Connect with us

আন্তর্জাতিক

ভারতের শেয়ারবাজারে নতুন রেকর্ড

Published

on

পাওয়ার গ্রিড

ভারতের শেয়ারবাজার প্রায় প্রতিদিনই নতুন নজির গড়ছে। গত বৃহস্পতিবার এই প্রথম ৭৯ হাজারের ঘর স্পর্শ করেছে দেশটির প্রধান শেয়ারসূচক সেনসেক্স। সেই সঙ্গে নতুন নজির গড়েছে আরেক শেয়ার সূচক নিফটি।

টাইমস অব ইন্ডিয়ার সংবাদে জানা যায়, বৃহস্পতিবার সেনসেক্স সূচক ৭৯ হাজার ২৪৩ দশমিক ১৮ পয়েন্টে দিন শেষ করেছে। অর্থাৎ সেদিন এই সূচক বেড়েছে ৫৬৮ দশমিক ৯৩ পয়েন্ট; লেনদেন চলাকালীন সর্বোচ্চ ৭২২ পয়েন্ট উত্থান হয় এই সূচকের; উঠে যায় ৭৯ হাজার ৩৯৬ দশমিক ০৩ পয়েন্টে। সেই সঙ্গে আরেক সূচক নিফটিও সেদিন প্রথমবারের মতো ২৪ হাজার পয়েন্ট পার করেছে; রেকর্ড গড়ার পর ২৪ হাজার ৪৪ দশমিক ৫০ পয়েন্টে দিন শেষ করে এই সূচক।

ভারতের শেয়ারবাজারের সাম্প্রতিক এই উত্থান অনেক ধরনের তত্ত্ব থাকলেও বিশেষজ্ঞদের মধ্যে অনেকে মনে করেন, এর মূল কারণ অর্থনীতির উন্নতি। শেয়ারবাজারে যে বিদেশি বিনিয়োগ ফিরতে শুরু করেছে, এটাই তার কারণ। সে কারণে শেয়ারের দাম এভাবে বাড়ছে।

বাজার বিশ্লেষকেরা বলছেন, শেয়ারবাজারের এই উত্থান বাজারের প্রাক্-বাজেট দৌড়। এবার সেনসেক্সের লক্ষ্য ৮০ হাজারের ঘর স্পর্শ করা। তাঁরা বলেন, বর্তমানে কেন্দ্রে জোট সরকার থাকলেও এটি স্থিতিশীল। বাজার আপাতত এমনই থাকবে, সূচক পতনের আশঙ্কা কম।

জানা গেছে, ভারতের এনএসই বা ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত মোট দুই হাজার কোম্পানির মুনাফা বেড়েছে। জানুয়ারি-মার্চ প্রান্তিকে এই কোম্পানিগুলো মুনাফা করেছে মোট ৪ দশমিক ১৪ লাখ কোটি রুপি; অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে যা ছিল ৩ দশমিক ৬২ লাখ কোটি রুপি। কোম্পানিগুলোর অগ্রিম কর পরিশোধের হার বেড়েছে ২১ শতাংশ। চলতি অর্থবছরে তাদের আয় যে বাড়ছে, এটা তারই ইঙ্গিত।

এমআই

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক

ভিসা নিয়ে সুখবর দিলো কানাডার সরকার

Published

on

পাওয়ার গ্রিড

কানাডার শরণার্থী ও নাগরিকত্ব মন্ত্রী সিন ফ্রেজার দেশটিতে ভিসা ছাড়াই প্রবেশের ক্ষেত্রে নতুন ঘোষণা দিয়েছেন।

সিন ফ্রেজার জানান, এখন থেকে ভিসা ছাড়া ‘বিমানযোগে’ কানাডায় আরও ১৩ দেশের নাগরিকরা আসতে পারবেন। আগে প্রায় ৫০টি দেশের নাগরিকরা এ সুবিধা পেতেন। এ তালিকায় নতুন করে যুক্ত হলো ১৩টি দেশ।

মঙ্গলবার (০৬ জুন) মেনিটোবা অঙ্গরাজ্যে এক অনুষ্ঠানে এ কথা জানান ফ্রেজার।

দেশটিতে প্রবেশের ক্ষেত্রে যে টেম্পরারি রেসিডেন্স অথবা ভিজিট ভিসা প্রয়োজন- এই ১৩টি দেশের পাসপোর্টধারীদের ক্ষেত্রে সেটি লাগবে না। তবে এক্ষেত্রে শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

দেশগুলো হলো– ফিলিপাইন, মরক্কো, পানামা, এন্টিগা অ্যান্ড বারবুডা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিনস, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, আর্জেন্টিনা, কোস্টারিকা, উরুগুয়ে, সেশেলস এবং থাইল্যান্ড।

ভিসা ছাড়া প্রবেশের শর্ত

এই ১৩ দেশের সব নাগরিক ভিসা ছাড়া কানাডায় প্রবেশের সুবিধা পাবেন না। শুধুমাত্র যারা গত ১০ বছরে অন্তত একবার হলেও কানাডার ভিসা পেয়েছিলেন অথবা যাদের কাছে বর্তমানে যুক্তরাষ্ট্রের অস্থায়ী ভিসা আছে তারাই সুবিধাটি ভোগ করতে পারবেন।

সিন ফ্রেজার জানিয়েছেন, ভিসা প্রক্রিয়া সহজলভ্য ও দ্রুত করতে দেশগুলোর নাগরিকদের এ সুবিধা দেওয়া হয়েছে। এর আগে ২০১৭ সালে ব্রাজিলেও এ ধরনের একটি পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। যেটির ফলাফল ইতিবাচক ছিল।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

যে কারণে বিশ্বে জাহাজভাড়া বেড়েছে

Published

on

পাওয়ার গ্রিড

পশ্চিমা বিশ্বে বড়দিন উৎসবের প্রয়োজনীয় উপকরণের সিংহভাগ সরবরাহ করে চীন। কিন্তু এবার চীনের দক্ষিণাঞ্চলের ক্রিসমাস ট্রি প্রস্তুতকারক গোল্ডেন আর্টস গিফটস অ্যান্ড ডেকোরে উৎসাহ নেই।

ফিন্যান্সিয়াল টাইমসের খবরে বলা হয়েছে, লোহিত সাগরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের হামলার কারণে জাহাজভাড়া বেড়েছে। এই পরিস্থিতিতে গোল্ডেন আর্টসের ব্যবস্থাপক রিচার্ড চ্যান বলেন, এবার বড়দিনে তাঁদের ব্যবসা দুই দশকের মধ্যে সবচেয়ে খারাপ হতে পারে।

রিচার্ড চ্যান বলেন, এবার বড়দিনে আমরা মুনাফা করার কথা ভাবছি না। এবার আমাদের টিকে থাকাটাই কথা। লোহিত সাগরের সংকট বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

গোল্ডেন আর্টস ওয়ালমার্টের পণ্য সরবরাহ করে। ইউরোপ ও আমেরিকায় ওয়ালমার্টের ৮০ শতাংশ পণ্য তারাই সরবরাহ করে। রিচার্ড চ্যান আরও বলেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুতি বিদ্রোহীদের হামলার কারণে পরিবহনের সময় বেড়েছে। সে কারণে তাঁদের গ্রাহকেরা এবার আগেভাগে পণ্য সরবরাহের অনুরোধ করেছেন; অন্তত এক মাসে আগে জাহাজীকরণের কথা বলেছেন তাঁরা।

এই চ্যালেঞ্জ শুধু রিচার্ড চ্যানের কারখানার নয়; চীনের সব কারখানাই কমবেশি এই চ্যালেঞ্জ মোকাবিলা করছে। সব কারখানার কাছেই গ্রাহকেরা আগেভাগে পণ্য চান; কিন্তু এভাবে সময়সীমা এগিয়ে আনায় কারখানাগুলো সময়মতো পণ্য সরবরাহে হিমশিম খাচ্ছে।

জাহাজীকরণের যতটা আগে জাহাজভাড়া করা যাবে, ভাড়া ততই কম হবে। হঠাৎ জাহাজভাড়া করতে হলে বেশি অর্থ দিতে হয়। গত জুনে স্বল্প সময়ের নোটিশে এশিয়া থেকে ইউরোপে ৪০ ফুট কনটেইনার পাঠানোর ভাড়া ৬ হাজার ৮৫৫ ডলারে উঠেছিল। পণ্যবাহী জাহাজ পরিবহন নজরদারি করা প্রতিষ্ঠান জেনেটার তথ্যানুসারে, গত দুই মাসের ব্যবধানে এই ভাড়া বেড়েছে ১১০ শতাংশের বেশি। গত বছরের একই সময়ের তুলনায় যা পাঁচ গুণ।

বিশ্লেষকেরা বলছেন, বিশ্বের সব দেশের আমদানিকারক, বিশেষ করে যুক্তরাষ্ট্রের আমদানিকারকদের মধ্যে ভীতি ছড়িয়ে পড়েছে। লোহিত সাগরে যে সংকট চলছে এবং হুতি বিদ্রোহীরা যেভাবে হামলা চালাচ্ছেন, তাতে অনেক জাহাজ এখন ঘুরপথে চলছে। এতে ব্যয় ও সময়- উভয়ই বেশি পড়ছে। এই সংকট দীর্ঘায়িত হচ্ছে এবং সংকট সমাধানের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না।

জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠানগুলো বলছে, যুক্তরাষ্ট্রের ১৯ শতাংশ ও ইউরোপের ২৬ শতাংশ কোম্পানি জাহাজ চলাচলের সময়সীমা এগিয়ে আনছে।

এদিকে যুক্তরাষ্ট্রে শুল্ক বৃদ্ধির পরিকল্পনা আছে। সে কারণেও জাহাজভাড়া বেড়ে যাচ্ছে। রপ্তানিকারকদের লক্ষ্য, যেভাবেই হোক, যুক্তরাষ্ট্রে শুল্ক বৃদ্ধির আগেই পণ্য পাঠানো। এতে পণ্যবাহী জাহাজের চাহিদা বেড়ে ভাড়া বেড়ে যাবে বলেই আশঙ্কা। যুক্তরাষ্ট্র যেসব পণ্যে শুল্ক বৃদ্ধির পরিকল্পনা করছে, সেগুলো হলো বৈদ্যুতিক গাড়িসংক্রান্ত উপকরণ, ব্যাটারির উপকরণ ও সৌরবিদ্যুতের প্যানেল।

চীনের কোম্পানিগুলো এখন আগেভাগে পণ্য সরবরাহের জন্য কর্মীদের ছুটির দিন ও অতিরিক্ত সময়ে কাজ করাচ্ছে। কিন্তু চীনের মূল ভূখণ্ডে কর্মীদের অতিরিক্ত সময় কাজ করাতে হলে মূল সময়ের দেড় থেকে দুই গুণ অর্থ পরিশোধ করতে হয়। অনেক কোম্পানিকে আবার দ্রুত উৎপাদন করার লক্ষ্যে যন্ত্র কিনতে বা ভাড়া করতে হচ্ছে।

এই পরিস্থিতিতে চীনের কোম্পানিগুলোর মুনাফায় প্রভাব পড়বে বলে সংবাদে বলা হয়েছে। এমনিতেই পশ্চিমা গ্রাহকেরা চীন ছেড়ে অন্য উৎস থেকে পণ্য নেওয়ার পথ খুঁজছেন। তাঁদের ধরে রাখতে চীনের কোম্পানিগুলো দাম কমিয়ে দিচ্ছে। এখন বড়দিন উপলক্ষে যেভাবে আগেভাগে পণ্য সরবরাহের চাপ আসছে, সে কারণে তাদের টিকে থাকা আগের চেয়ে আরও কঠিন হয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

অন্যদিকে জাহাজের কোম্পানিগুলোও সুযোগ নিচ্ছে। বেশি মুনাফা করতে জাহাজ কোম্পানি অনেক ক্ষেত্রে আগের চুক্তি বাতিল করে স্পট ভাড়ায় যাচ্ছে, তবে সব কোম্পানি তা করছে না। গত দুই-তিন বছরে বিশ্বে জাহাজশিল্পের সক্ষমতা বেড়েছে। ফলে মায়ার্সক ও সিএমএর মতো কোম্পানির জাহাজভাড়া খুব একটা বাড়েনি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

চীনের কাছে ৫০০ কোটি ডলার ঋণ চায় বাংলাদেশ

Published

on

পাওয়ার গ্রিড

বৈদেশিক মুদ্রার রিজার্ভের পতন ঠেকাতে চীনের কাছে ৫০০ কোটি মার্কিন ডলার ঋণ চায় বাংলাদেশ। এ বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। গত মঙ্গলবার (২ জুলাই) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জানান, ঋণের অর্থ চীনা মুদ্রা ইউয়ানে গ্রহণ করা হবে। এই অর্থ চীন থেকে পণ্য আমদানির ব্যয় মেটাতে ব্যবহার করতে পারবে বাংলাদেশ। ঋণের আলোচনা এখনো কারিগরি পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন আব্দুর রউফ তালুকদার।

চীনের সঙ্গে বাংলাদেশের শক্তিশালী বাণিজ্যিক ও সামরিক সম্পর্ক রয়েছে। বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদারও চীন। তবে দেশটি থেকে বাংলাদেশের পণ্য আমদানির পরিমাণ রপ্তানির তুলনায় অন্তত ১০ গুণ বেশি। এটি দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর বাড়তি চাপ তৈরি করছে বলে মনে করা হয়। ২০২৩ সালে চীন থেকে প্রায় ১ হাজার ৬০০ কোটি ডলারের পণ্য আমদানি করেছিল বাংলাদেশ।

আব্দুর রউফ তালুকদার বলেছেন, আমরা যদি এই ঋণ পাই, এটি আমাদের দুটি উপায়ে সাহায্য করবে: আমরা ইউয়ানে কিছু চীনা পেমেন্ট নিষ্পত্তি করতে পারবো; দ্বিতীয়ত, এটি আমাদের রিজার্ভ বাড়াতে সাহায্য করবে, কারণ ইউয়ান আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) অনুমোদিত একটি রিজার্ভ মুদ্রা।

ব্লুমবার্গের খবর অনুসারে, করোনাভাইরাস মহামারির সময় থেকে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধারাবাহিকভাবে কমছে। গার্মেন্টস পণ্যের রপ্তানি কমে যাওয়া এবং ভোগ্যপণ্যের দাম ক্রমাগত বাড়তে থাকাকে এর প্রধান কারণ বলে মনে করা হয়।

গত বছর আইএমএফের কাছ থেকে ৪৭০ কোটি ডলার ঋণপ্রাপ্তি নিশ্চিত করেছে বাংলাদেশ। কিন্তু এরপরও রপ্তানি খাত চাপের মধ্যে রয়েছে এবং আমদানিকারকরা ডলার পেতে সমস্যায় পড়ছেন। ক্রমাগত রিজার্ভ কমায় গত মে মাসে বাংলাদেশের ক্রেডিট স্কোর আরও কমিয়েছে ফিচ রেটিংস।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী,গত ৩০ জুন পর্যন্ত বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ২ হাজার ১৮০ কোটি ডলার, যা দিয়ে আড়াই মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব। ২০২৭ সালের জুন মাসের মধ্যে আমদানি ব্যয় মেটানোর সক্ষমতা ৩ দশমিক ৬ মাসে নেওয়ার লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে আইএমএফ।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর জানিয়েছেন, আগামী সেপ্টেম্বর মাসের পর থেকে দেশে বৈদেশিক মুদ্রা রিজার্ভ বাড়বে বলে আশা করছেন তিনি। কারণ এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ সুদের হার কমানোর কথা রয়েছে।

আব্দুর রউফ তালুকদারের মতে, যুক্তরাষ্ট্র সুদের হার কমালে বাংলাদেশের মতো উন্নয়নশীল বাজারে অর্থপ্রবাহ বাড়বে। অন্যদিকে, ভোগ্যপণ্যের দামও প্রাক-কোভিড পর্যায়ে ফিরে আসবে, এর ফলে আমদানি ব্যয় মেটাতে ডলারের চাহিদা কমবে।

আগামী সপ্তাহে বেইজিং সফরে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ঋণের বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

প্রথম শীর্ষ নারী বিচারপতি পেলো লাহোর হাইকোর্ট

Published

on

পাওয়ার গ্রিড

পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাবের রাজধানী লাহোরের হাইকোর্টের শীর্ষ বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন বিচারপতি আলিয়া নীলম। তার এই নিয়োগের মাধ্যমে এই প্রথম কোনো নারী শীর্ষ বিচারপতি পেল লাহোর হাইকোর্ট।

গতকাল মঙ্গলবার পাকিস্তানের আইন ও বিচার মন্ত্রণলয়ের অধীন সংস্থা জুডিশিয়ালি কমিশন অব পাকিস্তানের (জেসিপি) বৈঠকে লাহোর হাইকোর্টের শীর্ষ বিচারপতি হিসেবে আলিয়া নীলমকে নিয়োগ দানের সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধান বিচারপতি কাজি ফায়েজ ইসা সেই বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে আলিয়া নীলমের নাম প্রস্তাব করেছিলেন কাজী ফায়েজ ইসা নিজেই। তার চেয়ে যোগ্য অপর কোনো প্রার্থী না থাকায় প্রধান বিচারপতির এই প্রস্তাব মেনে নেন জেসিপির অন্যান্য সদস্যরা।

লাহোর হাইকোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের তালিকায় আলিয়া নীলম তৃতীয় স্থানে রয়েছেন। তার সামনে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছেন যথাক্রমে বিচারপতি মালিক শেহজাদ আহমেদ খান এবং বিচারপতি শহীদ বিলাল হাসান। দুজনই সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে পদোন্নতি পেয়েছেন। আলিয়ার আগে লাহোর হাইকোর্টের শীর্ষ বিচারপতি ছিলেন মালিক শেহজাদ আহমেদ খান।

বিচারপতি আলিয়া নীলমের জন্ম পাঞ্জাবে, ১৯৬৬ সালের ১২ নভেম্বর। ১৯৯৫ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাসের পরের বছর থেকে লাহোর হাইকোর্টের আইনজীবী হিসেবে পেশাগত ক্যারিয়ার শুরু করেন তিনি।

২০০৮ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে নথিভুক্ত হন বিচারপতি আলিয়া। কয়েক বছর সেখানে কাটানোর পর জুনিয়র বিচারপতি হিসেবে ২০১৩ সালে ফের লাহোর হাইকোর্টে যোগ দেন।

এলএলবি’র পাশাপাশি রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর এবং আইন ও বিচার সংক্রান্ত একাধিক বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি রয়েছে তার। ২০১৩ সালে লাহোর হাইকোর্টে বিচারপতি হিসেবে যোগদানের পর থেকে ফৌজাদি, দেওয়ানি ও সন্ত্রাসবাদ সংক্রান্ত বহু মামলার বিচার পরিচালনার সঙ্গে যুক্তছিলেন তিনি। এছাড়া নারী ও শিশুর ওপর সহিংসতা সংক্রান্ত বেশ কিছু মামলার বিচারকাজে নেতৃত্ব দেওয়ার কৃতিত্ব তার রয়েছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

আন্তর্জাতিক

ভারতে পদদলিত হয়ে ১২১ মৃত্যু, গ্রেফতার হতে পারেন ভোলে বাবা

Published

on

পাওয়ার গ্রিড

ভারতের উত্তর প্রদেশে একটি ধর্মীয় অনুষ্ঠান শেষে পদদলিত হয়ে অন্তত ১২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো অনেকে। মঙ্গলবার বিকেলে উত্তর প্রদেশের হাথরস জেলায় নারায়ণ সাকার হরির একটি প্রার্থনা অনুষ্ঠানে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নারায়ণ সাকার হরি ওরফে সাকার বিশ্ব হরি ওরফে ভোলেক বাবাকে খুঁজছে পুলিশ। এরই মধ্যে তার আশ্রমে অভিযান পরিচালনা করা হয়েছে। ধারণা করা হচ্ছে, যে কোনো সময় তাকে গ্রেফতার করা হতে পারে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, হিন্দুদের দেবতা শিবের পূজা উপলক্ষে হাথরসের রতি ভানপুর গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠান শেষে লোকজন সেখান থেকে বের হওয়ার জন্য হুড়োহুড়ি শুরু করলে পদদলিত হয়ে এ মৃত্যুর ঘটনা ঘটে।

আলীগড় রেঞ্জের পুলিশের মহাপরিদর্শক সলভ মাথুর বুধবার সকাল পর্যন্ত ৭ শিশুসহ কমপক্ষে ১২১ জনের মৃত্যু নিশ্চিত করেছেন। নিহত ব্যক্তিদের বেশির ভাগই নারী। আহত অনেকে হাসপাতালে চিকিৎসাধীন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি।

এদিকে, আজ বুধবার (৩ জুলাই) যে কেনো সময় ঘটনাস্থলে যেতে পারেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এরই মধ্যে তিনি এ ঘটনার তদন্তের জন্য বিশেষ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন। কমিটির নেতৃত্বে রয়েছেন আগরার অতিরিক্ত ডিজিপি। কর্মকর্তারা জানিয়েছেন, এ দুর্ঘটনায় আয়োজকদের বিরুদ্ধে মামলা করা হবে।

হাথরসের জেলা প্রশাসক আশিষ কুমার সাংবাদিকদের বলেন, অতিরিক্ত জনসমাগমের কারণে এ দুর্ঘটনা ঘটেছে। আলিগড় শহরের বিভাগীয় কমিশনার চৈত্র ভি বলেন, অনুষ্ঠানের সময় সেখানে ছিল তীব্র গরম। গরমে অতিষ্ঠ মানুষজন অনুষ্ঠান শেষে পানির জন্য একযোগে ছোটাছুটি শুরু করেন। এতে কাদাপানিতে একজনের ওপর অন্যজন পড়ে আহত হন। পদপিষ্ট হয়ে মৃত্যু হয় অনেকের।

ভোলে বাবা দাবি করেন, তিনি একসময় ভারতের গোয়েন্দা বিভাগে (আইবি) চাকরি করতেন। ২৬ বছর আগে ধর্ম পালনের জন্য তিনি সেই সরকারি চাকরি ছেড়ে দেন বলে দাবি তার। বর্তমানে ভোলে বাবার লাখো অনুসারী রয়েছে। ভারতজুড়ে তাঁর অনুসারী ছড়িয়ে–ছিটিয়ে আছেন। তবে উত্তর প্রদেশ, হরিয়ানা, উত্তরাখন্ড, রাজস্থান ও দিল্লিতে ভোলে বাবার অনুসারী বেশি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার2 hours ago

পাওয়ার গ্রিড বাংলাদেশের নাম সংশোধন

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) নাম সংশোধন করা হয়েছে। কোম্পানি আইন অনুসারে এখন থেকে পাওয়ার গ্রিড...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার4 hours ago

ভিআইপিবি ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন শুরু ৭ জুলাই

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন আগামী ৭ জুলাই শুরু হবে। যা চলবে ২০...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার6 hours ago

শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি পাচ্ছেন সরকারি কর্মচারীরা!

সরকারি কর্মচারীদের দেশের শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি দিতে পারে জনপ্রশাসন মন্ত্রণালয়। সূত্র জানায়, মন্ত্রণালয় সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর একটি খসড়া...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার9 hours ago

ব্লকে ৪২ কোটি টাকার লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লকে ৪৩টি কোম্পানির মোট ৪২ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকার শেয়ার লেনদেন...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার10 hours ago

একীভূত হওয়ায় মনোস্পুল পেপারের মূলধন বেড়ে ৪ গুণ

পার্ল পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেডের সাথে সম্প্রতি একীভূত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফেকচারিং লিমিটেড। দুই কোম্পানি একীভূত...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার10 hours ago

এটলাস বাংলাদেশের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫টি কোম্পানির মধ্যে ৯৭ কোম্পানির শেয়ারদর কমেছে।...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার10 hours ago

দর বৃদ্ধির শীর্ষে খান ব্রাদার্স

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৫ প্রতিষ্ঠানের মধ্যে ২৪১টির শেয়ারদর বেড়েছে। এর...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার10 hours ago

লেনদেনের শীর্ষে বিচ হ্যাচারি

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার11 hours ago

পুঁজিবাজার ছন্দে ফেরার ইঙ্গিত, বেড়েছে সূচক-লেনদেন

দীর্ঘদিন ধরে পতনের বৃত্তে আটকে ছিল দেশের পুঁজিবাজার। এমন পতনের কারণে বিনিয়োগকারীদের মাঝে বিরাজ করছে নানা রকম অস্থিরতা। টানা দরপতনের...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার13 hours ago

পেপার প্রসেসিং ও মনোস্পুল পেপারের লেনদেন বন্ধ আগামীকাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং ও মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল বৃহস্পতিবার (৪ জুলাই) রেকর্ড ডেট...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার13 hours ago

নগদ লভ্যাংশ পাঠিয়েছে ব্র্যাক ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর,২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার13 hours ago

স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

রেকর্ড ডেটের আগে আগামী ৪ জুলাই (বৃহস্পতিবার) স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলো- ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার14 hours ago

দেড় ঘণ্টায় ১৭৮ কোটি টাকার লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। এদিন লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায়...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
অন্যান্য14 hours ago

ওয়ালটনের উদ্যোক্তা পরিচালকের শেয়ার হস্তান্তর ও বিক্রি সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির উদ্যোক্তা পরিচালক এস.এম. আশরাফুল আলম তার ঘোষিত শেয়ার বিক্রি সম্পন্ন করেছেন। ঢাকা স্টক...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার15 hours ago

শাহজালাল ইসলামী ব্যাংকের লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার15 hours ago

এলআর গ্লোবালের দুই মিউচুয়াল ফান্ডের সভা স্থগিত

পুঁজিবাজারে তালিকাভুক্ত এলআর গ্লোবাল পরিচালিত দুই মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সভা স্থগিত করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার15 hours ago

বাণিজ্যিক ফ্লোর বিক্রি করবে বে লিজিং

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদ বাণিজ্যিক ফ্লোর স্পেস বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার (২...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার15 hours ago

পর্ষদ সভা করবে সমতা লেদার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। আগামী ৭ জুলাই বিকাল সাড়ে ৪টায় কোম্পানিটির পর্ষদ...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার16 hours ago

বে লিজিংয়ের প্রথম প্রান্তিক প্রকাশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড গত ৩১ মার্চ,২০২৪ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২৪- মার্চ’২৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ...

পাওয়ার গ্রিড পাওয়ার গ্রিড
পুঁজিবাজার1 day ago

একীভূত হওয়ায় পেপার প্রসেসিংয়ের মূলধন বেড়ে ৩ গুণ

মাগুরা পেপার মিলস লিমিটেডের সাথে সম্প্রতি একীভূত হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড। দুই কোম্পানি একীভূত হওয়ায় কোম্পানিটির...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

পাওয়ার গ্রিড
অর্থনীতি2 hours ago

নিরাপদ খাদ্য নিশ্চিতে সরকারের সহায়তা চান রেঁস্তোরা ব্যবসায়ীরা

পাওয়ার গ্রিড
লাইফস্টাইল2 hours ago

যে সময়ে মিষ্টি খেলে ওজন কমবে

পাওয়ার গ্রিড
আন্তর্জাতিক2 hours ago

ভিসা নিয়ে সুখবর দিলো কানাডার সরকার

পাওয়ার গ্রিড
পুঁজিবাজার2 hours ago

পাওয়ার গ্রিড বাংলাদেশের নাম সংশোধন

পাওয়ার গ্রিড
জাতীয়2 hours ago

মেট্রোরেল-২ প্রকল্প নির্মাণে সহায়তা করবে চীন

পাওয়ার গ্রিড
ক্যাম্পাস টু ক্যারিয়ার2 hours ago

বসুন্ধরা গ্রুপে চাকরির সুযোগ

পাওয়ার গ্রিড
অর্থনীতি3 hours ago

বাণিজ্য ঘাটতি কমেছে ২১ শতাংশ

পাওয়ার গ্রিড
সারাদেশ3 hours ago

বনশ্রীতে হিজড়াদের সঙ্গে চাঁদার অঙ্ক নিয়ে চুক্তি

পাওয়ার গ্রিড
জাতীয়3 hours ago

সাদিক অ্যাগ্রোর ৬ ব্রাহমা গরু জব্দ

পাওয়ার গ্রিড
জাতীয়3 hours ago

ভারতকে ট্রানজিট দেওয়া প্রসঙ্গে যা বললেন প্রধানমন্ত্রী

পাওয়ার গ্রিড
রাজনীতি3 hours ago

মন্ত্রী-সচিব সৎ হলে দুর্নীতি থাকবে না: কাদের

পাওয়ার গ্রিড
পুঁজিবাজার4 hours ago

ভিআইপিবি ফিক্সড ইনকাম ফান্ডের আবেদন শুরু ৭ জুলাই

পাওয়ার গ্রিড
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 hours ago

বিএড-বিএমএড প্রথম সেমিস্টারের ফল প্রকাশ

পাওয়ার গ্রিড
জাতীয়4 hours ago

অফশোর উইন্ডে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্পের অনুমোদন

পাওয়ার গ্রিড
জাতীয়4 hours ago

নতুন শিক্ষাক্রমে প্রশ্নফাঁসের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী

পাওয়ার গ্রিড
অর্থনীতি4 hours ago

মেট্রোরেলে ভ্যাট বাড়ানো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত কাল

পাওয়ার গ্রিড
জাতীয়4 hours ago

কৃষি খাতে সহযোগিতা বাড়াতে আগ্রহ জাপানের

পাওয়ার গ্রিড
সারাদেশ5 hours ago

ডিমের বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান, জরিমানা আদায়

পাওয়ার গ্রিড
আবহাওয়া5 hours ago

চার বিভাগে হতে পারে ভারী বৃষ্টি

পাওয়ার গ্রিড
জাতীয়5 hours ago

অক্টোবর থেকে সারাদেশ সফর করবেন প্রধানমন্ত্রী

পাওয়ার গ্রিড
জাতীয়5 hours ago

এলএনজি সরবরাহে কাজ পেল যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান

পাওয়ার গ্রিড
আন্তর্জাতিক5 hours ago

যে কারণে বিশ্বে জাহাজভাড়া বেড়েছে

পাওয়ার গ্রিড
জাতীয়6 hours ago

আইএসপিআরের নতুন পরিচালক কর্নেল সামি

পাওয়ার গ্রিড
পুঁজিবাজার6 hours ago

শেয়ারবাজারে বিনিয়োগের অনুমতি পাচ্ছেন সরকারি কর্মচারীরা!

পাওয়ার গ্রিড
বিনোদন6 hours ago

নায়ক শান্ত খানের অবৈধ সম্পদের বিরুদ্ধে দুদকের মামলা

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১