Connect with us

টেলিকম ও প্রযুক্তি

ফেসবুক-হোয়াটসঅ্যাপ-মেসেঞ্জারে চালু হলো মেটা এআই

Published

on

এবি ব্যাংক

হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার সমস্ত প্ল্যাটফর্মেই চালু হলো মেটার নিজস্ব চ্যাটবট মেটা এআই। আসলে গোটা বিশ্বে মেটার বাজারের একটা বড় অংশই ভারতের। তাই ভারতে চ্যাটবট চালু করে ইউজারদের জন্য আরও সুবিধা এনে দেওয়া নিয়ে অনেকদিন ধরেই চিন্তাভাবনা চলছিল। গত কয়েকমাস ধরেই ভারতে এই চ্যাটবটটি আনা নিয়ে পরীক্ষা করছিল মেটা। অবশেষে এবার চালু হল পরিষেবা।

যে ইউজারদের মেটা এআই আপডেট হয়ে যাবে, তারা সার্চবক্সে একটি নীল-বেগুনি সার্কেল দেখতে পাবেন। ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপে এই সেবা পাওয়া যাবে। তবে যেহেতু এই প্রক্রিয়া এখনও সম্পূর্ণ হয়নি, তাই অনেকেই হয়তো এই আপডেট পাননি। সেক্ষেত্রে আপাতত অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

ধরা যাক ফেসবুকে আপনার ফিডে এমন একটা কিছু পেলেন যেটা বেশ কৌতূহল উদ্রেককারী। সেক্ষেত্রে আপনি মেটা এআইকে এসম্পর্কে আরও তথ্য চাইতে পারেন। সঙ্গে সঙ্গে আপনার কাছে এই সংক্রান্ত তথ্য চলে আসবে। হোয়াটসঅ্যাপে মেটাকে ট্যাগ করেও কোনও প্রয়োজনীয় তথ্য চাইতে পারেন। এছাড়াও মেটা.এআই-তে সার্চ করেও চ্যাটবটের সঙ্গে কথা বলা যায়। পছন্দমতো ছবিও আপনাকে সরবরাহ করবে চ্যাটবট।

আপনি যদি মেটা এআই নিয়ে আগ্রহী না হন তাহলেও আপনাকে মোটেই বাধ্য করা হবে না। এমনকি আপনি যদি কোনও প্ল্যাটফর্মে এআই বাটন দেখতে না চান, তাহলে সেটিংসে গিয়ে ডিজাবল করে দিতে পারেন। এজন্য হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে ‘চ্যাটস’, সেখান থেকে ‘শো মেটা আই বাটন’-এ গিয়ে বন্ধ করে দিলেই হবে। আর ফেসবুকে সেটিংসে গিয়ে ‘প্রাইভেসি’, তারপর ‘ইওর প্রাইভেসি কন্ট্রোলস’-এ যান। এবার ‘ম্যানেজ ইওর এআই সেটিংস’-এ গিয়ে একইভাবে বন্ধ করতে হবে। একইভাবে ইনস্টাগ্রামে সেটিংস থেকে ‘প্রাইভেসি’, সেখান থেকে ‘এআই ফিচার্স’-এ বন্ধ করতে হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেলিকম ও প্রযুক্তি

কলড্রপ ইস্যুতে গ্রামীণফোনকে শোকজ, জরিমানার আশঙ্কা

Published

on

এবি ব্যাংক

কলড্রপ ইস্যুতে মোবাইল অপারেটরদের আর কোনো ছাড় দিতে রাজি নয় সরকার। এ ব্যাপারে জোরালো পদক্ষেপ গ্রহণ শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ইতোমধ্যে কলড্রপ সমস্যা সমাধানে কার্যকর ব্যবস্থা নিতে না পারায় শোকজ করা হয়েছে মোবাইল অপারেটর গ্রামীণফোনকে। সদুত্তর দিতে ব্যর্থ হলে ৩০০ কোটি টাকা পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে প্রতিষ্ঠানটিকে।

বুধবার (৩ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে জিপিটি প্ল্যাটফর্ম ‘জি-ব্রেইন’ এর উদ্বোধন শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, স্পেকট্রাম বরাদ্দের তুলনায় ইউটিলাইজেশন কম। গ্রামীণফোন বারবার বলে টাওয়ার কম। কিন্তু টাওয়ার যা আছে, তাতে বিটিআরসি যতটুকু স্পেকট্রাম বরাদ্দ দিয়েছে, সেটা কেন ব্যবহার করছে না? কারণ ওই স্পেকট্রাম ইউটিলাইজ করতে গেলে আরও কিছু টেকনোলজি এবং ফাইন্যান্সের বিষয় আছে, যেটা তাদের প্রতিশ্রুতি ছিল। কেন তারা সেটা করল না? এ কারণে আমরা তাদের শোকজ করেছি। তারা সদুত্তর দিতে না পারলে এক কোটি থেকে তিনশ কোটি টাকা জরিমানা করা হতে পারে।

এর আগে, গত ৩০ জুন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আয়োজিত মোবাইল অপারেটরদের সেবার মান সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে কল ড্রপের বিষয়ে কোনো মোবাইল অপারেটর ছাড় পাবে না বলে মন্তব্য করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

কলড্রপ নিয়ে ১ জুলাই থেকে অ্যাকশন: প্রতিমন্ত্রী পলক

Published

on

এবি ব্যাংক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কলড্রপ এখন নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমরা জুলাইয়ের ১ তারিখ থেকে অ্যাকশনে যাব।

রবিবার (৩০ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে মোবাইল অপারেটরদের গ্রাহক সেবার মান বিশেষ করে কলড্রপ সংক্রান্ত বিষয়ে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বিটিআরসি চেয়ারম্যান প্রকৌশলী মো. মহিউদ্দিন আহমেদসহ মোবাইল ফোন অপারেটরদের শীর্ষ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পলক বলেন, মোবাইল ফোন এখন জীবনের একটা অংশ হয়ে গেছে। কিন্তু আমরা দেখছি যে, আমাদের গ্রাহকেরা অনেক ক্ষেত্রেই তাদের সেবা নিয়ে সন্তুষ্ট নন। আজকের বৈঠকের মূল উদ্দেশ্য হচ্ছে, মোবাইল অপারেটরদের সেবার মান নিশ্চিত করা, তারা যে প্রতিশ্রুতি দিচ্ছে সেই সেবা পাচ্ছে কিনা এবং সুলভ মূল্যে উচ্চ গতির ইন্টারনেট দেওয়ার যে উদ্দেশ্য সেটা গ্রাহক পাচ্ছে কিনা। আমরা যে সুবিধাগুলো দিচ্ছি সেগুলোর যথাযথ ব্যবহার মোবাইল অপারেটরগুলো করছে কিনা।

‘কলড্রপ একটা নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমাদের মোবাইল গ্রাহকেরা যেমন এ বিষয় নিয়ে অসন্তুষ্ট। বিটিআরসি যে পরীক্ষাগুলো করেছে সে রিপোর্ট অনুসারে কোয়ালিটি অব সার্ভিস খুব একটা সন্তোষজনক নয়। ’

প্রতিমন্ত্রী বলেন, আগামী ছয় মাসের মধ্যে কলড্রপ নিয়ে অপারেটরগুলো থেকে যে তথ্য দিক না কেন, যতক্ষণ পর্যন্ত না গ্রাহক এবং সাংবাদিকদের কাছ থেকে একটা উল্লেখযোগ্য চিত্র না পাব বা রিক্যাকশন না পাব ততক্ষণ পর্যন্ত শুধুমাত্র কাগজে-কলমে বা ডিজিটাল উপস্থাপনায় আমি ব্যক্তিগতভাবে সন্তুষ্ট হব না। এটা আপনারা গ্রহণ করেন বা না করেন আমি আপনাদের পরিষ্কার বার্তাটি দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছি। কারণ প্রথম ছয় মাস, আমরা জানুয়ারিতে শপথ নিয়েছি। আমরা একটা স্মার্ট টেলিকম ইকোসিস্টেম বাংলাদেশকে উপহার দিতে চাই।

‘ইন্টারনেটের যে গতি, আপনারা যতই ব্যাখ্যা দেন যে ওকলার এটা ঠিক না বা স্পিড টেস্টিং মেকানিজম অনেক সময় বায়াস হয়। আমার কথা পরিষ্কার, যেভাবেই হোক আমরা গ্লোবাল বেঞ্চমার্কে উন্নীত হতে চাই। কারণ এটা আমাদের দেশের ব্র্যান্ডিংয়ের একটা বড় প্রভাব ফেলে। ’

পলক আরও বলেন, কলড্রপের জন্য গ্রাহকের যে ক্ষতিপূরণ দেওয়ার কথা সেটা আমরা আরও কঠোরভাবে প্রয়োগ করতে যাব। যেহেতু আমরা আরও কঠোর অবস্থানে যাবে, ক্ষতিপূরণ দেওয়ার কথা সেটা যেন করা হয়। সর্বোচ্চ ক্ষতিপূরণটাই আমরা দেওয়ার চেষ্টা করব, যাতে মোবাইল নেটওয়ার্ক অপারেটরগুলো একটা চাপে থাকে যে, তারা যদি সেবা না দেয় তাহলে তাদের আর্থিকভাবে ক্ষতিপূরণ দিতে হবে।

তিনি বলেন, আমরা মনিটরিং এবং অডিট নিয়মিত করব। বেঞ্চমার্ক যাই থাকুক, কলড্রপ রেট কাগজে-কলমে যাই থাকুক, আমাদের গ্রাহকের সন্তুষ্টির ওপর জোর দেব।

কল ড্রপ নিয়ে ঢাকার কয়েকটি এলাকার ড্রাইভ টেস্টের ফলাফল পর্যালোচনা করে পলক বলেন, আমরা জুলাইয়ের ১ তারিখ থেকে অ্যাকশনে যাব। শহর বা গ্রাম যেখানেই হোক আমরা মিডিয়ার যে রিপোর্ট, সেগুলো আমলে নেব এবং সেখানে আমরা ড্রাইভ দেব।

ফাইন্যান্সিয়াল অডিট এবং টেকনিক্যাল অডিটের ওপর জোর দেওয়া হবে জানিয়ে পলক বলেন, আসলে অপারেটররা যা বলছে তা সত্যি কিনা। আমরা সাংবাদিক বন্ধুদের রিপোর্টগুলো নিয়মিত আমলে নেব যে, কল ড্রপ কেন হচ্ছে। ইন্টারনেটের গতি কেন কম হচ্ছে, গ্রাহকের প্রতিক্রিয়া কী সেগুলো আমলে নিয়ে ড্রাইভ দেব। আমরা কারিগরি পরিদর্শন দল গঠন করেছি, তারা সেগুলো টেস্ট করছে।

এক্ষেত্রে অপারটেরদের সহায়তাও দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, আমরা অপারেটরদের হাত-পা বেঁধে নদীতে ফেলে সাঁতার শেখাব না, আমরা সাঁতার শিখিয়ে সক্ষমতা দিয়ে দেক যাতে নদীটা পার হন। আমরা বলব, সাঁতরিয়ে নদীটা পার হন।

‘কলড্রপ যাতে বিশ্বের অন্যতম একটা ভালো বেঞ্চমার্কে পৌঁছাতে পারি। সেটা আমাদের মূল লক্ষ্য। কলড্রপে সময় নষ্ট হয়, এনার্জি নষ্ট হয়, সে বিরক্ত হয়। পাশাপাশি আপনাদেরও কিন্তু টেকনিক্যাল এবং ফাইন্যান্সিয়াল লস হয়। এসব বিষয় খেয়াল করে সমাধোনে যেতে হবে। সমস্যা যত কঠিনই হোক না কেন সমাধান করতে হবে। ’

পঞ্চম প্রজন্মের মোবাইল সেবা নিয়ে পলক বলেন, ফাইভজি রোল আউটেরও একটা নির্দিষ্ট টার্গেট বিটিআরসি এবং চারটি মোবাইল অপারেটরকে দিয়েছি। প্রধানমন্ত্রীর নির্দেশনা এয়ারপোর্ট, সি পোর্ট এবং কিছু বিজনেস ডিস্ট্রিক্টস, কিছু গুরুত্বপূর্ণ বাণিজ্যিক-শিল্পাঞ্চলে ফাইভজি রোল আউট করা। তারপর গ্রাজুয়েলি রোল আউট করা।

কাফি

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

সচল সাবমেরিন ক্যাবল, ফের মিলবে দ্রুতগতির ইন্টারনেট

Published

on

এবি ব্যাংক

দীর্ঘ দুই মাস ৮ দিন পর চালু হয়েছে কুয়াকাটায় অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিমিইউ-৫। এর ফলে এখন থেকে আবারও আগের মতো দ্রুতগতির এবং স্বাভাবিক ইন্টারনেট সেবা চালু হয়েছে।

শুক্রবার (২৭ জুন) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত ব্যান্ডউইডথ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন কেবলস পিএলসির (বিএসসিপিএলসি) মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণাবেক্ষণ) সাইদুর রহমান।

তিনি জানান, কুয়াকাটার সিমিইউ-৫ সাবমেরিন ক্যাবলের ব্যান্ডউইথ সিঙ্গাপুর প্রান্তে পুনরায় সংযোগ দেওয়া হয়েছে। সিমিইউ-৫ কনসোর্টিয়াম কর্তৃক শুক্রবার (২৮ জুন) সকাল ১০টা ৪০মিনিটে ক্যাবলটির মেরামত কাজ সুষ্ঠভাবে সম্পন্ন করা হয়েছে। এর ফলে বিএসসিপিএলসির সিমিইউ-৫ এর মাধ্যমে সংযোগ করা সার্কিটগুলো চালু করা হয়েছে।

একই সঙ্গে কয়েকদিন ধরে গ্রাহকদের ইন্টারনেট ব্যবহারে অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন তিনি।

মূলত, চলতি বছরের ১৯ এপ্রিল (শুক্রবার) দিবাগত রাত ১২টায় বিএসসিপিএলসির আওতাধীন দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সিমিইউ-৫ সিঙ্গাপুর থেকে পশ্চিম প্রান্তে ইন্দোনেশিয়ার জলসীমায় আকস্মিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। পরে পরীক্ষা-নিরীক্ষা করে সিমিইউ-৫ কনসোর্টিয়াম ইন্দোনেশিয়ায় সমুদ্রের তলদেশে ক্যাবল মেরামতের জন্য উদ্যোগ নেওয়া হয়।

তবে এই সময় সিসিইউ-৫ এর মাধ্যমে বিচ্ছিন্ন হওয়া প্রায় ১৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ সিসিইউ-৪ ক্যাবলে স্থানান্তর করেছে বিএসসিপিএলসি।

প্রসঙ্গত, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিপিএলসি) সিমিউই-৪ এবং সিমিউই-৫ নামের দুটি আন্তর্জাতিক সাবমেরিন কেবল কনসোর্টিয়ামের (কোম্পানি) সদস্য। যেটি বাংলাদেশে সাবমেরিন কেবলসের অধিক ক্ষমতা ও পর্যাপ্ততা নিশ্চিত করে। বর্তমানে সিমিউই-৪ এবং সিমিউই-৫ কেবল দুটির মাধ্যমে বাংলাদেশের ইন্টারনেট এবং আন্তর্জাতিক ভয়েস ট্র্যাফিক চলছে। সিমিউই-৪ এর জন্য বিএসসিসিএলের কেবল ল্যান্ডিং স্টেশন রয়েছে কক্সবাজারে। আর সিমিউই-৫ এর জন্য বিএসসিসিএলের ল্যান্ডিং স্টেশন চালু হয়েছে পটুয়াখালীর কুয়াকাটাতে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয় হবে সাড়ে ১২ হাজার ডলার

Published

on

এবি ব্যাংক

স্মার্ট বাংলাদেশে ২০৪১ সালে মানুষের মাথাপিছু আয় বেড়ে সাড়ে ১২ হাজার ডলারে উন্নীত হবে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ এক দশকে ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে বৈপ্লবিক অগ্রগতি করে দেখিয়েছে। আগামী ১৭ বছরের মধ্যে জ্ঞান ও প্রযুক্তিনির্ভর স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন করা হবে। যেখানে বাংলাদেশের অর্থনীতি হবে ট্রিলিয়ন ডলারের। মাথাপিছু আয় বেড়ে হবে ১২ হাজার ৫০০ ডলার। আমাদের কমপক্ষে ৫০টি ইউনিকর্ন ও ৫০ বিলিয়ন ডলারের আইসিটি শিল্প থাকবে।

বুধবার (২৬ জুন) রাজধানীর গুলশানের এক হোটেলে সরকারের ডিজিটাল রূপান্তর বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ)।

এবি ব্যাংক

জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার, অ্যাকাডেমিয়া, শিল্প, এনজিও, আন্তর্জাতিক এনজিও এবং মিডিয়ার মতো বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প ২০৪১ বাস্তবায়ন করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, আমরা তাকাবো এমন এক পৃথিবীর দিকে, যেখানে বিজ্ঞান ও কারিগরি জ্ঞানের বিস্ময়কর অগ্রগতির যুগে মানুষের সৃষ্টি ক্ষমতা ও বিরাট সাফল্য আমাদের জন্য এক শঙ্কামুক্ত উন্নত ভবিষ্যৎ গঠনে সক্ষম। পারমাণবিক যুদ্ধের হুমকি থেকে উন্নত ভবিষ্যত ও বিশ্বব্যাপী প্রযুক্তি এবং সংস্থান ভাগ করে নেওয়ার ওপর ভিত্তি করে, যাতে সর্বত্র মানুষ একটি শালীন জীবনের ন্যূনতম শর্ত উপভোগ করতে শুরু করতে পারে।

এসময় বঙ্গবন্ধুর স্বপ্ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, আইটিইউয়ের আঞ্চলিক পরিচালক (এশিয়া-প্যাসিফিক) অতসকো ওকোডা, বিটিআরসির চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ, এটুআইয়ের প্রকল্প পরিচালক ও এজেন্সি টু ইনোভেটের প্রধান নির্বাহী মামুনুর রশীদ, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ প্রমুখ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

টেলিকম ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে আসছে ৩ ফিচার, যেসব সুবিধা পাওয়া যাবে

Published

on

এবি ব্যাংক

প্রতিনিয়ত নতুন নতুন ফিচার নিয়ে আসে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। তাই ব্যবহারকারীরাও আগ্রহের সঙ্গে অপেক্ষায় থাকেন। এবার নতুন তিনটি ফিচার নিয়ে এসেছে মেটার মালিকানাধীন এই মেসেজিং অ্যাপ। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সমস্ত ব্যবহারকারীরা নতুন ফিচার গুলো ব্যবহার করতে পারবেন।

মূলত হোয়াটসঅ্যাপের ভিডিও কলিং ফিচার বহু পুরনো। কিন্তু প্রতিদিনই প্রযুক্তির উন্নতি হচ্ছে। ফলে মেসেজিং প্ল্যাটফর্মও তাদের ভিডিও কলিং ফিচারকে আপডেট করে তাতে নতুন নতুন বৈশিষ্ট যোগ করার জন্য তৎপর। ভিডিও কলিংয়ে গুগল মিট এবং জুম থেকে এগিয়ে যেতেই হোয়াটসঅ্যাপ তিনটি ফিচার নিয়ে এসেছে।

এখন থেকে অডিওসহ স্ক্রিন শেয়ারিং করা যাবে। বিটা ভার্সনে এই ফিচার আগেই ছিল। এখন সেটাই অফিসিয়াল। ব্যবহারকারীরা বন্ধুবান্ধব বা পরিবারের সঙ্গে সিনেমা বা কনটেন্ট শেয়ার করতে চাইলে ভিডিও কলে স্ক্রিন শেয়ার করতে পারবেন। বন্ধুরা মিলে ভার্চুয়ালি সিনেমা দেখতে পারবেন একসঙ্গে।

হোয়াটসঅ্যাপের ভিডিও কলের আরেকটি বড় আপডেট হলো- শুধু কম্পিউটার বা মোবাইল নয়, যেকোনো ডিভাইসেই হোয়াটসঅ্যাপের ভিডিও কলে থাকতে পারবেন ৩২ জন। মিটিং, সেমিনার বা আড্ডা দিতে অসুবিধা হবে না।

হোয়াটসঅ্যাপের ভিডিও কলে স্পিকারকে হাইলাইট করা যাবে। গ্রুপ ইন্টারঅ্যাকশনের সময় স্ক্রিনে স্পিকারকে প্রথম দেখা যাবে।

হোয়াটসঅ্যাপের দাবি, ভিডিও কলের গুণমান উন্নত করার দিকেও নজর রয়েছে প্রতিষ্ঠানটি। এই নিয়েও কাজ চলছে। যে সব ব্যবহারকারী হাই স্পিড ইন্টারনেট ব্যবহার করেন তারা এই সব ফিচারে অন্যরকম অভিজ্ঞতা পাবেন বলেও দাবি করেছে মেটা। পাশাপাশি ইন্টারনেটের স্পিড কম হলেও যাতে ব্যবহারকারীদের কল এবং ভয়েসে কোনো সমস্যা না হয় সেদিকেও গুরুত্ব দিচ্ছে হোয়াটসঅ্যাপ।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার16 mins ago

এবি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন

পুঁজিবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। বন্ডটিকে ‘এন’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। ঢাকা...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার35 mins ago

রূপালী লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬টি কোম্পানির মধ্যে ১৩ কোম্পানির শেয়ারদর কমেছে।...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার49 mins ago

দরবৃদ্ধির শীর্ষে দুই কোম্পানি

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৬ প্রতিষ্ঠানের মধ্যে ২৬৫টির শেয়ারদর বেড়েছে। এদিন...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার1 hour ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার1 hour ago

বাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা, একদিনে সূচক বাড়লো ১২৩ পয়েন্ট

বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ ইস্যুকে কেন্দ্র করে পুঁজিবাজার বিনিয়োকারীদের মধ্যে অস্থিরতা, হতাশা দেখা দেয়। ফলে বাজারে পতন চলতে থাকে।...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার2 hours ago

উত্তরা ব্যাংকের এমডির শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার3 hours ago

পেনিনসুলা চিটাগংয়ের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত দি পেনিনসুলা চিটাগং লিমিটেডের নাম সংশোধনে সম্মতি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পিএলসি। ডিএসই সূত্রে...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার4 hours ago

দুই কোটি শেয়ার হস্তান্তর করবেন ইয়াকিন পলিমারের উদ্যোক্তা-পরিচালকরা

পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি ইয়াকিন পলিমার লিমিটেডের ৮ জন উদ্যোক্তা ও পরিচালক ২ কোটি ০৬ লাখ ৩২ হাজার ৩৩০টি...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার4 hours ago

সিটি ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিটি ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার4 hours ago

দেড় ঘণ্টায় ৩৩০ কোম্পানির দরবৃদ্ধি, সূচক বাড়লো ৬৯ পয়েন্ট

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমূখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেন শুরুর প্রথম দেড়...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার5 hours ago

শেয়ারদর বেড়েছে ৪০ শতাংশ, কারণ জানে না ওয়াটা কেমিক্যালস

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওয়াটা কেমিক্যালস লিমিটেডের শেয়ারদর অস্বাভাবিক হারে বাড়ছে। গত একমাস একাধারে বেড়েই চলেছে কোম্পানিটির শেয়ারদর। এতে কোম্পানির শেয়ারদর বেড়েছে...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার5 hours ago

মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তার শেয়ার ক্রয় সম্পন্ন

পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক পিএলসির এক উদ্যোক্তা শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার6 hours ago

মেরিকোয় কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি মেরিকো বাংলাদেশ লিমিটেডর কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার6 hours ago

পুঁজিবাজারের তিন ব্যাংকের মাধ্যমেই রেমিট্যান্স এসেছে ৩৬ শতাংশ

২০২৩-২৪ অর্থবছরে পুঁজিবাজারে শরিয়াভিত্তিক তিন ব্যাংকের মাধ্যমে দেশে রেমিট্যান্স এসেছে ৮.৬৪ বিলিয়ন ডলার। যা এই অর্থবছরের দেশের ব্যাংকখাতের মোট সংগৃহীত...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার16 hours ago

পাওয়ার গ্রিড বাংলাদেশের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) নাম সংশোধন করা হয়েছে। কোম্পানি আইন অনুসারে এখন থেকে পাওয়ার গ্রিড...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার18 hours ago

ভিআইপিবি ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন শুরু ৭ জুলাই

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন আগামী ৭ জুলাই শুরু হবে। যা চলবে ২০...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার20 hours ago

শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি পাচ্ছেন সরকারি কর্মচারীরা!

সরকারি কর্মচারীদের দেশের শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি দিতে পারে জনপ্রশাসন মন্ত্রণালয়। সূত্র জানায়, মন্ত্রণালয় সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর একটি খসড়া...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার24 hours ago

ব্লকে ৪২ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪৩টি কোম্পানির মোট ৪২ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকার শেয়ার লেনদেন...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার1 day ago

একীভূত হওয়ায় মনোস্পুল পেপারের মূলধন বেড়ে ৪ গুণ

পার্ল পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেডের সাথে সম্প্রতি একীভূত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফেকচারিং লিমিটেড। দুই কোম্পানি একীভূত...

এবি ব্যাংক এবি ব্যাংক
পুঁজিবাজার1 day ago

এটলাস বাংলাদেশের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫টি কোম্পানির মধ্যে ৯৭ কোম্পানির শেয়ারদর কমেছে।...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

এবি ব্যাংক
পুঁজিবাজার16 mins ago

এবি ব্যাংক পারপেচুয়াল বন্ডের ক্যাটাগরি পরিবর্তন

এবি ব্যাংক
পুঁজিবাজার35 mins ago

রূপালী লাইফ ইন্স্যুরেন্সের সর্বোচ্চ দরপতন

এবি ব্যাংক
পুঁজিবাজার49 mins ago

দরবৃদ্ধির শীর্ষে দুই কোম্পানি

এবি ব্যাংক
পুঁজিবাজার1 hour ago

লেনদেনের শীর্ষে ওরিয়ন ফার্মা

এবি ব্যাংক
পুঁজিবাজার1 hour ago

বাজারমুখী হচ্ছেন বিনিয়োগকারীরা, একদিনে সূচক বাড়লো ১২৩ পয়েন্ট

এবি ব্যাংক
পুঁজিবাজার2 hours ago

উত্তরা ব্যাংকের এমডির শেয়ার ক্রয় সম্পন্ন

এবি ব্যাংক
অর্থনীতি2 hours ago

ঝাঁজ বেড়েছে পেঁয়াজের

এবি ব্যাংক
আইন-আদালত2 hours ago

মতিউরের চার ফ্ল্যাট ও ৮৬৬ শতাংশ জমি জব্দ

এবি ব্যাংক
জাতীয়2 hours ago

মোবাইল গ্রাহক বেড়েছে ১৩.৬ লাখ

এবি ব্যাংক
অর্থনীতি2 hours ago

ব্যতিক্রমী সরকারি প্রকল্প, বরাদ্দের চেয়ে ১০০ কোটি টাকা কমে বাস্তবায়ন

এবি ব্যাংক
পুঁজিবাজার3 hours ago

পেনিনসুলা চিটাগংয়ের নাম সংশোধন

এবি ব্যাংক
সারাদেশ3 hours ago

বন্যা পরিস্থিতির অবনতি, কুড়িগ্রামে লাখো মানুষ পানিবন্দি

এবি ব্যাংক
পুঁজিবাজার4 hours ago

দুই কোটি শেয়ার হস্তান্তর করবেন ইয়াকিন পলিমারের উদ্যোক্তা-পরিচালকরা

এবি ব্যাংক
পুঁজিবাজার4 hours ago

সিটি ব্যাংকের লভ্যাংশ বিতরণ

এবি ব্যাংক
পুঁজিবাজার4 hours ago

দেড় ঘণ্টায় ৩৩০ কোম্পানির দরবৃদ্ধি, সূচক বাড়লো ৬৯ পয়েন্ট

এবি ব্যাংক
পুঁজিবাজার5 hours ago

শেয়ারদর বেড়েছে ৪০ শতাংশ, কারণ জানে না ওয়াটা কেমিক্যালস

এবি ব্যাংক
আইন-আদালত5 hours ago

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল

এবি ব্যাংক
পুঁজিবাজার5 hours ago

মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তার শেয়ার ক্রয় সম্পন্ন

এবি ব্যাংক
সারাদেশ5 hours ago

সেপটিক ট্যাংকে পড়ে প্রাণ গেল ৩ জনের

এবি ব্যাংক
পুঁজিবাজার6 hours ago

মেরিকোয় কোম্পানি সচিব নিয়োগ

এবি ব্যাংক
পুঁজিবাজার6 hours ago

পুঁজিবাজারের তিন ব্যাংকের মাধ্যমেই রেমিট্যান্স এসেছে ৩৬ শতাংশ

এবি ব্যাংক
জাতীয়6 hours ago

শিল্প মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর-সংস্থাকে শুদ্ধাচার পুরস্কার

এবি ব্যাংক
রাজধানী6 hours ago

রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে বৃহস্পতিবার

এবি ব্যাংক
আবহাওয়া6 hours ago

৮ অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের শঙ্কা

এবি ব্যাংক
আইন-আদালত6 hours ago

মুক্তিযোদ্ধা কোটা নিয়ে আপিল শুনানি আজ

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১