Connect with us

লাইফস্টাইল

হরমোনের ভারসাম্য নষ্ট করে যে ৫ অভ্যাস

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

বর্তমান সময়ে অস্বাস্থ্যকর জীবনযাপনের কারণে রোগ বাড়ছে। এর ফলে স্থূলতা, স্ট্রেস, উচ্চ রক্তচাপ এবং হরমোনের ভারসাম্যহীনতার মতো বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। হরমোন হলো আমাদের শরীরের রাসায়নিক বার্তাবাহক যা রক্ত ​​প্রবাহের মাধ্যমে অঙ্গ এবং টিস্যুতে ভ্রমণ করে। এই রাসায়নিক বার্তাবাহকগুলো কেবল আমাদের মেজাজই নয়, আমাদের সামগ্রিক স্বাস্থ্যকেও প্রভাবিত করে। কিছু অভ্যাস রয়েছে যেগুলো হরমোনে ভারসাম্যহীনতা তৈরির জন্য দায়ী। চলুন জেনে নেওয়া যাক-

১. খাওয়ার পরে চিনিযুক্ত খাবার খাওয়া

আমরা অনেকেই আমাদের প্রতিদিনের দুপুরের খাবার এবং রাতের খাবারের পরে মিষ্টি কিছু খেতে পছন্দ করি। এই অভ্যাস আমাদের শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষজ্ঞের মতে, খাবারের পরে চিনি বা চিনিযুক্ত খাবার খেলে ইনসুলিন রেজিস্টেন্সের কারণ হতে পারে। ইনসুলিন রক্তে চিনির (গ্লুকোজ) পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

২. ঘুমানোর আগে ফোন ব্যবহার

ঘুমানোর আগে ফোন স্ক্রল করা অনেকের মধ্যেই একটি সাধারণ অভ্যাস। এমনকি আপনি যদি ফোনে ইয়েলো লাইট অপশনটিও চালু করেন তবু এটি আপনার শরীরে মেলাটোনিন উৎপাদনকে ব্যাহত করতে পারে। মেলাটোনিন হলো শরীর দ্বারা উৎপাদিত একটি হরমোন যা রাত ও দিনের চক্র বা ঘুম-জাগরণ চক্র নিয়ন্ত্রণ করে। যখন ঘুমের চক্র ব্যাহত হয়, তখন অসময়ে ঘুম আসে এবং দেরি করে ঘুম ভাঙে।

৩. ৪ টার পরে ক্যাফেইন গ্রহণ

আমরা বেশিরভাগই দিনের মধ্যে কয়েক কাপ কফি এবং চা খাই এই ভেবে যে এটি আমাদের শরীরকে প্রভাবিত করবে না, কিন্তু শরীর প্রভাবিত হয়ই। কফি, চা এবং বায়ুযুক্ত পানীয়তে ক্যাফেইন থাকে যা কর্টিসলের উপর সরাসরি প্রভাব ফেলে। বিশেষজ্ঞের মতে, বিকাল ৪ টার পরে ক্যাফেইন গ্রহণ করলে কর্টিসলের উপর প্রভাব পড়ে। এটি একটি হরমোন যা স্ট্রেস প্রতিক্রিয়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই ঘুমানোর অন্তত ১০ ঘণ্টা আগে ক্যাফেইন গ্রহণ করা থেকে বিরত থাকুন।

৪. খালি পেটে কার্বোহাইড্রেট খাওয়া

আপনি যদি সকালে বা খালি পেটে উচ্চ কার্বোহাইড্রেটযুক্ত খাবার খেয়ে থাকেন তবে আপনার অভ্যাস পরিবর্তন করার সময় এসেছে। ডায়েটিশিয়ান কালরার মতে, খালি পেটে কার্বোহাইড্রেট খাওয়ার অভ্যাস শরীরে ইনসুলিন প্রতিরোধের কারণ হতে পারে, যা রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করতে পারে। এটি বিশেষত ডায়াবেটিস হওয়ার দ্বারপ্রান্তে থাকা লোকদের জন্য ক্ষতিকারক।

৫. কম সবজি খরচ

বিশেষজ্ঞের মতে, শাক-সবজি কম খাওয়ার ফলে ইস্ট্রোজেন ডিটক্সিফিকেশন ব্যাহত হতে পারে। ইস্ট্রোজেন ডিটক্সিফিকেশন হলো বিপাকীয় প্রক্রিয়া যার মাধ্যমে লিভার শরীর থেকে এই হরমোন নির্গত করতে সাহায্য করে। শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে এই ডিটক্স অপরিহার্য। সুতরাং, আপনার খাদ্যতালিকায় আরও শাক-সবজি যোগ করা শুরু করুন।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল

ডায়াবেটিস রোগীরা যেসব ফল খেতে পারবেন

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

ডায়াবেটিসে খাবারের ব্যাপারে অনেক সতর্কতা রয়েছে। অনেকেই মনে করেন যেহেতু ডায়াবেটিসে মিষ্টি খাওয়া নিষেধ, তাই স্বাদে মিষ্টি হওয়ায় এই সমস্যায় ফল খাওয়া যাবে না। তবে চিকিৎসকদের মতে, কিছু সতর্কতা অবলম্বন করেও ডায়াবেটিস রোগীরাও ফল খেতে পারেন।

আপেল: আপেল ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ। এর গ্লাইসেমিক ইনডেক্স কম, যার কারণে এটি দ্রুত রক্তে শর্করা বাড়ায় না।

নাশপাতি: কম গ্লাইসেমিক সূচকযুক্ত ফলগুলোর মধ্যে নাশপাতিও অন্তর্ভুক্ত। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমশক্তি বাড়াতে সাহায্য করে। নাশপাতি খেলে রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

কমলালেবু: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার থাকে। এর গ্লাইসেমিক সূচকও কম। এছাড়াও এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায় ও রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে।

জাম: জামে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং ফাইবার। এর গ্লাইসেমিক ইনডেক্সও কম। যে কারণে এটি রক্তে শর্করাকে ধীরে ধীরে বাড়ায়। স্ট্রবেরি, ব্লুবেরি এবং রাস্পবেরি খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্যও ভীষণ উপকারী।

কিউই: এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে এবং ফাইবার। এর গ্লাইসেমিক ইনডেক্সও কম এবং এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিউই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং হজমশক্তি উন্নত করে।

পেয়ারা: পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার রয়েছে।এর গ্লাইসেমিক ইনডেক্সও কম। যে কারণে এটি দ্রুত রক্তে শর্করা বাড়ায় না।

উল্লেখ্য, আমরা যে খাবার গ্রহণ করি, তার গ্লাইসেমিক ইনডেক্স বলে একটি সূচক আছে; যার ইনডেক্স যত বেশি থাকে, তা ততই শরীরের জন্য খারাপ। গ্লাইসেমিক ইনডেক্স তিন প্রকারের হয়-নিম্ন, সহনীয় ও উচ্চ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখার ঘরোয়া উপায়

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

সুস্থ থাকার জন্য ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা জরুরি। সেজন্য কিছু খাবার এড়িয়ে চলতে হবে এবং কিছু খাবার যোগ করতে হবে তালিকায়। কিছু খাবার খেলে হঠাৎ রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেতে পারে। সেগুলো এড়িয়ে চলতে হবে। এছাড়া কিছু খাবার আপনাকে ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। সেগুলো ঠিকভাবে খেলে মিলবে উপকার। চলুন জেনে নেওয়া যাক ব্লাড সুগার নিয়ন্ত্রণ করার ঘরোয়া উপায়-

১. সকালে সুষম খাবার
রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ সকালের নাস্তা হতে হবে পুষ্টিকর ও সুষম। স্বাস্থ্যকর সকালের খাবার আমাদের বিপাক নিয়ন্ত্রণ করতে পারে এবং রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে। তাই এদিকে খেয়াল রাখা জরুরি। কখনোই সকালের খাবার এড়িয়ে যাবেন না।

২. প্রোটিন এবং ফাইবার
সুষম খাবারের মধ্যে কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন এবং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ থাকা উচিত। যদিও কেউ কেউ কার্বোহাইড্রেট এবং প্রোটিন এড়িয়ে চলে, তারা মনে করে যে এগুলো রক্তে শর্করাকে বাড়িয়ে দিতে পারে। তবে পুরোপুরি বাদ দেওয়া চলবে না। এক্ষেত্রে পরিমিত দানাশস্য, সিরিয়াল ফাইবার, প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি বেছে নিন।

৩. সকালে চিনিযুক্ত খাবার বাদ দিন
সকালে প্যাকেটজাত ফলের রস বা মিষ্টিজাতীয় খাবার অনেকেই খেয়ে থাকে, তবে এতে অতিরিক্ত চিনি থাকে রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করতে পারে। এগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

৪. ক্যাফেইন গ্রহণের দিকে খেয়াল রাখুন
আপনি যদি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে চান তবে সকালে কফি পান বন্ধ করুন। নিয়মিত অতিরিক্ত ক্যাফেইন গ্রহণ করলে তা ইনসুলিন সংবেদনশীলতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে, বিশেষ করে টাইপ ২ ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের জন্য এটি সমস্যা হয়ে দাঁড়ায়। সেইসঙ্গে এটি ডিহাইড্রেশনেরও কারণ হতে পারে।

৫. হাইড্রেটেড থাকুন
প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা খুবই গুরুত্বপূর্ণ। হাইড্রেটেড থাকলে তা শুধুমাত্র আপনার শরীরকে ভালোভাবে কাজ করতে সাহায্য করবে না বরং রক্তে শর্করার ওঠানামা নিয়ন্ত্রণেও সাহায্য করবে। কিডনি, স্নায়ু এবং কার্ডিওভাসকুলার সিস্টেমের সম্ভাব্য ক্ষতি প্রতিরোধ করে এটি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

সকালের নাস্তার স্বাস্থ্যকর যেসব খাবার

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

সকাল হচ্ছে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। দিন শুরু করার জন্য একটি স্বাস্থ্যকর নাস্তা দরকার। শরীর এবং মনকে সঠিকভাবে পরিচালনার জন্য স্বাস্থ্যসম্মত খাবার প্রয়োজন।

কারণ দিনের শুরুতে একটি পরিপূর্ণ খাদ্য তালিকা আপনাকে দিতে পারে সারাদিন সুস্থ ও সতেজ থাকার নিশ্চয়তা। প্রতিদিন সকালে স্বাস্থ্যকর এবং ভারী খাবার খেলে মস্তিষ্ক পুরোদিনের জন্য তৈরি হয়ে যায় এবং সারাদিন শক্তি পাওয়া যায়।

তবে শুধু পেটপুরে খেলেই হবে না, কী খাচ্ছেন সেটাও গুরুত্বপূর্ণ। কারণ পুষ্টিবিদদের মতে, সকালে কি নাস্তা খাচ্ছেন তা খেয়াল রাখা জরুরি।

দিনের শুরুতেই স্বাস্থ্যকর নাস্তা ওজন কমানোর পাশপাশি শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আসুন জেনে নেই সকালের নাস্তার জন্য স্বাস্থ্যকর কিছু খাবারের নাম।

ডিম
ডিমকে বলা হয় সুপারফুড। এতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, ফোলেট, আয়রন, ক্যালসিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় খনিজ ও মিনারেল। এছাড়া প্রোটিনের ভাণ্ডারও বলা হয়ে থাকে ডিমকে। ডিমে থাকা প্রোটিন পেশীর বৃদ্ধি এবং রক্ষণাবেক্ষণের জন্য অপরিহার্য। এছাড়া কুসুমে থাকা লুটেইন এবং জেক্সানথিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট চোখ, ত্বক ও কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য উপকারী। একজন পূর্ণবয়স্ক মানুষের প্রতিদিন দুইটি ডিম খাওয়াই যথেষ্ট।

ওটস
সারাদিনের এনার্জি পেতে ওটস দারুন একটি খাবার। কারণ, ওটসে আছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ম্যাংগানিজ, কপার, ফসফরাস, আয়রন, জিঙ্ক, ফলেট, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন বি১ এবং ভিটামিন বি৬। এতে থাকা প্রচুর পরিমাণে ফাইবার ওজন কমাতে এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে সকালে কোনো ফ্লেভারড বা চিনিযুক্ত ওটস খাবেন না। চিনির পরিবর্তে মধু, বাদাম এবং ফল মিশিয়ে খেতে পারেন।

চিয়া সিড
চিয়া সিড একটি সুপারফুড যা শরীরের অনেক উপকার করে থাকে। এতে আছে দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম, ভিটামিন সি, আয়রন, পটাশিয়াম, ওমেগা-৩। এটি শক্তি এবং কর্মক্ষমতা বৃদ্ধি করে, ওজন কমাতে সাহায্য করে, ব্লাড সুগার স্বাভাবিক রাখে, শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় এবং প্রদাহজনিত সমস্যা দূর করে। পাশাপাশি হাঁটু ও জয়েন্টের ব্যথা দূর করাসহ ত্বক, চুল ও নখ সুন্দর রাখে।

দই
দই দেহের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার। এতে রয়েছে ক্যালসিয়াম, যা হাড়ের গঠনে কাজ করে। দিনের শুরু দই দিয়ে করলে পুরো দিন আপনার দেহে থাকবে অফুরন্ত এনার্জি। ক্লান্তি স্পর্শ করবে না দিনের শেষেও। সুতরাং সকালের নাস্তায় খাবারের পাশাপাশি দই রাখা ভালো। তবে সকালের নাস্তায় শুধুমাত্র দই খাওয়া স্বাস্থ্যকর নয়।

কাঠবাদাম
ভিটামিন ও খনিজে ভরা কাঠবাদাম পানিতে ভেজালে পুষ্টিগুণ অনেক বেড়ে যায়। এটি হজমশক্তি বৃদ্ধির পাশাপাশি ওজন কমাতে কার্যকরী। দীর্ঘক্ষণ না খেয়ে থাকার পর সকালে ৫-১০টি কাঠবাদাম খেলে পুষ্টি জোগানোর পাশাপাশি সারাদিন রুচিও বাড়ায়।

ফল
সকালের নাস্তার জন্য সব চাইতে ভালো খাবার হচ্ছে ফল। কলা, আপেল, পেয়ারা, কমলা অথবা মৌসুমি ফল দিয়ে সকালের নাস্তা করা সব চাইতে ভালো। বিভিন্ন রোগপ্রতিরোধে ও ওজন কমাতে আঁশজাতীয় খাবার প্রয়োজন। ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি থাকে। ভিটামিন সম্পূর্ণ পেতে তাজা ও কাঁচা ফল খোসাসহ খাওয়াই ভালো। চাইলে ফলমূল দিয়ে সালাদ তৈরি করেও খেতে পারেন।

গ্রিন টি
গ্রিন টি-তে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন। অন্যান্য খাবারের সাথে এটি সকালের নাস্তায় পান করা হলে শরীর সারাদিনের জন্য প্রয়োজনীয় পুষ্টি পায়। গ্রিন টি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্রণে সাহায্য করে, ওজন কমাতে সাহায্য করে, ক্যান্সার প্রতিরোধ করে ও মস্তিস্ককে উদ্দীপ্ত করে। তবে খাবার খাওয়ার ১ ঘন্টা আগে অথবা খাবার খাওয়ার ১ ঘন্টা পর গ্রিন টি পান করা উচিত।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

কখন চা-কফি খাওয়া ক্ষতিকর?

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

আমাদের অনেকেরই দিন শুরু হয় চা কিংবা কফির কাপে চুমুক দিয়ে। কিন্তু আমাদের মধ্যে আবার অনেকেই আছেন যারা সারাদিনই একের পর এক কফি কিংবা চায়ের কাপে চুমুক দিতে থাকেন। এই দুই পানীয় আমাদের জন্য উপকারী, তবে কিছু সময়ে এগুলো পান না করাই ভালো। অনুপযুক্ত সময়ে চা এবং কফি পান করার ফলে হজম এবং পুষ্টির শোষণ সম্পর্কিত বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। কখন আপনার এই পানীয়গুলো এড়ানো উচিত?

চা বা কফি কতটা নিরাপদ?

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) অনুসারে, চা এবং কফি উভয়েই ক্যাফেইন থাকে, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে এবং নির্ভরশীলতার দিকে পরিচালিত করে। প্রস্তাবিত দৈনিক সীমা ৩০০ মিলিগ্রাম ক্যাফেইনের বেশি নয়। ১৫০ মিলি কাপের কফিতে ৮০-১২০ মিলিগ্রাম ক্যাফেইন থাকে, ইনস্ট্যান্ট কফিতে ৫০-৬৫ মিলিগ্রাম এবং চায়ে ৩০-৬৫ মিলিগ্রাম থাকে।

কখন চা বা কফি এড়িয়ে চলা উচিত?

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডাঃ ডিক্সা ভাবসার সাভালিয়া সম্প্রতি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন কখন চা এবং কফি থেকে বিরত থাকতে হবে। এই পানীয়গুলো এড়ানোর জন্য তিনটি গুরুত্বপূর্ণ সময় রয়েছে-

১. সকালে খালি পেটে

ঘুম থেকে ওঠার পর যখন অনেকেই তাদের দিন শুরু করেন গরম এক কাপ চা বা কফি দিয়ে, ডাঃ সাভালিয়া এর বিপরীত পরামর্শ দেন। খালি পেটে ক্যাফেইন গ্রহণ করলে কর্টিসল উৎপাদনে ব্যাঘাত ঘটতে পারে, এপ্রাথমিক স্ট্রেস হরমোন, যার ফলে দিন শুরু হওয়ার আগেই আপনি উদ্বিগ্ন এবং ভারসাম্যহীন বোধ করতে পারেন।

২. খাবারের সঙ্গে

আপনি কি খাবার বা নাস্তার সঙ্গে আপনার চা বা কফি উপভোগ করেন? সেই অভ্যাসটি বাদ দেওয়ার সময় এসেছে। চা এবং কফি উভয়ই অম্লীয় এবং হজমে বাধা দিতে পারে। আপনি যখন চায়ের সঙ্গে প্রোটিন খান, তখন অম্লতা প্রোটিনকে শক্ত করে, এটি হজম করা কঠিন করে তোলে। খাবারের ঠিক পরে চা কিংবা কফি খাওয়া হলে তা আয়রন শোষণে হস্তক্ষেপ করতে পারে। হজম এবং পুষ্টি গ্রহণকে অনুকূল করতে, খাওয়ার অন্তত এক ঘণ্টা আগে এবং পরে চা এবং কফি এড়িয়ে চলুন।

৩. বিকাল ৪ টার পরে

যারা সন্ধ্যায় চা কিংবা কফি পান করেন ক্যাফেইন তাদের সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। ডাঃ সাভালিয়া ঘুমানোর কমপক্ষে ১০ ঘণ্টা আগে এবং তা সম্ভব না হলে অন্তত ৬ ঘণ্টা আগে ক্যাফেইন এড়ানোর পরামর্শ দেন। বিকাল ৪ টার পর ক্যাফেইন থেকে দূরে থাকতে হবে। এই অভ্যাস আপনার ঘুমের গুণমান উন্নত করতে, লিভারের ডিটক্সিফিকেশনকে সহায়তা করতে, কর্টিসলের মাত্রা কমাতে এবং ভালো হজমশক্তি বাড়াতে পারে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

লাইফস্টাইল

কিডনি সুস্থ রাখার উপায়

Published

on

ফেডারেল ইনস্যুরেন্স

কিডনির ৫০ থেকে ৮০ শতাংশ ক্ষতিগ্রস্ত না হওয়া পর্যন্ত তেমন লক্ষণ প্রকাশ পায় না। তাহলে উপায়? রুটিনমাফিক কিছু পরীক্ষা–নিরীক্ষা করলে বোঝা যাবে, কিডনি সুস্থ আছে কি না। বিশেষ করে যেসব রোগে কিডনি আক্রান্ত হয়, যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, লুপাস। নিয়মিত কিডনি পরীক্ষা করা উচিত।

কিডনির কাজ
রক্ত পরিশোধিত করে দূষিত বর্জ্য পদার্থ প্রস্রাবের মাধ্যমে বের করে দেওয়া, ইরাইথ্রোপোয়েটিন নামের গুরুত্বপূর্ণ হরমোন তৈরি করা, যা রক্ত তৈরিতে ভূমিকা রাখে; রক্তের খনিজ, পানি ও রাসায়নিক পদার্থের ভারসাম্য রক্ষা এবং রক্তের পিএইচ নিয়ন্ত্রণ করা। এ ছাড়া কিডনিতে ভিটামিন ডি চূড়ান্তভাবে ব্যবহার উপযোগী হয়, যা হাড়ের সুরক্ষা দেয়।

কিডনি আক্রান্ত হলে ওপরের কার্যক্রমগুলো বিঘ্নিত হয়। শরীরে পানি ও লবণের ভারসাম্য নষ্ট হয়, কারও কারও শরীরে পানি জমে। রক্ত তৈরি হতে না পারায় রক্তশূন্যতা দেখা দেয়। বর্জ্য পদার্থ জমে ইউরেমিয়া হয়, যে কারণে অরুচি, অবসাদ, ওজন হ্রাস, মস্তিষ্কের কার্যক্রমে ব্যাঘাত ঘটতে পারে। ভিটামিন ডি কার্যকর ভূমিকা রাখতে না পারায় হাড় ক্ষয় হয়।

কিডনি ক্ষতিগ্রস্ত হয় কেন
দীর্ঘমেয়াদি কিডনি রোগ বা কিডনি ফেইলিউরের কারণ হলো ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনির প্রদাহ বা নেফ্রাইটিস, কিডনি সংক্রমণ, বংশগত কিডনি রোগ, যেমন পলিসিস্টিক কিডনি ডিজিজ, ভাসকুলাইটিস ও বাতরোগ, যেমন লুপাস। এ ছাড়া আকস্মিক কিডনি ফেইলিউর হতে পারে যেসব কারণে, তা হলো, হঠাৎ ডায়রিয়া বা বমির কারণে সৃষ্ট পানিশূন্যতা; রক্তক্ষরণ—যেমন দুর্ঘটনার পর; নেফ্রাইটিস বা প্রদাহ, ব্যথানাশক ওষুধ সেবন, কিডনি বা মূত্রথলিতে পাথর, প্রস্টেট গ্রন্থির সমস্যা।

লক্ষণ
প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া, শরীরে পানি জমা বা মুখ–পা ফোলা, প্রস্রাব লাল বা দুর্গন্ধযুক্ত হওয়া, প্রস্রাবে ফেনা যাওয়া, রক্তশূন্যতা, চুলকানি, প্রস্রাবে জ্বালাপোড়া, কাঁপুনি দিয়ে জ্বর, বমি বা বমি ভাব, অরুচি, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ।

যেভাবে সুস্থ থাকবেন

  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে। তিন মাসের গড় এইচবিএওয়ানসি অবশ্যই ৭–এর নিচে থাকতে হবে।
  • রক্তচাপের টার্গেট ১৩০/৮০ মিমি পারদের নিচে রাখুন।
  • ডায়রিয়া বা পানিশূন্যতায় দ্রুত চিকিৎসা করতে হবে।
  • কিডনি বা মূত্রতন্ত্রের সংক্রমণে যথাযথ চিকিৎসা নিন।
  • প্রস্টেট গ্রন্থি বা কিডনিতে পাথরজনিত সমস্যায়ও চিকিৎসা জরুরি।
  • ধূমপান পরিহার করুন ও ওজন নিয়ন্ত্রণে রাখুন।
  • চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ব্যথানাশক বা অ্যান্টিবায়োটিক ওষুধ সেবন করবেন না।
  • রক্তে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখুন।
  • প্রতিদিন কিছু ব্যায়াম ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস করুন।

বয়স ৪০ বছরের ওপরে হলে বছরে নিয়মিত একবার স্বাস্থ্য পরীক্ষা করুন। দেখতে হবে ডায়াবেটিস ও রক্তচাপ আছে কি না, প্রস্রাবের রুটিন পরীক্ষা ও অ্যালবুমিন ক্রিয়েটিনিন রেশিও, সেরাম ক্রিয়েটিনিন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার6 hours ago

ফেডারেল ইনস্যুরেন্সের নগদ লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফেডারেল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের ৩৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) হাইব্রিড সিস্টেমে অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ আগস্ট) কোম্পানির প্রধান...

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন
পুঁজিবাজার8 hours ago

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন

প্রবীণ অর্থনীতিবিদ ও আন্তার্জাতিক মুদ্রা তহবিলের (আাইএমএফ) সাবেক কর্মকর্তা ড. আহসান এইচ মনসুর বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়ায় অভিনন্দন...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার8 hours ago

বিএসইসিতে আটকে গেল মাসরুর রিয়াজের নিয়োগ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে ড. এম মাসরুর রিয়াজের নিয়োগ পাওয়ার পর থেকে নানান...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার9 hours ago

ফারইস্ট ইসলামী লাইফের পর্ষদ অপসারণের দাবিতে মানববন্ধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা ও পরিচালনা পর্ষদের অপসারণের দাবি জানিয়েছে এস আই এল আই সির...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার10 hours ago

ব্লকে ২৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৪০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মোট ২৩ কোটি ৭৬...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার11 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে অগ্রণী ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিঅগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার11 hours ago

ইসলামী ব্যাংকের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ২৩৯ কোম্পানির শেয়ারদর কমেছে।...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার11 hours ago

গেইনার তালিকায় আর্থিক খাতের আট কোম্পানি

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ১১৬টির শেয়ারদর বেড়েছে। এদিন...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার11 hours ago

লেনদেনের শীর্ষে গ্রামীণফোন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার12 hours ago

পুঁজিবাজারে উত্থান, লেনদেন ১২শ কোটি ছাড়ালো

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব মূল্যসূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে এদিন ডিএসইতে...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার12 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরের ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার14 hours ago

মূল্য সংবেদনশীল তথ্য নেই ঢাকা ডাইংয়ের

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি দ্য ঢাকা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিকভাবে বাড়ার কারণ জানে না বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার15 hours ago

দেড় ঘণ্টায় লেনদেন সাড়ে ৫শ কোটি টাকা ছাড়ালো

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দেড়...

Beach Hatchery Ltd Beach Hatchery Ltd
পুঁজিবাজার15 hours ago

মাছের উৎপাদন বাড়াতে জমি লিজ নিয়েছে বিচ হ্যাচারি

বিভিন্ন প্রজাতির সাদা মাছের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে জমি লিজ নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিচ হ্যাচারি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার16 hours ago

শেয়ার বিক্রি করবেন এক্সিম ব্যাংকের উদ্যোক্তা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অব বাংলাদেশ পিএলসির (এক্সিম ব্যাংক) উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার1 day ago

গ্রামীণ ওয়ান: স্কিম টু ফান্ডের লভ্যাংশ ঘোষণা

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্রামীণ ওয়ানঃ স্কিম টু মিউচুয়াল ফান্ড। আলোচ্য...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার1 day ago

গ্লোবাল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পাানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ২০ আগস্ট দুপুর আড়াইটায় কোম্পানিটির পর্ষদ সভা...

Central Insurance Central Insurance
পুঁজিবাজার1 day ago

সেন্ট্রাল ইন্স্যুরেন্সের পর্ষদ সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পাানি লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ১৮ আগস্ট বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার1 day ago

বিএসইসির নতুন চেয়ারম্যান হলেন মাশরুর রিয়াজ

খ্যাতনামা অর্থনীতিবিদ ড. এম মাশরুর রিয়াজকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। আজ...

ফেডারেল ইনস্যুরেন্স ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার1 day ago

ঘোষণা করেও লভ্যাংশ পাঠাচ্ছে না বিমা খাতের তিন কোম্পানি

লভ্যাংশ ঘোষণার পর দীর্ঘ সময় পার হয়ে গেলেও বিনিয়োগকারীদের বিও একাউন্টে ঘোষিত লভ্যাংশ পাঠায়নি পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের তিন কোম্পানি।...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি2 hours ago

ব্যবসাকে রাজনীতির সাথে মেশাবেন না: ড. ইউনূস

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়3 hours ago

১২ দেশের মুদ্রা, ৯ পাসপোর্ট নিয়ে পালাচ্ছিলেন সালমান-আনিসুল

ফেডারেল ইনস্যুরেন্স
খেলাধুলা3 hours ago

পরিবারের সঙ্গে ঢাকাতেই আছেন মাশরাফি

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি3 hours ago

অন্তর্বর্তী সরকারের পাশে থাকার প্রতিশ্রুতি এডিবির

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়4 hours ago

১৫ আগস্ট সুপ্রিম কোর্টের উভয় বিভাগ খোলা থাকবে

ফেডারেল ইনস্যুরেন্স
সারাদেশ4 hours ago

কক্সবাজারে পালিয়ে আসা বিজিপির ১৩ সদস্য আটক

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়4 hours ago

এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোরশেদ

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি5 hours ago

সাবেক আইনমন্ত্রীসহ চার এমপির ব্যাংক হিসাব স্থগিত

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়6 hours ago

হত্যাকাণ্ড তদন্তে শিগগিরই দেশে আসছে জাতিসংঘের দল

ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার6 hours ago

ফেডারেল ইনস্যুরেন্সের নগদ লভ্যাংশ অনুমোদন

ফেডারেল ইনস্যুরেন্স
ক্যাম্পাস টু ক্যারিয়ার6 hours ago

৪৪তম বিসিএসের ভাইভা শুরু ১ সেপ্টেম্বর

ফেডারেল ইনস্যুরেন্স
ক্যাম্পাস টু ক্যারিয়ার6 hours ago

ইবতেদায়ি শিক্ষকদের বেতন বাড়াল সরকার

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়7 hours ago

আনিসুল ও সালমান এফ রহমানকে ডিম নিক্ষেপ

Shamim Osman
ফ্যাক্টচেক7 hours ago

শামীম ওসমান থাকার গুঞ্জনে শ্রীমঙ্গলে পুলিশের তল্লাশি

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়7 hours ago

দশ দিনের রিমান্ডে সালমান ও আনিসুল হক

ফেডারেল ইনস্যুরেন্স
ব্যাংক7 hours ago

দক্ষ জনবল ও গ্রাহকের আস্থা আইএফআইসির মূল ভিত্তি: এমডি

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন
পুঁজিবাজার8 hours ago

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নরকে ডিবিএর অভিনন্দন

ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার8 hours ago

বিএসইসিতে আটকে গেল মাসরুর রিয়াজের নিয়োগ

ফেডারেল ইনস্যুরেন্স
ব্যাংক8 hours ago

১৫ আগস্ট খোলা থাকবে ব্যাংকসহ সব আর্থিক প্রতিষ্ঠান

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি9 hours ago

এনবিআরের নতুন চেয়ারম্যান আবদুর রহমান

ফেডারেল ইনস্যুরেন্স
জাতীয়9 hours ago

বাধ্যতামূলক অবসরে স্বরাষ্ট্র সচিব জাহাঙ্গীর আলম

ফেডারেল ইনস্যুরেন্স
কর্পোরেট সংবাদ9 hours ago

বিআইসিএমের রিসার্চ সেমিনার-৩৬ অনুষ্ঠিত

ফেডারেল ইনস্যুরেন্স
অর্থনীতি9 hours ago

এনবিআর চেয়ারম্যানের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল

ফেডারেল ইনস্যুরেন্স
পুঁজিবাজার9 hours ago

ফারইস্ট ইসলামী লাইফের পর্ষদ অপসারণের দাবিতে মানববন্ধন

ফেডারেল ইনস্যুরেন্স
আইন-আদালত9 hours ago

হেলিকপ্টার থেকে গুলি করা ও নির্দেশদাতা সবাই অপরাধী: হাইকোর্ট

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০
১১১৩১৫১৬
১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭৩০৩১