Connect with us

আন্তর্জাতিক

ফের ঢাকায় আসছেন ডোনাল্ড লু

Published

on

বঙ্গজ

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু চলতি মাসের মাঝামাঝি সময়ে ঢাকায় আসছেন। অন্তর্বর্তী সরকা‌রের স‌ঙ্গে যুক্তরাষ্ট্র সম্পর্ক গড়তে ঢাকায় আসছেন তিনি। এর আগে গত মে মাসে ঢাকায় এসেছিলেন তিনি।

সূত্র জানায়, অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণের জন্য আলোচনা করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। এজন্য একটি মার্কিন প্রতিনিধিদলের চলতি মাসের মাঝামাঝিতে ঢাকায় আসা নিয়ে আলোচনা করছে দুই দেশ।

সেপ্টেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের যোগদানের আগেই মার্কিন দলটি ঢাকা আসবে।

প্রতিনিধিদলে রয়েছেন যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দপ্তরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান এবং জাতীয় নিরাপত্তা পরিষদের সিনিয়র ডিরেক্টর লিন্ডসে ফোর্ড। এছাড়া সেই প্রতি‌নি‌ধিদ‌লে র‌য়ে‌ছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

ভারতে বাংলাদেশি সাংবাদিকের বিরুদ্ধে মামলা

Published

on

বঙ্গজ

ভারতের বিরোধী দল কংগ্রেসের সাবেক সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধী এবং তার ছেলে ও ভারতের বর্তমান বিরোধীদলীয় নেতা রাহুল গান্ধীর নামে ভুয়া সংবাদ প্রকাশ ও সামাজিক যোগাযোগমাধ্যমে তা শেয়ারের অভিযোগে বাংলাদেশের সাংবাদিক সালাহউদ্দিন শোয়েব চৌধুরী এবং অদিতি নামের এক ভারতীয় সংবাদকর্মীর বিরুদ্ধে মামলা করেছে দেশটির পুলিশ।

আজ সোমবার দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুর হাই গ্রাউন্ডস পুলিশ স্টেশনে মামলাটি করা হয়েছে। কর্ণাটক রাজ্য কংগ্রেস শাখার নেতা এবং মামলার অন্যতম বাদি শ্রীনিবাস জি. ভারতের জাতীয় দৈনিক দ্য হিন্দুকে জানান, প্রকাশিত ওই সংবাদে বলা হয়েছে যে সোনিয়া গান্ধী এবং তার ছেলে রাহুল গান্ধী একটি বিদেশি গোয়েন্দা সংস্থার আন্ডারকভার এজেন্ট।

শ্রীনিবাস আরও জানান, সংবাদটির লেখার ধরনে এটি স্পষ্ট যে এটি একটি উসকানিমূলক লেখা এবং গান্ধী পরিবারের সম্মান ক্ষুন্ন এবং সাম্প্রদায়িক সম্প্রীতি ধ্বংসের জন্য পরিকল্পিতভাবে সংবাদটি প্রকাশ করা হয়েছে।

যে নিউজ পোর্টালে সংবাদটি প্রকাশিত হয়েছে, মামলার অপর আসামি অদিতি সেখানে চাকরি করেন। নিজের এক্স অ্যাকাউন্টে সংবাদটি শেয়ার করেছিলেন তিনি।

বেঙ্গালুরু পুলিশের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা দ্য হিন্দুকে বলেন, “গান্ধী পরিবারের নামে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগের সত্যতা নিশ্চিত হওয়ার পর আমরা মামলা করেছি। ভারতীয় ন্যায় সংহিতার ১৯৬ নম্বর ধারা অনুসারে মামলাটি নিবন্ধিত হয়েছে।” মামলার তদন্তও ইতোমধ্যে শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

এমপক্সের ১ কোটি ২০ লাখ ভ্যাকসিন কিনবে ইউনিসেফ

Published

on

বঙ্গজ

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এমপক্স ভ্যাকসিন কেনার জন্য জরুরি দরপত্র আহ্বান করেছে। যেসব দেশে এই রোগের প্রাদুর্ভাব দ্রুত ছড়িয়ে পড়েছে, তাদেরকে সহায়তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে।

গতকাল শনিবার এই তথ্য জানিয়েছে এএফপি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্স ও আফ্রিকা সিডিসির (সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন) সঙ্গে যৌথভাবে ইউনিসেফ একটি বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে বলা হয়, ‘এখন এমপক্স প্রতিহত করার জন্য যেসব ভ্যাকসিন আছে, সেগুলো যাতে শিগগির সবার কাছে পৌঁছানো যায় এবং একইসঙ্গে, উৎপাদন যাতে আরও বাড়ানো যায়, সেটা নিশ্চিত করার জন্য দরপত্র আহ্বান করা হয়েছে।’

বিবৃতিতে জানানো হয়, চাহিদা, উৎপাদন সক্ষমতা, অর্থায়ন ও চুক্তি সাপেক্ষে ২০২৫ সাল পর্যন্ত চাহিদা মেটাতে এক কোটি ২০ লাখ ডোজ ভ্যাকসিন কেনার পরিকল্পনা করেছে ইউনিসেফ।

এই দরপত্র ও চুক্তির আওতায় আক্রান্ত দেশ ও অংশীদাররা অর্থায়ন নিশ্চিত করতে পারলেই ইউনিসেফ কোনো বিলম্ব ছাড়াই ভ্যাকসিন কিনে সেখানে সরবরাহ করতে পারবে। দেশটিতে ভ্যাকসিন পাঠানোর আইনগত বাধা থাকলে সেটা আগে থেকেই সমাধান করা হবে।

এ বছর আফ্রিকার দেশ কঙ্গোতে এমপক্সের (আগে মাঙ্কিপক্স নামে পরিচিত) নতুন স্ট্রেইন (ধরন) ক্লেইড ওয়ানবি দ্রুত ছড়িয়ে পড়ে। এরপর পাশাপাশি দেশগুলোতেও অনেকেই এতে আক্রান্ত হয়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতে পালানোর সময় ১১ বাংলাদেশিকে রেখে পালিয়েছে দালাল

Published

on

বঙ্গজ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণ অভ্যুথানে পদত্যাগ করে দেশ ছেড়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে অস্থিরতার মধ্যে রয়েছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। দলীয়প্রধান দেশ ছাড়ার পর আত্মোগোপনে চলে গেছেন দলটির বেশিরভাগ নেতাকর্মী। অনেকে গোপনে দেশ ছেড়ে নিরাপদ আশ্রয়েরও পরিকল্পনা করেছেন।

ঠিক সেভাবে ভারতে পালানোর জন্য দালালের সঙ্গে চুক্তি করেন একদল বাংলাদেশি। তবে তাদের গন্তব্যে পৌঁছে না দিয়ে শেষ পর্যন্ত সুন্দরবনে ফেলে রেখে পালিয়েছে দালাল।

গতকাল শনিবার ভারতীয় সংবাদমাধ্যম আজকাল বাংলাদেশের এক প্রতিবেদনে এ জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ থেকে পালিয়ে সুন্দরবনে আশ্রয় নেন পাঁচ শিশুসহ ১১ বাংলাদেশি। পরে বন বিভাগের কর্মীদের হাতে ধরা পড়েন তারা। বেআইনিভাবে ভারতে প্রবেশের অভিযোগে তাদের আলিপুর আদালতে পেশ করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বন বিভাগের হাতে আটক হওয়া সবার বাড়ি খুলনা। শেখ হাসিনা দেশত্যাগের পর অস্থিরতার মুখে ভারতে পালানোর চেষ্টা করেন তারা।

তাদের দাবি, পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে তারা পালাতে বাধ্য হন। এ জন্য ভারতে আসতে চেয়ে এক দালালের শরণাপন্ন হন তারা।

গ্রেপ্তার এক বাংলাদেশি মহিলার অভিযোগ, ভারতে পালাতে দালালের সঙ্গে তাদের ৪৫ হাজার টাকার চুক্তি হয়। তবে ওপারে নিয়ে জঙ্গলে ফেলে পালিয়ে যান তিনি।

জানা গেছে, বন বিভাগের কর্মকর্তাদের টহলের সময় তাদের নজরে আসেন তারা। পরে তাদের সুন্দরবন কোস্টাল থানা হস্তান্তর করা হয়। তাদের মধ্যে একজন পুরুষ রয়েছেন। তাদেত হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চাইছে পুলিশ।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

দেশ ছেড়ে পালিয়েছেন লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

Published

on

Sadiq al-Kabir

মিলিশিয়াদের হুমকি থেকে বাঁচতে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সাদিক আল-কবীর। তিনি নিজেই এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার ফাইন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত একটি টেলিফোন সাক্ষাৎকারে আল-কবীর বলেন, মিলিশিয়ারা ব্যাংক কর্মীদের হুমকি ও ভয় দেখাচ্ছে এবং কখনও কখনও তাদের সন্তান ও আত্মীয়দেরকে কাজে যেতে বাধ্য করার জন্য অপহরণ করছে।

লিবিয়ার কেন্দ্রীয় ব্যাংক দেশটির বিলিয়ন ডলারের তেল ভিত্তিক রাজস্বের পরিচালনা করত। ২০১১ সালে ন্যাটো বাহিনীর অভিযানে দীর্ঘদিন ক্ষমতায় থাকা মুয়াম্মার গাদ্দাফি উৎখাত হন। এরপর থেকেই দেশটিতে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়। বর্তমানে দেশটির পূর্ব ও পশ্চিমের প্রশাসনের মধ্যেও এই অস্থিরতা ছড়িয়ে পড়েছে। তারা একে অপরের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

এই দুই প্রশাসনের মধ্যে গত সোমবার থেকে নতুন দ্বন্দ্ব শুরু হয়েছে। ত্রিপলি ভিত্তিক প্রধানমন্ত্রী আব্দুল হামিদ দেইবাহ, যিনি পশ্চিম লিবিয়ায় আন্তর্জাতিকভাবে স্বীকৃতি সরকারের জন্য কাজ করছেন। গর্ভনর সিদ্দিক আল-কবির পালিয়ে যাওয়ার পর কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অফিসে একটি প্রতিনিধি দল পাঠিয়েছেন।

ফিন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সরকার এবং বিদ্রোহী দলের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে। আল কবির অভিযোগ করেন, লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার তেল ভিত্তিক রাজস্বের অপব্যবহার করছেন।

এদিকে ব্যাংক কর্মকর্তাদের ওপর হামলার প্রতিক্রিয়ায় বেনগাজি ভিত্তিক লিবিয়ার পূর্বাঞ্চলের সরকারের প্রধানমন্ত্রী ওসামা হামাদ, সোমবার থেকে তেলক্ষেত্রগুলো বন্ধের নির্দেশ দিয়েছেন।

যদিও পূর্বাঞ্চলের সরকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার নয়। তবে এ সরকারের সামরিক নেতা খলিফা হাফতার লিবিয়ার বেশিরভাগ তেলক্ষেত্র নিয়ন্ত্রণ করেন।

ত্রিপলিতে আল জাজিরার সাংবাদিক মানিক তৃনা বলেন, এখন পর্যন্ত কোনো পক্ষই সম্পূর্ণভাবে ব্যাংক নিয়ন্ত্রণে নেয়নি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

জুন প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধিতে ভাটা

Published

on

বঙ্গজ

গত এপ্রিল থেকে জুন প্রান্তিকে ভারতের মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধির গতি কমেছে। গত পাঁচ প্রান্তিকের মধ্যে সমাপ্ত জুন প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধি হয়েছে সর্বনিম্ন।

শুক্রবার (৩০ আগস্ট) ভারতের ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিস (এনএসও) জানিয়েছে, এপ্রিল-জুন ত্রৈমাসিকে ভারতের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৭ শতাংশ। গত বছর একই প্রান্তিকে ভারতের জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৮ দশমিক ২। মূলত কৃষি খাতের গতি কমে যাওয়ায় জিডিপির সূচক নিম্নমুখী হয়েছে বলে জানানো হয়েছে। খবর ইকোনমিক টাইমসের

কয়েক দিন আগেই রয়টার্সের এক জরিপে বলা হয়েছিল, এপ্রিল-জুন প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধির গতি কমে যাবে। এবার ভারতের সরকারি পরিসংখ্যানেই জানা গেল, প্রবৃদ্ধি কমেছে।

করোনা মহামারির শুরুতে ২০২০ সালে ভারতের অর্থনীতি সংকুচিত হয়েছিল। এরপর দেশটি ঘুরে দাঁড়াতে শুরু করে। এমনকি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবও বেশ ভালোভাবে মোকাবিলা করেছে দেশটি। গত বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধির হার ৮ দশমিক ৪ ছাড়িয়ে যায়। তখন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, এটাই ভারতের অর্থনীতির সক্ষমতা।

সেই সঙ্গে গত কয়েকটি প্রান্তিকে ভারতের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ শতাংশের ওপর বা তার আশপাশে। ২০২৩ সালের জানুয়ারি-মার্চে প্রবৃদ্ধি হয়েছিল ৬ দশমিক ২ শতাংশ। তবে এ বছর এপ্রিল-জুন অর্থবছরে চীনের প্রবৃদ্ধির হার ছিল ৪ দশমিক ৭। ফলে এই প্রান্তিকে ভারতের প্রবৃদ্ধির হার কমলেও এখনো তারা বিশ্বের বড় অর্থনীতিগুলোর মধ্যে সবচেয়ে দ্রুত বর্ধনশীল।

এনএসওর তথ্যানুযায়ী, এপ্রিল-জুন প্রান্তিকে ভারতে কৃষি খাতের প্রবৃদ্ধির গতি কমে গেছে; এই সময় দেশটির কৃষি খাতের প্রবৃদ্ধি হয়েছে ২ শতাংশ। আগের প্রান্তিকে যা ছিল ৩ দশমিক ৭। উৎপাদন খাতের প্রবৃদ্ধি ৭ শতাংশের আশপাশে আছে; যদিও আবাসন ও কর্মক্ষেত্রে জিভিএ (দেশের বাজারে উৎপাদিত পণ্য ও পরিষেবার মোট মূল্য) ১২ দশমিক ৬ শতাংশ থেকে কমে ৭ দশমিক ১ শতাংশে নেমেছে।

অর্থনীতিবিদেরা বলেন, জিডিপির চেয়ে জিভিএর হিসাব দিয়ে অর্থনীতির চালচিত্র বেশি বোঝা যায়। জিভিএর সঙ্গে কর ও ভর্তুকির নিট ফলাফল যোগ করে জিডিপির হিসাব পাওয়া যায়। ধরা যাক, দেশে গত বছর ১০০ টাকা মূল্যের পণ্য তৈরি হয়েছিল। এ বছরও ১০০ টাকা মূল্যের পণ্য তৈরি হয়েছে। জিভিএর হিসাব বলবে, বৃদ্ধির হার শূন্য। কিন্তু ওই পণ্যের ওপর যদি এ বছর ২০ টাকা কর চাপে, তাহলে গত বছরের জিডিপি ১০০ টাকা হলেও এ বছর তা ১২০ টাকা হবে। সে ক্ষেত্রে বৃদ্ধির হার ২০ শতাংশ।

এ ছাড়া বিদ্যুৎ, গ্যাস, পানি ও অন্যান্য লাভজনক ক্ষেত্রে প্রবৃদ্ধির হার ৩ দশমিক ৪ থেকে বেড়ে ১০ দশমিক ৪ শতাংশ হয়েছে। নির্মাণ খাতে গত বছর একই সময়ে প্রবৃদ্ধির হার ছিল ৮ দশমিক ৬। এই প্রান্তিকে তার হার ১০ দশমিক ৫। হোটেল, পরিবহন ও যোগাযোগ ক্ষেত্রে প্রবৃদ্ধির হার কমেছে; নেমে এসেছে ৪ শতাংশে। যদিও চলতি বছর প্রবৃদ্ধির হার ৭ শতাংশের কাছাকাছিই থাকবে বলে আশাবাদী বিশেষজ্ঞেরা।

২০২৩-২৪ অর্থবছরের চার প্রান্তিকেই ভারতের প্রবৃদ্ধির হার ছিল ৭ শতাংশের বেশি। গত বছরের এপ্রিল-জুন থেকে শুরু করে প্রথম তিনটি প্রান্তিকে তা ছিল ৮ শতাংশের ওপরে। ফলে গত অর্থবছরে বিশ্বের বড় অর্থনীতিগুলোর মধ্যে দ্রুততম প্রবৃদ্ধির দেশ ছিল ভারত। সংশ্লিষ্ট মহলের দাবি, চলতি বছর হয়ে যাওয়া নির্বাচনে জিতে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে মোদি সরকার বিপুল পরিমাণে অর্থ ব্যয় করেছে। কিন্তু নির্বাচনের পর সরকারি ব্যয় কমেছে। সে কারণেই প্রবৃদ্ধির গতি কমেছে। আশঙ্কা আছে, প্রবৃদ্ধির হার আরও কমে যেতে পারে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার13 mins ago

দরবৃদ্ধির শীর্ষে বঙ্গজ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ কোম্পানির...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার35 mins ago

সূচকের সঙ্গে লেনদেন কমেছে পুঁজিবাজারে

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার36 mins ago

লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার54 mins ago

বিএসইসির নতুন কমিশনার ফারজানা লালারুখ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার পদে নিয়োগ পেয়েছেন ফারজানা লালারুখ। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) অর্থ...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার2 hours ago

ফাইন ফুডসে নতুন দুই পরিচালক নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি ফাইন ফুডস লিমিটেডে দুজন নতুন পরিচালক নিয়োগ দেওয়া...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ৪ সেপ্টেম্বর

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন রেকর্ড তারিখের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল বুধবার (৪ সেপ্টেম্বর) চালু হবে।...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির লেনদেন বন্ধ বুধবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল বুধবার (৪ সেপ্টেম্বর) রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে।...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার2 hours ago

কাল স্পট মার্কেটে যাচ্ছে এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড রেকর্ড ডেটের আগে আগামীকাল বুধবার (৪ সেপ্টেম্বর) স্পট...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার3 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানিগুলো হলো- এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স এবং...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার3 hours ago

দুই ঘণ্টায় ৩৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার4 hours ago

পদ্মা অয়েলের নতুন চেয়ারম্যান জাফর উল্লা খান

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডে নতুন চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। কোম্পানিটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার4 hours ago

বোনাস লভ্যাংশ পাঠালো স্ট্যান্ডার্ড ব্যাংক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক পিএলসির ঘোষিত বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে প্রেরণ...

Shahjalal Islami Bank Shahjalal Islami Bank
পুঁজিবাজার4 hours ago

৭ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসির উদ্যোক্তা ৭ লাখের বেশি শেয়ার বিক্রির...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার4 hours ago

এজিএমের নতুন তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড ২৪তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) নতুন তারিখ ঘোষণা...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার4 hours ago

অলটেক্স ইন্ডাস্ট্রিজের সম্পদ মূল্য বাড়ল ৮১ কোটি টাকা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সম্পদ মূল্যের পরিমাণ ৮১ কোটি টাকার বেশি...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার16 hours ago

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে আরও কমিটি হবে

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের নানা অনিয়ম তদন্তে আরও তদন্ত কমিটি গঠন করা হবে। পর্যায়ক্রমে সুনির্দিষ্ট অনিয়ম-দুর্নীতির সব বিষয়ে...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার18 hours ago

সোনালী লাইফ ইন্স্যুরেন্সে পর্যবেক্ষক নিয়োগ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করার জন্য আর্থিক...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার20 hours ago

পুঁজিবাজারে দরবেশ-পীরেরা না থাকলেও মুরিদরা রয়েছে: তদন্ত কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ১৯৯৬ এবং ২০১০ সালের পুঁজিবাজার কেলেঙ্কারিতে তদন্তে অনেক কিছুই বেরিয়ে এসেছিল। কিন্তু তার আলোকে কিছুই...

বঙ্গজ বঙ্গজ
অর্থনীতি22 hours ago

১৮ কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করেছে বেক্সিমকো

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের বৃহৎ শিল্পগ্রুপ বেক্সিমকোর বিরুদ্ধে ১৩৫ মিলিয়ন ডলার অর্থপাচারের অভিযোগ উঠেছে। পুলিশ কমিশনের অপরাধ তদন্ত...

বঙ্গজ বঙ্গজ
পুঁজিবাজার22 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

ফেসবুকে অর্থসংবাদ

বঙ্গজ
পুঁজিবাজার13 mins ago

দরবৃদ্ধির শীর্ষে বঙ্গজ

বঙ্গজ
পুঁজিবাজার35 mins ago

সূচকের সঙ্গে লেনদেন কমেছে পুঁজিবাজারে

বঙ্গজ
পুঁজিবাজার36 mins ago

লেনদেনের শীর্ষে ব্র্যাক ব্যাংক

বঙ্গজ
পুঁজিবাজার54 mins ago

বিএসইসির নতুন কমিশনার ফারজানা লালারুখ

বঙ্গজ
জাতীয়1 hour ago

আইনশৃঙ্খলার উন্নতিতে পদক্ষেপ নেওয়া হচ্ছে: স্বরাষ্ট্র উপদেষ্টা

বঙ্গজ
জাতীয়1 hour ago

বাসে হেলপারকে মারধর করা সেই যুবক ছাত্রলীগ কর্মী

বঙ্গজ
জাতীয়1 hour ago

বাংলাদেশ শিগগিরই স্থিতিশীলতার পথে হাঁটবে: চীনা রাষ্ট্রদূত

বঙ্গজ
পুঁজিবাজার2 hours ago

ফাইন ফুডসে নতুন দুই পরিচালক নিয়োগ

বঙ্গজ
জাতীয়2 hours ago

আরব আমিরাতে দণ্ডপ্রাপ্ত সেই ৫৭ বাংলাদেশিকে ক্ষমা

বঙ্গজ
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ৪ সেপ্টেম্বর

বঙ্গজ
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির লেনদেন বন্ধ বুধবার

বঙ্গজ
পুঁজিবাজার2 hours ago

কাল স্পট মার্কেটে যাচ্ছে এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড

বঙ্গজ
জাতীয়3 hours ago

বুধবার থেকে সব হাসপাতালে মিলবে পূর্ণাঙ্গ সেবা

বঙ্গজ
অর্থনীতি3 hours ago

শিল্প কারখানার নিরাপত্তা নিশ্চিতের দাবি ব্যবসায়ীদের

বঙ্গজ
পুঁজিবাজার3 hours ago

দুই কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

বঙ্গজ
অর্থনীতি3 hours ago

শেয়ারবাজারে তালিকাভুক্ত সাত ব্যাংকের তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক

বঙ্গজ
পুঁজিবাজার3 hours ago

দুই ঘণ্টায় ৩৩৮ কোটি টাকার শেয়ার লেনদেন

বঙ্গজ
পুঁজিবাজার4 hours ago

পদ্মা অয়েলের নতুন চেয়ারম্যান জাফর উল্লা খান

বঙ্গজ
পুঁজিবাজার4 hours ago

বোনাস লভ্যাংশ পাঠালো স্ট্যান্ডার্ড ব্যাংক

Shahjalal Islami Bank
পুঁজিবাজার4 hours ago

৭ লাখ শেয়ার বিক্রির ঘোষণা

বঙ্গজ
পুঁজিবাজার4 hours ago

এজিএমের নতুন তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

বঙ্গজ
পুঁজিবাজার4 hours ago

অলটেক্স ইন্ডাস্ট্রিজের সম্পদ মূল্য বাড়ল ৮১ কোটি টাকা

বঙ্গজ
অর্থনীতি5 hours ago

ডিম, পেঁয়াজ ও আলুতে কমতে পারে শুল্ক-কর

বঙ্গজ
আন্তর্জাতিক5 hours ago

ফের ঢাকায় আসছেন ডোনাল্ড লু

বঙ্গজ
ব্যাংক5 hours ago

ব্যাংকারদের পদোন্নতিতে বাতিল হচ্ছে ব্যাংকিং ডিপ্লোমা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০