Connect with us

জাতীয়

সহিংসতায় নিহতদের স্মরণে দেশব্যাপী পালিত হচ্ছে রাষ্ট্রীয় শোক

Published

on

মিউচুয়াল

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় নিহতদের স্মরণে আজ মঙ্গলবার দেশব্যাপী শোক পালন করা হচ্ছে। সোমবার (২৯ জুলাই) মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

পরে সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, কোটাবিরোধী আন্দোলন নিয়ে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেটা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়েছে। এখানে অন্যান্য মন্ত্রীও তাদের পক্ষ থেকে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছেন, সেসব তথ্য পর্যালোচনা করে মন্ত্রিসভা দুটি সিদ্ধান্ত গ্রহণ করেছে।

তিনি বলেন, একটি হলো ওইদিনের ঘটনায় যারা নিহত হয়েছেন, কোটা আন্দোলন নিয়ে সংঘাতের ঘটনায় যারা নিহত হয়েছেন, তাদের জন্য একটি শোকপ্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা। সেই প্রস্তাবটা আনুষ্ঠানিকভাবে নেওয়া হয়েছে।
‘দ্বিতীয় যেটি করা হয়েছে, মঙ্গলবার দেশব্যাপী শোক পালন করা হবে। সেই শোক পালনের অংশ হিসেবে কালোব্যাজ ধারণ করা হবে। মসজিদে দোয়া এবং মন্দির, গির্জা ও প্যাগোডায় প্রার্থনা করা হবে’- যোগ করেন তিনি।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয়

জাতিসংঘের সহায়তা নেবে বিচার বিভাগীয় তদন্ত কমিশন: প্রধানমন্ত্রী

Published

on

মিউচুয়াল

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে মৃত্যুর ঘটনার সুষ্ঠু ও মানসম্মত তদন্তে ‘বিদেশি কারিগরি সহায়তা’ বিচার বিভাগীয় তদন্ত কমিশন। ইতোমধ্যে বাংলাদেশ ‘জাতিসংঘের সহায়তা’র আগ্রহকে স্বাগত জানিয়েছে।

মঙ্গলবার (৩০ জুলাই) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার। এ সময় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সৌজন্য সাক্ষাৎকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান সাংবাদিকদের ব্রিফ করেন।

নাঈমুল ইসলাম খান বলেন, আমাদের যে জুডিশিয়াল ইনকোয়ারি (তদন্ত) কমিটি (গঠিত হয়েছে), তাদের সুষ্ঠু ইনকোয়ারি করার জন্য, তাদের ইনকোয়ারিটা যেন খুব উচ্চমানের হয়, এ জন্য বিদেশি কারিগরি সহায়তা নেওয়া হবে।

তদন্তে জাতিসংঘের সহায়তা প্রসঙ্গে তিনি বলেন, ইতোমধ্যে জাতিসংঘের সাথে সহযোগিতার (সাম্প্রতিক সহিংসতায় প্রাণহানির ঘটনা তদন্তে গঠিত বিচার বিভাগীয় তদন্ত কমিশনকে সহায়তা) ব্যাপারে যোগাযোগ হয়েছে। যোগাযোগ বলতে জাতিসংঘ আগ্রহ প্রকাশ করেছে, বাংলাদেশও তার ব্যাপারে উৎসাহ দেখিয়েছে।

জার্মান রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে নাঈমুল তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে তারা (জার্মানি) দৃঢ় আশাবাদী যে, একটা ইন্ডিপেনডেন্ট (স্বাধীন) ইনভেস্টিগেশন (তদন্ত) হবে। যারা দুর্বৃত্ত, তারা চিহ্নিত হবে এবং তাদের বিচার হবে।

রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে প্রেস সচিব বলেন, যারা ধর্মীয় উগ্রবাদের সহযোগী তাদের ব্যাপারে জার্মানির কোন সিমপ্যাথি (সহানুভূতি) নাই।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, বৈঠকের শুরুতে জার্মান রাষ্ট্রদূত সাম্প্রতিক সহিংসতায় জীবনহানির ঘটনায় বাংলাদেশ যে রাষ্ট্রীয় শোক পালন করছে, তার সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রধানমন্ত্রীর কাছে শোক ও সমবেদনা জানান।

রাষ্ট্রদূত আখিম ট্রোস্টারকে উদ্ধৃত করে নাঈমুল ইসলাম খান বলেন, জার্মানি বাংলাদেশের পাশে থাকবে। বাংলাদেশের সাথে তাদের দীর্ঘমেয়াদি সম্পর্ক এবং এখনো তারা বাংলাদেশের সঙ্গে থাকবে।

দুই দেশের ঐতিহ্যবাহী ও বিদ্যমান সুসম্পর্কের বিষয়ে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধুর সময় থেকে জার্মানির সঙ্গে বন্ধুত্ব এবং জার্মানির বেশ কিছু পরিবার বাংলাদেশের যুদ্ধ শিশুকে দত্তক নিয়েছিল; প্রধানমন্ত্রী সে কথা স্মরণ করেন।

ভিসা প্রক্রিয়ার ধীরগতি প্রসঙ্গে আলাপের কথা জানিয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব বলেন, জার্মান রাষ্ট্রদূত তাদের ভিসা প্রক্রিয়ায় শ্লথতার জন্য দুঃখ প্রকাশ করেছেন। রাষ্ট্রদূত বলেছেন, গুড উইলের (সুনামের) কমতির জন্য এটা হচ্ছে না। তাদের (জার্মান দূতাবাস) সক্ষমতা ও সম্পদের সীমাবদ্ধতার কারণে এটা হচ্ছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

বুধবার থেকে স্বাভাবিক সূচিতে চলবে অফিস

Published

on

মিউচুয়াল

আগামীকাল বুধবার থেকে স্বাভাবিক সময়সূচি অনুযায়ী অফিস চলবে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার (৩১ জুলাই) থেকে সব অফিস স্বাভাবিক সময়সূচি অনুযায়ী চলবে।

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে সরকার সারাদেশে সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে জারি করা হয় কারফিউ। এমনকি তিনদিন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলে কারফিউ শিথিল করা হয়। চালু করা হয় অফিস-আদালতও।

আর চলতি সপ্তাহের রোববার থেকে অফিস চলছে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। এর মধ্যে আজ অফিসের সময়সূচি নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় বিজ্ঞপ্তি দিল।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

জাতীয় মৎস্য পদক পাচ্ছেন ২২ ব্যক্তি-প্রতিষ্ঠান

Published

on

মিউচুয়াল

মৎস্যখাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২২ জন ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছেন জাতীয় মৎস্য পদক ২০১৪। আগামীকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এ পদক প্রদান করবেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য অধিদপ্তরের উদ্যোগে “ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ শুরু।

মঙ্গলবার (৩০ জুলাই) সকালে মৎস্য অধিদপ্তরের সভাকক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৪ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আবদুর রহমান এ কথা জানান। প্রতি বছরের ন্যায় আজ থেকে ০৫ আগস্ট পর্যন্ত চলবে এই মৎস্য সপ্তাহ।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জাতীয় মৎস্য সপ্তাহ, ২০২৪ উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচি এবং দেশের সব জেলা- উপজেলায় স্থানীয়ভাবে ০৭ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির উল্লেখ করেন।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ৩০ জুলাই সকাল ৮টায় মানিক মিয়া এভিনিউ এ একটি সড়ক র‍্যালি, সকাল ১১টায় সংবাদ সম্মেলন ও বিকাল ৪টায় হাতিরঝিলে নৌর‍্যালি অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ৩১ জুলাই সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, ঢাকায় জাতীয় মৎস্য সপ্তাহ, ২০২৪ এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করবেন। অনুষ্ঠানে মৎস্যখাতে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ ২২ জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে জাতীয় মৎস্য পদক, ২০২৪ প্রদান করা হবে, যার মধ্যে রয়েছে ৬টি স্বর্ণ, ৮টি রৌপ্য ও ৮টি ব্রোঞ্জ পদক। এদিন বেলা ১২টায় প্রধানমন্ত্রী গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।

তৃতীয় দিন ০১ আগস্ট সকাল ১০টায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বঙ্গভবনস্থ পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন। সপ্তাহের চতুর্থ দিন বিএফআরআই কর্তৃক একটি সেমিনার ঢাকায় অনুষ্ঠিত হবে। ৫ম দিন ০৩ আগস্ট জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। ৬ষ্ঠ ও ৭ম দিনে যথাক্রমে ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র কর্তৃক মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি বাস্তবায়িত হবে।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশজুড়ে গ্রেপ্তার আরও ৪০৩

Published

on

মিউচুয়াল

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনায় দেশজুড়ে গ্রেপ্তার অভিযান অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সবশেষ ২৪ ঘণ্টায় আরও ৪০৩ জনকে গ্রেপ্তারের তথ্য পাওয়া গেছে।

রোববার দুপুর থেকে গতকাল সোমবার দুপুর পর্যন্ত সময়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে গত ১৩ দিনে রাজধানীসহ সারাব্যাপী গ্রেপ্তার হয়েছেন সাড়ে ৯ হাজারেরও বেশি মানুষ।

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটাপ্রথা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের টানা বিক্ষোভ কর্মসূচি শুরু হয় ১ জুলাই। গত ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে প্রায় সারা দেশে। এর পরদিন থেকে এই আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় হামলা, সংঘর্ষ, নাশকতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে। বিভিন্ন জায়গায় এসব ঘটনায় মামলা হচ্ছে একের পর এক। তার মিলিয়ে বাড়ছে গ্রেপ্তারের সংখ্যাও।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চিরুনি অভিযানে এখন পর্যন্ত গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের একটি বড় অংশ বিএনপি ও জামায়াতে ইসলামী এবং দল দুটির অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মী। পাশাপাশি বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা বিভিন্ন দলের শীর্ষস্থানীয় নেতাদেরও গ্রেপ্তার করা হচ্ছে। সঙ্গে গ্রেপ্তার হচ্ছে শিক্ষার্থীরাও। পুলিশ অবশ্য দাবি করছে, সহিংসতার যারা প্রকৃতপক্ষে জড়িত ছিল, তাদেরই কেবল গ্রেপ্তার করা হচ্ছে। বিভিন্ন জায়গার সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে, তা থেকে অপরাধী সনাক্তের পরই গ্রেপ্তার করছে তারা।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সূত্রে জানা, রাজধানীতে রোববার দুপুর ১২টা থেকে সোমবার দুপুর ১২টা পর্যন্ত ৫৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে রাজধানীতে গ্রেপ্তার হয়েছে মোট ২ হাজার ৮২০ জন। সব মিলিয়ে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় রাজধানীতে সোমবার দুপুর ১২টা পর্যন্ত মোট মামলা হয়েছে ২৪৩টি।

এর বাইরে ঢাকার ধামরাই, সাভার, আশুলিয়া, কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার থানায় গতকাল পর্যন্ত মামলা হয়েছে ২৩টি। এর বিপরীতে গতকাল সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে এসব এলাকা থেকে।

অন্যদিকে র‍্যাব জানিয়েছে, তারা এখন পর্যন্ত সারা দেশে ৩৩৪ জনকে গ্রেপ্তার করেছে। এর মধ্যে ঢাকায় গ্রেপ্তার হয়েছেন ৮৩ জন এবং ঢাকার বাইরে ২৫১ জন।

সবশেষ ২৪ ঘণ্টায় নারায়ণগঞ্জে আরও ৫১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ সময়ে সেখানে আরও দুটি মামলা হয়েছে। এ নিয়ে ২৯টি মামলায় নারায়ণগঞ্জে মোট ৫৬৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

জাতীয়

আট শর্তে রামু-কক্সবাজার রেলপথ নির্মাণের মেয়াদ বাড়লো

Published

on

মিউচুয়াল

আট শর্তে দোহাজারী-রামু-কক্সবাজার ও রামু-ঘুনধুম সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ (প্রথম সংশোধিত) শীর্ষক প্রকল্পের মেয়াদ এক বছর বৃদ্ধি করা হয়েছে। তবে ব্যয় বৃদ্ধি করা হয়নি।

সোমবার (২৯ জুলাই) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এই তথ্য জানায়।

আইএমইডি জানায়, প্রকল্পের ব্যয়বৃদ্ধি ব্যতিরেকে বাস্তবায়ন মেয়াদ তৃতীয় দফায় এক বছর অর্থাৎ ২০১০ সালের ১ জুলাই হতে ২০২৪ সালের ৩০ জুনের পরিবর্তে ২০২৫ সালের জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

আইএমইডি আরও জানায়, প্রকল্পের আওতায় দ্রুত সিগন্যালিং কার্যক্রম সম্পন্ন করতে হবে। প্রকল্পের কিছু এলাকায় এখনো বৃক্ষ রোপণের কাজ শুরু করা হয়নি। দ্বিতীয় লটের আওতায় রোপিত বৃক্ষাদির অধিকাংশই নষ্ট হয়ে গেছে এবং বৃক্ষ রক্ষণাবেক্ষণের কোনো লক্ষণ দেখা যায়নি।

প্রকল্পের রেন কার্টের মাটি কোথাও কোথাও সরে গেছে। ফলে কিছু ব্যালাস্ট সরে যাচ্ছে। এটি রেল ট্র্যাকের জন্য হুমকি হতে পারে। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। আসন্ন বর্ষায় ব্রিজ-কালভার্টের পানি প্রবাহ যাতে বাধাগ্রস্ত না হয় সেজন্য ব্রিজ কালভার্টের নিচে ও আশপাশের ময়লা-আবর্জনা অপসারণ করতে হবে। প্রকল্পের সম্পূর্ণ সুফল লাভের লক্ষ্যে অপারেশনের জন্য দক্ষ জনবল, রোলিং স্টক, পর্যাপ্ত রক্ষণাবেক্ষণ ফান্ড ইত্যাদির প্রয়োজন হবে।

প্রস্তাবিত বর্ধিত মেয়াদের মধ্যে প্রকল্পের সব কাজ বাস্তবায়নের জন্য বাংলাদেশ রেলওয়ের মনিটরিং জোরদার করতে হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার6 mins ago

আট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভার তারিখ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত আট মিউচুয়াল ফান্ড ট্রাস্টি সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ০৬ আগস্ট বিকাল ৩টায় ফান্ডগুলোর ট্রাস্টি সভা অনুষ্ঠিত হবে।...

পদ্মা ইসলামী লাইফ পদ্মা ইসলামী লাইফ
পুঁজিবাজার13 mins ago

জেড ক্যাটাগরিতে স্থানান্তরিত হচ্ছে পদ্মা লাইফ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে ‘বি’ ক্যাটাগরি থেকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরিত করা হবে। মঙ্গলবার (৩০ জুলাই)...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার38 mins ago

ফিনিক্স ফাইন্যান্সের পর্ষদ সভা স্থগিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড পর্ষদ সভা স্থগিত করা হয়েছে। আগামীকাল ৩১ জুলাই বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার1 hour ago

ব্লকে ১৭ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ৩৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মোট ১৭ কোটি ৭১...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার2 hours ago

পদ্মা লাইফের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭টি কোম্পানির মধ্যে ৩৪০ কোম্পানির শেয়ারদর কমেছে।...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার2 hours ago

দরবৃদ্ধির শীর্ষেও টেকনো ড্রাগস

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৭ কোম্পানির মধ্যে ২৫টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার2 hours ago

টেকনো ড্রাগসের ৮৩ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার2 hours ago

ডিএসইতে প্রধান সূচক কমলো আরও ৬০ পয়েন্ট

কোটা সংস্কার আন্দোলনে দেশজুড়ে অস্থিরতা এবং অর্থনৈতিক খাতে চলমান অস্থিতিশীলতায় টানা দরপতনে দেশের শেয়ারবাজার। গত কয়েকদিন ধরে লেনদেনের সাথে সূচক...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার3 hours ago

এজিএমের নতুন তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড ২৪তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ পরিবর্তন করা হয়েছে। ঢাকা স্টক একচেঞ্জ সূত্রে...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার4 hours ago

ট্রাস্টি সভার তারিখ জানালো ক্যাপিটেক গ্রোথ ফান্ড

পুঁজিবাজারে তালিকাভুক্ত ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড ট্রাস্টি সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৬ আগস্ট বিকাল ২টা ৩৫ মিনিটে কোম্পানিটির...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার4 hours ago

ব্রেইন স্টেশনের কিউআইও সাবস্ক্রিপশন শুরু ১ সেপ্টেম্বর

পুঁজিবাজারের এসএমই প্লাটফর্ম থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া ব্রেইন স্টেশন ২৩ পিএলসির কোয়ালিফায়েড ইনভেস্টর অফারের (কিউআইও) আবেদন আগামী ১ সেপ্টেম্বর...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার4 hours ago

দুই ঘণ্টায় লেনদেন ২৩৩ কোটি টাকা

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দুই...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার4 hours ago

পর্ষদ সভার তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড প্রান্তিক সংক্রান্ত পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৪ আগস্ট বিকাল ৩টায় কোম্পানিটির পর্ষদ...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার5 hours ago

ইস্টার্ন লুব্রিকেন্টসের নাম সংশোধনে ডিএসইর সম্মতি

পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত ইস্টার্ন লুব্রিকেন্টস ব্লেন্ডার্স লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পিএলসি।...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার5 hours ago

ঢাকা ব্যাংক পারপেচুয়াল বন্ডের কুপন রেট ঘোষণা

ঢাকা ব্যাংক লিমিটেডের পারপেচুয়াল বন্ডের আগামী ১ আগস্ট থেকে ২০২৫ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত কুপন রেট ঘোষণা করা হয়েছে। এ...

পদ্মা ইসলামী লাইফ পদ্মা ইসলামী লাইফ
পুঁজিবাজার5 hours ago

লভ্যাংশ দেবে না পদ্মা লাইফ

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত তথ্য জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচ্য...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার6 hours ago

ফেডারেল ইন্স্যুরেন্সের আয় কমেছে

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার6 hours ago

যমুনা ব্যাংকের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত যমুনা ব্যাংক পিএলসি। সোমবার...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার6 hours ago

ব্র্যাক ব্যাংকের আয় বেড়েছে ৫০ শতাংশ

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংক পিএলসি। সোমবার...

মিউচুয়াল মিউচুয়াল
পুঁজিবাজার6 hours ago

প্রগতি ইন্স্যুরেন্সের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ

গত ৩০ জুন, ২০২৪ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৪-জুন’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড। সোমবার...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

মিউচুয়াল
পুঁজিবাজার6 mins ago

আট মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভার তারিখ ঘোষণা

পদ্মা ইসলামী লাইফ
পুঁজিবাজার13 mins ago

জেড ক্যাটাগরিতে স্থানান্তরিত হচ্ছে পদ্মা লাইফ

মিউচুয়াল
ক্যাম্পাস টু ক্যারিয়ার26 mins ago

হয়রানির শিকার হলে ২ প্রক্টরের সঙ্গে যোগাযোগের পরামর্শ ঢাবি শিক্ষার্থীদের

মিউচুয়াল
পুঁজিবাজার38 mins ago

ফিনিক্স ফাইন্যান্সের পর্ষদ সভা স্থগিত

মিউচুয়াল
জাতীয়44 mins ago

জাতিসংঘের সহায়তা নেবে বিচার বিভাগীয় তদন্ত কমিশন: প্রধানমন্ত্রী

মিউচুয়াল
জাতীয়1 hour ago

বুধবার থেকে স্বাভাবিক সূচিতে চলবে অফিস

মিউচুয়াল
পুঁজিবাজার1 hour ago

ব্লকে ১৭ কোটি টাকার লেনদেন

মিউচুয়াল
রাজনীতি1 hour ago

বুধবারের মধ্যে নিষিদ্ধ হচ্ছে জামায়াত-শিবির: আইনমন্ত্রী

মিউচুয়াল
পুঁজিবাজার2 hours ago

পদ্মা লাইফের সর্বোচ্চ দরপতন

মিউচুয়াল
পুঁজিবাজার2 hours ago

দরবৃদ্ধির শীর্ষেও টেকনো ড্রাগস

মিউচুয়াল
পুঁজিবাজার2 hours ago

টেকনো ড্রাগসের ৮৩ কোটি টাকার লেনদেন

মিউচুয়াল
পুঁজিবাজার2 hours ago

ডিএসইতে প্রধান সূচক কমলো আরও ৬০ পয়েন্ট

মিউচুয়াল
জাতীয়2 hours ago

জাতীয় মৎস্য পদক পাচ্ছেন ২২ ব্যক্তি-প্রতিষ্ঠান

মিউচুয়াল
অর্থনীতি3 hours ago

হঠাৎ বাড়ল ডলারের দাম

মিউচুয়াল
টেলিকম ও প্রযুক্তি3 hours ago

দেশে সাইবার হামলার অপচেষ্টা চলছে: পলক

মিউচুয়াল
আইন-আদালত3 hours ago

মুক্তিযুদ্ধকালীন সব নাগরিককে মুক্তিযোদ্ধা ঘোষণার জন্য রিট

মিউচুয়াল
পুঁজিবাজার3 hours ago

এজিএমের নতুন তারিখ জানালো এশিয়া ইন্স্যুরেন্স

মিউচুয়াল
আইন-আদালত3 hours ago

হাইকোর্টের স্থায়ী বিচারপতি হলেন ৯ জন

মিউচুয়াল
বিনোদন3 hours ago

মারা গেছেন নির্মাতা ও সংগীতশিল্পী জুয়েল

মিউচুয়াল
আইন-আদালত4 hours ago

কোটা আন্দোলনের সহিংসতা ও মৃত্যুতে আমরা লজ্জিত: হাইকোর্ট

মিউচুয়াল
আইন-আদালত4 hours ago

বেনজীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ

মিউচুয়াল
জাতীয়4 hours ago

কোটা সংস্কার আন্দোলন ঘিরে দেশজুড়ে গ্রেপ্তার আরও ৪০৩

মিউচুয়াল
পুঁজিবাজার4 hours ago

ট্রাস্টি সভার তারিখ জানালো ক্যাপিটেক গ্রোথ ফান্ড

মিউচুয়াল
রাজনীতি4 hours ago

গ্রেফতারের সংখ্যা বাড়াতে নিরপরাধ কাউকে জড়ানো যাবে না: কাদের

মিউচুয়াল
পুঁজিবাজার4 hours ago

ব্রেইন স্টেশনের কিউআইও সাবস্ক্রিপশন শুরু ১ সেপ্টেম্বর

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১