Connect with us

আন্তর্জাতিক

বছরে তিন কোটি মানুষকে ওমরার সুযোগ দেবে সৌদি

Published

on

ডিএসই

চলতি বছরের পবিত্র হজের আনুষ্ঠনিকতা ইতোমধ্যেই শেষ হয়েছে। দেশে ফিরতে শুরু করেছেন হাজিরা। এরপরই ওমরাহর ই-ভিসা দেওয়া শুরু করছে সৌদি আরব। আগামী ১৯ জুলাই থেকে সৌদি আরবে যেতে পারবেন ওমরাযাত্রীরা।

এখন থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত পবিত্র ওমরা পালনকারীর সংখ্যা তিন গুণ করতে চায় সৌদি আরব। অর্থাৎ বছরে ৩ কোটি উমরা পালনকারীতে উন্নীত করতে চায় দেশটি। সৌদি আরবের ওমরা বিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি আবদুর রহমান বিন ফাহদ স্থানীয় টেলিভিশন আল আখবারিয়াকে এ তথ্য জানিয়েছেন।

শনিবার (২৯ জুন) গালফ নিউজের এক প্রতিবেদনে এই খবর জানানো হয়।

আবদুল রহমান বিন ফাহদ বলেন, প্রতি বছরই ওমরা পালনকারীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। এমন বাস্তবতায় উমরাযাত্রীর সংখ্যা চলতি বছর এক কোটি থেকে বাড়িয়ে তিন কোটি করার লক্ষ্যে একটি পরিকল্পনা রয়েছে রিয়াদ সরকারের।

গত বছর দেশটিতে ৪৫ লাখের বেশি মানুষ পবিত্র ওমরা পালন করেছেন। এই তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে বাংলাদেশিরা। নতুন হিজরি বর্ষ শুরুর প্রথম ছয় মাসে হজের পর দ্বিতীয় গুরুত্বপূর্ণ এই ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করতে সৌদি আরবে যান ৪৫ লাখের বেশি মানুষ।

নতুন হিজরি বর্ষ শুরুর পর থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৫০ লাখ উমরা ভিসা চালু করা হয়। এর মধ্যে ৪০ লাখের বেশি মানুষ উড়োজাহাজে এবং প্রায় ৫ লাখ বিভিন্ন বর্ডার এলাকা দিয়ে ও ৩ লাখ ৬ হাজার ৭৫ জন সমুদ্রপথে উমরা পালনের জন্য সৌদি আরবে যান।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সবচেয়ে বেশি উমরাযাত্রী এসেছেন ইন্দোনেশিয়া থেকে, যা ১০ লাখ ৫ হাজার ৬৫ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটির উমরা পালনকারীর সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ২০৮ জন। পাশাপাশি তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটি থেকে উমরা যাত্রীর সংখ্যা ৪ লাখ ৪৮ হাজার ৭৬৫ জন।

চতুর্থ অবস্থানে আছে মিশর। দেশটি থেকে ৩ লাখ ৬ হাজার ৪৮০ জন উমরা পালন করেন। এরপর পঞ্চম অবস্থানে রয়েছে ইরাক, দেশটির উমরা পালনকারীর সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ৬৪০ জন। আর ষষ্ঠ অবস্থানে থাকা বাংলাদেশ থেকে গত বছর উমরা পালন করেছেন ২ লাখ ৩১ হাজার ৯২ জন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

মালয়েশিয়ান পাম অয়েলের দাম কমেছে

Published

on

ডিএসই

আন্তর্জাতিক বাজারে মালয়েশিয়ান পাম অয়েলের দাম কমেছে। গতকাল বুরসা মালয়েশিয়া ডেরিভেটিভস এক্সচেঞ্জে সেপ্টেম্বরে সরবরাহ চুক্তিতে পাম অয়েলের দাম আগের দিনের তুলনায় ৫৭ রিঙ্গিত বা ১ দশমিক ৩৯ শতাংশ কমেছে। টনপ্রতি মূল্য দাঁড়িয়েছে ৪ হাজার ৩২ রিঙ্গিত (৮৫৪ ডলার ৬০ সেন্ট)। খবর বিজনেস রেকর্ডার।

ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া বিশ্বের শীর্ষ পাম অয়েল উৎপাদক। সিংহভাগ সরবরাহই আসে এ দুই দেশ থেকে। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের মধ্যে সবচেয়ে বেশি বাণিজ্য হয় পাম অয়েলের। বিপুল সরবরাহ ও প্রতিদ্বন্দ্বী অন্যান্য তেলের তুলনায় সাশ্রয়ী হওয়ায় ব্যবসায়ীদের কাছে এর কদর বেশি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন কিয়ার স্টারমার

Published

on

ডিএসই

সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভের পর রাজকীয় প্রথার মাধ্যমে চূড়ান্তাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন স্যার কিয়ার স্টারমার। শুক্রবার (৫ জুলাই) বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লস আনুষ্ঠানিকভাবে লেবার পার্টির এই নেতাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

বাকিংহাম প্রাসাদের প্রকাশ করা একটি ছবিতে দেখা গেছে, রাজা চার্লস স্টারমারের সঙ্গে করমর্দন করছেন। এর আগে রাজা প্রধানমন্ত্রীর পদ থেকে কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাকের পদপত্যাগপত্র গ্রহণ করেন।

বৃহস্পতিবার অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ৪১২টি আসন পেয়ে জয়ী হয়েছে লেবার পার্টি। অন্যদিকে, কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। যুক্তরাজ্যের পার্লামেন্টের মোট ৬৫০টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য কোনো দলকে এককভাবে পেতে হবে ৩২৬টি আসন।

জয়ী হওয়ার পর কিয়ার স্টারমার বলেছিলেন, এখন থেকে পরিবর্তন শুরু হলো। আর প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার প্রথম ভাষণে স্টারমার বলেছেন, জনগণ সুচিন্তিতভাবে পরিবর্তন এবং জনগণের সেবামূলক রাজনীতির জন্য ভোট দিয়েছে। তবে দেশকে পরিবর্তন করা সুইচ চাপার মতো নয়। এর জন্য সময় প্রয়োজন হবে।

বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টা থেকে যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনের ভোট শুরু হয়। ১৯৪৫ সালের পর এই প্রথম দেশটিতে জুলাই মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এবারের নির্বাচনে হেরে যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা থেকে সরে গেলো কনজারভেটিভ পার্টি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিলো ডেনমার্ক

Published

on

ডিএসই

ইউরোপের ধনী দেশে ডেনমার্ক বিদেশি শিক্ষার্থীদের সুসংবাদ দিয়েছে। দেশটি শিক্ষার্থীদের খণ্ডকালীন চাকরিতে কাজের সময় বাড়িয়েছে।

দ্য ইকোনোমিকস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডেনমার্কে এখন থেকে বিদেশি শিক্ষার্থীরা মাসে ৯০ ঘণ্টা কাজ করতে পারবেন। এই নির্বাহী আদেশ দেশটিতে ১ জুলাই থেকে কার্যকর হয়েছে।

কোপেনহেগেন কর্তৃপক্ষ এই তথ্য নিশ্চিত করেছে। ডেনমার্ক কট্টর অভিবাসন নীতির দেশ হিসেবে পরিচিত। দেশটিতে কম বেকারত্বসহ শক্তিশালী চাকরির বাজার রয়েছে।

ফলে খণ্ডকালীর কাজের জন্য দেশটি বেশ ভালো বাজার হিসেবে পরিচিত হয়ে উঠছে। রেস্তোরাঁ, হসপিটালিটি এবং গ্রাহকসেবার মতো বিভিন্ন খণ্ডকালীন কাজের জন্য বেশ জনপ্রিয় দেশটি।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ন্যূনতম ডেনমার্কে মজুরিও বেশি। বর্তমানে দেশটিতে প্রতি ঘণ্টায় ১১০ ড্যানিশ ক্রোন আয় করা যায়। যা ১৪.৭৫ ইউরোর সমান।

ইউরোপের এই দেশটিতে বিদেশি শিক্ষার্থীরা বৈধভাবে এতদিন সপ্তাহে ১৫ থেকে ২০ ঘণ্টা কাজ করার সুযোগ পেতেন। নতুন ঘোষণার ফলে ছাত্রছাত্রীরা আরও বেশি কাজ করার সুযোগ পাবেন।

ডেনমার্কের ইমিগ্রেশন সার্ভিসের ঘোষণা অনুসারে, গত ১ জুলাই থেকে দেশটিতে থাকা বিদেশি শিক্ষার্থীরা মাসে ৯০ ঘণ্টা কাজ করতে পারবেন। এছাড়া তারা বছরের তিন মাস ফুলটাইম কাজ করার সুযোগ পাবেন। এ তিন মাস হলো জুন, জুলাই এবং আগস্ট।

ডেনমার্কের সরকারি ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ইন্টিগ্রেশন এজেন্সি (এসআইআরআই) জানিয়েছে, দেশটিতে সফলভাবে ব্যাচেলর বা মাস্টার্স শেষ করার পর বৈধ শিক্ষার্থীদের রেসিডেন্সি পারমিটের মেয়াদ শেষ হলে তারা চাকরির খোঁজে ছয় মাসের জন্য মেয়াদ বাড়ানোর আবেদন করতে পারবেন।

এটি একজন প্রার্থী সর্বোচ্চ তিন বছরের জন্য নবায়ন করতে পারেন। মেয়াদ শেষ হওয়ার চার মাস আগে নবায়নের জন্য আবেদন করতে হবে।

এছাড়া দেশে বসবাসরত অভিবাসীদের পরিবারের সদস্যদের রেসিডেন্সি পারমিটও পরিবর্তন করা হয়েছে। অতঃপর তারা পরিবারের সদস্যদের বসবাসের সময়কালকে আবেদনকারীর সময়কালের মতো করে দেয়।

নতুন নিয়মের অধীনে, শেনজেন এবং ফাস্ট-ট্র্যাক স্কিমের অধীনে অভিবাসীদের পরিবারের সদস্যরাও তাদের মূল আবেদনকারীর মতো একই সময়কালের আবাসিক পারমিট পাবেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

আন্তর্জাতিক বাজারে তামার দাম বেড়েছে

Published

on

ডিএসই

আন্তর্জাতিক বাজারে তামার দাম বেড়েছে। গতকাল লন্ডন মেটাল এক্সচেঞ্জে (এলএমই) তিন মাসের সরবরাহ চুক্তিতে তামার দাম আগের দিনের তুলনায় দশমিক ১ শতাংশ বেড়েছে। প্রতি টনের মূল্য পৌঁছেছে ৯ হাজার ৮৭৭ ডলার ৫০ সেন্টে।

এদিকে সাংহাই ফিউচার এক্সচেঞ্জে (এসএইচএফই) আগস্টে সরবরাহ চুক্তিতে তামার দাম আগের দিনের তুলনায় ১ শতাংশ বেড়েছে। প্রতি টনের মূল্য দাঁড়িয়েছে ৭৯ হাজার ৮৭০ ইউয়ানে (১০ হাজার ৯৮৪ ডলার ৫৮ সেন্ট)।

অন্যদিকে এলএমইতে অ্যালুমিনিয়ামের দাম আগের দিনের তুলনায় দশমিক ১ শতাংশ কমেছে। টনপ্রতি মূল্য স্থির হয়েছে ২ হাজার ৫৪৪ ডলার ৫০ সেন্টে। নিকেলের দাম দশমিক ৫ শতাংশ কমে ১৭ হাজার ২৪০ ডলারে নেমেছে। গতকাল দস্তার দাম দশমিক ৫ শতাংশ বেড়ে ৩ হাজার ৭ ডলারে পৌঁছেছে। সিসার দাম ৩ হাজার ৭ ডলারে স্থিতিশীল ছিল। টিনের দাম দশমিক ৫ শতাংশ কমে ৩৩ হাজার ১৯৫ ডলারে নেমেছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

কয়লা উত্তোলন বেড়েছে ভারতের

Published

on

ডিএসই

ভারতের কয়লা উত্তোলন চলতি বছরের জুনে গত বছরের একই সময়ের তুলনায় ১৪ দশমিক ৪৯ শতাংশ বেড়েছে। এ সময় দেশটি ৮ কোটি ৪৬ লাখ ৩০ হাজার টন কয়লা উত্তোলন করেছে। গত অর্থবছরের জুনে যা ছিল ৭ কোটি ৩৯ লাখ ২০ হাজার টন। ভারত সরকারের প্রকাশিত অস্থায়ী পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

ভারতের কয়লা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এর মধ্যে জুনে কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল) কয়লা উত্তোলন করেছে ৬ কোটি ৩১ লাখ টন, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৮৭ শতাংশ বেশি। অভ্যন্তরীণ কয়লা উত্তোলনের ৮০ শতাংশেরও বেশি উত্তোলন করে কোল ইন্ডিয়া।

এছাড়া জুনে ভারত মোট কয়লা রফতানি করেছে ৮ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টন, যা গত বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ১৫ শতাংশ বেশি।

চীনের পর বৈশ্বিক কয়লা উত্তোলনে বড় হিস্যা ভারতের। ক্রমবর্ধমান চাহিদা মোকাবেলায় এ কয়লার বড় একটি অংশ যাচ্ছে বিদ্যুৎ উৎপাদনে। এ কারণে ধাপে ধাপে বাড়ানো হচ্ছে উত্তোলন। এর আগে ভারতে চলতি বছরের মে মাসে কয়লা উত্তোলন গত বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ১৫ শতাংশ বেড়েছে। কয়লা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, মে মাসে দেশটি মোট ৮ কোটি ৩৯ লাখ ১০ হাজার টন কয়লা উত্তোলন করেছে, যা গত বছরের মে মাসে ছিল ৭ কোটি ৬১ লাখ ৮০ হাজার টন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

ডিএসই ডিএসই
পুঁজিবাজার8 hours ago

ডিএসইতে মূলধন বেড়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৩০ জুন থেকে ৪ জুলাই) গড় লেনদেন ৯ শতাংশের বেশি বেড়েছে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

শেয়ারবাজার থেকে বান্ধবীকেও বড় মুনাফা তুলে দিতেন মতিউর

ছাগলকাণ্ডে দেশজুড়ে আলোচিত সাবেক রাজস্ব কর্মকর্তা মতিউর রহমান শেয়ারবাজার থেকে নানান কারসাজিতে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিতেন। প্লেসমেন্ট বাণিজ্য এবং...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

ব্লকে ৭২ কোটি টাকার লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে মোট ৬৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। তাতে কোম্পানিগুলোর মোট লেনদেন...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ২৪৪ কোটি টাকা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ২০২৩-২৪ অর্থবছরে ১১ দশমিক...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

এবি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। বন্ডটিকে ‘এন’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। ঢাকা...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

রূপালী লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির মধ্যে ১৩ কোম্পানির শেয়ারদর কমেছে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

দরবৃদ্ধির শীর্ষে দুই কোম্পানি

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে ২৬৫টির শেয়ারদর বেড়েছে। এদিন...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

বাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা, একদিনে সূচক বাড়লো ১২৩ পয়েন্ট

বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ ইস্যুকে কেন্দ্র করে পুঁজিবাজার বিনিয়োকারীদের মধ্যে অস্থিরতা, হতাশা দেখা দেয়। ফলে বাজারে পতন চলতে থাকে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার1 day ago

উত্তরা ব্যাংকের এমডির শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

পেনিনসুলা চিটাগংয়ের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত দি পেনিনসুলা চিটাগং লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পিএলসি। ডিএসই সূত্রে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

দুই কোটি শেয়ার হস্তান্তর করবেন ইয়াকিন পলিমারের উদ্যোক্তা-পরিচালকরা

পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেডের ৮ জন উদ্যোক্তা ও পরিচালক ২ কোটি ০৬ লাখ ৩২ হাজার ৩৩০টি...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

সিটি ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

দেড় ঘণ্টায় ৩৩০ কোম্পানির দরবৃদ্ধি, সূচক বাড়লো ৬৯ পয়েন্ট

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমূখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেন শুরুর প্রথম দেড়...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

শেয়ারদর বেড়েছে ৪০ শতাংশ, কারণ জানে না ওয়াটা কেমিক্যালস

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়াটা কেমিক্যালস লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিক হারে বাড়ছে। গত একমাস একাধারে বেড়েই চলেছে কোম্পানিটির শেয়ারদর। এতে কোম্পানির শেয়ারদর বেড়েছে...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তার শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসির এক উদ্যোক্তা শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

মেরিকোয় কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেরিকো বাংলাদেশ লিমিটেডর কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

পুঁজিবাজারের তিন ব্যাংকের মাধ্যমেই রেমিট্যান্স এসেছে ৩৬ শতাংশ

২০২৩-২৪ অর্থবছরে পুঁজিবাজারে শরিয়াভিত্তিক তিন ব্যাংকের মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে ৮.৬৪ বিলিয়ন ডলার। যা এই অর্থবছরের দেশের ব্যাংকখাতের মোট সংগৃহীত...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

পাওয়ার গ্রিড বাংলাদেশের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) নাম সংশোধন করা হয়েছে। কোম্পানি আইন অনুসারে এখন থেকে পাওয়ার গ্রিড...

ডিএসই ডিএসই
পুঁজিবাজার2 days ago

ভিআইপিবি ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন শুরু ৭ জুলাই

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন আগামী ৭ জুলাই শুরু হবে। যা চলবে ২০...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

ডিএসই
জাতীয়2 hours ago

অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য মালয়েশিয়াকে স্পিকারের আহ্বান

ডিএসই
আন্তর্জাতিক2 hours ago

মালয়েশিয়ান পাম অয়েলের দাম কমেছে

ডিএসই
আন্তর্জাতিক2 hours ago

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন কিয়ার স্টারমার

ডিএসই
সারাদেশ3 hours ago

বন্যায় ৬৬ প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

ডিএসই
স্বাস্থ্য3 hours ago

ডেঙ্গু আক্রান্ত আরও ২২ জন

ডিএসই
আন্তর্জাতিক4 hours ago

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিলো ডেনমার্ক

ডিএসই
খেলাধুলা4 hours ago

দাবা খেলতে খেলতেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়া

ডিএসই
টেলিকম ও প্রযুক্তি4 hours ago

বিশ্বমানের টেলিকম সেবা নিশ্চিতে কাজ করছে সরকার: পলক

ডিএসই
জাতীয়5 hours ago

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা

ডিএসই
জাতীয়5 hours ago

রোগীদের আস্থা অর্জনে ডাক্তারদের আরো আন্তরিক হতে হবে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

ডিএসই
জাতীয়5 hours ago

লাওসের রাষ্ট্রপতির কাছে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

ডিএসই
জাতীয়6 hours ago

কেয়ার স্টারমারকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

ডিএসই
আন্তর্জাতিক6 hours ago

আন্তর্জাতিক বাজারে তামার দাম বেড়েছে

ডিএসই
জাতীয়7 hours ago

পদ্মা সেতু নির্মাণে অনেক ঝড়-ঝাপটা পার করতে হয়েছে: প্রধানমন্ত্রী

ডিএসই
আন্তর্জাতিক7 hours ago

কয়লা উত্তোলন বেড়েছে ভারতের

ডিএসই
ক্যাম্পাস টু ক্যারিয়ার7 hours ago

ব্র্যাক ব্যাংকে চাকরির সুযোগ

ডিএসই
পুঁজিবাজার8 hours ago

ডিএসইতে মূলধন বেড়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকা

ডিএসই
জাতীয়8 hours ago

কৃষিক্ষেত্রে সম্মাননা পাচ্ছেন ২২ জন

ডিএসই
অর্থনীতি8 hours ago

পেঁয়াজের দামে ফের সেঞ্চুরি, বিপাকে ক্রেতারা

ডিএসই
আন্তর্জাতিক8 hours ago

মোদির সাথে রোহিত-কোহলিদের সাক্ষাৎ

ডিএসই
আন্তর্জাতিক8 hours ago

অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে সাগরে ডুবে ৮৯ জনের মৃত্যু

ডিএসই
আবহাওয়া8 hours ago

বৃষ্টি নিয়ে যা জানালো আবহাওয়া অধিদপ্তর

ডিএসই
জাতীয়9 hours ago

অবশেষে মুখ খুললেন মতিউরের স্ত্রী লাকী

ডিএসই
খেলাধুলা9 hours ago

স্ট্রোক করেছেন জাতীয় দলের সাবেক ওপেনার

ডিএসই
জাতীয়9 hours ago

দেশে ফিরেছেন ৪৯ হাজার ৯৮১ হজযাত্রী

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১