Connect with us

আন্তর্জাতিক

ভূমিকম্পে কাঁপল তাইওয়ান

Published

on

শেয়ারবাজার

তাইওয়ানের পূর্বাঞ্চলের হুয়ালিয়েন শহর থেকে ৩৪ কিমি (২১ মাইল) দূরে স্থানীয় সময় শুক্রবার সকালে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এ ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ক্ষয়ক্ষতির কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

শুক্রবার (১৬ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, আজ সকালে তাইওয়ানের হুয়ালিয়েন শহর ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে। এতে এখন পর্যন্ত কোনো হতাহতের পাওয়া যায়নি।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, এ ভূমিকম্পের উৎপত্তি সমতল থেকে ৯ দশমিক ৭ কিলোমিটার গভীরে ছিল। ভূমিকম্পে রাজধানী তাইপেই ভবনগুলোও কেঁপে ওঠে।

এছাড়া বৃহস্পতিবার (১৫ আগস্ট) গভীর রাতেও দেশটির উত্তর-পূর্ব উপকূলে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপরেই আবহাওয়া দফতরের কর্মকর্তরা আগামী কয়েক দিনের জন্য পাহাড়ি এলাকায় ভূমিধসের ঝুঁকি রয়েছে বলে সতর্ক করেন।

ভূমিকম্পের জেরে শহরটিতে কম গতিতে রেল চলাচল অব্যাহত রয়েছে। দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলে অবস্থিত হওয়ায় পৃথিবীর অন্যতম ভূমিকম্পপ্রবণ অঞ্চলগুলোর মধ্যে একটি তাইওয়ান।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে হুয়ালিয়েন শহরে ৫ দশমিক ৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিল। আবহাওয়া কর্মকর্তারা সতর্ক করেছেন, আগামী কয়েক দিনের মধ্যে ৫.৫ মাত্রায় পৌঁছাতে পারে। আজ সকালে বড় কম্পনের পর থেকে হুয়ালিয়েনের কাছে প্রায় এক ডজন ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

থাইল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী পেতংতার্ন সিনাওয়াত্রা

Published

on

শেয়ারবাজার

থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ও ধনকুবের থাকসিন সিনাওয়াত্রার মেয়েকে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করেছে পার্লামেন্ট। শুক্রবার পার্লামেন্টে ভোটাভুটিতে আইনপ্রণেতারা পেতংতার্ন সিনাওয়াত্রাকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেন। তার পক্ষে পড়ে ৩১৯টি ভোট এবং বিপক্ষে পড়ে ১৪৫টি।

মাত্র ৩৭ বছর বয়সী পেতংতার্নই হচ্ছেন থাইল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী এবং তার ফুফু ইংলাক সিনাওয়াত্রার পর তিনিই হচ্ছেন দেশটির দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী।

থাইল্যান্ডে এর আগের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনকে সাংবিধানিক আদালত পদচ্যুত করার মাত্র দুদিন পর পেতংতার্নকে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করল পার্লামেন্ট।

গত দুই দশকে থাইল্যান্ডে সিনাওয়াত্রা পরিবার থেকে প্রধানমন্ত্রী হতে চলা চতুর্থ সদস্য হচ্ছেন পেতংতার্ন। বাকি তিনজন সেনা অভ্যুত্থান কিংবা সাংবিধানিক আদালতের রায়ে ক্ষমতাচ্যুত হয়েছেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বিশ্বজুড়ে জ্বালানি তেলের চাহিদা কমার পূর্বাভাস

Published

on

শেয়ারবাজার

বিশ্বজুড়ে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা চলতি বছর কমতে পারে। সোমবার প্রকাশিত মাসভিত্তিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংস্থা ওপেক। খবর রয়টার্স, এসঅ্যান্ডপি গ্লোবাল।

প্রতিবেদনে ওপেক জানায়, এ বছর বিশ্বব্যাপী অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা কমে দৈনিক ২১ লাখ ১০ হাজার ব্যারেলে নেমে যেতে পারে। জ্বালানি তেলের চাহিদার এ পূর্বাভাস এর আগে দেয়া প্রাক্কলনের তুলনায় দৈনিক ১ লাখ ৪০ হাজার ব্যারেল কম।

বিশ্বের শীর্ষ অপরিশোধিত জ্বালানি তেল আমদানিকারক দেশ চীন। ওপেক তার প্রতিবেদনে চলতি বছর চীনে জ্বালানি তেলের চাহিদা বাড়তে পারে বলে জানিয়েছে।

সংস্থাটি জানায়, চলতি বছর দেশটিতে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা দৈনিক ৭ লাখ ব্যারেল বাড়তে পারে। তবে আগস্টে চীনে পণ্যটির চাহিদা আগের পূর্বাভাসের তুলনায় দৈনিক ৬০ হাজার ব্যারেল কমতে পারে।

চীনে আগামী মাসগুলোয় জ্বালানি তেলের চাহিদা বাড়লে ওপেকের পূর্বাভাস প্রমাণ হওয়ার সম্ভাবনা আছে। কারণ চলতি বছরের প্রথম সাত মাসে চীনে অপরিশোধিত জ্বালানি তেল আমদানির পরিমাণ আগের তুলনায় অনেক কমেছে। গত সপ্তাহে দেশটির প্রকাশিত অফিশিয়াল তথ্যানুযায়ী, জুলাইয়ে চীনে অপরিশোধিত তেল আমদানি কমে দৈনিক ৯৯ লাখ ৭০ হাজার ব্যারেলে নেমে এসেছে, যা ২০২২ সালের পর থেকে সর্বনিম্ন। জুনে এ পরিমাণ ছিল দৈনিক ১ কোটি ১৩ লাখ ব্যারেল।

চীন চলতি বছরের প্রথম সাত মাসে দৈনিক গড়ে ১ কোটি ৯ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি আমদানি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৯ শতাংশ কম। গত বছরের একই সময়ে চীন দৈনিক ১ কোটি ১২ লাখ ২০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করে। এ হিসাবে দেশটির আমদানি দৈনিক ৩ লাখ ২০ হাজার ব্যারেল কমেছে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বাংলাদেশসহ ১২৬ দেশকে ফ্রি ভিসা দেবে পাকিস্তান

Published

on

শেয়ারবাজার

এখন থেকে ভ্রমণ ও ব্যবসায়িক উভয় কাজেই বিনামূল্যে ৯০ দিনের ভিসা পাওয়া যাবে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে। বিশ্বের ১২৬টি দেশকে এই সুবিধা দেবে পাকিস্তান, যার মধ্যে রয়েছে বাংলাদেশও।

বুধবার (১৪ আগস্ট) এক সংবাদ সম্মেলনে দেশটির তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার সকলের কাছে এ নতুন ভিসা নীতি উন্মোচন করেন। খবর পাকিস্তান অবজারভার।

গত জুলাইতে পাকিস্তান ভিসা কর্তৃপক্ষ ১২৬ দেশের জন্য এমনি একটি ঘোষণা আসতে পারে বলে জানায়। অনলাইনে একদম সহজ ৩০ প্রশ্নের উত্তর দিয়েই ২৪ ঘণ্টার মধ্যেই হয়ে যাবে ই-ভিসা। দেশটির তথ্যমন্ত্রী আতাউল্লাহ বলেন, আজ (১৪ আগস্ট) থেকে ১২৬টি দেশের দর্শনার্থীদের জন্য ইলেকট্রনিক ভিসা (ই-ভিসা) ফি বাতিল করা হয়েছে এবং আবেদন প্রক্রিয়াও খুব সহজ করা হয়েছে।

প্রসঙ্গত, পাকিস্তানের এই নতুন ভিসানীতির আওতাভুক্ত দেশগুলোর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে জার্মানি, ইতালি, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, কাতার, নেপাল, বাংলাদেশসহ আরও অনেক দেশ। সেসব দেশের নাগরিকরা দেশটিতে প্রবেশ করে পাসপোর্ট দেখানোর মাধ্যমেই পেয়ে যাবেন অন-এরাইভাল ভিসা।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

পাকিস্তানেও বাংলাদেশের ‘লক্ষণ’, বিঘ্ন ইন্টারনেট সেবা

Published

on

শেয়ারবাজার

ইন্টারনেট ব্যবহারে বিঘ্ন ঘটছে পাকিস্তানে। দেশটিতে ইন্টারনেট সচল থাকলেও এর গতি কম। ফলে বিঘ্নিত হচ্ছে ব্যবসা-বাণিজ্য। তবে, কেন এমন হচ্ছে–এর কোনো ব্যাখ্যা দিতে পারেনি পাকিস্তান টেলিকমিউনিকেশন অথোরিটি (পিটিএ)। দেশটিতে রাজনৈতিক উত্তেজনা চলছে, অর্থনৈতিক টালমাটাল অবস্থা। এ অবস্থায় এভাবে ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়ার পেছনে অন্য কোনো উদ্দেশ্য রয়েছে বলে মনে করছেন বিশ্লেষকেরা। দেশটিতে বাংলাদেশের মতো পরিস্থিতি তৈরি হচ্ছে না তো?

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে গত জুলাইয়ের মাঝামাঝি বাংলাদেশে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। প্রথমে মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়। পরে বন্ধ করে দেওয়া হয় ব্রডব্যান্ড পরিষেবাও। একপর্যায়ে চাপে পড়ে জুলাইয়ের শেষদিকে চালু হয় ইন্টারনেট। তবে, এর মধ্যেই আন্দোলন বাড়তে থাকে। একসময় সরকার পতনের আন্দোলনে রূপ নেয়।

ছাত্র-জনতার সেই আন্দোলনে পদত্যাগ করতে বাধ্য হন শেখ হাসিনা। ছাড়তে হয় দেশ। গত ৫ আগস্ট সরকার পতনের দিনও বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট। বৈষম্যবিরোধী ছাত্র জনতার আন্দোলনের সময় সাবেক তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাঈদ আহমেদ পলকের মৌখিক নির্দেশে মোবাইল ও ব্রডব্যান্ড ইন্টারনেট শাটডাউন করা হয়েছিল বলে উঠে এসেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিবেদনে।

সংবাদমাধ্যম ডয়েচে ভেলে বলছে, পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একটি বন্দরনগরীতে চালু হতে যাচ্ছে আন্তর্জাতিক বিমানবন্দর। এটি নির্মাণে সরাসরি চীন যুক্ত। দুই দেশের অর্থনৈতিক করিডরের অংশ হিসেবেই এটি বানানো হয়েছে। কিন্তু এই এলাকার অনেকেই প্রকল্পটির বিরোধিতা করছেন। সম্প্রতি এর বিরুদ্ধে বিক্ষোভও দেখা গেছে।

এই আন্দোলনের সঙ্গে যুক্ত মানবাধিকার সংস্থা বেলুচ ইয়াকজেহতি কমিটি (বিওয়াইসি) বলছে, এই প্রকল্পের মাধ্যমে স্থানীয়দের সম্পদ নষ্ট করা হয়েছে। নিজেদের অর্থনীতি ধ্বংসের পায়তারা চলছে। এ ছাড়া বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, মানবাধিকার লঙ্ঘন ও গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে সরকার। এ জন্য সবাই রাস্তায় নেমেছে।

বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটাসহ বিভিন্ন এলাকায় গত জুলাই থেকেই রাস্তায় নামছে জনতা। সংবাদমাধ্যম দ্য পিনাকল গ্যাজেট বলছে, এই জনতার ওপর নিরাপত্তাকর্মীরা বেশ কয়েকবার চড়াও হয়েছে বলে অভিযোগ। গুলিতে নিহত হয়েছে অন্তত ৯ জন। তবে, এসব অভিযোগ মিথ্যা বলে দাবি করেছে প্রশাসন। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলছেন, এই আন্দোলনে দুষ্কৃতিকারীরা জড়িত।

এদিকে, ডন ও জিও নিউজসহ পাকিস্তানের বেশ কয়েকটি সংবাদমাধ্যম বলছে, দেশটিতে গতির কারণে গ্রাহকদের ইন্টারনেট পরিষেবা পেতে সমস্যা হচ্ছে। বিশেষ করে কিছু অঞ্চলে মোবাইল ডেটা ব্যবহার করার সময় বেশি সমস্যা হচ্ছে। ইন্টারনেট ব্যাঘাতে শুধু নাগরিকদের অধিকার লঙ্ঘিত হচ্ছে না, বরং অর্থনৈতিক ক্ষতিও হচ্ছে ব্যাপক। এ কারণে ই-কমার্স এবং রাইড শেয়ার পরিষেবাসহ বেশ কয়েকটি অনলাইন ব্যবসা সীমিত হয়ে পড়েছে।

পাকিস্তান সরকার জাতীয় নিরাপত্তার উদ্বেগের কথা উল্লেখ করে ফেব্রুয়ারির নির্বাচনের আগে সামাজিক যোগাযোগমাধ্যম এক্স ব্লক করে। কিন্তু ব্যবহারকারীরা এখনো ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ছাড়া এই সামাজিক যোগাযোগমাধ্যমটি ব্যবহার করতে পারছে না।

স্থানীয় সংবাদমাধ্যম পাকিস্তান অবজারভার জানিয়েছে, সামাজিক যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হোয়াটসঅ্যাপের বিভ্রাটের কারণে পরিস্থিতি আরও জটিল হয়েছে। এতে ব্যক্তি এবং ব্যবসা উভয়ই ক্ষতিগ্রস্ত হচ্ছে। নেটিজেনরা বলছেন, সরকার ইন্টারনেট বিভ্রাট ঘটিয়ে কেবল যোগাযোগকে বাধা দিচ্ছে না। তারা মানুষের মৌলিক অধিকার হরণ করছে।

ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যম সেবায় বিঘ্ন ঘটার বিষয়ে মুখে যেন কুলুপ এঁটেছে পাকিস্তান সরকার। দেশটির টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (পিটিএ) কাছ থেকে এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া যায়নি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ক্ষমতাচ্যুত হলেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী

Published

on

শেয়ারবাজার

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। দেশটির একটি আদালত রায় দিয়েছে তিনি সংবিধান ভঙ্গ করেছেন। এ কারণে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকতে পারবেন না। আদালতের এমন রায়ের কারণে আরও রাজনৈতিক অনিশ্চয়তার মুখে পড়ল থাইল্যান্ড।

এই একই আদালত গত সপ্তাহে দেশটির জনপ্রিয় রাজনৈতিক দল প্রোগ্রেসিভ মুভ ফরোয়ার্ড পার্টিকে নিষিদ্ধ করে দেয়। অথচ দলটি গত বছরের সংসদ নির্বাচনে সবচেয়ে বেশি আসনে জয় পায়। এছাড়া দলটির নেতাদের রাজনীতি থেকে ১০ বছর নিষিদ্ধও করা হয়।

ব্যাংককের সংবিধান আদালত তার রায়ে বলেছেন, প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিন একজন জেলখাটা আইনজীবীকে সরকারের দায়িত্বে নিয়োগ করে নৈতিকতা ভঙ্গ করেছেন।

আদালতের ৯ বিচারকের মধ্যে পাঁচজন প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনকে সরিয়ে দেওয়ার পক্ষে রায় দিয়েছেন। তারা বলেছেন, তিনি জেনেশুনে একজন নীতি নৈতিকতাহীন ব্যক্তিকে নিয়োগ দিয়েছিলেন।

এখন দেশটিতে নতুন সরকার গঠন করতে হবে। ক্ষমতাসীন ফিউ থাইয়ের নেতৃত্বাধীন জোট ফের প্রধানমন্ত্রী পদের জন্য নতুন প্রার্থী দেবে। যিনি সংসদের ৫০০ সদস্যদের মাধ্যমে নির্বাচিত হবেন।

গত বছরের আগস্টে প্রধানমন্ত্রী হয়েছিলেন স্রেথা। এরমাধ্যমে থাইল্যান্ডে রাজনৈতিক অস্থিতিশীলতার অবসান হয়েছিল। কিন্তু তার ফিউ থাই পার্টিকে সেনাবাহিনীর মনোনিত প্রার্থীদের সঙ্গে জোট করে সরকার গঠন করতে হয়েছিল।

স্রেথার বিরুদ্ধে যে অভিযোগে আদালত আজকে এই রায় দিয়েছে; এই অভিযোগটি আদালতে করেছিলেন সেনাবাহিনীর নিয়োগকৃত ৪০ জন সিনেটর। পিচিট চুয়েনবান নামের যে আইনজীবীকে সরকারে নিয়োগ দেওয়া হয়েছিল তিনি সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার কাছের লোক ছিলেন।

পিচিট চুয়েনবান ২০০৮ সালে জমি সংক্রান্ত একটি মামলায় সুপ্রিম কোর্টের কর্মকর্তাদের ঘুষ দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। এরপর তাকে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়। জমি সংক্রান্ত মামলাটিতে থাকসিন সিনাওয়াত্রাও জড়িত ছিলেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার8 mins ago

শেয়ারবাজারে গড় লেনদেন বেড়েছে ৫৩ শতাংশ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (১১ আগস্ট থেকে ১৫ আগস্ট) গড় লেনদেন ৫৩ শতাংশের বেশি বেড়েছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার7 hours ago

মাসরুর রিয়াজকে বিএসইসিতে স্বাগত জানাতে চায় অফিসাররা

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান ড. এম মাসরুর রিয়াজের বিরুদ্ধে আনিত অভিযোগ প্রত্যাহার ও...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার23 hours ago

সিএপিএমের তিন ফান্ডের সম্পদ মূল্য প্রকাশ

সিএপিএম কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনায় পরিচালিত তাদের তিন ফান্ডের সম্পদ মূল্য ঘোষনা করা হয়েছে। ফান্ডগুলো হলো: সিএপিএম ইউনিট ফান্ড, সিএপিএম আইবিবিএল...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

ব্লকে ৩৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৩১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মোট ৩৩ কোটি ১৯ লাখ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

বিনিয়োগকারীদের লভ্যাংশ পাঠিয়েছে দুই কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। কোম্পানি দুটি হচ্ছে- বাংলাদেশ ন্যাশনাল...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

ডেল্টা লাইফের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮টি কোম্পানির মধ্যে ২৭৫ কোম্পানির শেয়ারদর কমেছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

দরবৃদ্ধির শীর্ষে ডিবিএইচ ফাইন্যান্স

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ প্রতিষ্ঠানের মধ্যে ৯১টির শেয়ারদর বেড়েছে। এর...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

বিএসইসির নতুন চেয়ারম্যান মাসরুরের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ বিনিয়োগকারীদের

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) নিয়োগ পাওয়া নতুন চেয়ারম্যান মাসরুর রিয়াজের বিরুদ্ধে এক শ্রেণির অসাধু চক্র...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

লেনদেনের শীর্ষে গ্রামীণফোন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

কমেছে সূচক, লেনদেন প্রায় এক হাজার কোটি টাকা

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্যসূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে টাকার...

মার্কেন্টাইল মার্কেন্টাইল
পুঁজিবাজার1 day ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ইসলামী ইন্স্যুরেন্স পিএলসি ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

বিএসইসির চেয়ারম্যান নিয়োগ নিয়ে কর্মকর্তাদের পাল্টাপাল্টি বিবৃতি

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) চেয়ারম্যান নিয়োগ নিয়ে পাল্টাপাল্টি বিবৃতি দিয়েছে বিএসইসির অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

দুই ঘন্টায় লেনদেন ৫৭৯ কোটি টাকা

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন প্রথম দুই ঘন্টায় লেনদেন...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

রিং শাইনের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রিং শাইন টেক্সটাইল লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১৯ আগস্ট বিকাল ৪টায় কোম্পানিটির পর্ষদ সভা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

ডেল্টা লাইফের লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

বার্জার পেইন্টসের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড গত ৩০ জুন,২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ঢাকা...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

সাত ব্যাংকে বেক্সিমকোর ঋণ ৩৬ হাজার কোটি টাকা

আওয়ামী লীগ সরকারের গত সাড়ে ১৫ বছরে ব্যাংক থেকে নামে-বেনামে বিভিন্ন প্রভাবশালী ব্যক্তি-প্রতিষ্ঠান ঋণ নিয়েছে। এর মধ্যে অন্যতম ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার1 day ago

পদত্যাগ করলেন ফারইস্ট ইসলামী লাইফের চেয়ারম্যানের শেখ কবির

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের পুনর্গঠিত পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করলেন শেখ কবির হোসেন। স্বাস্থ্যগত এবং ব্যক্তিগত কারণ দেখিয়ে...

শেয়ারবাজার শেয়ারবাজার
পুঁজিবাজার2 days ago

ফেডারেল ইনস্যুরেন্সের নগদ লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফেডারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৩৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) হাইব্রিড সিস্টেমে অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ আগস্ট) কোম্পানির প্রধান...

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন
পুঁজিবাজার2 days ago

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন

প্রবীণ অর্থনীতিবিদ ও আন্তার্জাতিক মুদ্রা তহবিলের (আাইএমএফ) সাবেক কর্মকর্তা ড. আহসান এইচ মনসুর বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়ায় অভিনন্দন...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

শেয়ারবাজার
পুঁজিবাজার8 mins ago

শেয়ারবাজারে গড় লেনদেন বেড়েছে ৫৩ শতাংশ

শেয়ারবাজার
জাতীয়21 mins ago

ছাত্র আন্দোলনে ৬৫০ জন মারা গেছেন: জাতিসংঘ

শেয়ারবাজার
জাতীয়37 mins ago

৮ দিনের রিমান্ডে বরখাস্ত সেনাসদস্য জিয়াউল আহসান

শেয়ারবাজার
জাতীয়53 mins ago

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে সহায়তায় প্রস্তুত জাতিসংঘ

Sakhawat Hossain
জাতীয়1 hour ago

গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণের যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা

শেয়ারবাজার
আন্তর্জাতিক2 hours ago

থাইল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী পেতংতার্ন সিনাওয়াত্রা

শেয়ারবাজার
জাতীয়2 hours ago

শপথ নিলেন আরও চার উপদেষ্টা

শেয়ারবাজার
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ ৭৫ জনের পদত্যাগ

শেয়ারবাজার
জাতীয়3 hours ago

বাসাভাড়ার ১৪ লাখ টাকা পরিশোধ করেননি বিচারপতি মানিক

শেয়ারবাজার
কর্পোরেট সংবাদ3 hours ago

ফলন ফাউন্ডেশনের বৃক্ষরোপণ ও শিল্পকর্মের মিলন

শেয়ারবাজার
গণমাধ্যম4 hours ago

এবার ‘ঠিকানা’য় সাংবাদিক খালেদ মুহিউদ্দীন

শেয়ারবাজার
জাতীয়4 hours ago

মানুষকে বিবস্ত্র করা, গায়ে হাত তোলা মানবাধিকার লঙ্ঘন: সারজিস

শেয়ারবাজার
জাতীয়4 hours ago

অশোভন আচরণ করা সেনাসদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা: আইএসপিআর

শেয়ারবাজার
জাতীয়5 hours ago

সাবেক সেনা কর্মকর্তা জিয়াউল আহসান গ্রেপ্তার

শেয়ারবাজার
অর্থনীতি5 hours ago

দেশে পরিবেশবান্ধব কারখানা বেড়ে এখন ২২৫

শেয়ারবাজার
ফ্যাক্টচেক5 hours ago

ধানমন্ডিতে হেনস্তার শিকার ব্যক্তির মারা যাওয়ার তথ্যটি গুজব

শেয়ারবাজার
আন্তর্জাতিক5 hours ago

ভূমিকম্পে কাঁপল তাইওয়ান

শেয়ারবাজার
অর্থনীতি6 hours ago

সবজির দামে স্বস্তি

শেয়ারবাজার
আবহাওয়া6 hours ago

ভারী বৃষ্টির পূর্বাভাস, সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

শেয়ারবাজার
চিত্র-বিচিত্র6 hours ago

শরতের প্রথম দিন আজ

শেয়ারবাজার
ধর্ম ও জীবন7 hours ago

জুমার দিনে যেসব ভুল নিয়ে সতর্ক থাকা উচিত

শেয়ারবাজার
জাতীয়7 hours ago

মুক্তিযোদ্ধা কোটায় চাকরি পাওয়াদের তালিকা করছে মন্ত্রণালয়

শেয়ারবাজার
পুঁজিবাজার7 hours ago

মাসরুর রিয়াজকে বিএসইসিতে স্বাগত জানাতে চায় অফিসাররা

শেয়ারবাজার
জাতীয়7 hours ago

অন্তর্বর্তী সরকারের চার উপদেষ্টার শপথ বিকেলে

শেয়ারবাজার
আবহাওয়া7 hours ago

ছুটির দিনে ঢাকার বাতাসের খবর কী?

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১