Connect with us

পুঁজিবাজার

শেয়ারবাজার থেকে বান্ধবীকেও বড় মুনাফা তুলে দিতেন মতিউর

Published

on

ফরচুন সুজ

ছাগলকাণ্ডে দেশজুড়ে আলোচিত সাবেক রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান শেয়ারবাজার থেকে নানান কারসাজিতে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিতেন। প্লেসমেন্ট বাণিজ্য এবং কারসাজির আগাম তথ্য জেনে দুর্বল কোম্পানির শেয়ার কিনে বেশি দামে বিক্রি করতে ব্যবহার করতেন আত্মীয় স্বজনদের ১৫টি বিও হিসাব। মতিউরের বান্ধবী হিসেবে পরিচিত আরেক এনবিআর কর্মকর্তা আরজিনা খাতুনের বিও হিসাব পরিচালনা করে পুঁজিবাজার থেকে বড় অঙ্কের অর্থ তুলে দিতেন এই ওএসডি রাজস্ব কর্মকর্তা।

জানা যায়, শেয়ারবাজার থেকে নানান কায়দা এবং কারসাজির পথ অবলম্বন করে বান্ধবীকে বড় মুনাফা তুলে দিতেন মতিউর। ২০২২ সাল থেকে শেয়ারবাজারে বিনিয়োগ করা শুরু করেন মতিউর বান্ধবী আরজিনা। গড়ে প্রতিদিন ১০ লাখ টাকা বিনিয়োগ করেন তিনি। লাভও করতেন প্রায় দ্বিগুণ। আছে ৩ টি ব্যাংক অ্যাকাউন্ট, বিনিয়োগ আছে সঞ্চয়পত্রে।

সূত্র বলছে, মতিউর রহমানের সাথে একই ব্রোকারেজ হাউসে একইরকম বিনিয়োগ ছিল আরজিনার। প্লেসমেন্ট বাণিজ্য এবং অন্যান্য কারসাজির মাধ্যমে বান্ধবীকে আরজিনাকে পুঁজিবাজার থেকে অঢেল সম্পদের মালিক বানিয়েছেন আলোচিত মতিউর রহমান। তবে শেয়ারবাজারের এমন কারসাজিতে সম্প্রতি মতিউর ও সংশ্লিষ্টদের বিও হিসাব জব্দ করে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এদিকে মতিউরের বান্ধবী আরজিনা খাতুনের হুট করে ধনী বনে যাওয়া নিয়ে গত ১০ জুন দুদকে তার বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন একজন। তাতে বলা হয়, মিথ্যা তথ্য দিয়ে পণ্য আমদানি, মানিলন্ডারিং, স্বর্ণ চোরাচালান চক্রের সাথে যোগসাজস আর দুর্নীতি করে বিপুল সম্পদ অর্জন করেছেন আরজিনা খাতুন।

অনুসন্ধানে জানা যায়, আরজিনা খাতুনের রাজধানীতে ফ্ল্যাট, গ্রামে আলিশান বাড়ি, পরিবারের সদস্যদের নামে-বেনামে জমি, বাসায় বিলাসবহুল ইন্টেরিয়র এবং দামি সব আসবাবপত্র রয়েছে। এছাড়া মাত্র তিন বছরে ৫০০ ভরি স্বর্ণালঙ্কারের মালিক তিনি। যার ২০০ ভরিই চোরাচালানের মাধ্যমে আনা হয়েছে বলে দুদকের কাছে এমন অভিযোগ উঠেছে।

আরজিনা খাতুন রাজস্ব বোর্ডের মূসক মনিটরিং, পরিসংখ্যান ও সমন্বয়ের দ্বিতীয় সচিব হিসেবে কর্মরত। এর আগে চট্টগ্রাম কাস্টমস হাউসের উপ-কমিশনার ছিলেন।

অনুসন্ধানে জানা যায়, রাজধানীর মিরপুরে প্রায় ২ হাজার বর্গফুটের একটি বিলাসবহুল ফ্ল্যাট রয়েছে তার। থাকেনও সেখানেই। যা কিনেছেন ১ কোটি ৩০ লাখ টাকায়, কিন্তু রেজিস্ট্রেশনসহ খরচ দেখিয়েছেন মাত্র ৬৮ লাখ টাকা। ফ্ল্যাটটি কিনতে গিয়ে তার নেয়া ব্যাংক ঋণ স্যাংশন হয় ২০২০ সালে। কিন্তু অনুসন্ধানে দেখা মিলে, এর ১ বছর আগেই ফ্ল্যাট কেনা আর রেজিস্ট্রেশন হয়ে গেছে। তাও ঋণের টাকার দ্বিগুণ দামে। বাসায় ব্যয়বহুল আসবাবপত্র আর অত্যাধুনিক ইন্টেরিয়র করেছেন ১ বছরের মধ্যেই।

আরজিনার গ্রামের বাড়ি রাজবাড়ীর নারোয়া ইউনিয়েনর তালুতপারা গ্রামে। কাস্টমসে চাকরির ৩ বছরের মধ্যে গ্রামের ছন আর টিনের বাড়িটিকে বদলে করেছেন আলীশান এক ভবন।

তার বিরুদ্ধে করা অভিযোগে বলা হয়, চট্টগ্রামে বদলির পর ২০২২ সালেই গ্রামে তার পরিবারের সদস্যদের নামে কিনেছেন ৫টি জমি। যার বাজারমূল্য অর্ধকোটি টাকা। অনুসন্ধানে সেসব জমির দলিলও পাওয়া গেছে। আরও কোটি খানেক টাকার জমি বন্ধক নেন আরজিনা।

আরজিনা প্রাত্যহিক যে গহনা ব্যবহার করেন, এর বেশিরভাগই হীরার। যার মূল্যমান ১০ লাখ টাকা বলা হয়েছে দুদকে জমা পড়া অভিযোগে। ২০১৮ থেকে ২৩ সালের মধ্যে ৫০০ ভরি স্বর্ণ আর ডায়মন্ড কিনেছেন নগদ টাকায়। যার ২০০ ভরি এক সিএন্ডএফ ব্যাবসায়ীর মাধ্যমে ৩ ধাপে চোরাচালানের মাধ্যমে এনেছেন বলে প্রমাণসহ অভিযোগ পড়েছে দুদকের টেবিলে।

আরজিনার এমন ফুলেফেঁপে ধনী হয়ে ওঠা মতিউরের ছত্রছায়ায়। ছাগলকাণ্ডের এই কর্মকর্তা যাদেরকেই ছুঁয়েছেন তাদের বেশীরভাগই সম্পদ বানিয়েছেন।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পুঁজিবাজার

দেশ ছেড়েছে ফরচুন সুজের চেয়ারম্যান

Published

on

ফরচুন সুজ

পুঁজিবাজারে চমড়াখাতে তালিকাভুক্ত কোম্পানি ফরচুন সুজ লিমিটেডের শেয়ার নিয়ে নানা ধরনের কারসাজি, অনিয়মের অভিযোগ বহুদিনের। তবে কোম্পানি কতৃপক্ষ অনেকটাই ধরা ছোঁয়ার বাইরে রয়েছেন। বর্তমানে কোম্পানিটির চেয়ারম্যান মিজানুর রহমান তুরষ্কে অবস্থান করছে বলে জানিয়েছেন তাঁর ভাই রবিউল ইসলাম।

জানা গেছে, ফরচুন সুজ ২০২১-২২ অর্থবছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে নিদৃষ্ট সময় বিতরণ না করায় ডিএসইতে অভিযোগ দিয়েছিলেন বিনিয়োগকারীরা। কোম্পানি কতৃপক্ষ ৯ জুন ওই লভ্যাংশ বিতরণ করেছে বলে ডিএসই জানায়। তবে কোম্পানিটি ২০২২-২৩ অর্থবছরের লভ্যাংশ এখনো বিতরণ করেনি।

পুঁজিবাজারে কোম্পানিটির তেমন পারদর্শিতা না থাকলেও শেয়ার কারসাজির মাধ্যমে আলোচনায় এসেছে। বিভিন্ন সময়ে কোম্পানিটির শেয়ার দর কৃত্তিমভাবে বাড়ানো হয়েছে। আর একাজে নেতৃত্ব দিয়েছে পুঁজিবাজারে কারসাজিকারক হিসেবে পরিচিত সমবায় কর্মকর্তা আবুল খায়ের হিরু। অভিযোগ রয়েছে কারসাজিতে সহয়তা করেছে কোম্পানি কতৃপক্ষ। বিভিন্ন সময়ে হিরুকে কারসাজির অভিযোগে জরিমানা করা হলেও কিছুই হয়নি কোম্পানি কতৃপক্ষের।

এ বিষয়ে বিএসইসির মুখপাত্র ফারহানা ফারকী গণমাধ্যমকে জানান, ফরচুন সুজের যাবতীয় অনিয়ম ও কারসাজির তদন্তের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করছে। সর্বশেষ ৩ অক্টোবর কোম্পানিটির শেয়ার ডিএসইতে ১৮ টাকা দরে লেনদেন হয়। ওইদিন শেয়ারটির দর ৪০ পয়সা বা ৪.৬৫ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। গত ১ বছরে শেয়ারটির দর ১৬ টাকা ৩০ পয়সা থেকে ৭৫ টাকা ৭০ পয়সা পরযন্ত বৃদ্ধি পায়।

কোম্পানিটির আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, সর্বশেষ তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ,২৪) কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ০৬ পয়সা। ২০২৩ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

বিএসসির তেলবাহী জাহাজে আগুন, তদন্তে ৮ সদস্যের কমিটি

Published

on

ফরচুন সুজ

পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমটি ‘বাংলার সৌরভ’ নামে একটি তেলবাহী ট্যাংকারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে ৮ সদস্যের কমিটি গঠন করেছে জাহাজটির মালিকানা প্রতিষ্ঠান বিএসসি।

শনিবার (৫ অক্টোবর) সকালে বিএসসির সচিব (সরকারের উপসচিব) আবু সাফায়াৎ মুহাম্মদ শাহেদুল ইসলাম সাক্ষরিত অফিস আদেশে ওই কমিটি গঠন করা হয়।

কমিটিকে সৃষ্ট দুর্ঘটনার কারণ, দুর্ঘটনার ফলে ক্ষয়ক্ষতির বিবরণী, অনুরূপ দুর্ঘটনা রোধে ভবিষ্যতে করণীয় তদন্ত করে সুস্পষ্ট সুপারিশসহ ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। কমিটিতে বিএসসির নির্বাহী পরিচালক (প্রযুক্তি) ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইউসুফকে সভাপতি এবং মহাব্যবস্থাপক (ডিপিও অ্যান্ড সিএসও) মঈন উদ্দিন আহাম্মদ মজুমদারকে সদস্য সচিব করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন, বিপিসির উপযুক্ত প্রতিনিধি, ইস্টার্ন রিফাইনারির উপযুক্ত প্রতিনিধি, বিএসসির ঢাকা আঞ্চলিক কার্যালয়ের মেরিন সুপার ডেক-এর পরামর্শক, বিএসপির মহাব্যবস্থাপক (মেরিন ওয়ার্কশপ) মো. আহসান উল করিম, মহাব্যবস্থাপক (কার্গো সুপারভিশন অ্যান্ড অপারেশন) ক্যাপ্টেন জামাল হোসেন তালুকদার এবং মহাব্যবস্থাপক (জাহাজ মেরামত) মো. জিয়াউর রহমান।

এবিষয়ে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক বলেন, বাংলার সৌরভ জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ৮ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তারা ঘটনার কারণ ও সুপারিশসহ ৫ দিনের মধ্যে প্রতিবেদন দেবেন।

এর আগে শুক্রবার দিনগত রাতে বন্দরের বহির্নোঙরের চার্লি অ্যাংকরে অবস্থানরত বিএসসির ট্যাংকার জাহাজ এমটি বাংলার সৌরভে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে জাহাজের এক নাবিক মারা যান। এর আগে গত ৩০ সেপ্টেম্বর আরেক ট্যাংকার জাহাজ বাংলার জ্যোতিতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় তিনজন নিহত হন।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

সাবমেরিন ক্যাবলসের লভ্যাংশ ঘোষণা

Published

on

ফরচুন সুজ

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি গত ৩০ জুন,২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৪০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেবে।

শনিবার (৫ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানি পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ২ পয়সা। আগের বছর শেয়ার প্রতি আয় হয়েছিল ১৩ টাকা ৭৫ পয়সা।

গত বছর কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ১৭ টাকা ৬৩ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ১৪ টাকা ৬৮ পয়সা।

গত ৩০ জুন,২০২৪ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৯৩ টাকা ৬ পয়সা।

ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৭ নভেম্বর সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৪ নভেম্বর।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

লভ্যাংশ বিতরণ করেনি ১৪ কোম্পানি, চেয়ারম্যান-এমডিদের বিএসইসিতে তলব

Published

on

ফরচুন সুজ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪টি কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও কোম্পানি সচিবকে তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সর্বশেষ হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করার পরেও তা বিতরণ না করার কারণে কোম্পানিগুলোকে বিএসইসিতে তলব করা হয়েছে। আগামী রবিবার (৬ অক্টোবর) সকাল ১০টায় সিকিউরিটিজ কমিশন ভবনের মিটিং রুমে এ সভা অনুষ্ঠিত হবে।

আজ শনিবার (৫ অক্টোবর) বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- লুব-রেফ বাংলাদেশ লিমিটেড, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ভিএফএস থ্রেড ডাইং লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড, দেশ গার্মেন্টস লিমিটেড, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বিচ হ্যাচারি লিমিটেড, অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, লিবরা ইনফিউশন লিমিটেড, প্যাসিফিক ডেনিমস লিমিটেড এবং ইউনিয়ন ইন্স্যুরেন্স লিমিটেড।

বিএসইসি সূত্রে জানা গেছে, সর্বশেষ হিসাববছরে উল্লিখিত ১৪টি কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করে। কিন্তু লভ্যাংশ ঘোষণা করার পর নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিগুলো তা শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করেনি। ফলে গত ২৬ সেপ্টেম্বর থেকে কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়েছে। তবে সম্প্রতি কিছু কোম্পানি ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের প্রদান করার কারণে ‘জেড’ ক্যাটাগরি থেকে উন্নীত করা হয়েছে। তবে কি কারণে কোম্পানিগুলো নির্ধারিত সময়ের মধ্যে লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মধ্যে প্রদান করেনি, সভায় তার ব্যাখ্যা জানবে কমিশন। একইসঙ্গে কোম্পানিগুলোকে দ্রুত লভ্যাংশ বিতরণের নির্দেশ দেওয়া হবে। এরপরেও যদি কোম্পানিগুলো শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদানে ব্যার্থ হয়, তাহলে সংশ্লিস্ট কোম্পানি পর্ষদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবে কমিশন। এই বার্তা দিতেই ১৪টি কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও কোম্পানি সচিবকে তলব করা হয়েছে।

যেসব কোম্পানি যথা সময়ে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদান করে না, সেসব কোম্পানি বিরুদ্ধে বিনিয়োগকারীদের দীর্ঘ দিনের অভিযোগ রয়েছে। কোম্পানিগুলো সাম্প্রতি সময়ে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদান না করার কারণে পুঁজিবাজারে বেশ নেতিবাচক প্রভাব পড়েছে। এরই ধরাবাহিকতায় নতুন কমিশন দায়িত্ব গ্রহণের পর বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে অভিযোগগুলো কঠোর অবস্থান নেওয়ার উদ্যোগ নিয়েছে বিএসইসি।

এদিকে কোম্পানিগুলো কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, আগামী ৬ অক্টোবর সকাল ১০টায় সিকিউরিটিজ কমিশন ভবনে আপনার কোম্পানির ঘোষিত লভ্যাংশ বিতরণের পরিস্থিতি সম্পর্কিত একটি সভা অনুষ্ঠিত হবে। সভায় সংশ্লিষ্ট কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক এবং কোম্পানি সচিবকে নির্ধারিত সময়ের মধ্যে প্রাসঙ্গিক নথি, দাখিল ও প্রস্তাবনাসহ উপস্থিত হতে অনুরোধ করা যাচ্ছে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

পুঁজিবাজার

চট্টগ্রামে বিএসসির তেলবাহী জাহাজে আগুন, নিহত ১

Published

on

ফরচুন সুজ

পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমটি ‘বাংলার সৌরভ’ নামে একটি তেলবাহী ট্যাংকারে আগুন লেগে একজনের মৃত্যু হয়েছে।

শুক্রবার রাত পৌনে ১টার দিকে বিএসসি’র মালিকানাধীন জাহাজ এমটি বাংলার সৌরভে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস, নৌ বাহিনী ও কোস্ট গার্ডের একাধিক টাগবোট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। রাত আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

বাংলার সৌরভ জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। তার নাম সাদিক মিয়া (৬০)। তবে ওই নাবিক আগুনে পুড়ে মারা যায়নি। অগ্নিকা-ের পর নাবিকরা বঙ্গোপসাগরে লাফ দেয়। এরপর ৪৮ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। সাদিক মিয়ার অবস্থা আশঙ্কাজনক ছিল। তাাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তার বাড়ি নোয়াখালী জেলায়। চট্টগ্রাম কোস্ট গার্ড পূর্ব জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট শাকিব মেহবুব ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম কার্যালয়ের মোবিলাইজিং অফিসার কফিল উদ্দিন বাসস’কে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, ‘বাংলার সৌরভ’ জাহাজটি বাংলাদেশ শিপিং করপোরেশনের তেল পরিবহনের ট্যাংকার। ১৯৮৭ সালে ডেনমার্কে নির্মিত হয়েছিল। জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহিনোঙরে অপেক্ষমাণ বড় ট্যাংকার থেকে অপরিশোধিত জ্বালানি তেল সংগ্রহ করে পতেঙ্গার বিভিন্ন ডিপোতে নিয়ে আসে। জাহাজটিতে অপরিশোধিত ১১ হাজার ৬শ’ মেট্রিক টন তেল ছিল। যা পরিশোধন করার জন্য মাদার ভ্যাসেল জাহাজ থেকে ডিসচার্জ করা হচ্ছিল। নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মাসুদ ইকবাল জাহাজটির মাঝের ওপরের অংশ থেকে আগুনের সূত্রপাত বলে গণমাধ্যমকে জানান। এতে আগুন লাগার পর ৪৮ জন ক্রুর মধ্যে সবাইকে উদ্ধার করলেও হাসপাতালে ১ জনের মৃত্যু হয়।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার2 hours ago

দেশ ছেড়েছে ফরচুন সুজের চেয়ারম্যান

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে চমড়াখাতে তালিকাভুক্ত কোম্পানি ফরচুন সুজ লিমিটেডের শেয়ার নিয়ে নানা ধরনের কারসাজি, অনিয়মের অভিযোগ বহুদিনের।...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার3 hours ago

বিএসসির তেলবাহী জাহাজে আগুন, তদন্তে ৮ সদস্যের কমিটি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমটি ‘বাংলার সৌরভ’ নামে একটি তেলবাহী...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার3 hours ago

সাবমেরিন ক্যাবলসের লভ্যাংশ ঘোষণা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি গত ৩০ জুন,২০২৪ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার5 hours ago

লভ্যাংশ বিতরণ করেনি ১৪ কোম্পানি, চেয়ারম্যান-এমডিদের বিএসইসিতে তলব

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪টি কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও কোম্পানি সচিবকে তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার8 hours ago

চট্টগ্রামে বিএসসির তেলবাহী জাহাজে আগুন, নিহত ১

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন এমটি ‘বাংলার সৌরভ’ নামে একটি তেলবাহী...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার9 hours ago

সাপ্তাহিক রিটার্নে লোকসানে ২০ খাতের বিনিয়োগকারীরা

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৯ সেপ্টেম্বর-০৩ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ২০ খাতে।...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার9 hours ago

ডিএসইতে পিই রেশিও কমেছে ৩.৪৬ শতাংশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার13 hours ago

সপ্তাহজুড়ে ব্লকে ১০ কোম্পানির সর্বোচ্চ লেনদেন

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৯ সেপ্টেম্বর – ০৩ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্লক মার্কেটে...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার14 hours ago

সাপ্তাহিক দরপতনের শীর্ষে লিন্ডে বিডি

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৯ সেপ্টেম্বর- ০৩ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া...

ফরচুন সুজ ফরচুন সুজ
পুঁজিবাজার14 hours ago

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সের শেয়ারদর বেড়েছে ৩২ শতাংশ

অর্থসংবাদ whatsapp চ্যানেল ফলো করুন বিদায়ী সপ্তাহে (২৯ সেপ্টেম্বর- ০৩ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া...

Advertisement
Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ফরচুন সুজ
পুঁজিবাজার2 hours ago

দেশ ছেড়েছে ফরচুন সুজের চেয়ারম্যান

ফরচুন সুজ
রাজধানী2 hours ago

১৫ খাল খননে দূর হবে রাজধানীর ৮০ শতাংশ জলাবদ্ধতা

ফরচুন সুজ
অর্থনীতি2 hours ago

আর্থিক খাতে অপরাধ করে কেউ পার পাবে না: অর্থ উপদেষ্টা

ফরচুন সুজ
জাতীয়3 hours ago

রাজনৈতিক ঐকমত্যের ওপর নির্ভর করবে নির্বাচনের টাইমলাইন

ফরচুন সুজ
পুঁজিবাজার3 hours ago

বিএসসির তেলবাহী জাহাজে আগুন, তদন্তে ৮ সদস্যের কমিটি

ফরচুন সুজ
পুঁজিবাজার3 hours ago

সাবমেরিন ক্যাবলসের লভ্যাংশ ঘোষণা

ফরচুন সুজ
অন্যান্য3 hours ago

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন

ফরচুন সুজ
স্বাস্থ্য3 hours ago

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু

ফরচুন সুজ
জাতীয়4 hours ago

দুর্গাপূজার ছুটিতে ঢাকা-কক্সবাজার চলবে ৭ বিশেষ ট্রেন

ফরচুন সুজ
আন্তর্জাতিক4 hours ago

পাকিস্তানে ব্যাপক সংঘর্ষ, সেনা মোতায়েন

ফরচুন সুজ
জাতীয়4 hours ago

সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেপ্তার

ফরচুন সুজ
পুঁজিবাজার5 hours ago

লভ্যাংশ বিতরণ করেনি ১৪ কোম্পানি, চেয়ারম্যান-এমডিদের বিএসইসিতে তলব

ফরচুন সুজ
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 hours ago

ইবির এএসএম স্টুডেন্টের আত্মপ্রকাশ

ফরচুন সুজ
কর্পোরেট সংবাদ8 hours ago

ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত

ফরচুন সুজ
রাজনীতি8 hours ago

অন্তর্বর্তী সরকারকে যৌক্তিক সময় দিতে চাই: জামায়াত আমির

ফরচুন সুজ
রাজনীতি8 hours ago

প্রধান উপদেষ্টার কাছে নির্বাচনী রোড ম্যাপ চেয়েছি: ফখরুল

ফরচুন সুজ
জাতীয়8 hours ago

দুর্গাপূজায় সারাদেশে দুই লাখ আনসার মোতায়েন

ফরচুন সুজ
পুঁজিবাজার8 hours ago

চট্টগ্রামে বিএসসির তেলবাহী জাহাজে আগুন, নিহত ১

ফরচুন সুজ
প্রবাস8 hours ago

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৬০২ অভিবাসী আটক

ফরচুন সুজ
জাতীয়9 hours ago

আমরা মাঠে আছি, নির্ভয়ে পূজামণ্ডপে যাবেন: সেনাপ্রধান

ফরচুন সুজ
টেলিকম ও প্রযুক্তি9 hours ago

মনিটাইজেশন আরও সহজ করছে ফেসবুক

ফরচুন সুজ
পুঁজিবাজার9 hours ago

সাপ্তাহিক রিটার্নে লোকসানে ২০ খাতের বিনিয়োগকারীরা

ফরচুন সুজ
জাতীয়9 hours ago

বাংলাদেশের সোনার খনি হচ্ছে ইলিশ সম্পদ: মৎস্য উপদেষ্টা

ফরচুন সুজ
পুঁজিবাজার9 hours ago

ডিএসইতে পিই রেশিও কমেছে ৩.৪৬ শতাংশ

ফরচুন সুজ
জাতীয়9 hours ago

চলতি মাসেই হজ প্যাকেজ ঘোষণা: ধর্ম মন্ত্রণালয়

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১