Connect with us

জাতীয়

ভারতের সেভেন সিস্টার্সের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক যেখানে

Published

on

ভারতের সেভেন সিস্টার্সের সঙ্গে বাংলাদেশের ভূমিকা কী?

বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারের দায়িত্ব গ্রহণের ঠিক দু’দিন আগে ভারতীয় চ্যানেল এনডিটিভিকে একটি সাক্ষাৎকার দেন নোবেলজয়ী প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। সেখানে তিনি বলেছিলেন, “আপনি যদি বাংলাদেশকে অস্থিতিশীল করে তোলেন, তাহলে সেই অস্থিরতার আঁচ কিন্তু বাংলাদেশের বাইরেও মিয়ানমার, সেভেন সিস্টার্স, পশ্চিমবঙ্গ- সর্বত্রই অগ্ন্যুৎপাতের মতো ছড়িয়ে পড়বে।”

শেখ হাসিনা সরকারের পতনের আগের কয়েক দিনেও বিভিন্ন ভারতীয় সংবাদপত্র বা চ্যানেলকেও দেওয়া একাধিক সাক্ষাৎকারেও তিনি মোটামুটি একই ধরনের সতর্কবাণী উচ্চারণ করেন, আর প্রতিবারই ভারতের উত্তর-পূর্বাঞ্চলকে বোঝাতে ব্যবহার করেছিলেন এই ‘সেভেন সিস্টার্স’ শব্দবন্ধটি।

লক্ষণীয় বিষয় হল, ভারতে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোকে বোঝাতে এখন কিন্তু ‘নর্থ-ইস্ট’ বা ‘নর্থ-ইস্টার্ন স্টেটস’ কথাটাই বেশি ব্যবহৃত হয়। সেভেন সিস্টার্স কথাটা এককালে জনপ্রিয় হলেও এখন ভারতীয়রা সেটি প্রায় ভুলতেই বসেছেন। অথচ ভারতে ‘সেভেন সিস্টার্স’ কথাটা ইদানীং প্রায় অপ্রচলিত হলেও বাংলাদেশে ওই অঞ্চলটিকে বোঝাতে এখনও কিন্তু ওই শব্দবন্ধটিই সবচেয়ে বহুল ব্যবহৃত।

আসলে বাংলাদেশের সঙ্গে ভারতের যে চার হাজার কিলোমিটারেরও বেশি দীর্ঘ স্থল-সীমান্ত, তার প্রায় দুই-তৃতীয়াংশই কিন্তু এই সেভেন সিস্টার্সের সঙ্গে! আরও নির্দিষ্ট করে বললে, সাতটির মধ্যে চার বোন- আসাম, মেঘালয়, ত্রিপুরা ও মিজোরামের সঙ্গে।

ইতিহাস বলে, সেভেন সিস্টার্স-ভুক্ত এই রাজ্যগুলোর বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী অতীতে বাংলাদেশের ভূখণ্ড থেকেই অবাধে তাদের কর্মকাণ্ড চালিয়েছে। আবার যখন ওই নেতাদের বাংলাদেশ সরকার ভারতের হাতে তুলে দিয়েছে, তাদের সক্রিয়তাতেও দেখা গেছে ভাঁটার টান!

সেভেন সিস্টার্সের সবচেয়ে বড় রাজ্য আসামের বর্তমান মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা একাধিকবার প্রকাশ্যেই বলেছেন, বাংলাদেশ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আলফার নেতাদের ভারতের কাছে হস্তান্তর করেছে বলেই আসাম আজ এত ‘শান্তিপূর্ণ’, রাজ্যের লোক ‘রাতে নিশ্চিন্তে ঘুমোতে পারেন’!

ফলে ভারতের এই অঞ্চলটির ওপর প্রতিবেশী বাংলাদেশের যে একটা ‘স্ট্র্যাটেজিক লিভারেজ’ বা কৌশলগত সুবিধা আদায়ের পরিসর আছে, সে বিষয়ে পর্যবেক্ষকরা প্রায় সবাই একমত।

কিন্তু ভারতের রাজনৈতিক মানচিত্রে ‘সেভেন সিস্টার্সে’র উৎপত্তি ও নামকরণ হয়েছিল কীভাবে? ‘সাত বোনে’র এই পরিবারে কেন বারেবারে ভারত-বিরোধী সশস্ত্র আন্দোলন ও বিচ্ছিন্নতাবাদ মাথাচাড়া দিয়েছে? সার্বিক জাতীয় নিরাপত্তার দৃষ্টিতেই বা ভারতের জন্য কেন এই অঞ্চলটি এত সংবেদনশীল?

ইন্দিরা গান্ধীরও সেভেন সিস্টার্স নাম পছন্দ হয়েছিল

১৯৭১ সালে ভারতের পার্লামেন্টে পাস হওয়া ‘নর্থ ইস্টার্ন কাউন্সিল অ্যাক্টে’র অধীনে উত্তর-পূর্বাঞ্চলের সাতটি অঙ্গরাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের সার্বিক উন্নয়নের জন্য একটি পরিষদ গঠনের সিদ্ধান্ত হয়, যার সদর দপ্তর স্থাপিত হয়েছিল শিলংয়ে। এই রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলো ছিল – আসাম, নাগাল্যান্ড, মণিপুর, মেঘালয়, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা ও মিজোরাম।

এর মধ্যে ত্রিপুরা, মণিপুর ও মেঘালয় ১৯৭২-র ২১শে জানুয়ারি ভারতের অঙ্গরাজ্য হিসেবে স্বীকৃতি পায়। আসাম ও নাগাল্যান্ড আগে থেকেই ছিল ভারতের পূর্ণ অঙ্গরাজ্য, আর ওই তারিখে অরুণাচল প্রদেশ (তখন নাম ছিল ‘নেফা’) ও মিজোরাম ছিল কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদায়।

নতুন রাজ্য হিসেবে ত্রিপুরার আত্মপ্রকাশের দিনে টাইমস অব ইন্ডিয়ার তৎকালীন সংবাদদাতা জ্যোতি প্রসাদ শইকিয়া তার রিপোর্ট প্রথমবারের মতো গোটা অঞ্চলটিকে ‘ল্যান্ড অব সেভেন সিস্টার্স’ বলে অভিহিত করেন। পরে ওই একই নামে তিনি একটি বইও লিখেছিলেন।

জনশ্রুতি হল, এই ‘সেভেন সিস্টার্স’ কথাটি না কি তখনকার প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীরও খুব পছন্দ হয়ে গিয়েছিল। ভারতের মানচিত্রের এক কোণায় সাতটি রাজ্য বা অঞ্চলকে এক কথায় বর্ণনা করতে তখন সরকারি কাগজপত্রেও ধরে ধীরে এই শব্দটির প্রয়োগ শুরু হয়।

১৯৭৬ সালে গুয়াহাটিতে এআইসিসি-র যে অধিবেশন হয়েছিল, সেখানে মি সিনহা প্রকাশ্যে এই সেভেন সিস্টার্স কথাটি ব্যবহার করেন। ২০২০ সালের ডিসেম্বরে গুয়াহাটিতে জে পি শইকিয়ার মৃত্যুর পর আসামের ‘দ্য সেন্টিনেল’ পত্রিকা যে রিপোর্ট প্রকাশ করেছিল, তাতেও ‘সেভেন সিস্টার্স’ কথাটির স্রষ্টা হিসেবে তাকেই স্বীকৃতি দেওয়া হয়েছে।

এদিকে ২০০১ সালে তদানীন্তন অটলবিহারী বাজপেয়ী সরকারের আমলে উত্তর-পূর্ব ভারতের জন্য কেন্দ্রীয় সরকার ‘ডোনার’ নামে আলাদা একটি মন্ত্রণালয় গঠন করে, তাতে আগেকার সাতটি রাজ্যের সঙ্গে যুক্ত করা হয় সিকিমকেও। তখন থেকে অনেকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলকে ‘সাত বোন এক ভাই’য়ের দুনিয়া বলেও বর্ণনা করতে থাকেন।

আটটি রাজ্যের সমাহারে গঠিত এই অঞ্চলটিকে বিজেপি সরকার আবার ‘অষ্টলক্ষ্মী’ বলেও ডাকতে শুরু করে, আর তখন থেকেই ক্রমশ হারিয়ে যেতে থাকে পুরনো সেই ‘সেভেন সিস্টার্স’ নামটির ব্যবহার।

শিলিগুড়ি করিডর বা চিকেনস নেক

ভারতে সাড়ে চার বছর আগে বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে যখন প্রতিবাদ তুঙ্গে, তখন শার্জিল ইমাম নামে এক তরুণ অ্যাক্টিভিস্ট এক জনসভায় বলেছিলেন, ভারতের ‘চিকেনস নেক’ অবরোধ করে আসামকে পাকাপাকিভাবে দেশ থেকে বিচ্ছিন্ন করে দিলেই সরকার তাদের দাবি মানতে বাধ্য হবে!

মুম্বাই আইআইটি ও দিল্লির জেএনইউ-এর প্রাক্তন ছাত্র, মেধাবী শার্জিল ইমামের সেই ভাষণের ভিডিও ভাইরাল হয় – যার জেরে দেশদ্রোহের অভিযোগে তাকে পরে জেলেও যেতে হয়, আর সেই কারাবাস থেকে তিনি আজও মুক্তি পাননি।

আসলে শার্জিলের প্রধান ‘অপরাধ’ ছিল, প্রকাশ্য ভাষণে ভারতের জাতীয় নিরাপত্তার খুব দুর্বল একটা জায়গায় তিনি আঘাত দিয়ে ফেলেছিলেন! বলেছিলেন ‘চিকেনস নেক’ বা মুরগির ঘাড় মটকে দেওয়ার কথা!

একদা সেভেন সিস্টার্স নামে পরিচিত ভারতের উত্তর-পূর্বাঞ্চলকে বাকি দেশের মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে রেখেছে যে সরু অংশটা, সেটাই আসলে ‘শিলিগুড়ি করিডর’ নামে পরিচিত। ভারতের মানচিত্রে শিলিগুড়ি শহরের কাছে অবস্থিত এই করিডরটা অনেকটা বাঁকানো মুরগির ঘাড়ের মতো দেখায় বলে এই জায়গাটাকে অনেকে ‘চিকেনস নেক’ বলেও বর্ণনা করেন।

এই করিডরের সবচেয়ে সরু অংশটা মাত্র ২১ কিলোমিটার চওড়া, যার আশেপাশেই রয়েছে অন্তত চারটি দেশের আন্তর্জাতিক সীমান্ত। এই দেশগুলো হল চীন, নেপাল, ভুটান ও বাংলাদেশ।

বাকি ভারতের সঙ্গে সেভেন সিস্টার্সের ভৌগোলিক সংযোগের এই সূত্রটায় যেহেতু ‘স্ট্র্যাটেজিক ডেপথে’র অভাব রয়েছে, সেটাই কিন্তু নিরাপত্তার দৃষ্টিতে দেশের উত্তর-পূর্বাঞ্চলকে একটা ‘ভালনারেবল’ বা বিপজ্জনক অবস্থায় রেখেছে।

শিলিগুড়ি করিডরের কাছেই অবস্থিত দার্জিলিং-এর আদি বাসিন্দা ও ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা আবার এই সরু করিডরকে ভারতের জন্য একটি ‘সুযোগ’ হিসেবে দেখতে চান। তিনি বলছেন, “ভারতের নেইবারহুড ফার্স্ট পলিসি (‘প্রতিবেশীরা সবার আগে’) আর ‘অ্যাক্ট ইস্ট’ নীতি এখানে এসেই মিশেছে। আমি তো বলব শিলিগুড়ি করিডর হল আসিয়ান, বিমস্টেক আর সার্কের সংযোগস্থল!”

তবে যে দৃষ্টিতেই দেখা হোক, এই করিডর বা ‘চিকেনস নেক’ই যে সেভেন সিস্টার্সকে বাকি ভারতের চেয়ে সম্পূর্ণ আলাদা অবস্থানে রেখেছে তাতে কোনও সন্দেহ নেই।

বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর সক্রিয়তা

ভারতের সেভেন সিস্টার্সের নৈসর্গিক শোভা, প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য ও সাংস্কৃতিক বৈচিত্র্য নিয়ে প্রচুর লেখালেখি হয়েছে – কিন্তু পাশাপাশি বছরের পর বছর ধরে এই অঞ্চলটি যে রাষ্ট্রের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনে বিক্ষুব্ধ থেকেছে, সেটাও কিন্তু বাস্তবতা।

বস্তুত সাতচল্লিশে ভারতের স্বাধীনতার পর (কাশ্মীরকে বাদ দিলে) দেশের যেখানে সবার আগে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন মাথাচাড়া দেয়, সেটি ছিল নাগাল্যান্ড। এ জেড ফিজো-র নেতৃত্বে নাগা ন্যাশনাল কাউন্সিল (এনএনসি) তাদের স্বাধীনতার লড়াই শুরু করে ১৯৫০-র দিকেই।

পরে এনএনসি ভেঙে এনএসসিএন তৈরি হয়েছে, সেই সংগঠনও মুইভা আর খাপলাং-এর অনুগত গোষ্ঠীতে ভেঙে দু’টুকরো হয়েছে – কিন্তু সার্বভৌম ‘নাগালিম’ বা গ্রেটার নাগাল্যান্ডের দাবিতে নাগাদের জাতীয়তাবাদী আন্দোলন কিন্তু আজও পুরোপুরি থামেনি।

একইভাবে বিগত পঞ্চাশ বছরের বিভিন্ন সময়ে মণিপুরে কুকি-রা, আসামে ‘আলফা’, ডিমা-হাসাও বা একাধিক বোড়ো গোষ্ঠী, মিজোরামে এমএনএফ এবং ত্রিপুরা ও মেঘালয়ে বিভিন্ন উপজাতীয় গোষ্ঠী ভারত ও ভারতীয় রাষ্ট্রের বিরুদ্ধে নানা দাবিতে অস্ত্র ধরেছে।

পাশাপাশি, এই রাজ্যগুলোর নিজেদের মধ্যেও সীমানা ও আরও নানা প্রশ্নে বারেবারেই বিরোধ দেখা দিয়েছে। আসাম-মেঘালয়, আসাম-ত্রিপুরা, অরুণাচল-আসাম কিংবা ত্রিপুরা-মিজোরামের মধ্যে দ্বন্দ্ব, অবরোধ কিংবা পাল্টাপাল্টি হামলার ঘটনাও বিরল নয় মোটেই।

সোজা কথায়, ‘সাত বোনে’র সংসারেও যে সব সময় শান্তি ছিল অথবা বোনে বোনে খুব মিল ও সদ্ভাব – সেটাও কিন্তু সত্যি নয় একেবারেই। অথচ ভারতের মূল ধারার মিডিয়াতে সেভেন সিস্টার্সকে নিয়ে চিরকাল সেরকমই একটা রঙিন ছবি আঁকার চেষ্টা হয়ে থাকে।

সেভেন সিস্টার্সের মধ্যেই যেমন মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ডের মতো রাজ্যে খ্রিষ্টানরা সংখ্যাগুরু। অরুণাচল প্রদেশ আবার বৌদ্ধ অধ্যুষিত। আসামে হিন্দু অসমিয়া ও বাংলাভাষী মুসলিমদের মধ্যে দ্বন্দ্বের ইতিহাসও বহু পুরনো। মণিপুরে হিন্দু মেইতেই ও খ্রিষ্টান কুকিদের মধ্যে যে রক্তাক্ত সংঘর্ষ গত বছর শুরু হয়েছে তা এখনও থামার কোনও লক্ষণ নেই।

ত্রিপুরাতে ব্রিটিশ আমলের পূর্ববঙ্গ থেকেই বাঙালি হিন্দুদের আসার ঢল নেমেছিল, স্থানীয় উপজাতীয়দের সঙ্গে তাদের বিরোধের আগুন আজও জ্বলছে ধিকিধিকি।

সেভেন সিস্টার্স তথা উত্তর-পূর্ব ভারতের একটা বিস্তীর্ণ অংশে রাষ্ট্রকে যে সেনা মোতায়েন করে সামিরক বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (‘আফস্পা’) দশকের পর দশক ধরে বলবৎ রাখতে হয়েছে – সেটারও কারণ কিন্তু এগুলোই!

বাংলাদেশ এবং সেভেন সিস্টার্স

মিজোরামের দু’দুবারের মুখ্যমন্ত্রী, মিজো ন্যাশনাল ফ্রন্টের সর্বোচ্চ নেতা জোরামথাঙ্গা বছর দুয়েক আগে এই প্রতিবেদককে এক সাক্ষাৎকারে বলেছিলেন, বাংলাদেশের সাহায্য না-পেলে তাদের মিজো জাতীয়তাবাদী আন্দোলন কখনওই সাফল্যের মুখ দেখত না এবং মিজোরাম একটি পৃথক রাজ্য হিসেবেও হয়তো আত্মপ্রকাশ করতে পারত না।

আসলে মিজো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) বিদ্রোহীরা ষাটের দশকের শেষে প্রায় তাদের জন্মলগ্ন থেকেই বাংলাদেশের ভূখণ্ডে (তখনকার পূর্ব পাকিস্তান) আশ্রয় পেয়েছিলেন, যা অব্যাহত ছিল প্রায় দীর্ঘ দু’দশক ধরে।

এমএনএফের প্রবাদপ্রতিম নেতা লালডেঙ্গা পূর্ব পাকিস্তান সরকারের আতিথেয়তায় ঢাকার লালমাটিয়া এলাকাতে একটি বাড়িতেই থাকতেন, আর ওই গোষ্ঠীর প্রশিক্ষণ শিবিরগুলো ছিল পার্বত্য চট্টগ্রামের সাজেক ভ্যালি ও তার আশেপাশের এলাকায়।

তখনকার তরুণ জোরামথাঙ্গা ছিলেন সুপ্রিম কমান্ডার লালডেঙার বিশ্বস্ত অনুচর ও ছায়াসঙ্গী। ১৯৮৭তে ভারতে মিজো শান্তি চুক্তির মাধ্যমে পৃথক মিজোরাম গঠনের পথ প্রশস্ত হওয়ার আগে পর্যন্ত তিনি ও তার বহু সতীর্থ জীবনের বেশিটা সময় বাংলাদেশেই কাটিয়েছেন।

একই কথা খাটে আসামের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আলফা-র পরেশ বড়ুয়া, অনুপ চেতিয়া বা অরবিন্দ রাজখোয়ার মতো সর্বোচ্চ নেতাদের অনেকের ক্ষেত্রেই। তাদের সশস্ত্র আন্দোলনের অনেকটা সময়ই তারা ছিলেন বাংলাদেশের মাটিতে।

ত্রিপুরার সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী এনএলএফটি কিংবা ত্রিপুরা ন্যাশনাল ভলান্টিয়ার্সের (যার নেতা বিজয় কুমার রাংখল এখন একজন মূল ধারার রাজনীতিক) সদস্যরাও অনেকেই বাংলাদেশের মাটিতে আশ্রয় পেয়েছেন, সেখান থেকেই পরিচালিত হত তাদের কর্মকাণ্ড।

বিএনপি ক্ষমতায় থাকাকালীন (১৯৯১-৯৬ ও ২০০১-০৬) বাংলাদেশ সরকার অবশ্য কখনওই তাদের দেশের মাটিতে এই সব গোষ্ঠীগুলির অস্তিত্ব স্বীকার করেনি – আর এই ইস্যুটিও ঢাকা-দিল্লির দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে চরম তিক্ততার জন্ম দিয়েছিল।

২০০৯-এ শেখ হাসিনার প্রধানমন্ত্রীত্বের দ্বিতীয় মেয়াদে এই দৃশ্যপটে একটা নাটকীয় পরিবর্তন ঘটে। জঙ্গীবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা করে হাসিনা সরকার একের পর এক বিচ্ছিন্নতাবাদী নেতাকে গোপনে বা প্রকাশ্যে ভারতের হাতে তুলে দিতে শুরু করে। বাংলাদেশের মাটিতে ওই সব গোষ্ঠীর প্রশিক্ষণ শিবিরও একে একে বন্ধ হতে থাকে।

আলফা নেতা পরেশ বড়ুয়া অবশ্য তার আগেই বাংলাদেশ ছেড়ে অন্যত্র পাড়ি দিয়েছেন। কিন্তু অনুপ চেতিয়া বা অরবিন্দ রাজখোয়ার মতো গোষ্ঠীর অন্য নেতারা ততদিনে ভারতে ফিরে এসে সরকারের সঙ্গে ‘শান্তি আলোচনা’ও শুরু করে দিয়েছেন।

ভারতের উত্তর-পূর্বাঞ্চল তথা সেভেন সিস্টার্স যে নিরাপত্তাগত দৃষ্টিতে গত এক দশকে অনেকটাই স্থিতিশীল ও শান্তিপূর্ণ – তার পেছনে শেখ হাসিনা সরকারের অবদান ভারতের কর্মকর্তা ও পর্যবেক্ষকরাও তাই অকুণ্ঠে স্বীকার করেন।

সেভেন সিস্টার্সের জন্য শেখ হাসিনা সরকারের আর একটি বড় উপহার ছিল বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর ভারতকে ব্যবহারের অনুমতি দেওয়া। এই দুটি বন্দর ব্যবহারের সুযোগ স্থলবেষ্টিত সেভেন সিস্টার্সকে শুধু সামুদ্রিক বাণিজ্যের নতুন দিগন্তই খুলে দেয়নি, ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে ভৌগোলিক দূরত্বও অনেক কমিয়ে দিয়েছে। মাতারবাড়ি বন্দর চালু হলে সেই সুযোগ আরও বাড়বে নিশ্চিতভাবে।

ফলে এক কথায় বলতে গেলে ‘সেভেন সিস্টার্সে’র সার্বিক উন্নয়ন ও সমৃদ্ধির নেপথ্যে বিশেষ করে বিগত দেড় দশকে বাংলাদেশের ভূমিকা ছিল অপরিসীম। বছর কয়েক আগে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় এক সাংবাদিক সম্মেলনে কথা প্রসঙ্গে বলেছিলেন, “ভারতকে আমি যা দিয়েছি, তা তারা সারা জীবন মনে রাখবে!”

বহুল-আলোচিত সেই মন্তব্য নিয়ে পরে বহু চর্চা হলেও শেখ হাসিনা সে দিন ঠিক কী দেওয়ার কথা বলেছিলেন, তা কখনওই ভেঙে বলেননি বা স্পষ্ট করেননি।

কিন্তু দুই দেশেই পর্যবেক্ষক ও বিশ্লেষকরা ধারণা করে থাকেন, তিনি সেদিন সেভেন সিস্টার্সে শান্তি ও প্রগতি ফিরিয়ে আনার দিকেই ইঙ্গিত করেছিলেন – ভারতের যে অঞ্চলটি ঢাকায় ক্ষমতার পালাবদলের পর আবার নতুন করে আলোচনায়!

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

সংবাদ সম্মেলন ডেকেছেন সিইসি, পদত্যাগের গুঞ্জন

Published

on

ট্রাস্টি সভা

পদত্যাগের গুঞ্জনের মধ্যে আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় জরুরি সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বুধবার (৪ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনে সাংবাদিকদের এ তথ্য জানান সিইসি।

ইসির একাধিক সূত্র জানায়, কোনো কিছুর ব্যত্যয় না ঘটলে বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা আসবে। পদত্যাগের জন্য প্রয়োজনীয় সব প্রস্তুতি নিয়ে রেখেছেন কমিশনরারা। নির্বাচন কমিশনার আনিছুর রহমান বেশ কয়েকদিন অফিস করেননি। এমনকি তিনি ইসি সচিবলায়ের কর্মকর্তাদের সঙ্গে বিদায় নেন বলে জানা গেছে।

সূত্র আরও জানায়, শেখ হাসিনা দেশত্যাগের পরদিন সিইসিসহ সব কমিশনার বসে পদত্যাগের সিদ্ধান্ত নেন। কিন্তু ইসি মো. আলমগীর এই সিদ্ধান্ত থেকে সবাইকে সরিয়ে আনেন। আজ বুধবার সিইসিসহ চার কমিশনার অফিস করেছেন।

আপনারা পদত্যাগ করছেন কি না, সাংবাদিকদের এমন প্রশ্নে জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, এ বিষয়ে এখন কিছুই বলব না। আগামীকাল (বৃহস্পতিবার) ১২টায় সংবাদ সম্মেলনে বিস্তারিত বলব।

রাষ্ট্রপতির সঙ্গে কবে দেখা করবেন, এমন প্রশ্নে তিনি বলেন, কাল রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে যাব।

এদিকে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে ইসি সচিবালয়ের সামনে বিক্ষোভ করেছে ছাত্র–জনতা। আজ বুধবার তারা নির্বাচন কমিশনের সামনে এই বিক্ষোভ করেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

ডিএমপির ১১ উপ-পুলিশ কমিশনারকে বদলি

Published

on

ট্রাস্টি সভা

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-পুলিশ কমিশনার (ডিসি) পদমর্যাদার ১১ জন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান স্বাক্ষরিত এক আদেশে এ বদলি করা হয়।

বদলি হওয়া কর্মকর্তারা হলেন, মোহাম্মদ ওসমান গনিকে লজিস্টিকস বিভাগে, মোহাম্মদ তাহেরুল হক চৌহানকে ডিএমপি সদর দপ্তর ও প্রশাসন, খন্দকার মো. শামীম হোসেন গোয়েন্দা রমনা ও অতিরিক্ত দায়িত্বে গোয়েন্দা মতিঝিল বিভাগে, মো. ছালেহ উদ্দিনকে ওয়ারী বিভাগে, মো. জিয়াউল আহসান তালুকদারকে ডিএমপির সদর দপ্তরে সংযুক্ত ও মো. সারোয়ার জাহানকে রমনা বিভাগে বদলি করা হয়েছে।

এছাড়া, মো. মাকছেদুর রহমানকে মিরপুর বিভাগে, মো. মিজানুর রহমানকে গোয়েন্দা তেজগাঁও এবং অতিরিক্ত দায়িত্বে মিরপুর বিভাগে, মো. নজরুল ইসলামকে প্রসিকিশন বিভাগে, মো. রেজাউল করিমকে গোয়েন্দা ওয়ারী বিভাগে এবং অতিরিক্ত দায়িত্বে লালবাগ বিভাগে এবং তাহমিনা তাকিয়াকে এস্টেট বিভাগে বদলি করা হয়েছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

সরকারি অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার নির্দেশ ড. ইউনূসের

Published

on

ট্রাস্টি সভা

সচিবদের সরকারি অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

বুধবার (৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর প্রথমবারের মতো সচিবদের সঙ্গে বৈঠক করেছেন ড. মুহাম্মদ ইউনূস। এসময় তিনি এ নির্দেশ দেন। বৈঠক শেষে প্রধান উপদেষ্টার প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানিয়েছে।

সচিব সভায় প্রধান উপদেষ্টার নির্দেশনার বিষয়ে বলা হয়, সরকারের সব পর্যায়ে সংস্কার কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে ‘মার্চিং অর্ডার’ দেওয়া হয়েছে। সংস্কার কর্মসূচি প্রণয়নে প্রয়োজন অনুযায়ী সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা ও মতামত নিতে হবে।

প্রধান উপদেষ্টা বলেন, জুলাই-আগস্ট গণঅভ্যুত্থানে ছাত্র-জনতা বৈষম্যহীন মানবিক দেশ গড়ার যে প্রত্যয়, যে ভয়হীন চিত্ত আমাদের উপহার দিয়েছে, তার ওপর দাঁড়িয়ে বিবেক ও ন্যায়বোধে উজ্জীবিত হয়ে আমাদের স্ব স্ব ক্ষেত্রে সততা, নিষ্ঠা ও জবাবদিহি নিয়ে নতুন বাংলাদেশ গড়তে হবে।

তিনি বলেন, নতুন বাংলাদেশ গড়ার জন্য গৎবাঁধা চিন্তাভাবনা থেকে বেরিয়ে এসে, চিন্তার সংস্কার করে, সৃজনশীল উপায়ে জনস্বার্থকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সরকারি কার্যক্রম পরিচালনা করতে হবে। দুর্নীতির মূলোৎপাটন করে, সেবা সহজীকরণের মাধ্যমে জনগণের সর্বোচ্চ সন্তুষ্টি অর্জন করতে হবে।

ড. ইউনূস বলেন, সরকারি অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। সরকারি ক্রয়ে যথার্থ প্রতিযোগিতা নিশ্চিত করতে হবে এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলো দূর করতে হবে।

তিনি বলেন, সৃষ্টিশীল, নাগরিকবান্ধব মানসিকতা নিয়ে প্রতিটি মন্ত্রণালয়/বিভাগ স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি সংস্কার কর্মসূচির সময়াবদ্ধ কর্মপরিকল্পনা দাখিল করবে, যা নিয়মিত মূল্যায়ন/পরিবীক্ষণ করা হবে। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে সৃষ্ট নতুন বাংলাদেশ নিয়ে বিশ্বব্যাপী যে আগ্রহ, ইতিবাচক ধারণা তৈরি হয়েছে, দেশের স্বার্থে তা সর্বোত্তম উপায়ে কাজে লাগাতে হবে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

সচিবদের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধান উপদেষ্টা

Published

on

ট্রাস্টি সভা

অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নেয়ার পর প্রথমবারের মতো সচিবদের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। আজ বুধবার (৪ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে বৈঠকটি শুরু হয়েছে।

এর আগে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সব জ্যেষ্ঠ সচিব, মুখ্য সমন্বয়ক (এসডিজি) ও সচিবকে চিঠি দিয়ে সভায় উপস্থিত থাকার নির্দেশ দেয় মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সভার আলোচ্যসূচিতে সরকারের নীতি ও কর্মসূচি বাস্তবায়নে জনপ্রশাসনের ভূমিকার বিষয়টি রাখা হয়েছে।

জানা গেছে, সাধারণত সচিব সভায় কয়েকটি নির্ধারিত গুরুত্বপূর্ণ এজেন্ডার বাইরেও দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। এবার এ বৈঠকের জন্য বিস্তারিত এজেন্ডা থাকছে না।

বৈঠক আয়োজনের সঙ্গে যুক্ত সচিবালয়ের দায়িত্বশীল সূত্র জানায়, বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর কেন্দ্রীয় প্রশাসন ও মাঠ প্রশাসনে সমানতালে কাজ শুরু হয়নি। কারণ শেখ হাসিনার পতনের পর নজিরবিহীন আক্রমণের শিকার হয়েছে জেলা, উপজেলাসহ দেশের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান। এগুলো দ্রুত মেরামত করার তাগিদ দেয়া হতে পারে।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিনই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। পরদিন ৬ আগস্ট দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি। এরপর গত ৮ আগস্ট শপথ নেয় অন্তর্বর্তীকালীন সরকার। এ সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। এই সরকারে রয়েছেন ২১ জন উপদেষ্টা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে ওএসডি

Published

on

ট্রাস্টি সভা

জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে বদলি করা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের (পার-২) সিনিয়র সহকারী সচিব মো. আবু রায়হান দোলন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বিসিএস স্বাস্থ্য ক্যাডারের নিম্নবর্ণিত কর্মকর্তাদেরকে তাদের নামের পাশে বর্ণিত পদ ও কর্মস্থলে বদলিপূর্বক পদায়ন করা হলো। অধ্যাপক সেব্রিনা ফ্লোরার পদে নতুন পরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে সেন্টার ফর মেডিকেল এডুকেশনের (সিএমই) পরিচালক অধ্যাপক ডা. মো. জিয়াউল ইসলামকে।

একই প্রজ্ঞাপনে আরও তিন কর্মকর্তাকে পদায়ন ও বদলি করা হয়েছে। তারা হলেন- স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. জসিম উদ্দিনকে সুনামগঞ্জ জেলা সিভিল সার্জন পদে, অধিদপ্তরের আরেক বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. হাদী জিয়া উদ্দিন আহমেদকে কুষ্টিয়া ম্যাটসের অধ্যক্ষ পদে, ঢাকার আইপিএইচএনের বিভাগীয় প্রধান ডা. মাহবুব আরেফীন রেজানুরকে ওএসডি হিসেবে বদলি করা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার18 mins ago

ট্রাস্টি সভার তারিখ জানালো দুই মিউচুয়াল ফান্ড

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ট্রাস্টি সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই মিউচুয়াল ফান্ড। ফান্ড দুটি হচ্ছে- এনসিসিবিএল মিউচুয়াল ফান্ড...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার22 mins ago

ব্লকে ৩১ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার29 mins ago

কোম্পানি সচিব নিয়োগ দিল পেনিনসুলা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি দ্য পেনিনসুলা চিটাগং পিএলসিতে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (৪ সেপ্টেম্বর)...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার38 mins ago

দুই ব্যাংকের লভ্যাংশ বিতরণ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এনসিসি ব্যাংক ও রূপালী ব্যাংক পিএলসির ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের নিকট পাঠানো হয়েছে।...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার57 mins ago

রূপালী ব্যাংকের ক্যাটাগরি পরিবর্তন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি রূপালী ব্যাংক পিএলসির ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। কোম্পানিটিকে ‘জেড’ ক্যাটাগরি...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার1 hour ago

মার্কেন্টাইল ব্যাংকের নতুন চেয়ারম্যান আনোয়ারুল হক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত মার্কেন্টাইল ব্যাংক পিএলসির উদ্যোক্তা পরিচালক মো. আনোয়ারুল হক ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার2 hours ago

ফারইস্ট ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার2 hours ago

দরবৃদ্ধির শীর্ষে শাইনপুকুর সিরামিকস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার2 hours ago

লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার2 hours ago

ডিএসইতে প্রধান সূচক কমেছে ৪৭ পয়েন্ট, নিম্নমুখী লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার3 hours ago

শেখ হাসিনার পদত্যাগে শেয়ারবাজারে বেড়েছে বিদেশি বিনিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন আওয়ামী লীগের সভাপতি ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতাচ্যুতির পর দেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগের...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার4 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ৫ সেপ্টেম্বর

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন রেকর্ড তারিখের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) চালু হবে।...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার4 hours ago

দুই কোম্পানির লেনদেন বন্ধ বৃহস্পতিবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে।...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার5 hours ago

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে ধীরগতি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার5 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিগুলো হলো- বাংলাদেশ সার্ভিসেস এবং ঢাকা...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার6 hours ago

লভ্যাংশ পাঠাল বাটা সু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাটা...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার6 hours ago

যমুনা অয়েলের নতুন চেয়ারম্যান আকমল হোসেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন এম এ আকমল হোসেন আজাদ।...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার7 hours ago

ইউনিয়ন ক্যাপিটালের এজিএমের তারিখ পরিবর্তন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত ইউনিয়ন ক্যাপিটালের ২৬তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ পরিবর্তন করা হয়েছে।...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার20 hours ago

আল-আরাফাহ ও কমার্স ব্যাংকের পর্ষদ ভেঙে পুনর্গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন আল-আরাফাহ ইসলামী ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের বিদ্যমান পরিচালনা পর্ষদ বাতিল করে নতুন পরিচালকদের...

ট্রাস্টি সভা ট্রাস্টি সভা
পুঁজিবাজার1 day ago

প্রাইম টেক্সটাইলের পর্ষদ সভার নতুন তারিখ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রাইম টেক্সটাইল মিলস লিমিটেড পর্ষদ সভার নতুন তারিখ ঘোষণা করেছে। আগামী ১০ সেপ্টেম্বর...

ফেসবুকে অর্থসংবাদ

ট্রাস্টি সভা
জাতীয়9 mins ago

সংবাদ সম্মেলন ডেকেছেন সিইসি, পদত্যাগের গুঞ্জন

ট্রাস্টি সভা
পুঁজিবাজার18 mins ago

ট্রাস্টি সভার তারিখ জানালো দুই মিউচুয়াল ফান্ড

ট্রাস্টি সভা
পুঁজিবাজার22 mins ago

ব্লকে ৩১ কোটি টাকার লেনদেন

ট্রাস্টি সভা
পুঁজিবাজার29 mins ago

কোম্পানি সচিব নিয়োগ দিল পেনিনসুলা

ট্রাস্টি সভা
পুঁজিবাজার38 mins ago

দুই ব্যাংকের লভ্যাংশ বিতরণ

ট্রাস্টি সভা
জাতীয়46 mins ago

ডিএমপির ১১ উপ-পুলিশ কমিশনারকে বদলি

ট্রাস্টি সভা
জাতীয়56 mins ago

সরকারি অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার নির্দেশ ড. ইউনূসের

ট্রাস্টি সভা
পুঁজিবাজার57 mins ago

রূপালী ব্যাংকের ক্যাটাগরি পরিবর্তন

ট্রাস্টি সভা
পুঁজিবাজার1 hour ago

মার্কেন্টাইল ব্যাংকের নতুন চেয়ারম্যান আনোয়ারুল হক

ট্রাস্টি সভা
বীমা2 hours ago

পদত্যাগ করছেন আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী

ট্রাস্টি সভা
পুঁজিবাজার2 hours ago

ফারইস্ট ফাইন্যান্সের সর্বোচ্চ দরপতন

ট্রাস্টি সভা
পুঁজিবাজার2 hours ago

দরবৃদ্ধির শীর্ষে শাইনপুকুর সিরামিকস

ট্রাস্টি সভা
পুঁজিবাজার2 hours ago

লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক

ট্রাস্টি সভা
পুঁজিবাজার2 hours ago

ডিএসইতে প্রধান সূচক কমেছে ৪৭ পয়েন্ট, নিম্নমুখী লেনদেন

ট্রাস্টি সভা
পুঁজিবাজার3 hours ago

শেখ হাসিনার পদত্যাগে শেয়ারবাজারে বেড়েছে বিদেশি বিনিয়োগ

ট্রাস্টি সভা
জাতীয়4 hours ago

সচিবদের সঙ্গে বৈঠকে বসেছেন প্রধান উপদেষ্টা

ট্রাস্টি সভা
পুঁজিবাজার4 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ৫ সেপ্টেম্বর

ট্রাস্টি সভা
পুঁজিবাজার4 hours ago

দুই কোম্পানির লেনদেন বন্ধ বৃহস্পতিবার

ট্রাস্টি সভা
সারাদেশ4 hours ago

দেশের সব হাসপাতালে পুরোদমে চলছে চিকিৎসা সেবা

ভারতের সেভেন সিস্টার্সের সঙ্গে বাংলাদেশের ভূমিকা কী?
জাতীয়5 hours ago

ভারতের সেভেন সিস্টার্সের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক যেখানে

ট্রাস্টি সভা
রাজধানী5 hours ago

গাজীপুরে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

ট্রাস্টি সভা
পুঁজিবাজার5 hours ago

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে ধীরগতি

ট্রাস্টি সভা
ধর্ম ও জীবন5 hours ago

ঈদে মিলাদুন্নবী কবে, জানা যাবে আজ

ট্রাস্টি সভা
পুঁজিবাজার5 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

ট্রাস্টি সভা
জাতীয়6 hours ago

অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে ওএসডি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০