Connect with us

ব্যাংক

যুক্তরাজ্যে পোস্টিং নিয়ে চাকরি ছাড়লেন সোনালী ব্যাংকের দুই কর্মকর্তা

Published

on

বেক্সিমকো

সোনালী ব্যাংকের সাবসিডিয়ারি কোম্পানি সোনালী বাংলাদেশ ইউকে লিমিটেডে কাজ করার সুবাদে ৪ বছর আগে পোস্টিং নিয়ে যুক্তরাজ্যে পাড়ি জমান ব্যাংকটির ২ কর্মকর্তা। সেখানে গিয়ে সে দেশের পার্মানেন্ট রেসিডেন্ট স্ট্যাটাস (স্থায়ী বাসিন্দার মর্যাদা) লাভের পর এক কর্মকর্তা চলতি বছরের এপ্রিলে এবং আরেক কর্মকর্তা জুনে সোনালী ব্যাংকের চাকরি ছেড়ে যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। এরপরেও, ওই দুই কর্মকর্তাকে এখন একই শাখায় বিদেশি কর্মী হিসাবে পুনরায় নিযুক্ত করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিমের কাছে জুলাই মাসের প্রথম দিকে এসব নিয়োগের বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়। তবে সোনালী ব্যাংক এ ব্যাপারে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি।

সোনালী ব্যাংকের অন্যান্য বিদেশি শাখা ও প্রতিনিধি অফিসে কর্মরত পদায়ন ও নিয়োগ নিয়েও অনিয়মের অভিযোগ উঠেছে। কর্মকর্তারা বলছেন, এসব কারণে ব্যাংকের কার্যক্রম ব্যাহত হওয়ার পাশাপাশি আর্থিক ক্ষতি হচ্ছে।

রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংকের শতভাগ মালিকানাধীন একটি সাবসিডিয়ারি কোম্পানি হলো সোনালী ব্যাংলাদেশ ইউকে লিমিটেড। ঢাকা থেকেই প্রতিষ্ঠানটিকে নিয়ন্ত্রণ করা হয়। এর প্রধান নির্বাহী কর্মকর্তাসহ মোট পাঁচজন কর্মকর্তাকে ঢাকা থেকে পাঠানো হয়। বাকি কর্মীরা যুক্তরাজ্যের স্থায়ী বাসিন্দা। এর পরিচালনা পর্ষদও ঢাকায় গঠিত।

সোনালী ব্যাংক সূত্রে জানা গেছে, গত মার্চ মাসে সোনালী ব্যাংলাদেশ ইউকে লিমিটেডে দায়িত্বরত সোনালী ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (এজিএম) ফারজানা হক যুক্তরাজ্য থেকে স্বেচ্ছায় চাকরি ছেড়ে দেওয়ার আবেদন পাঠান। গত ১ এপ্রিল থেকে তার ইস্তফা কার্যকর করেছে সোনালী ব্যাংক।

একইভাবে সোনালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার সুজা উদ্দিন আল রেজা গত ২৬ জুন যক্তরাজ্যে চাকরি থেকে ইস্তফা চেয়ে আবেদন করেন। ১ জুলাই থেকে তাকে ইস্তফা দেওয়া হয়েছে। এই দুজন কর্মকর্তাকে ঢাকা থেকে যুক্তরাজ্যে পোস্টিং দেওয়া হয়েছিল।

সূত্র বলছে, উভয়ই এখন যুক্তরাজ্যের স্থায়ী বাসিন্দা হওয়ার পরেও ব্যাংকটিতে একই পদে নিযুক্ত আছেন।

সোনালী ব্যাংকের মানবসম্পদ বিভাগের এক কর্মকর্তা জানান, ঢাকা থেকে যাদেরকে যুক্তরাজ্যে পোস্টিং দেওয়া হয় দায়িত্ব পালনের সুবিধার্থে, এসব কর্মকর্তারা পরিবার অর্থাৎ, স্বামী বা স্ত্রী ও সন্তানদের ওই দেশে নিয়ে যেতে পারেন। কর্মকর্তার যাওয়া, থাকার খরচ বহন করে সোনালী ব্যাংক। কমপক্ষে তিন বছরের জন্য তাদেরকে যুক্তরাজ্যে পোস্টিং দেওয়া হয়ে থাকে।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পোস্টিংয়ের সুযোগে যুক্তরাজ্যে স্থায়ী বসবাসের সুযোগ নিচ্ছেন কোনো কোনো কর্মকর্তা- এটি অনৈতিক। সবচেয়ে চিন্তার বিষয় হল এই কর্মকর্তারা আবার পরে বিদেশি কর্মী হিসেবে একই জায়গায় পুনরায় নিয়োগ পাচ্ছেন।

এই কর্মকর্তা আরও বলেন, সোনালী ব্যাংকের অন্যান্য বিদেশি শাখায়ও যথাযথ নিয়ম অনুযায়ী পোস্টিং হচ্ছে না। এক্ষেত্রে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের পছন্দের কর্মকর্তারা পোস্টিং পাচ্ছেন।

“যেকারণে ওইসব কর্মকর্তা ব্যাংকের স্বার্থের চেয়ে নিজেদের সুবিধা বেশি প্রাধান্য দেন। এতে ব্যাংক কার্যক্রম ব্যাহত হচ্ছে, আর্থিকভাবে ক্ষতির মুখে পড়ছে,” যোগ করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ের জেনারেল ম্যানেজার (পারসোনাল ডিভিশন) মো. সাফায়েত হোসেন পাটোয়ারী বলেন, “যেকোনো কর্মীই চাকরি ছাড়তে পারেন। চাকরি বিধিমালা অনুযায়ী কোনো আপত্তি না থাকলে চাকরি ছাড়ার আবেদন গ্রহণও করতে হবে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “তবে বর্তমান পরিস্থিতি সৃষ্টি হওয়ায় সোনালী বাংলাদেশ ইউকে লিমিটেডে পোস্টিং বা নিয়োগ বিধিমালায় কিছু পরিবর্তন আনার কথা ভাবা হচ্ছে।”

সোনালী বাংলাদেশ (ইউকে) লিমিটেড ছাড়াও সোনালী ব্যাংকের ভারতের কলকাতা ও শিলিগুড়িতে শাখা রয়েছে। এছাড়া প্রতিনিধি অফিস রয়েছে জেদ্দা ও কুয়েতে। এর আগেও শাখা ও প্রতিনিধি অফিসে পোস্টিংয়ে নিয়ম না মানার অভিযোগ করেন এই কর্মকর্তা।

তিনি জানান, “ব্যাংকের একজন সাবেক ব্যবস্থাপনা পরিচালক তার দুই ভাগ্নেকে জেদ্দা ও যুক্তরাজ্যে যোগ্যতা না থাকার পরও পদায়ন করেন । বর্তমান ব্যবস্থাপনা পরিচালককে এ বিষয়ে ব্যবস্থা নিতে বললেও উনি ব্যবস্থা না নিয়ে তাদেরকে স্বপদে বিদেশে বহাল রেখেছেন।”

অতিরিক্ত লোকবল, আর্থিক চাপ

সূত্র জানায়, বছরের পর বছর আর্থিক ক্ষতির কারণে সোনালী ব্যাংক ইউকে লিমিটেডকে সোনালী বাংলাদেশ ইউকে লিমিটেডে রূপান্তর করা হয়। লন্ডনে অবস্থিত প্রতিষ্ঠানটি সেখানে থাকা বাংলাদেশিদের বাণিজ্য-অর্থ সহায়তা প্রদান করে।

জানা গেছে, সোনালী বাংলাদেশ (ইউকে) লিমিটেড মুলধন ঘাটতিতে রয়েছে। প্রতিষ্ঠানটি প্রয়োজনীয় আমানত সংগ্রহ করতে পারছে না। যেকারণে সোনালী ব্যাংক লিমিটেড ৩.৫০ শতাংশ সুদে ৫৮.৭৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করে রেখেছে। ২০২৩ সালে সহায়ক এই প্রতিষ্ঠান লাভ করে ১.৯ মিলিয়ন পাউন্ড।

তবে সামগ্রিকভাবে কর্মকর্তাদের দক্ষতার ঘাটতি, দায়িত্বপালনে আন্তরিকতার অভাবে বিদেশে থাকা এই সাবসিডিয়ারি কোম্পানি সোনালী ব্যাংকের জন্য আর্থিক চাপ সৃষ্টি করছে।

সোনালী ব্যাংকের মানবসম্পদ বিভাগের তথ্যমতে, ২০০১ সালে ২৪ জন কর্মী নিয়ে প্রতিষ্ঠিত হয় সোনালী ব্যাংক ইউকে লিমিটেড। এরপর থেকেই ক্রমাগত লোকসান হতে থাকায় এটি বন্ধ হয়ে যায় এবং এর পরিবর্তে ২০২২ সালের আগস্টে চালু হয় সোনালী বাংলাদেশ ইউকে লিমিটেড।

এমন ধারাবাহিক লোকসানের একটি অন্যতম কারণ হলো অতিরিক্ত জনবল নিয়োগের কাঠামো— যা অবশ্য পরবর্তীতেও বহাল থাকে। নতুন প্রতিষ্ঠান আমানত সংগ্রহ বা বিনিয়োগে জড়িত না থাকলেও বিদেশি বিল এবং বন্ড সমন্বয় করে বলে জানান সংশ্লিষ্টরা।

বর্তমানে, ২৪ জন কর্মী সেখানে কাজ করছেন। এরমধ্যে ঢাকা থেকে অতিরিক্ত দুই কর্মকর্তাকে পাঠানোর পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যে গত ১৩ মে, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ দুই নতুন কর্মকর্তা নিয়োগের জন্য সাক্ষাৎকার (ভাইভা) নিয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, সোনালী ব্যাংকের বিদেশি শাখা ও প্রতিনিধি অফিসগুলো ব্যাংকিং কার্যক্রমের চেয়ে তাদের সফরের সময় ঊর্ধ্বতন ব্যবস্থাপনা, ঢাকা থেকে আগত বোর্ড সদস্য এবং অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রটোকল সেবা প্রদানে বেশি ব্যস্ত থাকে।

এছাড়া, সোনালী ব্যাংক ইউকেতে সোনালী পে নামে আরেকটি এনটিটি রয়েছে, যেটি ২০২২ সালে রেমিট্যান্স হাউস হিসাবে লাইসেন্স পেয়েছিল। ওই কোম্পানিতে ৫ জন নিয়োগ পেয়েছেন এবং কোম্পানিটি লোকসানের ওপরেও কাজ চালিয়ে যাচ্ছে।

বেতন এবং অন্যান্য খরচ বাবদ কোম্পানির ১ মিলিয়ন পাউন্ডের প্রাথমিক মূলধন ইতোমধ্যেই শেষ হয়েছে। ফলে সোনালী পে এখন অতিরিক্ত আরও ১ মিলিয়ন পাউন্ড মূলধন পেতে অনুরোধ জানিয়েছে।

এদিকে, সোনালী ব্যাংক এই অতিরিক্ত অর্থায়নের অনুমোদন নিতে ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছে বলেও সূত্র জানায়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ব্যাংক

অস্ত্রের মুখে যেভাবে দখল হয় ইসলামী ব্যাংক

Published

on

বেক্সিমকো

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আর্থিক দুর্নীতিতে জড়িতদের জন্য ইসলামী ব্যাংক ছিল লোভনীয় টার্গেট। বেসরকারি এই প্রতিষ্ঠানটি ২০১৭ সালে যখন শেখ হাসিনার আশীর্বাদপুষ্ট একটি প্রভাবশালী ব্যবসায়ী গোষ্ঠী জোর করে দখলে নেয় তখন আমানতের দিক থেকে শীর্ষে ছিল এটি। এই ঘটনা বাংলাদেশের ব্যাংকিং ইতিহাসে ‘ডাকাতি’র ‌একটি উৎকৃষ্ট উদাহরণ।

২০১৭ সালের ৫ জানুয়ারি সকালে ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্সের (ডিজিএফআই) কয়েকজন সদস্য ইসলামী ব্যাংকের তৎকালীন চেয়ারম্যান, একজন ভাইস চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে বাসা থেকে তুলে এনে একে একে এজেন্সির প্রধান দপ্তরে হাজির করে।

তাদেরকে পদত্যাগ করতে বাধ্য করা হয়। এর কয়েক ঘণ্টা পরে, ঢাকার একটি হোটেলে সামরিক কর্মকর্তাদের নজরদারির মধ্যে ব্যাংকের বোর্ড মিটিংয়ে নতুন পরিচালনা পর্ষদ নিয়োগ করা হয়।

এই ঘটনার সাত বছর পর এস আলম গ্রুপের ইসলামী ব্যাংক দখল নিয়ে নীরবতা ভাঙলেন ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক আবদুল মান্নান।

শেখ হাসিনার ১৫ বছরের শাসনামলে যা ছিল ব্যাংকিং খাতের সবচেয়ে নেতিবাচক ঘটনাগুলোর অন্যতম।

‘এটা খুবই হতাশাজনক যে একটি সরকারি নিরাপত্তা সংস্থাকে একটি বেসরকারি গোষ্ঠীর উদ্দেশ্য পূরণে ব্যবহার করা হয়েছিল। দুর্ভাগ্যবশত, কেন্দ্রীয় ব্যাংকও এর সঙ্গে জড়িত ছিল বলে মনে করছি,’ গতকাল দ্য ডেইলি স্টারকে দেওয়া এক সাক্ষাত্কারে বলেন আবদুল মান্নান।

তিনি বলেন, ‘আমাকে ডিজিএফআই প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আকবর হোসেনের কক্ষে নিয়ে যাওয়া হয়। তিনি প্রথমে আমার প্রশংসা করেন, অর্থনীতি সম্পর্কে আমার পরামর্শ চান আর তারপরই আমাকে পদত্যাগ করতে বলেন।’

পদত্যাগ না করার কথা ভদ্রভাবে আমি তাকে জানাই, বলেন আব্দুল মান্নান।

মান্নান বলেন, ‘ইসলামী ব্যাংকের সঙ্গে আমার একটা আবেগের সম্পর্ক রয়েছে এবং পদত্যাগ করা আমার জন্য খুবই কঠিন ছিল। আমি ব্যাংকের প্রথম দিন থেকেই এর সঙ্গে জড়িত ছিলাম। বিশ্বের কোনো প্রতিষ্ঠানের এমডিকে এমন চাপের মুখোমুখি হতে হয়েছে কিনা আমার জানা নেই।’

মান্নানের কাছে ডিজিএফআই অফিস ‘নরকের মতো’ মনে হয়েছিল।

তিনি যখন বলেন যে তার জন্য পদত্যাগ করার সিদ্ধান্ত নেওয়া কঠিন, তখন ডিজিএফআই প্রধান বলেছিলেন ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষ’ চায় আবদুল মান্নান যেন ব্যাংক ছেড়ে চলে যান।

‘ডিজিএফআই অফিসের ভেতরে আমার এত খারাপ লাগছিল যে তারা কয়েকবার আমার রক্তচাপ মাপেন।’

২০১০ সাল থেকে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করা আব্দুল মান্নান অভিযোগ করে বলেন, জিম্মি করে তাকে অস্ত্রের মুখে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল। তার পদত্যাগপত্র গ্রহণ করতে সেদিন গভীর রাত পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের অনেক শীর্ষ কর্মকর্তা তাদের অফিসে অবস্থান করছিলেন। আর সবটাই হয়েছিল কেন্দ্রীয় ব্যাংকের তৎকালীন গভর্নর ফজলে কবিরের নজরদারিতে।

১৯৮৩ সালে গঠিত শরিয়াহভিত্তিক ব্যাংকটির মালিকানা নিয়ে বিতর্ক শুরু হয় ২০০৬ সালে, যখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সন্ত্রাসী গোষ্ঠীর নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইকে গ্রেপ্তার করে। এ সময় তার কাছ থেকে ইসলামী ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকের ৩২টি চেকবই পাওয়া যায়। সে সময় গণমাধ্যমে ইসলামী ব্যাংকটি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়।

তথ্য ও পরিসংখ্যান ছাড়াই ইসলামী ব্যাংককে সন্ত্রাসে অর্থায়নের সঙ্গে জড়িত করে অনেক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বলছিলেন একসময় ব্যাংকটির মুখপাত্র আবদুল মান্নান।

২০১১ সালে তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু অভিযোগ করেন, ইসলামী ব্যাংক মুনাফার ৮ শতাংশ সন্ত্রাসে অর্থায়নে ব্যয় করেছে। এতে ব্যাংকটির আরও এক দফা সুনাম ক্ষুণ্ন হয়।

‘এটি ছিল একজন অত্যন্ত দায়িত্বশীল ব্যক্তির কাছ থেকে সবচেয়ে দায়িত্বজ্ঞানহীন বক্তব্য এবং আমি মনে করি এই মন্তব্যের জন্য সরকারের তাকে বরখাস্ত করা উচিত ছিল।’

এম এ মান্নান বলেন, ‘মন্ত্রী তার ভুল বুঝতে পেরেছিলেন এবং আমি তার বাসায় গেলে তিনি আমাকে বলেন, এটা তার মুখ ফসকে বেরিয়ে গেছে।’

কিন্তু ততক্ষণে ক্ষতি যা হওয়ার তা হয়ে গেছে।

টুকুর এই অভিযোগ বিশ্ববাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সেবাদাতা ব্যাংকগুলোর মাধ্যমে ইসলামী ব্যাংকের লেনদেন সক্ষমতাকে ‘মারাত্মকভাবে প্রভাবিত’ করে।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নেতাদের ফাঁসির দাবিতে ২০১৩ সালে শাহবাগে আন্দোলনকারীরা আন্দোলন করলে ব্যাংকটির ওপর চাপ আবার তীব্র হয়।

বিক্ষোভ চলার মধ্যেই একজন অর্থনীতিবিদ অভিযোগ করেন, সন্ত্রাসে অর্থায়নের জন্য ব্যাংকটি থেকে ১ হাজার ৭০০ কোটি টাকা বের করে নেওয়া হয়েছে।

তারা সবাই ইসলামী ব্যাংককে জামায়াতে ইসলামীর ব্যাংক হিসেবে আখ্যায়িত করে এবং এর অধিগ্রহণের কথা ছড়িয়ে পড়ে,’ বলেন মান্নান।

আব্দুল মান্নান বলেন, প্রকৃতপক্ষে ব্যাংকটির ৭০ শতাংশ শেয়ার ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকসহ (আইডিবি) বিদেশি বিনিয়োগকারীদের হাতে ছিল, ১৫ শতাংশ স্থানীয় বিনিয়োগকারীদের হাতে, ৫ শতাংশ সরকারের হাতে এবং ১০ শতাংশ ছিল শেয়ার বাজারে।

তিনি বলেন, ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করা আতিউর রহমান ব্যাংকটিকে অধিগ্রহণ থেকে রক্ষা করার চেষ্টা করেছিলেন।

‘এটি আমাদের জন্য একটা বড় সহায়তা ছিল,’ তিনি যোগ করেন।

২০১৬ সালে ব্যাংকটির মালিকানা আরও খারাপের দিকে যেতে শুরু করে যখন বিভিন্ন গোষ্ঠী ব্যাংকটি বন্ধ করে দেওয়া বা এটি অধিগ্রহণের জন্য সরকারের উপর চাপ তৈরি করে।

সরকারের নির্দেশে ব্যাংকটিতে চারজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছিল, যা ইঙ্গিত দেয় যে ব্যাংকটি দ্রুত অধিগ্রহণ করা হচ্ছে।

চার স্বতন্ত্র পরিচালক হলেন- ইসলামিক ফাউন্ডেশনের সাবেক মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ আহসানুল আলম, পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী ও ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাকালীন ব্যবস্থাপনা পরিচালক এম আজিজুল হক।

ইসলামী ব্যাংকের এস আলম গ্রুপের ‘পেছনের দরজা দিয়ে’ এসে দখল করার প্রাথমিক পর্যায়। যা থেকে সতর্ক হতে শুরু করে বিদেশি বিনিয়োগকারীরা।

লন্ডনভিত্তিক ইকোনোমিস্ট ম্যাগাজিন ২০১৭ সালে এক প্রতিবেদনে জানায় বোর্ডরুম ক্যু’র বিষয়ে সৌদি আরব ও কুয়েতের শেয়ারহোল্ডারদের কিছুই জানানো হয়নি এবং এ নিয়ে তারা অভিযোগ জানিয়েছিলেন।

তাদের মধ্যে একটি ছিল জেদ্দা ভিত্তিক আইডিবি। তারা বলছে ২০১৭ এর জানুয়ারিতে মাত্র তিন দিনের নোটিশে বোর্ড মিটিং ডাকা হয়, যে কারণে তারা কাউকে পাঠাতে পারেনি। পরে আইডিবি ইসলামী ব্যাংকের সব শেয়ার বিক্রি করে দেয়।

ওই মাসেই ক্ষমতা দখলের কাজ শেষ হলে দেশের অন্যতম প্রভাবশালী আমলা হিসেবে বিবেচিত আরাস্তু খানকে ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এক বছরের কিছু বেশি সময় তিনি কাজ করতে পেরেছিলেন। তার আকস্মিক প্রস্থান অন্যান্য পরিচালক এবং কর্মচারীদের হতবাক করেছিল, একজন পরিচালক জানিয়েছিলেন যে আরও পরিবর্তন আসছে।

এস আলমের ‘বোর্ডরুম ক্যু’র আগে বাংলাদেশের ইসলামি ব্যাংকিং সম্পদের এক-তৃতীয়াংশই ছিল এই ব্যাংকটির কাছে। ১০ বিলিয়ন ডলারের ব্যালেন্স শিট থাকা এই প্রতিষ্ঠানটির মাধ্যমেই বাংলাদেশের রেমিট্যান্সের এক চতুর্থাংশেরও বেশি আসত। আর এ সবই এস আলমকে এই ব্যাংকের প্রতি আগ্রহী করে তোলে।

ইসলামী ব্যাংকে বিপুল সংখ্যক শেয়ার কিনতে চট্টগ্রামভিত্তিক এ গ্রুপটি নিজেদের লোক মাঠে নামায়।

‘আমরা বুঝতে পেরেছিলাম যে এস আলম গ্রুপ বেসরকারি খাতের বৃহত্তম ব্যাংকটির নিয়ন্ত্রণ নিতে চলেছে। এর আগে ইসলামী ব্যাংকের বিপুল পরিমাণ শেয়ার কিনছে যেসব কোম্পানি, সেগুলো আমাদের পরিচিত ছিল না,’ বলেন মান্নান।

২০১৬ সাল থেকে ব্যাংকটির শ্রেণিকৃত ঋণ ১৯৩ শতাংশ বেড়ে ৬ হাজার ৯১৮ কোটি টাকায় গিয়ে ঠেকেছে। পুঁজিবাজারে সবচেয়ে সম্পদশালী কোম্পানি হিসেবেও শীর্ষস্থান হারিয়েছে এটি।

ব্যাংকের নথি অনুসারে, পরিচালনা পর্ষদের নিয়ন্ত্রণ নেওয়ার পর মোহাম্মদ সাইফুল আলমের মালিকানাধীন চট্টগ্রামভিত্তিক এই প্রতিষ্ঠান ও এর সহযোগী প্রতিষ্ঠানগুলো ব্যাংক থেকে ৭৪ হাজার ৯০০ কোটি টাকা ঋণ নেয়, যা চলতি বছরের মার্চ পর্যন্ত ইসলামী ব্যাংকের মোট বকেয়া ঋণের ৪৭ শতাংশ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

বন্যায় ক্ষতিগ্রস্তদের ঋণ পরিশোধে মেয়াদ বাড়ল

Published

on

বেক্সিমকো

বন্যার কারণে ক্ষতিগ্রস্ত স্বল্প মেয়াদি কৃষি ঋণ, কুটির, ক্ষুদ্র, অতিক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের ঋণের কিস্তি পরিশোধের সময় তিন মাস বাড়ানো হয়েছে। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংক থেকে সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

জানা যায়, এ খাতের উদ্যোক্তাদের যেসব ঋণের কিস্তি গত আগস্ট থেকে আগামী অক্টোবরের মধ্যে পরিশোধের কথা সেগুলো ওই সময়ে পরিশোধ করতে না পারলেও পরবর্তী তিন মাসের মধ্যে পরিশোধ করতে পারবেন। এতে ওইসব ঋণকে খেলাপি করা যাবে না। ঋণ পরিশোধে বিলম্বের কারণে ব্যাংক গ্রাহকের কাছ থেকে বাড়তি কোনো সুদ বা চার্জ আদায় করতে পারবে না।

সার্কুলারে বলা হয়, কয়েকটি জেলা সম্প্রতি বন্যার কারণে প্লাবিত হয়েছে। ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতার স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড অব্যাহত রেখে তাদের পুনর্বাসনে সহায়তা প্রদানের লক্ষ্যে ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা ও চট্টগ্রামসহ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক চিহ্নিত অন্যান্য বন্যা কবলিত অঞ্চলে ১ জুলাই থেকে বিদ্যমান নিয়মিত স্বল্প মেয়াদি কৃষি এবং সিএমএসএমই ঋণ পরিশোধ বা সমন্বয় সহজীকরণের লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংক নীতিমালা কিছুটা শিথিল করেছে।

এতে বলা হয়, স্বল্প মেয়াদি কৃষি এবং সিএমএসএমই খাতের মেয়াদি ঋণগ্রহীতাদের গত আগস্ট হতে আগামী অক্টোবরের মধ্যে প্রদেয় ঋণের কিস্তি ঋণের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী ৩ মাসের মধ্যে পরিশোধ করতে হবে। বিলম্বে পরিশোধিত অর্থের ওপর নিয়মিত সুদ ব্যতীত অন্য কোনো প্রকার দণ্ড সুদ বা অতিরিক্ত সুদ বা অতিরিক্ত মুনাফা, বিলম্ব ফি, জরিমানা আদায় বা আরোপ করা যাবে না।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ব্যাংক

চাকরি স্থায়ী করার দাবিতে এনআরবিসি ব্যাংকে বিক্ষোভ

Published

on

বেক্সিমকো

চাকরি স্থায়ী ও বেতন বৈষম্য দূর করার দাবিতে বিক্ষোভ করেছেন এনআরবিসি ব্যাংকের অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীরা। অস্থায়ী ভিত্তিতে নিয়োগের কিছুদিনের মধ্যে স্থায়ী করার আশ্বাস দেওয়া হলেও কয়েক বছর পরও তাদের স্থায়ী না করায় এ বিক্ষোভ করেন তারা। ব্যাংকটির চেয়ারম্যান পারভেজ তমালসহ ৯ পরিচালকের মালিকানায় গড়ে ওঠা এনআরবিসি ম্যানেজমেন্ট ও ফার্স্ট কর্পোরেশনের মাধ্যমে এদের নিয়োগ দেওয়া হয়।

রোববার মতিঝিলে ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে ‘বৈষম্যযুক্ত বেতন কাঠামো সংশোধন ও স্থায়ীকরণ চাই’ শিরোনামে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিতে কয়েকশ কর্মকর্তা–কর্মচারী অংশ নেন। একটি গ্রুপ মিছিল নিয়ে ব্যাংকের প্রধান কার্যালয়ে ঢুকে পড়েন। পরে ব্যাংকের পক্ষ থেকে সেনাবাহিনী ডেকে তাদের আন্দোলন স্থগিত করানো হয়। গত আগস্ট মাসে সরকার পতনের পর থেকে সরকারি–বেসরকারি বিভিন্ন ব্যাংকে বিক্ষোভের ঘটনা ঘটেছে।

২০১৩ সালে নতুন প্রজন্মের ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করে এনআরবিসি ব্যাংক। বর্তমানে ব্যাংকটির কর্মকর্তা–কর্মচারী রয়েছে ৯ হাজারের বেশি। বিভিন্ন অনিয়ম-দুর্নীতির মাধ্যমে বেশির ভাগ নিয়োগ দেওয়ার অভিযোগ রয়েছে। কোনো ধরনের নিয়ম–নীতির তোয়াক্কা না করে জনপ্রতি ৬ থেকে ৯ লাখ টাকার বিনিময়ে এসব নিয়োগ হয়েছে এমন একটি অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংক পরিদর্শন করে অনিয়মের সত্যতা পায়।
এছাড়া জোর করে ব্যাংক থেকে বের করে দেওয়া, ঋণ জালিয়াতি, কেনাকাটায় অনিয়মের নানা অভিযোগে বিভিন্ন সময় গণমাধ্যমে রিপোর্ট হয়।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

ইউনিয়ন ব্যাংকের নতুন চেয়ারম্যান মো. ফরিদউদ্দীন আহমদ

Published

on

বেক্সিমকো

সাবেক ব্যাংকার মো. ফরীদ উদ্দীন আহমদ ইউনিয়ন ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন। বাংলাদেশ ব্যাংক সম্প্রতি ইউনিয়ন ব্যাংকের পর্ষদ পুনর্গঠন করে তাকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে।

মো. ফরীদ উদ্দীন আহমদ ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি এবং এক্সিম ব্যাংক পিএলসির সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি এক্সিম ব্যাংক পিএলসির উপদেষ্টা এবং মেঘনা ব্যাংক পিএলসির (ইসলামিক ব্যাংকিং) পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ইসলামিক ব্যাংকিং ও ফিন্যান্সে তাঁর রয়েছে দীর্ঘ অভিজ্ঞতা। ১৯৮৩ সালের ৩০ মার্চ ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি প্রতিষ্ঠার প্রথম লগ্নেই তিনি যোগদান করেন। তিনি ১৯৭৭ সালে বাংলাদেশ ব্যাংক নিয়োগ কমিটির মাধ্যমে ব্যাংকিং পেশায় প্রবেশ করেন এবং সোনালী ব্যাংক পিএলসিতে যোগদান করেন। তিনি বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ব্যবস্থা ও পদ্ধতির উন্নয়নের সাথে যুক্ত ছিলেন। তিনি নাইজেরিয়ায় ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি কর্তৃক মনোনীত ‘জাইজ ব্যাংক’ প্রতিষ্ঠার জন্যও কাজ করেছেন।

মো. ফরীদ বহু ইসলামী ব্যাংক এবং ইসলামী আর্থিক প্রতিষ্ঠান ও কর্পোরেট সংস্থার শরীয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান/সদস্য হিসেবে যুক্ত রয়েছেন। তিনি দেশ-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি, সেমিনার ও সম্মেলনে অংশগ্রহণ করেন এবং ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্সের ওপর গবেষণাপত্র উপস্থাপন করেন। ফরিদ বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ে অবদানের জন্য সেন্ট্রাল শরিয়াহ বোর্ড অ্যাওয়ার্ড লাভ করেন।

এছাড়া তিনি বাংলাদেশে ইসলামী ব্যাংকিং প্রতিষ্ঠা, প্রবৃদ্ধি ও উন্নয়নে অসামান্য অবদানের জন্য তাকে নবাব স্যার সলিমুল্লাহ স্বর্ণপদক প্রদান করা হয়। তিনি একজন ভ্রমণপ্রিয়াসু ব্যক্তি। তিনি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মান, সুইজারল্যান্ড, ফ্রান্স, জাপান, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইরান, পাকিস্তান, ভারত, সিঙ্গাপুর, হংকং, কেএসএ, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, বাহরাইন, অস্ট্রেলিয়া এবং ম্যাকাও সফর করেছেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

ইসলামী ব্যাংকের সাবেক এমডিকে চেয়ারম্যান করে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ গঠন

Published

on

বেক্সিমকো

এবার ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে পাঁচ সদস্য বিশিষ্ট পর্ষদ গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এতে ইসলামী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল মান্নানকে চেয়ারম্যান করা হয়েছে।

রবিবার (১ সেপ্টেম্বর) গভর্নর ড. আহসান এইচ মনসুর সাক্ষারিত আদেশে  বেসরকারি ব্যাংকটির পর্ষদ ভেঙে দেয়া হয়। এতদিন ব্যাংকটির চেয়ারম্যান ছিলেন এস আলম গ্রুপের কর্ণধার মোহাম্মদ সাইফুল আলম মাসুদ।

পর্ষদ ভেঙে দেয়ার পাশাপাশি ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের জন্য নতুন পর্ষদ গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান হিসাবে ইসলামী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল মান্নানকে নিয়োগ দেয়া হয়েছে। তিনি ২০১৬ সালের আগে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির এমডি ছিলেন।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পর্ষদে নিয়োগ দেয়া অন্য পরিচালকরা হলেন—বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আজিজুর রহমান, উত্তরা ব্যাংকের সাবেক ডিএমডি মো. আবদুল কুদ্দুছ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাইফুল আলম এবং পেশাদার হিসাববিদ মো. রাগিব আহসান।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর দেশের বেশ কয়েকটি বেসরকারি ব্যাংকের পর্ষদে পরিবর্তন এসেছে। এর মধ্যে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ও স্ট্যান্ডার্ড ব্যাংকের পর্ষদ নিজেদের উদ্যোগে চেয়ারম্যান পদে পরিবর্তন এনেছে। আর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এরই মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, ন্যাশনাল ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ গঠন করে দেয়া হয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

বেক্সিমকো বেক্সিমকো
অর্থনীতি2 hours ago

১৮ কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করেছে বেক্সিমকো

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের বৃহৎ শিল্পগ্রুপ বেক্সিমকোর বিরুদ্ধে ১৩৫ মিলিয়ন ডলার অর্থপাচারের অভিযোগ উঠেছে। পুলিশ কমিশনের অপরাধ তদন্ত...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার2 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার2 hours ago

ফারইস্ট ফাইন্যান্সের লেনদেন বন্ধ মঙ্গলবার

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রেকর্ড ডেটের...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার3 hours ago

ডেল্টা লাইফ স্পট মার্কেটে যাচ্ছে আগামীকাল

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড রেকর্ড ডেটের আগে আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর)...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার4 hours ago

সোনালী পেপারের সর্বোচ্চ দরপতন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার4 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার5 hours ago

ব্র্যাক ব্যাংকের ৮৫ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার5 hours ago

ডিএসইতে হাজার কোটি টাকার লেনদেন, কমেছে সূচক

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার5 hours ago

সিএসই-৫০ সূচক সমন্বয়, বাদ পড়লো তিন কোম্পানি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানির সূচক সিএসই-৫০ চূড়ান্ত...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার6 hours ago

ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেল রেনাটা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন ইউরোপে নতুন ওষুধ রপ্তানির অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা পিএলসি।...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার7 hours ago

দুই ঘণ্টায় ৪৯৩ কোটি টাকার শেয়ার লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন চলছে।...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার8 hours ago

পর্ষদ সভার তারিখ জানাল ইন্টারন্যাশনাল লিজিং

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড সার্ভিসেস লিমিটেড। আগামী ৭ সেপ্টেম্বর বিকাল...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার8 hours ago

পর্ষদ সভা করবে ইস্টার্ন হাউজিং

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইস্টার্ন হাউজিং লিমিটেড। আগামী ৯ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টায়...

Confidence Cement Confidence Cement
পুঁজিবাজার8 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো কনফিডেন্স সিমেন্ট

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পর্ষদ সভার তারিখ জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কনফিডেন্স সিমেন্ট পিএলসি। আগামী ৯ সেপ্টেম্বর বিকাল ৩টায় কোম্পানিটির...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার21 hours ago

বেক্সিমকো গ্রুপের অর্থ পাচারের অনুসন্ধান শুরু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদেশে বিপুল পরিমাণ অর্থ পাচারের অভিযোগে বেক্সিমকো গ্রুপ এবং এর স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার22 hours ago

ডিএসইতে সাত স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো বিএসইসি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭ জন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার22 hours ago

ইউনিয়ন ব্যাংকের নতুন চেয়ারম্যান মো. ফরিদউদ্দীন আহমদ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন সাবেক ব্যাংকার মো. ফরীদ উদ্দীন আহমদ ইউনিয়ন ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান...

বেক্সিমকো বেক্সিমকো
অর্থনীতি22 hours ago

ইসলামী ব্যাংকের সাবেক এমডিকে চেয়ারম্যান করে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন এবার ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেই সঙ্গে পাঁচ সদস্য বিশিষ্ট...

বেক্সিমকো বেক্সিমকো
অর্থনীতি23 hours ago

নাফিজ সরাফত ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন প্রতারণা ও জালিয়াতির অভিযোগে সিআইডির ফিনান্সিয়াল ক্রাইম ইউনিট চৌধুরী নাফিজ সরাফাত, তার স্ত্রী আনজুমান আরা...

বেক্সিমকো বেক্সিমকো
পুঁজিবাজার23 hours ago

পুঁজিবাজারে অনিয়ম-দুর্নীতি তদন্তে বিএসইসির কমিটি গঠন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে বিগত সময়ের অনিয়ম, কারসাজি ও দুর্নীতির অনুসন্ধানে ‘অনুসন্ধান ও তদন্ত কমিটি’ গঠন করেছে নিয়ন্ত্রক...

ফেসবুকে অর্থসংবাদ

বেক্সিমকো
জাতীয়3 mins ago

পুলিশের ঊর্ধ্বতন ৪ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর

বেক্সিমকো
জাতীয়24 mins ago

ভিসা ছাড়াই পাকিস্তানে যেতে পারবেন বাংলাদেশিরা

বেক্সিমকো
অর্থনীতি49 mins ago

কালো টাকা সাদা করার সুযোগ বাতিল

বেক্সিমকো
জাতীয়58 mins ago

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব হলেন খোরশেদ আলম

বেক্সিমকো
কর্পোরেট সংবাদ1 hour ago

আন্দোলনে আহত ছাত্র-জনতার পাশে এনআরবিসি ব্যাংক

বেক্সিমকো
কর্পোরেট সংবাদ1 hour ago

বন্যার্তদের এক দিনের বেতন দিলেন রূপালী ব্যাংক কর্মীরা

বেক্সিমকো
অর্থনীতি2 hours ago

১৮ কোম্পানির মাধ্যমে ১৩৫ মিলিয়ন ডলার পাচার করেছে বেক্সিমকো

বেক্সিমকো
অর্থনীতি2 hours ago

সাবেক প্রতিমন্ত্রী খালিদ মাহমুদের ব্যাংক হিসাব জব্দ

বেক্সিমকো
রাজনীতি2 hours ago

সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু গ্রেফতার

বেক্সিমকো
পুঁজিবাজার2 hours ago

ব্লকে ৩৭ কোটি টাকার লেনদেন

বেক্সিমকো
খেলাধুলা2 hours ago

বাংলাদেশের উড়ন্ত শুরুর পর হুট করে খেলা বন্ধ

বেক্সিমকো
পুঁজিবাজার2 hours ago

ফারইস্ট ফাইন্যান্সের লেনদেন বন্ধ মঙ্গলবার

বেক্সিমকো
পুঁজিবাজার3 hours ago

ডেল্টা লাইফ স্পট মার্কেটে যাচ্ছে আগামীকাল

বেক্সিমকো
সারাদেশ3 hours ago

বন্যায় মৃত্যু বেড়ে ৬৭, ক্ষতিগ্রস্ত ৫১ লাখ মানুষ

বেক্সিমকো
জাতীয়3 hours ago

১২ অতিরিক্ত সচিবকে বদলি

বেক্সিমকো
জাতীয়3 hours ago

৫ দিনের রিমান্ডে হাজী সেলিম

বেক্সিমকো
অর্থনীতি3 hours ago

এলপি গ্যাসের দাম বাড়লো

বেক্সিমকো
ব্যাংক4 hours ago

অস্ত্রের মুখে যেভাবে দখল হয় ইসলামী ব্যাংক

বেক্সিমকো
ব্যাংক4 hours ago

যুক্তরাজ্যে পোস্টিং নিয়ে চাকরি ছাড়লেন সোনালী ব্যাংকের দুই কর্মকর্তা

বেক্সিমকো
পুঁজিবাজার4 hours ago

সোনালী পেপারের সর্বোচ্চ দরপতন

বেক্সিমকো
পুঁজিবাজার4 hours ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

বেক্সিমকো
পুঁজিবাজার5 hours ago

ব্র্যাক ব্যাংকের ৮৫ কোটি টাকার শেয়ার লেনদেন

বেক্সিমকো
পুঁজিবাজার5 hours ago

ডিএসইতে হাজার কোটি টাকার লেনদেন, কমেছে সূচক

বেক্সিমকো
জাতীয়5 hours ago

পদত্যাগ করলেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী

বেক্সিমকো
রাজনীতি5 hours ago

নিবন্ধন পেল গণঅধিকার পরিষদ, প্রতীক ট্রাক

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
১০১১১৩
১৫১৬১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭
৩০