Connect with us

অর্থনীতি

বেসরকারি অর্থনৈতিক অঞ্চলে কর অব্যাহতি সুবিধা বহাল

Published

on

টেকনো ড্রাগস

বেসরকারি অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের জন্য কর অব্যাহতি সুবিধা বহাল থাকছে। প্রস্তাবিত বাজেটে কর অব্যাহতি সুবিধা বাতিলের প্রস্তাব করা হলেও মঙ্গলবার সে সিদ্ধান্ত বাতিল করা হয়।

আগামী বৃহস্পতিবার (২৭ জুন) বাজেট পাস হতে যাচ্ছে। এর আগে মঙ্গলবার (২৫ জুন) ভেটিংয়ে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে নিশ্চিত হওয়া গেছে। ইজেডগুলোয় স্থানীয় ও বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে এমনটি করা হয়েছে বলে জানান এনবিআর কর্মকর্তারা।

এ সুবিধা নিতে হলে টিআইএন গ্রহণ, যথাযথভাবে হিসাব সংরক্ষণ ও আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

এনবিআর সূত্রে জানা গেছে, প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার যে সুযোগ প্রস্তাব করা হয়েছে সে সিদ্ধান্তও বহাল থাকছে। এ প্রস্তাব বাতিলের প্রস্তাব প্রধানমন্ত্রী নাকচ করে দিয়েছেন।

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কর অব্যাহতি সুবিধা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিলে ইজেডের বিনিয়োগকারীরা ব্যাপকভাবে হতাশা ও ক্ষোভ ব্যক্ত করেন; সে পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্তটি পুনর্বিবেচনা করা হয়। প্রধানমন্ত্রীর সঙ্গে এনবিআর চেয়ারম্যানের সাক্ষাতের পর এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয় বলে এনবিআর নিশ্চিত করেছে।

বর্তমানে কার্যক্রম শুরুর প্রথম বছর থেকে শুরু করে এক দশক ধরে ২০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত কর অব্যাহতির সুবিধা পাচ্ছেন অর্থনৈতিক অঞ্চলগুলোর (ইজেড) বিনিয়োগকারীরা। এর মধ্যে প্রথম তিন বছর তারা সম্পূর্ণ কর মওকুফ পান, এর পর চতুর্থ বছরে ৮০ শতাংশ, পঞ্চম বছরে ৭০ শতাংশ ও ষষ্ঠ বছরে ৬০ শতাংশ হারে এ সুবিধা পান। কর মওকুফের এই হার প্রতি বছর ১০ শতাংশ হারে কমে দশম বছরে ২০ শতাংশে নেমে আসে। প্রস্তাবিত বাজেটে সরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত ইজেডগুলোর জন্য এসব সুবিধা অব্যাহত রাখা হলেও, বেসরকারি ইজেডের জন্য বাতিল করার কথা বলা হয়েছিল।

প্রস্তাবিত বাজেটে কাস্টমস আইন, ২০২৪-এর স্ট্যাচুয়ারি রেগুলেটরি অর্ডার (এসআরও) নম্বর ১৮৪ অনুযায়ী, মূলধনি যন্ত্রপাতি আমদানির ওপরও কর ধার্য করা হয়েছে। অর্থাৎ অর্থনৈতিক অঞ্চলে স্থাপিত শিল্প ইউনিটের মূলধনি যন্ত্রপাতি, যন্ত্রাংশ ও নির্মাণ উপকরণ আমদানিতে দিতে হবে ১ শতাংশ শুল্ক; যা এতদিন অর্থনৈতিক অঞ্চলের বাইরের শিল্পপ্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য ছিল। সরকারের এ সিদ্ধান্তেও বিনিয়োগকারীরা নতুন বিনিয়োগে আগ্রহী হবেন না এবং পুরনো বিনিয়োগ বাধাগ্রস্ত হবে বলে মনে করছেন বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের মালিকরা।

এই প্রসঙ্গে এনবিআর সূত্র বলছে, এ সিদ্ধান্তও বাতিল হওয়ার সম্ভাবনা বেশি। তবে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এসআরও এর বিষয়ে বাজেটের পরও সিদ্ধান্ত নেয়ার সুযোগ আছে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি

হিলিতে দেশী পেঁয়াজের দাম কমেছে

Published

on

টেকনো ড্রাগস

দিনাজপুরের হিলিতে দেশী পেঁয়াজের দাম কমেছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরুর কারণে সরবরাহ বাড়ায় দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

গতকাল হিলি বাজার ঘুরে দেখা গেছে, দুদিনের ব্যবধানে দেশী পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ টাকা। আগে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৯০ টাকা। বর্তমানে তা কমে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বাজারের প্রতিটি দোকানেই মসলাপণ্যটির যথেষ্ট সরবরাহ রয়েছে।

অন্যদিকে হিলির বাজারগুলোয় আমদানীকৃত ভারতীয় পেঁয়াজেরও যথেষ্ট সরবরাহ রয়েছে। তবে সে তুলনায় দাম ঊর্ধ্বমুখী। বর্তমানে এ পেঁয়াজ কেজিতে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। ঈদের আগে দাম ছিল কেজিতে ৭০ টাকা।

এ বিষয়ে হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা আবুল হাসনাত বলেন, ঈদের ছুটির পর হিলিসহ দেশের অন্যান্য স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এতে দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ বাড়ছে, যা দেশী পেঁয়াজের দাম কমার পেছনে ভূমিকা রেখেছে।

আবুল হাসনাত আরো বলেন, কৃষকরা আগের তুলনায় পেঁয়াজ বিক্রি বাড়িয়েছেন। আড়তদাররাও মজুদ করা পেঁয়াজ বাজারে ছাড়ছেন। এতে মোকামে সরবরাহ বাড়ায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। মোকামগুলোয় মণপ্রতি ২০০ টাকা কমেছে। বর্তমানে বিক্রি হচ্ছে ৩ হাজার ২০০ টাকায়। এসব কারণে এখন আমরা আগের তুলনায় কম দামে পেঁয়াজ বেচাকেনা করতে পারছি।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এসএমই ফাউন্ডেশনের নতুন এমডি আনোয়ার হোসেন

Published

on

টেকনো ড্রাগস

ক্ষুদ্র ও মাঝারি শিল্প এসএমই ফাউন্ডেশনের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে যোগদান করেছেন সাবেক অতিরিক্ত সচিব (গ্রেড-১) আনোয়ার হোসেন চৌধুরী।

সোমবার (০১ জুলাই) এসএমই ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আনোয়ার হোসেন চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে স্নাতক (সম্মান), স্নাতকোত্তর এবং নর্দান ইউনিভার্সিটি থেকে পাবলিক পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আনোয়ার হোসেন চৌধুরী ১৯৯৩ সালে বিসিএস প্রশাসন ক্যাডারের ১১তম ব্যাচের কর্মকর্তা হিসেবে যোগদান করেন। প্রায় ৩১ বছরের দীর্ঘ সরকারি কর্মজীবনে তিনি মাঠ প্রশাসনের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন ছাড়াও জনপ্রশাসন, বাণিজ্য মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে অতিরিক্ত সচিব হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

২০২০ সালের অক্টোবর থেকে ২৭ ডিসেম্বর ২০২৩-তিন বছরেরও বেশি সময় ধরে তিনি শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বিটাকের মহাপরিচালক হিসেবে এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন আনোয়ার হোসেন।

সরকারি দায়িত্বের অংশ হিসেবে প্রশিক্ষণে অংশ নিতে তিনি বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এআইআইবি থেকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা পেলো সরকার

Published

on

টেকনো ড্রাগস

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) থেকে বাজেট সহায়তা হিসেবে ৪০ কোটি ডলার পেয়েছে বাংলাদেশ সরকার। প্রতি ডলার সমান ১১৭ টাকা ১১ পয়সা হিসেবে বাংলাদেশি মুদ্রায় এই সহায়তার পরিমাণ প্রায় ৪ হাজার ৬৮৪ কোটি টাকা।

সোমবার (১ জুলাই) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি’র অতিরিক্ত সচিব মিরানা মাহরুখ এবং এআইআইবির ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট রাজাত মিশ্রা এআইআইবি’র এ ঋণচুক্তিতে স্বাক্ষর করেছেন।

ক্লাইমেট রেজিলেন্ট ইনক্লুসিভ ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় সংস্থাটি এ ঋণ দিয়েছে বলে জানা গেছে। এআইআইবি’র এ কর্মসূচির মূল উদ্দেশ্য হলো, পরিবেশের পরিবর্তন প্রতিরোধকল্পে মজবুত ভিত্তি তৈরি ও অভিযোজনের মাত্রা বৃদ্ধি, জলবায়ুভিত্তিক টেকসই উন্নয়নে সহায়তা দেওয়া, জলবায়ু সহনশীলতা বৃদ্ধির মাধ্যমে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির মাত্রা ও প্রভাব হ্রাস, গ্রিন হাউজ গ্যাস নির্গমন হ্রাস এবং দেশের অর্থনীতিকে জলবায়ুভিত্তিক নিম্ন কার্বন অর্থনীতিতে রুপান্তর করা।

এআইআইবি থেকে গৃহীত এ ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য। ঋণের সুদের হার হিসেবে এককালীন শূন্য দশমিক ২৫ শতাংশ পরিশোধ করা হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

কর অবকাশ সুবিধা পুনর্বহাল করে প্রজ্ঞাপন, আজ থেকে কার্যকর

Published

on

টেকনো ড্রাগস

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে বিশেষ অর্থনৈতিক অঞ্চল নির্মাণে কর অবকাশ সুবিধা পুনর্বহাল করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত বৃহস্পতিবার (২৭ জুন) এই বাজেটে প্রণোদনা সুবিধা বহাল রেখে এনবিআর প্রজ্ঞাপন জারি করে। যা আজ সোমবার (১ জুলাই) থেকে কার্যকর হবে।

এর আগে, রবিবার (৩০ জুন) সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস হয়েছে।

এর আগে ২৯ মে প্রজ্ঞাপনের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের কর অবকাশ (প্রণোদনা) সহ মোট ৮টি সুবিধা রহিত করেছিল। এখন সেটা পুনর্বহাল করা হয়েছে। আর সেই সাথে কোম্পানির ১০ বছরের জন্য লভ্যাংশ, মূলধনি আয়, টেকনিক্যাল নো-হাউ এবং কারিগরি সহায়তা ফির ওপর ১০ বছরের কর অব্যাহতি ছিল সেটাও পুনর্বহাল করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এস, আর, ও নং ২৪৪-আইন/আয়কর-৩৮/২০২৪ জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর আইন-২০২৩ (২০২৩ সালের ১২ নং আইন), উক্ত আইনের ধারা ৭৬ এর উপ-ধারা (১) এ ক্ষমতাবলে শর্তসাপেক্ষে অর্থনৈতিক অঞ্চল আইন-২০১০ (২০১০ সালের ৪২ নং আইন) এর ধারা ৫ এর অধীনে অর্থনৈতিক অঞ্চলে পণ্য উৎপাদন বা সেবা প্রদানের জন্য কেবল অর্থনৈতিক অঞ্চলে পরিচালিত ব্যবসার মাধ্যমে অর্জিত আয়ের উপর ব্যবসায়িক কার্যক্রম শুরুর তারিখ হতে ১ম, ২য় ও ৩য় বছরের জন্য ১০০ শতাংশ, ৪র্থ বছরের জন্য ৮০ শতাংশ, ৫ম বছরের জন্য ৭০ শতাংশ, ৬ষ্ঠ বছরের জন্য ৬০ শতাংশ, ৭ম বছরের জন্য ৫০ শতাংশ, ৮ম বছরের জন্য ৪০ শতাংশ, ৯ম বছরের জন্য ৩০ শতাংশ এবং ১০ম বছরের জন্য ২০ শতাংশ হারে আয়কর হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

শর্তগুলো হলো:
১. কোম্পানি আইন-১৯৯৪ (১৯৯৪ সালের ১৮ নং আইন) এর অধীনে নিবন্ধিত নতুন কোম্পানি এবং কোম্পানির কোনো ইউনিট হতে পারবে না।
২. ব্যবসার পুনর্গঠন, মার্জার, ডিমার্জারের ফলশ্রুত কোম্পানি হতে পারবে না।
৩. ইতোপূর্বে পণ্য বা সেবা উৎপাদনে ব্যবহৃত হয়েছে এ রকম কোনো মেশিন, যন্ত্রপাতি ইত্যাদি অর্থনৈতিক অঞ্চলের কোনো শিল্প ইউনিট স্থাপনে ব্যবহার করা যাবে না।
৪ .অর্থনৈতিক অঞ্চলের বাহিরে কোনো শিল্প ইউনিট পরিচালনা করতে পারবে না । সম্পূর্ণভাবে অর্থনৈতিক অঞ্চলের মধ্যে থাকতে হবে।
৫. বাণিজ্যিক প্রতিষ্ঠান বা ট্রেডিং কোম্পানি হতে পারবে না।
৬ বোর্ডের নিকট অব্যাহতির উপযুক্ত শিল্প হিসেবে বিবেচিত হতে হবে।
৭. অর্থনৈতিক অঞ্চলে প্রতিষ্ঠিত যেসব প্রতিষ্ঠান ভোজ্য তেল, চিনি, আটা, ময়দাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি উৎপাদন এবং সিমেন্ট, লোহা ও লৌহজাতীয় পণ্য উৎপাদন করে আয় করে সেসব প্রতিষ্ঠান এই প্রজ্ঞাপনের সুবিধা পাবে না।
৮. প্রতিষ্ঠানটি ব্যবসায়িক কার্যক্রম শুরু বছর হতে ১০ বছর পর্যন্ত হ্রাসকৃত কর সুবিধা ভোগ করতে পাবে।
৯. এই প্রজ্ঞাপন অনুযায়ী অব্যাহতি পাওয়া কোনো শিল্প প্রতিষ্ঠান এই প্রজ্ঞাপনে বর্ণিত কোনো শর্ত বা শর্তাবলি পালনে ব্যর্থ হলে জাতীয় রাজস্ব বোর্ড তার অনুমোদন প্রত্যাহার করে নিবে।
১০. আয়কর আইনে-২০২৩ (২০২৩ সালের ১২ নং আইন) এর ধারা ৭৬ এর উপ-ধারা (৫) এবং (৬) সহ অন্যান্য বিধানাবলি পালন করতে হবে।
১১. কোনো আয়বর্ষে সরকারের কোনো কর্তৃপক্ষ কর্তৃক প্রতিষ্ঠানটির উপর পরিবেশ সংশ্লিষ্ট আইন ভঙের দায়ে জরিমানা আরোপ করলে সংশ্লিষ্ট করবর্ষে প্রতিষ্ঠানটি এই প্রজ্ঞাপনে কর অব্যাহতি পারে না।
১২. ২০৩৫ সালের ৩০ জুনের মধ্যে কোনো প্রতিষ্ঠান ব্যবসায়িক কার্যক্রম শুরু করতে ব্যর্থ হলে এই প্রজ্ঞাপনের অধীন কোনো প্রকার অব্যাহতি সুবিধা পাবে না।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এস, আর, ও নং ১০৪-আইন/আয়কর/২০২০ (২৫ মার্চ, ২০২০) ও এস, আর, ও নং ১৫৯-আইন/আয়কর-৩৪/২০২৪ (২৯ মে, ২০২৪) এতদ্বারা রহিত করা হলো। প্রজ্ঞাপনের অধীন জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক অনুমোদিত হবে বা হয়েছে সেই সব প্রতিষ্ঠানকে অনুচ্ছেদ ১ এর শর্ত (ক) তে উল্লিখিত শর্ত কার্যকর হবে না।

(ক) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন-২০১০ (২০১০ সালের ৪২ নং আইন) এর ধারা ৫ এর অধীন ঘোষিত অর্থনৈতিক অঞ্চলে স্থাপিত কোনো শিল্প প্রতিষ্ঠান বা কোনো শিল্প প্রতিষ্ঠানের ইউনিট যারা ৩০ জুন ২০২৪ এর মধ্যে ব্যবসায়িক কার্যক্রম শুরু করেছে।

খ) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন-২০১০ (২০১০ সালের ৪২ নং আইন) এর ধারা ৫ এর অধীন ঘোষিত অর্থনৈতিক অঞ্চলে শিল্প বা শিল্প ইউনিট স্থাপনের উদ্দেশ্যে যারা ৩০ জুন ২০২৪ এর মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের সহিত চুক্তিবদ্ধ হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, এস, আর, ও নং ২৪৫-আইন/আয়কর-৩৯/২০২৪ জাতীয় রাজস্ব বোর্ড, আয়কর আইন-২০২৩ (২০২৩ সালের ১২ নং আইন), আইনে উল্লিখিত ধারার ৭৬ এর উপ-ধারা (১) এ ক্ষমতাবলে শর্তসাপেক্ষে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ আইন-২০১০ (২০১০ সালের ৮নং আইন) এর ধারা ২২ এর বিধান অনুযায়ী হাই-টেক পার্কে পণ্য উৎপাদন বা সেবা প্রদান করে অর্জিত আয়ের উপর ব্যবসায়িক কার্যক্রম শুরুর ১ম, ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম বছররের জন্য ১০০% এবং ৮ম, ৯ম ও ১০ম বছরের জন্য ৭০% হারে আয়কর হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

শর্তগুলো হলো:
১. কোম্পানি আইন-১৯৯৪ (১৯৯৪ সালের ১৮ নং আইন) এর অধীন নিবন্ধিত নতুন কোম্পানি হবে।
২. ব্যবসার পুনর্গঠন, মার্জার, ডিমার্জার এর ফলশ্রুত কোম্পানি হতে পারবে না।
৩. ইতোপূর্বে পণ্য বা সেবা উৎপাদনে ব্যবহৃত হয়েছে এ রকম কোনো মেশিন, যন্ত্রপাতি, ইত্যাদি অর্থনৈতিক অঞ্চলের কোনো শিল্প ইউনিট স্থাপনে ব্যবহার করা যাবে না।
৪. হাই-টেক পার্কের বাহিরে কোনো শিল্প ইউনিট পরিচালনা করতে পারবে না।
৫. বাণিজ্যিক প্রতিষ্ঠান বা ট্রেডিং কোম্পানি হতে পারবে না।
৬. বোর্ডের নিকট হাই-টেক শিল্প হিসেবে বিবেচিত হতে হবে।
৭.আয়কর আইন-২০২৩ (২০২৩ সালের ১২ নং আইন) এর ধারা ৭৬ এর উপ-ধারা (৫) এবং (৬) সহ অন্যান্য বিধানাবলি পালন করতে হবে।
৮) প্রতিষ্ঠানটি ব্যবসায়িক কার্যক্রম শুরুর বছর থেকে ১০ বছর পর্যন্ত এই হ্রাসকৃত করহারের সুবিধা পাবে।

এসএম

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

অর্থনীতি

এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ মঙ্গলবার

Published

on

টেকনো ড্রাগস

চলতি জুলাই মাসের তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) নুতন দাম মঙ্গলবার (২ জুলাই) ঘোষণা করবে বিইআরসি। সোমবার (১ জুলাই) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, চলতি মাসের জন্য ভোক্তা পর্যায়ে বেসরকারি এলপিজির দাম সমন্বয় সম্পর্কে বিইআরসির নির্দেশনা মঙ্গলবার বিকেল ৩টায় ঘোষণা করা হবে।

এর আগে, গত ৩ জুন ভোক্তা পর্যায়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ৩০ টাকা কমিয়ে ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

উল্লেখ্য, ২০২১ সালের এপ্রিল মাসের আগে পর্যন্ত এলপিজি দাম নির্ধারণ কোম্পানিগুলোর ইচ্ছাধীন ছিল। পরে বলা হয়, আমদানিনির্ভর এই জ্বালানি সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তিমূল্য ধরা হবে, যা প্রতি মাসেই সমন্বয় করা হবে।

শেয়ার করুন:-
অর্থসংবাদে প্রকাশিত কোনো সংবাদ বা কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
পুরো সংবাদটি পড়ুন

শেয়ারবাজারের সর্বশেষ

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার2 hours ago

টেকনো ড্রাগসের আইপিওতে রেকর্ড ২৪ গুণ আবেদন

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্তির পক্রিয়ায় থাকা ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) টাকার অংকে রেকর্ড পরিমাণ...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার4 hours ago

পুঁজিবাজারে বছরের সর্বনিম্ন গড় লেনদেন জুনে

দেশের পুঁজিবাজারে চলতি বছরের প্রথম দুই মাসে সূচক ও লেনদেনের ঊর্ধ্বমুখিতা দেখা গিয়েছিল। এর পর থেকে পুঁজিবাজারে দরপতন পরিলক্ষিত হয়েছে।...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার7 hours ago

ন্যাশনাল লাইফের নগদ লভ্যাংশ অনুমোদন

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ৩৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৩০ জুন) ভার্চুয়াল প্লাটফর্মে সভাটি অনুষ্ঠিত হয়। সভায়...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার8 hours ago

পুঁজিবাজার বন্ধ আজ

প্রতি বছরের মতো ১ জুলাই ‘ব্যাংক হলিডে’ থাকায় তফসিলি ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংক বন্ধ থাকায় আজ সোমবার...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার17 hours ago

মিডল্যান্ড ব্যাংকের ঋণমান যাচাই

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মিডল্যান্ড ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং বা ঋণমান যাচাই সম্পন্ন হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার21 hours ago

ইউসিবির ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির (ইউসিবি) ৪১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩০ জুন) ডিজিটাল প্ল্যাটফর্মে এ সভা অনুষ্ঠিত...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার21 hours ago

প্রগতি লাইফের নগদ লভ্যাংশ ঘোষণা

গত ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচ্য...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার24 hours ago

সোমবার ব্যাংক হলিডে, বন্ধ থাকবে পুঁজিবাজার

প্রতি বছরের মতো ১ জুলাই ‘ব্যাংক হলিডে’ থাকায় তফসিলি ব্যাংকের সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। ব্যাংক বন্ধ থাকায় আগামীকাল সোমবার...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

লভ্যাংশ পেলো আইসিবির বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

ওরিয়ন ইনফিউশনের নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ইনফিউশন লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

প্রগতি লাইফে নতুন চেয়ারম্যান নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

আল-আরাফাহ্ ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আল-আরাফাহ্ ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

বে লিজিংয়ের সর্বোচ্চ দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮টি কোম্পানির মধ্যে ২৬৮ কোম্পানির শেয়ারদর কমেছে।...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

দরবৃদ্ধির শীর্ষে বিডি ল্যাম্পস

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেওয়া ৩৯৮ কোম্পানির মধ্যে ৯২টির শেয়ারদর বৃদ্ধি পেয়েছে।...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

লেনদেনের শীর্ষে লিন্ডে বাংলাদেশ

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৯৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এদিন লেনদেনের শীর্ষে...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

উত্তরা ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি উত্তরা ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

সূচকের নেতিবাচক প্রবণতায় মাস শেষ করলো পুঁজিবাজার

চলতি মাসের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। আজ কমেছে সবগুলো...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

কে অ্যান্ড কিউয়ে কোম্পানি সচিব নিয়োগ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি কে অ্যান্ড কিউ বাংলাদেশ লিমিটেডে কোম্পানি সচিব নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

ব্র্যাক ব্যাংকের ক্রেডিট রেটিং সম্পন্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্র্যাক ব্যাংক পিএলসির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য...

টেকনো ড্রাগস টেকনো ড্রাগস
পুঁজিবাজার1 day ago

ওরিয়ন ফার্মার নগদ লভ্যাংশ বিতরণ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মা লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ সমাপ্ত হিসাববছরে জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ...

Advertisement

ফেসবুকে অর্থসংবাদ

টেকনো ড্রাগস
জাতীয়41 seconds ago

যত্ন-স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নের নির্দেশ প্রধানমন্ত্রীর

টেকনো ড্রাগস
ক্যাম্পাস টু ক্যারিয়ার4 mins ago

স্নাতক পাসে নিয়োগ দিচ্ছে আড়ং

টেকনো ড্রাগস
আইন-আদালত10 mins ago

ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল না নেওয়ার নির্দেশ

টেকনো ড্রাগস
জাতীয়12 mins ago

রাজস্ব আদায়ের নতুন মাইলফলক দক্ষিণ সিটির

টেকনো ড্রাগস
জাতীয়22 mins ago

সাদেক এগ্রোকে অনৈতিক সহযোগিতা, সাভার ডেইরি ফার্মে অভিযান

টেকনো ড্রাগস
জাতীয়28 mins ago

রাষ্ট্রপতির কাছে তিন দেশের রাষ্ট্রদূতদের পরিচয়পত্র পেশ

টেকনো ড্রাগস
এগ্রিবিজনেস33 mins ago

কৃষিখাতে অবদানের জন্য এআইপি হলেন ড. আনসারী

টেকনো ড্রাগস
জাতীয়49 mins ago

বদলে গেলো ভূমি উন্নয়ন কর আদায়ের সময়কাল

টেকনো ড্রাগস
অর্থনীতি54 mins ago

হিলিতে দেশী পেঁয়াজের দাম কমেছে

টেকনো ড্রাগস
জাতীয়1 hour ago

অনলাইনে জঙ্গি তৎপরতা পুলিশের বড় চ্যালেঞ্জ: ডিএমপি কমিশনার

টেকনো ড্রাগস
অর্থনীতি2 hours ago

এসএমই ফাউন্ডেশনের নতুন এমডি আনোয়ার হোসেন

টেকনো ড্রাগস
আন্তর্জাতিক2 hours ago

আট শতাধিক ফ্লাইট বাতিল করলো কানাডার ওয়েস্টজেট

টেকনো ড্রাগস
পুঁজিবাজার2 hours ago

টেকনো ড্রাগসের আইপিওতে রেকর্ড ২৪ গুণ আবেদন

টেকনো ড্রাগস
আন্তর্জাতিক2 hours ago

ফান্সে বিমান বিধ্বস্ত, সকল আরোহীর মৃত্যু

টেকনো ড্রাগস
অর্থনীতি2 hours ago

এআইআইবি থেকে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা পেলো সরকার

টেকনো ড্রাগস
আন্তর্জাতিক2 hours ago

উপকূলের আরও কাছে হারিকেন বেরিল, আঘাত হানবে যেসব দেশে

টেকনো ড্রাগস
আইন-আদালত2 hours ago

সরকারি কর্মকর্তাদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশনা চেয়ে রিট

টেকনো ড্রাগস
লাইফস্টাইল3 hours ago

ড্রাগন ফল খাওয়ার ৯ উপকারিতা

টেকনো ড্রাগস
জাতীয়3 hours ago

আদানির বিদ্যুৎকেন্দ্রের ১ ইউনিট চালু

টেকনো ড্রাগস
অর্থনীতি4 hours ago

কর অবকাশ সুবিধা পুনর্বহাল করে প্রজ্ঞাপন, আজ থেকে কার্যকর

টেকনো ড্রাগস
আন্তর্জাতিক4 hours ago

বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিলো অস্ট্রেলিয়া

টেকনো ড্রাগস
পুঁজিবাজার4 hours ago

পুঁজিবাজারে বছরের সর্বনিম্ন গড় লেনদেন জুনে

টেকনো ড্রাগস
সারাদেশ4 hours ago

সিলেটে হু হু করে বাড়ছে নদীর পানি

টেকনো ড্রাগস
জাতীয়4 hours ago

দেশে আর কখনোই জঙ্গিবাদ-মৌলবাদের উত্থান হবে না: র‌্যাব ডিজি

টেকনো ড্রাগস
অর্থনীতি5 hours ago

এলপি গ্যাসের নতুন দাম নির্ধারণ মঙ্গলবার

২০১৮ সাল থেকে ২০২৩

অর্থসংবাদ আর্কাইভ

তারিখ অনুযায়ী সংবাদ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১