Connect with us

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ক্ষমা চাইলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর

Published

on

সোনালী

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার জন্য এই ক্ষমা প্রার্থনা করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টরও আন্দোলনের সময় তার কর্মকাণ্ডের জন্য দুঃখ প্রকাশ করেন।

শনিবার (১৭ আগস্ট) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে উপাচার্যের কাছে শিক্ষার্থীদের দাবি উপস্থাপন ও আলোচনা সভায় উপাচার্য ক্ষমা প্রার্থনা করেন।

ক্ষমা প্রার্থনা করে উপাচার্য বলেন, বক্তব্যের শুরুতে আমার শিক্ষার্থীদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। তোমরা আমার পরিবার। আর পরিবারের কাছে ক্ষমা চাওয়াটা লজ্জানক নয় বরং আন্তরিকতার পরিচয়। উপাচার্য বলেন, আমাদের অনেক ভুল আমরা সেই ভুলগুলো শুধরে নেব। তিনি শিক্ষকদেরকেও শিক্ষার্থীদের ব্যাপারে আন্তরিক হওয়ার কথা বলেন।

উপাচার্য শিক্ষার্থীদের বলেন, যে ২২ দফা দাবি তোমাদের পক্ষ থেকে আমার কাছে আসছে সেগুলোর কিছু কিছু ইতোমধ্যই পূরণ করেছি। বাকিগুলো দ্রুত পূরণের চেষ্টা করব। বিশ্ববিদ্যালয়ের আয়তন বৃদ্ধির প্রচেষ্টা চলমান বলে জানান তিনি।

উপাচার্য বলেন, অতিদ্রুত ছাত্রসংসদের নির্বাচনের ব্যবস্থা করা হবে। কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না, বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আমরা প্রত্যেকটা ঘটনাবলির সঠিক বিচার করব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আবদুল কাইউম বলেন, কোটা আন্দোলনের সময় আমাদের সরকার, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করতে গিয়ে বিভিন্ন ধরনের ঘটনা ঘটেছে। আমি সকল প্রকার অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়িয়ে চলার চেষ্টা করেছি। তারপরও শিক্ষার্থীদের ওপরে হামলার মতো ঘটনা ঘটে যা আমার জানা ছিল না। সার্বিক বিষয়ের জন্য শিক্ষার্থীদের কাছে আমি দুঃখ প্রকাশ করছি।

আলোচনাসভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। কিন্তু আলোচনাসভায় আন্দোলনের সময় শিক্ষার্থীদের পক্ষে নিপীড়নবিরোধী বিবৃতি দেওয়া ৩৫ শিক্ষকের ৩৪ জনই ছিলেন অনুপস্থিত ছিলেন। নিপীড়নবিরোধী শিক্ষক উন্মেষ রয় বলেন, আমাদেরকে আজকের আলোচনার ব্যাপারে বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়নি, তাই কেউ উপস্থিত ছিলেন না।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ক্যাম্পাস টু ক্যারিয়ার

নতুন শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: শিক্ষা উপদেষ্টা

Published

on

সোনালী

অন্তর্বর্তী সরকারের শিক্ষা উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, নতুন শিক্ষাক্রম কার্যকর করা সম্ভব হবে বলে আমি মনে করছি না। সাময়িক সময়ে আগের শিক্ষাক্রমে ফিরে যাওয়ার চেষ্টা করব, কিন্তু সেটা ধাপে ধাপে। যাতে করে শিক্ষার্থীরা কোনোভাবে বিপাকে না পড়ে সেদিকে নজর রাখব। তাদের আমরা অস্বস্তিতে পড়তে দেব না। আমি বলছি না যে, শিক্ষাক্রম এখনই বাতিল করে দেব, বরং পরিমার্জন করা হবে।

রোববার (১৮ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘আমাদের বর্তমানে বিভিন্ন পর্যায়ে যে শিক্ষক আছেন, তা দিয়ে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা কঠিন। এটা যে আমাদের দেশের জন্য সব ক্ষেত্রে উপযোগী, তা-ও মনে করছি না। এটা তো বাস্তবায়ন হচ্ছেও না। বিশেষ করে মূল্যায়ন পদ্ধতি।’

তিনি আরও বলেন, ‘তাই আগের পদ্ধতিতে ফেরার চেষ্টা করব। তবে আগেরটায় ফিরে গেলেও এমনভাবে ফিরে যাব না যে, এটার সঙ্গে মিল থাকবে না। আগেরটায় ফিরে গেলে তারা (শিক্ষার্থীরা) যা পড়ে ফেলেছে, তার সঙ্গে মিল রাখতে হবে। সে জন্য অতি দ্রুত কিছু কাজ করতে হবে।’

পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের পদত্যাগ প্রসঙ্গে তিনি বলেন, ‘অনেকগুলো বিশ্ববিদ্যালয় অভিভাবকশূন্য। যত দ্রুত সম্ভব আমাদের এগুলো চালু করতে হবে। তবে এটা একটা সুযোগও। আমরা চাইব, সত্যিকার শিক্ষানুরাগী এবং প্রশাসনিক ও শিক্ষাগত যোগ্যতা রয়েছে তাঁদের নিয়ে আসার।’

এই উপদেষ্টা বলেন, ‘এখানেই এত দিন ধরে আমাদের বড় ধরনের অবমূল্যায়ন হয়েছে। অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে পদগুলো শূন্য। এটা পূরণ করা খুবই চ্যালেঞ্জিং। তবে আমরা চাইব বড় বিশ্ববিদ্যালয়গুলোতে অতি দ্রুত পূরণ করতে।’

তিনি বলেন, ‘শুধু অবকাঠামো উন্নয়ন দিয়ে নয়, অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে যদি মানবসম্পদের উন্নয়ন না হয়, তাহলে কোনো দেশ উন্নত হয় না। সেক্ষেত্রে অর্থনীতি ও শিক্ষার মধ্যে যোগসূত্র আনার চেষ্টা করব।’

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলল

Published

on

সোনালী

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে সহিংসতার কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর আজ রোববার (১৮ আগস্ট) থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে। গত ১৫ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত অফিস আদেশ জারি করে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশনা দেয়।

অফিস আদেশে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য প্রধান উপদেষ্টা সদয় নির্দেশনা প্রদান করেছেন। প্রধান উপদেষ্টার অনুরূপ নির্দেশনার প্রেক্ষিতে আগামী ১৮ আগস্ট রোববার হতে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো।

মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো জুলাইয়ের মাঝামাঝি থেকে পাঠদান বন্ধ আছে।

আর বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষকদের পেনশন স্কিম সংক্রান্ত আন্দোলনের কারণে ১ জুলাই থেকে বন্ধ। পাশাপাশি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অনেক ভিসি পদত্যাগ করায় সেগুলোর একাডেমিক কার্যক্রম নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

অপর দিকে, প্রাথমিক বিদ্যালয়গুলো ১৪ আগস্ট থেকে কার্যক্রম চালিয়ে আসছে। তবে শিক্ষার্থীদের উপস্থিতি কম।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

Published

on

সোনালী

বাংলাদেশ সেনাবাহিনীতে ৯৪তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৯ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ সেনাবাহিনী
পদের নাম: ৯৪তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্স

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষায় যে কোনো একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমে ও লেভেলের ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড ও ৩টিতে বি গ্রেড থাকতে হবে। এ লেভেলে দুটি বিষয়ে বি গ্রেড থাকতে হবে।

শারীরিক যোগ্যতা: পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩০-৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারীর জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, বুকের মাপ ২৮-৩০ ইঞ্চি, ওজন ৪৭ কেজি।

বয়স: ০১ জুলাই ২০২৫ তারিখে সাড়ে ১৬-২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরতদের ক্ষেত্রে ১৮-২৩ বছর।

জাতীয়তা: বাংলাদেশি
বৈবাহিক অবস্থা: অবিবাহিত

আবেদনের নিয়ম: আগ্রহীরা বাংলাদেশ সেনাবাহিনী ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদন ফি: টেলিটক/ভিসা/মাস্টার কার্ড/টিএপি/বিকাশ,নগদ/রকেট ইত্যাদির মাধ্যমে রেজিস্ট্রেশন ফি বাবদ ১০০০ টাকা এবং অনলাইনে আবেদন ফি বাবদ ১০০০ টাকা জমা দিতে হবে।

আবেদনের শেষ সময়: ১৯ অক্টোবর ২০২৪

স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: ২৭ অক্টোবর ২০২৪ হতে ০৭ নভেম্বর ২০২৪
লিখিত পরীক্ষা: ১৫ নভেম্বর ২০২৪ তারিখ সকাল ০৯টায়
লিখিত পরীক্ষার ফলাফল: ডিসেম্বর ২০২৪ মাসের প্রথম সপ্তাহে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি দেখুন

সোনালী

সূত্র: ইত্তেফাক, ১৬ আগস্ট ২০২৪

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

ব্র্যাক ব্যাংকে ম্যানেজার পদে চাকরি

Published

on

সোনালী

ব্র্যাক ব্যাংক পিএলসি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির এন্টারপ্রাইজ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ ম্যানেজার পদে একাধিক জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। গত ১৫ আগস্ট থেকেই আবেদন নেওয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ২৪ আগস্ট পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীরা মাসিক বেতন ছাড়াও প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী আরো বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন।

প্রতিষ্ঠানের নাম: ব্র্যাক ব্যাংক পিএলসি
পদের নাম: ম্যানেজার
বিভাগ: এন্টারপ্রাইজ সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন
পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রি
অন্যান্য যোগ্যতা: উইন্ডোজ সিস্টেম, মাইক্রোসফট সলিউশন, এন্টারপ্রাইজ সিকিউরিটি সলিউশন, সিসকো সলিউশন এবং ব্যাংকিং অ্যাপ্লিকেশানের উপর ভালো জ্ঞান থাকতে হবে।
অভিজ্ঞতা: প্রয়োজন নেই

চাকরির ধরন: ফুলটাইম
কর্মক্ষেত্র: অফিসে
প্রার্থীর ধরন: নারী-পুরুষ (উভয়)
বয়সসীমা: উল্লেখ নেই
কর্মস্থল: দেশের যেকোনো স্থানে
বেতন: আলোচনা সাপেক্ষে
অন্যান্য সুবিধা: প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী

আবেদন যেভাবে: আগ্রহী প্রার্থীরা আবেদন করতে ও বিস্তারিত বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন
আবেদনের শেষ সময়: ২৪ আগস্ট ২০২৪

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

ক্যাম্পাস টু ক্যারিয়ার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ ৭৫ জনের পদত্যাগ

Published

on

সোনালী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সাব্বির সাত্তারসহ প্রশাসনে থাকা ৭৫ সদস্য পদত্যাগ করছেন। শুক্রবার (১৬ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছে রেজিস্ট্রার দপ্তর।

রেজিস্ট্রার দপ্তর সূত্র জানায়, ৬ আগস্ট পদত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ ও জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পাণ্ডে।

এরপর গত ৮ আগস্ট একযোগে পদত্যাগ করেন ৩৩ জন প্রশাসনিক দায়িত্বে থাকা শিক্ষকেরা। তাদের মধ্যে রয়েছেন, উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর ও অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম, হিসাব পরিচালক ড. শামসুল আরেফিন, ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজ ইনিস্টিউটের পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, কোয়ালিটি এসিউরেন্স সেলে পরিচালক ড. দুলাল চন্দ্র রায় এবং সহ-পরিচালক ড. মশিউর রহমান ও ড. আব্দুর রশিদ সরকার, কলেজ পরিদর্শক অধ্যাপক শহিদুল আলম, লিগ্যাল সেলের প্রশাসক সাদিকুল ইসলাম, কেন্দ্রীয় বিজ্ঞান গবেষণাগারের পরিচালক সায়েদ মুস্তাফিজুর রহমান, টিএসসিসি’র ভারপ্রাপ্ত পরিচালক ড. মিজানুর রহমান খান, বিশ্ববিদ্যালয় প্রেসের প্রশাসক সাখাওয়াত হোসেন, রাকসু কোষাধ্যক্ষ ড. জাফর সাদিক ও কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার প্রশাসক অধ্যাপক মাহফুজুর রহমান।

শহিদ মীর আব্দুল কাইয়ুম আন্তর্জাতিক ডরমিটরির অর্ডেন আতিউর রহমান, ওআইএ’র পরিচালক ড. মো. আজিজুর রহমান, অফিস অব. দি ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহকারী পরিচালক ড. শামস্ মুহাম্মদ গালিব, ক্যারিয়ার কাউন্সেলিং অ্যান্ড ডেভেলপমেন্টের সহকারী পরিচালক যিনাতুল ইসলাম, বিজ্ঞান কারিগরি কারখানার প্রশাসক ড. মো. মাহাবুবুর রহমান, বিএনসিসির প্রফেসর আন্ডার অফিসার ড. শমরিতা আলম।

প্রক্টর অধ্যাপক আসাবুল হকসহ প্রক্টরিয়াল বডির সব সদস্য পদত্যাগ করেন। সহকারী প্রক্টররা হলেন, ড. মাহফুজুর রহমান, ড. পুরনজিত মহালদার, ড. হাকিমুল হক, ড. জহুরুল আনিস, ড. সাইকা কবির মিতু, ড. হামিদুল হক, ড. জাকির হোসেন, ড. কনক পারভেজ, ড. রতন কুমার, ড. কামরুজ্জামান ও ড. আল মামুন।

এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলের মধ্যে ৯টি হলের প্রাধ্যক্ষরা পদত্যাগ করেছেন গত ১৪ আগস্ট। পাশাপাশি এসব হলের ৩১ জন আবাসিক শিক্ষকও পদত্যাগ করেছেন।

পদত্যাগ করা ৯ প্রাধ্যক্ষ হলেন- রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জয়ন্তী রানী বসাক, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ফারজানা কাইয়ূম কেয়া, রহমতুন্নেসা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. হাসনা হেনা, শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নাসিরুদ্দিন, তাপসী রাবেয়া হলের প্রাধ্যক্ষ ড. জুয়েলী বিশ্বাস, বেগম খালেদা জিয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক হোসনে আরা খানম, মন্নুজান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. রাশিদা খাতুন, বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. শায়খুল ইসলাম মামুন জিয়াদ ও শহীদ হবিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. শরিফুল ইসলাম।

পদত্যাগ করা ৩১ জন আবাসিক শিক্ষক হলেন- রোকেয়া হলের আবাসিক শিক্ষক ড. দুলাল চন্দ্র কবিরাজ, ড. ফেরদৌস আক্তার, ড. রনী রানী, ড. মো. মতিকুল ইসলাম ও সোমা দেব; বঙ্গমাতা হলের আবাসিক শিক্ষক ড. ইসতিয়াক মাহফুজ, ড. সুমনা সরকার, ড. বেবী বিশ্বাস ও ড. মনিকৃষ্ণ মহন্ত; রহমতুন্নেসা হলের আবাসিক শিক্ষক ড. মো. আমিরুজ্জামান, শারমিন আখতার, কে এম সাব্বির হাসান; জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষক তপন কুমার বর্মণ, হেমন্ত কুমার ভদ্র, ড. মো. আবদুর রশিদ ও ওমর ফারুক।

শহীদ হবিবুর রহমান হলের আবাসিক শিক্ষক ড. মো. সাইফুল ইসলাম, ড. মোহা. আশিক শাহরিয়ার, ড. ছালেকুজ্জামান খান ও মো. আরমান হোসেন; তাপসী রাবেয়া হলের আবাসিক শিক্ষক মো. তামজিদ হোসেন মোল্লা, মো. রাকিবুল ইসলাম, রাদিয়া আউয়াল তৃষা ও মো. ওমর ফারুক; বেগম খালেদা জিয়া হলের আবাসিক শিক্ষক আইরিন চৌধুরী, ড. শেখ সেমন্তী ও সঞ্জয় কুমার চক্রবর্ত্তী; মন্নুজান হলের আবাসিক শিক্ষক ড. খাইরুল ইসলাম, ড. মাহমুদা আকতার, ড. মো. শামীম হোসেন এবং ড. মো. ইসামঈল হোসেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

সোনালী সোনালী
পুঁজিবাজার11 mins ago

সোনালী আঁশের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 hour ago

লভ্যাংশ বিতরণের তথ্য জানায়নি নর্দার্ন ইন্স্যুরেন্স, ডিএসইর চিঠি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের লভ্যাংশ বিতরণের প্রতিবেদন নির্দিষ্ট সময় পার হওয়ার পরেও এখনো জমা দেওয়া...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ১৯ আগস্ট

রেকর্ড তারিখের পর পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল সোমবার (১৯ আগস্ট) চালু হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

বেক্সিমকো গ্রিন সুকুকের মুনাফা বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রিন সুকুক আল ইস্তিসনা’ বন্ডের সমাপ্ত অর্থবছর শেষে ঘোষিত রিটার্ন বা মুনাফা বিনিয়োগকারীদের কাছে পাঠানো হয়েছে। গত...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

সোমবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল সোমবার (১৯ আগস্ট) স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানি দুটি হচ্ছে- পদ্মা ইসলামী লাইফ...

সোনালী সোনালী
পুঁজিবাজার2 hours ago

দুই ঘন্টায় লেনদেন ৩০৯ কোটি টাকা

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায়...

সোনালী সোনালী
পুঁজিবাজার3 hours ago

এজিএমের নতুন তারিখ জানালো ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্সের স্থগিত বার্ষিক সাধারণ সভার (এজিএম) নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২৪ আগস্ট দুপুর ১২টায়...

সোনালী সোনালী
পুঁজিবাজার3 hours ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার নতুন তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি দেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড পর্ষদ সভার নতুন তারিখ ঘোষণা করেছে। আগামী ২১ আগস্ট বিকাল ৩টায় কোম্পানিটির...

সোনালী সোনালী
পুঁজিবাজার3 hours ago

শেয়ার হস্তান্তর করবে এসবিএসি ব্যাংকের প্রাক্তন পরিচালক

পুঁজিবাজারে তালিকাভুক্ত এসবিএসি ব্যাংক পিএলসির প্রাক্তন পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডার মো. নাওয়াজ শেয়ার হস্তান্তরের ঘোষণা দিয়েছেন। রোববার (১৮ আগস্ট) ডিএসই...

Midland Bank Midland Bank
পুঁজিবাজার4 hours ago

অনুমোদন পেল মিডল্যান্ড ব্যাংক অ্যাসেট ম্যানেজমেন্ট

পুঁজিবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান মিডল্যান্ড ব্যাংক পিএলসির সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড ব্যাংক অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড কার্যক্রম পরিচালনার জন্য অনুমোদন পেয়েছে।...

সোনালী সোনালী
পুঁজিবাজার4 hours ago

এসবিএসি ব্যাংকের প্রায় সাড়ে ৩ কোটি শেয়ার বিক্রির ঘোষণা

পুঁজিবাজারে ব্যাংকিং খাতে তালিকাভুক্ত প্রতিষ্ঠান এসবিএসি ব্যাংক পিএলসির প্লেসমেন্ট শেয়ারহোল্ডার প্রায় সাড়ে তিন কোটি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। রোববার (১৮...

সোনালী সোনালী
পুঁজিবাজার20 hours ago

ভেঙে যাচ্ছে এস আলমের ৭টিসহ পুঁজিবাজারের ১০ ব্যাংকের পর্ষদ

বহুল আলোচিত-সমালোচিত শিল্প গ্রুপ এস আলমের নিয়ন্ত্রণে থাকা সাতটি ব্যাংকসহ মোট ১২টি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়ার পরামর্শ দিয়েছে আর্থিক...

সোনালী সোনালী
পুঁজিবাজার21 hours ago

এনবিআরের নতুন চেয়ারম্যানকে ডিবিএর অভিনন্দন

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নতুন চেয়ারম্যান মো. আবদুর রহমান খানকে অভিনন্দন জানিয়েছে পুঁজিবাজারের স্টক ব্রোকারদের সংগঠন ঢাকা স্টক এক্সচেঞ্জ ব্রোকার্স...

সোনালী সোনালী
পুঁজিবাজার21 hours ago

লোকসানে ১৫ খাতের বিনিয়োগকারীরা

বিদায়ী সপ্তাহে (১১ জুলাই থেকে ১৫ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ১৫ খাতে। ফলে সাপ্তাহিক রিটার্নে...

সোনালী সোনালী
পুঁজিবাজার22 hours ago

মুনাফায় ৬ খাতের বিনিয়োগকারীরা

বিদায়ী সপ্তাহে (১১ জুলাই থেকে ১৫ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর বেড়েছে ৬ খাতে। ফলে এই ৬...

সোনালী সোনালী
পুঁজিবাজার23 hours ago

বিএসইসির চেয়ারম্যানের দায়িত্ব নেবেন না মাসরুর রিয়াজ

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিরিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করেছেন ড. এম মাসরুর রিয়াজ। শনিবার (১৭...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 day ago

ডিএসইতে পিই রেশিও কমেছে ১৪ শতাংশ

বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট -১৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমেছে...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 day ago

সাপ্তাহিক দরপতনের শীর্ষে জিকিউ বলপেন

বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট-১৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ২৭৮টির শেয়ারদর কমেছে।...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 day ago

ইসলামিক ফাইন্যান্সের শেয়ারদর বেড়েছে ৪৭ শতাংশ

বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট-১৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ১০৫টির শেয়ার ও...

সোনালী সোনালী
পুঁজিবাজার1 day ago

সপ্তাহজুড়ে গ্রামীণফোনের গড় লেনদেন ১০০ কোটি টাকা

বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট-১৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৮ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে লেনদেনের...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

সোনালী
খেলাধুলা3 mins ago

দেশের প্রথম স্পোর্টস ইনস্টিটিউট তৈরির ঘোষণা দিলেন ক্রীড়া উপদেষ্টা

সোনালী
পুঁজিবাজার11 mins ago

সোনালী আঁশের লভ্যাংশ বিতরণ

সোনালী
ব্যাংক18 mins ago

এসআইবিএলের পর্ষদ ভেঙে দিতে গভর্নরকে চিঠি

সোনালী
বিনোদন31 mins ago

ছাত্র আন্দোলনে নীরব থাকায় সিনেমা থেকে বাদ ফেরদৌস

সোনালী
জাতীয়34 mins ago

স্থবির প্রবাসের এনআইডি কার্যক্রম

সোনালী
সারাদেশ41 mins ago

শেখ হাসিনা-শামীম ওসমানকে আসামি করে মামলা

সোনালী
আইন-আদালত43 mins ago

আবু সাঈদ হত্যার ঘটনায় ৪০ জনের বিরুদ্ধে মামলা

সোনালী
আন্তর্জাতিক54 mins ago

ড. মুহাম্মদ ইউনূসকে ইউএনডিপির অভিনন্দন

সোনালী
ক্যাম্পাস টু ক্যারিয়ার1 hour ago

নতুন শিক্ষাক্রম পরিমার্জন করা হবে: শিক্ষা উপদেষ্টা

সোনালী
জাতীয়1 hour ago

বাসায় তিন কোটি টাকা পাওয়া সেই সচিব গ্ৰেফতার

সোনালী
অর্থনীতি1 hour ago

রাজস্ব আদায়ে ন্যূনতম ব্যত্যয় হলে কঠোর ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান

সোনালী
গণমাধ্যম1 hour ago

স্বাধীন গণমাধ্যম কমিশনের কথা ভাবছি: নাহিদ

সোনালী
পুঁজিবাজার1 hour ago

লভ্যাংশ বিতরণের তথ্য জানায়নি নর্দার্ন ইন্স্যুরেন্স, ডিএসইর চিঠি

সোনালী
জাতীয়2 hours ago

শেখ হাসিনাসহ ৩৪ জনের নামে হত্যা মামলার আবেদন

সোনালী
জাতীয়2 hours ago

সাগর-রুনি হত্যাকাণ্ড নিয়ে প্রহসন করা হয়েছে: নাহিদ

সোনালী
পুঁজিবাজার2 hours ago

দুই কোম্পানির লেনদেন চালু ১৯ আগস্ট

সোনালী
পুঁজিবাজার2 hours ago

বেক্সিমকো গ্রিন সুকুকের মুনাফা বিতরণ

সোনালী
পুঁজিবাজার2 hours ago

সোমবার স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

সোনালী
পুঁজিবাজার2 hours ago

দুই ঘন্টায় লেনদেন ৩০৯ কোটি টাকা

সোনালী
ফ্যাক্টচেক2 hours ago

মুসলমানকে হিন্দু বানিয়ে ভারতের গণমাধ্যমে নানান গুজব

সোনালী
পুঁজিবাজার3 hours ago

এজিএমের নতুন তারিখ জানালো ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স

সোনালী
পুঁজিবাজার3 hours ago

দেশ জেনারেল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার নতুন তারিখ ঘোষণা

সোনালী
জাতীয়3 hours ago

সেনানিবাসে ২৪ রাজনীতিবিদসহ আশ্রয় নেন ৬২৬ জন

DOLAR
অর্থনীতি3 hours ago

ইতালি থেকে প্রবাসী আয় দ্বিগুণ বেড়েছে

সোনালী
খেলাধুলা3 hours ago

অস্ট্রেলিয়ান ক্লাবকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ এইচপি

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১