতিযোগিতায় বা অনৈতিকতার আশ্রয় না নেয়, সে বিষয়ে শতর্ক করা হয়েছে।

একই সঙ্গে সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদারের সময় ক্রেডিট কার্ডের সুদ হার ১৮ শতাংশের বেশি যাতে অতিক্রম না করে সেটি মৌখিক নির্দেশনা ছিল। তা বাতিল করে সাকুর্লার অনুযায়ী সুদ হার নির্ধারণ করতে বলা হয়েছে। সেক্ষেত্রে নিঃসন্দেহে বাড়বে ক্রেডিট কার্ডের সুদের হার।

সম্প্রতি বৈদেশিক মুদ্রা বাজার নিয়ন্ত্রণে ক্রলিং পেগের ব্যান্ড ১ শতাংশ থেকে বাড়িয়ে আড়াই শতাংশ করা হয়েছে। এক্ষেত্রে ব্যাংকগুলো এখন ১২০ টাকার মধ্যেই ডলার ক্রয় বিক্রি করতে পারছেন। এই ডলার ক্রয় বিক্রয় যেন কোনোভাবেই ১২০ টাকার উপরে না যায়, সে বিষয়ে ব্যাংকারদের অনুরোধ করেছেন গভর্নর। যদি দর আরও বৃদ্ধির দরকার হয়, মার্কেট বিবেচনায় কেন্দ্রীয় ব্যাংকই নির্দেশনা দেবে বলেও উল্লেখ করেছেন তিনি।

সার্বিক বিষয়ে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেন, ব্যাংকার্স মিটিংয়ে অনেক বিষয়েই আলোচনা হয়েছে। বিশেষ করে সুদের হারের যেসব মৌখিক ক্যাব ছিল, সেগুলো আর থাকবে না। আর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত নীতি সুদ হার বাড়তে থাকবে বলেও উল্লেখ করেছেন গভর্নর। এছাড়া, ব্যাংকগুলোকে ১২০ টাকার মধ্যে ডলার কেনাবেচা করার অনুরোধ জানিয়েছেন তিনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এস আলমের সঙ্গে রাষ্ট্রায়ত্ত চিনিকলের চুক্তি বাতিল

Published

on

শেয়ার

লোকসানে থাকা চিনিকলগুলোকে আধুনিক করতে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি) ও এস আলম অ্যান্ড কম্পানির মধ্যে সমঝোতা স্মারক বাতিল করেছিল সরকার। গত ৪ জুলাই চিনি উৎপাদন বাড়াতে প্রকল্প বাস্তবায়নের আগে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য চুক্তিটি সই হয়।

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পরিবর্তিত পরিস্থিতিতে গত ২২ আগস্ট এস আলমের সঙ্গে সই করা সমঝোতা স্মারক বাতিল করা হয়েছে। সম্ভব্যতা যাচাইয়ের এমওইউ করলেও চিনিকলগুলো মালিকানা অংশিদারিত্ব হাতবদলে কোনো চুক্তি হয়নি।

বিএসএফআইসির অধীনে ১৫ চিনিকলের মধ্যে ৯টি চালু আছে। ক্রমাগত লোকসানে থাকা ৬টি চিনিকল ২০২০ সালের ডিসেম্বরে বন্ধ করে সরকার। তখন সরকার এই মিলগুলো আধুনিকীকরণ জরুরি হওয়ায় বন্ধ করেছে।

ওই সময় দ্রুত আধুনিকায়নের পরিকল্পনার কথা জানিয়ে ছিল। অনিদিষ্টকালের জন্য পাবনা, শ্যামপুর, পঞ্চগড়, সেতাবগঞ্জ, রংপুর ও কুষ্টিয়ার রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোয় উৎপাদন বন্ধ ঘোষণা করে সরকার।

২০২০ সালের ডিসেম্বরে জাপান, থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের কয়েকটি প্রতিষ্ঠান প্রকল্পের জন্য শিল্প মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছিল। প্রকল্পে বন্ধ ছয় কারখানা ও রপ্তানির উপজাতগুলো আপগ্রেড ও লাভজনক করা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

থাইল্যান্ডের সুটেক ইঞ্জিনিয়ারিং কম্পানি, আরব আমিরাতের শারকারা ইন্টারন্যাশনাল ও জাপানের সোজিটজ মেশিনারি করপোরেশন যৌথ উদ্যোগে পাঁচ হাজার কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা করেছে।

জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন ও এক্সিম ব্যাংক অব থাইল্যান্ড প্রকল্পটিতে অর্থায়নে আগ্রহী হওয়ায় ২০২২ সালের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চূড়ান্ত অনুমোদন চাওয়া হয়। কিন্তু শেষ পর্যন্ত অনুমোদন না পাওয়ায় আর অগ্রগতি হয়নি।

জানা যায়, তখন সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে প্রকল্প বাস্তবায়নে ধীরগতি দেখা যায়। এর পরে এস আলম গ্রুপকে কারখানাগুলোর আধুনিকায়নের জন্য সমঝোতা স্মারক সইয়ের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে রাজি করায়।

চুক্তিতে প্রযুক্তি ব্যবহারে কৃষকদের প্রশিক্ষণের মাধ্যমে আখ উৎপাদন বাড়ানোর কথা বলা হয়। পাশাপাশি আধুনিক আখ প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্ট, ছয় মেগাওয়াট এগ্রোভোলটাইক সোলার পাওয়ার প্ল্যান্ট, বাই প্রোডাক্ট প্রসেসিং প্ল্যান্ট ও প্যাকেজিং কারখানা করার পরিকল্পনা প্রস্তাব ছিল।

গত ৫ আগস্ট ক্ষমতা ছেড়ে শেখ হাসিনার ভারতে পালানোর পর এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলমের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠায় বিএসএফআইসি সতর্ক অবস্থানে যায়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

২৩৮ কোটি টাকার ইউরিয়া সার কিনবে সরকার

Published

on

শেয়ার

সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব এবং বাংলাদেশি প্রতিষ্ঠান কর্ণফুলী ফাটিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৬০ হাজার মেট্রিক টন ব্লাক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। এর মধ্যে আরব আমিরাত থেকে ৩০ হাজার মেট্রিক টন এবং কাফকো থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২৩৮ কোটি টাকা।

বুধবার (৪ সেপ্টেম্বর) সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে এই সার কেনার অনুমোদন দেওয়া হয়। কমিটির আহ্বায়ক অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ বৈঠকে সভাপতিত্ব করেন। এটি ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের ক্রয় কমিটির দ্বিতীয় বৈঠক।

সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমটির বৈঠক শেষে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, বৈঠকে সার, এলএনজি এবং মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, রাষ্ট্রীয় চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্লাক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১২১ কোটি ৪৮ লাখ ২১ হাজার ৮০০ টাকা। প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৩৪৩ দশমিক ১৭ মার্কিন ডলার।

অন্য এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সভায় দেশীয় প্রতিষ্ঠান কাফকো থেকেও ৩০ হাজার মেট্রিক টন সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এই সার কেনার জন্য ব্যয় ধরা হয়েছে ১১৬ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ধরা হয়েছে ৩৩০ দশমিক ৫০ মার্কিন ডলার।

এর আগে অন্তর্বর্তী সরকারের অধীনে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠকে সার কেনা সংক্রান্ত যে তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয় তার মধ্যে রাষ্ট্রীয় চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্লাক গ্র্যানুলার ইউরিয়া সার কেনার অনুমোদন দেয় কমিটি। এতে ব্যয় ধরা হয় ১২১ কোটি ৯৫ লাখ ৩০ হাজার টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ৩৪৪ দশমিক ৫০ মার্কিন ডলার।

আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কাতারের মুনতাজাত থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্লাক গ্র্যানুলার ইউরিয়া সার ১২০ কোটি ৬ লাখ ৬১ হাজার ৮০০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়। প্রতি মেট্রিক টন সারের মূল্য ধরা হয় ৩৩৯ দশমিক ১৭ মার্কিন ডলার। এই সারও রাষ্ট্রীয় চুক্তির আওতায় আমদানি করা হবে।

এছাড়া দেশীয় প্রতিষ্ঠান কাফকো থেকেও ৩০ হাজার মেট্রিক টন সার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এই সার কেনার জন্য ব্যয় ধরা হয় ১১৭ কোটি ৭৯ লাখ ৩৫ হাজার টাকা। ব্যাগিং চার্জসহ প্রতি মেট্রিক টনের মূল্য ধরা হয় ৩৩২ দশমিক ৭৫ মার্কিন ডলার।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এসডিএফের নতুন চেয়ারম্যান হলেন আবদুল মজিদ

Published

on

শেয়ার

সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনে (এসডিএফ) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপনে এই নিয়োগের কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এনবিআরের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদকে তিন বছরের মেয়াদে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এসডিএফ) চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হলো। এসডিএফের সংঘবিধির অনুচ্ছেদ ৬ (এ) এবং ৫৬তে প্রদত্ত ক্ষমতাবলে এই নিয়োগ দেওয়া হয়েছে।

মোহাম্মদ আবদুল মজিদ ২০০৭ সালের ২২ অক্টোবর থেকে ২০০৯ সালের ৮ এপ্রিল পর্যন্ত এনবিআরের চেয়ারম্যান ছিলেন।

সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ২০০০ সালে অর্থ মন্ত্রণালয়ের অধীনে স্বায়ত্তশাসিত অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে এই প্রতিষ্ঠান বাংলাদেশের দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন ও টেকসই গ্রাম সংগঠন তৈরিতে ভূমিকা পালন করছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ার শেয়ার
পুঁজিবাজার2 hours ago

শেয়ার প্রতি ৪১০ টাকা লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লিন্ডে বাংলাদেশ লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য অন্তর্বর্তী লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি তার শেয়ারহোল্ডারদের...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার3 hours ago

ওয়ালটনের ৩৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসি গত ৩০ জুন,২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার6 hours ago

আইএফআইসি ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (৪ সেপ্টেম্বর) আইএফআইসি...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার6 hours ago

ট্রাস্টি সভার তারিখ জানালো দুই মিউচুয়াল ফান্ড

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ট্রাস্টি সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই মিউচুয়াল ফান্ড। ফান্ড দুটি হচ্ছে- এনসিসিবিএল মিউচুয়াল ফান্ড...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার6 hours ago

ব্লকে ৩১ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার7 hours ago

কোম্পানি সচিব নিয়োগ দিল পেনিনসুলা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি দ্য পেনিনসুলা চিটাগং পিএলসিতে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (৪ সেপ্টেম্বর)...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার7 hours ago

দুই ব্যাংকের লভ্যাংশ বিতরণ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এনসিসি ব্যাংক ও রূপালী ব্যাংক পিএলসির ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের নিকট পাঠানো হয়েছে।...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার7 hours ago

রূপালী ব্যাংকের ক্যাটাগরি পরিবর্তন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি রূপালী ব্যাংক পিএলসির ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। কোম্পানিটিকে ‘জেড’ ক্যাটাগরি...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার7 hours ago

মার্কেন্টাইল ব্যাংকের নতুন চেয়ারম্যান আনোয়ারুল হক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংক পিএলসির উদ্যোক্তা পরিচালক মো. আনোয়ারুল হক ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার8 hours ago

ফারইস্ট ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার8 hours ago

দরবৃদ্ধির শীর্ষে শাইনপুকুর সিরামিকস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার8 hours ago

লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার8 hours ago

ডিএসইতে প্রধান সূচক কমেছে ৪৭ পয়েন্ট, নিম্নমুখী লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার9 hours ago

শেখ হাসিনার পদত্যাগে শেয়ারবাজারে বেড়েছে বিদেশি বিনিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন আওয়ামী লীগের সভাপতি ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতাচ্যুতির পর দেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগের...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার10 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ৫ সেপ্টেম্বর

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন রেকর্ড তারিখের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) চালু হবে।...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার10 hours ago

দুই কোম্পানির লেনদেন বন্ধ বৃহস্পতিবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে।...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার11 hours ago

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে ধীরগতি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার11 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিগুলো হলো- বাংলাদেশ সার্ভিসেস এবং ঢাকা...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার12 hours ago

লভ্যাংশ পাঠাল বাটা সু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাটা...

শেয়ার শেয়ার
পুঁজিবাজার12 hours ago

যমুনা অয়েলের নতুন চেয়ারম্যান আকমল হোসেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন এম এ আকমল হোসেন আজাদ।...

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ার
জাতীয়10 mins ago

অক্টোবরে ভারতে যেতে পারে উচ্চপদস্থ প্রতিনিধি দল

শেয়ার
আইন-আদালত15 mins ago

তিন হত্যা মামলায় শেখ হাসিনাসহ আসামি ২১৯ জন

শেয়ার
জাতীয়49 mins ago

প্রধান উপদেষ্টার বিশেষ দূত হলেন লুৎফে সিদ্দিকী

শেয়ার
কর্পোরেট সংবাদ1 hour ago

এনআরবিসি ব্যাংক ও প্লাসিড এক্সপ্রেস ইউএসএর মধ্যে চুক্তি

শেয়ার
রাজনীতি1 hour ago

খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজ নিতে ফিরোজায় ব্রিটিশ হাইকমিশনার

শেয়ার
জাতীয়1 hour ago

সংবিধানে প্রধানমন্ত্রীর সীমাহীন ক্ষমতা পরিবর্তন করা হবে: উপদেষ্টা নাহিদ

শেয়ার
পুঁজিবাজার2 hours ago

শেয়ার প্রতি ৪১০ টাকা লভ্যাংশ দেবে লিন্ডে বিডি

শেয়ার
অর্থনীতি2 hours ago

দুর্বল ব্যাংক বাঁচাতে আন্তঃব্যাংক বাজার থেকে নগদ সহায়তা: গভর্নর

শেয়ার
অর্থনীতি2 hours ago

ক্রেডিট কার্ডসহ বাড়বে সব ধরনের সুদহার

শেয়ার
ধর্ম ও জীবন2 hours ago

পবিত্র ঈদে মিলাদুন্নবী ১৬ সেপ্টেম্বর

শেয়ার
পুঁজিবাজার3 hours ago

ওয়ালটনের ৩৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

শেয়ার
শিল্প-বাণিজ্য3 hours ago

কাল থেকে খোলা থাকবে সব পোশাক কারখানা: বিজিএমইএ

শেয়ার
অর্থনীতি3 hours ago

এস আলমের সঙ্গে রাষ্ট্রায়ত্ত চিনিকলের চুক্তি বাতিল

শেয়ার
জাতীয়3 hours ago

বিমানের এমডি হলেন সাফিকুর রহমান

শেয়ার
অর্থনীতি4 hours ago

২৩৮ কোটি টাকার ইউরিয়া সার কিনবে সরকার

শেয়ার
অর্থনীতি4 hours ago

কেজিতে আগের চেয়ে ৪ টাকা কমে ডাল কিনবে সরকার

শেয়ার
আইন-আদালত4 hours ago

২১ সেপ্টেম্বর অভিভাষণ দেবেন প্রধান বিচারপতি

শেয়ার
জাতীয়5 hours ago

কৃষি উপদেষ্টার সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

শেয়ার
ক্যাম্পাস টু ক্যারিয়ার5 hours ago

জালিয়াতি-অনিয়মের আঁতুরঘর সাফেনা উইমেন্স ডেন্টাল কলেজ

শেয়ার
জাতীয়6 hours ago

সাবেক সেনাপ্রধান আজিজ ও নিজাম হাজারীর দুর্নীতির অনুসন্ধান শুরু

শেয়ার
অর্থনীতি6 hours ago

এসডিএফের নতুন চেয়ারম্যান হলেন আবদুল মজিদ

শেয়ার
ব্যাংক6 hours ago

সোশ্যাল ইসলামী ব্যাংকের এমডি ও দুই ডিএমডির পদত্যাগ

শেয়ার
পুঁজিবাজার6 hours ago

আইএফআইসি ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক

শেয়ার
কর্পোরেট সংবাদ6 hours ago

সাউথইস্ট ব্যাংকের আইএসও সনদ অর্জন

শেয়ার
জাতীয়6 hours ago

সংবাদ সম্মেলন ডেকেছেন সিইসি, পদত্যাগের গুঞ্জন

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০